ঢাকা, বৃহস্পতিবার   ২১ জানুয়ারি ২০২১,   মাঘ ৭ ১৪২৭


শুভ জন্মদিন, নির্মূল কমিটি

শুভ জন্মদিন, নির্মূল কমিটি

মঙ্গলবার, ১৯ জানুয়ারি ২০২১, ১০:২৬

আমাদের আয়শা আপা

আমাদের আয়শা আপা

জানুয়ারির ২ তারিখ ভোরবেলা খবরটি দেখে একেবারে স্তব্ধ হয়ে গেলাম। ভেবেছিলাম রাক্ষুসী ২০২০ সালটি আমাদের সব প্রিয়জনকে নিয়ে বুঝি শান্ত হয়েছে

বুধবার, ৬ জানুয়ারি ২০২১, ১০:৩৪

হ্যাপি নিউ ইয়ার টোয়েন্টি টোয়েন্টি ওয়ান

হ্যাপি নিউ ইয়ার টোয়েন্টি টোয়েন্টি ওয়ান

বনফায়ারের আগুন হিস হিস করে জ্বলতে থাকে। বাগানবাড়িতে আলো আঁধারির রহস্যে একে একে এসে থামতে থাকে ঢাউস জুড়িগাড়ি; তার পেছনে পিন পিন শব্দ করে এসে দাঁড়ায় প্রোটোকলের স্লেইজ গাড়ি; তাতে শীতে জবু থবু দেহরক্ষীরা। ঢাউস জুড়িগাড়িগুলো থেকে একে নামতে থাকে অতিথি পেঙ্গুইন আর এস্কিমোরা। বাগানবাড়ির শান বাঁধানো উঠোন জুড়ে পরিসংখ্যানের আলপনা। দেয়ালে আলো আর আলেয়ার নয়নাভিরাম সংখ্যা শিল্প। নিরাপদ দূরত্বে মিউজিক্যাল চেয়ারের মতো করে সাজানো সংরক্ষিত নৈশ আসনগুলো।

শুক্রবার, ১ জানুয়ারি ২০২১, ১৩:০৭

অন্ধের দেশে দাসদের মধ্যে বসবাস

অন্ধের দেশে দাসদের মধ্যে বসবাস

যখন একজন অভিজিৎ রায়কে ওরা হত্যা করে, তখন আপনার কণ্ঠ খুলে প্রতিবাদ করা প্রয়োজন। প্রয়োজন সেটা আপনার স্বার্থেই।

মঙ্গলবার, ২৯ ডিসেম্বর ২০২০, ১২:১৫

২০২০, আমাদের মুক্তি দাও

২০২০, আমাদের মুক্তি দাও

শনিবার, ২৬ ডিসেম্বর ২০২০, ১২:০১

লাল-সবুজ পতাকার অসম্মান হতে দিও না

লাল-সবুজ পতাকার অসম্মান হতে দিও না

মহান বিজয় দিবস উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মঙ্গলবার (১৫ ডিসেম্বর) সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দিয়েছেন। তাঁর এই ভাষণ বাংলাদেশ বেতার, বাংলাদেশ টেলিভিশন এবং বেসরকারি রেডিও-টিভি চ্যানেল থেকে এক যোগে সম্প্রচারিত হয়। প্রধানমন্ত্রীর ভাষণের পূর্ণ বিবরণ-

বুধবার, ১৬ ডিসেম্বর ২০২০, ০০:৩১

শহীদ বুদ্ধিজীবী : যাদের রক্ত আর অশ্রুতে ভেজা এ মাটি

শহীদ বুদ্ধিজীবী : যাদের রক্ত আর অশ্রুতে ভেজা এ মাটি

পরাধীনতার শৃঙ্খল থেকে মুক্তি আর স্বাধীনতার জন্য আমাদের চরম মূল্য দিতে হয়েছে। প্রায় নয় মাসের রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধে প্রাণদান করেছিলেন আমাদের লাখো পূর্বপুরুষ। তাদের মধ্যে যেসব কীর্তিমান ও বরেণ্য ব্যক্তি স্বাধীনতার সূচনালগ্ন থেকে অন্তিম মুহুর্তে এদেশীয় দোসরদের সহযোগিতায় পাকহানাদার বাহিনীর হাতে নির্মমভাবে খুন ও নিখোঁজ হন— ইতিহাসে তারা শহীদ বুদ্ধিজীবী হিসেবে পরিচিত।

