ঢাকা, বৃহস্পতিবার   ১৯ মে ২০২২,   জ্যৈষ্ঠ ৫ ১৪২৯


রাঙ্গা চোর থেকে ভয়ানক এরশাদ শিকদার হয়ে উঠার গল্প

রাঙ্গা চোর থেকে ভয়ানক এরশাদ শিকদার হয়ে উঠার গল্প

বহু হত্যাকাণ্ডের দায়ে খুলনা কারাগারে এরশাদ শিকদার নামে এক সন্ত্রাসীর ফাঁসির রায় কার্যকর হয় ২০০৪ সালের ১০ই মে। তার আগে কয়েক বছর ধরে বেরিয়ে আসছিল তার হত্যা আর নির্যাতনের একের পর এক রোমহর্ষক কাহিনী। বাংলাদেশের সবচাইতে আলোচিত একজন ব্যক্তিতে পরিণত হন এরশাদ শিকদার। আর খুলনা শহরে তার প্রাসাদোপম বাড়িটি পরিণত মানুষের আগ্রহের কেন্দ্রস্থল।

মঙ্গলবার, ১০ মে ২০২২, ১৮:৫৭

ঘূর্ণিঝড়ের কোন সতর্ক সংকেতের কী মানে?

ঘূর্ণিঝড়ের কোন সতর্ক সংকেতের কী মানে?

বাংলাদেশ প্রতি বছরই বড় বড় প্রাকৃতিক দূর্যোগের কবলে পড়ে যার মধ্যে অন্যতম হচ্ছে ঘূর্ণিঝড় বা সাইক্লোন। এ সময় দেশের বিভিন্ন জায়গায় বিশেষত উপকূলীয় অঞ্চলের সাধারণ মানুষ এবং জেলে সম্প্রদায় পড়ে মহাবিপাকে। এসব প্রাকৃতিক দুর্যোগের সময় আবহাওয়া অফিস থেকে সতর্কতা হিসাবে যেসব সংকেত জারি করা হয়, সেগুলোর কোনটার কী মানে?

সোমবার, ৯ মে ২০২২, ০৯:৪০

প্রবল পরাক্রমশালী অটোমান শাসকদের পতন হয়েছিল যেভাবে

প্রবল পরাক্রমশালী অটোমান শাসকদের পতন হয়েছিল যেভাবে

বিশ্বের ইতিহাসের পাতায় স্বর্ণাক্ষরে লিখিত কয়েকটি সাম্রাজ্যের মধ্যে অটোমান বা উসমানীয় সাম্রাজ্য হচ্ছে সবচেয়ে রহস্যজনক। তুরস্কের একজন গোত্রপতির হাত ধরে বহু বছর ধরে যে বিশাল সাম্রাজ্যের জন্ম হয়েছিল, তার পতন হতে সময় লেগেছিল মাত্র কয়েক বছর।

শনিবার, ৭ মে ২০২২, ১০:৪৩

ইসলামের আলোকে পবিত্র লাইলাতুল কদরের রাতের মর্যাদা ও ফজিলত 

ইসলামের আলোকে পবিত্র লাইলাতুল কদরের রাতের মর্যাদা ও ফজিলত 

আরবি ভাষায় ‘লাইলাতুল ‘ অর্থ হলো রাত্রি বা রজনী আর ফারসি হলো শবে কদর এবং ‘কদর’ শব্দের অর্থ সম্মান, মর্যাদা বা মহাসম্মান । লাইলাতুল কদর মুসলমানের জন্য একটি গুরুত্বপূর্ণ বিষয় । এই রাত এত মহিমান্বিত যে, এই রাতের নামে আল্লাহ পবিত্র কোরআনে একটি সূরা ও নাযিল করেছেন।বিভিন্ন পাপে জর্জরিত মুসলমানের জন্য ক্ষমা লাভের জন্য এই রাত এক অনন্য নেয়ামত হিসাবে মহান আল্লাহর তরফ থেকে আশীর্বাদ হয়ে এসেছে। আর এই রাতটি কেবল মাত্র রাসুলের উম্মতের জন্য আল্লাহ নির্ধারণ করেছেন । তা তার পূর্ববর্তী নবীদের উম্মতের জন্য ছিলনা। তাই এই রাতকে ইসলামী চিন্তাবিদরা ফজিলতপূর্ণ ও বরকতময়, সম্ভাবনাময়,ভাগ্যনির্ধারণী রাত হিসাবে অভিহিত করেছেন।

