ঢাকা, সোমবার   ১৬ মে ২০২২,   জ্যৈষ্ঠ ২ ১৪২৯


জ্ঞান, প্রজ্ঞা ও মনীষায় তিনি অনন্য ছিলেন

জ্ঞান, প্রজ্ঞা ও মনীষায় তিনি অনন্য ছিলেন

ভবিষ্যতের গবেষকেরা যখন বন্যা, খরা, মঙ্গা, দুর্ভিক্ষ আর দারিদ্র্যজয়ী আধুনিক উন্নত বাংলাদেশের ইতিহাস লিখবেন— একজন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের নাম ইতিহাসের পাতায় তারা হয়ে জ্বলবে।

শনিবার, ৩০ এপ্রিল ২০২২, ১৬:৩২

মুগ্ধতার প্রতীক মুহিত

মুগ্ধতার প্রতীক মুহিত

চলে গেলেন বাংলাদেশের অর্থনৈতিক রূপান্তরের অন্যতম নায়ক আবুল মাল আবদুল মুহিত। ভাষা সংগ্রামী ও মুক্তিযোদ্ধা আবুল মাল আবদুল মুহিত ছিলেন এক মহান কর্মবীর। বহুমাত্রিক গুণের অধিকারী মুহিত ছিলেন জনহিতে নিবেদিত একজন খাঁটি দেশপ্রেমিক।

শনিবার, ৩০ এপ্রিল ২০২২, ১৪:৪৩

জাতীয় আইনগত সহায়তা: সামাজিক নিরাপত্তার আলোকবর্তিকা

জাতীয় আইনগত সহায়তা: সামাজিক নিরাপত্তার আলোকবর্তিকা

জনগণকে সরকারি আইন সহায়তা কার্যক্রম সম্পর্কে সচেতন করার লক্ষ্যে প্রধানমন্ত্রীর সভাপতিত্বে ২০১৩ সালের ২৯ জানুয়ারি অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে সরকার ‘আইনগত সহায়তা প্রদান আইন ২০০০’ কার্যকরের তারিখ অর্থাৎ ২৮ এপ্রিলকে ‘জাতীয় আইনগত সহায়তা দিবস’ হিসাবে পালনের সিদ্ধান্ত গ্রহণ করে।

বুধবার, ২৭ এপ্রিল ২০২২, ২২:৩৪

‘আশ্রয়ণ প্রকল্প’ বাংলাদেশের বদলে যাওয়া সক্ষমতা

‘আশ্রয়ণ প্রকল্প’ বাংলাদেশের বদলে যাওয়া সক্ষমতা

মাননীয় প্রধানমন্ত্রী, আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় এরই মধ্যে আপনি প্রথম ও দ্বিতীয় ধাপে এক লাখ ২৩ হাজার ২৪৪টি ঘর দিয়ে ভূমিহীন ও গৃহহীনদের পরিবারকে আনন্দে কাঁদিয়েছেন। এর আগে কক্সবাজারে জলবায়ু উদ্বাস্তুদের জন্য পৃথিবীর সর্ববৃহৎ আশ্রয়ণ প্রকল্প শুরু করেছেন আপনি। আশ্রয়ণ প্রকল্পের আওতায় ১৯৯৭ সাল থেকে মে ২০২১ পর্যন্ত ৩ লাখ ৭৩ হাজার ৫৬২ ভূমিহীন ও গৃহহীন পরিবার পুনর্বাসিত হয়েছে। মানবতার মা হয়ে পর্যায়ক্রমে প্রায় ১০ লাখ পরিবারকে আশ্রয়ণের আওতায় নিয়ে আসার স্বপ্ন দেখছেন আপনি।

মঙ্গলবার, ২৬ এপ্রিল ২০২২, ১৬:৩২

আত্মহত্যা নয়, লড়াই করুন, পাশে আছি

আত্মহত্যা নয়, লড়াই করুন, পাশে আছি

এই যে দেখেন কয়েকদিন আগে নিজের ফেসবুক ওয়ালে পোস্ট দিয়ে আত্মহত্যা করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক এক শিক্ষার্থী সোহাগ খন্দকার। আত্মহত্যার আট ঘন্টা আগে স্ট্যাটাসে সে লিখেছে, ‘ভালো থাকুক সেসব মানুষ যারা শুধু নিজেকে নিয়ে ব্যস্ত থাকে। আল্লাহর দোহাই মাফ করে দেবেন; জীবনের কাছে হার মেনে গেলাম। আমি আর পারলাম না; একটা মানুষ যখন আর জীবনের কাছে যখন যখন হেরে যায় তখন আর করার কিছু থাকে না।’

