ঢাকা, বৃহস্পতিবার   ১৯ মে ২০২২,   জ্যৈষ্ঠ ৫ ১৪২৯


স্বেচ্ছাসেবক অর্থ কী? 

স্বেচ্ছাসেবক অর্থ কী? 

যারা 'জাফলং পর্যটন উন্নয়ন কমিটি'র হয়ে ১০ টাকা চাঁদা আদায় করছেন, সেই মহান চাঁদাবাজদের কোন বিবেচনায় স্বেচ্ছাসেবক বলা হচ্ছে? সিলেটের অন্যতম পর্যটনকেন্দ্র জাফলং-এ আজ পর্যটকদের সাথে যে বর্বর আচরণ করলো উপজেলা প্রশাসনের নিয়োগ দেয়া লাঠিয়াল বাহিনী তা দেখে প্রতিক্রিয়া জানানোর ভাষা হারিয়ে ফেলেছি। হাজার হাজার মানুষের সামনে স্বেচ্ছাসেবক নামধারী লাঠিয়াল বাহিনী সিলেটের অতিথিপরায়ণতার ঐতিহ্যগত সংস্কৃতিকে ধুলায় মিশিয়ে দিলো। স্বেচ্ছাসেবকদের গায়ে দেয়া জ্যাকেটে লেখা আছে 'জাফলং পর্যটন উন্নয়ন কমিটি'। এই যদি হয় 'পর্যটন উন্নয়ন' তাহলে কিছুই কাউকে বলার নেই।

শুক্রবার, ৬ মে ২০২২, ১৪:০৩

মৃত্যু থেকে ফিরে আসা এক মায়ের গল্প

মৃত্যু থেকে ফিরে আসা এক মায়ের গল্প

বুধবার (২৭ এপ্রিল) সকালে অপারেশনের উদ্দেশ্যে একজন রোগী আমাদের অটি সহকারীর সাথে অপারেশন থিয়েটারে হেঁটে আসছিলেন। এটি নিত্যদিনের একটি নৈমত্তিক দৃশ্য হয়ে থাকলেও এই বিশেষ রোগিকে এরকম স্বাভাবিকভাবে হেঁটে আসতে দেখাটা ছিলো বিস্ময়কর আনন্দের।

শুক্রবার, ২৯ এপ্রিল ২০২২, ২১:৫৭

সাম্প্রতিক ফেসবুক আইডি হ্যাকিং ও করণীয়
সোস্যাল মিডিয়া হ্যাকিং

সাম্প্রতিক ফেসবুক আইডি হ্যাকিং ও করণীয়

বাংলাদেশের সম্প্রতি বেশ কয়েকজন সেলেব্রিটির ফেসবুক প্রোফাইলে হঠাৎ করে 'রিমেম্বারিং' দেখাতে শুরু করে। যার অর্থ তিনি মারা গেছেন, ফেসবুক তাকে স্মরণ করছে। বেশ কয়েকজন অভিনয় শিল্পী, মডেল, ফেসবুক বা ইউটিউব সেলেব্রিটি এর শিকার হয়েছেন।

বুধবার, ১৬ মার্চ ২০২২, ০৯:৩৭

আমি কি কেবলই ভাবী?

আমি কি কেবলই ভাবী?

এবার এয়ারপোর্টে নামার পর‌ই এক অপরিচিত মহিলার সাথে আলাপ হলো। 

শুক্রবার, ২৫ ফেব্রুয়ারি ২০২২, ২২:০০

যে স্বীকৃতি ও সম্মাননা প্রেরণার

যে স্বীকৃতি ও সম্মাননা প্রেরণার

শতবর্ষ আগে বিশ্বকবির কথার মান রাখতেই যেন কর্তৃপক্ষ শুধু প্রশংসাপত্র ধরিয়ে দেননি মাস দুয়েক আগেই অর্ধ লক্ষ টাকার সম্মানীও পাঠিয়েছেন। পোড়া দেশে পাঁচ বছর কষ্ট করে একটি গবেষণা-গ্রন্থ প্রকাশ করেও যা এখনও আশা করতে পারি না। পারবই বা কেমনে এদেশে এশিয়াটিক সোসাইটি বা বাংলা একাডেমির মতো শীর্ষ প্রতিষ্ঠানও সিনিয়র গবেষকদের গবেষণা কর্মের জন্য সম্মানী দেয় তাও এই উপর্যুক্ত সম্মানীর কম।

