ঢাকা, শুক্রবার   ১৮ জুন ২০২১,   আষাঢ় ৪ ১৪২৮


দেশভাগ: যে বেদনার ভাষা আজও তৈরি হয়নি

দেশভাগ: যে বেদনার ভাষা আজও তৈরি হয়নি

রাজনীতিটা ভগবানের নয়। ছিল শাসক শ্রেণি ইংরেজ আর কিছু ধূর্ত রাজনীতিবিদদের। যারা ধর্মের নামে মানুষকে বিভক্ত করেছে। একই খেতের ফল, একই নদীর জল, বৃক্ষের ছায়া, আলো ও মায়ায় বেড়ে ওঠা মানুষের মধ্যে প্রতিনিয়ত পারস্পরিক অবিশ্বাস ও ঘৃণা ছড়িয়েছে। যে সাম্প্রদায়িক বিষবাষ্প থেকে আজও মুক্ত হয়নি এই উপমহাদেশ।

বুধবার, ১৬ জুন ২০২১, ২৩:২১

জীববৈচিত্র্য সংরক্ষণ ও প্রতিবেশ পুনরুদ্ধার: প্রেক্ষাপট এবং করণীয়

জীববৈচিত্র্য সংরক্ষণ ও প্রতিবেশ পুনরুদ্ধার: প্রেক্ষাপট এবং করণীয়

বিশ্বব্যাপী জীববৈচিত্র্য এবং প্রতিবেশ অতীতের যে কোনো সময়ের চেয়ে অনেক বেশি হুমকির সম্মুখীন। জাতিসংঘের তথ্য মতে, প্রকৃতি ধ্বংসের বর্তমান ধারা চলতে থাকলে আগামী দশ বছরের মধ্যে বিশ্বব্যাপী প্রায় ১০ লক্ষ প্রজাতি বিলুপ্ত হতে পারে। জলবায়ু পরিবর্তন যেভাবে হচ্ছে তা যদি চলতে থাকে তাহলে ২০৭০ সালের মধ্যে বিশ্বব্যাপী প্রাণী ও উদ্ভিদের প্রতি তিনটির মধ্যে একটি প্রজাতি বিলুপ্ত হতে পারে।

শনিবার, ৫ জুন ২০২১, ০০:০১

এ বাজেট করোনাকালেও ঘুরে দাঁড়ানোর স্বপ্ন দেখাতে পারবে?

এ বাজেট করোনাকালেও ঘুরে দাঁড়ানোর স্বপ্ন দেখাতে পারবে?

করোনাকালীন সময়ে মানুষের আয় কমে গেছে। বেড়েছে নতুন অনেক দরিদ্র মানুষের সংখ্যা। বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান (বিআইডিএস) বলছে, করোনায় নতুন করে ১ কোটি ৬৪ লাখ মানুষ দারিদ্র্যসীমার নিচে নেমে গেছে। দারিদ্র্য বেড়েছে, কর্মসংস্থান কমেছে। বাজেটের যে মূল জায়গা রাজস্ব আদায় সেখানে এখনও সমস্যা রয়ে গেছে।

শুক্রবার, ৪ জুন ২০২১, ১৩:৫৫

এলডিসি থেকে উত্তরণ: এ এক বদলে যাওয়া বাংলাদেশ

এলডিসি থেকে উত্তরণ: এ এক বদলে যাওয়া বাংলাদেশ

২০১৮ সালে আঙ্কটাডের প্রতিবেদনে বলা হয়েছিল, এলডিসি থেকে উত্তরণ বাংলাদেশের ম্যারাথন উন্নয়ন যাত্রায় প্রথম মাইলফলক। এটি আসলেই একটি বড় সাফল্য ছিল। কারণ বিশ্বব্যাংক ও জাতিসংঘের আয়-ভিত্তিক দেশগুলোর তুলনামূলক চিত্র পর্যালোচনা করলে জাতিসংঘের শ্রেণিবিন্যাসটি অনেক ব্যাপক ও নিবিড় বলে ধারণা পাওয়া যায়। আমাদের অর্থনৈতিক অবস্থা বিবেচনায় আগামীর বাংলাদেশের অর্থনীতির চ্যালেঞ্জসমূহ নিয়ে আলোচনাই এ লেখার মূল প্রতিপাদ্য।

