Bilas Moulvibazar, Bilas

ঢাকা, সোমবার   ২৪ জুন ২০২৪,   আষাঢ় ১০ ১৪৩১

আরাফাত আজাদ

প্রকাশিত: ১৯:৫৩, ১০ মে ২০২০
আপডেট: ২০:৫৯, ১০ মে ২০২০

চতুর্থ শিল্প বিপ্লবের সমস্যা এবং সম্ভাবনা

উন্নত এবং উন্নয়নশীল বিশ্বের সবার দৃষ্টিই নিমজ্জিত রয়েছে চতুর্থ শিল্প বিপ্লবের দিকে। প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় শিল্প বিপ্লবের পর চতুর্থ শিল্প বিপ্লব এখন কড়া নাড়ছে মানব সভ্যতার দোরগোড়ায়। বলা হচ্ছে, যে চতুর্থ শিল্প বিপ্লব এখন রয়েছে আতুরঘড়ে আগামী ২০৫০ সালের মধ্যেই তাকে আমরা পূর্নশক্তিতে পাবো। চতুর্থ শিল্প বিপ্লবে শুধু বিজ্ঞান নয়; আমরা বাস করবো বৈজ্ঞানিক কল্পকাহিনীর জগতে! আপনি আজকে কল্পনা করে দেখুন, ভালো বোধ করছেন না বিধায় আপনি একটি পিল সেবন করলেন আর সাথে সাথে তা আপনার রক্তের কনায় কনায় মিশে গিয়ে ন্যানো পরিমাণ তথ্য ও পৌঁছে দিচ্ছে আপনার-ই স্মার্ট ফোনে। স্মার্ট ফোনে চলে আসা আপনার সাস্হ্যগত সকল তথ্য বিশ্লেষণ করছে কৃত্রিম বুদ্ধিমত্তা(এআই)। এআই জগতের সকল আধুনিক মেডিকেল সাময়িকীর তথ্য উপাত্ত ঘেটে তার ভিত্তিতে সম্পন্ন করছে আপনার জন্য প্রয়োজনীয় সকল শারীরিক পরীক্ষা-নিরীক্ষা; এবং তা করছে একজন রক্ত-মাংসের শরীরের ডাক্তারের চেয়েও অত্যন্ত নিখুঁতভাবে। আপনার জিনগত তথ্যের ভিত্তিতে এআই আপনাকে যে ঔষধটি নিতে বলছে সেটিও তৈরী হয়ে যাচ্ছে কোন থ্রিডি প্রিন্টারে। এ সব কিছুই সম্ভব হতে চলেছে চতুর্থ শিল্প বিপ্লবে।

চতুর্থ শিল্প বিপ্লব প্রত্যয়টির প্রথম ব্যবহার করেন বিশ্ব অর্থনৈতিক ফোরামের প্রতিষ্ঠাতা ও নির্বাহী চেয়ারম্যান ক্লাউস শোয়াব ২০১৫ সালে 'ফরেন অ্যাফেয়ার্স' সাময়িকীতে প্রকাশিত তাঁর এক নিবন্ধে। ২০১৬ সালে বিশ্ব অর্থনৈতিক ফোরাম থেকে প্রকাশিত ক্লাউস শোয়াবের 'দ্যা ফোর্থ ইন্ডাস্ট্রিয়াল রেভুলেশন' বইটিকে বলা হচ্ছে চতুর্থ শিল্প বিপ্লবের বাইবেল। বিশ্ব অর্থনৈতিক ফোরামের সহযোগিতায় ইতোমধ্যেই মার্কিন যুক্তরাষ্ট্র, জাপান, চীন, ভারত ও সংযুক্ত আরব আমিরাতে এ সংক্রান্ত সেন্টার প্রতিষ্ঠিত হয়েছে। কৃত্রিম বুদ্ধিমত্তা ও মেশিন লার্নিং, রোবটিক্স ও অটোমেশন, ইন্টারনেট অব থিংস, ব্লক চেইন, থ্রিডি প্রিন্টিং, কোয়ান্টাম কম্পিউটিং, ন্যানো টেকনোলজি, জেনেটিক ইঞ্জিনিয়ারিং, শক্তি সঞ্চয়, বায়োটেকনোলজি, ম্যাটেরিয়াল সাইন্সের মতো বিষয়গুলোর অভাবনীয় ও অকল্পনীয় অগ্রগতি এবং উন্নতি যেমন চতুর্থ শিল্প বিপ্লবকে শক্তিশালী করছে পাশাপাশি মানুষের অর্থনৈতিক, সামাজিক, রাজনৈতিক, ব্যক্তিগত ও দৈনন্দিন জীবনে এই সকল বিষয়ের উন্নত প্রযুক্তিগত ব্যবহার-ই যে হবে চতুর্থ শিল্প বিপ্লবের মূল চেহারা তা ক্রমশ স্পষ্ট করছে।

মানব সভ্যতার আজকের এই চমকপ্রদ অবস্থান, কল্পনাতীত ভবিষ্যতের হাতছানি শুধুই বর্তমানের অর্জন নয়। প্রচন্ড মেধা, পরিশ্রম আর ত্যাগ দিয়ে মানুষ একের পর এক বিপ্লবের ইতিহাস রচনা করেছে। প্রাক শিল্প যুগের আলোচনায় বিপ্লব শব্দটিকে পাওয়া যায় নবোপলীয় বিপ্লব(নব্য প্রস্তর যুগ) এবং নগর বিপ্লব এই দুইটি প্রত্যয়ে।বস্তুত নব্য প্রস্তর যুগে আর্থ-সামাজিক, রাজনৈতিক, ধর্মীয়সহ সব ক্ষেত্রে যে ব্যাপক পরিবর্তন সাধিত হয় তার কারণেই ভি. গর্ডন চাইল্ড নব্য প্রস্তর যুগকে নবোপলীয় বিপ্লব বলে আখ্যায়িত করেছেন।নবোপলীয় বিপ্লব মানব ইতিহাসের প্রথম বিপ্লব। এ যুগেই মানুষ তার যাযাবর জীবন ত্যাগ করে কৃষির সূত্রপাত ঘটায় অর্থাৎ খাদ্য সংগ্রহ থেকে খাদ্য উৎপাদন অর্থনীতিতে প্রবেশ করে। বনের পশুকে পোষ মানিয়ে গৃহপালিত পশুতে পরিণত করতে শেখে; ঐতিহাসিক ক্লার্ক যাকে দেখেছেন প্রকৃতির উপর মানুষের কর্তৃত্ব হিসেবে। একদিকে কৃষিকাজ অন্যদিকে পশুপালন এই দুইয়ের প্রয়োজনেই মানুষের নির্দিষ্ট ঠিকানার প্রয়োজন হয় এবং গৃহনির্মাণ করতে শেখে। এ যুগেই মানুষ চাকার আবিষ্কার করে ও চক্রাকার গতিকে ব্যবহার করতে শেখে। আগুনে খাবার ঝলসে খেতে শেখার পাশাপাশি করতে থাকে আগুনের ব্যাপক ও বিস্তৃত ব্যবহার। সুতা তৈরীর যন্ত্র, চরকা,তাঁত আবিষ্কারের মাধ্যমে নবোপলীয় যুগে মানুষ বস্ত্র উৎপাদনে প্রবেশ করে।রাষ্ট্র ও পরিবার ব্যবস্হার উদ্ভব ঘটে এবং বিবাহ প্রথার প্রচলন হয়। কৃষিভিত্তিক খাদ্য উৎপাদন অর্থনীতির কারণে পূর্বের চেয়ে জনসংখ্যার বৃদ্ধি ঘটে। কৃষিতে উদ্বৃত্ত উৎপাদন এবং অস্থিতিশীল সমাজ ও প্রকৃতির কারণে শ্রেণিভেদ প্রথার সূত্রপাত হয়। সম্পত্তিতে ব্যক্তিগত মালিকানা ও উত্তরাধিকার প্রথা প্রতিষ্ঠা পায়, বিনিময় অর্থনীতির সূচনা হয়। মালামাল পরিবহনে পশুচালিত যানের পাশাপাশি ব্যবহার করতে শেখে পালতোলা নৌযানের। প্রকৃতির অনিশ্চিত ও রহস্যময় আচরণের কারণে কুসংস্কার ও যাদুবিদ্যা নির্ভর ধর্মীয় সংস্কৃতি গড়ে ওঠে।

নবোপলীয় বিপ্লবের পরবর্তী বিপ্লবকে গর্ডন চাইল্ড বলছেন নগর বিপ্লব যা কৃষকদের স্বয়ংসম্পূর্ণ ও ক্ষুদ্র ক্ষুদ্র গ্রামগুলোকে জনবহুল নগরীতে পরিণত করে। নবোপলীয় যুগে মানুষের অগ্রগতি ও অর্জনের প্রেক্ষিতে জীবনযাত্রার যে বৈপ্লবিক পরিবর্তন সম্পন্ন হয় সেটাই হচ্ছে নগর বিপ্লব। নগরে উন্নত যোগাযোগ, আবাসন, ধাতুর ব্যবহার ও উদ্বৃত্ব উৎপাদনের ব্যবস্হা গড়ে উঠেছিলো; আরো ছিল ক্ষুদ্র সৈন্যদল, ব্যবসায়ী, কারিগর, পুরোহিত, প্রশাসক, পেশাজীবী শ্রেণি যা নগরগুলো কে তৎকালীন গ্রামগুলো থেকে ভিন্ন বৈশিষ্ট্যদান করে। নগরগুলো থেকেই নগর রাষ্ট্রের উদ্ভব ঘটে। নগর পরিচালনার জন্য তৈরী হয় আইন, আবির্ভাব হয় রাজার।পুরোহিতরা জনসমাজে রাজাকে ঈশ্বরের প্রতিনিধিরূপে তুলে ধরেন বিনিময়ে শাসক শ্রেণি তাদের কে উঁচু সামাজিক মর্যাদা দান করেন।সমাজের সম্পদশালী ব্যক্তিরা রাজার আনুকূল্য পেয়ে অভিজাত হয়ে ওঠে আর কৃষক, কুমার, মাঝি, ক্ষুদ্র ব্যবসায়ী, সাধারণ সৈন্য এবং অন্যান্য পেশার লোকেরা দ্বিতীয় বা তৃতীয় শ্রেণীর সামাজিক জীবন প্রাপ্ত হয়। শক্তিশালী নগর রাষ্ট্র কর্তৃক দূর্বল নগর রাষ্ট্র কে আক্রমণ সামরিকবাদী চেতনার বিকাশ ঘটায় ও পেশীশক্তি ব্যবহারের শক্ত ভিত্তি তৈরী করে। নগরের জীবন গনিত, জ্যামিতি, জ্যোতির্বিদ্যার জ্ঞানচর্চার পথ প্রশস্ত করে দেয়।

এর পরে প্রযুক্তির অগ্রগতিতে রচিত হয় শিল্প বিপ্লবের ইতিহাস।প্রথম শিল্প বিপ্লব জন্মলাভ করে গ্রেট ব্রিটেনে। ১৭৬০ সালে জন কে (John Kay) যে উড়ন্ত মাকু (Flying Shuttle) আবিষ্কার করেন বস্ত্রবয়ন শিল্পে তা ব্যবহার করার ফলে আগে যে কাপড় বুনতে দু'জন কারিগরের প্রয়োজন হতো তখন তা একজনেই করতে পারলো। ১৭৮২ সালে জেমস ওয়াটের বাষ্পচালিত ইঞ্জিন এবং ১৭৮৪ সালে কার্টরাইটের বাষ্প-ইঞ্জিন চালিত তাঁত (Power Loom) এর ব্যবহার উৎপাদনে বৈপ্লবিক পরিবর্তন আনয়ন করে। বাষ্প ইঞ্জিনকে টেকসই করতে ভারী এবং শক্ত ধাতু হিসেবে লোহার ব্যবহার করা হয় ফলে লোহার উৎপাদন বৃদ্ধি পায় ও
লৌহ খনন, নিষ্কাশন, প্রক্রিয়াজাতকরণের উন্নত কৌশল আবিষ্কৃত হয়। উৎপাদনের এই নতুন ধারায় দৈহিক শক্তির স্থান দখল করে যন্ত্রশক্তি। উৎপাদন যন্ত্র ভারী ও ব্যয়বহুল হয়ে যাওয়াতে তা আর গৃহে স্থাপনের উপোযোগী না থাকায় পুঁজির মালিক উদ্যোক্তারা কাঁচামাল প্রাপ্তির সুবিধাজনক স্থানগুলোতে
কল-কারখানা গড়ে তোলে;এখন যাকে আমরা বলছি শিল্পনগর। কাজের সন্ধানে শ্রমিকেরা গৃহত্যাগ করে এই শিল্প নগরগুলোতে আসতে শুরু করে সেইসাথে আসতে থাকে কাঁচামাল ব্যবসায়ীরা ফলে এই নগরগুলো একই সঙ্গে ক্ষুদ্র ও মাঝারি ব্যবসার কেন্দ্র হয়ে ওঠে। শিল্পের মালিক অত্যন্ত ক্ষমতাবান এবং আইন শ্রমিকের স্বার্থের বিপক্ষে থাকায় শ্রমিক শোষন অত্যন্ত তীব্র হয়ে ওঠে। যোগাযোগ ব্যবস্হার উন্নতিতে শিল্পের প্রসার ঘটে এবং কারখানাগুলোতে নারী,পুরুষের পাশাপাশি শিশু শ্রমিকেরাও কাজ করতে শুরু করে। ১৭৬৯ সালে বাষ্পীয় ইঞ্জিনের রেল আবিষ্কৃত হয় তবে ১৮২৫ সাল থেকে মূলত এটি পুরোদমে চলতে শুরু করে। একইভাবে নৌপথে বাষ্পীয় ইঞ্জিন চালিত জাহাজ চলাচল শুরু করার ফলে পন্য পরিবহনে নতুন গতির সঞ্চার হয় এবং উৎপাদন চাহিদাও বৃদ্ধি পায়।

প্রথম শিল্প বিপ্লবের পূর্বে মানুষের জীবিকা নির্বাহের প্রধান অবলম্বন ছিল কৃষিকাজ,জমির মালিকানা ছিল সামাজিক ক্ষমতা ও প্রভাবের প্রধান উৎস কিন্তু শিল্প বিপ্লব নতুন সামাজিক শ্রেণীবিন্যাস তৈরী করে।শিল্পের মালিক পুঁজিপতিরা সামন্ত প্রভুর স্থান দখল করে।ঠিক একইভাবে নগর জীবনের গুরুত্ব বৃদ্ধি পায়, গ্রামের গুরুত্ব হ্রাস পেতে শুরু করে।উৎপাদনে জ্বালানি হিসেবে কাঁঠের পরিবর্তে কয়লা জনপ্রিয়তা লাভ করে।জ্বালানি ও প্রযুক্তির পরিবর্তনে শিল্পে যে নতুন দিগন্তের সূচনা হয় তাতে করে প্রথমবারের মতো প্রাকশিল্প যুগের সময়ে দীর্ঘদিন ধরে স্থিতিশীল থাকা জনসংখ্যা ও মাথাপিছু আয়ে পরিবর্তন আসে। এই সময়ে জনসংখ্যা ও মাথাপিছু আয় দুটোই বৃদ্ধি পায়।শুরু হয় প্রবৃদ্ধির হিসাব-নিকাশ।

মোটামুটিভাবে উনবিংশ শতাব্দীর মাঝামাঝি থেকে বিংশ শতাব্দীর মাঝামাঝি এই সময় পর্যন্ত দ্বিতীয় শিল্প বিপ্লবের সময়কাল। দ্বিতীয় শিল্প বিপ্লবের সময়কালে শিল্পায়ন হতে থাকে অত্যন্ত দ্রুত গতিতে বিশেষত গ্রেট ব্রিটেন, জার্মানি, মার্কিন যুক্তরাষ্ট্র, ফ্রান্স, ইতালি, জাপান কে কেন্দ্র করে শিল্পনির্ভর অর্থনীতি বিশ্বে তার শক্ত অবস্থান তৈরী করে। এই সময়ে তড়িৎ শক্তির আবিষ্কার ও তার ব্যবহার প্রথম শিল্প বিপ্লব থেকে দ্বিতীয় শিল্প বিপ্লবকে আলাদা মহিমা দান করে। মানুষ কৃত্রিম আলোয় পৃথিবীকে আলোকিত করতে সমর্থ্য হয়। কারখানা থেকে শুরু করে বসতবাড়ি ধীরে ধীরে বিদ্যুৎ সুবিধার আওতায় আসতে শুরু করে যা কর্মপরিবেশ ও জীবনমানে গুনগত পরিবর্তন নিয়ে আসে।নগরগুলোতে শৌচাগার,বিশুদ্ধ পানি সরবরাহ ব্যবস্হা, পয়ঃনিষ্কাশন ব্যবস্হার ফলে জনস্বাস্হ্যের ব্যাপক উন্নতি ঘটে। সংক্রামক রোগব্যাধির প্রাদুর্ভাব কমতে থাকে, মৃত্যুহার হ্রাস পায়। নগরগুলোর জনসংখ্যা অতিদ্রুত বৃদ্ধি পায়।যোগাযোগের ক্ষেত্রেও অভূতপূর্ব পরিবর্তন আসে যা বিশ্বায়নের নতুন ঢেউ তৈরী করে।টেলিফোন, টেলিগ্রাফ, রেডিওর ব্যবহার এই সময়ের সমাজচিত্রকেই বদলে দেয়।রেলওয়ে যোগাযোগ ব্যাপক প্রসারলাভ করে।বাণিজ্যিকভাবে রাবার উৎপাদন জনপ্রিয়তা পায়।রাবারের তৈরী টায়ার সড়ক যোগাযোগে নয়া মোড় তৈরী করে।বাইসাইকেল,মোটর সাইকেল,মোটরগাড়ি সড়কগুলোতে জায়গা করে নেয়।সড়কগুলো মোটরযান চলাচলের উপযোগী করে গড়ে তোলা হয়;শুরু হয় জ্বালানি হিসেবে পেট্রোলিয়ামের ব্যবহার।বাষ্পচালিত টার্বাইন সস্তা হয়ে যাওয়ায় প্রচুর বিদ্যুৎ উৎপাদন করা সহজ হয়। টাইটেনিক এর মতো দ্রুতগতির আধুনিক সামুদ্রিক জাহাজ তৈরী হয়।সমুদ্রের তলদেশ দিয়ে প্রথমবারের মতো স্থাপিত হয় তার যোগাযোগ।আন্তর্জাতিক বাণিজ্যের প্রসার ঘটে, বড়সড় অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জিত হয়, রাষ্ট্রগুলো নিজ নিজ অর্থনীতির সংরক্ষণে শুল্ক আরোপ করতে থাকে। লোহা ও স্টীলের ব্যাপক চাহিদা তৈরী হয় এবং ব্যবহারের দিক থেকে স্টীল লোহাকে পেছনে ফেলে দেয়।উদ্ভিদের জন্য রাসায়নিক সারের ব্যবহার আর চাষাবাদের জন্য ট্রাক্টর এর ব্যবহার শুরু হয় দ্বিতীয় শিল্প বিপ্লবকালেই। প্রচুর পরিমানে উৎপাদন বৃদ্ধি, উন্নত যোগাযোগব্যবস্থা, শিল্পায়নে দ্রুতগতি, কৃষিতে অগ্রগতির কারণে বাজারের প্রায় সকল পণ্যেরই মূল্য হ্রাস পায়। দ্বিতীয় শিল্প বিপ্লবের ফলে এই যে আর্থ-সামাজিক পরিবর্তন সংঘটিত হয় তা থেকে উদ্ভব ঘটে বৃহৎ পেশাজীবী, মধ্যবিত্ত শ্রেণির।শিশুশ্রম হ্রাস পায়, ভোগবাদী ও বস্তুগত সংস্কৃতির বিকাশ ঘটে।যন্ত্র মানুষের স্থান দখল করে অর্থাৎ প্রযুক্তির অগ্রগতিতে সনাতন ধারার শ্রমিকের চাহিদা হ্রাস পায় এবং একই সঙ্গে পুরোনো ধারার জাহাজ, কারখানা, ব্যবসা ও পুঁজির নিরাপদ বিনিয়োগগুলো অপাংক্তেয় হয়ে পরে। কাঠ থেকে কাগজ উৎপাদন করতে পারায় কাগজের দাম কমে যায়,বাষ্পশক্তি চালিত ঘূর্ণমান মুদ্রনযন্ত্র উদ্ভাবন হয়,প্রচুর পেন্সিল বিক্রি হতে থাকে আর উদ্ভাবন হয় ফাউন্টেনপেনের।এসবের ফলে বিদ্যালয়ের পাঠ্যবই সহ প্রচুর গল্প, উপন্যাসের বই, সংবাদপত্র প্রকাশিত হতে থাকে যা মানুষের অবস্তুগত সংস্কৃতির বিকাশে অত্যন্ত শক্তিশালী অবদান রাখে।

সময় দ্বিতীয় বিশ্বযুদ্ধকাল। জার্মানরা গোপন বার্তা প্রেরণকারী যন্ত্র এনিগমা মেশিনে রেডিও সংকেত দিয়ে দূর্বোধ্য কোডে সৈন্যদের কাছে আক্রমণের নির্দেশ পাঠাচ্ছে। কোডগুলো ভাঙার জন্য ব্রিটিশরা ক্রিপ্টো বিশেষজ্ঞ অ্যালান টিউরিংকে ডেকে নিলেন।টিউরিং দেখলেন মানুষের পক্ষে এনিগমার কোড ভাঙা সম্ভব নয় তাই পোলিশদের কাছে থেকে পাওয়া 'বোম্বা' নামক ইলেকট্রো মেকানিক্যাল যন্ত্রের উপর ভিত্তি করে তৈরী করলেন সম্পূর্ণ ভিন্ন একটি যন্ত্র 'বোম্বে'।অনেকের মতে যন্ত্রটির নাম রাখা হয় 'ক্রিস্টোফার'। ক্রিস্টোফার মরকম ছিলেন সমকামি টিউরিং এর একান্ত বন্ধু এবং প্রথম ভালবাসা। অ্যালান টিউরিংয়ের এই 'ক্রিস্টোফার' যন্ত্রটি ইউরোপে দ্বিতীয় বিশ্বযুদ্ধের দৈর্ঘ্যকে দুইবছর কমিয়ে আনে এবং ১৪ মিলিয়ন মানুষের প্রাণ বাঁচিয়ে দেয়। অ্যালান টিউরিং বিশ্বাস করতেন "যেকোনো গণনাযোগ্য গাণিতিক সমস্যাই সমাধানযোগ্য যদি তা এলগরিদমে দেয়া হয়।" এই ধারণাকে ভিত্তি করেই তিনি তৈরী করেন 'ইউনিভার্সাল টিউরিং মেশিন' নামে হাইপোথেটিক্যাল যন্ত্র। টিউরিংয়ের এই মেশিনটির আধুনিকরূপ হচ্ছে আজকের কম্পিউটার।১৯৪৮ সালের দিকে অ্যালান টিউরিং 'টিউরিং টেস্ট' বা যন্ত্রের কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে কাজ শুরু করেন। টিউরিং টেস্টের মূল উদ্দেশ্যই ছিলো যন্ত্র কি মানুষের মতো চিন্তা করতে পারে এই প্রশ্নের উত্তর খোঁজা। আর এই সকল আবিষ্কারের কারণেই অ্যালান টিউরিং কে বিবেচনা করা হয় তাত্বিক কম্পিউটার বিজ্ঞান ও কৃত্রিম বুদ্ধিমত্তার জনক হিসেবে।অ্যালান টিউরিং এর জীবন নিয়ে নির্মিত 'দ্যা ইমিটেশন গেম' চলচ্চিত্রটি যেন তাঁর এই সকল অবদানের এক অনন্য কীর্তিগাঁথা।তাঁর এই সকল মহান কীর্তির কারণেই দ্বিতীয় বিশ্বযুদ্ধের গর্ভে জন্ম নেয় তৃতীয় শিল্প বিপ্লব।

