ঢাকা, রোববার   ১৯ সেপ্টেম্বর ২০২১,   আশ্বিন ৪ ১৪২৮


বাংলাদেশে ইভ্যালির প্রতারণার শেষ কোথায়?

বাংলাদেশে ইভ্যালির প্রতারণার শেষ কোথায়?

ইভ্যালির রাসেল ভাইয়েরা হট ধামাকা টাইপের অফার দিয়ে, আই মিন যে কোন প্রোডাক্টের ম্যানুফ্যাকচারিং কস্টের  চেয়েও কম দামে ধামাকা অফার দিয়ে আলকাতরা খাওয়া সেই মানুষগুলোকে এক করা! তবে শর্ত থাকে যে ৪৫ দিনে তারা প্রোডাক্ট ডেলিভারি দিবেন!! 

শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ১৪:৩১

সৈয়দ মহসিন আলী: এক আলোড়িত রাজনীতিবিদ

সৈয়দ মহসিন আলী: এক আলোড়িত রাজনীতিবিদ

সৈয়দ মহসিন আলী (১৯৪৮-২০১৫) এরকমই একজন নিষ্ঠাবান সমাজকর্মী ও রাজনীতিবিদ ছিলেন- যিনি নানাদিক থেকেই বহুল আলোচিত ও আলোড়িত এক ব্যতিক্রমী মানুষ। অনেকেই তাঁকে বড় আত্মার অধিকারী, হৃদয়বান ব্যক্তি হিসেবে অভিহিত করেন। তাঁর ঔদার্যের, মানবিকতার গুণকীর্তন করেন, কেউ কেউ বা তাঁর বিভিন্ন কর্মকাণ্ডের তীব্র সমালোচনায়ও মুখর ছিলেন বা এখনও আছেন। এটাই স্বাভাবিক, মানুষ তো একবারে ত্রুটিমুক্ত হতে পারে না।

সোমবার, ১৩ সেপ্টেম্বর ২০২১, ১৯:৪৫

নারী ও শিশু পাচার প্রতিরোধে চাই সকলের সম্মিলিত পদক্ষেপ

নারী ও শিশু পাচার প্রতিরোধে চাই সকলের সম্মিলিত পদক্ষেপ

পত্রপত্রিকায় প্রায়ই নারী ও শিশু পাচারের সংবাদ প্রকাশিত হয়। শিশু পাচারের মতো জঘন্য কাজটি যে কতভাবে সংঘটিত হতে পারে তা বলার অপেক্ষা রাখে না। বলা যায়, বাংলাদেশে এটি একটি জটিল সামাজিক সমস্যা ও জঘন্য অনৈতিক কর্মকাণ্ড হিসেবে চিহ্নিত হচ্ছে। আমাদের মতো স্বল্পোন্নত দেশের জনগণের দারিদ্র্যের সুযোগ নিয়ে এক শ্রেণির অসাধু মানুষ পাচারের কাজে লিপ্ত হয়। মধ্যযুগে মানুষকে যেভাবে কৃতদাসের মতো ব্যবহার করা হতো বর্তমানে পাচারের মাধ্যমে ঠিক তেমনি ব্যবহার করা হচ্ছে। পাচারকৃত শিশুদের পরে স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনা কঠিন হয়ে পড়ে। পাচারের কারণে শিশুর সঙ্গে সঙ্গে তার পরিবারের সুখশান্তি, আশা-আকাঙ্ক্ষাও শেষ হয়ে যায়।