সোমবার, ১৮ এপ্রিল ২০২২, ১৭:৩২

সামাজিক মাধ্যম ও শিশুর প্রতি সংবেদনশীলতা

সামাজিক মাধ্যম ও শিশুর প্রতি সংবেদনশীলতা

পহেলা বৈশাখের অনুষ্ঠানে একটি বেসরকারি টেলিভিশন চ্যানেলে একটি শিশুর অসম্পূর্ণ বক্তব্যের একটা ভিডিয়ো সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে। একাত্তর টেলিভিশনের ক্যামেরার সামনে শিশুটি বলেছে - ❛পহেলা বৈশাখ মানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, পহেলা বৈশাখ মানে...❜ এরপর তাকে আর কিছু বলতে দেওয়া হয়নি। তার কথা সম্পূর্ণ করার আগেই ক্যামেরা সরিয়ে নেওয়া হয়েছে। অসম্পূর্ণ ভিডিয়োর ওই অংশ দিয়েই সামাজিক মাধ্যমে তোলপাড় চলছে। ওই বক্তব্য বঙ্গবন্ধুর নাম আছে বলে এটা নিয়ে ট্রল চলছে। এই ট্রলের কারণ একটাই—❛বঙ্গবন্ধু❜!

শুক্রবার, ১৫ এপ্রিল ২০২২, ১৪:৪২

বাংলাদেশের স্বাধীনতা লাভে মুজিবনগর সরকারের ভূমিকা 

বাংলাদেশের স্বাধীনতা লাভে মুজিবনগর সরকারের ভূমিকা 

১৯৭১ সালের ২৫ শে মার্চ রাতে যখন বঙ্গবন্ধুকে গ্রেফতার করে বর্তমান পাকিস্তানে নিয়ে যায় হায়নারের দল। সেই সময়ে বাংলাদেশের স্বাধীনতা আন্দোলন হয়ত এখানেই সমাপ্তি হয়ে যাবে পশ্চিমারা ভেবেছিল। কিন্তু বঙ্গবন্ধুর গ্রেফতার পূর্ব তাঁর হাতে লেখা স্বাধীনতার পত্রটি যখন আওয়ামীলীগ নেতা এম এ হান্নান এবং পরবর্তীতে সাবেক মেজর জিয়াউর রহমান পাঠ করেন তখন থেকেই শুরু হয় মুক্তিযুদ্ধ।

শুক্রবার, ১৫ এপ্রিল ২০২২, ১৪:১০

শিক্ষক হৃদয় চন্দ্র মণ্ডল-আমোদিনী পাল-সুনীল চন্দ্র দাস, অতঃপর...

শিক্ষক হৃদয় চন্দ্র মণ্ডল-আমোদিনী পাল-সুনীল চন্দ্র দাস, অতঃপর...

সরল প্রশ্ন হলো ওই মেয়ে কী প্রতিষ্ঠানে একাই হিজাব পরে আসে? আরও অনেকের আসার কথা। তাহলে অধ্যক্ষ সবাইকে গালাগালি করার কথা। অথচ মূল ইস্যু হিজাব নয়, নেকাব। এভাবেই সুযোগ-সন্ধানীরা সুযোগ নেয় এবং ঝাঁপিয়ে পড়ে। অধ্যক্ষ পরিস্থিতি অস্বাভাবিক হচ্ছে টের পেয়ে সহকর্মীদের সঙ্গে নিয়ে ওই শিক্ষার্থীর বাড়ি যান এবং দুঃখপ্রকাশ করে বিষয়টি মিটমাট করে ফেলেন। শিক্ষার্থীর বাবাও ভুল বুঝাবুঝির অবসান হয়েছে বলে নতুন করে ফেসবুকে স্ট্যাটাস দেন। কিন্তু মহলবিশেষের যোগসাজশে আরেকজন শিক্ষার্থীকে দিয়ে রঙ ছড়িয়ে ভিডিও করিয়ে নতুন করে ইন্ধন দেওয়া হয়। অধ্যক্ষের নামে নতুন আইডি খুলে ধর্ম অবমাননাসূচক স্ট্যাটাস দেওয়া হয়। ফলে, স্থানীয়দের মধ্যে আরও ক্ষোভের সঞ্চার হয়। পরিস্থিতি প্রতিকূলে যাচ্ছে আঁচ শিক্ষক সপরিবারে এলাকা ত্যাগ করেন। তিন সপ্তাহ পেরিয়ে গেলেও এখনও ফিরেন নি।