তৃতীয় শিল্প বিপ্লব মূলত কম্পিউটার ও তথ্য-প্রযুক্তির বিপ্লব।মহাকাশ গবেষণা থেকে শুরু করে রোগ নির্ণয় সর্বত্রই কম্পিউটারের জয় জয়কার।মানুষ চন্দ্র বিজয় করতে যেমন সক্ষম হয়েছে তেমনি তৈরী করেছে কৃত্রিম উপগ্রহ,শব্দের চেয়ে দ্রুতগতির সুপারসনিক বিমান,দূর্বার গতির রেল, অভাবনীয় কার্যদক্ষতার সব কম্পিউটার।তৃতীয় শিল্প বিপ্লবে মানুষ গতি দিয়ে সময়কে জয় করেছে,ন্যানো সেকেন্ডের হিসাবও যেখানে গুরুত্বপূর্ণ।তথ্য ও যোগাযোগ প্রযুক্তির কল্যাণে 'বিশ্বগ্রাম' প্রতিষ্ঠিত হয়েছে, সাংস্কৃতিক মিথস্ক্রিয়া ঘটেছে নয়া পর্যায়ে।একের পর এক গড়ে উঠেছে আধুনিক শিল্প শহর,শিল্প পার্ক।এই সময়ে জীবাশ্ম জ্বালানির উপর অতি নির্ভরশীলতা ও তার যথেচ্ছ ব্যবহার পরিবেশ আন্দোলনকে জনপ্রিয় ও শক্তিশালী করেছে।ইন্টারনেটের ব্যবহার যোগাযোগ ও উন্নয়ন প্রক্রিয়ার ধারাকেই আমূল বদলে দিতে সক্ষম হয়েছে।প্রযুক্তি নির্ভর শিক্ষা ও শিক্ষা ব্যবস্হা বিশ্ব পরিমন্ডলে শক্তিশালী অবস্থান তৈরী করেছে।কম্পিউটারে ইন্টারনেট সংযোগ গোটা বিশ্বকে মানুষের হাতের মুঠোয় এনে দিয়েছে।যে চিঠি মানুষ হাতে লিখতো তা হয়ে গেলো ইমেইল,ক্ষুদে বার্তা।বই,সংবাদপত্র স্থান করে নিলো ইন্টারনেট জগতে।সমুদ্রের তলদেশ দিয়ে মহাদেশগুলো নিজেদের মধ্যে ইন্টারনেট সংযোগ স্থাপন করার ফলে আন্তর্জাতিক বাণিজ্য ও যোগাযোগ আগের চেয়ে অনেক সহজ হয়ে গেলো।মানুষ ও পণ্য পরিবহনে আকাশ পথ বহুল ব্যবহৃত হতে লাগলো।রঙিন টেলিভিশন, সিডি প্লেয়ার, ডিভিডি প্লেয়ার,শৌখিন ক্যামেরা পৌঁছে গেলো পৃথিবীর এ প্রান্ত থেকে ও প্রান্তে।বাচ্চারা খেলতে শুরু করে দিলো কম্পিউটার গেমস।মহাকাশে স্থাপিত হলো একের পর এক স্যাটেলাইট, তৈরী করা হলো ভয়ংকর সব মারণাস্ত্র।পারমানবিক গবেষনায় দেয়া হলো অধিক গুরুত্ব।মানুষের হাতে এলো মোবাইল ফোন। ইন্টারনেটে তথ্য প্রবাহের কারণে রাষ্ট্রীয় নিরাপত্তা,রাষ্ট্রীয় গোপনীয়তার পূর্বতন রক্ষণশীল নীতি ক্ষয় হতে শুরু করলো।কম্পিউটার শিল্প বিশ্ব বাজারে দাপটের সাথে নিজের স্থান করে নিলো।

কম্পিউটার,ইন্টারনেট, মোবাইল,টেলিভিশনের বিস্তৃতি, কৃত্রিম উপগ্রহ স্থাপনের মাধ্যমে টেলিভিশনে স্যাটেলাইট সম্প্রচার পৃথিবীব্যাপী যোগাযোগের যে নাটকীয় দিশা তৈরী করলো বস্তুত সে কারণেই তৃতীয় শিল্প বিপ্লবকে বলা যেতে পারে মানুষকে মানুষের সাথে নিবিড়ভাবে মিলিয়ে দেয়ার বিপ্লব।তৃতীয় শিল্প বিপ্লব তথ্য ও যোগাযোগ প্রযুক্তি দিয়ে মানুষের সাথে মানুষের নিবিড় ও ঘনিষ্ঠ বন্ধন তৈরী করতে পারলেও মুদ্রার উল্টোপিঠে বিশ্ব অতীতের যেকোনো সময়ের তুলনায় অনেক বেশী অনিরাপদ হয়েছে। বিশেষত যে পরিবেশগত ঝুঁকি শিল্প বিপ্লবের কালে কালে অপরিণামদর্শী উন্নয়ন মডেলের মধ্যে দিয়ে ক্রমান্বয়ে সংঘটিত হয়েছে তা থেকে বেরিয়ে আসতে তৃতীয় শিল্প বিপ্লব সংকীর্ণ পথেই হেঁটেছে।পাশাপাশি এই সময়ে অর্জিত প্রযুক্তিগত উৎকর্ষ জন্ম দিয়েছে নতুন নতুন চ্যালেন্জের।তথ্যের নিরাপত্তার প্রশ্ন,প্রযুক্তি আসক্তি,সাংস্কৃতিক আগ্রাসন, উন্নত বিশ্বের বাণিজ্য নীতি জন্ম দিয়েছে নানা প্রশ্নবোধক চিহ্নের আবার জীবাশ্ম জ্বালানির যথেচ্ছ ব্যবহার ও কার্বন নিঃসরনের ফলে সৃষ্ট পরিবেশগত বিপর্যয় মোকাবেলায় তৃতীয় শিল্প বিপ্লব যেন এক ঠুঁটো জগন্নাথ।

তৃতীয় শিল্প বিপ্লবকালেই জনসংখ্যা নিয়ন্ত্রণে জন্ম নিরোধক এর ব্যবহার জনপ্রিয় করা হয়েছে,মানুষের গড় আয়ু বৃদ্ধি পেয়েছে।দ্বিতীয় বিশ্বযুদ্ধের সমাপ্তির পরে 'তৃতীয় বিশ্ব' তকমা নিয়ে জন্মগ্রহণ করা শিল্পে অনুন্নত রাষ্ট্রগুলো পরিবেশ ও পরিস্থিতির চাপে যে আমদানি নির্ভর অর্থনৈতিক ভিত্তি গড়ে তোলে তা শুধু শিল্পোন্নত দেশসমূহকে ধনী থেকে আরো ধনী-ই করেনি আর্থিক ঋন,প্রযুক্তি সহায়তা বা কারিগরি সহায়তার নামে বিশ্বে মোড়লগিরি করার অবাধ স্বাধীনতাও দান করে।পাশাপাশি 'তৃতীয় বিশ্বের' এই দেশগুলো শিল্পে অনভিজ্ঞ ও অনুন্নত হওয়ায় বর্তমান অবস্থার এক দ্রুত সমাধান হিসেবে এবং তাৎক্ষনিক চাহিদার আশু যোগান মেটাতে যে হ য ব র ল প্রক্রিয়ায় শিল্পায়ন করতে থাকে তা শুধু শিল্প দূষণ-ই ঘটায় নি জন্ম দিয়েছে এক সামগ্রিক অব্যবস্হাপনার। তৃতীয় শিল্প বিপ্লবকালে বিশ্বে আয়বৈষম্য প্রকট হয়েছে। শিল্প বিপ্লবের এই তৃতীয় স্তরেই জন্মলাভ করে বিশ্বের শিল্পোন্নত দেশসমূহের সংগঠন জি-৭,বিশ্ব বাণিজ্য সংস্থা,বিশ্ব অর্থনৈতিক ফোরাম। তৃতীয় শিল্প বিপ্লবকালে বিশ্ব অতিক্রম করে বিশ্বায়নের ২.০ ভার্সন।

তৃতীয় শিল্প বিপ্লব নিয়ে এই সকল আলোচনার ডামাডোলের মধ্যেই ক্লাউস শোয়াব চতুর্থ শিল্প বিপ্লব এর আগমন ধ্বনি শোনালেন। বলা হচ্ছে তৃতীয় থেকে চতুর্থ শিল্প বিপ্লবে যাত্রার যে রুপান্তর প্রক্রিয়া তা মোটামুটিভাবে ২০০০ সালের পর থেকেই শুরু হয়ে গেছে।
কি এই চতুর্থ শিল্প বিপ্লব?কি তার বৈশিষ্ট্য?কেমন হতে যাচ্ছে চতুর্থ শিল্প বিপ্লবের পৃথিবী?এমন নানা প্রশ্ন এখন পৃথিবীর দেশে দেশে।

চতুর্থ শিল্প বিপ্লবকে এক কথায় সজ্ঞায়িত করা কঠিন কেননা চতুর্থ শিল্প বিপ্লব একটি বহুমাত্রিক বিষয়।আবার চতুর্থ শিল্প বিপ্লবকে কেউ কেউ দেখেন তৃতীয় শিল্প বিপ্লবের বর্ধিতরুপ হিসেবে কেননা যে কম্পিউটার, ইন্টারনেট, মোবাইল এবং নবায়নযোগ্য শক্তি ব্যবহারের আধুনিক প্রযুক্তি তৃতীয় শিল্প বিপ্লব প্রসব করেছে তার উপরে ভিত্তি করেই তো চতুর্থ শিল্প বিপ্লব। কিন্তু আমরা আর একে তৃতীয় শিল্প বিপ্লব না বলে চতুর্থ শিল্প বিপ্লব বলছি কারণ এর গতি,পরিধি ও আকৃতি একটি ভিন্ন আর্থ-সামাজিক চিত্র তৈরী করতে যাচ্ছে যা পৃথিবী পূর্বে কখনো প্রত্যক্ষ করেনি। প্রথম শিল্প বিপ্লবে যেখানে বাষ্পীয় ইঞ্জিন, পানি, কয়লা উৎপাদন প্রক্রিয়ায় মূখ্য ভূমিকা রেখেছে সেখানে দ্বিতীয় শিল্প বিপ্লব ব্যববহার করেছে তড়িৎ শক্তি, খনিজ তেল আর তৃতীয় শিল্প বিপ্লব নির্ভরতা দেখিয়েছে প্রাকৃতিক গ্যাস, পারমাণবিক শক্তি, জীবাশ্ম জ্বালানির উপর এবং এই সকল ভিন্ন ভিন্ন উৎপাদন শক্তির উপর ভিত্তি করেই একেকটি শিল্প বিপ্লব একেক ধরনের আর্থ-সামাজিক প্রেক্ষাপট তৈরী করেছে।প্রথম, দ্বিতীয়, তৃতীয় শিল্প বিপ্লবকালে প্রযুক্তির সক্ষমতা বেড়েছে গাণিতিক হারে কিন্তু এখন বাড়ছে জ্যামিতিক হারে।কম্পিউটারের মাইক্রো-প্রসেসরের ক্ষমতা এখন জ্যামিতিক হারেই বৃদ্ধি পাচ্ছে।এই গতির কারণেই আগামী ১০ বছরে আমরা এমন এক ডিজিটাল বিশ্ব পেতে যাচ্ছি যা বিগত ৫০ বছরেও সম্ভব হয়নি।বিগত শিল্প বিপ্লবগুলোতে যেখানে মানুষ নিজে যন্ত্রকে ব্যবহার বা পরিচালিত করেছে সেখানে চতুর্থ শিল্প বিপ্লবে মানুষ যন্ত্রকে কৃত্রিম বুদ্ধিমত্তা দিয়ে সম্বৃদ্ধ করছে যাতে করে যন্ত্র নিজেই নিজেকে পরিচালিত করতে পারে।

ইন্টারনেট অব থিংস(আইওটি) মানুষ এর দৈনন্দিন জীবনকেই বদলে দেবে। এর মাধ্যমে গৃহের নিত্য ব্যবহার্য ফ্রিজ, টিভি এসি, ওয়াশিং মেশিনের মতো বৈদ্যুতিক যন্ত্রগুলো কম্পিউটারের মাধ্যমে নিয়ন্ত্রিত হবে এবং যন্ত্রগুলো পরষ্পর ইন্টারনেট এর মাধ্যমে সংযোগ রক্ষা করবে। আপনার রসুইঘরে যে রোবটটি কাজ করবে তাকে ফ্রিজ খুলে দেখতে হবে না কি কি বাজার রয়েছে, কি কি কিনতে হবে বরং ফ্রিজ নিজে থেকেই রোবটকে জানাবে এবং ই-কমার্সেই প্রয়োজনীয় বাজারকাজ সেরে নেবে,আপনার মস্তিষ্ক ও শারীরিক চাহিদা অনুযায়ী উপযুক্ত খাদ্য তারা নিজেদের মধ্যে যোগাযোগের মাধ্যমে আপনার জন্য প্রস্তুত রাখবে, আপনার গাড়ি আপনার গৃহের শীতাতপ নিয়ন্ত্রণযন্ত্র কে তথ্য পাঠিয়ে জানিয়ে দেবে আপনি কোথায় আছেন। গৃহে পৌঁছেই আপনি পাবেন শীতল কক্ষ, আপনার শরীরের তাপমাত্রা বুঝে নিয়ে এসি নিজে থেকেই তাপ নিয়ন্ত্রণ করবে। চতুর্থ শিল্প বিপ্লবে এভাবে প্রতিটি যন্ত্রই ইন্টারনেটের মাধ্যমে যুক্ত হয়ে পরষ্পরের মধ্যে সংযোগ রক্ষা করবে। আইওটি শুধু গৃহ ব্যবস্হাপনার জন্যই নয় আইওটির মূল লক্ষ্য কিন্তু 'স্মার্ট সিটি' তৈরী করা। যেখানে সিটির ট্রফিক ব্যবস্হাপনা থেকে শুরু করে বর্জ্য ব্যবস্হাপনা পর্যন্ত আইওটির মাধ্যমে সম্পন্ন হবে।গুগল হোম, এ্যামাজনের আলেক্সারের মাধ্যমে ইতোমধ্যেই আইওটির ব্যবহার শুরু হয়ে গেছে এবং অদূর ভবিষ্যতে প্রায় ২০০ বিলিয়ন যন্ত্র আইওটির মাধ্যমে যুক্ত হবে এবং বাজার দখল করে নেবে।

ক্লাউড কম্পিউটিং পূর্বে ডেটা সংরক্ষণ, ডেটা প্রক্রিয়াকরণে কম্পিউটার হার্ডডিস্কের যে সীমাবদ্ধতা ছিল তা দূর করেছে।বর্তমানে ইন্টারনেটের মাধ্যমে ক্লাউড সার্ভারে যুক্ত হয়ে ডেটা সংরক্ষণ,ডেটা প্রসেসিং এর কাজ করা যাচ্ছে। কম্পিউটারের হার্ডডিস্ক নষ্ট হয়ে ডেটা ক্ষতিগ্রস্ত হতে পারে কিন্তু ক্লাউড সার্ভারে ডেটা থাকে নিরাপদ। ক্লাউড কম্পিউটিংয়ের কাজগুলো খুব সহজে যেকোনো স্থানে বসে মোবাইলেই করা যায় এবং এর সফটওয়্যারগুলো স্বয়ংক্রিয়ভাবেই আপডেট হয়ে যায়। ক্রমাগত ডিজিটালাইজেশনের কারণে প্রচুর ডেটা উৎপন্ন হচ্ছে।ইন্টারনেটের সাথে যুক্ত হয়ে স্মার্ট যন্ত্রগুলোতে আমরা যেভাবে সময় ব্যয় করছি তার সবকিছুই 'বিগ ডেটা' উৎপন্ন করছে ও সংরক্ষিত থাকছে।এসব বিগ ডেটা পূর্বে হার্ডডিস্কের মেমোরির সীমাবদ্ধতার কারণে সংরক্ষণ করা না গেলেও এখন ক্লাউডে স্বল্পব্যয়ে সহজেই সংরক্ষণ করা যায়।

কৃত্রিম বুদ্ধিমত্তা(এআই) রোবট থেকে শুরু করে আপনার গৃহের প্রবেশদ্বারকেও স্বনিয়ন্ত্রিত করবে। আপনার বাড়ির দরজা আপনাকে দেখেই চিনতে পারবে, বন্ধ দরজা খুলে যাবে আপনার উপস্থিতিতে, কৃত্রিম কন্ঠে আপনাকে জানাবে স্বাগতম। কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন মানুষরুপী রোবট আপনার বাচ্চাকে গনিত শেখাবে, আপনার বাচ্চার খেলার সাথী হবে, আপনার বাচ্চাকে স্কুলেও নিয়ে যাবে, দেবে আপনার ও আপনার বাড়ির নিরাপত্তা।এরকম অসংখ্য কাজ এআই সম্পন্ন মেশিন দ্বারাই সম্ভব হবে। ইতোমধ্যেই এআই এর সুবিধা আমরা ভোগ করছি। গুগলসার্চে এআই ব্যবহৃত হচ্ছে।কম্পিউটারের সঙ্গে আপনি যে দাবা খেলছেন সেখানেও রয়েছে এআই।আমাজন কোম্পানি চীনে তাদের গুদামে শেলফ থেকে মালামাল নামাতে ব্যবহার করছে রোবট।বর্তমানে এরকম প্রায় আড়াই মিলিয়ন রোবট কাজ করছে।দিন যত যাবে এসব উদাহরণের পাল্লা তত ভারী হতে থাকবে।আমাদের ভৌত জগৎ,ডিজিটাল জগৎ আর জীবজগতের বৃহৎ অংশজুড়ে থাকবে এআই,রোবটিক্স এর বিস্তৃতি।

অটোমেশন পদ্ধতিতে অটোমেশন কারখানার সব মেশিন এমন এক সিস্টেমের সাথে যুক্ত থাকবে যার মাধ্যমে মেশিনগুলো স্বয়ংক্রিয়ভাবে চালিত হবে ও উৎপাদন করবে,যন্ত্র চালনায় শ্রমিকের প্রয়োজন হবে না ফলে উৎপাদন খরচ হ্রাস পাবে।

ডিজিটাল মাধ্যমে আর্থিক লেনদেনকে নিরাপদ ও আস্থাশীল করতে সবার দৃষ্টি এখন ব্লক চেইন প্রযুক্তির দিকে।বিশেষত বিটকয়েন নিয়ে মানুষের আগ্রহ ও ক্রিপ্টোকারেন্সির জনপ্রিয়তা ব্লক চেইন প্রযুক্তিকে পাদপ্রদীপের আলোয় নিয়ে এসেছে।এই প্রক্রিয়ায় লেনদেনের তথ্য লেজারে লিপিবদ্ধ করা হয়।একেকটা লেনদেন একেক ব্লক তৈরী করে।

ব্লক চেইনে লেজারটি ছড়িয়ে দেয়া হয় সব অংশগ্রহণকারীর মধ্যে যার ফলে কেউ জালিয়াতি করতে পারে না।ব্লক চেইন যেমন আর্থিক লেনদেন এর জন্য নিরাপদ তেমনি ডিজিটাল চুক্তি,ডিজিটাল দলিল বিনিময়ের জন্যও অধিক উপযোগী।ব্লক চেইনে লেনদেন যেমন মধ্যস্বত্ত্বভোগীদের কাজ কমিয়ে দেবে তেমনি আর্থিক অন্তর্ভুক্তি ও বৃদ্ধি করবে।

চতুর্থ শিল্প বিপ্লবের আরেক প্রাণ থ্রিডি প্রিন্টার।চার্লস ডব্লিউ. হাল আধুনিক থ্রিডি প্রিন্টারের আবিষ্কারক।এই প্রিন্টার ডিজিটাল প্রযুক্তি ব্যবহার করে ত্রিমাত্রিক মুদ্রণের কাজ করে।গয়না প্রস্তুত,পাদুকা শিল্প,ইন্ডাস্ট্রিয়াল ডিজাইন,স্থাপত্য,প্রকৌশল ও নির্মাণ, মহাকাশ,দন্ত,চিকিৎসা শিল্প,পুরকৌশল এবং অন্যান্য ক্ষেত্রে এই প্রযুক্তি ব্যবহৃত হচ্ছে।১৯৯৯ সালে থ্রিডি প্রিন্টিং প্রযুক্তিতে কৃত্রিম মুত্রথলি তৈরী করা হয়,২০০৪ সালে থ্রিডি প্রিন্টার দিয়েই থ্রিডি প্রিন্টার তৈরী করা হয়,২০০৮ সালে মানুষের জন্য তৈরী করা হয় থ্রিডি প্রিন্টেড পা,২০১১ সালে তৈরী করা হয়েছে থ্রিডি প্রিন্টারের এয়ারক্রাফট,সম্প্রতি এই থ্রিডি প্রিন্টিং প্রযুক্তি ব্যবহার করেই তৈরী করা হয়েছে বাড়ি।দিন যত যাবে মানুষের এর উপর নির্ভরতা যেমন বাড়বে তেমনি থ্রিডি প্রিন্টার নিকট ভবিষ্যতেই অবিশ্বাস্য সবকিছুর প্রিন্ট নিয়ে হাজির হবে আমাদের সামনে যা চতুর্থ শিল্প বিপ্লবকে ভিন্নমাত্রা এনে দেবে।ত্রিমাত্রিক মুদ্রণের এই প্রযুক্তিতেই যেমন তৈরী হবে মানব দেহের অঙ্গ-প্রতঙ্গ তেমনি তৈরী হবে ঔষধ থেকে শুরু করে ভৌত অবকাঠামো।

চতুর্থ শিল্প বিপ্লবে ন্যানো প্রযুক্তির ব্যবহার চিকিৎসাবিজ্ঞান, ইলেক্ট্রনিক্স, শক্তি উৎপাদন সহ নানা ক্ষেত্রে বৈপ্লবিক পরিবর্তন নিয়ে আসবে।রিচার্ড ফাইনম্যানকে বলা হয় ন্যানো প্রযুক্তির জনক।এক মিটার এর একশ কোটি ভাগের এক ভাগকে বলা হয় ন্যানো মিটার।যে সমস্ত প্রযুক্তি ন্যানোমিটার স্কেলের সাথে সম্পর্কযুক্ত সেগুলোকে বলা হচ্ছে ন্যানো প্রযুক্তি।দ্বিতীয় বিশ্বযুদ্ধের আগে আমরা যন্ত্রপাতির সুক্ষতা পরিমাপ করেছি মিলিমিটার স্কেলে।এর পর ট্রানজিস্টর এর আবিষ্কার হয় এবং মাইক্রোমিটারের হিসাব নিয়ে আসে মাইক্রো টেকনোলজি।১৯৮০ সালে এসটিএম যন্ত্র দিয়ে অনুর গঠন পর্যন্ত দেখা সম্ভব হয় যা ন্যানো প্রযুক্তিকে সম্ভব করে তোলে।ন্যানোটেকনোলজির ক্ষেত্রে টপ টু ডাউন পদ্ধতি হলো কোন জিনিসকে কেটে ছোট করে নির্দিষ্ট আকার দেয়া আর ডাউন টু টপ হলো ক্ষুদ্র ক্ষুদ্র আকারের ছোট জিনিস দিয়ে বড় জিনিস তৈরী করা।যত বেশী ন্যানো প্রযুক্তির ব্যবহার হবে তত বেশী ক্ষুদ্র ক্ষুদ্র বা হালকা-পাতলা ইলেক্ট্রনিক্স তৈরী হবে।একসময় কম্পিউটার কি বিশাল আকৃতির ছিলো অথচ আজকে আপনার মুঠোফোনটিই যেন একটি কম্পিউটার আর এগুলোকে সম্ভব করছে ন্যানোপ্রযুক্তি।অদূর ভবিষ্যতে আপনার ছোট্ট হাতঘড়িটি হয়তো হয়ে যাবে একটি সুপার কম্পিউটার এই ন্যানো প্রযুক্তির কল্যাণে।ন্যানোটেকনোলজি পদার্থবিজ্ঞান থেকে শুরু করে জীববিজ্ঞান সবধরনের গবেষনাতেই নতুন দিগন্ত উন্মোচন করেছে।বাংলাদেশ পাটের জিন রহস্য উন্মোচন করেছে।মার্কিন যুক্তরাষ্ট্রে ন্যানোটেকনোলজি বর্তমানে ট্রিলিয়ন ডলারের বাণিজ্য। সামনের দিনগুলোতে এই প্রযুক্তি যে আমাদেরকে আরও বিস্ময় উপহার দেবে তা বলার অপেক্ষা রাখে না।