বুধবার, ২৩ ফেব্রুয়ারি ২০২২, ২১:৫৬

একাত্তরে বাংলাদেশের ফান্ডে এক লক্ষ রুপি দিয়েছিলেন লতা মঙ্গেশকর

একাত্তরে বাংলাদেশের ফান্ডে এক লক্ষ রুপি দিয়েছিলেন লতা মঙ্গেশকর

দরজা খুললেন লতা মঙ্গেশকর স্বয়ং। মুখে সেই চিরপরিচিত মিষ্টি হাসি। রিনিঝিনি কিন্নর কন্ঠে শুধালেন, “ভালো  আছেন? কেন এসেছেন?” “আমরা বাংলাদেশের জন্য ফান্ড কালেক্ট করছি। শরণার্থী এবং আহত মুক্তিযোদ্ধাদের চিকিৎসায় প্রয়োজনীয় ওষুধপত্র, চিকিৎসা সরঞ্জাম কেনা হবে এই ফান্ড থেকে। আপনারও সাহায্য চাই দিদি।”

মঙ্গলবার, ৮ ফেব্রুয়ারি ২০২২, ২০:২০

পর্যটকদের ক্ষণিকের আনন্দে ধ্বংস হল গঙ্গালতা

পর্যটকদের ক্ষণিকের আনন্দে ধ্বংস হল গঙ্গালতা

শিক্ষিত পর্যটকদের মাথায় ফুলের মালা হিসেবে নির্বিচারে সাগরলতার ব্যবহার করতে গিয়ে ককসবাজারের ইনানী ও পাটুয়ারটেক সমুদ্র সৈকতের সমস্ত সাগরলতা নিশ্চিহ্ন হয়ে গেল, কোথাও তার লতা কেন শেকড়ের অস্তিত্বও রাখেনি। তারা শেখড় সহ তুলে মালা বানিয়ে মাথায় দিয়ে ছবি তোলার পর তা আবার সমুদ্র সৈকতে ছুড়ে ফেলে দিয়ে যাওয়া অমানুষগুলোর নাম কখনো পর্যটক হতে পারেনা !! কেউ প্রতিবাদ করেনি, কেউ বাধাও দেয়নি, কেউ বলেওনি বরং যারা জানে কতবড় অন্যায় করছে তারা নিরব খুনীর মত চুপচাপ নিরবতার মাধ্যমে অন্যায়কে মৌনসম্মতি জানিয়েছে, কারন সে শিক্ষিত ছিল !!

সোমবার, ৩১ জানুয়ারি ২০২২, ১০:৩৭

লুঙ্গি নিয়ে লিখতেই পুরুষজাতি ক্ষেপে আগুন

লুঙ্গি নিয়ে লিখতেই পুরুষজাতি ক্ষেপে আগুন

বাংলাদেশ থেকে নির্বাসিত আলোচিত লেখিকা তসলিমা নাসরিনের আক্ষেপ- কত সিরিয়াস বিষয়ে নিয়ে লিখেছেন। কারও কোনও ভ্রুক্ষেপ নেই তেমন তিনি দেখেননি। যেইনা মজাচ্ছলে লুঙ্গি নিয়ে লিখেছেন, অমনি পুরুষজাতি ক্ষেপে আগুন।

রোববার, ৩০ জানুয়ারি ২০২২, ২৩:০২

নতুন সচিব কামরুল হাসানের কাছে দুর্যোগ প্রতিমন্ত্রীর প্রত্যাশা

নতুন সচিব কামরুল হাসানের কাছে দুর্যোগ প্রতিমন্ত্রীর প্রত্যাশা

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ে সচিব হিসেবে যোগ দিয়েছেন মৌলভীবাজার জেলার সাবেক ডিসি মো. কামরুল হাসান। নতুন সচিবের কাছে দেশপ্রেম, মেধা এবং যোগ্যতার প্রতিফলন দেখতে চান দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ে প্রতিমন্ত্রী এনামুর রহমান এমপি।