রোববার, ২৪ এপ্রিল ২০২২, ১৩:০৭

মেকআপ আর্টিস্ট আহমেদ আলী: মেকআপ জগতেই যার ৪৬ বছর

মেকআপ আর্টিস্ট আহমেদ আলী: মেকআপ জগতেই যার ৪৬ বছর

আহমেদ আলী। যিনি ৪৬ বছর ধরে কাজ করে যাচ্ছেন মেকআপ আর্টিস্ট হিসেবে। এফডিসি’র আঙ্গিনা থেকে শুরু করেছিলেন। এখন কাজ করছেন টিভি চ্যানেলে। সিনিয়র মেকআাপ আর্টিস্ট হিসেবে কর্মরত আছেন বেসরকারী টিভি চ্যানেল একুশে টেলিভিশনে। যার ওস্তাদ ছিলেন মরহুম সৈকত আলী। মেকআপ আর্টিষ্ট এর হাতেকড়ি যার হাত ধরেই। এসিস্ট্যান্ট হিসেবে ৭-৮ বছর কাজ শেখা। তারপর ইন্ডিভিজুয়াল মেকআপ আর্টিস্ট হিসেবে কাজ করার অভিজ্ঞতা অর্জন।

রোববার, ১৭ এপ্রিল ২০২২, ১৫:০৬

যাকাত নিয়ে আটটি বিশেষ প্রশ্ন

যাকাত নিয়ে আটটি বিশেষ প্রশ্ন

ইসলামের ধর্মের পাঁচটি স্তম্ভের মধ্যে যাকাত অন্যতম। মহানবী মোহাম্মদ (সঃ) যখন ৬২২ খ্রিষ্টাব্দে মদিনায় গিয়ে ইসলামী রাষ্ট্র ব্যবস্থা চালু করেন, তখন সে রাষ্ট্রে যাকাত ব্যবস্থা চালু হয়েছে। কিন্তু যাকাত কীভাবে কতটুকু দিতে হবে সে বিষয়ে অনেকের মধ্যেই আছে নানা প্রশ্ন।

শনিবার, ১৬ এপ্রিল ২০২২, ২১:১১

চড়ক উৎসব : নবতাৎপর্য

চড়ক উৎসব : নবতাৎপর্য

চড়ক পূজা পশ্চিমবঙ্গ, ত্রিপুরা ও বাংলাদেশের হিন্দু ধর্মাবলম্বীদের অন্যতম গুরুত্বপূর্ণ লোকোৎসব। চৈত্রের শেষ দিনে এ পূজা অনুষ্ঠিত হয় এবং বৈশাখের প্রথম দু-তিন দিনব্যাপী চড়ক পূজার উৎসব চলে। এটি চৈত্র মাসে পালিত হিন্দু দেবতা শিবের গাজন উৎসবের একটি অঙ্গ। এই উৎসবকে কেন্দ্র করে বিভিন্ন স্থানে মেলা বসে যা চড়ক সংক্রান্তির মেলা নামে অভিহিত।

শনিবার, ১৬ এপ্রিল ২০২২, ২০:৩৭

ডাকের কথার কথা

ডাকের কথার কথা

আমরা বিভিন্ন সময় কথার কথা বলি,কেউ কেউ বলি এটাতো ডাকের কথা। প্রচলিত প্রবাদকে প্রবচনকেও ডাকের কথা বলে চালিয়ে দেওয়া হয়। তবে আমরা কতজন জানি যে "ডাক"" নামে কেউ ছিল।অাসুন সে ডাকের কথাই অল্প জেনে নেই। 