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় মাউন্টেন ভিউয়ে কড়া নিরাপত্তা ও কঠিন গোপনীয়তায় কোয়ান্টাম কম্পিউটার নিয়ে গবেষনা চালাচ্ছে গুগল,চেষ্টায় রয়েছে আইবিএম,মাইক্রোসফট।এই প্রতিযোগিতায় সামিল হয়েছে চীনা আলীবাবা এবং হুয়াওয়ে।টেলিগ্রাফের দাবী অনুযায়ী কোয়ান্টাম গবেষনায় যুক্তরাজ্যই সবচেয়ে বেশী অর্থ বিনিয়োগ করছে।ইতোমধ্যেই জাতীয় পর্য়ায়ে কোয়ান্টাম ইনফরমেশন সাইন্সভিত্তিক পরীক্ষাগার প্রতিষ্ঠা করতে ১০ বিলিয়ন ডলার বরাদ্দ করেছে চীন।আগামী পনের থেকে বিশ বছরের মধ্যেই আমরা পূর্ণাঙ্গ ও কার্যকর কোয়ান্টাম কম্পিউটার পেয়ে যেতে পারি।আর তা যদি হয় কোয়ান্টাম কম্পিউটার বদলে দেবে পুরো প্রযুক্তিবিশ্ব।সাধারণ কম্পিউটার যেখানে শুধুমাত্র দুটি বাইনারি সংখ্যা ০ ও ১ নিয়ে কাজ করে কোয়ান্টাম কম্পিউটার একই সময়ে একই সঙ্গে ০ ও ১ এর প্রতিনিধিত্ব করতে পারবে আর এই অনবদ্য বৈশিষ্ট্যের কারণেই কোয়ান্টাম কম্পিউটার জটিল গাণিতিক সমস্যার দ্রুত সমাধান করতে পারবে।কৃত্রিম বুদ্ধিমত্তার বিকাশে,দুরারোগ্য ব্যাধির ঔষধ তৈরীতে,দ্রুতগামী উড়োজাহাজ তৈরীতে,নতুন টেকসই নির্মান সামগ্রী তৈরীতে আর সব অকল্পনীয় অর্জনের সহায় হবে কোয়ান্টাম কম্পিউটার।

প্রাণ রসায়নের সবচেয়ে আধুনিক শাখা জিন প্রকৌশল।বায়োটেকনোলজির মাধ্যমে একটি কোষ থেকে সুনির্দিষ্ট জিন নিয়ে অন্য কোষে স্থাপন ও কার্যকর করার ক্ষমতাকে জিন প্রকৌশল বলে।এটি মূলত উন্নত বৈশিষ্ট্যধারী উদ্ভিদ ও প্রাণি সৃষ্টিতে কাজ করে।ইনসুলিন তৈরী,উন্নতমানের ফসল উৎপাদন,রোগের চিকিৎসা,হরমোন তৈরী,ভাইরাসনাশক,মৎস্য উন্নয়ন,জেনেটিক ত্রুটিসমূহ নির্ণয় প্রভৃতি ক্ষেত্রেই এর জ্ঞান ব্যবহার করা হচ্ছে।জিন প্রকৌশল এর উত্তরোত্তর অগ্রগতি মানুষের বংশগত রোগ নির্মুলে যেমন ভূমিকা রাখবে তেমনি মানব দেহের জন্মগত ত্রুটিকেও বিদায় জানাবে পাশাপাশি মানুষ এর চারিত্রিক বৈশিষ্ট্যের দৈহিক দিকও নিয়ন্ত্রণ করা সম্ভব হবে।সমাজ ও সভ্যতার প্রয়োজন অনুযায়ী নিয়ন্ত্রিত উপায়ে একেক ধরনের জিনগত বৈশিষ্ট্যের অধিকারী মানুষের জন্ম হবে;যা হবে এক চূড়ান্ত বিস্ময়।

পরিবেশ দূষন,জীবাশ্ম জ্বালানির অপ্রতুলতা মানুষকে নিয়ে যাচ্ছে সবুজ শক্তির দিকে যা একই সাথে পরিবেশবান্ধব এবং নবায়নযোগ্য।সৌর শক্তি,বায়ু শক্তি,জৈব শক্তি,সমুদ্র তরঙ্গ শক্তি,সমুদ্র তাপ শক্তি,জোয়ার ভাটা শক্তি,ভূ-তাপ শক্তি, জলবিদ্যুৎ, শহুরে আবর্জনা, হাইড্রোজেন ফুয়েল সেল, হাইড্রোজেন ফিউশন নিউক্লিয়ার পাওয়ার নবায়নযোগ্য জ্বালানির উৎস।চতুর্থ শিল্প বিপ্লব নবায়নযোগ্য জ্বালানির ব্যবহার নিশ্চিত করতে গড়ে তুলবে 'স্মার্ট সিটি'।স্মার্ট সিটির প্রতিটি ভবন নিজস্ব ব্যবস্হাপনায় উৎপাদিত নবায়নযোগ্য জ্বালানি ব্যবহার করবে।

খ্যাতনামা তাত্বিক পদার্থবিদ স্টিফেন হকিং বিরল মোটর নিউরন ব্যাধিতে আক্রান্ত হয়ে শারীরিকভাবে পুরোপুরি অসমর্থ্য হয়ে গিয়েছিলেন।

তিনি পুরো পৃথিবীর সাথে যোগাযোগের কাজটি সারতেন হুইল চেয়ারের সাথে সংযুক্ত কম্পিউটারের মাধ্যমে।আর এজন্য তাকে ন্যূনতম হলেও পেশীর ব্যবহার করতে হতো।এখন পর্যন্ত কম্পিউটারে ইনপুট দেয়ার জন্য মানুষকে কোন না কোন অঙ্গ-প্রতঙ্গের বা পেশী শক্তির ব্যবহার করতে হয়।কিন্তু কেমন হবে যদি কম্পিউটার থেকে আউটপুট পাওয়ার জন্য ইনপুট হিসেবে আপনার মস্তিষ্কের চিন্তাই যথেষ্ট হয়ে যায়!হ্যাঁ,এখন বিজ্ঞানীরা চেষ্টা করছেন এই ব্রেইন-কম্পিউটার ইন্টারফেস(বিসিআই) তৈরীর জন্য।

কম্পিউটার এবং মানব মস্তিষ্ক আলাদা গঠনের হলেও আমাদের মস্তিষ্কের নিউরন কাজ করার সময় ইলেকট্রিক সিগন্যাল তৈরী করে আবার ইলেকট্রোনিক্সও ইলেকট্রিক সিগন্যালের উপর কাজ করে।এই ইলেকট্রিক সিগন্যালের উপর ভিত্তি করেই মানব মস্তিষ্ক কে কম্পিউটারের সাথে বা কম্পিউটার কে মানব মস্তিষ্কের সাথে যুক্ত করা সম্ভব বলে মনে করছেন বিজ্ঞানীরা।ইতোমধ্যেই গুগল গ্লাসে ব্যববহৃত মাইন্ডআরডিআর অ্যাপ্লিকেশনটি সরাসরি মস্তিষ্ক থেকে প্রাপ্ত নির্দেশনার উপর ভিত্তি করে গুগল গ্লাসের ক্যামেরার সাহায্যে ছবি তুলে ফেসবুক ও টুইটারে শেয়ার করতে সক্ষম।মাইন্ডফ্লেক্স ও মাইন্ডআরডিআর এই দুটি অ্যাপ্লিকেশনই ব্রেইন-কম্পিউটার ইন্টারফেসের(বিসিআই) উপর ভিত্তি করে তৈরী।বিসিআই প্রযুক্তি শুধু স্টিফেন হকিং এর মতো প্রতিবন্ধকতার সম্মুখীন মানুষদের জন্যই নয়া ভোর হবে না একই সাথে গোটা মানব সভ্যতার জন্যই হবে এক দূর্দান্ত সূচনা।এর মাধ্যমে একদিকে যেমন অ্যালঝেইমার, ডিমেনশিয়া,পারকিন্সন রোগে আক্রান্ত ব্যক্তিদের স্মৃতি কম্পিউটার মেমোরিতে জমা রেখে দেয়া যাবে আবার একইভাবে হারানো স্মৃতিগুলোকে কম্পিউটারের সাহায্যে মস্তিষ্কে প্রবেশ করিয়ে ব্যক্তিকে সাধারণ জীবনযাপন করানো সম্ভব হবে।বিসিআই প্রযুক্তি মানুষের জন্য নিয়ে আসতে পারে টেলিপ্যাথিক ক্ষমতা।মানুষের সাথে মানুষের যে যোগাযোগ এখন গ্যাজেটের মাধ্যমে হচ্ছে বিসিআই প্রযুক্তিতে তা হতে পারবে চিন্তার মাধ্যমে।মানব মস্তিষ্কেই তৈরী হবে ভার্চুয়াল রিয়্যালিটি।মানবদেহে স্থাপিত কৃত্রিম অঙ্গ-প্রতঙ্গের সাথে সরাসরি মস্তিষ্কের যোগাযোগ স্থাপন করবে এই বিসিআই প্রযুক্তি।মানব মস্তিষ্কে কম্পিউটার প্রযুক্তির এই অন্তর্ভুক্তিকরণ যদি প্রত্যাশা অনুযায়ী সাফল্যলাভ করতে পারে তাহলে একসময় হয়তো একেকটি মানুষ হবে একেকটি কম্পিউটার,'মানুষ মাত্রই ভুল করে' এই বাক্যটিকে হয়তো আর বাস্তবে পাওয়া যাবে না!

চতুর্থ শিল্প বিপ্লবে এই ধরণের প্রযুক্তিগত অগ্রগতিতে এবং অসম্ভব কে সম্ভব করার হাতছানিতে যেমন উৎপাদন যন্ত্র, উৎপাদন প্রক্রিয়া, উৎপাদন ব্যবস্হাপনা ও পরিচালনা নতুন অবয়ব পেয়েছে ঠিক তেমনি আমাদের অর্থনীতি, রাজনীতি, সমাজনীতি এবং জীবন দর্শনের যে নৌকা এতকাল বয়ে চলেছে গাণিতিক গতিতে চতুর্থ শিল্প বিপ্লব সেই নৌকার পালে ঝড়ো হাওয়া দিয়ে বয়ে নিয়ে চলছে জ্যামিতিক গতিতে।

ভি আই লেলিনকে একবার প্রশ্ন করা হয়েছিল বিপ্লব কি? তিনি উত্তরে বলেছিলেন বিপ্লব হলো দ্রুত বিদ্যুতায়ন। চতুর্থ শিল্প বিপ্লব হলো ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছে দেয়ার মতোই বাড়িতে বাড়িতে ইন্টারনেট সেবা, মানুষের হাতে হাতে স্মার্ট ফোন নামক মিনি কম্পিউটার পৌঁছে দেয়ার মাধ্যমে ডিজিটাল বিশ্ব গড়ে তোলার বিপ্লব।

প্রথম শিল্প বিপ্লবের নির্দেশক যন্ত্র স্পিন্ডেল ইউরোপের বাইরে বিস্তৃত হতে সময় লেগেছে যেখানে ১২০ বছর সেখানে ইন্টারনেট পৃথিবীতে ছড়িয়ে পরতে সময় লেগেছে ১০ বছরেরও কম।

২০১৫ সালে মিডিয়া স্ট্রাটেজিস্ট টম গুডউইন টেকক্রাঞ্চে লিখেছেন," বিশ্বের সবচেয়ে বড় ট্যাক্সি কোম্পানি উবারের নিজস্ব কোন ট্যাক্সি নেই। পৃথিবীর সবচেয়ে বড় মিডিয়া ফেসবুক নিজে কোন কনটেন্ট তৈরী করে না। পৃথিবীর সবচেয়ে গুরুত্বপূর্ণ পাইকার আলিবাবার কোন গুদাম নেই এবং বিশ্বের সবচেয়ে বড় আবাসন সরবরাহকারী এয়ারবিএনবির নিজেদের কোন রিয়েল এস্টেট নেই।" এই রকম অসম্ভবও সম্ভব হয়েছে ডিজিটাল শিল্প বিপ্লবের কারণেই।

২০০৪ সালে জন্ম নেয়া ফেসবুক বছরপ্রতি এক বিলিয়ন ডলার রাজস্ব আদায় করতে সময় নিয়েছে মাত্র ছয় বছর আর গুগল নিয়েছে মাত্র পাঁচ বছর।১৯৯০ সালে যখন সিলিকন ভ্যালির উত্থান হয়নি আমেরিকার ভারিশিল্পের কেন্দ্র ডেট্রয়েট নগরীর শীর্ষ তিন কোম্পানির বাজার মূলধন ছিল তিন হাজার ছয়শ কোটি ডলার, রাজস্ব ছিল পঁচিশ হাজার কোটি ডলার এবং কর্মী ছিল মাত্র বারো লক্ষ। আর ২০১৪ সালে সিলিকন ভ্যালির শীর্ষ তিন কোম্পানির বাজার মূলধন এক লক্ষ নয় হাজার কোটি ডলার। রাজস্ব প্রায় চব্বিশ হাজার সাতশো কোটি ডলারের কাছাকাছি কিন্তু কর্মীর সংখ্যা দশ ভাগের নয় ভাগ কমে মাত্র এক লক্ষ সাঁইত্রিশ হাজার জন।

অ্যাপ নির্মাণ অর্থনীতির শুরুটা করেছিলেন স্টিভ জবস ২০০৮ সালে। এই অল্প সময়ের মধ্যেই এটি এখন একশ বিলিয়ন ডলারের বাণিজ্য যা শতাব্দী প্রাচীন চলচ্চিত্র শিল্পকেও পেছন ফেলে দিচ্ছে।আমরা এখন এমন এক পৃথিবীতে বাস করি যেখানে হোয়াটসঅ্যাপ ব্যবহার করেই দৈনিক ত্রিশ বিলিয়ন বার্তা আদান-প্রদান হয়। মার্কিন যুক্তরাষ্ট্রের সাতাশি শতাংশ তরুণ সার্বক্ষনিক স্মার্টফোন সঙ্গে রাখে এবং তাদের চুয়াল্লিশ শতাংশই প্রতিদিন মোবাইল ক্যামেরা ব্যাবহার করে।এখনকার একটি সাধারণ ট্যাবলেট কম্পিউটার কার্যদক্ষতায় আজ থেকে প্রায় ত্রিশ বছর পূর্বের পাঁচ হাজার ডেস্কটপ কম্পিউটারের সমান।

মানব জিন সিকোয়েন্স প্রকল্পে যেখানে ১০ বছরেরও বেশী সময় ধরে দুই দশমিক সাত বিলিয়ন ডলার ব্যয় করতে হয়েছে সেখানে এখন আপনি এটি পেতে পারেন কয়েক ঘন্টা সময়ের মধ্যেই তাও আবার মাত্র এক হাজার ডলারের চেয়েও কম খরচে।

পৃথিবীর ত্রিশ শতাংশের বেশী মানুষ তথ্য আদান-প্রদান, পরষ্পরের সাথে যুক্ত হওয়া এবং শেখার প্লাটফর্ম হিসেবে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করছে। একশো মিলিয়ন টেলিফোন ব্যবহারকারী পেতে যেখানে আমাদের সময় লেগেছিল পঁচাত্তর বছর সেখানে ইনস্ট্রাগ্রামের লেগেছে মাত্র দুই বছর আর পোকেমনের লেগেছে মাত্র এক মাস।

বিশাল প্রতিষ্ঠান মানেই এখন আর বিশাল অফিস নয়।যেমন দেখুন ব্রিটেন-ভিত্তিক বহুজাতিক কোম্পানি অটোম্যাটিকের কর্মী সংখ্যা ৯৩০ অথচ এত বড় প্রতিষ্ঠানের কোন অফিস নেই।প্রতিটি কর্মী তাদের নিজ বাড়িতে বা অন্যত্র বসে কাজ করছে।

অটোম্যাটিক পৃথিবীর ৭০ টি দেশে কাজ করে।দ্রুতগতির ইন্টারনেট, মেসেজিং,ভিডিও অ্যাপ এবং তদারকি ও নজরদারি করার বিভিন্ন সফটওয়্যারের বদৌলতে গতানুগতিক অফিস করার আর প্রয়োজন হচ্ছে না।বিশ্বের বিভিন্ন দেশে অনেক প্রতিষ্ঠানেরই এখন কেন্দ্রীয় কোন অফিস নেই।এতে করে কর্মীদের যেমন অফিস যাওয়ার চাপ নেই তেমনি একজন উদ্যোক্তার জন্য নিউইয়র্ক,লন্ডন,টোকিও বা ঢাকার মতো বড় বড় শহরগুলোতে অফিস নেয়ার যে খরচ তা সাশ্রয় হচ্ছে।

ভার্চুয়াল মুদ্রা 'লিব্রা' নিয়ে হাজির হতে যাচ্ছে ফেসবুক। এই মুদ্রার মাধ্যমে ফেসবুক ব্যবহারকারীরা বিভিন্ন দেশে লেনদেন ও অনলাইনে কেনাকাটা করতে পারবেন।ফেসবুক এই লেনদেনকে নিরাপদ করতে ব্লক চেইন প্রযুক্তি ব্যবহার করছে।২০২০ সালের প্রথমার্ধেই 'লিব্রা' বাজারে আসবে বলে জানিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ।

চতুর্থ শিল্প বিপ্লব একই সঙ্গে একটি বাস্তবতা ও একটি সম্ভাবনার নাম।চতুর্থ শিল্প বিপ্লবের সম্ভাবনার ফিরিস্তি বলে বা লিখে শেষ করার মতো নয়।ডিজিটাল ওয়ালেট হয়তো কাগুজে নোটকে জাদুঘরে পাঠাবে,নিজস্ব গ্যাজেট থেকে ডিজিটাল উপায়ে ভোটদান নিশ্চিত করতে পারলে প্রত্যক্ষ গণতন্ত্রের জন্য প্রাচীন গ্রীসের দিকে তাকাতে হবে না,চতুর্থ শিল্প বিপ্লবেই সেটি খুব সম্ভব হবে।আইন সভার যেকোন আইন পাশ করতে নাগরিকেরাই সরাসরি ভোট দিতে পারবেন।এর ফলে একটি বড় অসুবিধা দূর হবে;কারন আপনি যাকে ভোট দিয়ে নির্বাচিত করেন তিনি নির্বাচিত হয়ে আইন সভায় আপনার পছন্দ অনুযায়ী ভোট নাও দিতে পারেন তার চেয়ে আইনসভার ভোটাভুটিতে স্মার্ট প্রযুক্তি ব্যবহার করে নিজেই নিজের ভোটটি দেবেন।অনলাইনে নিরাপদে আর্থিক লেনদেন করা সম্ভবপর হলে ভোটদানও খুব সম্ভব।আর্থিক লেনদেন অবশ্যই গোপনীয় বিষয়,নিশ্চয় ভোটদান ও গোপনীয় বিষয়।ইতোমধ্যেই রাজনৈতিক দল, ব্যক্তি,গোষ্ঠী, নাগরিক অধিকার কর্মী, মানবাধিকার কর্মী থেকে শুরু করে প্রায় প্রতিটি সচেতন মানুষ সারা বিশ্বেই ডিজিটাল মাধ্যম ব্যবহার করে নিজ নিজ মতামত প্রতিষ্ঠার কাজ চালিয়ে যাচ্ছেন।জন্ম হয়েছে 'সিটিজেন জার্নালিজম' এর।আরব বসন্ত সম্ভব করেছে এই চতুর্থ শিল্প বিপ্লব।স্বয়ংক্রিয় গাড়ি তৈরী করেছে গুগল এখন যদি প্লেন/হেলিকপ্টার থেকে শুরু করে মোটর গাড়ি,ট্রেন,বাস এগুলোকে কৃত্রিম বুদ্ধিমত্তায় স্বয়ংক্রিয় করা সম্ভব হয় তাহলে চালকের প্রয়োজন থাকছে না। যুদ্ধক্ষেত্রে বীর সেনানীর মতো যুদ্ধ করবে কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন রোবট।পাঠকের হয়তো স্টার ওয়ার্স চলচ্চিত্রের কথা মনে পড়ে গেলো।মানব শিশু জন্ম নেবে ল্যাবরেটরিতে।চিকিৎসা বিজ্ঞান ও জীববিজ্ঞানের উন্নতিতে হয়তো সমাজ বা রাষ্ট্র তার প্রয়োজন অনুযায়ী মেধা,গুন ও বুদ্ধিমত্তার মানব শিশু জন্ম দেবে।খুব শীঘ্রই হয়তো উকিল, ডাক্তার, হিসাবরক্ষক, গ্রন্থাগারিকের মতো পেশাগুলো আংশিক বা সম্পূর্ণভাবে স্বয়ংক্রিয় যন্ত্রের নিয়ন্ত্রণে যাবে।একইভাবে, সমীক্ষায় দেখা যাচ্ছে আজকে যে শিশুরা প্রাথমিক বিদ্যালয়ে পড়ছে তাদের ৬৫ শতাংশই এমন পেশায় নিযুক্ত হবে বর্তমানে যার কোন অস্তিত্ব নেই।আবার বর্তমানে চাহিদার তু্ঙ্গে রয়েছে এমন অনেক পেশা বা শিল্পেরই আজ থেকে ১০ বছর পূর্বে কোন অস্তিত্ব ছিল না।আগামী ২০৫০ সালের মধ্যেই বিশ্ব জনসংখ্যা বর্তমানের ৭.২ বিলিয়ন থেকে ০৯ বিলিয়ন হবে।বাংলাদেশের মানুষের গড় আয়ু ইতোমধ্যেই ৭২ বছর স্পর্শ করেছে।পৃথিবীতে মানুষের গড় আয়ু ১০০ বছর এখন আর খুব দূরে নয় ফলে ইচ্ছামৃত্যু নিয়ে আলোচনা আরো জোরদার যেমন হবে পাশাপাশি বয়স্ক ব্যক্তিদের কেন্দ্র করে প্রযুক্তি বাজারও গড়ে উঠবে।একই সঙ্গে কায়িক শ্রমের প্রয়োজন পরে না এমন প্রযুক্তিগত কাজে তাদের অন্তর্ভুক্তির সুযোগ ও সৃষ্টি হবে। উৎপাদন ব্যবস্হা পরিবর্তনের ধাপে ধাপে অবাধ যৌনাচার থেকে মানুষ পরিবার গঠন করেছে,বিবাহ নামক প্রতিষ্ঠানের জন্ম দিয়েছে।আবার সেই পরিবর্তনেই 'লিভ টুগেদার' করছে,বিয়ে ছাড়াই সন্তান জন্মদান করছে।চতুর্থ শিল্প বিপ্লবে আরো পরিবর্তন হয়তো আমাদের জন্য অপেক্ষা করছে।ইতালির টুরিন শহরে খোলা হয়েছে এমন এক যৌনপল্লী যেখানে নারী যৌনকর্মীর পরিবর্তে রয়েছে 'সেক্স ডল'।এই যৌন পুতুলগুলো সিলকন দিয়ে তৈরী যা দেখতে একেবারে জীবন্ত।শুধু ইটালি নয় সেক্স ডলের ব্যাবসা এখন জমজমাট স্পেন,রাশিয়া,জার্মানিসহ অনেক দেশে।এই পুতুলগুলো জনপ্রিয় হচ্ছে কারণ এগুলো ব্যক্তিত্বের কোন সংঘাত তৈরী করে না,নিঃসঙ্গের সঙ্গী হয়ে থাকে আর তাদের দিক থেকে কোন চাওয়া-পাওয়া তো নেই-ই। একইভাবে দ্বিতীয় বিশ্বযুদ্ধে ১৪ মিলিয়ন মানুষের প্রাণ বাঁচানো যে অ্যালান টিউরিং কে সমকামিতার জন্য তৃতীয় শিল্প বিপ্লবকালীন সমাজ অপরাধী সাব্যস্ত করেছিল ২০১৪ সালে চতুর্থ শিল্প বিপ্লবের উন্মেষকালে ব্রিটিশ সরকার তার জন্য অফিসিয়ালি ভুল স্বীকার ও ক্ষমা ঘোষনা করে। এই সকল প্রেক্ষাপট ও বাস্তবতা বিবেচনায় চতুর্থ শিল্প বিপ্লব যতটা প্রযুক্তিগত বিষয় ঠিক ততটাই অর্থনৈতিক, সামাজিক, রাজনৈতিক ও দর্শনগত বিষয়।

পৃথিবীর ইতিহাসে বরাবর-ই সংকট এবং সম্ভাবনা পাশাপাশি হাত ধরে চলেছে।পৃথিবী যখন চতুর্থ শিল্প বিপ্লবকে বরণ করছে ঠিক তখনও পৃথিবীর শিল্পোন্নত দেশসমূহের সংগঠন জি-৭ এর সদস্য সংখ্যা মাত্র সাত।মাত্র পাঁচজন বিলিয়নিয়ারের কাছে পৃথিবীর অর্ধেক সম্পদ রয়েছে যখন পৃথিবীর তিন বিলিয়ন মানুষ দারিদ্রসীমার ভেতরে বসবাস করে,প্রায় সাড়ে সাতশো মিলিয়ন মানুষ দারিদ্রসীমার নীচে বসবাস করে অথচ ২০১৭ সালে বিলিয়নিয়ারদের অর্জিত মোট পাঁচশো বিলিয়ন ডলার এখন-ই দারিদ্র শেষ করে দিতে পারে।পৃথিবীর নানা প্রান্তে প্রায় পঁয়ষট্টি মিলিয়ন শরণার্থী ও বাস্তুচ্যুত মানুষ রয়েছে।এখনো পৃথিবীর ১.৩ বিলিয়ন মানুষের কাছে পৌছায়নি বিদ্যুৎ,বিশ্বের ৪ বিলিয়ন মানুষের কাছে পৌঁছায়নি ইন্টারনেট।বিশ্ব অর্থনৈতিক ফোরামের প্রতিবেদনেই বলা হচ্ছে নারী এবং পুরুষের মধ্যে অর্থনৈতিক সমতা অর্জিত হতে সময় লেগে যাবে আরো ১১৮ বছর।

চতুর্থ শিল্প বিপ্লবের কাছে প্রত্যাশা অনেক।চতুর্থ শিল্প বিপ্লবে উৎপাদন বিস্ফোরণ ঘটাবে,বিশ্ব অর্থনীতি
ফুলে-ফেঁপে উঠবে,জিডিপি বৃদ্ধি পাবে কিন্তু সেই অর্থনীতি কতটুকু অন্তর্ভুক্তিমূলক অর্থনীতি হবে?চুইয়ে পড়া তত্ত্ব আর চুইয়ে পড়া উন্নয়ন নিয়েই কি পৃথিবীর নিরানব্বই ভাগ মানুষকে সন্তুষ্ট থাকতে হবে?

