ঢাকা, শনিবার   ০৪ ডিসেম্বর ২০২১,   অগ্রাহায়ণ ২০ ১৪২৮


কখনো কি ফিরবে সড়কের শৃঙ্খলা?

কখনো কি ফিরবে সড়কের শৃঙ্খলা?

খেয়াল করে দেখুন, আমাদের দেশে যেসকল সড়ক দুর্ঘটনা ঘটে— তার অধিকাংশ ঘটে মহাসড়কে এবং ঢাকা শহরে। এর বাইরে মফস্বল শহর বা বিভাগীয় শহরগুলোর রাস্তায় আপনি বড় দুর্ঘটনা বা প্রাণহানির খবর কখনো শুনবেন না। মহাসড়কে দুর্ঘটনার প্রধান কারণ অনিয়ন্ত্রিত গতি, অদক্ষ চালক, ঝুঁকিপূর্ণ ওভারটেকিং এবং ফিটনেসহীন যানবাহন। এই কথাগুলো আমরা সকলেই জানি। পেশাদার চালকদের যেখানে একদিনে সর্বোচ্চ ৮ ঘণ্টা গাড়ি চালাবার কথা, সেই জায়গায় একজন চালক মাত্র তিন ঘণ্টা ঘুমিয়ে ষোলো-সতেরো ঘণ্টা গাড়ি চালান...

মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১, ১৭:৪৫

তীর্থযাত্রা ও ভ্রমণের জন্য ভারতের আসাম রাজ্যের গৌহাটি গমন

তীর্থযাত্রা ও ভ্রমণের জন্য ভারতের আসাম রাজ্যের গৌহাটি গমন

কিছু বন্দী তাদের নাম, পিতার নাম ও গ্রামের নাম সঠিক বলতে পারলেও জেলা বা উপজেলা বলতে গিয়ে উলট-পালট করে ফেলে, আবার অনেকেই নাম ঠিকানা তেমন কিছুই বলতে পারে না, কিন্তু তাদের কথাবার্তা শুনলে বুঝা যায় তারা বাংলাদেশি। অনেকটা অসহায় হয়ে তাদের সনাক্ত করার জন্য তাদের ছবি উঠানো শুরু করলাম। তাদের বাড়ি-ঘরের ঠিকানা বের করার জন্য বিভিন্ন জনকে বিভিন্ন ভাবে বিভিন্ন ক্লু বের করার জন্য তাদের হাট-বাজার, চেয়ারম্যান-মেম্বারের নাম, বাড়ির পাশের স্কুল, মাদ্রাসা, নদীর নাম ইত্যাদি জিজ্ঞাসা করে নোট করতে থাকলাম

সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ১৩:৪৭

ভারতের বিভিন্ন কারাগার থেকে বাংলাদেশি নাগরিকদের মুক্তির সূচনা যেভাবে হলো

ভারতের বিভিন্ন কারাগার থেকে বাংলাদেশি নাগরিকদের মুক্তির সূচনা যেভাবে হলো

ভারতীয় বন্দীদের মুক্ত করে তাদের নিজ দেশে প্রত্যাবর্তনে কাজ করার কারণে আমাকে নিয়ে বাংলাদেশ ও ভারতীয় গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়। তখন উভয় দেশের সংশ্লিষ্ট দপ্তর ও দূতাবাসের অনেকের সাথেই আমার পরিচয় হয়। ভারতীয় কয়েকজন সংবাদকর্মী ও সমাজ সেবক আমাকে জানান যে, বাংলাদেশের অনেক লোক আসামের বিভিন্ন কারাগারে বন্দী আছেন। আপনি এদেরকে মুক্ত করার ব্যবস্থা করুন। আমি শুরু করলাম বাংলাদেশি বন্দীদের তথ্য সংগ্রহের কাজ।