রোববার, ১০ এপ্রিল ২০২২, ১৪:৫২

ফটোফিচার: শ্রীমঙ্গলের লেবু যেভাবে করে দেশভ্রমণ

ফটোফিচার: শ্রীমঙ্গলের লেবু যেভাবে করে দেশভ্রমণ

মৌলভীবাজারের শ্রীমঙ্গল লেবু চাষের জন্য বিখ্যাত। কাক ডাকা ভোর থেকে দিনভর জীপ, টেম্পো, ট্রাক ও ঠেলা গাড়ীতে করে পাহাড়ী এলাকা থেকে বিপুল পরিমান লেবু  শ্রীমঙ্গলের বাজারে আসে। আইনিউজের প্রতিবেদক সাজু মারছিয়াং-এর ক্যামেরায় ওঠে আসে এর কিছু দৃশ্য...

বুধবার, ৬ এপ্রিল ২০২২, ০০:১০

ফটোফিচার: মণিপুরিদের নববর্ষ উৎসব ‘চৈরাউবা কুম্মৈ’

ফটোফিচার: মণিপুরিদের নববর্ষ উৎসব ‘চৈরাউবা কুম্মৈ’

মৌলভীবাজারের কমলগঞ্জে মণিপুরিদের নববর্ষ বা চৈরাউবা কুম্মৈ উৎসব দিনব্যাপি বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে পালিত হয়েছে। গত শনিবার (২ এপ্রিল) মণিপুরি চৈরাউবা উৎসব উদযাপন পর্ষদের আয়োজনে উপজেলার আদমপুর তেতইগাঁও মণিপুরি কালচারাল কমপ্লেক্স প্রাঙ্গণে অনুষ্ঠিত হয় এ উৎসব।

সোমবার, ৪ এপ্রিল ২০২২, ১৯:১৪

কল-রেডীঃ ইতিহাসের সাক্ষী এক জনপ্রিয় মাইক পরিসেবা

কল-রেডীঃ ইতিহাসের সাক্ষী এক জনপ্রিয় মাইক পরিসেবা

একাত্তরের মার্চের শুরুতে বঙ্গবন্ধু যখন কল-রেডীর মালিকদের ডেকে মাইক লাগানোর নির্দেশ দেন, তখন সারা ঢাকা শহরে সামরিক-বেসামরিক বাহিনীগুলোর তীব্র নজরদারি চলছে। সেই নজর এড়িয়ে রাতের আঁধারে ত্রিশজন কর্মী সর্বত্র মাইক লাগিয়েছিলেন। রাতে মাইক লাগিয়ে কাপড় দিয়ে ঢেকে রাখতে হত, যাতে কারও নজরে না পড়ে। পুরো ঢাকা শহরে প্রায় ৩০০মাইক লাগানো হয়েছিল। এভাবে সাতই মার্চ ঘনিয়ে এলো, মাইক লাগানোও শেষ হলো। কিছু মাইক ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় মজুদও রাখা হলো, যাতে উপস্থিত সময়ে লাগানো যায়।

সোমবার, ৭ মার্চ ২০২২, ২০:৩৭

শেন ওয়ার্ন  : এক কিংবদন্তীর নাম
ক্রিকেট হল অব ফেইম

শেন ওয়ার্ন : এক কিংবদন্তীর নাম

গত ৪ মার্চ, ২০২২ (শুক্রবার) থাইল্যান্ডের নিজ ভিলায় আচমকা হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান ৫২ বছর বয়সী বিশ্ববিখ্যাত ক্রিকেটার শেন ওয়ার্ন। পুরো ক্রিকেট বিশ্ব হারালো এক কালজয়ী ক্রীড়াবিদকে।

শনিবার, ৫ মার্চ ২০২২, ১৬:৫২

রাসুল (সা.) এর মিরাজ জাগ্রত অবস্থায় হয়েছে না স্বপ্নে
শবে মেরাজের গুরুত্ব ও ফজিলত

রাসুল (সা.) এর মিরাজ জাগ্রত অবস্থায় হয়েছে না স্বপ্নে

সাইয়্যিদিনা হযরত মুহাম্মদ (সা.)-এর মিরাজ কি স্বপ্নে হয়েছে না জাগ্রত অবস্থায়। অনেকে এ নিয়ে বিতর্ক করে থাকেন।  