বৃহস্পতিবার, ৩ জুন ২০২১, ১৫:৫৩

শিক্ষার্থীদের ধৈর্যের বাঁধ ভেঙে যাচ্ছে

শিক্ষার্থীদের ধৈর্যের বাঁধ ভেঙে যাচ্ছে

গত ১৫ মাসে শিক্ষামন্ত্রী অনেকবার শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার ঘোষণা দিয়েছেন। কিন্তু খোলেনি শিক্ষা প্রতিষ্ঠান। এর মধ্যে সরকারের পক্ষ থেকে সর্বপর্যায়ে নানাধরণের বিধিনিষেধের প্রজ্ঞাপন হয়েছে। কঠোর বিধিনিষেধ হয়েছে, লকডাউন হয়েছে, কঠোর লকডাউন হয়েছে, শপিংমল বন্ধ হয়েছে, শপিংমল খুলেছে, বাস-ট্রেন বন্ধ হয়েছে, বাস-ট্রেন খুলেছে, অনুষ্ঠান বন্ধ হয়েছে, আবার অনেক বড় বড় অনুষ্ঠানও হয়েছে। হয়নি শুধু ক্লাস, হয়নি শুধু পরীক্ষা।

শুক্রবার, ২৮ মে ২০২১, ২১:৩৫

ইসরায়েলি আগ্রাসন: আশার আলো কোথায়?

ইসরায়েলি আগ্রাসন: আশার আলো কোথায়?

বস্তুত আশার আলো হচ্ছে দেশে দেশে বিক্ষোভরত জনতা। যদিও আমরা অতীতেও দেখেছি দেশে দেশে বিরোধীতাসত্ত্বেও যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্রের লাখো মানুষের বিরোধিতাকে পাত্তা না দিয়ে তারা আফগানিস্তান, ইরাকে যুদ্ধ করেছে। যার খেসারত এখন পর্যন্ত দিয়ে যাচ্ছে আফগানিস্তান ও ইরাকের মানুষ। তবুও আশাবাদী হতে চাই।

শুক্রবার, ২১ মে ২০২১, ১৯:৩৫

সাংবাদিক নয়, দুর্নীতিবাজদের বিরুদ্ধে ব্যবস্থা নিন

সাংবাদিক নয়, দুর্নীতিবাজদের বিরুদ্ধে ব্যবস্থা নিন

সংবাদমাধ্যম হচ্ছে সমাজের দর্পণ। এর মাধ্যমেই জনগণ দেশের সঠিক তথ্য উপাত্ত খুঁজে পায়। এটাও সরকারের সহায়ক শক্তি হিসেবে কাজ করে। সরকার ও সংবাদমাধ্যম সুসম্পর্ক থাকাটায় বাঞ্ছনীয়। কিন্তু কখনো কখনো দেখা যায়, দুর্নীতিগ্রস্ত ব্যক্তিদের কারণেই এই জায়গাতে ব্যাঘাত ঘটে। তাই সাংবাদিকদের বিরুদ্ধে মামলা নয়, দুর্নীতিবাজদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিলে দেশ-জাতি উপকৃত হবে। -মাহবুব উল আলম হানিফ

বুধবার, ১৯ মে ২০২১, ০০:১২

বাঁচতে হলে মাস্ক নিয়েই চলতে হবে

বাঁচতে হলে মাস্ক নিয়েই চলতে হবে

মাস্ক পরা অবস্থায় সুস্থ ব্যক্তি করোনা সংক্রমিতের কাছে গেলেও সুস্থ ব্যক্তির শরীরে যে পরিমাণ ভাইরাস ঢুকতে পারে, তা অধিকাংশ ক্ষেত্রেই ওই ব্যক্তিকে কাবু করার ক্ষমতা রাখে না। বরং মাস্কের মধ্য দিয়ে সামান্যতম ভাইরাস ঢুকার ফলে দেহে যে রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি হয়, তা পরবর্তী সময়ে প্রায় ভ্যাকসিনের মতো কাজ করে বলে বিভিন্ন গবেষণা প্রতিষ্ঠানের অভিমত। তাই মাস্ক ছাড়া চলাফেরা আত্মহত্যার শামিল।