রোববার, ২১ নভেম্বর ২০২১, ১৮:৩৩

ডেমোক্রেসি রিডিফাইন্ড

ডেমোক্রেসি রিডিফাইন্ড

ডিসেম্বরে প্রেসিডেন্ট জো বাইডেনের উদ্যোগে ওয়াশিংটনে একটি আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে। পৃথিবীর শতাধিক দেশের রাষ্ট্র বা সরকারপ্রধানরা এই সম্মেলনে যোগদান করতে যাচ্ছেন। পৃথিবীব্যাপী গণতন্ত্রকে প্রাতিষ্ঠানিক রূপ দেয়া আর গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলোকে শক্তিশালী করাই জো বাইডেনের এ সম্মেলনের লক্ষ্য বলে গণমাধ্যমে জানা যাচ্ছে।

মঙ্গলবার, ১৬ নভেম্বর ২০২১, ২২:১০

‘সে কি কান্না, ট্রেনের লোকজন অবাক হয়ে তাকিয়েছিলো’

‘সে কি কান্না, ট্রেনের লোকজন অবাক হয়ে তাকিয়েছিলো’

আজ পঞ্চাশ বছর পর স্বাধীন বাংলাদেশের এ কি অবস্থা! পাকিস্তানি সময়ে সরকারি নিপীড়ন ছিল আর এখন হয়েছে নিজেদের মাঝে বিভাজন। উত্তরণ কি আদৌ সম্ভব?

বুধবার, ১০ নভেম্বর ২০২১, ১৯:৫৯

সিলেট এমসি কলেজ ও ইতিহাসের এক নায়ক আব্দুল মজিদ কাপ্তান মিয়া

সিলেট এমসি কলেজ ও ইতিহাসের এক নায়ক আব্দুল মজিদ কাপ্তান মিয়া

সিলেট এমসি কলেজের (মুরারিচাঁদ কলেজ) ইতিহাসের এক মহান নায়ক খান বাহাদুর সৈয়দ আব্দুল মজিদ (কাপ্তান মিয়া)। ১৮৯৭ সালের বিরাট ভূমিকম্পের ফলে রাজার বাড়ি ঘর ও শিক্ষা প্রতিষ্ঠান সমূহ ধ্বংস হয়ে যায়। তিনি ঋণ গ্রহণ করে তা পুনর্নির্মাণ করতে যেয়ে ধীরে ধীরে আর্থিক অনটনে পতিত হন। ১৯০৮ সালে রাজা গিরিশ চন্দ্রের মৃত্যুর পর এইডেড প্রতিষ্ঠানে পরিণত হয়। বাবু দুলাল চন্দ্র দেব এবং কাপ্তান মিয়ার উদ্যোগে কলেজটি নিশ্চিত মৃত্যুর হাত থেকে রক্ষা পায়।

মঙ্গলবার, ৯ নভেম্বর ২০২১, ১৩:৫০

ভারতীয় বন্দী সুকাই বানবাসী যেভাবে ৪ বছর পর ফিরলো তাঁর পরিবারে

ভারতীয় বন্দী সুকাই বানবাসী যেভাবে ৪ বছর পর ফিরলো তাঁর পরিবারে

সিলেট কারাগারে ভারতীয় বন্দীদের মধ্যে একজন সুকাই বানবাসী, বয়স ২৬/২৭ হবে। তার বাড়ি ভারতের উত্তর প্রদেশে গাজীপুর জেলার শহবল থানার অর্ন্তÍগত নয়াবস্তিতে। সে কর্মসংস্থানের জন্য ২০১৪ সালের কোনো এক সময়ে তার প্রতিবেশীর সাথে আসামের কাছার জেলায় ইটভাটায় কাজ করতে আসে। কিন্তু এতো দূর থেকে বাড়ি ফেরার সময় পথ ভুলে দালালের খপ্পরে পড়ে বাংলাদেশের  জকিগঞ্জ উপজেলার সীমান্তের ভিতরে ঢুকে পড়ে। ধরা পরে যায় বিজিবির হাতে। বাংলাদেশে অনুপ্রবেশের দায়ে সুকাই বনবাসীর জেল হয় ৯০ দিন। কিন্তু মুক্তিপ্রাপ্ত আসামী হয়েও সে প্রায় ৪ বছর সিলেট কারাগারে বন্দী ছিল।

সোমবার, ৮ নভেম্বর ২০২১, ২০:৩৯

বন্দী প্রত্যাবর্তন ও কিছু মানবিক উদ্যোগ (২য় পর্ব)