সোমবার, ২৮ ফেব্রুয়ারি ২০২২, ২৩:৫৩

পুরান ঢাকার ঐতিহ্যবাহী ​​​​​​​সাকরাইন উৎসব

পুরান ঢাকার ঐতিহ্যবাহী ​​​​​​​সাকরাইন উৎসব

বাঙালির ঐতিহ্যবাহী উৎসব পৌষ সংক্রান্তি। বাংলা পৌষ মাসের শেষের দিন এই উৎসবটি উদযাপন করা হয়। সাধারণত  ‘পৌষসংক্রান্তি’ অথবা শুধু ‘সংক্রান্তি’ নামেই অনেকে এ উৎসবকে চিনেন। কিন্তু পুরান ঢাকার মানুষের কাছে এটি ঐতিহ্যবাহী সাকরাইন উৎসব। 

বুধবার, ১২ জানুয়ারি ২০২২, ২১:৪১

বিশ্বের অদ্ভুত কিছু গাছের ছবি

বিশ্বের অদ্ভুত কিছু গাছের ছবি

আমাদের প্রকৃত বন্ধুদের মধ্যে অন্যতম গাছ। চেনা-অচেনা এমন কোটি কোটি প্রজাতির গাছ রয়েছে পৃথিবীতে। খাদ্য, বস্ত্র, বাসস্থান, চিকিৎসা এবং বিনোদন মানুষের পাঁচটি মৌলিক চাহিদা মেটাতে এই বিভিন্ন প্রজাতির উদ্ভিদ সক্রিয় ভূমিকা রাখে। 

শনিবার, ৮ জানুয়ারি ২০২২, ১৭:৫৪

বাংলাদেশের দৃষ্টিনন্দন ও প্রাচীন পাঁচ মসজিদ

বাংলাদেশের দৃষ্টিনন্দন ও প্রাচীন পাঁচ মসজিদ

মসজিদ এক পবিত্র স্থান। বাংলাদেশের অধিকাংশ মানুষ ইসলামধর্মাবলম্বী। শুধু ইসলাম ধর্মের উপসনালয় হিসেবে নয়, কিছু মসজিদ তাঁর ইতিহাস এবং ঐতিহাসিক গুরুত্ব দিয়ে বিখ্যাত হয়ে আছে। দেশের বাইরে থেকেও পর্যটকরা আসেন মসজিদগুলোতে ভ্রমণের উদ্দেশ্যে, একবার দেখার জন্য। বাংলাদেশের পাঁচ প্রাচীন এবং দৃষ্টিনন্দন মসজিদ নিয়েই কথা বলা হবে।

শুক্রবার, ৭ জানুয়ারি ২০২২, ১১:০৪

টেকবিশ্বে কেন ভারতীয়রা ছত্রপতি? বাংলাদেশ কেন তালিকার বাইরে?

টেকবিশ্বে কেন ভারতীয়রা ছত্রপতি? বাংলাদেশ কেন তালিকার বাইরে?

একটা দেশ পোষাক রপ্তানিতে শ্রেষ্ঠ হতে পারে, দক্ষ শ্রমিক বা ধান-চাল রপ্তানিতেও সেরা হতে পারে। অনেকে আগ্নেয়াস্ত্র রপ্তানিতে সেরা হয়ে বসে আছে। তবে ভারত এমন একটি দেশ, যারা সারা বিশ্বের প্রতিটি কোনায় কোনায় সিইও (CEO) বা চীফ এক্সিকিউটিভ অফিসার (Chief Executive Officer) রপ্তানিতে শ্রেষ্ঠ হয়ে আছে। 

রোববার, ২ জানুয়ারি ২০২২, ১৬:১৯

২০২১ সালে পতন হয়েছে যেসব তারার

২০২১ সালে পতন হয়েছে যেসব তারার

শেষ হয়েছে ২০২১ সাল। কম ভয়ানক ছিলো না সারা বছরটি। দুনিয়াজুড়ে করোনাভাইরাসের ভয়ানক তাণ্ডব আমরা দেখেছি ২০২১ সালে। এই ২০২১ সালেই মারা গেছেন আমাদের অনেক প্রিয়জন। অনেকের আত্মীয়, বন্ধুবান্ধব, প্রতিবেশী, সহকর্মী বা শুধু পরিচিত মানুষই হোক- কেড়ে নিয়েছে ২০২১ সাল। এবার চোখ বুলিয়ে নেওয়া যাক ২০২১ সাল বাংলাদেশের যেসব তারকাদের কেড়ে নিয়েছে।

