ঢাকা, বুধবার   ২৭ জানুয়ারি ২০২১,   মাঘ ১৪ ১৪২৭

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২৩:৩৪, ১ ডিসেম্বর ২০২০
আপডেট: ২৩:৩৮, ১ ডিসেম্বর ২০২০

এক সপ্তাহের ব্যবধানে আবারো কমল সোনার দাম

ফাইল ছবি

ফাইল ছবি

এক সপ্তাহের ব্যবধানে দেশের বাজারে আবারো কমেছে সব ধরনের সোনার দাম। এবার দাম ভরিতে এক হাজার ১৬৬ দশমিক ৪০ টাকা দাম কমেছে। তবে রূপার দাম অপরিবর্তিত রয়েছে।

সোনার এ নতুন দর বুধবার(২ ডিসেম্বর) থেকে কার্যকর হবে। মঙ্গলবার বাংলাদেশ জুয়েলারি সমিতি (বাজুস) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।  

এর আগে চলতি বছরের ২৫ নভেম্বর সোনার দাম কমানো হয়েছিল। এদিকে গত ১৫ অক্টোবর সর্বশেষ সোনার দাম বাড়ানো হয়েছিল।

বাজুসের সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগরওয়ালা বলেন, আন্তর্জাতিক বাজারের সঙ্গে সঙ্গতি রেখে সোনার দাম কমানো হয়েছে। পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত নির্ধারিত এ  মূল্য তালিকায় বিক্রির অনুরোধ করা হলো।

নতুন মূল্য তালিকায় দেখা গেছে, ২২ ক্যারেটের প্রতিভরি সোনার দাম নির্ধারণ করা হয়েছে ৭২ হাজার ৬৬৬ দশমিক ৭২ টাকা। বর্তমানে এ মানের সোনার দাম রয়েছে ৭৩ হাজার ৮৩৩ দশমিক ১২ টাকা।

এদিকে ২১ ক্যারেটের প্রতিভরির দাম ধরা হয়েছে ৬৯ হাজার ৫১৭ দশমিক ৪৪ টাকা। বর্তমানে এ মানের সোনার দাম রয়েছে ৭০ হাজার ৬৮৩ দশমিক ৮৪ টাকা।

একইভাবে ১৮ ক্যারেটের প্রতিভরির দাম পড়বে ৬০ হাজার ৭৬৯ দশমিক ৪৪ টাকা। বর্তমান দাম ৬১ হাজার ৯৩৫ দশমিক ৮৪ টাকা।

সনাতন পদ্ধতিতে প্রতিভরি সোনার দাম ধরা হয়েছে ৫০ হাজার ৪৪৬ দশমিক ৮০ টাকা। বর্তমানে দাম রয়েছে ৫১ হাজার ৬১৩ দশমিক ২০ টাকা।

২২ ক্যারেট থেকে সনাতন পদ্ধতি, সব গ্রেডের সোনার দাম ভরিতে ১১৬৬ টাকা কমানোর ঘোষণা দিয়েছে বাজুস। তবে রূপার দাম অপরিবর্তিত রয়েছে।  

বাংলাদেশ জুয়েলারি সমিতি নির্ধারিত নতুন মূল্য তালিকায় ২২ ক্যারেটের প্রতিভরির দাম এক হাজার ৫১৬ টাকা, ২১ ক্যারেটের প্রতিভরি এক হাজার ৪৩৫ টাকা, ১৮ ক্যারেটের প্রতিভরি এক হাজার ২২৫ টাকা ও সনাতন পদ্ধতিতে প্রতিভরির দাম ৯৩৩ টাকা নির্ধারণ করা হয়েছে।

আইনিউজ/এসডিপি

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়