মঙ্গলবার, ১২ এপ্রিল ২০২২, ২২:২৪

বুড়িগঙ্গা নদী বাঁচাতে কী করা উচিত

বুড়িগঙ্গা নদী বাঁচাতে কী করা উচিত

এখনকার মত ১৫০০-এর দশকেও ঢাকার সদরঘাট একটি ব্যবসায়িক বন্দর ছিল, এটা শুধুমাত্র বুড়িগঙ্গা নদীর কারণে। কিন্তু বর্তমানে এটি বিশ্বের সবচেয়ে দূষিত নদীগুলির একটি। প্রায় কয়েক যুগ পর, আমি ৪ এপ্রিল ২০২২ বুড়িগঙ্গায় ভয়ানক স্যুপি কেমিক্যালে জরাজীর্ণ অবস্থা দেখেছি। যা আমাকে মনে করিয়ে দেয়, রাজধানীর প্রাণ বুড়িগঙ্গায় স্থানীয় বাসিন্দাদের দ্বারা সৃষ্ট দূষণরোধে প্রয়োজনীয় চ্যালেঞ্জ নেওয়ার নেতৃত্বের ঘাটতি আছে বাংলাদেশের।

শুক্রবার, ৮ এপ্রিল ২০২২, ১৭:৩৮

নারীর শ্লীলতাহানি ও আমাদের করণীয়

নারীর শ্লীলতাহানি ও আমাদের করণীয়

‘শ্লীলতা’ শব্দের অর্থ ভদ্রতা, শিষ্টতা। ‘শ্লীলতাহানি’ শব্দের অর্থ ভদ্রতানাশ বা শিষ্টতানাশ। সামাজিক প্রেক্ষাপটে ‘শ্লীলতাহানি’ শব্দটি উচ্চারণ করলে যে মানুষের মুখ ভেসে ওঠে, তা পুরুষ নয়, তা নারীর। এটি সংঘটিত একধরনের অপরাধ। এক ধরনের যৌন আগ্রাসন, যার মধ্যে রয়েছে যৌন ইঙ্গিতবাহী মন্তব্য, প্রকাশ্যে অযাচিত স্পর্শ, শিস দেওয়া বা শরীরের সংবেদনশীল অংশে হস্তক্ষেপ। অন্যদিকে ধর্ষণ হলো বেআইনী যৌন ক্রিয়াকলাপ। সাধারণত জোর করে বা কোনো ব্যক্তির ইচ্ছার বিরুদ্ধে আঘাতের হুমকির মধ্যমে তা সংঘটিত হয়।

বৃহস্পতিবার, ৩১ মার্চ ২০২২, ১৮:৫২

একাত্তরের বীরাঙ্গণা: সিঁথির সিঁদুর মুছে যাওয়া এক ‘হরি দাসী’র কথা
স্বাধীনতার পঞ্চাশ বছর

একাত্তরের বীরাঙ্গণা: সিঁথির সিঁদুর মুছে যাওয়া এক ‘হরি দাসী’র কথা

প্রিয় পাঠক, কবি শামসুর রাহমানের সেই বিখ্যাত কবিতা ‘তোমাকে পাওয়ার জন্যে, হে স্বাধীনতা’ কবিতার একটি পংক্তি ‘সিঁথির সিঁদুর গেল হরি দাসীর’ কথা নিশ্চয় মনে আছে। কবি একটি লাইনের মাধ্যমে ১৯৭১ সালের হায়নাদের নির্মম গণহত্যা ও নিঠুর অত্যাচারের চিত্র তুলে ধরেছেন। কবির কল্পনার হরি দাসী হয়তো লাখো-লাখো কপাল ভাঙা ‘হরি দাসী’র প্রতিনিধি হয়ে দীর্ঘ শ্বাস ছাড়ছে।