রোববার, ১২ সেপ্টেম্বর ২০২১, ২২:৪৯

ব্রজেন্দ্রনাথ অর্জুন ও তাঁর অগ্নিযুগের ইতিকথা

ব্রজেন্দ্রনাথ অর্জুন ও তাঁর অগ্নিযুগের ইতিকথা

শ্রী ব্রজেন্দ্রনাথ অর্জুন (১৮৯৮-১৯৯০) ত্রি-রাজত্বকালদর্শী এক প্রাজ্ঞ পুরুষ। জন্মের পর প্রায় অর্ধশতাব্দী পরাধীনতার যাতাকলে পিষ্ট বৃটিশ-ভারত রাজত্বে কাটিয়েছেন। এরপর সিকি শতাব্দীর মত অতিবাহিত হয়েছে শোষণ-নিপীড়ন আক্রান্ত পাকিস্তানি শাসনামলে। আর জীবনের শেষ পর্যায়ের প্রায় দুই দশকের সাক্ষী ছিলেন বাঙালি জাতীয়তাবাদে উদ্বুদ্ধ হয়ে অনেক রক্ত ও ত্যাগের বিনিময়ে অর্জিত স্বাধীন সার্বভৌম বাংলাদেশের নাগরিক হিসেবে।

শুক্রবার, ৩ সেপ্টেম্বর ২০২১, ২০:০৬

বঙ্গদেশীয় নারীবাদ: কিংবা কিছু কথা

বঙ্গদেশীয় নারীবাদ: কিংবা কিছু কথা

যেমন করিয়া আপনারা চাহেন তেমন করিয়া নহে। আপনাদের চাওয়ায় সার নাই আগেই বলিয়াছি। আপনারা চাহেন নারীরা ইচ্ছামতো পোশাক পড়িয়া ঘুরিয়া বেড়াক। কিন্তু আপনাদিগের এ চাওয়া নারীর মুক্তির জন্য কি আদৌ? নাকি নারীদেহ দেখিবার সুবিধা হয় বলিয়াই চাহেন নারীদের পোশাকের স্বাধীনতা চাই! 

বৃহস্পতিবার, ২৬ আগস্ট ২০২১, ২১:৩৮

ভাগাভাগি করে নিয়ে ওরা বলবে ‘নারীকে দিয়েছি সর্বোচ্চ সম্মান’

ভাগাভাগি করে নিয়ে ওরা বলবে ‘নারীকে দিয়েছি সর্বোচ্চ সম্মান’

উৎখাত হয়েছে আমেরিকার পৃষ্ঠপোষকতায় থাকা সরকারটি। এটা কোন গণতান্ত্রিক প্রক্রিয়ায় ক্ষমতা হস্তান্তর নয়। এখন আফগানিস্তানে যেসব কর্মকাণ্ড হতে থাকবে তার প্রথম শিকার হবে নারীরা। নারীদেরকে ওরা গরু ঘোড়া বা অন্য যে কোন গৃহপালিত পশুর মর্যাদায় নামিয়ে আনবে আর বলতে থাকবে, আমরা দিয়েছি নারীকে সর্বোচ্চ সম্মান। ওরা নারীদের তালিকা করবে, নিজেদের মধ্যে নারীদেরকে ভাগাভাগি করে নিবে, যেভাবে মানুষ লুটের মাল ভাগাভাগি করে আর বলবে, নারীকে আমরা দিয়েছি সর্বোচ্চ সম্মান।

মঙ্গলবার, ১৭ আগস্ট ২০২১, ২০:৫৫

বইয়ে ‘মিথ্যা লেখা’ ছিঁড়লে গুনাহ হয়না

বইয়ে ‘মিথ্যা লেখা’ ছিঁড়লে গুনাহ হয়না

আমি তখন খুব ছোট। জিয়া সরকার তখন ক্ষমতায়। স্কুলের পাঠ্যপুস্তকে এখন যেমন উন্নয়নের পরোক্ষ ইঙ্গিত তখনো তেমনি ইতিহাস বিকৃতির হিড়িক পড়েছে। সর্বদিকে চেষ্টা করে প্রমাণের চেষ্টা চলছে শেখ মুজিব আসলে বাঙালির জন্য কিছুই করেন নি। নিজেকে বাঁচাতে জেলে থেকেছেন। অন্যদিকে জিয়া যুদ্ধের ময়দানে থেকে একাই এগিয়ে নিয়ে গেছেন যুদ্ধকে। দিয়েছেন স্বাধীনতার ঘোষণাও! এমনকি ১৯৭৫ এর ১৫ আগস্ট বঙ্গবন্ধু হত্যা বাঙালির কাঙ্ক্ষিত একটু ঘটনা। এমনটাই তখন আশপাশে শোনতাম।

