ঢাকা, বৃহস্পতিবার   ০২ ডিসেম্বর ২০২১,   অগ্রাহায়ণ ১৮ ১৪২৮

শাবি প্রতিনিধি

প্রকাশিত: ২০:৪৩, ১৬ অক্টোবর ২০২১
আপডেট: ২০:৪৪, ১৬ অক্টোবর ২০২১

শাবির নৃবিজ্ঞান বিভাগের নতুন বিভাগীয় প্রধান অধ্যাপক আ ফ ম জাকারিয়া

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের নতুন বিভাগীয় প্রধান হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন অধ্যাপক আ ফ ম জাকারিয়া।

শনিবার (১৬ অক্টোবর) সকাল ১১টায় বিভাগের ১৪তম বিভাগীয় প্রধান হিসেবে দায়িত্ব গ্রহণ করেন তিনি। আগামী তিন বছর বিভাগের প্রধান হিসেবে দায়িত্ব পালন করবেন বলে জানান তিনি।

এসময় বিভাগের সাবেক প্রধান অধ্যাপক ড. নূর মোহাম্মদ মজুমদার তার কাছে দায়িত্ব হস্তান্তর করেন এবং ফুলেল শুভেচ্ছা জানান। এসময় আরো উপস্থিত ছিলেন, অধ্যাপক মো. মোখলেছুর রহমান, সহকারী অধ্যাপক ড. মনযুরুল হায়দার, সহকারী অধ্যাপক মো. শাহজাহান মিয়া, প্রভাষক সেলিম মিয়া, নাবিলা কায়সার প্রমুখ। 

এদিকে নতুন দায়িত্ব গ্রহণের পর আ ফ ম জাকারিয়াকে ফুল দিয়ে শুভেচ্ছা জানিয়েছেন নৃবিজ্ঞান সমিতির নেতৃবৃন্দ। সমিতির পক্ষে উপস্থিত ছিলেন, নৃবিজ্ঞান সমিতির ভাইস প্রেসিডেন্ট মনিরুল ইসলাম, সাধারণ সম্পাদক মীর ইয়াসিন ও ক্রীড়া সম্পাদক মো. আল আমিন প্রমুখ। 

অধ্যাপক আ ফ ম জাকারিয়া বলেন, নৃবিজ্ঞানের শিক্ষার্থীদের সমসাময়িক বিশ্বে কর্মক্ষেত্রে দক্ষ গ্র্যাজুয়েট মানব সম্পদ তৈরির ক্ষেত্রে একাডেমিক, গবেষণাসহ যত ধরণের প্রতিবন্ধকতা রয়েছে সেসব বিষয় নিয়ে কাজ করতে চাই। বিভাগ থেকে শিক্ষার্থীদের সব ধরণের মানসিক সহায়তা প্রদান করা হবে। পাশাপাশি শিক্ষার্থীদের আর্থিক সহযোগিতার জন্য বিভিন্ন স্কলারশিপ দেওয়ার কার্যকরী উদ্যোগ গ্রহণ করা হবে।

বিভাগের শিক্ষার্থীদের নিয়ে অনেক পরিকল্পনা রয়েছে উল্লেখ করে তিনি বলেন, শিক্ষার্থীদের মাঠকর্ম, ইন্টার্নশিপ ও থিসিস করার ক্ষেত্রে নিয়মিত আর্থিক বরাদ্দ বৃদ্ধি করবো। আমি দায়িত্বে থাকাকালীন গবেষণা, জব সেক্টর ও উচ্চ শিক্ষার জন্য দেশের বাইরে যেতে ইচ্ছুক শিক্ষার্থীদের নিয়ে প্রতি বছর একটি করে সেমিনারের আয়োজন করবো। এই সময়ের মধ্যে একটি আন্তর্জাতিক সম্মেলন, বিভাগের পুনর্মিলনী অনুষ্ঠান ও বিভাগের জার্নালকে নিয়মিত প্রকাশ করা হবে। এছাড়া, শিক্ষার্থীদের দুর্ভোগ লাগবে বিভাগের দাপ্তরিক বিষয়গুলোকে আরো সহজ করা হবে।

তিনি বলেন, করোনার কারণে শিক্ষার্থীদের অনেকে মানসিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছেন। তাই বিশ্ববিদ্যালয় খোলার পর টানা এক সপ্তাহ আমাদের বিভাগের কোন ক্লাস-পরীক্ষা নেওয়ার ব্যাপারে শিক্ষার্থীদের জোর দেওয়া হবে না। এই সময়ে আমরা বিভাগের সকল সিনিয়র-জুনিয়র শিক্ষার্থীদের নিয়ে পিকনিক, চড়ুইভাতিসহ বিভিন্ন ধরণের অনানুষ্ঠানিক প্রোগ্রামের আয়োজন করবো। যাতে করে শিক্ষার্থীরা মানসিকভাবে শক্ত থাকতে পারে। 
এছাড়া বিভাগের অগ্রযাত্রাকে আরো এগিয়ে নিতে বিভাগের শিক্ষক, শিক্ষার্থী ও বিশ্ববিদ্যালয় প্রশাসনের সহযোগিতা কামনা করেন তিনি।

উল্লেখ্য, অধ্যাপক আ ফ ম জাকারিয়া ২০০৪ সালে শাবির নৃবিজ্ঞান বিভাগে প্রভাষক হিসেবে যোগদান করেন। ২০২০ সালে অধ্যাপক হিসেবে পদোন্নতি পান তিনি। ইতোপূর্বে তিনি শাবি শিক্ষক সমিতির কার্যনির্বাহী সদস্য, সহকারী প্রক্টর এবং শাবি শিক্ষক ও অফিসার্স ক্লাবের সাধারণ সম্পাদক, বিভাগের ছাত্র উপদেষ্টা, নৃবিজ্ঞান সমিতির কোষাধ্যক্ষ দায়িত্ব পালন করেন।

তিনি ১০ টি গবেষণাকর্ম সম্পাদন করেছেন এবং বর্তমানে তার চলমান গবেষণার সংখ্যা ২ টি। তার রচিত বুক চ্যাপ্টার এবং দেশে বিদেশে প্রকাশিত গবেষণা প্রবন্ধের সংখ্যা ২০ এর অধিক। এছাড়াও একাডেমিক কাজের স্বীকৃতি হিসেবে তিনি বিভিন্ন পুরস্কার ও সম্মাননা লাভ করেন।

আইনিউজ/জিএম ইমরান/এসডিপি 

Green Tea
শিক্ষা ও ক্যাম্পাস বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়