যুক্তরাজ্যভিত্তিক বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান অক্সফোর্ড ইকোনমিক্সের গবেষণা বলছে ২০৩০ সালের মধ্যে বিশ্বে মানুষের দুই কোটি চাকরি রোবটের দখলে চলে যাবে।রোবটের কারণে অনেকের স্বল্প দক্ষতার চাহিদাসম্পন্ন চাকরি চলে গেলেও যাঁরা উচ্চ দক্ষতার চাহিদা সম্পন্ন চাকরি করেন, তাঁদের বেশির ভাগই স্বপদে বহাল থাকবেন।তাঁদের চাকরি হারানোর হার হবে স্বল্প দক্ষতার চাহিদা সম্পন্ন চাকরিতে নিয়োজিতদের তুলনায় অর্ধেক।প্রতিটি শিল্প বিপ্লবেই পুরাতন কিছু পেশা বিলুপ্ত হয়ে গেছে বা অজনপ্রিয় হয়ে গেছে কিন্তু তা সত্বেও নতুন শিল্প বিপ্লব নতুন নতুন পেশা,নতুন নতুন কর্মসংস্হান সৃষ্টি করেছে।তাই নতুন ধরনের পেশা/কর্মসংস্হান সৃষ্টির এই চ্যালেন্জটিও চতুর্থ শিল্প বিপ্লবকে নিতে হবে।আর তা না হলে পৃথিবী এক ভয়াবহ আর্থ-সামাজিক অভিজ্ঞতার সম্মুখীন হবে।

চতুর্থ শিল্প বিপ্লবের সামনে আরও একটি বড় চ্যালেন্জ ব্যক্তির ব্যক্তিগত তথ্যের গোপনীয়তা রক্ষা করা।স্পাইওয়্যার প্রযুক্তি ফোনের জিপিএসের মাধ্যমে ব্যক্তিকে সব জায়গায় অনুসরণ করতে পারে,ফোনের মাইক্রোফোন বা ক্যামেরা অন করতে পারে এবং চারপাশে যা ঘটছে তার সব কিছু রেকর্ডও করতে পারে। ফোনে যত রকমের সোশ্যাল মিডিয়া অ্যাপ আছে তার সবগুলোতেই তারা ঢুকে পড়তে পারে।ছবি,কনট্যাক্ট,ক্যালেন্ডারের তথ্য,ডকুমেন্ট সবকিছুই চুরি করতে পারে।এটি কার্যত ব্যক্তির ফোনকে একটি আড়িপাতা যন্ত্রে পরিনত করে।নিরাপত্তা সংস্থাগুলো অপরাধী ধরতে যেমন অত্যাধুনিক স্পাইওয়্যার ব্যবহার করছে আবার সাংবাদিক,সরকার বিরোধী রাজনৈতিক কর্মী, আইনজীবী, নাগরিক অধিকার কর্মী, মানবাধিকার কর্মীরাও এর টার্গেট হচ্ছে।স্পাইওয়্যার প্রযুক্তি এতোটাই শক্তিসশালী হয়েছে যে এটিকে 'অস্ত্র'' হিসেবে তালিকাভুক্ত করা হয়েছে। এই প্রেক্ষাপটে মানুষের ব্যক্তিগত বা সামাজিক জীবনের নিরাপত্তা এখন সরাসরি সাইবার ওয়ার্ল্ডের সাথে সম্পর্কযুক্ত।চতুর্থ শিল্প বিপ্লবকে এই নিরাপত্তা দেয়ার চ্যালেন্জটি নিতে হবে কারণ মানুষ বরাবর-ই সেবার চেয়ে নিরাপদ সেবাকেই গুরুত্ব দিয়ে এসেছে।অনিরাপদ সাইবার ওয়ার্ল্ড আমাদের কারো জন্যই শুভফল বয়ে আনবে না।

যে চতুর্থ শিল্প বিপ্লব ঘিরে এতো আকাঙ্ক্ষা সেই চতুর্থ শিল্প বিপ্লবের সমাজ কি পারবে সমান সুযোগের, সমান অধিকারের, সম-মর্যাদার এক পৃথিবী নিশ্চিত করতে।যে সমাজ ধর্ম, বর্ণ, গোত্র, লিঙ্গ পরিচয়, যৌন পরিচয়,ভৌগলিক পরিচয় নির্বিশেষে মানুষকে শুধুমাত্র মানুষ পরিচয়েই সুরক্ষা দেবে।

চতুর্থ শিল্প বিপ্লবের সামনে চ্যালেন্জ অনেক।এই চ্যালেন্জ মোকাবেলার প্রস্তুতি নিতে শুরু করেছে বিশ্ব।দিন বদলের স্বপ্ন নিয়ে ডিজিটাল বাংলাদেশ গড়ার প্রত্যয়ে আমরাও ছুটছি কাঙ্খিত লক্ষ্য অর্জনে।চতুর্থ শিল্প বিপ্লব যেন এক যাদু।যে যাদুতে সম্মোহিত হয়ে উন্নত এবং উন্নয়নশীল বিশ্বের সবাই ছুটে চলছে কল্পনার জগত কে বাস্তবে রুপ দিতে। যে যাদুর এতো সম্মোহনী শক্তি সেই যাদুর কাঠিটি কার কাছে কিভাবে থাকছে তার উপরেই নির্ভর করছে বাদবাকি হিসাব-নিকাশ।

মো. আরাফাত আজাদ , প্রভাষক(সমাজবিজ্ঞান বিভাগ)। মজিদা খাতুন সরকারি মহিলা কলেজ, লালমনিরহাট।