বন্দী প্রত্যাবর্তন ও কিছু মানবিক উদ্যোগ (২য় পর্ব)

ভারতে বাংলাদেশ সরকারের ৬ টি মিশন রয়েছে। প্রধান মিশন নয়াদিল্লীতে। ২০১৭ সালের এপ্রিল মাসে আসামের গৌহাটিতে সহকারী হাই কমিশনারের দপ্তর চালু হয়েছে। অপরদিকে বাংলাদেশে ভারতের ৩টি মিশন রয়েছে যার প্রধান মিশন ঢাকা বারিধারাতে। ২০১৮ সালের শেষ দিকে ড. শাহ্ মোহাম্মদ তানভীর মনসুর সহকারী হাই কমিশনার পদে গৌহাটি মিশনে যোগদান করলে এই বছরেই আমরা বেশ কিছু বাংলাদেশি নাগরিককে আসামের বিভিন্ন ডিটেনশন ক্যাম্প থেকে মুক্ত করে দেশে ফেরাতে সক্ষম হই।

মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১, ১৬:৪৯

ধর্ম বলতে মানুষ বুঝবে মানুষ শুধু

ধর্ম বলতে মানুষ বুঝবে মানুষ শুধু

কলকাতার পর নোয়াখালিতে পালটা দাঙ্গায়ও বহু লোক মারা যায়। স্বয়ং গান্ধিকেও ছুটে আসতে হয়েছিল যে দাঙ্গা থামাতে। সেসব দাঙ্গা স্বচক্ষে দেখা ও ধর্মীয় বিভেদ আর হানাহানি থেকে শিক্ষা নিয়েই বঙ্গবন্ধু আজীবন অসাম্প্রদায়িক রাজনীতি করে গেছেন। পাকিস্তানের সাম্প্রদায়িকতার নাগপাশ ছিঁড়ে ফেলে একটা ধর্মনিরপেক্ষ, উদার ও অসাম্প্রদায়িক দেশ আমাদের জন্য উপহার দিয়ে গিয়েছিলেন। সেই দেশ এখন স্বাধীনতার সুবর্ণজয়ন্তী পালন করছে, বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ পালন করছে, অথচ এখনও এই দেশে দাঙ্গা হয়, ধর্মের নামে মানুষ মরে, এরচেয়ে আর বড় দুঃখ কী হতে পারে!

বৃহস্পতিবার, ২১ অক্টোবর ২০২১, ২০:০১

কোনও পাগলও দেবতার পায়ের পাশে কোরআন রেখে নিজের পায়ে কুড়াল মারবে না

কোনও পাগলও দেবতার পায়ের পাশে কোরআন রেখে নিজের পায়ে কুড়াল মারবে না

একটা বিষয় বুঝতে পারছিলাম না কোনভাবেই। কোন পাগলও যে দেবতার প্রতিমার নিচে আমাদের পবিত্রতম ধর্মগ্রন্থটিকে রেখে নিজের পায়ে নিজেই কুড়ালের অমন আঘাত করবে না, এটাতো পাগলেও বোঝে। তাহলে কেন বুঝতে পারছে না এতগুলো মানুষ। মনুষ্যত্ব আর ধর্মের শিক্ষাকে শিকায় তুলো কিভাবে ধর্মের নামে এমন আদিম বর্বরতায় মেতে আঠছে এই একবিংশ শতাব্দির ফেসবুক আর ইন্টারনেটের আলোয় আলোকিত এতগুলো মানুষ, তাও শুধু কুমিল্লায় নয়, দেশের আরো অনেকখানেই অনেক জায়গাতেই?