সোমবার, ১৪ ডিসেম্বর ২০২০, ১৯:৪১

মাথাপিছু আয় ২০৬৪ ডলার: অর্থনৈতিক পুনরুদ্ধারের নেপথ্য গাথা

মাথাপিছু আয় ২০৬৪ ডলার: অর্থনৈতিক পুনরুদ্ধারের নেপথ্য গাথা

ইতিহাস সাক্ষ্য দেয় বাংলাদেশের মানুষ শত প্রতিকূলতা সত্ত্বেও ঘুরে দাঁড়াতে পারে এবং নতুন উদ্যমে বাঁচার সংগ্রামে সম্মিলিতভাবে ঝাঁপিয়ে পড়তে পারে।

রোববার, ১৩ ডিসেম্বর ২০২০, ১৪:০৯

ভারতীয় স্বীকৃতির ঐতিহাসিক সেই দিন

ভারতীয় স্বীকৃতির ঐতিহাসিক সেই দিন

৩ ডিসেম্বর, ১৯৭১। বিকেল আনুমানিক সাড়ে পাঁচটা। শীতকালের অল্প সময়ের বিকেলে পার হয়ে সন্ধ্যা একটু পরেই নামবে। কলকাতার এক বিশাল জনসভায় বক্তৃতা করছিলেন ভারতের প্রধানমন্ত্রী শ্রীমতি ইন্দিরা গান্ধি।

শুক্রবার, ১১ ডিসেম্বর ২০২০, ০১:৩৭

সীমা এবং সীমা লঙ্ঘন

সীমা এবং সীমা লঙ্ঘন

গত কিছু দিন “বিতর্ক” শব্দটি পত্রপত্রিকায় খুব ঘন ঘন এসেছে, যদিও আমার মনে হয়েছে শব্দটি যথাযথভাবে ব্যবহার করা হয়নি। কোনও একটা বিষয় নিয়ে বিতর্ক করতে হলে তার পক্ষে যে রকম যুক্তি থাকতে হয় ঠিক সে রকম বিপক্ষেও যুক্তি থাকতে হয়।

শুক্রবার, ১১ ডিসেম্বর ২০২০, ০০:৫৪

`পদ্মা সেতু` একটি ইতিহাসের নাম

`পদ্মা সেতু` একটি ইতিহাসের নাম

২০১৭ সালের ডিসেম্বরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যখন  মূল পদ্মা সেতু ও নদীশাসনকাজের আনুষ্ঠানিক উদ্বোধন  করেন তখন স্বপ্ন বোনা শুরু করে ভয়াল পদ্মার দুই পাড়ের মানুষ। সেদিন তাঁদের বিশ্বাস হয় পদ্মার বুকে ব্রীজ হবে। মাওয়া-জাজিরা প্রান্তর সংযুক্ত হবে। তাঁদের সেই স্বপ্ন পূরণ হলো আজ সকালে। সকাল সাড়ে দশটায় যখন ৪১ নম্বর স্প্যান বসানোর কাজ শেষ হয় তখন কোটি মানুষের চোখে ধরা দেয় পদ্মার বাস্তব  অবকাঠামো।

বৃহস্পতিবার, ১০ ডিসেম্বর ২০২০, ১৫:৩০

ভাস্কর্য একটি দেশ, নগর ও সভ্যতার স্মারক

ভাস্কর্য একটি দেশ, নগর ও সভ্যতার স্মারক

পাকিস্তান রাষ্ট্রের জন্ম হয়েছিল ধর্মের জিগির তুলে। সে রাষ্ট্র কাঠামোর অভ্যন্তরে একটি দল ১৯৫৫ সালের অক্টোবরে অনুষ্ঠিত তাদের কাউন্সিলে দলের নাম থেকে ‘মুসলিম’ শব্দ প্রত্যাহার করে নিয়ে সবাইকে চমকে দেয়। কার্যত ধর্মপরিচয়ে বিভক্ত উপমহাদেশে নতুন ধারার রাজনীতির বার্তা দেয়। এমন সাহসী সিদ্ধান্তের মধ্য দিয়েই মূলত আওয়ামী লীগ সর্বজনীন অসাম্প্রদায়িক গণতান্ত্রিক একটি দল হিসেবে আত্মপ্রকাশ করে।

সোমবার, ৭ ডিসেম্বর ২০২০, ০১:৩০

ভাস্কর্য আর মূর্তির মধ্যে কি পার্থক্য?