শনিবার, ১ জানুয়ারি ২০২২, ২০:৩২

মৌলভীবাজারের দর্শনীয় স্থান

মৌলভীবাজারের দর্শনীয় স্থান

মৌলভীবাজার, বাংলাদেশের উত্তর-পূর্বে অবস্থিত অপরুপ প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর এক জেলা। হাওড়, পাহাড়, নদী, ঝর্ণা, চা বাগান আর সমতল বৈচিত্র্যময় এর  গঠন প্রকৃতি। এই মৌলভীবাজারের দর্শনীয় স্থান নিয়ে একসাথে জানুন আইনিউজে।

মঙ্গলবার, ২৮ ডিসেম্বর ২০২১, ১৭:৪৪

ইতিহাসের পাতায় ৩ নভেম্বর

ইতিহাসের পাতায় ৩ নভেম্বর

আজকের দিন, আগামীকালের কাছে হয়ে যাবে ইতিহাস। কেননা ইতিহাস মানেই অতীত সময় আর সেই সময়ে ঘটে যাওয়া বিভিন্ন ঘটনাগুলো ইতিহাস গড়ার উপাদান। পঞ্জিকার প্রত্যেকটি তারিখেই এ বিশ্বে ঘটে যাচ্ছে অনেক ঘটনা। এই ঘটনাগুলোই হবে আগামী দিনের ইতিহাস। তেমনি পুরোনো দিনে ঘটে যাওয়া ঘটনাগুলোও ইতিহাস হয়ে রয়েছে।

বুধবার, ৩ নভেম্বর ২০২১, ১০:৫৫

এক কাপ চায়ের দাম সাড়ে সাত লাখ টাকা!

এক কাপ চায়ের দাম সাড়ে সাত লাখ টাকা!

সকালে ঘুম থেকে উঠে অনেকের এক কাপ চা না খেলে মনে হয় যেন দিনটাই মাটি হয়ে যায়। তাছাড়া কাজের ফাঁকে ফাঁকেও চা খাওয়ার অভ্যাস আছে অনেকের। কেননা ক্লান্তি দূর করতে এক কাপ চায়ের তুলনা হয় না। এর রয়েছে নানা উপকারিতাও। কিন্তু কখনো কি শুনেছেন সোনার চেয়ে দামি চা হয়?

সোমবার, ১১ অক্টোবর ২০২১, ১৬:৩১

ব্ল্যাক হোলের কারণে কি হয়ে থাকে মৃত্যু?
সময় যাত্রা রহস্য

ব্ল্যাক হোলের কারণে কি হয়ে থাকে মৃত্যু?

সময় যাত্রা কি সম্ভব? সংক্ষিপ্ত উত্তর: হ্যাঁ, এবং হয়তো আপনি এখনই এটি করছেন। সময় যাত্রা মানে অতীতে বা ভবিষ্যতে ভ্রমণ সময়ের সাথে নয়, বরং সময়ের সাথে এগিয়ে বা পিছনে গিয়ে প্রকৃতির চক্র ভেঙে দেওয়া। ব্ল্যাক-হোয়াইট-ওয়ার্ম হোল, হিউম্যান টাইম মেশিন এবং মৃত্যুর কারণের একটি 'হাইপোথিসিস' গল্প হৃদয় দেবনাথের লেখা। এটা বুঝতে হলে আমাদের প্রথমে ব্ল্যাক হোয়াইট ওয়ার্ম হোল জানতে হবে, কারণ এই তিনটি জিনিস যেখান থেকে হিউম্যান টাইম ট্রাভেলের ধারণা তৈরি হয়। 