বৃহস্পতিবার, ২৪ মার্চ ২০২২, ২৩:০৯

বঙ্গবন্ধুর ভাষণ ও শেরপুর জনযুদ্ধ 

বঙ্গবন্ধুর ভাষণ ও শেরপুর জনযুদ্ধ 

মেজর চিত্তরঞ্জন দত্তের নেতৃত্বে মুক্তিযোদ্ধারা ৫ এপ্রিল ভোরবেলা পাকিস্তানি সেনাদের শেরপুর ঘাঁটি আক্রমণ করেন। তিনি সৈন্যদের কুশিয়ারা নদী অতিক্রমণের জন্য বিশটি নৌকা সংগ্রহ করেন। তাঁর নির্দেশ মতো ১০টি নৌকা শেরপুর ফেরিঘাট থেকে দেড়মাইল ডানে এবং অন্য ১০টি নৌকো শেরপুরের বাঁ দিকে দেড়মাইল দূরত্বে রাখা হলো। মুক্তিযোদ্ধাদের অতি সন্তর্পণে রাতের অন্ধকারে এই নৌকোগুলো দিয়ে পার করা হয়। শুরু হয় গুলিবিনিময়। বেলা যত বাড়তে থাকে গুলির আওয়াজ ততো বেশি শোনা যায়। মাঝে মাঝে ‘জয়বাংলা’ ধ্বনি আকাশ কাঁপিয়ে তুলছিল। বেলা সাড়ে ১১টার দিকে দেখা গেল পাকিস্তানি সেনারা বাংকার ছেড়ে পালাচ্ছে। এভাবেই শেরপুর মুক্তিযোদ্ধাদের দখলে আসে। পাকিস্তানি সেনারা তখন সাদিপুর অবস্থান করে এবং মুক্তিযোদ্ধাদের দিকে গুলি ছুঁড়তে থাকে।

বৃহস্পতিবার, ১৭ মার্চ ২০২২, ২০:১৮

অটিজম আক্রান্তদের প্রতি বদলাতে হবে দৃষ্টিভঙ্গি

অটিজম আক্রান্তদের প্রতি বদলাতে হবে দৃষ্টিভঙ্গি

অটিজম হলো মস্তিষ্কের স্বাভাবিক বিকশজনিত অসুবিধা, যাকে সমন্বিতভাবে ‘Autism Spectrum Disorder’ বা ASD বলা হয়। ‘Spectrum’ বলতে অটিজম থাকা শিশুর নানা লক্ষণ, দক্ষতা এবং প্রতিবন্ধতার পর্যায়ে অথবা সীমাবদ্ধতা ব্যাপকভাবে বুঝায় যা একটি অটিজম আক্রান্ত শিশুর মাঝে থাকতে পারে। এটা স্বল্প মাত্রা থেকে শুরু করে গুরুতর মাত্রায় হতে পারে।

বুধবার, ১৬ মার্চ ২০২২, ১২:৪৪

৬৬তম জন্মদিনের ইচ্ছের বারান্দা

৬৬তম জন্মদিনের ইচ্ছের বারান্দা

প্রাগৈতিহাসিক-ঐতিহাসিক কালের হিসেবে মনুষ্য প্রজাতির এই গ্রহে বিচরণ ও তার বেঁচে থাকা কালের হিসেবে এখন পর্যন্ত সুমাচার, কৃতি-কৃতিত্ব ও গৌরবের। মহাপ্রকৃতির রাজ্যে প্রাণিজগতে মানুষের এভাবে টিকে থাকাটাকে অন্য প্রাণীদের থেকে শ্রেষ্ঠত্বকে প্রমাণ করে। এজন্য পশুপাখি সহজেই পশুপাখি কিন্তু মানুষ তা নয় বলে আজ ও আগামীকালের মানুষ এক নয়।

সোমবার, ২৮ ফেব্রুয়ারি ২০২২, ২১:৫৫

কাওসার আহমেদ চৌধুরী: ফেরারি পাখিরা

কাওসার আহমেদ চৌধুরী: ফেরারি পাখিরা

নীলক্ষেত বইপাড়ায় দাউদাউ করে আগুন জ্বলছিলো। আগুনের লেলিহান শিখা দেখে দ্বিতীয় বিশ্বযুদ্ধের ওপর নির্মিত ছবিতে হিটলারের বই পোড়ানোর দৃশ্য মনে উঁকি দিচ্ছিলো। বই কি পোড়ে, বই কি পোড়ানো যায়; পোড়েন শুধু বই দোকানি ভাই; যে আমাকে ইংরেজি সাহিত্য আর বিশ্বসাহিত্যের বইগুলো দিতো নামে মাত্র দামে। কখনো নতুন কোন বই এলে এমনিই পড়তে দিতো।

 

বৃহস্পতিবার, ২৪ ফেব্রুয়ারি ২০২২, ০৮:৫০

আইনমন্ত্রী ও প্রধানমন্ত্রীর উপদেষ্টার ফোনালাপ ফাঁস, নেপথ্যে কী?