সোমবার, ১৬ আগস্ট ২০২১, ২১:২১

আমার শৈশবের ১৫ আগস্ট

আমার শৈশবের ১৫ আগস্ট

কিছুদিন পর গফুর চাচা সেনাদের হাতে ধরা পড়েন। তার ওপর নির্যাতনের কাহিনি চারদিকে  ছড়িয়ে পড়ে। কমলগঞ্জ থানায় প্রদর্শন করে প্রকাশ্যে আমগাছেরডালে ঝুলিয়ে রেখে পিটানো হয়, নাকে গরম পানি দেওয়া হয় ইত্যাদি। আমাদের বড়া ভাইরা স্কুল ছুটির সময় এ সব কিছু দেখতেন। খবর শোনে বাড়িতে মা বিমর্ষ হয়ে গেলেন। বাবাকে ধরবে বলে খবর এলো...

সোমবার, ১৬ আগস্ট ২০২১, ২০:১৭

আত্মপরিচয়ের স্বীকৃতি ও সামাজিক অঙ্গীকার

আত্মপরিচয়ের স্বীকৃতি ও সামাজিক অঙ্গীকার

স্বাধীন বাংলাদেশের প্রথম সংবিধান রচিত হয়েছিল মান্দি, কোচ, বর্মণ আদিবাসী এলাকায় মধুপুর শালবনের দোখলাতে। কিন্তু সংবিধানে ‘আদিবাসী’ পরিচয়ে আদিবাসী জনগণের স্বীকৃতি মেলেনি আজও। বাংলাদেশে আদিবাসী জনগণের সাংবিধানিক পরিচয় ক্ষুদ্র নৃ-গোষ্ঠী, ক্ষুদ্র জাতিসত্তা এবং নৃতাত্ত্বিক সংখ্যালঘু জনগোষ্ঠী।

সোমবার, ৯ আগস্ট ২০২১, ২২:৪৮

করোনাকালে আদিবাসী চা শ্রমিকদের বঞ্চনার কথা

করোনাকালে আদিবাসী চা শ্রমিকদের বঞ্চনার কথা

আজ (৯ আগস্ট) আন্তর্জাতিক আদিবাসী দিবস। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও দিনটি পালিত হচ্ছে। প্রতি বছরের মতো বিভিন্ন চা বাগানেও এই দিনটি যথাযথ মর্যাদায় পালিত হচ্ছে। কেননা,পার্বত্য চট্টগ্রামের ১১ টি আদিবাসী জনগোষ্ঠী বাদে সমতলের সকল আদিবাসী জনগোষ্ঠীরই বসবাস চা বাগানে। বিশ্বব্যাপী অতিমারি “কোভিড-১৯”-এর প্রভাবে এ বছরও এই দিনটি অনেকটা অনাড়ম্বরভাবেই পালিত হচ্ছে সবখানে।

সোমবার, ৯ আগস্ট ২০২১, ১৯:৩৪

নৃ-গোষ্ঠী, গিরিজন অথবা প্রান্তিকজনের মনের কথা কী শোনতে পাই
বিশ্ব আদিবাসী দিবস

নৃ-গোষ্ঠী, গিরিজন অথবা প্রান্তিকজনের মনের কথা কী শোনতে পাই

ধার্মিকজন শুধু পরকালের পথ দেখিয়ে ইহকালের সংস্কৃতি ধ্বংস করালেও বিপদ। বিদেশী ফরমুলার গাড়ী হাঁকানো নেতাদের কাজ হবে স্থানীয় লোকসমাজের সাথে মিথষ্ক্রিয়ার পথ খোঁজা, গণসংগঠনের মাধ্যমে জনসচেতনা বৃদ্ধি। স্থানীয় লোকসমাজের সাথে শতশত বছর তাদের সংস্কৃতি কী করে টিকে ছিল? তার সূত্রায়ণ বের করা দরকার।