সোমবার, ১৬ আগস্ট ২০২১, ১৯:৪০

যতবার একটা আদি ধান হারিয়ে যায়, ততবার হারিয়ে যায় বাংলার কৃষ্টি

যতবার একটা আদি ধান হারিয়ে যায়, ততবার হারিয়ে যায় বাংলার কৃষ্টি

আদি ধান বৈচিত্র্যের ব্যাপক খরা গ্রাম বাংলার দৃশ্যমান নান্দনিকতাকেও বিবর্ণ করেছে। ধানের খড় ছাওয়া সুন্দর ছাদের কুঁড়েঘরগুলো এখন আর দেখাই যায় না। এর একটা বড় কারণ হলো নতুন সব আধুনিক জাতের ধানে যে খড় হয় তা এত ছোট আর ভঙ্গুর যে তাতে ঘর ছাওয়া যায় না।

বৃহস্পতিবার, ১২ আগস্ট ২০২১, ১৯:৫১

রনজিৎ জনির চোখে আদিবাসী সংস্কৃতি
ফটোফিচার

রনজিৎ জনির চোখে আদিবাসী সংস্কৃতি

আদিবাসী সারা দেশেই ছড়িয়ে ছিটিয়ে থাকলেও মৌলভীবাজার জেলায় যেনো তাদের একধরণের বৈচিত্র্য ও রঙিন জীবন দেখা যায়। আর মৌলভীবাজার জেলায় বিভিন্ন আদিবাসী সম্প্রদায়কে নিয়েই এই ফটোফিচার। আইনিউজের নিজস্ব ফটোসাংবাদিক রনজিৎ জনির ক্যামেরায় উঠে আসে জেলার আদিবাসীদের ঐতিহ্যবাহী রূপ।

মঙ্গলবার, ১০ আগস্ট ২০২১, ১৬:০৫

কাউকে পেছনে ফেলে নয়, কীভাবে সম্ভব?

কাউকে পেছনে ফেলে নয়, কীভাবে সম্ভব?

প্রতি বছর ৯ আগস্ট বৈশ্বিকভাবে পালিত হয় আদিবাসী দিবস। বাংলাদেশ আদিবাসী ফোরাম জাতিসংঘ ঘোষিত এ বছরের প্রতিপাদ্যের বাংলা করেছে, ‘কাউকে পেছনে ফেলে নয়, আদিবাসী অধিকার প্রতিষ্ঠায় নতুন সামাজিক অঙ্গীকারের আহবান’। জাতিসংঘের টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রার মূল সুর এবার প্রতিধ্বনিত হয়েছে আদিবাসী দিবসের প্রতিপাদ্যে। ‘কাউকে পেছনে ফেলে নয়’। করোনা মহামারিকালে জাতিসংঘ স্বীকার করলো ‘আদিবাসী জনগণ’ পিছিয়ে আছে।

সোমবার, ৯ আগস্ট ২০২১, ০০:০১

যে গ্রামের বাসিন্দা হলেই মিলবে ২৮ লাখ টাকা

যে গ্রামের বাসিন্দা হলেই মিলবে ২৮ লাখ টাকা

গ্রাম বললেই আমাদের চোখে ফসলের খেত, কাঁচা রাস্তা, মাটির বাড়ি এমন ছবিই ভেসে ওঠে। কিন্তু জীবিকার তাগিদে মানুষ এখন গ্রাম ছেড়ে ছুটছে ইট পাথরের শহরের দিকে। উন্নত জীবনযাপনের কাছে এখন সুস্থ জীবনযাপনের কথা চিন্তা করার সময় নেই কারো। 