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়

শিরোনাম

শিরোনামযুদ্ধবিরতির ব্যাপারে আলাপ করতে প্রস্তুত হামাস শিরোনামনবীগঞ্জে ক্রেতায় সরগরম কুরবানির পশুর হাট শিরোনামশিক্ষা প্রতিষ্ঠানে ১৭ দিনের গ্রীষ্মকালীন ছুটি শিরোনামএখনো যেভাবে সুপার এইটে যেতে পারে বাংলাদেশ শিরোনামস্বাচীপ শ্রীমঙ্গল শাখার আত্মপ্রকাশ শিরোনামরাজনগরে বাবাকে নিয়ে বাড়ি ফেরার সময় দু*র্ঘটনায় ছেলের মৃ*ত্যু শিরোনামঈদের আগে প্রধানমন্ত্রীর উপহারের ঘর পেল ১৮ হাজার গৃহহীন মানুষ শিরোনামকুরবানির পশু জবাইয়ের নিয়ম ও দোয়া শিরোনামরোহিঙ্গা সংকট: প্রয়োজন আন্তর্জাতিক সহায়তা ও দক্ষতা প্রশিক্ষণ শিরোনামসিলেটে গরুবাহী ট্রাক ছি*নতাইয়ের চেষ্টা, আটক ১ শিরোনামদ্য রয়েল প্রা. হসপিটাল মৌলভীবাজার চ্যাম্পিয়ান্স লীগের ফাইনাল অনুষ্ঠিত শিরোনাম২ হাজার ফিলিস্তিনিকে বিনা খরচে হজ করার সুযোগ দিচ্ছে সৌদি আরব শিরোনামকোকা কলার বিজ্ঞাপন : ক্ষমা চাইলেন শিমুল শিরোনামশ্রীমঙ্গলে এসডিডিবি প্রকল্পের অ্যাডভোকেসি সভা অনুষ্ঠিত শিরোনামনতুন সেনাবাহিনী প্রধান লেফটেন্যান্ট জেনারেল ওয়াকার-উজ-জামান শিরোনামভারতীয় গরু আসায় লোকসানের আশঙ্কা খামারিদের শিরোনামজুড়ীতে বন্যার পানিতে ডু*বে দুই শিশুর মৃ*ত্যু শিরোনামকা*মড় দিয়ে স্বামীর জিহ্বা ছিঁ*ড়ে নিলেন স্ত্রী! শিরোনামইয়েমেনে নৌকা ডুবে ৩৮ অভিবাসনপ্রত্যাশীর মৃ*ত্যু শিরোনামপ্রধানমন্ত্রীর নেতৃত্বে কৃষি খাতে ব্যাপক উন্নয়ন হয়েছে: এমপি নাদেল শিরোনামবাড়ল একাদশে ভর্তি আবেদনের সময়সীমা শিরোনামজেনারেল আজিজের স্বজনদের পাসপোর্ট অনুসন্ধানে দুদক শিরোনামমৌলভীবাজারের খামারগুলোতে কুরবানির পশু ঘাটতি, নেপথ্যের কারণ শিরোনামকমলগঞ্জে আরডব্লিউডিও ওয়াই মুভস প্রকল্পের সমাপনী অনুষ্ঠান শিরোনামফ্রানৎস কাফকার মৃত্যুর ১০০ বছর : সত্য হয়ে উঠেছে কাফকার জগৎ শিরোনামখুলেছে সিলেটের বিভিন্ন পর্যটনকেন্দ্র, তবে রয়েছে শর্ত শিরোনামউখিয়া রোহিঙ্গা ক্যাম্পে গো*লাগু*লিতে ৩ রোহিঙ্গা নি*হত শিরোনামকমলগঞ্জে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপ ফুটবল টুর্ণামেন্টের পুরস্কার বিতরণী অনুষ্ঠিত শিরোনামমৌলভীবাজারে যুব সংগঠনের মাঝে অনুদানের চেক বিতরণ শিরোনামনতুন বাজেটকে স্বাগত জানিয়ে লন্ডনে ওয়েলস আওয়ামী লীগের সভা শিরোনামরাণীশংকৈলে ৩ দিনব্যাপী কৃষি মেলার উদ্বোধন শিরোনামসিলেটে ভূমি ধসে মাটি চা*পা পড়া ৩ জনের লা*শ উদ্ধার শিরোনামদেড় লাখের বেশি হজযাত্রীকে মক্কা থেকে বের করে দিল সৌদি শিরোনামফ্রান্সে অনিয়মিত অভিবাসীদের জন্য সুখবর শিরোনামডি মারিয়ার গোলে প্রস্তুতি ম্যাচে ইকুয়েডরকে হারাল আর্জেন্টিনা শিরোনামসিলেটের মেজরটিলায় মাটি ধসে চাপা পড়েছেন ৩ জন শিরোনামসিলেটে এবছর কোরবানির পশুর সঙ্কট নেই শিরোনামখাসিয়া জনগোষ্ঠীর জানা অজানা নানা কথা শিরোনামসার্ভার জটিলতায় সিলেট পাসপোর্ট অফিসের কার্যক্রম বন্ধ শিরোনামপুলিশকে গু*লি করে হ*ত্যা : ৭ দিনের রিমান্ডে অভিযুক্ত পুলিশ শিরোনামমৌলভীবাজারে প্রস্তাবিত বাজেটকে স্বাগত জানিয়ে যুবলীগের আনন্দ মিছিল শিরোনামশ্রীমঙ্গলে চা বাগানে শিশু উন্নয়ন প্রকল্পের মাসিক স্বাস্থ্যবিধি প্রচারাভিযান শিরোনামশ্রীমঙ্গলে গোয়াল ঘর থেকে অজগর উদ্ধার শিরোনামমৌলভীবাজারে কমরেড সৈয়দ আবু জাফর আহমদ স্মরণে সভা শিরোনামমৌলভীবাজারে বঙ্গবন্ধু-বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্ট উদ্বোধন শিরোনামশ্রীমঙ্গলে ২টি চোরাই মোটরসাইকেলসহ একজন আটক শিরোনামমৌলভীবাজারে জাল টাকাসহ ২ জন আটক শিরোনামকোরবানির ঈদের হাট কাঁপাতে প্রস্তুত জুড়ীর বিগবস, টাইগার ও বুলেট শিরোনামজুড়ীতে গুরুত্বপূর্ণ ব্যক্তিদের বাদ দিয়ে ভূমি সেবা সপ্তাহের অনুষ্ঠান করায় ক্ষোভ শিরোনামছাত্র ইউনিয়ন কেন্দ্রীয় কমিটির সদস্য হলেন মৌলভীবাজারের প্রশান্ত কৈরী শিরোনামমৌলভীবাজার জেলার শ্রেষ্ঠ ওসি শ্রীমঙ্গলের বিনয় ভূষণ রায় শিরোনামদেশে বিদেশে নাম ছড়াচ্ছে মৌলভীবাজারের আনারস, কাঁঠাল শিরোনামমৌলভীবাজারে কমিশনারের বাসা থেকে গাড়ি চালকের লা*শ উদ্ধার শিরোনামনিখোঁজ বাংলাদেশি এমপির ম*রদেহ পশ্চিমবঙ্গে উদ্ধার শিরোনামদ্বিতীয় ধাপে উপজেলা পরিষদ নির্বাচনে বিজয়ী যারা শিরোনামহজ করতে গিয়ে আরেক বাংলাদেশির মৃ-ত্যু শিরোনামরাজনগর উপজেলা পরিষদ নির্বাচন ফলাফল শিরোনামরাজনগর উপজেলা চেয়ারম্যান পদে জয়ী মো. শাহজাহান খান শিরোনামআন্তর্জাতিক জীববৈচিত্র দিবস আজ শিরোনামছিনতাই হওয়া ব্যালট বাক্স পুকুর থেকে উদ্ধার করলো পুলিশ শিরোনামমন্দিরার সাথে কোন প্রেমে মজেছেন নায়ক শরিফুল রাজ শিরোনামইউরোপের কোন দেশে বেতন বেশি পাওয়া যায় শিরোনামইরানের প্রেসিডেন্ট | ইবরাহিম রাইসি | জীবন ও ইতিহাস শিরোনামনিষেধাজ্ঞার ব্যাপারে যা বললেন সাবেক সেনাপ্রধান আজিজ শিরোনামশেষ হলো দ্বিতীয় ধাপে উপজেলা নির্বাচনের ভোটগ্রহণ শিরোনামদিল্লিতে গরমের তাপমাত্রা ৪৭ ডিগ্রি ছাড়িয়ে শিরোনামবাহুবলে জাল ভোট দিতে গিয়ে যুবক পেলেন এক বছরের কারাদণ্ড শিরোনামমৌলভীবাজার সদরে ৫টি দোকানে ১০ হাজার টাকা জরিমানা শিরোনামইবরাহিম রাইসির মৃ*ত্যুতে বাংলাদেশে একদিনের শোক ঘোষণা শিরোনামমৌলভীবাজার সদরে ৫টি দোকানে ১০ হাজার টাকা জরিমানা শিরোনামইবরাহিম রাইসির মৃ*ত্যুতে বাংলাদেশে একদিনের শোক ঘোষণা শিরোনামএবার লোৎসে পর্বতের চূড়া জয় করলেন বাবর আলী শিরোনামকমলগঞ্জে প্রতিপক্ষের হা*মলার শিকার বৃদ্ধা মুমিন মিয়ার অবস্থার অ*বনতি শিরোনামসাবেক সেনাপ্রধান আজিজের যুক্তরাষ্ট্র প্রবেশে নিষেধাজ্ঞা শিরোনামজিপিএ-৫ পাওয়া শারমিন আক্তারের পাশে দাঁড়ালেন ইউএনও শিরোনামইবরাহিম রাইসির মৃ*ত্যুতে ইরানিদের উদ্বিগ্ন না হওয়ার আহ্বান শিরোনামপ্রয়াত শিল্পী পাগল হাসানের বাড়িতে এমপি শফিউল আলম চৌধুরী নাদেল শিরোনামসিলেটের জাল ভোটারের ছবি তুলতে গিয়ে হা`মলার শিকার সাংবাদিক শিরোনামডলারের দাম বাড়িয়ে ১১৭ টাকা নির্ধারণ শিরোনামডাকাতি ঘটনার ৪৮ ঘণ্টার মধ্যে পিকআপসহ ৪ ডাকাত আটক শিরোনামউপজেলা নির্বাচন ফলাফল ২০২৪ শিরোনামরাজনগরে হুইসেল ব্লোয়ার অন্তর্ভুক্তিকরণ সভা শিরোনামশেষ হলো উপজেল নির্বাচনে প্রথম ধাপের ভোটগ্রহণ শিরোনামমুমিনের পরিচয় ও গুণাবলি শিরোনামটানা ৫ দিন বৃষ্টির পূর্বাভাস, যা বলছে আবহাওয়া অফিস শিরোনামসুনামগঞ্জে সমর্থকদের মা-রা-মা-রিতে দুই কেন্দ্রে ভোট গ্রহণ বন্ধ শিরোনামসিলেট বিভাগের ১১টি উপজেলায় চলছে উপজেলা নির্বাচনের ভোটগ্রহণ শিরোনামষষ্ঠ উপজেলা নির্বাচন: প্রথম ২ ঘণ্টায় পড়েছে ১০ শতাংশ ভোট শিরোনামদেশে বাড়ল স্বর্ণের দাম শিরোনামমেক্সিকোতে উৎসবের আমেজে বাংলা নববর্ষ ১৪৩১ পালিত শিরোনামমৌলভীবাজার শিশু সরকারি প্রা. বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষিকা আর নেই শিরোনামভিসা না মিলায় অনিশ্চয়তার মাঝে ৬৬ হাজার হজযাত্রী শিরোনামদেশের ১৪১ উপজেলায় বুধবার সাধারণ ছুটি শিরোনামবুধবার মৌলভীবাজারের ৩ উপজেলায় বন্ধ থাকবে শিক্ষা প্রতিষ্ঠান শিরোনামআজকের নামাজের সময়সূচি শিরোনামআজকের নামাজের সময়সূচি শিরোনামফিলিস্তিনের স্বাধীনতার দাবীতে শ্রীমঙ্গলে ছাত্র ও শিক্ষক সমাবেশ শিরোনামউপজেলা নির্বাচনে মাঠে থাকবে ৪১৮ প্লাটুন বিজিবি শিরোনামমৌলভীবাজারের ৩ উপজেলায় ব্যালট পেপার যাবে মঙ্গলবার শিরোনামদেশে নারীর চেয়ে পুরুষ বেকার বেশি শিরোনামটাইগার মুরগী দিয়ে জাবেদ ভুঁইয়ার মাসে লাখ টাকা আয়ের গল্প শিরোনামমিরতিংগা চা বাগানে বকেয়া পাওনাদি আদায়ের দাবীতে প্রতিবাদ সভা শিরোনামস্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার দাবিতে শাবিপ্রবি ছাত্রলীগের পদযাত্রা শিরোনামকমলগঞ্জে বজ্রপাতে একজনের মৃ`ত্যু শিরোনামনিয়ন্ত্রণে এলো সুন্দরবনের আগুন শিরোনামলক্ষ্য একটি শান্তিপূর্ণ উপজেলা নির্বাচন: মৌলভীবাজার পুলিশ সুপার শিরোনামবাহুবলে প্রাইভেটকার-সিএনজি সং-ঘর্ষে নি`হত ১ শিরোনামমিল্টন সমাদ্দারের আশ্রমে থাকা ব্যক্তিদের দায়িত্ব নিয়েছে শামসুল হক ফাউন্ডেশন শিরোনামওমানের ফ্রি ভিসা নাকি কোম্পানি ভিসা কোনটি ভালো শিরোনামউপজেলা চেয়ারম্যান প্রার্থীর বাড়ীর সামনে ২টি বো`মা বি`স্ফোর`ণ শিরোনামহামাসের হা-মলায় ৩ ইসরায়েলি সেনা নি-হত শিরোনামশ্রীমঙ্গল উপজেলা নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী আছকির মিয়ার শিরোনামবাঙালীর লালন সাঁই বিভ্রান্তি শিরোনামকমলগঞ্জে যেকারণে সৌদিফেরত স্ত্রীকে গলা কে-টে হ-ত্যা করলেন স্বামী শিরোনামখাগড়াছড়িতে বজ্রপাতে একদিনে ৫ জনের মৃ-ত্যু শিরোনামমৌলভীবাজারে ধান কাটার সময় বজ্রপাতে কৃষক নি-হ-ত শিরোনামকমলগঞ্জে সৌদিফেরত স্ত্রীর গলা কে-টে অ-স্ত্র নিয়ে থানায় হাজির স্বামী শিরোনামউপজেলা নির্বাচনে অংশ নেওয়ায় মৌলভীবাজারে আরও ২ জনকে বহিষ্কার করলো বিএনপি শিরোনামব্রাজিলের দক্ষিণাঞ্চলীয় রাজ্য হিও গ্রাঞ্জে দো সুলে বনায় ৫৬ জন নি হ ত শিরোনামএকজন সৎ ও নিষ্ঠাবান সফল চেয়ারম্যান জুড়ীর বীর মুক্তিযোদ্ধা এমএ ফারুক শিরোনামলন্ডনে শহীদ জননী জাহানারা ইমামের জন্মবার্ষিকী পালিত শিরোনামকুলাউড়ায় রেনটিলাং ফুটবল টুর্নামেন্টে চ্যাম্পিয়ন ইমলাং এফসি শিরোনামসুন্দরবনে আগুন নেভাতে কাজ করছে নৌবাহিনী শিরোনামসৌদি আরবের জন্য ফ্রি ভিসা নাকি কোম্পানি ভিসা ভালো শিরোনামএমভি আব্দুল্লাহ জাহাজে করেই দেশে ফিরবেন ২১ নাবিক শিরোনামমৌলভীবাজারে আজ আবহাওয়া অস্বাস্থ্যকর, তাপমাত্রা ৩৬ ডিগ্রী শিরোনামঝালকাঠিতে সড়কে ত্রিমুখী সংঘ*র্ষে ১১ জনের মৃ-ত্যু শিরোনামসংযুক্ত আরব আমিরাতে ৭৫ বছরের ইতিহাসে সর্বোচ্চ বৃষ্টির রেকর্ড শিরোনামলাউয়াছড়ায় পর্যটকের ভিড়-হইহুল্লোড়ে দিশাহারা বনের প্রাণী শিরোনামরাজধানীতে যমুনা এক্সপ্রেস ট্রেনের বগি লাইনচ্যুত শিরোনামইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞার কথা ভাবছে ইউরোপীয় দেশগুলো শিরোনামরাজনগরে প্রাণিসম্পদ প্রদর্শনী হচ্ছে ১৮ এপ্রিল শিরোনামহাওরে বোরো ধান কাটার উৎসব শুরু শিরোনামউপজেলা পরিষদ নির্বাচন বর্জনের সিদ্ধান্ত নিয়েছে বিএনপি শিরোনামএমভি আব্দুল্লাহ মুক্তির পর জাহাজটির সবশেষ অবস্থা শিরোনামখানসামায় জু-য়া খেলার অ প রা ধে ৬ জনের কারাদণ্ড শিরোনামআজ মৌলভীবাজারে সর্বোচ্চ ৩৭.৫ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড শিরোনামশিগগিরই অনলাইন নিউজপোর্টালের বিজ্ঞাপন নীতিমালা: তথ্য প্রতিমন্ত্রী শিরোনামসয়াবিন তেলের দাম বাড়ল লিটারে ১০ টাকা শিরোনামফরিদপুরে সড়ক দু*র্ঘটনায় নি হ ত বেড়ে ১৩ জন শিরোনাম৩০০টি প্রাথমিক বিদ্যালয় বন্ধ হতে পারে শিরোনামসিলেটে ঈদের ছুটিতে সড়কে ৭ জনের মৃ-ত্যু, বেশিই বাইক দুর্ঘটনায় শিরোনামএসএসসি পরীক্ষার ফল প্রকাশ হতে পারে মে মাসের শুরুতেই শিরোনামভারতে সেতু থেকে বাস খাদে পড়ে নারীসহ ৫ জন নি হ ত শিরোনামমৌলভীবাজারে ৩ উপজেলায় মনোনয়ন জমা দিলেন ৩৭ জন শিরোনামউপজেলা নির্বাচন: জুড়ীতে মনোনয়ন জমা দিলেন ১৭ প্রার্থী শিরোনামলাউয়াছড়া জাতীয় উদ্যানে এই ঈদে রেকর্ড ভাঙা পর্যটক উপস্থিতি শিরোনামউপজেলা নির্বাচন: বড়লেখায় মনোনয়ন জমা দিলেন ৯ জন শিরোনামউপজেলা নির্বাচন: কুলাউড়ায় মনোনয়ন জমা দিলেন ১১ জন শিরোনামহবিগঞ্জে বালুবুঝাই ট্রাক্টর চাপায় সাবেক সেনা সদস্য নি হ ত শিরোনামজুড়ীতে বিদ্যুৎপৃষ্ঠ হবার ঘটনায় তিন কর্মকর্তা বরখাস্ত শিরোনামইউজিডিপির আওতায় মৌলভীবাজারের স্কুল-মাদ্রাসায় বেঞ্চ বিতরণ শিরোনামঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠায় নবাব সলিমুল্লাহর ক্রেডিট যেখানে শিরোনামগর্ভের সন্তান ন ষ্ট করায় ক্ষোভে শিশুকে হ ত্যা করেন সৎ মা শিরোনামজুমাতুল বিদা, যা জানা জরুরি শিরোনামএবার কুমারখালীতেও ব্যাংকের টাকা লুট! শিরোনামঅস্ট্রেলিয়া ওয়ার্ক পারমিট ভিসা কত টাকা লাগে? শিরোনামআরেকটি পরিত্যক্ত যাত্রী ছাউনি পুনর্নির্মাণ করছেন ব্যারিস্টার সুমন শিরোনাম১ বছর পর টেস্টে ফিরলেন সাকিব আল হাসান শিরোনামস্বাধীনতা দিবসে তাহিরপুরে বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা প্রদান শিরোনাম২৭ জন মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাকে বদলি শিরোনামলাউয়াছড়া খাসিয়া পুঞ্জিতে বিদেশী শিশুদের অংশগ্রহণে ফুটবল ম্যাচ শিরোনামস্বপ্ন ছিল বাড়িতে বিদ্যুৎ জ্বলবে, সেই বিদ্যুতেই মা রা গেলেন তাঁরা শিরোনামজুড়ীতে বিদ্যুৎপৃষ্ট হয়ে মারা যাওয়া ৫ জনের দাফন সম্পন্ন শিরোনামশাবিতে চার ক্যাটাগরিতে দিক থিয়েটারের ‘দিক অ্যাওয়ার্ড’ প্রদান শিরোনামমহান স্বাধীনতা ও জাতীয় দিবসে মৌলভীবাজারে বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা শিরোনামকমলগঞ্জে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত শিরোনামশনিবারেও স্কুল খোলা থাকতে পারে, শিক্ষামন্ত্রীর ইঙ্গিত শিরোনামশাবিতে যথাযোগ্য মর্যাদায় স্বাধীনতা দিবস উপযাপন শিরোনামশ্রীমঙ্গলে ঝড়ে আহত হওয়া নিম প্যাঁচা উদ্ধার শিরোনামজিম্মি হওয়া এম ভি আব্দুল্লাহ জাহাজে ভারী অস্ত্র বসিয়েছে দস্যুরা শিরোনামস্বাধীনতা ঘোষণার পাঠক কখনো ঘোষক হতে পারে না: কাদের শিরোনামজাতিসংঘের নিরাপত্তা পরিষদে গাজায় যুদ্ধবিরতির প্রস্তাব পাস শিরোনামযশোরে ট্রেনের নিচে ঝাঁপ দিয়ে মা-মেয়ের আ ত্ন হ ত্যা শিরোনাম৫৪তম মহান স্বাধীনতা ও জাতীয় দিবস আজ শিরোনামজুড়ীতে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে একই পরিবারের ৫ জনের মৃ ত্যু শিরোনামসাবেক রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমানের ১১তম মৃত্যুবার্ষিকী আজ শিরোনামহাসপাতালে ভর্তি শামীম ওসমান শিরোনামগাজীপুরে গ্যাস সিলিন্ডার বি*স্ফোরণে নি হ ত বেড়ে ১৩ জন শিরোনামখাদ্যনিরাপত্তার ঝুঁকিতে আছেন সিলেটিরা শিরোনামএমপিওভুক্ত হচ্ছেন আরও ৫ হাজার শিক্ষক-কর্মচারী শিরোনামগোপালগঞ্জে বাস-মাইক্রোবাসের সংঘর্ষে ৫ জন নি হ ত শিরোনামবিশ্বে সুখী দেশের তালিকায় পিছিয়েছে বাংলাদেশ শিরোনামসুবিধাবঞ্চিতদের ইদবস্ত্র উপহার দিল সেচ্চাসেবী সংগঠন ‘সঞ্চালন’ শিরোনামশ্রীমঙ্গলে খাদ্যে ক্ষতিকর দ্রব্য, ভোক্তার জরিমানা শিরোনামজিম্মিকৃত এমভি আব্দুল্লাহ থেকে যোগাযোগ করেছে জলদস্যুরা শিরোনামমৌলভীবাজার জেলে আসামীর সঙ্গে ভিক্টিমের বিয়ে শিরোনামসৌদিতে সড়ক দুর্ঘটনায় হবিগঞ্জের জসিম মিয়া নি হ ত শিরোনামবাচ্চা প্রসব করতে গিয়ে মারা গেলেন সাফ জয়ী ফুটবলার রাজিয়া খাতুন শিরোনামআজ মৌলভীবাজারে ইফতার ও সেহরীর সময়সূচি শিরোনামমৌলভীবাজারে স্বল্পমূল্যে দুধ-ডিম বিক্রি উদ্বোধন শিরোনামসোমালিয়া উপকূলে নোঙর করেছে জিম্মি বাংলাদেশি জাহাজ শিরোনামফুলবাড়ীতে ইরি-বোরো চাষে ব্যস্ত সময় পার করছেন কৃষাণ-কিষাণীরা শিরোনামঅবৈধভাবে বালু উত্তোলনের সময় বালুভর্তি ট্রাক্টর আটক শিরোনামতাহিরপুরে খাদ্য বান্ধব কর্মসূচির চাল কালোবাজারে বিক্রির অভিযোগ শিরোনামরাণীশংকৈল পৌরশহরে ময়লার স্তুপ, দুর্গন্ধে অতিষ্ঠ পোরবাসী শিরোনামপাট খাতে অবদানের স্বীকৃতিস্বরূপ সম্মাননা পেলেন ১১ ব্যক্তি শিরোনামরবীন্দ্র সংগীতশিল্পী সাদি মহম্মদের ঝু ল ন্ত ম*রদেহ উদ্ধার শিরোনামইছামতি নদী থেকে সোনার বারসহ লা শ উদ্ধার শিরোনামশ্রীমঙ্গলে চলার রাস্তা খুলে দেয়ার দাবিতে চা শ্রমিকদের বিক্ষোভ শিরোনামকমলগঞ্জে স্বাস্থ্য মন্ত্রণালয়ের ৬ একর জায়গা পুড়ে ছাই শিরোনামকুলাউড়ায় এপিবিএনের অভিযানে মানবপাচারকারী চক্রের ২ জন গ্রেফতার শিরোনামপরীক্ষামূলক মাশরুম চাষে সফল শিক্ষার্থী রাকেশ সরকার প্লাবন শিরোনামশাবির সহায়ক পরিবহন কর্মচারি সমিতির সভাপতি জাহাঙ্গীর সম্পাদক কামরু শিরোনামবিভিন্ন বিশ্ববিদ্যালয়ে গণ-ইফতার কর্মসূচি পালনের ডাক শিরোনামজলদস্যুদের হাতে জিম্মি হওয়া বাংলাদেশি জাহাজের সবশেষ অবস্থা শিরোনামরমজান হ ত্যা: পিচ্চি রাজার স্ত্রীকে পুলিশে ধরিয়ে দেওয়ায় খু ন শিরোনামজাফলংয়ে ভূয়া নারী চিকিৎসক আটক, ডায়াগনস্টিক সেন্টার সিলগালা শিরোনামরমজান উপলক্ষে খাদ্য সামগ্রী বিতরণ করলো সানাবিল ফাউন্ডেশন শিরোনামজলদস্যুদের হাতে জিম্মি বাংলাদেশি জাহাজের নাবিকদের পরিচয় মিলেছে শিরোনামফেঞ্চুগঞ্জে স*ন্ত্রাসী হামলায় সাংবাদিকের ছোট ভাই খু*ন শিরোনামযুক্তরাজ্যে নাগরিক সংবর্ধনা পাচ্ছেন মেয়র ফজলুর রহমান শিরোনামআজ সিলেট আসছেন স্বাস্থ্যমন্ত্রী সামন্ত লাল সেন শিরোনামফেসবুকের সার্ভার ডাউন, জুকারবার্গের ক্ষতি ১০০ মিলিয়ন ডলার শিরোনামকাচ্চি ভাই রেস্তোরাঁকে ১ লাখ জরিমানা শিরোনামশাবি শিক্ষক সমিতির নির্বাচন, চলছে ভোটগ্রহণ শিরোনামরমজান মাসে প্রাথমিক বিদ্যালয়ে ক্লাস হবে ১০ দিন শিরোনামসিকৃবিতে গণতান্ত্রিক অফিসার