সোমবার, ৯ আগস্ট ২০২১, ১০:০৫

দ্বিজেন শর্মা ও তাঁর কুরচি তোমার লাগি
ব্যক্তি ও সৃষ্টি

দ্বিজেন শর্মা ও তাঁর কুরচি তোমার লাগি

দ্বিজেন শর্মা (১৯২৯-২০১৭) ছিলেন নিবেদিতপ্রাণ উদ্ভিদতত্ত্ববীদ ও প্রকৃতি প্রেমিক। যাঁর মধ্যে আমরা লক্ষ্য করি প্রকৃতির পাশাপাশি দেশ এবং দেশের মানুষের প্রতি গভীর ভালোবাসা ও মমত্ববোধ। এ অভিন্ন লক্ষ্য ও উদ্দেশ্যকে সামনে রেখে সমান্তরাল পথে তিনি অগ্রসর হয়েছেন।

রোববার, ৮ আগস্ট ২০২১, ২১:৪৪

রবীন্দ্র প্রয়াণ: সমকালীন সিলেটের জন-মানসের প্রতিক্রিয়া

রবীন্দ্র প্রয়াণ: সমকালীন সিলেটের জন-মানসের প্রতিক্রিয়া

৭ আগস্ট ১৯৪১ সালে রবীন্দ্র প্রয়াণের খরবটি তারবার্তায় সিলেট পৌঁছে। বেতারের খবরেও বলা হয়েছিল। তখন গণমাধ্যম কম থাকায় তারবর্তাটি লোকমুখে চাউর হয়ে যায়। রবীন্দ্রনাথের প্রতি সিলেটীদের আলাদা একটা টান ছিল বরাবর। ফলে বেদনাটা তারা অনুভব করে বেশি।

শুক্রবার, ৬ আগস্ট ২০২১, ০০:৪০

ভাষা আন্দোলন ও বঙ্গবন্ধু

ভাষা আন্দোলন ও বঙ্গবন্ধু

বঙ্গবন্ধুর রাজনীতির মূল ভিত্তি ছিল এই অসাম্প্রদায়িক মানবতাবাদী বাঙালি জাতীয়তাবাদ। বাঙালি-সংস্কৃতির প্রতি ভালোবাসা-বিশ্বাস বিকশিত হয়েছিল বলেই বঙ্গবন্ধু বলেন, ‘ফাঁসির মে  যাওয়ার সময় আমি বলব- আমি বাঙালি, বাংলা আমার দেশ, বাংলা আমার ভাষা।’ বাংলাদেশের ভাষা-পরিস্থিতি অনুধাবনের জন্য তাই বঙ্গবন্ধুর ভাষসংগ্রাামী রূপ সম্পর্কে ধারণা থাকা আবশ্যক। আজন্ম মাতৃভাষাপ্রেমী এই মহান নেতা ১৯৪৭ সালে ভাষা আন্দোলনের সূচনা পর্ব এবং পরবর্তী সময় আইন সভার সদস্য হিসেবে এবং প্রধানমন্ত্রী-রাষ্ট্রপতি হিসেবে বাংলা ভাষার মর্যাদা প্রতিষ্ঠায় নিজেকে আত্মনিয়োগ করেন।

রোববার, ১ আগস্ট ২০২১, ২২:৩৩

ভয়াবহ করোনাকাল এবং বেপরোয়া ভাব

ভয়াবহ করোনাকাল এবং বেপরোয়া ভাব

এরাই এডিট করা অর্ধেক মুরগির এবং অর্ধেক সাপের মুখের ছবিও বিশ্বাস করে। এরাই অন্যান্য ধর্মের লোক কাতারে কাতারে ধর্ম পাল্টাচ্ছে এটা বিশ্বাস করে। কিন্তু এরাই চ্যানেলে চ্যানেলে প্রতিদিন মৃত্যুর সংখ্যা দেখছে অথচ বিশ্বাস করে না!