রোববার, ৯ মে ২০২১, ২৩:৫১

হেরে গেছেন চিকিৎসক-পুলিশ-ম্যাজিস্ট্রেট, জিতেছে ক্ষমতা

হেরে গেছেন চিকিৎসক-পুলিশ-ম্যাজিস্ট্রেট, জিতেছে ক্ষমতা

গাড়িতে হাসপাতালের স্টিকার, ভিতরে চিকিৎসকের পোশাকে নারী। কাছে আসা মাত্র ইশারায় গাড়িকে চলে যেতে বলতে পারতেন পুলিশ। ইগনোর করতে পারতেন আইডি কার্ডের বিষয়টি। বাস্তবে তাই হচ্ছে। আমার গাড়িতেও হাসপাতালের অনুমোদিত স্টিকার আছে। চেকপোস্টের আশেপাশে আসলে মাঝেমধ্যে ইশারা করা হয় থামানোর জন্যে। কাছে আসতেই কিছু জিজ্ঞেস না করে ইশারা করেন চলে যেতে। আলোচ্য ঘটনাটা ঠিক এমন হলে বিষয়টা এতোদূর পর্যন্ত গড়াতো না। ফলাফল, এখানে ক্ষমতা জিতেছে। চিকিৎসক পুলিশ ম্যাজিস্ট্রেট হেরে গেছেন।

শুক্রবার, ৭ মে ২০২১, ১৩:১২

টিকা সংকট মোকাবেলায় কতটা প্রস্তুত বাংলাদেশ?

টিকা সংকট মোকাবেলায় কতটা প্রস্তুত বাংলাদেশ?

ভাবতে অবাক লাগে, কি করে আমরা এতোটা আগে করোনাভাইরাসের ভ্যাকসিন পেয়ে গেলাম। বিশ্বের অন্তত ১৩০টি দেশ যখন এক ডোজও টিকা পায়নি তখন আমরা দিব্যি লাইন ধরে টিকা দিচ্ছি। তাই কেউ মানুক আর না মানুক এটা স্বীকার করতেই হবে, ভ্যাকসিনের এমন বিশ্ব পরিস্থিতিতে উন্নত দেশ না হয়েও বাংলাদেশ অনেক দূর এগিয়ে গেছে। জনসংখ্যার সঙ্গে টিকাদানের অনুপাত হিসাব করলেও বাংলাদেশকেই এগিয়ে রাখতে হবে। এর জন্যে ভ্যাকসিন হিরো প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শিতা অবশ্যই প্রশংসার দাবী রাখে।

রোববার, ২ মে ২০২১, ২৩:৫৫

অর্থে নয়, মানুষ বড় হয়ে উঠুক উত্তম কর্ম ও মনুষ্যত্ববোধে

অর্থে নয়, মানুষ বড় হয়ে উঠুক উত্তম কর্ম ও মনুষ্যত্ববোধে

শ্রেণি, বর্ণ, লিঙ্গ, ধর্ম, পদমর্যাদা ভেদে মানুষকে বিভাজন না করে পৃথিবীর সকল মানুষকে নিজ নিজ কর্মের ভিত্তিতে ভালো এবং খারাপ এই দুই জাতে চিহ্নিত করলে কেমন হয়! সভ্যতা নিশ্চয়ই এমন কথাই বলে। 