রোববার, ১৭ অক্টোবর ২০২১, ০০:১৫

বন্দী প্রত্যাবর্তন ও কিছু মানবিক উদ্যোগ (১ম পর্ব)

বন্দী প্রত্যাবর্তন ও কিছু মানবিক উদ্যোগ (১ম পর্ব)

সাজার মেয়াদ শেষ এমন বন্দীদের নিজ দেশে প্রত্যাবর্তন নিয়ে আমি কাজ করছি ২০১৭ সালের প্রথম দিক থেকে। কিন্তু এর পেছনে রয়েছে এক বৃদ্ধা মায়ের চোখের জল, অনেক বন্দীর করুণ কাহিনী, নীরব চাহনি। ভারতের আসাম রাজ্যের পাথারকান্দির জয়ন্তী বিশ্বাস তার ২৫ বছরের ছেলে প্রাণতোষ বিশ্বাসকে সাথে নিয়ে ২০১৫ সালে অবৈধভাবে বর্ডার অতিক্রম করে বেড়াতে

শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ২০:৪৯

আমাদের উমা, আমাদের গৌরী- আমাদের শারদীয় উৎসব

আমাদের উমা, আমাদের গৌরী- আমাদের শারদীয় উৎসব

প্রাগৈতিহাসিক কিংবা পৌরাণিক কাল থেকে শুরু করে হাল আমলের ঐতহাসিক কালপর্বে মানবেতিহাসের ভিন্নতর ভৌগলিক অঞ্চল ও জনজাতির মধ্যে বিভিন্ন দেববেদীর ওপর আত্ম-বিক্ষেপণ করতে দেখা যায়। প্রাচীন দর্শন বা ভাবের কথা হলো যে দেব-দেবী মূল স্রষ্টার সবিশেষ শক্তির অংশ। তাই তাদের শ্রদ্ধা করা আবশ্যক। যেহেতু মাতৃসত্তার মধ্য দিয়ে সৃষ্টি বা সৃজনের উন্মেষ ঘটে- সেহেতু মাতৃশক্তির-প্রতিভুকে সবচেয়ে অধিকমাত্রায় শ্রদ্ধা, সন্তুষ্টি ও কৃতজ্ঞতা জানানোর রেওয়াজ বেশি ছিল। তাই প্রচীনকালে মাতৃমূর্তির আধিক্য দৃষ্টিগোচর হয়।

বুধবার, ১৩ অক্টোবর ২০২১, ১৫:০১

ঢাবির প্রথম প্রথম ছাত্রী মৌলভীবাজারের বিপ্লবী লীলা নাগ

ঢাবির প্রথম প্রথম ছাত্রী মৌলভীবাজারের বিপ্লবী লীলা নাগ

নতুন প্রজন্মের অনেকেই জানে না গোটা ভারতবর্ষে কী জেদী, প্রত্যয়ী আর স্বাধীনচেতা হিসেবে পরিচিত ছিলেন লীলা নাগ। বৃহত্তর সিলেটের শিক্ষিত ও সংস্কৃতিমনস্ক একটি পরিবারে ১৯০০ সালের ২রা অক্টোবরে তাঁর জন্ম। বিশ শতকের সূচনালগ্নে শুধু আসাম অঞ্চলে নয়, গোটা ভারতবর্ষে সিলেট জেলা ছিল শিক্ষা-দীক্ষায় অগ্রসর ও আলোকিত একটি জনপদ। পিতৃভূমি বৃহত্তর সিলেটের মৌলভীবাজারের রাজনগর থানার পাঁচগাঁও গ্রামে। পিতা গিরিশচন্দ্র নাগ কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে দর্শনে এম এ ডিগ্রি এবং অবসরপ্রাপ্ত একজন ম্যাজিস্ট্রেট ছিলেন।

শনিবার, ৯ অক্টোবর ২০২১, ১৯:৪৫

পেশাদারিত্ব

পেশাদারিত্ব

উত্তর দিই, না, স্যার । আমি তো সকাল সাতটা থেকে রাত দুটা পর্যন্ত টেবিলে বসা লোক। ১৯৮০ থেকে ১৯৮৩ পর্যন্ত শাহবাজপুর হাইস্কুলে পূর্ণকালীন চাকরির পর আরও দুচারটা করেছি, সবই ছিল খণ্ডকালীন যাকে বলে ঠিকা কামলা। দীর্ঘদিন পর পুনঃ মুষিক ভব। আবার পূর্ণকালীন চাকরি। যে সময়ে অন্যদের চাকরি শেষ হয় বা পিআরএল এর ভাবনা শুরু হয় তখন আমি এন্ট্রি মারছি। এন্ট্রি মারা ভারতীয় প্রভাবযুক্ত একটি শব্দসমষ্টি যা হিন্দি বলয়ে খুব দুরস্ত বা চোস্ত।