সোমবার, ২ আগস্ট ২০২১, ২২:২৪

চালের নকশায় বুনে রাখা গণিত, জ্যামিতি, পুরাণ
রোহিনি চাকির লেখা থেকে অনুদিত

চালের নকশায় বুনে রাখা গণিত, জ্যামিতি, পুরাণ

সূর্যের প্রথম কিরণ নীলগিরি পর্বতমালার ধানক্ষেত এবং কাঁচা রাস্তা পেরিয়ে, চেন্নাই এবং মাদুরাই নগরের অট্রালিকার জঙ্গলের মধ্য দিয়ে পথ করে নেয়নি তখনও। তার আগেই তামিলনাড়ুর মহিলারা ঘুম থেকে উঠে পড়েছেন। ভোরের আবছা অন্ধকারে, তারা তাদের বাড়ির সদরের চৌকাঠগুলো ধুয়ে ফেলেন। তারপর চালের গুঁড়া গুলে কয়েক শতাব্দীর প্রাচীন প্রথামতো অত্যন্ত যত্নের সাথে চমৎকার ঐতিহ্যবাহী এক নকশা আঁকতে শুরু করেন, যার নাম 'কোলাম'।

রোববার, ১১ জুলাই ২০২১, ২১:৩৬

হোমিকরসিন: পাট থেকে বাংলাদেশি বিজ্ঞানীদের আবিষ্কৃত নতুন অ্যান্টিবায়েটিক

হোমিকরসিন: পাট থেকে বাংলাদেশি বিজ্ঞানীদের আবিষ্কৃত নতুন অ্যান্টিবায়েটিক

নানা ধরনের অসুখে ব্যাকটেরিয়ার বিরুদ্ধে প্রচলিত অ্যান্টিবায়োটিক ওষুধ কাজ না করার বিষয়টি বিশ্বজুড়েই চিকিৎসাবিজ্ঞানীদের কপালে চিন্তার ভাঁজ ফেলে দিচ্ছে। সর্বশেষ আবিষ্কৃত মেরোপিনামেরও অনেক ব্যাকটেরিয়ার বিরুদ্ধে অকার্যকারিতার তথ্য পাওয়া গেছে। এমন অবস্থায় আশার আলো দেখাচ্ছে বাংলাদেশের বিজ্ঞানীদের আবিষ্কৃত নতুন অ্যান্টিবায়োটিক ‘হোমিকরসিন’। অ্যানিমেল (প্রাণী) ও মানবদেহে এটি প্রয়োগের পর সফলতা পাওয়া গেলে নতুন এই অ্যান্টিবায়োটিক জীবন বাঁচাবে অসংখ্য মরণাপন্ন মানুষের।

মঙ্গলবার, ২২ জুন ২০২১, ০১:১২

আরে মিয়া দফা তো একটাই, একটু ঘুরাইয়া ছয় দফা কইলাম: বঙ্গবন্ধু

আরে মিয়া দফা তো একটাই, একটু ঘুরাইয়া ছয় দফা কইলাম: বঙ্গবন্ধু

বঙ্গবন্ধু নিজেও একাধিক স্থানে ছয় দফার মূল উদ্দেশ্য নিয়ে মন্তব্য করেছেন। তিনি একে অফিসিয়ালি ছয় দফা হিসেবে ঘোষণা করলেও, নিজে এই দফাকে এক দফা হিসেবেই বিশ্বাস করতেন। আর সেই এক দফাটি হলো- স্বাধীনতা অর্জন। বঙ্গবন্ধু ছয় দফা ঘোষণার পর পূর্ব-পাকিস্তান ন্যাশনাল আওয়ামী পার্টি (ন্যাপ)-এর প্রধান অধ্যাপক মোজাফ্ফর আহমদ তাকে জিজ্ঞেস করেছিলেন, ‘আপনি এই যে ৬ দফা দিলেন, তার মূল কথাটি কী?

সোমবার, ৭ জুন ২০২১, ১৯:২০

বাংলাদেশে চা শিল্পের প্রবেশ ও বঙ্গবন্ধুর অবদান

বাংলাদেশে চা শিল্পের প্রবেশ ও বঙ্গবন্ধুর অবদান

চা তো ভালোবাসেন অবশ্যই? তবে জানেন কি কিভাবে এই চায়ের উৎপত্তি? কিভাবে ভারতবর্ষ হয়ে বাংলাদেশে শুরু হয় চায়ের বাণিজ্য? দেশে প্রথম বাণিজ্যিক চা বাগানের ইতিহাস ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের চা শিল্পে অবদান...

শুক্রবার, ৪ জুন ২০২১, ২২:১৭

সর্বশেষ
জনপ্রিয়