শনিবার, ১ মে ২০২১, ১৭:২৩

মুজিবনগরে স্বাধীনতার সূর্যোদয়

মুজিবনগরে স্বাধীনতার সূর্যোদয়

১৭৫৭-এর তেইশে জুন পলাশীর আম্রকাননে স্বাধীনতার যে সূর্য অস্তমিত হয়েছিল, মহান মুক্তিযুদ্ধ চলাকালে ১৯৭১-এর এই দিনে মেহেরপুরের আম্রকানন মুজিবনগরে স্বাধীনতার সেই সূর্য উদিত হয়েছিল। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের প্রথম সরকারের শপথ অনুষ্ঠানের স্মৃতিকথা লিখতে বসে আজ কতো কথা আমার মানসপটে ভেসে উঠছে।

শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ১৫:৫৭

বঙ্গবন্ধুর আগরতলা মিশন: একটি অনালোচিত অধ্যায়

বঙ্গবন্ধুর আগরতলা মিশন: একটি অনালোচিত অধ্যায়

ধর্মভিত্তিক চিহ্নায়নে প্রতিষ্ঠিত ‘পাকিস্তান’ রাষ্ট্রের জন্মলগ্নে একজন তুখোড় ছাত্রনেতা হিসেবে বিশেষত সিলেটের ‘রেফারেন্ডামে’ শেখ মুজিবুর রহমানের যে কার্যক্রম চোখে পড়ে, ক্ষণকাল পরেই তাঁর মোহভঙ্গের পালাও লক্ষণীয়। পাকিস্তানি শাসকদের নির্লজ্জ কাণ্ড দেখে তাঁর জীবনদর্শনে পূর্ব বাংলার মাটি, মানুষ এবং অসাম্প্রদায়িক বাঙালির জাতিসত্তা সমান্তরালবর্তী হয়ে ভিন্ন স্রোতে যাত্রা করে। এই কালপর্বে তাঁর কৌশলগত রাজনৈতিক চিন্তন ও কর্মকাণ্ডের পরম্পরা আমাদের মুক্তিযুদ্ধের পথরেখা সৃষ্টি করেছিল।

শুক্রবার, ৯ এপ্রিল ২০২১, ২২:০৯

কর্মীর কবরের মাটি শুকানোর আগেই এরা বান্ধবী নিয়ে রিসোর্টে যায়

কর্মীর কবরের মাটি শুকানোর আগেই এরা বান্ধবী নিয়ে রিসোর্টে যায়

এই যে লাখো লাখো মাদ্রাসা ছাত্র, এদের কোনো ব্যবহারিক বিদ্যা নেই, তাই এদের সামনে কোনো আশাবাদের কিছু নেই। এদের অধিকাংশই কোনো এক গ্রামের মসজিদে দুই হাজার টাকা বেতনের মোয়াজ্জিন হিসেবে মানুষের বাড়িতে খেয়ে আর মানুষের হাতের দিকে তাকিয়ে জীবন পার করে দেবে। জেনেটিক্যালি কয়েক প্রজন্মের অপুষ্টি, প্রায় বন্দি ও নির্যাতিত শৈশব, নানামুখী বিদ্যা অর্জনের প্রতিবন্ধকতা এদেরকে মানসিকভাবে পুষ্ট মানুষ তৈরি করতে পারেনি।

সোমবার, ৫ এপ্রিল ২০২১, ০১:০৫

সাতই মার্চের ভাষণ বাঙালির ইতিহাস ঐতিহ্যকে মহিমান্বিত করেছে

সাতই মার্চের ভাষণ বাঙালির ইতিহাস ঐতিহ্যকে মহিমান্বিত করেছে

সাতই মার্চের ভাষণ আমার আমাকে তৈরী করেছে। এই ভাষণ বাঙালির জাতীয় অস্তিত্বকে তৈরী করেছে। বাঙালির জাতির সাড়ে তিন হাজার বছরের বয়সে অখন্ড স্বাধীনতা কখনো ছিলনা। ভূমিপুত্র বঙ্গবন্ধুর হাত ধরে এই ভাষণের পথ ধরে বাঙালির আজকের এই অবস্থান। এই ভাষণের মাধ্যমে বাঙালিকে মহিমান্বিত করেছে।