শুক্রবার, ৮ অক্টোবর ২০২১, ১২:০৯

‘শিশুর জন্য বিনিয়োগ করি, সমৃদ্ধ বিশ্ব গড়ি’

‘শিশুর জন্য বিনিয়োগ করি, সমৃদ্ধ বিশ্ব গড়ি’

এখনও শিশুদেরকে মানবজাতির সেই সর্বোত্তম উপহার আমরা দিতে পারিনি এবং তাদের জন্যে উপযুক্ত বিনিয়োগের অভাবে আজ অব্দি শিশুর বাসযোগ্য পৃথিবীও আমরা গড়তে পারিনি।

সোমবার, ৪ অক্টোবর ২০২১, ২২:৩৩

বাংলাদেশে শিশু শ্রম: কারণ ও করণীয়

বাংলাদেশে শিশু শ্রম: কারণ ও করণীয়

স্কুল চলাকালীন সময় চৌদ্দ (১৪) বছরের নিচে কোন শিশুকে তার পরিবারের লিখিত অনুমতি ছাড়া উৎপাদনশীল কাজে নিয়োগ দেয়া বা কাজ করিয়ে নেয়াকে শিশুশ্রম হিসেবে বিবেচনা করা হয়। বর্তমানে শিশুশ্রম একটি সামাজিক ব্যাধি। আর্থ-সামাজিক বৈষম্য, সম্পদের অসম বন্টন, নৈতিক মূল্যবোধের অবক্ষয়ের কারণে ফুলের মতো কোমল নিষ্পাপ শিশুদের কচি কচি হাতগুলো শ্রমের হাতিয়ার হয়ে উঠতে বাধ্য হয়। ফলে তাদের সুপ্ত প্রতিভা অংকুরেই বিনষ্ট হয়।

শুক্রবার, ১ অক্টোবর ২০২১, ১৩:২৪

অনলাইনে ‘সহমত ভাই’ আর ‘স্যার সংস্কৃতি’

অনলাইনে ‘সহমত ভাই’ আর ‘স্যার সংস্কৃতি’

অনলাইনে বেশিরভাগ লোককেই আওয়ামী লীগ সমর্থক বলে দাবি করতে দেখা যায়। তবে এই দাবি কতটা আদর্শিক, কতটা স্বার্থ সংশ্লিষ্ট এ নিয়ে প্রশ্ন আছে। আওয়ামীপন্থী অ্যাক্টিভিস্ট বলে দাবি যারা করছে তাদের বেশিরভাগকেই সরকারের উন্নয়নমূলক কর্মসূচিগুলো প্রচার করার চাইতে নিজেদেরকে উপস্থাপন আর ক্ষমতাবানদের তোষামোদের মাধ্যমে তাদের চোখে পড়ার চেষ্টা করতেই দেখা যায়।

রোববার, ১৯ সেপ্টেম্বর ২০২১, ১৪:১৭

তালেবানরা মেয়েদের খেলতে না দিলে ওই দেশের সাথে খেলা বন্ধ করা হোক

তালেবানরা মেয়েদের খেলতে না দিলে ওই দেশের সাথে খেলা বন্ধ করা হোক

অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ডের নাম ‘'ক্রিকেট অস্ট্রেলিয়া’। অন্যান্য ক্রিকেট বোর্ডরাও অনেকে একে একে এই কায়দা করেছে। কিন্তু সেটা আমার কাছে এতটা গুরুত্বপূর্ণ মনে হয়নি, এগুলো তো নিতান্ত মার্কেটিংয়ের নানান কায়দার একটা।

শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ২৩:১৩

বাংলাদেশে ইভ্যালির প্রতারণার শেষ কোথায়?

বাংলাদেশে ইভ্যালির প্রতারণার শেষ কোথায়?

ইভ্যালির রাসেল ভাইয়েরা হট ধামাকা টাইপের অফার দিয়ে, আই মিন যে কোন প্রোডাক্টের ম্যানুফ্যাকচারিং কস্টের  চেয়েও কম দামে ধামাকা অফার দিয়ে আলকাতরা খাওয়া সেই মানুষগুলোকে এক করা! তবে শর্ত থাকে যে ৪৫ দিনে তারা প্রোডাক্ট ডেলিভারি দিবেন!! 

শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ১৪:৩১

সৈয়দ মহসিন আলী: এক আলোড়িত রাজনীতিবিদ

সৈয়দ মহসিন আলী: এক আলোড়িত রাজনীতিবিদ

সৈয়দ মহসিন আলী (১৯৪৮-২০১৫) এরকমই একজন নিষ্ঠাবান সমাজকর্মী ও রাজনীতিবিদ ছিলেন- যিনি নানাদিক থেকেই বহুল আলোচিত ও আলোড়িত এক ব্যতিক্রমী মানুষ। অনেকেই তাঁকে বড় আত্মার অধিকারী, হৃদয়বান ব্যক্তি হিসেবে অভিহিত করেন। তাঁর ঔদার্যের, মানবিকতার গুণকীর্তন করেন, কেউ কেউ বা তাঁর বিভিন্ন কর্মকাণ্ডের তীব্র সমালোচনায়ও মুখর ছিলেন বা এখনও আছেন। এটাই স্বাভাবিক, মানুষ তো একবারে ত্রুটিমুক্ত হতে পারে না।

সোমবার, ১৩ সেপ্টেম্বর ২০২১, ১৯:৪৫

নারী ও শিশু পাচার প্রতিরোধে চাই সকলের সম্মিলিত পদক্ষেপ

নারী ও শিশু পাচার প্রতিরোধে চাই সকলের সম্মিলিত পদক্ষেপ

পত্রপত্রিকায় প্রায়ই নারী ও শিশু পাচারের সংবাদ প্রকাশিত হয়। শিশু পাচারের মতো জঘন্য কাজটি যে কতভাবে সংঘটিত হতে পারে তা বলার অপেক্ষা রাখে না। বলা যায়, বাংলাদেশে এটি একটি জটিল সামাজিক সমস্যা ও জঘন্য অনৈতিক কর্মকাণ্ড হিসেবে চিহ্নিত হচ্ছে। আমাদের মতো স্বল্পোন্নত দেশের জনগণের দারিদ্র্যের সুযোগ নিয়ে এক শ্রেণির অসাধু মানুষ পাচারের কাজে লিপ্ত হয়। মধ্যযুগে মানুষকে যেভাবে কৃতদাসের মতো ব্যবহার করা হতো বর্তমানে পাচারের মাধ্যমে ঠিক তেমনি ব্যবহার করা হচ্ছে। পাচারকৃত শিশুদের পরে স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনা কঠিন হয়ে পড়ে। পাচারের কারণে শিশুর সঙ্গে সঙ্গে তার পরিবারের সুখশান্তি, আশা-আকাঙ্ক্ষাও শেষ হয়ে যায়।

রোববার, ১২ সেপ্টেম্বর ২০২১, ২২:৪৯

ব্রজেন্দ্রনাথ অর্জুন ও তাঁর অগ্নিযুগের ইতিকথা

ব্রজেন্দ্রনাথ অর্জুন ও তাঁর অগ্নিযুগের ইতিকথা

শ্রী ব্রজেন্দ্রনাথ অর্জুন (১৮৯৮-১৯৯০) ত্রি-রাজত্বকালদর্শী এক প্রাজ্ঞ পুরুষ। জন্মের পর প্রায় অর্ধশতাব্দী পরাধীনতার যাতাকলে পিষ্ট বৃটিশ-ভারত রাজত্বে কাটিয়েছেন। এরপর সিকি শতাব্দীর মত অতিবাহিত হয়েছে শোষণ-নিপীড়ন আক্রান্ত পাকিস্তানি শাসনামলে। আর জীবনের শেষ পর্যায়ের প্রায় দুই দশকের সাক্ষী ছিলেন বাঙালি জাতীয়তাবাদে উদ্বুদ্ধ হয়ে অনেক রক্ত ও ত্যাগের বিনিময়ে অর্জিত স্বাধীন সার্বভৌম বাংলাদেশের নাগরিক হিসেবে।