রোববার, ৩০ জানুয়ারি ২০২২, ২১:৩২

সিলেটি আসাম টাইপ বাড়ি

সিলেটি আসাম টাইপ বাড়ি

সিলেটে বাড়ি নির্মাণের নিজস্ব একটি স্থাপনা শৈলির নাম আসাম স্টাইল। শত শত বছর আগে প্রকৃতির নানা প্রতিকূলতা থেকে জানমাল রক্ষা করার জন্য এই পদ্ধতির উদ্ভাবন।

শুক্রবার, ২৮ জানুয়ারি ২০২২, ১০:০৩

৪৩ বছর পর মা খুঁজে পেলেন সন্তানের কবর

৪৩ বছর পর মা খুঁজে পেলেন সন্তানের কবর

এক মা তাঁর সন্তানকে হারিয়েছিলেন ৭১ সালে। যুদ্ধে গিয়েছিল আর সে ফিরে আসে নি। অনেক খোঁজাখুঁজি করে জানতে পারলেন তার ছেলে সিলেটের কোনো এক অঞ্চলে যুদ্ধ করার সময় শহীদ হয়েছেন। কিন্তু কোথায় তাকে কবর দেওয়া হয়েছিল সেই খোঁজ কেউ দিতে পারেনি।

সোমবার, ২৪ জানুয়ারি ২০২২, ১৬:৫৩

শাবিপ্রবি শিক্ষার্থীদের চাওয়ার প্রতি আপনাদের সহমর্মিতা আমাদের ঋণ

শাবিপ্রবি শিক্ষার্থীদের চাওয়ার প্রতি আপনাদের সহমর্মিতা আমাদের ঋণ

আমরা আশা করি- এই অঞ্চলের অন্যতম শিক্ষাবিদ, একজন সফল ও আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন পররাষ্ট্রমন্ত্রী হিশেবে এবং অন্যান্য শীর্ষস্থানীয় নেতৃবৃন্দ হিশেবে আমাদের প্রাণপ্রিয় শাবিপ্রবির শিক্ষার্থীদের চাওয়ার প্রতি আপনারা সম্মান দিবেন- আপোষহীনতায় আজীবনের কৃতজ্ঞতায় আমাদের ঋণী করবেন।

 

 

শুক্রবার, ২১ জানুয়ারি ২০২২, ১৭:৩৩

হিন্দুরা বড়দিনের শুভেচ্ছা জানিয়েছে, মুসলিমরা জানায়নি: তসলিমা নাসরিন

হিন্দুরা বড়দিনের শুভেচ্ছা জানিয়েছে, মুসলিমরা জানায়নি: তসলিমা নাসরিন

আজ পবিত্র বড়দিন, খৃষ্টধর্মের সবচেয়ে পবিত্রতম দিন। রাজধানী ঢাকাসহ সারাদেশের গির্জাগুলোতে শ্রদ্ধাভরে পালিত হচ্ছে এ দিনটি। আলোকসজ্জ্বাসহ বিভিন্ন জাকজমক দেখা যাচ্ছে দেশজুড়ে। তবে তসলিমা নাসরিন এমনটা ভাবছেন না দিনটি নিয়ে। 

শনিবার, ২৫ ডিসেম্বর ২০২১, ১৭:০৫

আলাল অথবা মুরাদ সবার বিচার হোক

আলাল অথবা মুরাদ সবার বিচার হোক

আমাদের প্রধানমন্ত্রীকে নিয়ে কুরুচিপূর্ণ মন্তব্য করা জনৈক 'আলাল' নামক লোকটি আমাদের সমাজের অনেকগুলো পুরুষ মানুষকে প্রতিনিধিত্ব করেন। তাই ব্যাপারটা আমার কাছে সামাজিক অবক্ষয়ের প্রতীক। আমার আগের লেখায় যখন ডা. মুরাদের মুখের ভাষার প্রতিবাদ করেছিলাম, তখন যারা অনেকেই খুশি হয়েছিলেন, তাদের অনেকেই এখন এই পোস্টে খুশি হবেন না, কারণ রাজনৈতিক প্রতিহিংসা।

বুধবার, ৮ ডিসেম্বর ২০২১, ২২:১৩

মন চাইছে আত্মহত্যা করি : মোস্তাফা জব্বার

মন চাইছে আত্মহত্যা করি : মোস্তাফা জব্বার

সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে বেশ সরব দেশের ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার। ফেসবুকে মন্ত্রী মোস্তাফা জব্বারের দেওয়া একটি পোস্ট এবার বেশ আলোচনার জন্ম দিয়েছে। টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার তাঁর ফেসবুক একাউন্টে একটি পোস্টে লিখেন

বৃহস্পতিবার, ২ ডিসেম্বর ২০২১, ১৪:৫৪

ছবির ছেলেটাকে চেনেন?