পরিষদের পূর্ণ প্যানেল জয়ী শিরোনামজৈন্তাপুরে মোটরসাইকেলে পিকআপের ধাক্কা, নি হ ত বেড়ে ৩ শিরোনাম২০০তম রোড শো: কুলাউড়ায় সাদরুলের প্রশংসায় সাধারণ মানুষ শিরোনামশাবিতে ‘ল্যান্ডসক্যাপ আর্কিটেকচার’ বিষয়ক সেমিনারে আলোচক অপি করিম শিরোনামশাবির আইপিই অ্যাসোসিয়েশনের ভিপি নাইম সম্পাদক সাজ্জাদ শিরোনামপ্রীতি উরাং এর ম ত্যু র ঘটনায় সুষ্ঠু তদন্ত ও ন্যায়বিচার চেয়ে বিশিষ্টজনদের বিবৃতি শিরোনামমহিউদ্দিন মোহাম্মদ: অবসরে নয়, অবশ্য পাঠ্য বইয়ের লেখক শিরোনামএ মাসেই কমবে জ্বালানি তেলের দাম: বিদ্যুৎ প্রতিমন্ত্রী শিরোনামযুক্তরাষ্ট্র আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সম্পাদক আতাউর রহমান শামীমের প্রয়াণে প্রবাসীদের শোক শিরোনামবিশ্ব বন্যপ্রাণী দিবস পালিত শিরোনামআগাম বৃষ্টিতে প্রাণ ফিরে পেয়েছে শ্রীমঙ্গলের চা বাগান শিরোনামশাবি প্রেসক্লাবের নবগঠিত কমিটির অভিষেক সোমবার শিরোনামহবিগঞ্জে বস্তাবন্দি করে নদীতে ফেলে দেওয়া হয়েছিল ছাত্রদল নেতার লা শ শিরোনামকমলগঞ্জে বরই চাষে এলাকায় মডেল আজাদুর শিরোনামমৌলভীবাজার বিআইএস`র উদ্যোগে জেলার সর্ববৃহৎ মেধা যাচাই পরীক্ষা’র পুরস্কার বিতরণ শিরোনামবড়লেখায় ছিনতাইকৃত মালামালসহ জড়িত ৪ জন গ্রেফতার শিরোনামরমজানের সরকারি অফিসের সময়সূচি শিরোনামবেইলি রোডের আগুনে তছনছ প্রবাসী উত্তমের সংসার, বাহুবলে শেষকৃত্য শিরোনামযশোরে বিপুল পরিমান অ*স্ত্র সহ কিশোর গ্যাংয়ের ৯ জন আটক শিরোনামসব মুক্তিযোদ্ধার কবর একই ডিজাইনের হবে: মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী শিরোনামবন্ধ হতে পারে আবাসিক স্থাপনায় রেস্টুরেন্ট, হাইকোর্টে রিট শিরোনামহামলার মধ্যেই আমেরিকান বিমান থেকে গাজায় খাদ্যসামগ্রী বিতরণ শিরোনামচলচ্চিত্র শিল্পী সমিতি থেকে জায়েদ খানের সদস্যপদ বাতিল শিরোনামমৌলভীবাজারে মবশ্বির-রাবেয়া ট্রাস্টের উদ্যোগে ৫ দিনব্যাপী ফ্রি চক্ষু শিবির শিরোনামড. ইউনূসের জামিনের মেয়াদ বাড়ল শিরোনামআউশকান্দিতে ইট ভর্তি ট্রাকের ধাক্কায় সিএনজির ২ যাত্রী নি হ ত শিরোনামদুই বন্ধুর মৃ ত্যু দ ণ্ডে র রায় দিলেন আদালত শিরোনামপাকিস্তানের ২৪তম প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ শিরোনামশ্রীমঙ্গলে আন্তর্জাতিক নৃত্য উৎসব অনুষ্ঠিত শিরোনামদুই দিনের সংক্ষিপ্ত সফরে সিলেট আসছেন স্বাস্থ্যমন্ত্রী শিরোনামএলপিজি সিলিন্ডারে দাম বেড়েছে ৮ টাকা শিরোনামরাণীশংকৈলে দীর্ঘ ২০ বছর পর পৌর ভবনের ভিত্তি প্রস্তর উদ্বোধন শিরোনামভুল চিকিৎসায় শাবি কর্মকর্তার মৃ ত্যু: মাউন্ড এডোরার দুঃখপ্রকাশ শিরোনামবেইলি রোডে আগুন : ৩ জন আটক শিরোনামযশোরে নির্দেশনা না মেনেই রমরমা ডায়াগনস্টিক সেন্টার ব্যবসা শিরোনামশ্রীমঙ্গলে দ্বার উদঘাটন হলো বাংলাদেশের প্রথম শ্রীশ্রী জগদ্ববন্ধু আশ্রম শিরোনামনতুন ৭ প্রতিমন্ত্রী কে কোন দায়িত্বে শিরোনামকাচ্চি ভাইয়ে ২ মাস আগে চাকরি নিয়েছিলেন রকি, প্রাণ গেল আগুনে শিরোনামবিপিএল চ্যাম্পিয়ন ফরচুন বরিশাল শিরোনামআজকের নামাজের সময়সূচি শিরোনামতাহিরপুরে হঠাৎ হাসপাতাল পরিদর্শনে এমপি রনজিত সরকার শিরোনামবেইলি রোডে আগুন: চিকিৎসাধীন ৫ জনের অবস্থা শঙ্কাজনক শিরোনামমৌলভীবাজার ইম্পেরিয়াল মেডিকেল হাসপাতালে ফ্রি চিকিৎসা ক্যাম্প শিরোনামনীল শার্ট | বেইলি রোডের আগুন নিয়ে গল্প শিরোনামপতাকা দিবসে শাবিপ্রবি শিক্ষার্থীদের ব্যতিক্রমী উদ্যোগ শিরোনামবিশ্ব জুজুৎসু প্রতিযোগিতায় দেশের হয়ে পদক অর্জনকারী সিলেটের সিফাত শিরোনামজুড়ীতে জাতীয় ভোটার দিবস পালিত শিরোনামকমলগঞ্জে তালাকের কথা শুনে যুবতীর আত্মহ*ত্যা শিরোনামরাজধানীর গাউসুল আজম মার্কেটে আগুন শিরোনামমৌলভীবাজার পৌরসভা বঙ্গবন্ধু শিক্ষাবৃত্তি ২০২৪ প্রদান শিরোনামশাবিতে ‘অভিযোগ প্রতিকার ব্যবস্থা’ বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত শিরোনামলাউয়াছড়ায় পর্যটকবাহী জীপ উল্টে নৃত্যশিল্পী সহ আ হ ত ৭ শিরোনামকমলগঞ্জে মাদকবিরোধী মানববন্ধন অনুষ্ঠিত শিরোনামসমস্যা শুনতে জনগণের দ্বারে সংসদ সদস্য নাদেল শিরোনামসিলেটে তালাবদ্ধ বাসায় গৃহবধূর অর্ধগলিত লাশ শিরোনামপিপিএম পদক পেলেন ঠাকুরগাঁও থানার পুলিশ সুপার শিরোনামকুলাউড়ার ঝিমাই পুঞ্জি পরিদর্শনে জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান শিরোনামবাংলাদেশ ব্যাংকের নতুন ডেপুটি গভর্নর হলেন যারা শিরোনামশপথ নিলেন সংরক্ষিত আসনের সাংসদরা শিরোনামসৌদি আরবে একদিনে ৭ জনের শিরচ্ছেদ শিরোনামরমজানে নতুন সময়সূচি: অফিস হবে সকাল ৯টা থেকে ৩টা শিরোনামআমেরিকায় সড়ক দুর্ঘটনায় সিলেটি বাবা-মেয়ে নিহত শিরোনামনবীগঞ্জে তুচ্ছ ঘটনায় বন্ধুর হাতে বন্ধু খুন শিরোনামসিলেটে অনির্দিষ্টকালের পরিবহণ ধর্মঘট স্থগিত শিরোনামশ্রীমঙ্গলে উদ্বোধন হচ্ছে দেশের বৃহৎ ধর্মীয় আশ্রম শিরোনামবুধবারে ঢাকায় ১৫ ঘণ্টা গ্যাস থাকবে না যেসব এলাকায় শিরোনামছাত্রী অপহরণ করে জঙ্গলে পলায়ন, গৃহশিক্ষক গ্রেফতার শিরোনামফুলবাড়িতে ৩ মাসের আমন ধান সংগ্রহ হয়েছে লক্ষ্যমাত্রার চেয়ে অনেক কম শিরোনামমজুরি বৈষম্যের শিকার ক্ষুদ্র নৃগোষ্ঠীর নারী কৃষি শ্রমিকরা শিরোনামপ্রাথমিকে সহকারী শিক্ষক নিয়োগের চূড়ান্ত ফল প্রকাশ, উত্তীর্ণ ২৪৯৭ জন শিরোনামমালয়েশিয়া গিয়ে প্রতারণার শিকার, কর্মহীন শতাধিক বাংলাদেশি শিরোনামনবীগঞ্জের থামছে ব্যক্তিগত গাড়িতে নিষিদ্ধ সাইরেনের ব্যবহার শিরোনামশাবিপ্রবিতে জাতীয় পরিসংখ্যান দিবস পালিত শিরোনামবড়পুকুরিয়া কয়লাখনি সংলগ্ন সোলার প্যানেল নির্মাণের প্রতিবাদে বিক্ষোভ শিরোনামশ্রীমঙ্গল প্রেসক্লাবের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ইয়াছিন শিরোনামমৌলভীবাজারে স্মার্ট স্থানীয় সরকার গড়ার প্রত্যয় শিরোনামমাদক ও দুর্নীতি দমনে পুলিশের সেবা অব্যাহত রাখতে হবে: প্রধানমন্ত্রী শিরোনামটাঙ্গাইলে অটোরিকশা-পিকআপ সংঘর্ষে ৩ জন নি হ ত শিরোনামবাড়িতে খেজুরের রস খেয়ে মারা গেলো শিশু তহুরা শিরোনামযেভাবে এসএসসি পরীক্ষা দিচ্ছে চুনারুঘাটের জন্মান্ধ লিমা শিরোনামতারেক রহমান বিএনপিকে ধ্বংস করছে: নানক শিরোনামডলার বিনিময়ে নতুন পদ্ধতি `কারেন্সি সোয়াপ` কী? শিরোনামগুলিবিদ্ধ নারীসহ ৫ রোহিঙ্গা বাংলাদেশে অনুপ্রবেশ শিরোনামইউরোপ যাওয়ার পথে সাগরে নৌকায় আগুন, কয়েক বাঙালির মৃ ত্যু শিরোনামসৈয়দ মুজতবা আলী`র বড়বাবু: কে বড় পণ্ডিত? শিরোনামঅনুশীলনে বড় আঘাত পেলেন মোস্তাফিজুর রহমান শিরোনামঅপতথ্য প্রতিরোধ করতে চাই: এম এ আরাফাত শিরোনামসুনামগঞ্জে হারভেস্টার মেশিন নিয়ে কৃষি কর্মকর্তার অনিয়ম শিরোনাম৪৬তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা শিরোনামসিলেটে ছাত্রলীগ কর্মী হত্যা: সিসিক কাউন্সিলর নিপু রিমান্ডে শিরোনামসিলেটে বৃষ্টি দিয়ে শীত বাড়ার পূর্বাভাস শিরোনামজিআই পণ্যের স্বীকৃতি পেল মৌলভীবাজারের আগর, আতর শিরোনামঅবৈধ ইট ভাটা ও মাটি উত্তোলনের জন্য হুমকির মুখে পরিবেশ শিরোনামভালোবাসা দিবসে ফুলের দোকানে সাংবাদিককে মারধোর শিরোনামজাহাজের ইঞ্জিন রুমের উপর ঝুলছিল বালু শ্রমিকের লা শ শিরোনাম১৪ ফেব্রুয়ারি স্বৈরাচারী দিবস শিরোনামবর্ণাঢ্য আয়োজনে শাহজালাল বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাবার্ষিকী পালিত শিরোনামগণমাধ্যমকর্মীদের চাকরির নিরাপত্তা বিষয়ে আসছে সরকারি নির্দেশনা শিরোনামসুনামগঞ্জে ভালোবাসা দিবসে প্রতিবন্ধী শিশুদের নিয়ে অনুষ্ঠান শিরোনামমিয়ানমার থেকে আসা ৩৩০ জনকে ফেরত পাঠানো হচ্ছে ১৫ ফেব্রুয়ারি শিরোনামহবিগঞ্জে সিএনজি চালক হ ত্যা র কথা স্বীকার করলেন আসামী শিরোনামপ্রবাসীদের স্বার্থ সুরক্ষায় প্রবাসী স্বজন ফাউন্ডেশনের ১২ দাবি শিরোনামস্বচ্ছতা আনতে উন্মুক্ত লটারীর মাধ্যমে ভাতা কার্ডের তালিকা তৈরি শিরোনামসাস্ট ক্যারিয়ার ক্লাবের এক যুগপূর্তি শিরোনামভারত জিআই সনদ নিলেও টাঙ্গাইলের শাড়ি আমাদের থাকবে` শিরোনামমির্জা ফখরুল-আমীর খসরু`র জামিনে বাধা নেই শিরোনামজাতীয় দলের নতুন নির্বাচক শিরোনামএকনেক সভায় ৪ হাজার ৪৫৩ কোটি টাকার প্রকল্প অনুমোদন শিরোনামদুবাইয়ে প্রবাসীদের সঙ্গে উন্মুক্ত আলোচনায় প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী শিরোনাম৩ জাপানী শিশুকে বাবা-মায়ের মধ্যে ভাগ করে দিলেন আদালত শিরোনামগোয়াইনঘাটে রঙিন ফুলকপি চাষ করে ভাগ্য বদলের স্বপ্ন দেখছেন তরুণ শিরোনামচা শিল্প রক্ষায় বাগান মালিকদের ১২ সুপারিশ শিরোনামমৌলভীবাজারে বিশ্ব বেতার দিবস পালিত শিরোনামবিসিবির ২০২৪ সালের চুক্তিতে কারা আছেন কে বাদ শিরোনামআজ থেকে এক মাস বন্ধ থাকবে সকল কোচিং সেন্টার শিরোনামকমলগঞ্জে ফুটবল খেলাকে ঘিরে প্রতিপক্ষের হামলা, আহত ৩ শিরোনামসিলেটে ছাত্রলীগ কর্মী হত্যা: সিসিক কাউন্সিলর নিপু কারাগারে শিরোনামড. ইউনূসকে ৫০ কোটি টাকা দিতে হবে: হাইকোর্ট শিরোনামডলারের মান বাড়ায় কমলো স্বর্ণের দাম শিরোনামরাজনগরে এক বছরের মধ্যে পৌরসভা হবে: জিল্লুর রহমান শিরোনামদ্রব্যমূল্য নিয়ন্ত্রণের নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী: কাদের শিরোনামযশোরের পল্লীতে যুবলীগ নেতাকে খুন শিরোনামদেশে তামাকজাত দ্রব্য থেকে বছরে সরকারের আয় ২২ হাজার কোটি টাকা শিরোনামমৌলভীবাজারে অস্ত্রের মুখে জিম্মি করে ডাকাতি শিরোনাম৬ দিনের নতুন কর্মসূচি ঘোষণা করলো বিএনপি শিরোনামমেডিকেল ভর্তি পরীক্ষা ২০২৪ প্রথম হলেন তানজিম মুনতাকা শিরোনামস্ত্রীকে হত্যা করে ৯৯৯- এ কল দিয়ে আত্মসমর্পণ করলেন স্বামী শিরোনামদেশে ধূমপান না করেও ক্ষতিগ্রস্থ ৪ কোটি মানুষ শিরোনামপবিত্র শবে বরাত আগামী ২৫ ফেব্রুয়ারি শিরোনামপাকিস্তানের পিটিআইয়ের স্বতন্ত্র প্রার্থীদের জয় শিরোনামসুনামগঞ্জে ১২০ বস্তা ভারতীয় পেঁয়াজসহ ইউপি সদস্য আটক শিরোনামদেশে ডালের উৎপাদন বেড়েছে ৪ গুণ: কৃষিমন্ত্রী শিরোনামযশোরে যুবককে কু পি য়ে হ ত্যা শিরোনামমেডিকেল ভর্তি পরীক্ষা ফলাফল প্রকাশ শিরোনামকুমিল্লায় সড়ক দুর্ঘটনায় ৫ জনের মৃ ত্যু শিরোনামবেনাপোলে এখনো আতঙ্কের নাম লিটন বাহিনীর সন্ত্রাসীরা শিরোনামশেষ হলো এবারের বিশ্ব ইজতেমা শিরোনামবাংলাদেশি ৩টি পণ্যের জিআই সনদ প্রধানমন্ত্রীর হাতে হস্তান্তর শিরোনামবড় দুর্ঘটনার হাত থেকে বাঁচল চট্টগ্রাম চ্যালেঞ্জার্স শিরোনামওসমানীনগরে হ ত্যা মামলার ৮ আসামী গ্রেফতার শিরোনামপ্রীতি উরাংয়ের রহস্যজনক মৃত্যুর সুষ্ঠু তদন্ত চান বাবা-মা শিরোনামবিয়ানীবাজারে শতাধিক প্রবাসীকে সংবর্ধনা ও সম্মাননা প্রদান শিরোনামশাবিতে চেয়ারে বসা নিয়ে হাতাহাতি, মধরাতে অস্ত্রের মহড়া শিরোনামবিজ্ঞানে আমাদের আরও বেশি নারী প্রয়োজন: প্রধানমন্ত্রী শিরোনামকমলগঞ্জে সড়কে বেহাল দশা, জনভোগান্তি চরম পর্যায়ে শিরোনামপ্রীতি উরাং হ ত্যা র সুষ্ঠ তদন্ত ও শাস্তির দাবিতে মৌলভীবাজারে মানববন্ধন শিরোনামউপজেলা নির্বাচনে কোনো সংঘাত চান না প্রধানমন্ত্রী শিরোনামচাকরি স্থায়ীকরণের দাবিতে কর্মচারীদের অনির্দিষ্টকালের জন্য কর্মবিরতি শিরোনামহবিগঞ্জে চুরি, ডাকাতি মামলার আসামীসহ ৩৩ জন গ্রেফতার শিরোনামশ্রীমঙ্গলে শান্তি ও সম্প্রীতি বিষয়ক তথ্য বিনিময় সভা শিরোনামখুলনায় ট্রাক-ইজি বাইক সংঘর্ষে ৪ জন নিহত শিরোনামটোকিওতে এফইসি-বাংলাদেশ বিজনেস সেমিনার অনুষ্ঠিত শিরোনামএবছর রমজানে ১৫ দিন খোলা থাকবে শিক্ষাপ্রতিষ্ঠান শিরোনামকমল তেল, চিনি ও খেজুরের আমদানি শুল্ক শিরোনামকমলগঞ্জে ঐতিহ্যবাহী পটগান ও নাটকের প্রদর্শনী শিরোনামজাবিতে ধর্ষণের সঙ্গে মাদকের সংশ্লিষ্টতা পেয়েছে র‍্যাব শিরোনামখাদ্যের উৎপাদন বাড়ালে কারো কাছে মাথা নত করতে হবে না: কৃষিমন্ত্রী শিরোনামসম্মিলিত সাংস্কৃতিক জোটের ৯ দিনব্যাপী অমর একুশে অনুষ্ঠানমালা শিরোনামসংরক্ষিত নারী আসনে লড়তে নৌকার মনোনয়ন কিনেছেন সিলেটের ৬০ নারী শিরোনামপাকিস্তানে ভোটগ্রহণ শেষ, চলছে ভোট গণনা শিরোনামমারপিটের মামলায় মৌলভীবাজারে একজনের কারাদণ্ড শিরোনামমৌলভীবাজারে কাল বিদ্যুৎ থাকবে না যেসব এলাকায় শিরোনামনবীগঞ্জে অবৈধভাবে মাটি কাটায় জরিমানা শিরোনামজাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনে ভোট ১৪ মার্চ শিরোনামদুবাইয়ে বসে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ! শিরোনামবিশ্বের সবচেয়ে বড় জাহাজ আইকন অব দ্য সিজ এর যাত্রাপথ শিরোনামমিয়ানমারে বিদ্রোহী গোষ্ঠীর কাছে কোণঠাসা জান্তা বাহিনী শিরোনামমৌলভীবাজারে হার্ট ফাউন্ডেশন ভবনের উদ্বোধন শিরোনামশেরপুরে হাইওয়ে পুলিশের ওপেন ডে অনুষ্ঠিত শিরোনামমৌলভীবাজারে শুরু ৮ম জেলা কাব ক্যাম্পুরী ২০২৪ শিরোনামসুনামগঞ্জে দেশীয় অস্ত্র নিয়ে দুই পক্ষের সংঘর্ষে নিহত ১ শিরোনামঠাকুরগাঁওয়ে বাল্যবিবাহ করায় ইউপি সদস্য বরখাস্ত শিরোনামকমলগঞ্জে জোর করে জমি দখলের চেষ্টা ও হামলার অভিযোগ শিরোনামমিয়ানমার থেকে ছোড়া মর্টারের আঘাতে বাংলাদেশে নিহত ২ শিরোনামপ্রবাসে কামানো শ্রমের টাকায় দেশে অসহায়দের পাশে দেলু মিয়া শিরোনামপ্রয়াত কবি গাজী লতিফ স্মরণে `স্মরণকথন` শিরোনামছাত্রলীগের খারাপ কাজকে প্রশ্রয় দেওয়া হবে না: ওবায়দুল কাদের শিরোনাম৩০০ পিস ইয়াবাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার শিরোনামভোটের রাতে গণ ধর্ষণ: ১০ জনের মৃত্যুদণ্ড শিরোনামপ্রাণে বাঁচতে বাংলাদেশে পালিয়ে এলেন মিয়ানমারের ১৪ পুলিশ শিরোনামচিলিতে দাবানলে পুড়ে মরলেন ৪৬ জন শিরোনামতিন প্রবাসী সাংবাদিক স্মরণে আরব আমিরাতে শোকসভা শিরোনামদেশের প্রথম `ডিজিটাল হাসপাতাল` সিলেট ওসমানী মেডিকেল কলেজ শিরোনামহবিগঞ্জে দুই পক্ষের সংঘর্ষে নিহত ১, চেয়ারম্যানসহ আটক ৪ শিরোনামবাংলাদেশ সীমান্তের কাছে মিয়ানমারে তুমুল গোলাগুলি শিরোনামএমপি হওয়ার পর ব্যারিস্টার সুমনের ওজন কমেছে ১২ কেজি শিরোনামবর্তমান সরকার কথায় নয়, মানুষের কল্যানে বিশ্বাসী: পরিবেশমন্ত্রী শিরোনামআখেরি মোনাজাত দিয়ে শেষ হলো ইজতেমার প্রথম পর্ব শিরোনামমৌলভীবাজারে জাতীয় পিঠা উৎসবে সেরা স্টল ঐতিহ্যের স্বাদের পিঠা ঘর শিরোনামবিশ্বের শীর্ষ ধনী এখন বার্নার্ড আর্নল্ট শিরোনামভাগ্যের খারাপি কাটছে না সিলেট স্ট্রাইকার্সের শিরোনামচলতি সরস্বতী প্রতিমা তৈরির শেষ মুহুর্তের ব্যস্ততা শিরোনামবাংলাদেশে গ্রেপ্তার করা রাজনৈতিক নেতা-কর্মীদের ব্যাপারে যা বলল আমেরিকা শিরোনামবেনাপোলে সাড়ে ৭৬ হাজার মার্কিন ডলারসহ নারী যাত্রী আটক শিরোনামসিসিমপুরে মৌলভীবাজারের শিশু বিষয়ক কর্মকর্তা জসিম উদ্দিন মাসুদ শিরোনামঠাকুরগাঁওয়ে ট্রেনে কাটা পড়ে যুবকের মৃত্যু শিরোনামমৌলভীবাজারে পিছিয়ে পড়া শিক্ষার্থীদের এগিয়ে নিতে জেলা প্রশাসকের বিশেষ উদ্যোগ শিরোনামবিজিবির নতুন মহাপরিচালক জেনা. মোহাম্মদ আশরাফুজ্জামান সিদ্দিকী শিরোনামকুলাউড়ায় ট্রাকের ধাক্কায় ২ মোটরসাইকেল আরোহী নিহত শিরোনামআজ দেশের সর্বনিম্ন তাপমাত্রা বান্দরবনে শিরোনামএসএসসি ও সমমান পরীক্ষার রুটিন ২০২৪ শিরোনামবিশ্ব ইজতেমা ২০২৪ শুরু ২ ফেব্রুয়ারি শিরোনামবাল্কহেডের ধাক্কায় পদ্মায় যানবাহন নিয়ে ডুবে গেল ফেরি শিরোনামময়মনসিংহ অঞ্চলে বেড়েছে সরিষার আবাদ শিরোনামনিবন্ধনহীন সব মোবাইল বন্ধের নির্দেশ দিলেন পলক শিরোনামবিএনপির অশুভ দোয়ায় বাংলাদেশের কিছু হবে না: হাছান মাহমুদ শিরোনামজুড়ীতে স্কুল শিক্ষার্থী খাদিজা হত্যার প্রতিবাদে সড়ক অবরোধ করে মানববন্ধন শিরোনামমৌলভীবাজারে ধামাইল শিল্পীদের মাঝে বাদ্যযন্ত্র ও কম্বল বিতরণ শিরোনামসব ধরনের ক্রিকেট থেকে ২ বছরের জন্য নিষিদ্ধ নাসির হোসেন শিরোনামপরিবেশগত ছাড়পত্র প্রদান পদ্ধতির সহজীকরণ করা হবে: সাবের হোসেন শিরোনামতাপমাত্রা ১৭ ডিগ্রির নিচে নামলে মাধ্যমিক স্কুল বন্ধের নির্দেশনা শিরোনামএবার শেখ হাসিনার চরিত্রে আসছেন অপু বিশ্বাস শিরোনামরাণীশৈংকৈল কালী মন্দিরে রাতের আঁধারে প্রতিমা ভাঙচুর শিরোনামতারাকান্দায় মোটরসাইকেল দুর্ঘটনায় যুবকের মৃত্যু শিরোনামরোগী দেখতে গিয়ে মারা গেলেন ডাক্তার শিরোনামআবারও অর্থমন্ত্রী পাচ্ছে সিলেট? শিরোনামকুলাউড়ায় দোকানে দোকানে ভোক্তার অভিযান, ৩২ হাজার টাকা জরিমানা শিরোনামঅনলাইন জুয়ার অ্যাপ বিতর্কে জয়া আহসান, অপু বিশ্বাসের নাম শিরোনামহবিগঞ্জ সদর হাসপাতালে চিকিৎসাভাবে অজ্ঞাত ব্যক্তির মৃত্যু শিরোনামস্পিকার হলেন শিরীন শারমীন, ডেপুটি স্পিকার টুকু শিরোনামজুড়ীতে জমিসংক্রান্ত বিবাদে ভাইয়ের হাতে ভাই খু*ন শিরোনামআবারও সংসদ নেতা নির্বাচিত হলেন শেখ হাসিনা শিরোনামজামিন পাননি মির্জা ফখরুল শিরোনামমৌলভীবাজারে কে হচ্ছে মন্ত্রী? শিরোনামফিলিস্তিনে প্রাণ হারাচ্ছেন গুরুত্বপূর্ণ সাংস্কৃতিক ব্যক্তিত্বরা