রোববার, ১ আগস্ট ২০২১, ২১:২৮

করোনার উচ্চ সংক্রমণ এবং বাঙালির মাস্ক বিষয়ে মনস্তত্ত্ব

করোনার উচ্চ সংক্রমণ এবং বাঙালির মাস্ক বিষয়ে মনস্তত্ত্ব

আমার দীর্ঘ সাংবাদিকতা জীবনে দেখেছি, দেশের কোনো হাটে বা বাজারে কিংবা শহরের কোন প্রান্তে যদি একটা ককটেল বা পটকা বিস্ফোরিত হয়, দেখা যায় মানুষ দিগ্বিদিক জ্ঞানশুন্য হয়ে দৌড়ে পালাতে থাকে। এমনকি, কোন কিছুই হয়নি, কেউ একজন বললো- বাজারের ওই প্রান্তে বোমা ফেটেছে, তা শুনেই মানুষ পালাতে থাকে।

শুক্রবার, ৩০ জুলাই ২০২১, ২২:০৭

উন্নয়নের ছত্রিশ ইস্যু

উন্নয়নের ছত্রিশ ইস্যু

অর্থনীতির একটি নতুন শাখা হিসেবে ১৯৪০ এর দশকে উন্নয়ন অর্থনীতির যাত্রা শুরু হয়। এর উত্থানের পেছনে অনেক কারণ রয়েছে। সবচেয়ে উল্লেখযোগ্য হলো দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ঔপনিবেশিক শাসন শেষে পরিবর্তিত পৃথিবীতে পুঁজিবাদী অর্থনৈতিক কাঠামোকে সম্ভাব্য চ্যালেঞ্জের হাত থেকে রক্ষা করা। নতুন তত্ত্ব ও মডেলের সমন্বয়ে শুরু হওয়া এ ধারাকে অনেকেই ব্রিটিশদের সৃষ্টি (British Affair) বলে অভিহিত করেন।

শুক্রবার, ৩০ জুলাই ২০২১, ১৬:৩৬

হোম অফিস অনেক বেশি পরিবেশসম্মত ও সাশ্রয়ী

হোম অফিস অনেক বেশি পরিবেশসম্মত ও সাশ্রয়ী

আমার বিশ্বাস, আমরা এভাবে করলে খুব অসুবিধা হবে না। করোনা আমাদের অনেক কিছু শিখিয়েছে। হোম অফিস করা যায়। পরিবেশের ক্ষতি কমানো যায়। ভ্রমণ ভাতা বা ভ্রমণের সময় বাঁচানো যায়। গাড়ির খরচ কমানো যায়। সভা সেমিনারে খাওয়া দাওয়ার বাড়তি ঝামেলা এড়ানো যায়। মিটিং বা সিটিং এলাউন্স বাঁচানো যায়। 

শুক্রবার, ১৬ জুলাই ২০২১, ২২:২৭

করোনায় কোরবানির পশুর হাট, বাড়াবে সংক্রমণের উচ্চ ঝুঁকি

করোনায় কোরবানির পশুর হাট, বাড়াবে সংক্রমণের উচ্চ ঝুঁকি

কোরবানির হাটের কারণে সংক্রমণ বেড়ে যাওয়ার আবার একটা ঝুঁকি তৈরি হবে। যারা গরু নিয়ে এসব হাটে আসবেন, তাদের মাধ্যমে যেমন রোগ আসতে পারে, তাদের মাধ্যমে সেটা সারা দেশে ছড়িয়েও পড়তে পারে। তেমনি যারা গরু কিনতে যাবেন, তাদের মাধ্যমেও সংক্রমণ অন্যদের মধ্যে ছড়িয়ে পড়তে পারে।