আইনমন্ত্রী ও প্রধানমন্ত্রীর উপদেষ্টার ফোনালাপ ফাঁস, নেপথ্যে কী?

তাঁরা দুজনই রাষ্ট্রের গুরুত্বপূর্ণ ব্যক্তি। একজন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক, অন্যজন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান। এ দুই বিশিষ্ট এবং রাষ্ট্রের গুরুত্বপূর্ণ ব্যক্তির একটি ফোনালাপ এখন সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে। ৩ মিনিট ৩৭ সেকেন্ডের এ ফোনালাপে গোপন কিছু নেই, ভয়ংকর কোনো তথ্যও নেই। আইনমন্ত্রী যথার্থই বলেছেন, একটি ইনোসেন্ট ফোনালাপকে অপপ্রচারের হাতিয়ার হিসেবে ব্যবহার করা হয়েছে। সাংবাদিকতায় বলা হয় অর্ধসত্য মিথ্যার চেয়েও ভয়ংকর। ফোনালাপ নিয়ে যেভাবে মিথ্যাচার ও মনগড়া অপপ্রচারের ঝুলি সাজানো হয়েছে তা বিস্ময়কর।

বুধবার, ২৩ ফেব্রুয়ারি ২০২২, ০০:০৮

বাংলা গানের সন্ধ্যা নামল

বাংলা গানের সন্ধ্যা নামল

এটা আঁচ করা যাচ্ছিলো; গোধূলির আশেপাশে সন্ধ্যা নামার সব চিহ্নই ছিলো। আমার দাদা কিংবা নানার কল্পনার 'চন্দন পালংকে শুয়ে' গ্রামোফোন রেকর্ডে "এ শুধু গানের দিন, এ লগন গান শোনাবার' সেই মন্দ্রসুরের ছিমছাম সময়টা ছিলো মন্দ্রলয়ের। আম্মা সেসময় নানার সাবস্ক্রিপশন করা সিনে পত্রিকা পড়ে চলচ্চিত্র আর সংগীত গেজেট হয়ে উঠছিলেন। আব্বা তখন কলকাতায় উত্তম-সুচিত্রার প্রেম-বিরহের ছবি দেখে চোখ ভিজিয়ে কারমাইকেল হোস্টেলে ফিরছিলেন। "আমি তার ছলনায় ভুলবো না" বলে বান্ধবীরা কফি হাউজ থেকে ফিরে গেলে; উত্তমের মতো বসে ধোয়ার রিং বানিয়ে ছাড়তেন। এরফলে আকাশবাণীতে 'হয়তো কিছুই নাহি পাবো, তবুও তোমায় আমি দূর হতে ভালোবেসে যাবো' শুনে তারা বড় হলেন। তারপর ক্যাসেট প্লেয়ার এলে আমাকে চেপে ধরে 'সন্ধ্যাকে ভালোবাসতে বললেন'।

শুক্রবার, ১৮ ফেব্রুয়ারি ২০২২, ২১:৪২

মোহাম্মদ ইলিয়াস : মৌলভীবাজারের এক বিস্মৃত ভাষাসংগ্রামী

মোহাম্মদ ইলিয়াস : মৌলভীবাজারের এক বিস্মৃত ভাষাসংগ্রামী

অদ্ভুত সত্য হচ্ছে, মুক্তিযুদ্ধের ৫০ বছর অতিবাহিত হতে যাচ্ছে, ভাষাসংগ্রামী মোহাম্মদ ইলিয়াস রাষ্ট্রের সম্মান একুশে পদকে ভূষিত হননি। মোহাম্মদ ইলিয়াসের মতো মানুষেরা যে সুকীর্তি ও মূল্যবোধ বহন করেন- তাঁদের অবমূল্যায়ন যতো দীর্ঘায়িত হবে, ততো জাতির দুদর্শা বাড়বে বৈ কমবে না। মোহাম্মদ ইলিয়াস জাতীয় রাজনীতিতে যেমন গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন তেমনি আওয়ামী লীগের পলিসি মেকিং-এ একজন ছিলেন। মোহাম্মদ ইলিয়াস আওয়ামী লীগের তিনবারের এমপি নির্বাচিত হবার পরও সর্বহারার মতো শেষ নিশ্বাস ত্যাগ করেছেন। অথচ তিনি ছিলেন তাঁর নির্বাচনী এলাকায় মুকুটহীন সম্রাটের মতো।  