ভাস্কর্য আর মূর্তির মধ্যে কি পার্থক্য?

বুধবার, ২ ডিসেম্বর ২০২০, ১১:০৭

ম্রো পল্লি এবং পাঁচতারা হোটেল

ম্রো পল্লি এবং পাঁচতারা হোটেল

আমাদের সবার ভেতরেই প্রকৃতির জন্য এক ধরনের ভালোবাসা আছে। আমরা সবাই মনে মনে স্বপ্ন দেখি কোনও একদিন একটা গহিন গ্রামে ফিরে যাবো। গাছের ছায়ায় পাখির কলকাকলি শুনতে শুনতে নদীতীরে বসে থাকবো, ভাটিয়ালি গান গাইতে গাইতে মাঝি পাল তুলে তার নৌকা বেয়ে যাবে আর আমরা মুগ্ধ হয়ে সেদিকে তাকিয়ে থাকবো। বাস্তবতার চাপে হয়তো আমরা সেটা করতে পারি না, কিন্তু তাই বলে আমাদের স্বপ্ন কখনও থেমে থাকে না।

শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০, ১৫:৫৪

কোন কৌশলে মিয়ানমার?
চিরবৈরী ভারত-চীন

কোন কৌশলে মিয়ানমার?

যখন হাতিরা লড়াই করে, তখন ঘাসের ক্ষতি হয়, কিন্তু তারা যখন প্রেম করে, তখনও ঘাসই ক্ষতিগ্রস্ত হয়! উক্তিটি সিঙ্গাপুরের প্রতিষ্ঠাতা লি কুয়ান ইয়ুর

শুক্রবার, ২০ নভেম্বর ২০২০, ১৭:২৫

বর্তমান বিশ্ব বাস্তবতায় এলএনজি ও বাংলাদেশ

বর্তমান বিশ্ব বাস্তবতায় এলএনজি ও বাংলাদেশ

সাসটেইনেবল এনার্জি বর্তমান বিশ্বে অন্যতম আলোচিত বিষয়, এর সাথে অঙ্গাঙ্গিভাবে জড়িত কার্বন-ডাই-অক্সাইড নিঃসরণ। বর্তমান বিশ্ব চায় কার্বন-ডাই-অক্সাইড নিঃসরণ মুক্ত সাসটেইনেবল এনার্জি, যা এসডিজি-৭ অর্জন করতে অন্যতম ভূমিকা পালন করবে। 

শুক্রবার, ১৩ নভেম্বর ২০২০, ১৯:৫৮

আর কতকাল?

আর কতকাল?