বুধবার, ১৪ জুলাই ২০২১, ১৩:৩৩

ফুটবল এবং বাংলাদেশের ফুটবল প্রসঙ্গে

ফুটবল এবং বাংলাদেশের ফুটবল প্রসঙ্গে

এ লেখা যখন প্রকাশিত হবে তখন কোপা আমেরিকা এবং ইউরো-এর শিরোপা ঘরে তুলেছে যথাক্রমে আর্জেন্টিনা এবং ইতালি। তবে আসর দুটির পর্দা নেমে গেলেও ফুটবলপ্রেমী জাতি হিসেবে আমাদের আলোচনায় এর রেশ রয়ে যাবে। রাত জেগে ফুটবল উপভোগ করা, সমর্থক হিসেবে পরস্পরের বাকযুদ্ধ, এমনকি মারামারির মধ্য দিয়ে এসব উদযাপন আরও অর্থবহ হতো যদি দল হিসেবে বাংলাদেশের বিশ্ব-ফুটবলে মর্যাদাপূর্ণ একটি অবস্থান থাকত।

সোমবার, ১২ জুলাই ২০২১, ১৬:০৫

হুমায়ূন রশীদ চৌধুরী: সিলেটে বেড়ে ওঠা আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন রাজনীতিবিদ

হুমায়ূন রশীদ চৌধুরী: সিলেটে বেড়ে ওঠা আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন রাজনীতিবিদ

বঙ্গবন্ধুকে সপরিবারে  হত্যা করার পর হুমায়ূন রশীদ চৌধুরী তার জার্মানীর বাসায় বঙ্গবন্ধুর দুই কন্যা বর্তমান প্রধানমন্ত্রী  শেখ হাসিনা,  শেখ রেহানা, জামাতা ড. ওয়াজেদ ও দুই নাতি-নাতনিকে আশ্রয় দিয়েছিলেন। তার অনুরোধে জার্মান সরকার তার বাসার সামনে কড়া নিরাপত্তার ব্যবস্থা করেছিলেন। পরবর্তীতে তাঁদেরকে ভারতে রাজনৈতিক আশ্রয়ের ব্যবস্থা করে দেন।

শনিবার, ১০ জুলাই ২০২১, ১২:৫৫

‘তিন ইহুদির ষড়যন্ত্র’ ও নবাব পরিবারের জায়গা-জমি থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়

‘তিন ইহুদির ষড়যন্ত্র’ ও নবাব পরিবারের জায়গা-জমি থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়

ঢাকার নবাব পরিবার এখানে একটি রাজকীয় বাগান তৈরি করে নাম দেয় ‘শাহবাগ’। জানা যায়, নবাব আহসানউল্লাহর তিনটি বাগান বাড়ির একটি ছিল এই শাহবাগে। বর্তমান মধুর ক্যান্টিন ছিল একসময় বাঈজিদের নাচ ঘর। আসদুগানে ঢাকার লেখক হাকিম হাবিবুর রহমানের মতে, এটি ছিল বাগানবাড়ির দরবার কক্ষ।

শনিবার, ৩ জুলাই ২০২১, ২০:৪৮

ভার্চুয়াল সংস্কৃতির শিয়াল ও জোনাকি যুগ

ভার্চুয়াল সংস্কৃতির শিয়াল ও জোনাকি যুগ

সৈয়দ ওয়ালীউল্লার লালসালুর মজিদ এখন মডেল মসজিদের খতিব। লাইলাতুল ইলেকশানের সভ্য ব্যাপারীর ধর্মীয় অনুভূতির টেন পার্সেন্ট ব্যবসার লোকাল এজেন্ট মজিদ। তারো ইচ্ছা করে ব্যাপারীর সঙ্গে শাক দিয়ে মাছ ঢাকার ঢাকা মহানগরীতে গিয়ে একটু ফুর্তি-ফার্তা করা।

মঙ্গলবার, ২২ জুন ২০২১, ২২:৫৪

বিটকয়েনের নিয়ন্ত্রণ কতটা যৌক্তিক?