শুক্রবার, ৩ সেপ্টেম্বর ২০২১, ২০:০৬

বঙ্গদেশীয় নারীবাদ: কিংবা কিছু কথা

বঙ্গদেশীয় নারীবাদ: কিংবা কিছু কথা

যেমন করিয়া আপনারা চাহেন তেমন করিয়া নহে। আপনাদের চাওয়ায় সার নাই আগেই বলিয়াছি। আপনারা চাহেন নারীরা ইচ্ছামতো পোশাক পড়িয়া ঘুরিয়া বেড়াক। কিন্তু আপনাদিগের এ চাওয়া নারীর মুক্তির জন্য কি আদৌ? নাকি নারীদেহ দেখিবার সুবিধা হয় বলিয়াই চাহেন নারীদের পোশাকের স্বাধীনতা চাই! 

বৃহস্পতিবার, ২৬ আগস্ট ২০২১, ২১:৩৮

ভাগাভাগি করে নিয়ে ওরা বলবে ‘নারীকে দিয়েছি সর্বোচ্চ সম্মান’

ভাগাভাগি করে নিয়ে ওরা বলবে ‘নারীকে দিয়েছি সর্বোচ্চ সম্মান’

উৎখাত হয়েছে আমেরিকার পৃষ্ঠপোষকতায় থাকা সরকারটি। এটা কোন গণতান্ত্রিক প্রক্রিয়ায় ক্ষমতা হস্তান্তর নয়। এখন আফগানিস্তানে যেসব কর্মকাণ্ড হতে থাকবে তার প্রথম শিকার হবে নারীরা। নারীদেরকে ওরা গরু ঘোড়া বা অন্য যে কোন গৃহপালিত পশুর মর্যাদায় নামিয়ে আনবে আর বলতে থাকবে, আমরা দিয়েছি নারীকে সর্বোচ্চ সম্মান। ওরা নারীদের তালিকা করবে, নিজেদের মধ্যে নারীদেরকে ভাগাভাগি করে নিবে, যেভাবে মানুষ লুটের মাল ভাগাভাগি করে আর বলবে, নারীকে আমরা দিয়েছি সর্বোচ্চ সম্মান।

মঙ্গলবার, ১৭ আগস্ট ২০২১, ২০:৫৫

বইয়ে ‘মিথ্যা লেখা’ ছিঁড়লে গুনাহ হয়না

বইয়ে ‘মিথ্যা লেখা’ ছিঁড়লে গুনাহ হয়না

আমি তখন খুব ছোট। জিয়া সরকার তখন ক্ষমতায়। স্কুলের পাঠ্যপুস্তকে এখন যেমন উন্নয়নের পরোক্ষ ইঙ্গিত তখনো তেমনি ইতিহাস বিকৃতির হিড়িক পড়েছে। সর্বদিকে চেষ্টা করে প্রমাণের চেষ্টা চলছে শেখ মুজিব আসলে বাঙালির জন্য কিছুই করেন নি। নিজেকে বাঁচাতে জেলে থেকেছেন। অন্যদিকে জিয়া যুদ্ধের ময়দানে থেকে একাই এগিয়ে নিয়ে গেছেন যুদ্ধকে। দিয়েছেন স্বাধীনতার ঘোষণাও! এমনকি ১৯৭৫ এর ১৫ আগস্ট বঙ্গবন্ধু হত্যা বাঙালির কাঙ্ক্ষিত একটু ঘটনা। এমনটাই তখন আশপাশে শোনতাম।

সোমবার, ১৬ আগস্ট ২০২১, ২১:২১

আমার শৈশবের ১৫ আগস্ট

আমার শৈশবের ১৫ আগস্ট

কিছুদিন পর গফুর চাচা সেনাদের হাতে ধরা পড়েন। তার ওপর নির্যাতনের কাহিনি চারদিকে  ছড়িয়ে পড়ে। কমলগঞ্জ থানায় প্রদর্শন করে প্রকাশ্যে আমগাছেরডালে ঝুলিয়ে রেখে পিটানো হয়, নাকে গরম পানি দেওয়া হয় ইত্যাদি। আমাদের বড়া ভাইরা স্কুল ছুটির সময় এ সব কিছু দেখতেন। খবর শোনে বাড়িতে মা বিমর্ষ হয়ে গেলেন। বাবাকে ধরবে বলে খবর এলো...