শিরোনামসিলেটে বিদেশি পিস্তলসহ তরুণ আটক শিরোনামচলে গেলেন শাস্ত্রীয় সংগীতের ওস্তাদ রশিদ খান শিরোনামযাদের নিয়ে গঠিত হতে পারে নতুন মন্ত্রিসভা শিরোনামঢাকা-৪ আসনের নির্বাচনি ফল হাইকোর্টে স্থগিত শিরোনামনির্বাচিত সাংসদদের গেজেট প্রকাশ শিরোনামএমপিদের শপথগ্রহণ ১০ জানুয়ারি শিরোনামএমপিদের শপথগ্রহণ ১০ জানুয়ারি শিরোনামদ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠু হয়নি: যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য শিরোনামদ্বাদশ জাতীয় নির্বাচনে আওয়ামী লীগ পেল ২২২ আসন শিরোনামচলে গেলেন কিংবদন্তী জার্মান ফুটবলার বেকেনবাওয়ার শিরোনামযশোরে জামানত হারালেন ২০ প্রার্থী শিরোনামবাংলাদেশ নিরপেক্ষ নির্বাচনের উদাহরণ: প্রধানমন্ত্রী শিরোনামসিলেট বিভাগে ১৫ আসনেই জয় তোলে আনল নৌকা শিরোনামময়মনসিংহ-৩ আসনে ভোটগ্রহণ আগামী ১৩ জানুয়ারি শিরোনামবিএনপির নির্বাচন বাতিলের আন্দোলন চলমান থাকবে শিরোনামইশতেহারের ওয়াদা অক্ষরে অক্ষরে পালন করবো: কাদের শিরোনামসিলেট জেলার ছয়টি আসনে নির্বাচিত যারা শিরোনামদ্বাদশ জাতীয় নির্বাচনে ৪০ শতাংশ ভোট পড়েছে শিরোনামহবিগঞ্জ জেলার বিজয়ী সংসদ সদস্য যারা শিরোনামসপ্তমবারের মতো নির্বাচিত হলেন উপাধ্যক্ষ ড. আব্দুস শহীদ শিরোনামটানা চতুর্থবারের মতো প্রধানমন্ত্রী হতে চলেছেন শেখ হাসিনা শিরোনামজামানত হারালেন তৈমুর আলম খন্দকার শিরোনামমৌলভীবাজারে নৌকার জয়জয়কার, স্বতন্ত্রের ভরাডুবি শিরোনাম২৯৮টি আসনে জয়ী হলেন যারা শিরোনামমৌলভীবাজার-৩ আসনের ফলাফল শিরোনামহবিগঞ্জে ২০২৩ সালে আলোচিত ৩১ খু নে র ঘটনা শিরোনামনির্বাচন পেছানোর এখতিয়ার কমিশনের নেই: সিইসি শিরোনামদিনাজপুরে বই বিতরণ অনুষ্ঠানে ভোটের প্রচারণা করলেন অধ্যক্ষ! শিরোনামমৌলভীবাজার জেলা আইনজীবী ফোরামের আদালত বর্জন শিরোনামবছরের প্রথম দিন নতুন বই পেল সিলেটের সাড়ে ৯ লাখ শিক্ষার্থী শিরোনামমৌলভীবাজার-৪ আসনে মোট ভোটার শিরোনামসিলেটে শমসের মুবিনের সমর্থনে আওয়ামী লীগের নেতাকর্মীরা শিরোনামতাহিপুরের বালিজুড়িতে নৌকার সমাবেশ শিরোনামবিএনপি মানুষ ভোটদানে বিরত রাখতে চেষ্টা করছে: প্রধানমন্ত্রী শিরোনামড. ইউনূস শ্রমিকের পাওনা দেননি: তথ্যমন্ত্রী শিরোনামড. ইউনূসকে ৬ মাসের জেল শিরোনামভোটের দিন সরকারি ছুটির ঘোষণা দিতে নির্দেশ শিরোনামমঙ্গলবার থেকে বিএনপির ৩ দিনের কর্মসূচি শিরোনামএক জায়গায় ভোট দিলে আরেক জায়গায় যাবে না: সিইসি শিরোনামইত্যাদি মৌলভীবাজার পর্বে যা থাকছে শিরোনামকমলগঞ্জে পূর্ব শত্রুতার জের ধরে হামলা শিরোনামশ্রীমঙ্গলে শীতার্ত মানুষের মাঝে ২৫শ কম্বল বিতরণ শিরোনামখানসামায় আগুনে পুড়ল ঘরবাড়ি শিরোনামমৌলভীবাজারে তৃণমূলে সরকারি সেবার মানোন্নয়নে গণশুনানি শিরোনাম১৫ বছরে ৫ হাজার ৯৭টি শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করেছে সরকার শিরোনামসিলেট-২ আসনে প্রার্থিতা ফিরে পেলেন মেয়র মুহিবুর রহমান শিরোনামকমলগঞ্জে বড় দিনকে ঘিরে খ্রিস্টান পাড়ায় সাজ সাজ রব শিরোনামমাধবপুরে তেলবাহী ট্রেনের দুইটি বগি লাইনচ্যুত শিরোনামমেডিকেলে এমবিবিএস ভর্তি পরীক্ষা ৯ ফেব্রুয়ারি শিরোনামমৌলভীবাজারের তিনটি আসনে নিরুত্তাপ ভোটের প্রচারণা শিরোনাম৫-৯ জানুয়ারি পর্যন্ত প্রচার-প্রচারণা, মিছিল বন্ধ শিরোনামদুবাইয়ে দ্রুত বাংলাদেশি পাসপোর্ট পেতে নতুন উদ্যোগ শিরোনামবিএনপির নির্বাচনের ডাক ফিউজ হয়ে গেছে শিরোনামএশিয়া কাপ জয়ী ইমনকে সম্মাননা ক্রেস্ট দিল আই নিউজ শিরোনামআমার ভাই জেলবন্দি, জামিন নাই কেন? শিরোনামআরব আমিরাতে হবিগঞ্জের যুবক খুন শিরোনামনিজেই মাইকিং করে নিজের ভোট চাইছেন প্রার্থী আবদুল হাই শিরোনামনৌকার বিরুদ্ধে ডাব মার্কা নিয়ে ভোটের প্রচারণায় হিরো আলম শিরোনামসিলেটে পর্যটনের প্রসারে যেসব পদক্ষেপ নেয়া জরুরী শিরোনামভোটগ্রহণ কর্মকর্তাদের প্রশিক্ষণ কর্মশালা শিরোনামএকটা ভোটও কারচুপি হলে ভোটগ্রহণ বন্ধ: সিইসি শিরোনামসিলেটে ১০টি উপজেলা দুর্গম, ব্যালট যাবে হেলিকপ্টারে শিরোনামআরও ৭৯ ওসির বদলি চায় নির্বাচন কমিশন শিরোনামকুলাউড়ায় যুবককে মারধর করে ধরে নিয়ে গেছে বিএসএফ শিরোনামহবিগঞ্জ-১ আসনে লাঙ্গল প্রতীক এবং ঈগল প্রতীকে লড়াই শিরোনামরাজনগরে চা শ্রমিকদের সঙ্গে জিল্লুর রহমানের জনসংযোগ শিরোনামমৌলভীবাজার-২ আসনে মোট ভোটার কতো শিরোনামসকলের কাছে নৌকা মার্কায় ভোট চাইছেন মেনন শিরোনামজাতীয় পার্টির দলীয় ইশতেহার ঘোষণা শিরোনামতেজগাঁও স্টেশনে ট্রেনে আগুনে জড়িতদের পরিচয় মিলেছে শিরোনামআজ থেকে দেখা যাবে ওয়েবসিরিজ- মোবারকনামা শিরোনামএসএসসি পরীক্ষার রুটিন ২০২৪ শিরোনামভারত থেকে চিকিৎসা নিয়ে ফেরার পথে মৃত্যু শিরোনামলিবিয়া থেকে ফিরে এলেন ১৪০ ক্ষতিগ্রস্ত বাংলাদেশি শিরোনামঅভিবাসনপ্রত্যাশীদের ঠেকাতে আইন কঠোর করছে ইউরোপীয় ইউনিয়ন শিরোনামআওয়ামী লীগ আবার এলে প্রতিটি জেলা গৃহহীন মুক্ত হবে: প্রধানমন্ত্রী শিরোনাম২০২৪ সালে প্রাথমিকে সরকারি ছুটি ৬০ দিন শিরোনামবিএনপির মিথ্যাচার হত্যার চাইতেও কুৎসিত কদাকার: তথ্যমন্ত্রী শিরোনামপ্রতিদ্বন্দ্বিতামূলক নির্বাচন হবে: ইসি আনিছুর শিরোনামআওয়ামী লীগের নৌকা নূহ নবীর নৌকা: প্রধানমন্ত্রী শিরোনামলোকায়ন জাদুঘরে বিজ্ঞান গ্যালারি উদ্বোধন শিরোনাম৩০ হাজার অভিবাসীকে বৈধতা দেবে গ্রিস শিরোনামমুহুর্মুহু স্লোগানে প্রকম্পিত আলিয়া মাদ্রাসা মাঠ শিরোনামঅসহযোগ আন্দোলনের ডাক দিল বিএনপি শিরোনামশাহজালাল ও শাহপরান (র.) এর মাজার জিয়ারত করলেন প্রধানমন্ত্রী শিরোনামকিউইদের বিপক্ষে ওয়ানডে সিরিজ হারল বাংলাদেশ, সৌম্যর ১৬৯ শিরোনামহাতির পিঠে চড়ে সাঈদ খোকনের শোভাযাত্রা শিরোনামসিলেটের মানুষের আস্থার প্রতিদান দিতে চান পররাষ্ট্রমন্ত্রী শিরোনামপ্রচারণায় নেমেছেন যশোরের এমপি প্রার্থীরা শিরোনামশাবিতে বনায়ন কর্মসূচির উদ্বোধন করলেন ঢাবি উপাচার্য শিরোনামকমলগঞ্জে ৮ দিন ধরে নিখোঁজ দুলি আক্তার শিরোনামপারিবারিক পরম্পরায় মিঠিপুরে আজো টিকে আছে আঁখচাষ শিরোনামজুড়ীতে বাবা-মায়ের পাশে চিরনিদ্রায় শায়িত সাবেক চেয়ারম্যান মোসলেহ উদ্দিন শিরোনামসন্ধ্যা নদীতে ট্রলার ডুবি: নিখোঁজ ২ ভাইয়ের লাশ উদ্ধার শিরোনামদাউদ ইব্রাহিম হাসপাতালে ভর্তি, মৃত্যুর খবর গুজব শিরোনামবেনাপোল বন্দরে নিরাপত্তা চেয়ে শ্রমিকদের সংবাদ সম্মেলন শিরোনামতেজগাঁও স্টেশনে ট্রেনের বগিতে আগুন, মা-শিশুসহ নিহত ৪ শিরোনামতেজগাঁওয়ে ট্রেনে আগুনের ঘটনা সুপরিকল্পিত বলছে বিএনপি শিরোনামট্রেনে আগুন দেওয়া দুর্বৃত্তরা ছাড় পাবে না: ডিএমপি শিরোনামজামিনে মুক্ত ইভ্যালির সিইও রাসেল শিরোনামসিলেটবাসীকে প্রধানমন্ত্রীকে চাওয়ার আগেই দিয়ে দেন: নানক শিরোনামবুধবার সিলেটে আসছেন প্রধানমন্ত্রী শিরোনাম২৬৩ জনকে নিয়ে ভোটের মাঠে নামল আওয়ামী লীগ শিরোনামমৌলভীবাজারে জিল্লুর রহমানের প্রধান নির্বাচনী কার্যালয়ের উদ্বোধন শিরোনামকুলাউড়ায় ঘরে ঢুকে ইমামের হাত-পা বেঁধে চুরি শিরোনামহবিগঞ্জে ট্রান্সফরমার চুরি করতে এসে বিদ্যুৎপৃষ্ট হয়ে যুবক নিহত শিরোনামআওয়ামী লীগের ইশতেহার ঘোষণা ২৭ ডিসেম্বর শিরোনামসিলেটের ৬টি আসনে কে কোন প্রতীক শিরোনামমৌলভীবাজারে শুরু নৌকা মার্কার নির্বাচনি প্রচারণা শিরোনামমৌলভীবাজারের চারটি আসনে কে কোন প্রতীক পেলেন শিরোনামব্যারিস্টার সুমন প্রতীক পেলেন ঈগল পাখি শিরোনামপ্রচারে ইসির যেসব নির্দেশনা মানতে হবে প্রার্থীদের শিরোনামসারাদেশে ভোটকেন্দ্র ৪২ হাজার ১০৩টি শিরোনামবাংলাদেশে মানুষের গড় আয় ৭৬১৪ টাকা শিরোনামদেশের চতুর্থ ধনী বিভাগ সিলেট শিরোনামজাতীয় পার্টির জন্য নির্দিষ্ট সংখ্যক আসন ছেড়ে দেওয়া হচ্ছে শিরোনামজাতীয় পার্টি পেল ২৬টি আসন, অন্য শরিকরা ৬টি শিরোনামসোমবার নয়, মঙ্গলবারে হরতাল করবে বিএনপি শিরোনামএবার এশিয়ার চ্যাম্পিয়ন জুনিয়র টাইগাররা শিরোনামবৃষ্টিবিঘ্নিত প্রথম ওয়ানডে হারল বাংলাদেশ শিরোনামসিলেটে আ. লীগের সিরাজসহ ৫ জনের মনোনয়ন প্রত্যাহার শিরোনামসিলেট-তামাবিল মহাসড়কে দুই মোটরসাইকেল সংঘর্ষ, নিহত ২ শিরোনামসামনে নির্বাচন, প্রস্তুতি নিচ্ছে ছাপাখানাগুলো শিরোনামযশোরের ৫টি আসন থেকে জাকের পার্টির মনোনয়ন প্রত্যাহার শিরোনামবুবলী চায় সবার সংসার ভেঙে যাক: অপু বিশ্বাস শিরোনামবিজয় দিবস কাবাডি প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন মৌলভীবাজার পৌরসভা শিরোনামপড়াশোনার চাপে মৌলভীবাজারে মাদরাসা থেকে পালিয়ে গিয়েছিলেন ২ ভাই শিরোনামশ্রীমঙ্গল-কমলগঞ্জ আসনে মনোনয়নপত্র প্রত্যাহার করলেন ২ জন শিরোনামপুলিশি বাধায় মৌলভীবাজারে বামজোটের অবস্থান কর্মসূচি পণ্ড শিরোনামমৌলভীবাজারে মনোনয়ন প্রত্যাহার করলেন যারা শিরোনামপাকিস্তানি স্ত্রীর মামলায় চুনারুঘাটে স্বামীকে গ্রেফতারের হুলিয়া শিরোনামফেব্রুয়ারি মাসে হবে এইচএসসির টেস্ট পরীক্ষা শিরোনামমিছিলে বাধা দেওয়ায় পুলিশের ওপর হামলা, গাড়ি ভাঙচুর শিরোনামযথা সম‌য়েই নির্বাচন অনুষ্ঠিত হ‌বে: ওবায়দুল কাদের শিরোনামমহিলা সহায়তা কর্মসূচি: হাজারো নারীর ক্ষমতায়নের দিশারী শিরোনামসিলেটে সমাবেশ দিয়ে প্রচারণা শুরু করবেন প্রধানমন্ত্রী শিরোনামমির্জা ফখরুলের কারাবাসের সময় আরও বাড়ল শিরোনামকোন মোড়লের রক্তচক্ষুকে ভয় পান না শেখ হাসিনা: সিলেটে নানক শিরোনামমৌলভীবাজারে মাদক মামলায় সাজাপ্রাপ্ত পলাতক আসামী গ্রেফতার শিরোনামমৌলভীবাজারে ঘড়ুয়া সাহাজি বাড়িতে অগ্নিকাণ্ড, পুড়ে ছাই ৪ লাখ টাকা শিরোনামমৌলভীবাজারে স্বেচ্ছাসেবক দলের মিছিল শিরোনামঅবরোধের সমর্থনে মৌলভীবাজার বিএনপির মিছিল শিরোনামসিলেটে ফুল সজ্জিত গাড়ি দিয়ে এসআই শাহাজাহানকে বিদায় শিরোনামমাদক বিক্রি-সেবনে বাধা দেওয়ায় মা-ছেলেসহ ৩ জনকে পিটিয়ে জখম শিরোনামঠাকুরগাঁও-৩ আসনে নৌকা প্রার্থীর সাথে নেতাকর্মীদের মতবিনিময় শিরোনামভরিতে ১৭শ টাকা কমল সোনার দাম শিরোনামশ্রীমঙ্গলে পাওয়া গলিত লাশের পরিচয় সনাক্ত, আসামী গ্রেফতার শিরোনামসড়ক অবরোধের চেষ্টা, সিলেটে বিএনপির ৪ জন গ্রেফতার শিরোনামলিবিয়া থেকে ফিরলেন আরও ১৪৫ আটক বাংলাদেশি শিরোনামবলিউড বিখ্যাত করেছে ভারতের যেসব জায়গাকে শিরোনামরমজানে বাজার নিয়ন্ত্রণে সরকার সব প্রস্তুতি নিচ্ছে: বাণিজ্যমন্ত্রী শিরোনামঘূর্ণিঝড় মিগজাউমে চেন্নাইয়ে ১৭ জনের মৃ ত্যু শিরোনামজোটবদ্ধ হয়ে নির্বাচনে যাবে আওয়ামী লীগ শিরোনামনবীগঞ্জে বিষ্ফোরক মামলায় যুবদল নেতা রিপন গ্রেফতার শিরোনামমৌলভীবাজার-১ আসনে মোট ভোটার কত? শিরোনামমিরপুর টেস্টে কিউইদের সামনে দাঁড়াতে পারছেন না শান্তরা শিরোনামআদিবাসী শিক্ষার্থীদের বাইসাইকেল ও শিক্ষা সামগ্রী বিতরণ শিরোনামমৌলভীবাজারে সাংবাদিকদের সঙ্গে জিল্লুর রহমানের মতবিনিময় সভা শিরোনামখানসামার মায়ের হ ত্যা র বিচার চেয়ে রাজপথে বিপাশা শিরোনামসিলেটে ৬ ইউএনওকে বদলির আদেশ শিরোনামজলবায়ু পরিবর্তনের জন্য স্বাস্থ্যঝুঁকি বাড়ায় ছড়াচ্ছে রোগবালাই শিরোনামক্ষমতাধর নারীর তালিকায় আবারও প্রধানমন্ত্রীর নাম শিরোনামআইনজীবীদের তোপের মুখে শাহজাহান ওমর শিরোনামসাঈদ খোকনের মনোনয়ন বৈধ ঘোষণা শিরোনামহলফনামা অনুযায়ী সাকিব আল হাসানের আয় কত? শিরোনামওসিদের বদলির তালিকা চূড়ান্ত শিরোনামমির্জা ফখরুলের জামিন শুনানি বৃহস্পতিবার শিরোনাম৪৭ ইউএনওর বদলির সুপারিশ অনুমোদন দিয়েছে ইসি শিরোনামনতুন পাঠ্যক্রমের ইতিবাচক ও নেতিবাচক দিক নিয়ে কিছু কথা (১ম পর্ব) শিরোনামনতুন শিক্ষাক্রম নিয়ে ষড়যন্ত্র: সতর্ক থাকার আহ্বান এনসিটিবির শিরোনামসিলেট-১ আসনের সবচেয়ে ধনী প্রার্থী আব্দুল মোমেন শিরোনামসিলেট-২ আসনের প্রার্থী শফিক চৌধুরীকে ইসির তলব শিরোনামসুনামগঞ্জে ৫ আসনে মনোনয়ন বাতিল ৭ জনের শিরোনামস্বতন্ত্র প্রার্থী এম এ রহিম সিআইপির মনোনয়ন বাতিল শিরোনামমৌলভীবাজার-৩ আসনে ৬ প্রার্থীর মনোনয়ন বৈধ, বাতিল ৫ শিরোনামমৌলভীবাজারে চারটি আসনে ৭ জনের মনোনয়ন বাতিল শিরোনামজিল্লুর রহমানের কাছে তরুণীর অভিযোগ, আশ্বাস দিলেন ৪ লেন সড়ক হবে শিরোনামকমলগঞ্জ থেকে সিলেট ৭১ কিলোমিটার আল্ট্রা ম্যারাথন সম্পন্ন শিরোনামচট্টগ্রামের অনুপ বিশ্বাস এন্ড ব্রাদার্স ফুটবল লীগে শ্রীমঙ্গলের তরুণদের সাফল্য শিরোনামমৌলভীবাজারে আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস পালিত শিরোনামরাষ্ট্রীয় মর্যাদায় সমাহিত খাসিয়া বীর মুক্তিযোদ্ধা আফ্রিকা সুটিং শিরোনামনানা অযোগ্যতায় বাতিল খুলনার ১৬ প্রার্থীর মনোনয়ন শিরোনামমৌলভীবাজার ১ ও ২ আসনের মনোনয়নপত্র যাচাইবাছাই সম্পন্ন শিরোনামমৌলভীবাজারে এক জনের মনোনয়ন বাতিল, ২ জনের স্থগিত শিরোনামবিদেশে বসে ষড়যন্ত্রকারীদের চিহ্নিত করা হচ্ছে: আমিরাতে তথ্যমন্ত্রী শিরোনামআওয়ামী লীগের সমাবেশ করতে ইসির অনুমতি লাগবে শিরোনামএলপিজি গ্যাসের দাম বেড়েছে শিরোনামনভেম্বরে রেমিট্যান্স এসেছে ১৯৩ কোটি ডলার শিরোনামলিবিয়ায় আটকে পড়া ২৬৩ বাংলাদেশি ফিরছেন মঙ্গলবার শিরোনামবরিশাল-২ আসনে বৈধ ১১ প্রার্থী, ২ জনকে অবৈধ ঘোষণা শিরোনামদ্বাদশ নির্বাচনে সিলেট বিভাগে নতুনদের সাথে বর্তমানরদের চমক শিরোনামসিলেট-২ আসনে মোকাব্বির-মুহিবসহ ৭ প্রার্থীর মনোনয়ন বাতিল শিরোনামসিলেটের ৬টি আসনে ১৪ জনের প্রার্থীতা বাতিল, স্থগিত ২ শিরোনামসিলেটে স্থগিত হওয়া জাপা প্রার্থী ইয়াহইয়ার মনোনয়ন বৈধ ঘোষণা শিরোনামবিএনপি ছেড়ে আওয়ামী লীগে আসা অপরাধ নয়: কাদের শিরোনামইলেকশনে যাওয়ায় ১৮ নেতাকে বহিষ্কার করেছে বিএনপি শিরোনামআওয়ামীলীগের স্বতন্ত্র প্রার্থী যারা শিরোনামমৌলভীবাজারে ডিবির অভিযানে ২ মাদক কারবারি আটক শিরোনামমৌলভীবাজারে বীর মুক্তিযোদ্ধা আজিজুর রহমান কোয়াব কাপ উদ্বোধন শিরোনামকমলগঞ্জ থেকে সিলেট ৭১ কিলোমিটার আল্ট্রা ম্যারাথন সম্পন্ন শিরোনামনবীগঞ্জে ৫ হাজার কৃষকদের মাঝে বীজ ও সার বিতরণ শিরোনাম৫০ জন মেধাবী দরিদ্র শিক্ষার্থী পেল মহসীন ফাউন্ডেশন বৃত্তি শিরোনামজনগণ পুরোপুরি নির্বাচনমুখী: ওবায়দুল কাদের শিরোনামদুই জেলার ২ জেলা প্রশাসক পরিবর্তন শিরোনামরংপুর-১ আসনে রাঙ্গার মনোনয়ন সাময়িক স্থগিত শিরোনামভারত থেকে বাংলাদেশে এলো ৭৪ মেট্রিক টন আলু শিরোনাম১৬ জিম্মিকে ফেরত দিল হামাস, ফেরত পেল ৩০ জন শিরোনামগাজায় যুদ্ধবিরতি শেষে মারা গেছেন ১৮৪ জন শিরোনামবিএনপি নামক ‘কারাগারে’ বন্দি তাদের নেতারা: তথ্যমন্ত্রী শিরোনামমানবতাবিরোধী অপরাধ: বাগেরহাটে ৭ জনের মৃত্যুদণ্ড শিরোনামভোটের দিনে কোনো হুমকি দেখছেন না আইজিপি শিরোনামনবম দফায় আরও দুই দিনের অবরোধ ডাকল বিএনপি শিরোনামমনোনয়নপত্র জমা দিলেন আ. লীগের প্রার্থী রনজিত সরকার শিরোনামমৌলভীবাজার মনোনয়ন পত্র জমা দিলেন জিল্লুর রহমান শিরোনামমৌলভীবাজারে মনোনয়ন জমা দিলেন ৩২ প্রার্থী শিরোনামবরিশাল-২ আসনে আ. লীগসহ মনোনয়ন জমা দিলেন ১২ প্রার্থী শিরোনামমৌলভীবাজার-১ আসনে মনোনয়নপত্র জমা দিলেন পরিবেশমন্ত্রী শাহাব উদ্দিন শিরোনামসহস্র নেতাকর্মী নিয়ে মনোনয়ন জমা দিলেন উপাধ্যক্ষ আব্দুস শহীদ শিরোনামনীলফামারী-১ আসনে মনোনয়ন জমা দিলেন মুক্তিযোদ্ধা আফতাব উদ্দিন সরকার শিরোনামনীলফামারী-১ আসনে মনোনয়ন জমা দিলেন মুক্তিযোদ্ধা আফতাব উদ্দিন সরকার শিরোনামনর্থ ইস্ট বিশ্ববিদ্যালয় উপাচার্যের সঙ্গে শাবি প্রেসক্লাবের সৌজন্য সাক্ষাৎ শিরোনামরিজার্ভ সামলাতে ডলার কিনছে বাংলাদেশ ব্যাংক শিরোনামমৌলভীবাজার-৩ আসনে স্বতন্ত্র প্রার্থী এম এ রহিম সিআইপি শিরোনামকমলগঞ্জে ‘সমাপনী শিখন আনন্দ উৎসব’ অনুষ্টিত শিরোনামআভিজাত্য নাকি অভাব, সন্তানকে কোনটা শিখাবেন? শিরোনামনৌকার মাঝি হয়ে এলাকায় রনজিত সরকার, নেতাকর্মীদের উল্লাস শিরোনামসোনার দামে রেকর্ড, ভরিতে বেড়েছে ১৭৫০ টাকা শিরোনামরিটার্ন জমা দেওয়ার শেষ তারিখ, সময় বাড়ল ১ মাস শিরোনামজাতীয় পার্টি থেকে নমিনেশন পেয়েছেন যারা শিরোনামদেশের প্রকৃত জনসংখ্যা ১৬ কোটি ৯৮ লাখ, পুরুষের চেয়ে বেশি নারী শিরোনামবরিশাল-২ আসনে মনোনয়ন কিনলেন সঙ্গীত শিল্পী নকুল কুমার বিশ্বাস শিরোনামসম্পত্তির জন্য ছেলের কোদালের কোপে প্রা ণ হারালেন এক বাবা শিরোনামনির্বাচিত হলে ৬ মাসের মধ্যে মেডিকেল কলেজ করব: জিল্লুর রহমান শিরোনামনির্বাচনে মাঠে থাকতে পারে সেনাবাহিনীও শিরোনামআজ বিএনপির অবরোধ, কাল হরতাল শিরোনাম১০ জিম্মিকে মুক্তি দিয়ে ৩০ ফিলিস্তিনিকে ফিরিয়ে আনল হামাস শিরোনামপ্রবাসী ৮৫ সিআইপির ৩১ জনই আরব আমিরাতের শিরোনামশাবি স্পিকার্স ক্লাবের সভাপতি নাঈম, সম্পাদক তীর্থ শিরোনামএলাকাবাসীর চাপে স্বতন্ত্র প্রার্থী হচ্ছেন হবিগঞ্জের কেয়া চৌধুরী শিরোনামমনোনয়ন নিয়ে ফিরে নিজ এলাকায় অভিনন্দিত হলেন উপাধ্যক্ষ আব্দুস শহীদ শিরোনামমৌলভীবাজার-৩ আসনের প্রার্থী কে এই জিল্লুর রহমান? শিরোনামনীলফামারী-১ আসনে আ. লীগের আফতাব উদ্দীন সরকার শিরোনামআবুধাবিতে স্পিডবোট দুর্ঘটনায় নিহত বাংলাদেশি, আহত ২ শিরোনামহবিগঞ্জ-৪ আসনে স্বতন্ত্র প্রার্থী ব্যারিস্টার সুমন শিরোনামসিলেটের ছয়টি আসনের ৫টিতে বর্তমান-সাবেক, ১ আসনে নতুন মুখ শিরোনামসিলেটে মাদক মামলায় আসামীর যাবজ্জীবন কারাদণ্ড শিরোনামগঙ্গা স্নানের মাধ্যমে সম্পন্ন হল চা শ্রমিকদের কাত্যায়ানী পূজা শিরোনামরাখাল নৃত্যের মধ্য দিয়ে কমলগঞ্জে রাস উৎসব শুরু শিরোনামমৌলভীবাজারে এইচএসসি পরীক্ষা ২০২৩ ফলাফল শিরোনামটিউশনী করে পরীক্ষা দিয়ে গোল্ডেন এ প্লাস পেল সরকারি কলেজের সুমাইয়া শিরোনামডামি প্রার্থী হতে বাধা নেই: ওবায়দুল কাদের শিরোনামনির্বাচনে অংশ নেবে ৩০টি রাজনৈতিক দল: ইসি রাশেদা শিরোনামজাতীয় পার্টির মনোনয়ন তালিকা ২০২৩ শিরোনাম২৮৯ আসনে প্রার্থী ঘোষণা করেছে জাতীয় পার্টি শিরোনামউচ্চমাধ্যমিক সিলেট বোর্ড রেজাল্ট ২০২৩ প্রকাশ শিরোনামএবছর এইচএসসিতে পাসের হার ৭৮ দশমিক ৬৪ শতাংশ শিরোনামএইচএসসির ফলে এগিয়ে মেয়েরা, জিপিএ-৫ এ ধ্বস শিরোনামকমলগঞ্জে পাসের হার ৭১.