বিটকয়েনের নিয়ন্ত্রণ কতটা যৌক্তিক?

আমরা কিন্তু একসময় সাবমেরিন ক্যাবল বা পেপালকে মেনে নিতে পারিনি। একই উদাহরণ কি আবার আমরা তৈরি করতে যাচ্ছি? অদূর ভবিষ্যতে বিটকয়েন আন্তর্জাতিক মুদ্রায় পরিণত হলে অবাক হওয়ার কিছু থাকবেনা। অবৈধ মুদ্রা বলে কেউ এর ভুল ব্যাখ্যা দিচ্ছে কিনা সেটাও ভেবে দেখতে হবে। কারণ বিটকয়েন বা ভার্চ্যুয়াল এই মুদ্রার ব্যাংক আছে বিশ্বের অনেক দেশে। পৃথিবীর বিভিন্ন দেশে বড় বড় ব্যবসায় লেনদেন হচ্ছে বিটকয়েনের মত আরো অনেক মুদ্রার।

রোববার, ২০ জুন ২০২১, ২১:৫৩

লড়াইটা কি পরীমণির ব্যক্তিগত?

লড়াইটা কি পরীমণির ব্যক্তিগত?

আপনি জানেন না নারীকে পুরুষরা কী বলে গালি দেয়? আমরা সকলেই জানি। শারীরিকভাবে প্রহার করার চেয়ে ঐসব গালি ভয়ংকর। শারীরিকভাবে আঘাতপ্রাপ্ত, লাঞ্ছিত অপমানিত পরীমণি গভীর রাতে গেছেন বনানী থানায়। যদি একজন নারী হয়ে থাকেন তাইলে হয়তো পুরোটা অনুমান করতে পারবেন সেই সময় পরীমণির মনের অবস্থা কি ছিল। বনানী থানা কী করেছে? ওসি সাহেব নাই। কাল সকালে আসেন...

শুক্রবার, ১৮ জুন ২০২১, ০০:৪৬

দেশভাগ: যে বেদনার ভাষা আজও তৈরি হয়নি

দেশভাগ: যে বেদনার ভাষা আজও তৈরি হয়নি

রাজনীতিটা ভগবানের নয়। ছিল শাসক শ্রেণি ইংরেজ আর কিছু ধূর্ত রাজনীতিবিদদের। যারা ধর্মের নামে মানুষকে বিভক্ত করেছে। একই খেতের ফল, একই নদীর জল, বৃক্ষের ছায়া, আলো ও মায়ায় বেড়ে ওঠা মানুষের মধ্যে প্রতিনিয়ত পারস্পরিক অবিশ্বাস ও ঘৃণা ছড়িয়েছে। যে সাম্প্রদায়িক বিষবাষ্প থেকে আজও মুক্ত হয়নি এই উপমহাদেশ।

বুধবার, ১৬ জুন ২০২১, ২৩:২১

জীববৈচিত্র্য সংরক্ষণ ও প্রতিবেশ পুনরুদ্ধার: প্রেক্ষাপট এবং করণীয়

জীববৈচিত্র্য সংরক্ষণ ও প্রতিবেশ পুনরুদ্ধার: প্রেক্ষাপট এবং করণীয়

বিশ্বব্যাপী জীববৈচিত্র্য এবং প্রতিবেশ অতীতের যে কোনো সময়ের চেয়ে অনেক বেশি হুমকির সম্মুখীন। জাতিসংঘের তথ্য মতে, প্রকৃতি ধ্বংসের বর্তমান ধারা চলতে থাকলে আগামী দশ বছরের মধ্যে বিশ্বব্যাপী প্রায় ১০ লক্ষ প্রজাতি বিলুপ্ত হতে পারে। জলবায়ু পরিবর্তন যেভাবে হচ্ছে তা যদি চলতে থাকে তাহলে ২০৭০ সালের মধ্যে বিশ্বব্যাপী প্রাণী ও উদ্ভিদের প্রতি তিনটির মধ্যে একটি প্রজাতি বিলুপ্ত হতে পারে।