বৃহস্পতিবার, ১০ ফেব্রুয়ারি ২০২২, ১৭:৪৫

শোকে কাঁদছে জল-জোছনার জনপদ
শ্রদ্ধাঞ্জলি : সাংবাদিক পীর হাবিবুর রহমান

শোকে কাঁদছে জল-জোছনার জনপদ

স্বজন হারানোর শোকে স্তব্ধ হয়ে আছি। আপনার প্রিয় জল-জোছনার জনপদ, কবিতা ও গানের জনপদ, শান্তি ও সম্প্রীতির জনপদ— আপনার শোকে কাঁদছে। অসাম্প্রদায়িক বাংলাদেশ ও মুক্তিযুদ্ধের সপক্ষে আপনার কলম আপসহীন ছিল।

মঙ্গলবার, ৮ ফেব্রুয়ারি ২০২২, ২০:৫৫

ইলেকশন কাসিনো রয়েল - Election Casino Royal

ইলেকশন কাসিনো রয়েল - Election Casino Royal

চলচ্চিত্র শিল্পী সমিতি নির্বাচনে মার্কিন-ভারতীয় গোয়েন্দা সংস্থা বনাম চীন- পাকিস্তান গোয়েন্দা সংস্থার প্রক্সি যুদ্ধ চলছে। জায়েদ বনাম নিপুণ দ্বৈরথে পরস্পর দ্বন্দ্বে জডিয়েছে হলিউড-বলিউড জোট বনাম বেজিংউড-কলিউড জোট। ড্রামা সাসপেন্স টান টান উত্তেজনার নির্বাচন ঢালিউড ভোটসমনিয়ার ইতিবৃত্ত।

মঙ্গলবার, ৮ ফেব্রুয়ারি ২০২২, ২০:৩৪

বিরলপ্রজ প্রতিভা সুরঞ্জিত সেনগুপ্ত

বিরলপ্রজ প্রতিভা সুরঞ্জিত সেনগুপ্ত

সুরঞ্জিত সেনগুপ্ত, সত্তরের ঐতিহাসিক নির্বাচনেই চমক সৃষ্টি করেছিলেন। বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টির হয়ে নির্বাচন করে জয়ী হন। মুক্তিযুদ্ধের অন্যতম বীর সুরঞ্জিত সেনগুপ্ত বাংলাদেশের সংবিধান প্রণয়ন কমিটিরও সদস্য ছিলেন। এরপর ধীরে ধীরে কেবলই এগিয়ে চলা। আটবার নির্বাচনে জয়ের রেকর্ড আর কারইবা আছে? সংসদে ঝড় তুলেছেন বারবার।

শনিবার, ৫ ফেব্রুয়ারি ২০২২, ১৫:৩৫

বিদায়ই অগ্রাধিকার

বিদায়ই অগ্রাধিকার

১৬৩ ঘণ্টার দীর্ঘ সময় পর বরেণ্য শিক্ষাবিদ, লেখক এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষক ড. মুহম্মদ জাফর ইকবালের অনুরোধে আমরণ অনশন থেকে সরেছে বিশ্ববিদ্যালয়টির শিক্ষার্থীরা। জাফর ইকবাল অনশনকারীদের আশ্বস্ত করতে পেরেছেন যে তাদের দাবি যা প্রধানত ছিল উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগ অথবা অপসারণ তা আদায় হবে, তাদের দীর্ঘদিনের সমস্যার সমাধান হবে। উপাচার্যের অনড় অবস্থান, সরকারের দৃশ্যমান কঠোর অবস্থানে মৃত্যুর দিকে ক্রমে এগিয়ে যাওয়া শিক্ষার্থীরা শেষ পর্যন্ত এই একটা আশ্বাসে আস্থা স্থাপন করেছে। জাফর ইকবাল বলেছেন তিনি ‘সরকারের উচ্চমহল’ থেকে দাবি আদায়ের আশ্বাস পেয়েছেন, শিক্ষার্থীরা যেন তাকে বিশ্বাস করে।

মঙ্গলবার, ১ ফেব্রুয়ারি ২০২২, ২৩:২১

তারা যেন একসঙ্গে বসে চা না খায়!