রোববার, ৭ মার্চ ২০২১, ০৯:৪৬

দুনিয়া কাঁপানো মহাকাব্য

দুনিয়া কাঁপানো মহাকাব্য

১৯৭১-এর সাতই মার্চের দুনিয়া কাঁপানো ভাষণ বাঙালি জাতির মহান মুক্তিসনদ। ঐতিহাসিক এই ভাষণ জাতীয় সীমানা অতিক্রম করে আন্তর্জাতিক দিগন্তে বাঙালির গৌরবময় পতাকা মর্যাদার সঙ্গে উড্ডীন রেখেছে। ২০১৭-এর ৩০ অক্টোবর জাতিসংঘের প্রতিষ্ঠান ইউনেস্কো ’৭১-এর সাতই মার্চে প্রদত্ত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ভাষণকে (ওয়ার্ল্ড ডকুমেন্টারি হেরিটেজ) বিশ্ব প্রামাণ্য ঐতিহ্যের অংশ হিসেবে স্বীকৃতি প্রদান করেছে। যা সমগ্র জাতির জন্য গৌরবের এবং আনন্দের।

রোববার, ৭ মার্চ ২০২১, ০১:১৬

শিক্ষা ব্যবস্থার বৈপ্লবিক পরিবর্তন ছাড়া ‘রূপকল্প-২০৪১’ অসম্ভব

শিক্ষা ব্যবস্থার বৈপ্লবিক পরিবর্তন ছাড়া ‘রূপকল্প-২০৪১’ অসম্ভব

কোভিড-১৯ এর ভয়াল থাবায় পৃথিবীর স্বাভাবিক জীবন বিপন্ন। বাংলাদেশও এর ব্যতিক্রম নয়। কলকারখানা, শিক্ষা প্রতিষ্ঠান, পরিবহন খাত; ক্ষেত্র বিশেষে সরকারি-বেসরকারি অফিস, শপিং মল, ইত্যাদি অস্থায়ীভাবে বন্ধ হয়ে উৎপাদন ও সেবাখাতের প্রবৃদ্ধি কমে গিয়েছে অনেকখানি। তবে সবকিছুর মাঝেও বিভিন্ন সময়ে নেওয়া যুগান্তকারী পদক্ষেপগুলোর জন্য সরকারকে ধন্যবাদ দিতেই হবে।

রোববার, ২৮ ফেব্রুয়ারি ২০২১, ২১:৪২

সৈয়দ আবুল মকসুদ: মৃত জোনাকির থমথমে চোখ

সৈয়দ আবুল মকসুদ: মৃত জোনাকির থমথমে চোখ

সৈয়দ আবুল মকসুদের কলাম পড়ে মুগ্ধ হতাম; এতো রেফারেন্স, এতো উইট, হিউমার তাঁর লেখায় থাকতো যে; মনে হতো বসার ঘরে সাদা চাদর পরে গল্প করছেন একজন পণ্ডিত। আবদুল গাফফার চৌধুরী আর সৈয়দ আবুল মকসুদের লেখা পড়ে জ্ঞানের জগতে নিজেকে ফাঁপা আর ফাঁকিবাজ প্রজন্মের কষ্টকল্পিত লেখক মনে হতো।

রোববার, ২৮ ফেব্রুয়ারি ২০২১, ২১:২০

একজন খোন্দকার ইব্রাহিম খালেদ

একজন খোন্দকার ইব্রাহিম খালেদ

না ফেরার দেশে পাড়ি জমিয়েছেন বিশিষ্ট অর্থনীতিবিদ, বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর ও খ্যাতিমান ব্যাংকার খোন্দকার ইব্রাহিম খালেদ। বুধবার সকালে রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮০ বছর।

বুধবার, ২৪ ফেব্রুয়ারি ২০২১, ১৪:৩১

একুশের চেতনা, স্বাধীনতার প্রেরণা

একুশের চেতনা, স্বাধীনতার প্রেরণা

স্বাধীন বাংলাদেশের আপামর জনসাধারণ প্রতি বছর অমর একুশের শহীদ দিবসে মহান ভাষা আন্দোলনের সূর্যসন্তানদের শ্রদ্ধাবনত চিত্তে স্মরণ করে। ১৯৫২-এর ভাষা শহীদদের পবিত্র রক্তস্রাতের সাথে মিশে আছে বাঙালির জাতীয় মুক্তিসংগ্রামের গৌরবগাঁথা। ’৫২-এর একুশে ফেব্রুয়ারিতে বাংলার ছাত্রসমাজ আত্মদান করে মাতৃভাষার অধিকার প্রতিষ্ঠা করেছিল। রক্তরাঙা অমর একুশে ফেব্রুয়ারি রক্তের প্লাবনের মধ্য দিয়ে আজ সারা বিশ্বে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের গৌরবময় আসনে আসীন। শুধু বাঙালি নয়, বিশ্বের প্রতিটি জাতির মাতৃভাষার মর্যাদা, স্বাধিকার,স্বাধীনতা ও মানুষের মতো বাঁচার দাবির সংগ্রামের দুর্জয় অনুপ্রেরণা সৃষ্টির চির অনির্বাণ শিখার দীপ্তিতে দিগন্ত উদ্ভাসিত করেছে একুশে ফেব্রুয়ারি। একুশে ফেব্রুয়ারি এদেশের মানুষকে শিখিয়েছে আত্মত্যাগের মন্ত্র, বাঙালিকে করেছে মহীয়ান। জাতি হিসেবে আমরা আত্মনিয়ন্ত্রণ অধিকার প্রতিষ্ঠায় উদ্বুদ্ধ হয়ে ভাষাভিত্তিক বাঙালি জাতীয়তাবাদী ভাবধারার সমন্বয়ে অসাম্প্রদায়িক চেতনা ধারণ করেছি। মহান ভাষা আন্দোলনের পথ বেয়ে এসেছে মহত্তর স্বাধীনতার চেতনা।

সোমবার, ২২ ফেব্রুয়ারি ২০২১, ১২:১৩

`টিকা` টিপ্পনী

`টিকা` টিপ্পনী

আমি গতকালকে টিকা নিয়ে এসেছি। সবাই জিজ্ঞেস করছে, ‘কেমন লাগছে?’ কিছু একটা চমকপ্রদ উত্তর দিতে পারলে ভাল লাগত। শরীরের ভেতর বেয়াদব-বেয়াক্কেল-বেতমিজ করোনাভাইরাসের বিরুদ্ধে প্রতিষেধক তৈরি করার বিশাল দজ্ঞযজ্ঞ শুরু হয়ে গেছে কিন্তু বাইরে থেকে তার কিছুই বুঝতে পারছি না। এমনকি হাতের যেখানে সুচ ফোটানো হয়েছে সেখানেও কোনো ব্যথা নেই। বাংলা ভাষায় ‘শরীর ম্যাজম্যাজ’ বলে একটা অসাধারণ কথা আছে—গতকাল সেই কথাটা বলা যায় কিনা চিন্তাভাবনা করেছি কিন্তু জোর দিয়ে বলতে পারিনি।