ছবির ছেলেটাকে চেনেন?

ছেলে একবেলা ভাত খেতে চেয়েছিলেন। মা পারেননি ছেলের মুখে ভাত তুলে দিতে। সেই কষ্ট-যাতনা থেকে পুরো ১৪টি বছর ভাত মুখে তুলেন নি মা! তিনি অপেক্ষায় ছিলেন ১৪ টা বছর ছেলেকে ভাত খাওয়াবেন বলে। বিশ্বাস ছিলো তাঁর আজাদ ফিরবে। ছেলের অপেক্ষায় শুধু ভাতই নয়, ১৪বছর তিনি কোন বিছানায় শোন নি। শানের মেঝেতে শুয়েছেন শীত গ্রীষ্ম কোন কিছুতেই তিনি পাল্টান নি তার এই পাষাণ শয্যা। আর এর মুল কারণ আজাদ রমনা থানায় আটককালে বিছানা পায়নি।

বৃহস্পতিবার, ২৫ নভেম্বর ২০২১, ২১:০২

আরো একজন `মায়া`

আরো একজন `মায়া`

মেয়েটাকে কে বন্দী করে রাখল? কেন? এখানে ও একা কেন? ওর আত্মীয় স্বজন সব কোথায়?  অসংখ্য অনুত্তরিত প্রশ্ন মনে নিয়ে আমি দুমড়ানো মোচড়ানো মেয়েটার পাশে বসে রইলাম। দোভাষী হিসেবে  এসব জিজ্ঞেস করার অধিকার আমার নেই। প্রায় একঘন্টা পর মেয়েটা একটু নড়েচড়ে উঠল, মুখ দিয়ে গোংগানোর আওয়াজ বের হতে লাগল। 

মঙ্গলবার, ২৩ নভেম্বর ২০২১, ২০:৫৭

সালিম আলী : দ্যা বার্ডম্যান অব ইন্ডিয়া

সালিম আলী : দ্যা বার্ডম্যান অব ইন্ডিয়া

সত্যজিৎ রায়  ‘কাঞ্চনজঙ্ঘা’ সিনেমার একটা দৃশ্যের জন্য একটি বিশেষ নামের পাখি খুঁজছিলেন। এক বৃদ্ধ এসে সত্যজিৎ রায়কে বললেন, আপনি আসলে কোন পাখি খুঁজছেন। 

শুক্রবার, ১২ নভেম্বর ২০২১, ২১:২৪

অস্ট্রেলিয়ার কাছে অনেক কিছুই শিখতে পারে বাংলাদেশ

অস্ট্রেলিয়ার কাছে অনেক কিছুই শিখতে পারে বাংলাদেশ

স্টিভ স্মিথের সঙ্গে আমার দেখা হয় গত বছর। সিডনি ক্রিকেট গ্রাউন্ডে অ্যামাজন প্রাইমের 'দ্য টেস্ট: অ্যা নিউ এরা ফর অস্ট্রেলিয়া'স টিম' এর উন্মোচন অনুষ্ঠানের জমকালো আয়োজনে অংশ নিয়েছিল পুরো দল। 

বৃহস্পতিবার, ১১ নভেম্বর ২০২১, ২৩:০৯

বৈদ্যুতিক শক দিয়ে মারা হলো হাতি

বৈদ্যুতিক শক দিয়ে মারা হলো হাতি

এতিম হয়ে গেল হাতির এই ছোট্ট বাচ্চাটি। গতকাল সারাদিনও মা তাকে আগলে রেখেছিল, দুধ খাইয়ে ছিল, আদর যত্নের কোন কমতি ছিল না। আজ এই মা হাতিটিকে বৈদ্যুতিক শক দিয়ে মেরে ফেলা হলো। এতিম করা হলো হাতির এই ছোট্ট দুধের ছানাটিকে। 

 