তারা যেন একসঙ্গে বসে চা না খায়!

প্রাজ্ঞ সাংসদ শামীম হায়দার পাটোয়ারী অনেকদিন পর জাতীয় সংসদে বাঙালি মনীষার আলো জ্বেলেছেন। স্বদেশ ভাবনায় দেশের সংকট ও তা অতিক্রমের রোডম্যাপ দিয়েছেন বারো মিনিটের বক্তৃতায়। এই ভাষণটি আকাশে উড়ছে আলোর ঘুড্ডি হয়ে। পুরো সংকটের যে গোড়ার কথাটি, তা তিনি একটি লাইনে বলেছেন। যেদেশের তিনটি প্রধান দলের নেত্রী গত ২১ বছরে একসঙ্গে বসে চা খাননি; সেদেশে বহিঃশক্তি তো আঘাত হানবেই; এ হচ্ছে তার বক্তব্যের নির্যাস।

সোমবার, ৩১ জানুয়ারি ২০২২, ০৯:২৯

আলতাফ মাহমুদের শেষ কয়েক ঘণ্টা

আলতাফ মাহমুদের শেষ কয়েক ঘণ্টা

ছেলেবেলা থেকেই আমার অদ্ভুত সব প্রশ্ন জাগতো বাবাকে নিয়ে। বাবাকে খুঁজে বেড়ানোর নেশা তখনও ছিল প্রকট। পরিবারের সবাই বাবার জন্য আমার করা প্রশ্নগুলোর উত্তর ধোঁয়াশায় ঢাকা থাকতো। তখনও বুঝতাম না সত্যি সত্যি তারাও জানেন না আলতাফ মাহমুদ কোথায়! তার মৃত্যু হয়েছিল কবে! তার কবর হয়েছিল কিনা!

বৃহস্পতিবার, ২৭ জানুয়ারি ২০২২, ১৮:২৭

শাবি ভিসি, নারীবাদ, ফ্যাসিবাদ ও একটি কৌতুক

শাবি ভিসি, নারীবাদ, ফ্যাসিবাদ ও একটি কৌতুক

প্রথমেই শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রাণবন্ত লড়াকু তরুণদের একটা স্যালুট জানিয়ে নিই। কেন ওদেরকে স্যালুট জানাচ্ছি? ওরা কি আন্দোলনে জয়যুক্ত হয়েছে? দেখেন, লড়াকু যোদ্ধাদেরকে স্যালুট জানাতেই হয়। যুদ্ধে ওরা জিতেছে কি হেরেছে সেটা আপনি আপনার নজরে নির্ধারণ করেন। আমি তো দেখি ওরা জয়যুক্ত হয়েছে। কীভাবে? ওরা তো ভিসির পতন ঘটিয়েছে। আমার নজরে, এবং আমি জানি আরও কোটি মানুষের নজরেও, ওই লোকটা তো পতিত হয়েছে। হয়নি? সেটা আপনার দেখবার নজর। এই কয়েকটা পুঁচকে ছেলেমেয়ে ওরা গোটা দেশের চোখের সামনে ওই লোকটাকে ফেলে দিয়েছে সম্মানের আসন থেকে।

বুধবার, ২৬ জানুয়ারি ২০২২, ২২:৫১

শ্রেণিহীন হয়ে বাঁচার পণ

শ্রেণিহীন হয়ে বাঁচার পণ

সম্প্রতি এক বিশ্ববিদ্যালয়ের শিক্ষককে 'চাষাভুষা' শব্দটি তুচ্ছার্থে ব্যবহার করতে দেখে বিস্মিত হয়েছি। যে মানুষটি আপনার মুখে ভাত তুলে দেয়, তাকে আপনি তুচ্ছ-তাচ্ছিল্য করেন কোন মুখে!