খবরের শিরোনামটি দেখে আমি শিউরে উঠেছিলাম—একজন মানুষকে পুড়িয়ে মারা হয়েছে। আমি ভাবলাম, না জানি কোন দেশে এরকম একটা ভয়ঙ্কর ঘটনাটি ঘটেছে, আমাদের দেশে তো কখনও এরকম নিষ্ঠুরতা হয় না। খবরের ভেতরে চোখ বুলিয়ে আমি হতবুদ্ধি হয়ে গেলাম। এই ভয়ঙ্কর ঘটনাটি আমার দেশের ঘটনা, লালমনিরহাটে অক্টোবরের ২৯ তারিখে ঘটেছে। যতই খবর আসতে থাকলো ততই এটি আরও অবিশ্বাস্য এবং আরও ভয়ঙ্কর মনে হতে থাকলো। শহীদুননবী জুয়েল নামের যে মানুষটিকে পুড়িয়ে মারা হয়েছে তিনি ধর্মপ্রাণ মানুষ, পাঁচ ওয়াক্ত নামাজ পড়েন। কোরআন শরিফের অবমাননা করেছেন অপবাদ দিয়ে তাকে এভাবে হত্যা করা হয়েছে। খবরের যে অংশটি সবচেয়ে হৃদয়বিদারক সেটি হচ্ছে যখন তাকে অসংখ্য মানুষ মিলে আক্রমণ করেছে তখন তাকে উদ্ধার করে কোনও একটি অফিসে নিয়ে আসা হয়েছিল, কিন্তু তারপরেও উন্মত্ত জনতার হাত থেকে তাকে রক্ষা করা যায়নি, তারা সেখান থেকে তাকে ছিনিয়ে নিয়ে হত্যা করেছে। তাহলে কী মেনে নিতে হবে আমাদের দেশে আসলে কোনও মানুষের নিরাপত্তা নেই? একজন নিরপরাধ মানুষের বিরুদ্ধে একটা অপবাদ দিয়ে কিছু মানুষকে উন্মত্ত করে ফেলে যখন খুশি তাকে মেরে ফেলা যাবে? পুলিশ র‍্যাব গিয়েও তাকে বাঁচাতে পারবে না? ছেলেধরা অপবাদ দিয়ে আমরা কী এর আগে একজন নিরপরাধ মহিলাকেও হত্যা করার ঘটনা দেখিনি?

শুক্রবার, ১৩ নভেম্বর ২০২০, ১১:০৯

এই অন্যায়টা পৃথিবীর অন্যান্য দেশেও হয়

এই অন্যায়টা পৃথিবীর অন্যান্য দেশেও হয়

বুধবার, ১১ নভেম্বর ২০২০, ১৪:০৭

পরশ্রীপুলক

পরশ্রীপুলক

না—বাংলা ভাষায় “পরশ্রীপুলক” বলে কোনও শব্দ নেই। তবে আমার খুব শখ “পরশ্রীকাতর”-এর বিপরীত শব্দ হিসেবে বাংলা ডিকশনারিতে “পরশ্রীপুলক” বা এ ধরনের কোনও একটা শব্দ যেন জায়গা করে নেয়! বঙ্গবন্ধু তাঁর অসমাপ্ত আত্মজীবনীতে পরশ্রীকাতর শব্দটি নিয়ে অনেক দুঃখ করেছেন। লিখেছেন, “পরের শ্রী দেখে যে কাতর হয় তাকে ‘পরশ্রীকাতর’ বলে। ঈর্ষা, দ্বেষ সকল ভাষায়ই পাবেন, সকল জাতির মধ্যেই কিছু কিছু আছে, কিন্তু বাঙালিদের মধ্যে আছে পরশ্রীকাতরতা।

শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, ১৩:২৮

নয়া পৃথিবীর নয়া অর্থনীতি

নয়া পৃথিবীর নয়া অর্থনীতি

অর্থনৈতিক পুনরুদ্ধারের কৌশলে কৃষিই নেতৃত্ব দেবে। আগামী দিনে বিশ্বজুড়ে কৃষির শক্তিমত্তা আরও বাড়বে। বাংলাদেশ তো এই দৌড়ে আশপাশের সহযোগী দেশগুলোর চেয়ে অনেকটা এগিয়ে রয়েছে।

শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, ১৩:২০

আমাদের গ্লানি, আমাদের কালিমা

আমাদের গ্লানি, আমাদের কালিমা

বাংলা ভাষায় ধর্ষণ থেকে ভয়ঙ্কর কোনও শব্দ আছে কিনা আমার জানা নেই। একটা সময় ছিল যখন এই শব্দটি লিখতে আমার কলম সরতো না, ‘নির্যাতন’ বা এই ধরনের অন্য কোনও শব্দ ব্যবহার করে বিষয়টা বোঝানোর চেষ্টা করতাম। আমি নিজের জন্য একটা খোঁড়া যুক্তি দাঁড় করিয়েছিলাম, নিজেকে বোঝাতাম, আমি সাধারণত বাচ্চাকাচ্চাদের জন্য লিখি বলে তারা আমার নাম দেখলেই সেই লেখাটা পড়ে ফেলার চেষ্টা করে। এত বাচ্চা বয়সে তাদের এরকম ভয়ঙ্কর একটা বিষয় জানানো মনে হয় ঠিক হবে না। এখন সেই যুক্তিটি আর কাজে আসবে না—খবরের কাগজ, ম্যাগাজিন, টেলিভিশন, ইন্টারনেট, আলাপ-আলোচনা, জনসভা, মানববন্ধন, আন্দোলন সব জায়গায় সবচেয়ে বেশিরভাগ সময়ে সবচেয়ে বেশিবার উচ্চারিত শব্দটি হচ্ছে ‘ধর্ষণ’। শিশু থেকে বৃদ্ধ কারোরই এ শব্দটি শুনতে এবং এ বিষয়টি জানতে বাকি নেই।

শুক্রবার, ১৬ অক্টোবর ২০২০, ১২:৪৯

সঠিকভাবে হাত ধুতে পারলেই বাঁচবে লক্ষ শিশুর প্রাণ

সঠিকভাবে হাত ধুতে পারলেই বাঁচবে লক্ষ শিশুর প্রাণ

‘খাবার গ্রহণ করার আগে দেশের মাত্র ৪০ ভাগ মানুষ সাবান দিয়ে হাত ধুয়ে থাকে। খাবার তৈরি ও পরিবেশনের আগে হাত ধুতে মাত্র ৩৬ ভাগ মানুষ সাবান ব্যবহার করছে। মলত্যাগের পর হাত ধোয়ায় সাবান ব্যবহার করছে ৫৫ ভাগ’- বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) ‘ন্যাশনাল হাইজেনিস সার্ভে-২০১৯’ প্রতিবেদন যখন এরকম হতাশাজনক পরিস্থিতির অবতারণা করছে তখন পৃথিবীর অন্যান্য দেশের সাথে বাংলাদেশেও আজ পালিত হচ্ছে বিশ্ব হাত ধোয়া দিবস।

বৃহস্পতিবার, ১৫ অক্টোবর ২০২০, ২২:৪৪

আমি ধর্ষকের মৃত্যুদণ্ড ও ক্রস ফায়ার চাই না

আমি ধর্ষকের মৃত্যুদণ্ড ও ক্রস ফায়ার চাই না

রোববার, ১১ অক্টোবর ২০২০, ১৬:০৬

ক্রসফায়ারের ‘গণদাবি’ ও নাগরিক অসহিষ্ণুতা

ক্রসফায়ারের ‘গণদাবি’ ও নাগরিক অসহিষ্ণুতা

সক্রেটিস বলেছিলেন রাষ্ট্র কার? শক্তিমানের না দুর্বলের? — রাষ্ট্র দুর্বলের। কারণ শক্তিমান নিজেই নিজেকে রক্ষা করতে পারে। দুর্বলের স্বার্থ রক্ষার জন্যই রাষ্ট্র। আর রাষ্ট্র মানে নীতিমালা। বিধিবদ্ধ প্রতিষ্ঠানের সমষ্টি। আইনের নিশ্ছিদ্র নিরাপত্তা জাল।

বৃহস্পতিবার, ৮ অক্টোবর ২০২০, ০০:৫৮

হাওয়াই মিঠাই আন্দোলনে সমাজ পরিবর্তন হবে না

হাওয়াই মিঠাই আন্দোলনে সমাজ পরিবর্তন হবে না

‘গ্রেপ্তার চাই’, ‘বিচার চাই’, ‘ক্রসফায়ার চাই’ টাইপের একদিনের আন্দোলন করা সোজা। বিকেলে একটা জমায়েত ডাকলে এর আগে দুপুরেই খবর পাওয়া যায় যে গ্রেপ্তার হয়েছে, রিমান্ড হয়েছে। ডাকার আগেই আন্দোলন সফল। তারপর আর কী হয় কেউ জানে না। 