বুধবার, ১০ নভেম্বর ২০২১, ০০:০৫

বিলুপ্তপ্রায় ডাহুক পাখি ক্রয় করে জলাশয়ে অবমুক্ত (ভিডিও)

বিলুপ্তপ্রায় ডাহুক পাখি ক্রয় করে জলাশয়ে অবমুক্ত (ভিডিও)

সারারাত ছটফট করছি একে মুক্ত করার জন্য। সকালে আবার গিয়েছি এখন দরাদরি করে আপাতত এর দাম এনেছি ৬০০/- টাকায়। আমার কাছে মাত্র ২১৬/- টাকা আছে। কেউ যদি বাকি টাকাটা অনুদান হিসেবে দিতেন বা এমন ভাবে দিতেন পারেন যে আবার ফেরত দিতে হবে তাহলে আমি তাকে কিছুদিন পরে টাকাটা দিয়ে দিব।

সোমবার, ৪ অক্টোবর ২০২১, ০০:০৯

‘শিশুদের একটা চকলেট দেইনি, যদি মাস্ক খুলে ফেলে’

‘শিশুদের একটা চকলেট দেইনি, যদি মাস্ক খুলে ফেলে’

আমি একজন প্রধান শিক্ষক। তবে প্রথমে আমি শিক্ষক, তারপর প্রধান শিক্ষক। প্রত্যেক মানুষের একটি নিজস্ব জগৎ আছে। আমার জগতে নিজের সন্তানের মতোই আবেগের জায়গা আমার খেলাঘর, কর্মক্ষেত্র। এখানে আমি একেকটি শিশুকে আবিষ্কার করি একেকভাবে। ওদের সাথে মিথস্ক্রিয়ার মাধ্যমে আমি নিত্যদিন নতুন কিছু শিখি।

রোববার, ১২ সেপ্টেম্বর ২০২১, ১৮:১৪

অনেকদিন পর  বিদ্যালয়ে যাচ্ছে সন্তানরা
অভিভাবকের অনুভূতি

অনেকদিন পর বিদ্যালয়ে যাচ্ছে সন্তানরা

অনেক দিনের আকাঙ্ক্ষা আজ উৎসাহ উদ্দীপনায় রূপ নিলো। নতুন স্কুল ড্রেস, নতুন জুতা-মোজা, নতুন মাস্ক পরে প্রস্তুত হয়ে আমাদের ছোট মেয়ে অনশ্রী রাণী দাশ আজ মৌলভীবাজারের ঐতিহ্যবাহী আলী আমজাদ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে ৬ষ্ঠ শ্রেণিতে প্রথম ক্লাস করলো। 

রোববার, ১২ সেপ্টেম্বর ২০২১, ১৭:০০

এক পিশাচের নির্মমতা ও একজন দেবদূতের গল্প

এক পিশাচের নির্মমতা ও একজন দেবদূতের গল্প

পানির গ্লাসে ছিল টলটলে এসিড। স্বামী তাকে পানির বদলে এসিড পান করতে দেয়। পপি তা জানতো না। অসুস্থ পপি শুধু পানি চেয়েছিল স্বামীর কাছে। এক গ্লাস পানি ভেবেই এসিড পান করে পপি।

শুক্রবার, ১০ সেপ্টেম্বর ২০২১, ১৭:৪৮

‘সারাদেশ বিপক্ষে চলে গেলেও আমি এই মেয়েটার পক্ষে থাকলাম’

‘সারাদেশ বিপক্ষে চলে গেলেও আমি এই মেয়েটার পক্ষে থাকলাম’

কেননা সে কোনো পুরুষের চরিত্রের ঠিকাদারি নিয়া রাখে নাই। কেননা সে কোনো পুরুষরে জোর কইরা রেইপও করে নাই, মদও খাওয়ায় নাই। কেননা তার বিরুদ্ধে আনা অভিযোগগুলি এখনো অস্পষ্ট। কেননা মদের লাইসেন্সের মেয়াদ উত্তীর্ণ হয়া যাওয়া কোনো ক্ষমার অযোগ্য অপরাধ না। কেননা আমার বেডরুমে আমি কি রাখবো সেইটা পুলিশ অথবা মোর‍্যাল পুলিশেরা ঠিক কইরা দিবে না।