সোমবার, ১৫ ফেব্রুয়ারি ২০২১, ১৫:৫২

সুশাসন হলো সোনার বাংলা গঠনের মূল ভিত

সুশাসন হলো সোনার বাংলা গঠনের মূল ভিত

গুড গর্ভন্যান্স (Good Governance) বা সুশাসনের জন্য দরকার স্বচ্ছতা ও জবানদিহিমূলক ব্যবস্থা ডিজিটাল ব্যবস্থা প্রচলনের ফলে সরকার ব্যবস্থাসমূহকে আধুনিক ও যুগোপযোগী করার পাশাপাশি সরকারি ব্যবস্থাসমূহের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করা সম্ভব। এর ফলে নাগরিকের হয়রানি ও বিড়ম্বনার অবসান ঘটে এবং দেশে সুশাসনের পথ নিষ্কণ্টক হয়। শাসন ব্যবস্থায় ও প্রক্রিয়ায় ইলেক্ট্রনিক বা ডিজিটাল পদ্ধতির প্রয়োগই হচ্ছে ই-গর্ভন্যান্স। ‘সুশাসন’ হলো ন্যায়নীতি অনুসারে উত্তমরূপে সুষ্ঠুভাবে ও নিরপেক্ষ দৃষ্টিতে দেশ বা রাষ্ট্র শাসন। সুশাসন হলো একটি কাঙ্ক্ষিত রাষ্ট্রীয় ব্যবস্থার প্রতিফলন। সময়ের প্রয়োজনে এবং শাসক ও শাসিতের সম্পর্কের ভিত্তিতে কোনো দেশের শাসন পদ্ধতির বিবর্তন হয়ে থাকে। শাসিতের কাম্য শুধু শাসন নয়, সুশৃঙ্খল ও নিয়মতান্ত্রিক শাসন- যাকে আমরা সুশাসন বলতে পারি। কোনো দেশে সুশাসন আছে কি-না তা বোঝার জন্য প্রথমে দেখতে হবে সে দেশে শাসকের বা সরকারের জবাবদিহি আছে কি-না এবং গণতান্ত্রিক পরিবেশে দুর্নীতিমুক্ত প্রশাসনিক স্বচ্ছতা আছে কি-না। সুশাসন একটি রাষ্ট্র ও সমাজব ব্যবস্থাকে কাঙ্ক্ষিত উন্নয়নের চরম শিখরে পৌঁছে দেয়। সুশাসনকে এক প্রকার মানদণ্ডও বলা যায় যে মানদণ্ডের সাহায্যে একটি রাষ্ট্র বা সমাজের সামগ্রিক অবস্থা যাচাই করা যায়। যে রাষ্ট্র বা সমাজ যত বেশি সুশাসন দ্বারা পরিচালিত হয় সেই রাষ্ট্র বা সমাজ ততো বেশি অগ্রগতির দিকে ধাবিত হয়। এক কথায় বলা যায় সুশাসন হলো একটি দেশের সামাজিক ও অর্থনৈতিক কার্যকরী ব্যবস্থা তবে ব্যবস্থাটি হবে উন্মুক্ত। স্বচ্ছ জবাবদিহিমূলক ও ন্যায্য।