শনিবার, ৫ জুন ২০২১, ০০:০১

এ বাজেট করোনাকালেও ঘুরে দাঁড়ানোর স্বপ্ন দেখাতে পারবে?

এ বাজেট করোনাকালেও ঘুরে দাঁড়ানোর স্বপ্ন দেখাতে পারবে?

করোনাকালীন সময়ে মানুষের আয় কমে গেছে। বেড়েছে নতুন অনেক দরিদ্র মানুষের সংখ্যা। বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান (বিআইডিএস) বলছে, করোনায় নতুন করে ১ কোটি ৬৪ লাখ মানুষ দারিদ্র্যসীমার নিচে নেমে গেছে। দারিদ্র্য বেড়েছে, কর্মসংস্থান কমেছে। বাজেটের যে মূল জায়গা রাজস্ব আদায় সেখানে এখনও সমস্যা রয়ে গেছে।

শুক্রবার, ৪ জুন ২০২১, ১৩:৫৫

এলডিসি থেকে উত্তরণ: এ এক বদলে যাওয়া বাংলাদেশ

এলডিসি থেকে উত্তরণ: এ এক বদলে যাওয়া বাংলাদেশ

২০১৮ সালে আঙ্কটাডের প্রতিবেদনে বলা হয়েছিল, এলডিসি থেকে উত্তরণ বাংলাদেশের ম্যারাথন উন্নয়ন যাত্রায় প্রথম মাইলফলক। এটি আসলেই একটি বড় সাফল্য ছিল। কারণ বিশ্বব্যাংক ও জাতিসংঘের আয়-ভিত্তিক দেশগুলোর তুলনামূলক চিত্র পর্যালোচনা করলে জাতিসংঘের শ্রেণিবিন্যাসটি অনেক ব্যাপক ও নিবিড় বলে ধারণা পাওয়া যায়। আমাদের অর্থনৈতিক অবস্থা বিবেচনায় আগামীর বাংলাদেশের অর্থনীতির চ্যালেঞ্জসমূহ নিয়ে আলোচনাই এ লেখার মূল প্রতিপাদ্য।

বৃহস্পতিবার, ৩ জুন ২০২১, ১৫:৫৩

শিক্ষার্থীদের ধৈর্যের বাঁধ ভেঙে যাচ্ছে

শিক্ষার্থীদের ধৈর্যের বাঁধ ভেঙে যাচ্ছে

গত ১৫ মাসে শিক্ষামন্ত্রী অনেকবার শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার ঘোষণা দিয়েছেন। কিন্তু খোলেনি শিক্ষা প্রতিষ্ঠান। এর মধ্যে সরকারের পক্ষ থেকে সর্বপর্যায়ে নানাধরণের বিধিনিষেধের প্রজ্ঞাপন হয়েছে। কঠোর বিধিনিষেধ হয়েছে, লকডাউন হয়েছে, কঠোর লকডাউন হয়েছে, শপিংমল বন্ধ হয়েছে, শপিংমল খুলেছে, বাস-ট্রেন বন্ধ হয়েছে, বাস-ট্রেন খুলেছে, অনুষ্ঠান বন্ধ হয়েছে, আবার অনেক বড় বড় অনুষ্ঠানও হয়েছে। হয়নি শুধু ক্লাস, হয়নি শুধু পরীক্ষা।

শুক্রবার, ২৮ মে ২০২১, ২১:৩৫

সর্বশেষ
জনপ্রিয়