সোমবার, ২৪ জানুয়ারি ২০২২, ২৩:৫৯

‘চাষাভুষা’, চাষাভুষার সন্তান

‘চাষাভুষা’, চাষাভুষার সন্তান

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ‘চাষাভুষার সন্তান, আমরা সবাই সাস্টিয়ান’ শীর্ষক এক স্লোগান ওঠেছে। বিশ্ববিদ্যালয়টির একজন শিক্ষক কর্তৃক ‘আমরা কোনো চাষাভুষা নই যে আমাদের যা খুশি তাই বলবে’—এমন এক মন্তব্যের প্রতিবাদে শিক্ষার্থীদের পক্ষ থেকে এই প্রতিবাদী স্লোগান। সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. লায়লা আশরাফুন গতকাল সকালে শ্রেণিবৈষম্যের যে মন্তব্য করেছেন তার জবাব শিক্ষার্থীর। শিক্ষক শেকড়কে অস্বীকার করলেও শিক্ষার্থীরা শেকড়ের টান উপেক্ষা করতে পারছে না। তাই তাদের সরব প্রতিবাদ। এই প্রতিবাদে আমরাও শামিল। যদিও সাস্টিয়ান নই, তবু আমরাও এই মাটির সন্তান; চাষাভুষারা আমাদের পূর্বপুরুষ, যাদের উত্তরাধিকার আমরা বয়ে চলেছি সযত্নে।

রোববার, ২৩ জানুয়ারি ২০২২, ২১:১৫

অহিংসপন্থার প্রতিটি আন্দোলন পদ্ধতি বিনির্মাণ করেছে তারা

অহিংসপন্থার প্রতিটি আন্দোলন পদ্ধতি বিনির্মাণ করেছে তারা

আজ সিলেট শাহজালাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা 'কাফন' পরে শান্তিপূর্ণ আন্দোলনের তৃতীয় ধাপটিতে গিয়েছে। এই আন্দোলনের বৈশিষ্ট্য হচ্ছে অহিংসপন্থার প্রতিটি আন্দোলন পদ্ধতি বিনির্মাণ করেছে তারা। পিটিয়ে রক্তাক্ত করার পরে পিঠে রক্তজবার চিহ্ন নিয়ে শিক্ষার্থীরা পুলিশকে ফুল দিয়েছে। এর পরের ধাপে অনশনে গেছে, অসুস্থ হয়েছে; তবু অনশন ছাড়তে চায়নি। এরকম প্রতিবাদ পদ্ধতির প্রয়োগ বাংলাদেশে খুবই নতুন।

শনিবার, ২২ জানুয়ারি ২০২২, ১৭:২০

আমার প্রিয় বিশ্ববিদ্যালয়টি ভালো নেই

আমার প্রিয় বিশ্ববিদ্যালয়টি ভালো নেই

গভীর রাতে টেলিফোন বেজে উঠলে বুকটা ধক করে ওঠে, তাই টেলিফোনটা ধরেছি। শাহজালাল বিশ্ববিদ্যালয়ের একজন ছাত্র ফোন করেছে।

শনিবার, ২২ জানুয়ারি ২০২২, ১৫:১৩

পরীমনি মেয়েটা বড়ই দুষ্টু, মুখোশ ধরে টান মারে

পরীমনি মেয়েটা বড়ই দুষ্টু, মুখোশ ধরে টান মারে

এই পরীমনি মেয়েটা ভারি দুষ্টু। নানারকম কাণ্ড করে আর আমাদের মিডল ক্লাস ভাই ও বোনেদের, খালাম্মা ও আঙ্কেলদের, চাচী ও ফুপাদের এবং বন্ধু ও বান্ধবীদের সকল হীনতা নিচুতা ক্ষুদ্রতা ফটাফট বের হয়ে আসে প্রকাশ্য দিনের আলোয় আর আপনাদের সকলের পেটে জমিয়ে রাখা শত বছরের পুরনো ইয়ে, অর্থাৎ পিতৃতান্ত্রিক  প্রতিক্রিয়াশীলতা সেগুলি প্রকাশিত হয়ে যায় শেয়ালের হুক্কা হুয়ার মতো। পরীমনি গর্ভধারণ করেছেন, সেই খবর পেয়ে আপনারা প্রতিক্রিয়া দিবেন সেটা তো স্বাভাবিক, তারকাদের খবর লোকে আগ্রহ ভরে নেয়, রিয়েক্ট করে, আলোচনা করে। সেটা ঠিক আছে। কিন্তু আপনারা কি সভ্যতা ভদ্রতার মাত্রা ছাড়িয়ে যাচ্ছেন না? 

বৃহস্পতিবার, ১৩ জানুয়ারি ২০২২, ১৩:৩৯

সর্বশেষ
জনপ্রিয়