মঙ্গলবার, ৬ অক্টোবর ২০২০, ২১:১৩

শিশুর জন্য বিশ্ব গড়ি

শিশুর জন্য বিশ্ব গড়ি

“মানব জাতির সর্বোত্তম যা কিছু দেয়ার আছে, শিশুরাই তা পাওয়ার যোগ্য”- ১৯২৪ সালে লীগ অব নেশনস-এর জেনেভা কনভেনশনে সর্বপ্রথম শিশুদের কল্যাণের কথা ভেবে উচ্চারিত হয়েছিল এই মহান ঘোষণা। তারপর কেটে গেছে ৯৬টি বছর।

সোমবার, ৫ অক্টোবর ২০২০, ১৩:৪১

চার কোটি বাঙালি—মানুষ একজন

চার কোটি বাঙালি—মানুষ একজন

আমাদের ছেলেবেলায় আমরা রবীন্দ্রনাথ, নজরুল, বিদ্যাসাগর কিংবা মহাত্মা গান্ধীর মতো মানুষদের সঙ্গে নিয়ে বড় হয়েছি। ভালো করে কথা বলা শেখার আগে রবীন্দ্রনাথের কবিতা মুখস্থ করতে হয়েছে, কথা বলা শেখার পর নজরুলের কবিতা। ল্যাম্পপোস্টের নিচে বসে বিদ্যাসাগর পড়ালেখা করতেন

শুক্রবার, ২ অক্টোবর ২০২০, ১৪:৪৪

অগ্রগতির পথে আলোকের রথে শেখ হাসিনা

অগ্রগতির পথে আলোকের রথে শেখ হাসিনা

বাংলাদেশ হতদরিদ্র অবস্থান থেকে উন্নয়নশীল দেশের পথে। এই করোনা মহামারিতেও বিশ্ব উন্নয়নের মহাসড়কে বাংলাদেশ তার অবস্থানকে আরও সুদৃঢ়ভাবে এগিয়ে নিয়ে যাচ্ছে। তা যে কারও কাছে অভাবনীয় মনে হতেই পারে। এক কথায় দেশ হিসেবে বাংলাদেশ এবং এর নেতা হিসেবে শেখ হাসিনা বিশ্ব পরিম-লে ক্রমশ গুরুত্বপূর্ণ হয়ে উঠছেন।

সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০, ১৩:৪৭

সবকাজে প্রধানমন্ত্রীর নির্দেশ লাগবে কেন? -ড. জফির সেতু

সবকাজে প্রধানমন্ত্রীর নির্দেশ লাগবে কেন? -ড. জফির সেতু

অপরাধ ছাত্রলীগের কর্মীরা করেছে না কে করেছে সেটা দেখা কি খুব প্রয়োজন? আপনাকে প্রকৃত অপরাধীদেরই খুঁজে বের করতে হবে এবং শাস্তির আওতায় আনতে হবে। এরজন্য প্রয়োজন আপনার পেছনে হমোস্যাপিয়েন্সের একটি শক্ত মেরুদণ্ড! এটি হলেই অপরাধীকে আপনি সহজেই খুঁজে পেতে পারেন; পারেন আইনের আওতায় আনতে; এমনকি শাস্তি দিতেও। একজন দায়িত্বশীল মানুষ হিসেবে এটা আপনার-আমারও ওপরে বর্তায়। 

শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০, ২০:১৩

রবীন্দ্রনাথ ও সৈয়দ মুজতবা আলী

রবীন্দ্রনাথ ও সৈয়দ মুজতবা আলী

১৯২১ খ্রিস্টাব্দের জুলাই মাসে শান্তিনিকেতনে পড়তে যাওয়া প্রথম মুসলিম শিক্ষার্থী সিলেটের সৈয়দ মুজতবা আলী। একই বছরের পহেলা জুলাই দ্বারোদঘাটন হচ্ছে তৎকালীন পূর্ব বাংলার মানুষের দীর্ঘ দিনের আন্দোলনের ফসল, ভবিষ্যতে বাঙালি জাতির আশা আকাঙ্ক্ষার প্রতীক হয়ে উঠবে যে প্রতিষ্ঠান সেই— ঢাকা বিশ্ববিদ্যালয়।

শুক্রবার, ২৫ সেপ্টেম্বর ২০২০, ০২:৪৬

সর্বশেষ
জনপ্রিয়