বৃহস্পতিবার, ১১ ফেব্রুয়ারি ২০২১, ১৮:০৫

বার্মার একটা গণতান্ত্রিক রূপান্তর জরুরী

বার্মার একটা গণতান্ত্রিক রূপান্তর জরুরী

শনিবার, ৬ ফেব্রুয়ারি ২০২১, ১৪:০১

বাংলা বা ‘বেঙ্গল’ তো আমাদের

বাংলা বা ‘বেঙ্গল’ তো আমাদের

ভারতের পশ্চিমবঙ্গে এবারের বিধানসভা নির্বাচন সম্ভবত ইতিহাসের সবচেয়ে উত্তেজনাপূর্ণ হতে চলছে। কয়েক দশকের বামফ্রন্ট শাসন হটিয়ে ক্ষমতায় আসা তৃণমূল কংগ্রেসকে যে কোনো প্রকারে ক্ষমতাচ্যুত করতে যেন বদ্ধপরিকর। তৃণমূল কংগ্রেসও বিনা রণে নাহি দেবে সূচাগ্র মেদিনী। এর ফলে পাল্টাপাল্টি অভিযোগ, দলবদল, বিক্ষোভ, সংঘাত প্রায় প্রতিদিনই দেখা যাচ্ছে। এর মধ্যে বারংবার উচ্চারিত হচ্ছে 'বাংলা' নামটি; এর মধ্য দিয়ে তারা ভৌগোলিকভাবে পশ্চিমবঙ্গ রাজ্যকে বোঝাচ্ছে। যেমন তৃণমূল কংগ্রেস থেকে সদ্য বিজেপিতে যোগদানকারী, রাজ্য সরকারের সদ্য পদত্যাগী মন্ত্রী শুভেন্দু অধিকারী বলেছেন- বাংলাকে বিজেপির হাতে তুলে দেওয়াই তার লক্ষ্য। এর জবাবে তৃণমূল কংগ্রেসের প্রভাবশালী নেতা ও ভারতের লোকসভা সদস্য এবং বিশেষভাবে উল্লেখ্য পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের 'ভাইপো' অভিষেক ব্যানার্জি বলেছেন- বাংলা কি কোনো বস্তু যে, বিজেপির হাতে তুলে দেওয়া হবে। কিন্তু দু'জনের কেউই বুঝতে পারছেন না যে, যুযুধান দুই পক্ষ চাইলেও বাংলাকে কারও হাতে তুলে দিতে বা নিজের কাছে রাখতে পারবেন না। বাংলা তো তাদের নয়, বরং আমাদের, বর্তমান বাংলাদেশের। 'বাংলা' হিসেবে পশ্চিমবঙ্গকে অভিহিত করাও নেহাত আশার ছলনে ভোলা ছাড়া কিছু নয়।

বুধবার, ২০ জানুয়ারি ২০২১, ০০:১৫

শুভ জন্মদিন, নির্মূল কমিটি

শুভ জন্মদিন, নির্মূল কমিটি

মঙ্গলবার, ১৯ জানুয়ারি ২০২১, ১০:২৬

আমাদের আয়শা আপা

আমাদের আয়শা আপা

জানুয়ারির ২ তারিখ ভোরবেলা খবরটি দেখে একেবারে স্তব্ধ হয়ে গেলাম। ভেবেছিলাম রাক্ষুসী ২০২০ সালটি আমাদের সব প্রিয়জনকে নিয়ে বুঝি শান্ত হয়েছে

বুধবার, ৬ জানুয়ারি ২০২১, ১০:৩৪

হ্যাপি নিউ ইয়ার টোয়েন্টি টোয়েন্টি ওয়ান

হ্যাপি নিউ ইয়ার টোয়েন্টি টোয়েন্টি ওয়ান

বনফায়ারের আগুন হিস হিস করে জ্বলতে থাকে। বাগানবাড়িতে আলো আঁধারির রহস্যে একে একে এসে থামতে থাকে ঢাউস জুড়িগাড়ি; তার পেছনে পিন পিন শব্দ করে এসে দাঁড়ায় প্রোটোকলের স্লেইজ গাড়ি; তাতে শীতে জবু থবু দেহরক্ষীরা। ঢাউস জুড়িগাড়িগুলো থেকে একে নামতে থাকে অতিথি পেঙ্গুইন আর এস্কিমোরা। বাগানবাড়ির শান বাঁধানো উঠোন জুড়ে পরিসংখ্যানের আলপনা। দেয়ালে আলো আর আলেয়ার নয়নাভিরাম সংখ্যা শিল্প। নিরাপদ দূরত্বে মিউজিক্যাল চেয়ারের মতো করে সাজানো সংরক্ষিত নৈশ আসনগুলো।

শুক্রবার, ১ জানুয়ারি ২০২১, ১৩:০৭

অন্ধের দেশে দাসদের মধ্যে বসবাস

অন্ধের দেশে দাসদের মধ্যে বসবাস

যখন একজন অভিজিৎ রায়কে ওরা হত্যা করে, তখন আপনার কণ্ঠ খুলে প্রতিবাদ করা প্রয়োজন। প্রয়োজন সেটা আপনার স্বার্থেই।

মঙ্গলবার, ২৯ ডিসেম্বর ২০২০, ১২:১৫

২০২০, আমাদের মুক্তি দাও

২০২০, আমাদের মুক্তি দাও

শনিবার, ২৬ ডিসেম্বর ২০২০, ১২:০১

সর্বশেষ
জনপ্রিয়