শনিবার, ১৪ আগস্ট ২০২১, ২৩:০২

পরীমনির সাথে কি সম্পর্ক? সিটি ব্যাংকের এমডি নিজেই দিলেন উত্তর

পরীমনির সাথে কি সম্পর্ক? সিটি ব্যাংকের এমডি নিজেই দিলেন উত্তর

সম্প্রতি দেশে আলোচিত অভিনেত্রী পরীমনির সাথে শোনা যায় সিটি ব্যাংকের এমডির নাম। পরীমনি গ্রেফতারের পর থেকেই তার সাথে জড়াচ্ছে বেশ হাইপ্রোফাইল ব্যক্তিত্বের নাম, সোশ্যাল মাধ্যমে যাদের নিয়ে নিয়ে শুরু হয়েছে সমালোচনা।

বুধবার, ১১ আগস্ট ২০২১, ১১:০২

নিরাশা যেকোনো মানুষকে মরার আগেই মেরে ফেলে

নিরাশা যেকোনো মানুষকে মরার আগেই মেরে ফেলে

অদৃশ্য করোনাভাইরাস আমাদের সবাইকে বিস্মিত করে তুলেছে। তারবিহীন যন্ত্রের মাধ্যমে এখন আর দূর প্রবাস থেকে পরিচিত জনদের সঙ্গে কথা বলতে ভালো লাগে না। কারণ বিশ্বের প্রতিটা মানুষের কাছে বেঁচে থাকার লড়াইটা যখন একটা বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে ঠিক তখন দেখা যায় গ্রামের মানুষজন নিয়মের তোয়াক্কা না করেই দোকানগুলোতে রীতিমত আড্ডা দিয়েই যাচ্ছে।

 

সোমবার, ৯ আগস্ট ২০২১, ১৭:৫৪

আমরা কি এভাবেই মরব?

আমরা কি এভাবেই মরব?

সহজ ভাষায় বলতে গেলে, হ্যাঁ এবং এটা একদমই প্রাকৃতিক ব্যাপার। প্রতিটা যুগে যুগে এমন Evolution হয়েছে। এক যুগে 'ডাইনোসর' ছিল, কিন্তু প্রকৃতিতে টিকে থাকতে পারেনি বলে তারা আজ নেই। অথচ সেই জুরাসিক যুগের 'তেলাপোকা' এখনো টিকে আছে। কারণ সে নিজেকে Evolve করে, নিজেকে চেঞ্জ করে প্রকৃতিতে টিকে থাকতে পেরেছে/ ম্যামথও ছিল তখন, হয়ত 'ম্যামথ' তার রূপ চেঞ্জ করেই বর্তমানের হাতি হয়েছে। এগুলাই Evolution.

শুক্রবার, ৩০ জুলাই ২০২১, ২০:১১

বিশেষভাবে সক্ষম ‘অস্কার’ আমার অনুপ্রেরণা

বিশেষভাবে সক্ষম ‘অস্কার’ আমার অনুপ্রেরণা

হুইলচেয়ারের যাকে দেখছেন, তার নাম অস্কার। আশেপাশে অনেক মানুষ আছে যারা ফান করে অথবা সিরিয়ালি অনেক মানুষকে 'অটিস্টিক' বলে গালি দেন। এই ছেলেটাও তাই, Differently able (not disable),  কিন্তু আমাদের মত সুস্থ মানুষের চেয়েও হাজার গুন ভালো কাজ করছে। 

সোমবার, ২৬ জুলাই ২০২১, ২২:০১

জনগণের অনুদানে গড়ে ওঠা দেশের একমাত্র কোভিড ডেডিকেটেড আইসিইউর গল্প

জনগণের অনুদানে গড়ে ওঠা দেশের একমাত্র কোভিড ডেডিকেটেড আইসিইউর গল্প

১১ মাস ধরে মৌলভীবাজারে চলছে ২৫০ শয্যা হাসপাতালে কোভিড ডেডিকেটেড আইসিইউর কার্যক্রম। বাংলাদেশে এটিই জনগণের অনুদানে তৈরি একমাত্র আইসিইউ, বিএমএর নেতৃত্বে এটি প্রায় ১ বছর ধরে কাজ করে আসছে।

বুধবার, ১৪ জুলাই ২০২১, ২২:২২

সোশ্যাল মিডিয়া বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়