সোমবার, ১৬ আগস্ট ২০২১, ২০:১৭

আত্মপরিচয়ের স্বীকৃতি ও সামাজিক অঙ্গীকার

আত্মপরিচয়ের স্বীকৃতি ও সামাজিক অঙ্গীকার

স্বাধীন বাংলাদেশের প্রথম সংবিধান রচিত হয়েছিল মান্দি, কোচ, বর্মণ আদিবাসী এলাকায় মধুপুর শালবনের দোখলাতে। কিন্তু সংবিধানে ‘আদিবাসী’ পরিচয়ে আদিবাসী জনগণের স্বীকৃতি মেলেনি আজও। বাংলাদেশে আদিবাসী জনগণের সাংবিধানিক পরিচয় ক্ষুদ্র নৃ-গোষ্ঠী, ক্ষুদ্র জাতিসত্তা এবং নৃতাত্ত্বিক সংখ্যালঘু জনগোষ্ঠী।

সোমবার, ৯ আগস্ট ২০২১, ২২:৪৮

করোনাকালে আদিবাসী চা শ্রমিকদের বঞ্চনার কথা

করোনাকালে আদিবাসী চা শ্রমিকদের বঞ্চনার কথা

আজ (৯ আগস্ট) আন্তর্জাতিক আদিবাসী দিবস। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও দিনটি পালিত হচ্ছে। প্রতি বছরের মতো বিভিন্ন চা বাগানেও এই দিনটি যথাযথ মর্যাদায় পালিত হচ্ছে। কেননা,পার্বত্য চট্টগ্রামের ১১ টি আদিবাসী জনগোষ্ঠী বাদে সমতলের সকল আদিবাসী জনগোষ্ঠীরই বসবাস চা বাগানে। বিশ্বব্যাপী অতিমারি “কোভিড-১৯”-এর প্রভাবে এ বছরও এই দিনটি অনেকটা অনাড়ম্বরভাবেই পালিত হচ্ছে সবখানে।

সোমবার, ৯ আগস্ট ২০২১, ১৯:৩৪

নৃ-গোষ্ঠী, গিরিজন অথবা প্রান্তিকজনের মনের কথা কী শোনতে পাই
বিশ্ব আদিবাসী দিবস

নৃ-গোষ্ঠী, গিরিজন অথবা প্রান্তিকজনের মনের কথা কী শোনতে পাই

ধার্মিকজন শুধু পরকালের পথ দেখিয়ে ইহকালের সংস্কৃতি ধ্বংস করালেও বিপদ। বিদেশী ফরমুলার গাড়ী হাঁকানো নেতাদের কাজ হবে স্থানীয় লোকসমাজের সাথে মিথষ্ক্রিয়ার পথ খোঁজা, গণসংগঠনের মাধ্যমে জনসচেতনা বৃদ্ধি। স্থানীয় লোকসমাজের সাথে শতশত বছর তাদের সংস্কৃতি কী করে টিকে ছিল? তার সূত্রায়ণ বের করা দরকার।

সোমবার, ৯ আগস্ট ২০২১, ১০:০৫

দ্বিজেন শর্মা ও তাঁর কুরচি তোমার লাগি
ব্যক্তি ও সৃষ্টি

দ্বিজেন শর্মা ও তাঁর কুরচি তোমার লাগি

দ্বিজেন শর্মা (১৯২৯-২০১৭) ছিলেন নিবেদিতপ্রাণ উদ্ভিদতত্ত্ববীদ ও প্রকৃতি প্রেমিক। যাঁর মধ্যে আমরা লক্ষ্য করি প্রকৃতির পাশাপাশি দেশ এবং দেশের মানুষের প্রতি গভীর ভালোবাসা ও মমত্ববোধ। এ অভিন্ন লক্ষ্য ও উদ্দেশ্যকে সামনে রেখে সমান্তরাল পথে তিনি অগ্রসর হয়েছেন।

রোববার, ৮ আগস্ট ২০২১, ২১:৪৪

সর্বশেষ
জনপ্রিয়