৯৮ শতাংশ, জিপিএ-৫ পেল ১১৩ জন শিরোনামমণিপুরী চারণ কবি গোকুলানন্দ গীতিস্বামীর জন্মবার্ষিকী পালন শিরোনামএবার আওয়ামী লীগের নায়ের মাঝি চিত্রনায়ক ফেরদৌস শিরোনামআওয়ামী লীগের মনোনয়ন তালিকা ২০২৩ শিরোনামমাগুরা-১ আসনে সাকিব আল হাসান পেলেন নৌকা শিরোনামমৌলভীবাজারে চারটি আসনে নৌকা পেলেন তারা শিরোনামমৌলভীবাজার-৩ আসনে চমক, নৌকার প্রার্থী জিল্লুর রহমান শিরোনামমৌলভীবাজার-৩ আসনে স্বতন্ত্র প্রার্থী ভিপি সোয়েব! শিরোনামমৌলভীবাজার-৪ আসনে ৭ম বারের মতো মনোনয়ন পেলেন উপাধ্যক্ষ আব্দুস শহীদ শিরোনাম‘যারা মানুষকে পোড়াবে যা ব্যবস্থা নেওয়ার নিতেই হবে’ শিরোনামনেশাখোরদের হাতে আন্দোলন দিয়েছে বিএনপি: তথ্যমন্ত্রী শিরোনামএবার ভারতকে কড়া বার্তা দিল আমেরিকা শিরোনামখাসিয়াদের ঐতিহ্যবাহী ‘খাসি সেং কুটুস্নেম’ উৎসব পালিত শিরোনামঠাকুরগাঁওয়ে বিজিবি`র উদ্ধারকৃত ৬৮ লক্ষ টাকার মাদকদ্রব্য ধ্বংস শিরোনামফুড ব্লগার নাদিমের বউ গায়ক নোবেলের সঙ্গে, কাঁদলেন নাদিম শিরোনামজাতীয় নির্বাচনে মৌলভীবাজার-১ আসনে আলোচনায় যারা শিরোনামরংপুর ও রাজশাহী বিভাগের মনোনয়ন চূড়ান্ত শিরোনামআরও ৪৮ ঘণ্টার অবরোধ ঘোষণা বিএনপির শিরোনামবিএনপির অবরোধ, হরতালে দেশ জুড়ে ৩১০টি ভাঙচুর শিরোনামমৌলভীবাজারের ৪টি আসন থেকে নৌকার মনোনয়ন প্রত্যাশী যারা শিরোনামমৌলভীবাজার-৪ আসন থেকে আ. লীগের মনোনয়ন চান ৮ প্রার্থী শিরোনামপাত্রখোলা চা বাগানের ক্লাব সড়ক থেকে ৫টি আকাশমনি গাছ চুরি শিরোনামনির্বাচনের সময়সীমা ঠিক রেখে তফসিল পেছালে আপত্তি নেই: কাদের শিরোনামভোটের আগে নতুন জোট ‘যুক্তফ্রন্ট’ শিরোনামনির্বাচনী পরিবেশ দেখতে জেলা জেলায় যাচ্ছেন নির্বাচন কমিশনাররা শিরোনামজামিন পাননি মির্জা ফখরুল ইসলাম আলমগীর শিরোনামজঙ্গি, সন্ত্রাসী সংগঠনও তো এ রকম কাজ করে না: তথ্যমন্ত্রী শিরোনামজাতীয় পার্টি নির্বাচনে যাবে, আনুষ্ঠানিক ঘোষণা শিরোনামখালেদা জিয়ার উপদেষ্টা হাবিবুর রহমান হাবিব গ্রেফতার শিরোনামতৃতীয় দিন আওয়ামী লীগের মনোনয়ন বিক্রি ৭৩৩টি শিরোনামবিশ্বাসযোগ্য ও অংশগ্রহণমূলক নির্বাচনের আহ্বান জাতিসংঘের শিরোনামহামাসের সঙ্গে সমঝোতার যেতে রাজি ইসরায়েল শিরোনামমারধরের মামলা করায় প্রাণ হারালেন ছাত্রলীগ কর্মী শিরোনামরংপুরে ট্রেন চলেছে, ঢাকা থেকে উত্তরবঙ্গে চলাচল স্বাভাবিক শিরোনামঅগ্নিসন্ত্রাসের মাধ্যমে কিছুই অর্জন করা যায় না: প্রধানমন্ত্রী শিরোনামদিনাজপুর-৪ আসনে নৌকার মনোনয়ন প্রত্যাশী ১১ জন শিরোনামগবেষক আহমদ সিরাজের বিদ্যালয় পরিদর্শনে শিক্ষাবিদ অধ্যক্ষ সাইয়্যিদ মুজিব শিরোনামমৌলভীবাজার ৪ আসনে আওয়ামী লীগের একাধিক মনোনয়নপ্রত্যাশী শিরোনামমৌলভীবাজারে অগ্নিকাণ্ডে বসত ঘর ভস্মীভূত শিরোনামনিখোঁজ নয়, তালতো ভাইয়ের সঙ্গে পালিয়ে গিয়েছিলেন রাজনগরের শাহানা শিরোনামকমলগঞ্জে সার কেলেঙ্কারি, আসামি ধরতে গিয়ে ধাওয়া খেল পুলিশ! শিরোনামপদত্যাগ করলেন সুনামগঞ্জের হাওর বাঁচাও আন্দোলনের সভাপতি শিরোনামআ. লীগের মনোনয়ন পাচ্ছেন কারা, জানালেন বাহাউদ্দিন নাছিম শিরোনামজামায়াতের নিবন্ধন বাতিলে হাইকোর্টের রায় বহাল শিরোনামনির্বাচনে অংশ নেবেন রওশন এরশাদপন্থিরা শিরোনামইন্ডিয়া বনাম অস্ট্রেলিয়া লাইভ স্কোর শিরোনামবিশ্বকাপ ফাইনাল: ১০ ওভারে ৩ উইকেট হারাল ভারত! শিরোনামনিরাপদ ইন্টারনেট এবং বই পড়ার উপকারিতা নিয়ে ক্যম্পেইন শিরোনামহবিগঞ্জে শব্দকথা সাহিত্য উৎসব ২০২৩ উদযাপন শিরোনামশায়েস্তাগঞ্জে ট্রেনে কাটা পড়ে যুবক নি হ ত শিরোনামবর্ষিজোড়ায় নাঈম হ ত্যা: শাস্তির দাবিতে মাদ্রাসা শিক্ষার্থীদের মানববন্ধন শিরোনামজলবায়ু পরিবর্তনের কারণে বাংলাদেশের সম্ভাব্য ক্ষয়ক্ষতির তালিকা করা হচ্ছে: পরিবেশমন্ত্রী শিরোনামডোনাল্ড লু’র চিঠি: কাদের বললেন, ‘সংলাপের আর সময় নেই’ শিরোনামপাহাড়ি রাস্তায় ৩০০ ফুট নিচে পড়ে গেছে বাস, ৩৬ জন নি হ ত শিরোনামসিলেট থেকে লন্ডনগামী ফ্লাইটে যাত্রীর মৃত্যু শিরোনামজানুয়ারির ৭ তারিখ দ্বাদশ জাতীয় নির্বাচন শিরোনামবিশ্ব ইজতেমা ২০২৪ শুরু ২ ফেব্রুয়ারি শিরোনাম৫০ টাকা কেজিতে পেঁয়াজ বিক্রি করবে টিসিবি শিরোনামনবীগঞ্জে থানার ওসি পরিচয় দিয়ে প্রতারণার চেষ্টা শিরোনামবড়লেখা থেকে নিখোঁজ মাদ্রাসার ছাত্র রাফি ও সাইদুলকে যেভাবে উদ্ধার শিরোনামলন্ডনের হাসপাতালে ভর্তি সালমান শাহর মা নীলা চৌধুরী শিরোনামবর্ষিজোড়ায় তরুণ হ ত্যা: মৌলভীবাজার সরকারি কলেজে মানববন্ধন শিরোনামইসরায়েলি হামলায় গাজায় বন্ধ ২২টি হাসপাতাল শিরোনামমৌলভীবাজারে ২৫টি শিক্ষা প্রতিষ্ঠান উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শিরোনামজুড়ীতে সাফারি পার্ক নির্মাণের ফলে উন্নয়নের নতুন দিগন্ত উন্মোচিত হল: পরিবেশমন্ত্রী শিরোনামদেশের জনগণ শান্তিতে আছে, শান্তিতে থাকতে চায়: পরিবেশমন্ত্রী শিরোনামখুলনায় ২৯টি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন শিরোনামবিএনপি নেতা নেই, মুন্ডুহীন একটা দল: প্রধানমন্ত্রী শিরোনামকারখানা চালাতে পর্যাপ্ত নিরাপত্তা চান বিজিএমইএ নেতারা শিরোনামমিরপুরে রাস্তা অবরোধ করে বিক্ষোভে পোশাক শ্রমিকরা শিরোনামকারখানা চালাতে পর্যাপ্ত নিরাপত্তা চান বিজিএমইএ নেতারা শিরোনামঘরে ঘরে চলছে খাসি, মনিপুরী, ও গারোদের ঐতিহ্যবাহী উৎসবের প্রস্তুতি শিরোনামবেনাপোলে সীমান্তে ১২টি স্বর্ণের বার সহ ৩ পাচারকারি আটক শিরোনামটানা অবরোধে শ্রীমঙ্গল রেল স্টেশনে বেড়েছে যাত্রীর চাপ শিরোনামডিবি পরিচয়ে র‍্যাব সদস্যের বাড়িতে ডাকাতি: মূলহোতা গ্রেফতার শিরোনামশ্রীমঙ্গলে গ্রাম সড়ক পূর্ণবাসন প্রকল্পের নির্মাণ কাজের উদ্বোধন শিরোনামকথা দিয়ে কথা রেখেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিরোনামশাবিপ্রবিতে ২ দিনব্যাপী ‘বার্ষিক গবেষণা সম্মেলন’ শুরু শিরোনামএআর রহমানের বিরুদ্ধে রাষ্ট্রীয়ভাবে প্রতিবাদ জানানো হবে শিরোনামএক টুকরো রুটি, এক চুমুক পানি চাইছে গাজার শিশুরা শিরোনামযুবলীগের ৫১তম প্রতিষ্ঠাবার্ষিকীতে মৌলভীবাজারে বিশাল র‍্যা লী শিরোনাম১৪টি উন্নয়ন প্রকল্পের উদ্বোধ করলেন প্রধানমন্ত্রী শিরোনামকমলগঞ্জে দাপিয়ে বেড়াচ্ছে দশ চাকার ডাম্পার ওভারলোড বালুবাহী ট্রাক শিরোনামদুবাইয়ে অনুষ্ঠিত হতে যাচ্ছে ফ্রেন্ডস ভিউ স্টার অ্যাওয়ার্ড ২০২৩ শিরোনামকক্সবাজারে রেল হার মানিয়েছে স্বপ্নকেও: তথ্যমন্ত্রী শিরোনামকক্সবাজার রেলওয়ে স্টেশন চালু হচ্ছে আজ শিরোনামআমেরিকা বাংলাদেশের উন্নয়ন ভালো চোখে দেখে না: বড়লেখায় পরিবেশমন্ত্রী শিরোনামবাংলাদেশ বনাম অস্ট্রেলিয়া লাইভ খেলা শিরোনামমৌলভীবাজারে ২৮ অক্টোবর থেকে এ পর্যন্ত গ্রেপ্তার ৩৬ বিএনপি নেতা শিরোনামআসছে বিএনপির আরো ৪৮ ঘণ্টার অবরোধের কর্মসূচি শিরোনামশিগগিরই তফসিল ঘোষণা করা হবে: সিইসি শিরোনাম৩ বিভাগের প্রাথমিকে সহকারী শিক্ষক নিয়োগ শুরু ১ ডিসেম্বর শিরোনামনতুন মজুরি প্রত্যাখান করে আন্দোলন অব্যাহত রেখেছেন শ্রমিকরা শিরোনামটিসিবির পণ্য বিক্রি শুরু আজ থেকে শিরোনামমৌলভীবাজারে অবরোধের প্রতিবাদে আওয়ামী লীগের শান্তি সমাবেশ শিরোনামমৌলভীবাজারে বজ্রপাত প্রতিরোধী তাল গাছের চারা বিতরণ শিরোনামকুলাউড়ায় ছিনতাইকারী গ্রেফতার শিরোনামবিএনপির অবরোধ: ঢাকার সড়কে স্বাভাবিক যান চলাচল শিরোনামটানা অবরোধে শুরুতেই শ্রীমঙ্গলের রিসোর্ট ব্যবসায় ধ্বস শিরোনামশাবিতে ‘এসিএস স্টুডেন্ট চাপ্টার সাস্ট’ সংগঠনের আত্মপ্রকাশ শিরোনামশিক্ষার্থী হ*ত্যা ও স্থানীয়দের আক্রমণের নিন্দা জানাল শাবিপ্রবি সাংস্কৃতিক জোট শিরোনামবিশ্ব বাজারে আরও কমল সোনার দাম শিরোনামআন্তর্জাতিক স্বর্ণপদক জিতে এসেছেন মৌলভীবাজারের মনা শিরোনামগাজা এখন শিশুদের কবরস্থানে পরিণত হয়েছে: গুতেরেস শিরোনামশেষ সন্ত্রাসী নির্মূল হওয়া পর্যন্ত অভিযান চলবে: তথ্যমন্ত্রী শিরোনামতপশিল ঘোষণার আগে পুলিশ সুপার হলেন ১৭৭ কর্মকর্তা শিরোনামসিসিক মেয়রের গদিতে বসলেন আনোয়ারুজ্জামান চৌধুরী শিরোনামমালিকদের প্রস্তাব চূড়ান্ত, ন্যুনতম বেতন হলো ১২ হাজার ৫০০ টাকা শিরোনামব্যবসায় এগোলেও শ্রমিক মজুরিতে পিছিয়ে বাংলাদেশ শিরোনামঅতিরিক্ত ডিআইজি পদ পেলেন ১২ ডিসি-এসপি শিরোনামগাজার নৃশংসতা ৭১ এর স্মৃতি মনে করিয়ে দেয়: প্রধানমন্ত্রী শিরোনামবেনাপোলে চলছে অবৈধ কারবারিদের বালু উত্তোলনের উৎসব শিরোনামবাংলাদেশ বনাম শ্রীলংকা খেলা পরিসংখ্যান শিরোনামসাকিবের কমনসেন্স নিয়ে প্রশ্ন তুলেছেন ম্যাথিউস শিরোনামকমলগঞ্জে ডিবি পরিচয় দিয়ে র‍্যাব সদস্যের বাড়িতে ডাকাতি শিরোনামজুড়ীতে অবরোধের বিরুদ্ধে জাকিরের শান্তি মিছিল শিরোনামমৌলভীবাজারে বিএনপির ৭ নেতাকর্মী গ্রেপ্তার শিরোনামপেট্রলবোমা দিয়ে হামলাকারীদের ধরিয়ে দিলে পুরস্কারের ঘোষণা শিরোনামবুধবার থেকে বিএনপির আরো ৪৮ ঘণ্টার অবরোধ ঘোষণা শিরোনামবিএনপির অবরোধ: সারাদেশে ২২৮ প্লাটুন বিজিবি মোতায়েন শিরোনামড্যাফোডিল শিক্ষার্থী-এলাকাবাসী সংঘর্ষ: বিশ্ববিদ্যালয় ১০ দিন ছুটি শিরোনামমসজিদে নববী জিয়ারত করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিরোনামবিএনপির অবরোধের প্রতিবাদে শাবি ছাত্রলীগের বিক্ষোভ মিছিল শিরোনামকুসুমবাগে আওয়ামী লীগের শান্তি সমাবেশ ও মিছিল শিরোনামসিলেট থেকে শুরু হবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্বাচনী জনসভা শিরোনামশাবির করতোয়া অ্যাসোসিয়েশন’র সভাপতি সাকিব, সম্পাদক রিদওয়ান শিরোনামবাংলাদেশ প্রেসক্লাব ইউএই’র ৫ম বর্ষপূর্তি উদযাপন শিরোনামকাতারে গ্যারেজে আগুন লেগে বাংলাদেশিসহ ৬ জন নি হ ত শিরোনাম‘অগ্নিসংযোগ করলে গজা‌রি লা‌ঠি দিয়ে পি‌টি‌য়ে ঠান্ডা ক‌রে দেন’ শিরোনামপেট্রলবোমা দিয়ে হামলাকারীদের ধরিয়ে দিলে পুরস্কারের ঘোষণা শিরোনামসেঞ্চুরি করে জন্মদিন রাঙালেন বিরাট কোহলি শিরোনামযুদ্ধবিধ্বস্ত ফিলিস্তিনে জেনারের এমব্রয়ডারি ফ্যাশন বিপ্লব শিরোনাম‘বিএনপি তালেবান-আইএসের কায়দায় হামলার কর্মসূচি দিচ্ছে’ শিরোনামযশোরে বিএনপি নেত্রী মুন্নি না*শকতা মামলায় গ্রেপ্তার শিরোনামসিলেটে বুথ থেকে টাকা চুরি: ১৮ লাখ টাকা উদ্ধার, আটক ৩ শিরোনামরাজধানীতে যাত্রীবাহী বাসে আগুন শিরোনাম১৮ তম শিক্ষক নিবন্ধন সার্কুলার ২০২৩ শিরোনামএবার গান বাংলার তাপস-মুন্নীর সংসার ভাঙলেন বুবলী! শিরোনামঅবশেষে খুলে দেয়া হলো রাফাহ সীমান্ত শিরোনামনেপালে শক্তিশালী ভূমিকম্পে নিহ*ত বেড়ে ১৫০ শিরোনামগাজায় অ্যাম্বুলেন্সে হা*মলা, নি হ ত ৯ হাজার ছাড়িয়েছে শিরোনামহামাস ইসরায়েল যুদ্ধে ভুগছে ইউক্রেন! শিরোনামমাস্টার্স পরীক্ষার রেজাল্ট ২০২৩ শিরোনামবিএনপির অবরোধ: সিলেটে বিক্ষিপ্ত পিকেটিং, বন্ধ দূরপাল্লার বাস শিরোনামবিএনপির অবরোধ: দেশে ১১ ঘণ্টায় ১০টি বাসে আগুন শিরোনামরাজধানীতে টহল গাড়িতে ককটেল বিস্ফোরণ, ৩ পুলিশ আ*হত শিরোনামবিএনপির ভাইস চেয়ারম্যান আলতাফ হোসেন চৌধুরীকে গ্রেপ্তার শিরোনামগাজা-ইসরায়েল যুদ্ধে প্রকাশ্যে আসছে আমেরিকার ভণ্ডামির কূটনীতি শিরোনামকমলগঞ্জে ৫২ প্রাথমিক বিদ্যালয়ে নেই প্রধান শিক্ষক; ব্যাহত পাঠদান শিরোনামদুবাইয়ে ভারী বৃষ্টিপাত শিরোনামডাক বিভাগ ঢাকা কেন্দ্রীয় সার্কেলের নিয়োগ পরীক্ষা স্থগিত শিরোনামভৈরবে রেল দুর্ঘটনায় নি হ ত দের পরিবার পাবে ১ লাখ টাকা করে শিরোনামঅধিক লাভের আশায় দিনাজপুরে আগাম আলু চাষ শিরোনামগাজা-ইসরায়েল যুদ্ধে যেভাবে লাভ রাশিয়ার, লোকসান আমেরিকার শিরোনামআমেরিকায় বন্দুকধারীর হা ম লা য় নি হ ত ২২ শিরোনামবিকেল থেকে ৬৪ ঘণ্টা বন্ধ থাকবে এনআইডি সেবা শিরোনামগাজা ইস্যুতে এবার মুখোমুখি জাতিসংঘ-ইসরায়েল শিরোনামআমেরিকায় বাড়ি: এস কে সিনহার বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন ২২ জানুয়ারি শিরোনাম২৮ অক্টোবর সমাবেশকে কেন্দ্র করে ঢাকার কোনো পথ বন্ধ থাকবে না শিরোনাম২৮ অক্টোবর সমাবেশ, বিচ্ছিন্নভাবে যাবেন সিলেটের নেতাকর্মীরা শিরোনামজামায়াত কোনো সমাবেশ করতে পারবে না : ডিএমপি শিরোনাম“১৫ অক্টোবর সকাল ১০ টা থেকে ১০টা ১ মিনিট পর্যন্ত ঢাকা শহরকে শব্দহীন করার সিদ্ধান্ত : আন্তঃমন্ত্রণালয় সভায় এ সিদ্ধান্ত ”। শিরোনামলাখ টাকার নিচে নামলো সোনার দাম শিরোনামতাহসিনকে বাচাঁতে শাবিতে ‘কিন’র কনসার্ট: স্টেজ মাতাবে ‘জলের গান’ শিরোনামওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাংকিংয়ে দেশ সেরা ব্রাক বিশ্ববিদ্যালয় শিরোনামআজ আবার তামিমকে নিয়ে কথা বলবেন সাকিব শিরোনামএবারের ইত্যাদিতে দেখা যাবে মৌলভীবাজারের অমলেন্দু কুমার দাশকে শিরোনামশ্রীমঙ্গলে চায়ের উৎপাদন, রপ্তানী ও সম্ভাবনা শীর্ষক কর্মশালা শিরোনামষড়যন্ত্র করে নির্বাচন বানচাল করা যাবে না: তথ্যমন্ত্রী শিরোনামবাংলাদেশে ডেঙ্গু টিকার সফল ট্রায়াল শিরোনামদেশে পৌঁছেছে পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের ১ম ইউনিটের ইউরেনিয়াম শিরোনামপ্রজ্ঞাপন থাকলেও পতাকা উত্তোলন করেনি খানসামার একাধিক শিক্ষা শিরোনামশাবিতে ভলিবল খেলায় ‘স্লেজিং’কে কেন্দ্র করে আবারো হাতাহাতি শিরোনামঠাকুরগাঁওয়ে ওরাঁও সম্প্রদায়ের কারাম পূজা উৎসব অনুষ্ঠিত শিরোনামনির্ধারিত সময়ের আগেই চালু হলো এনআইডি সেবা শিরোনামগাজায় ইসরাইলি বাহিনীর হা ম লা য় ৪ ফিলিস্তিনির মৃ ত্যু শিরোনামজাতিসংঘে বিশ্ব আর্থিক ব্যবস্থা পুনর্গঠনের আহ্বান প্রধানমন্ত্রীর শিরোনামশাবিতে ‘স্বপ্নোত্থানে’র নবীন বরণ অনুষ্ঠিত শিরোনামআরো বহুজন বিএনপি থেকে পালাবে: তথ্যমন্ত্রী শিরোনামমৌলভীবাজার হয়ে সিলেট পর্যন্ত বিএনপির রোডমার্চ বৃহস্পতিবার শিরোনামমৌলভীবাজারে ৮ লাখ টাকার জালনোট সহ একজন গ্রেফতার শিরোনামবিয়ানীবাজারে ছাত্র ব লা ৎ কা রে র অভিযোগে ইমাম গ্রেফতার শিরোনামখানসামায় অসুস্থ গরু জবাই করার প্রস্তুতি, বিক্রেতাকে জরিমানা শিরোনামযশোরে রেল লাইনের পাশ থেকে যুবতীর ম র দে হ উ দ্ধা র শিরোনাম৪ প্রতিষ্ঠানকে ভারত থেকে ডিম আমদানির অনুমতি দিল সরকার শিরোনামত্রুটি কাটিয়ে ফের উৎপাদনে রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্র শিরোনামখালেদা জিয়ার মুক্তির মেয়াদ বাড়ল আরো ৬ মাস শিরোনামবিএনপিকে ভুল পথ থেকে বেরিয়ে নির্বাচনে আসার আহ্বান শিরোনামবাইক্কাবিল ও পরিবেশ সুরক্ষায় উচ্চ পর্যায়ের ২ দিনব্যাপী সংলাপ শিরোনামমৌলভীবাজারে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপ প্রা. বি. ফুটবল টুর্নামেন্টের উদ্বোধন শিরোনামমোবাইল দিয়ে ছবির ব্যাকগ্রাউন্ড পরিবর্তন শিরোনামসংযুক্ত আরব আমিরাতে বৃষ্টির পূর্বাভাস শিরোনাম২৮ ঘণ্টা বন্ধ থাকবে এনআইডি সেবা শিরোনামনাসিরের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ আনলো আইসিসি শিরোনামহাওয়াইয়ের মাউই দ্বীপে দাবানলে মৃ ত্যু ৫৩, এখনো নিখোঁজ ১০০০ শিরোনামভূমধ্যসাগরেই সমাধি হলো নরসিংদীর ৯ যুবকের ইউরোপ স্বপ্ন শিরোনামকোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগে শিরোনামঘোড়ার গাড়ি চড়িয়ে প্রিয় শিক্ষকের বিদায় সংবর্ধনা করল শিক্ষার্থীরা শিরোনামপর্যটক বাড়াতে পদক্ষেপ নিচ্ছে আবুধাবি শিরোনামসিলেটে পৃথক অভিযানে ১০ লাখ টাকার চোরাই চিনি জব্দ শিরোনামমৌলভীবাজারে ৩ কেজি গাঁজাসহ বৃদ্ধ আটক শিরোনামস্কুলছাত্রী জিনিয়ার আ ত্ম হ ন ন এবং বিবেকের দায় শিরোনামরজনীকান্তের ছবি দেখতে অফিস ছুটি ঘোষণা শিরোনামকুলাউড়ায় জঙ্গি আস্তানা: যেভাবে অভিযান শেষ হলো শিরোনামসাকিব কি পারবেন স্বপ্নের ট্রফি এনে দিতে? শিরোনামবাংলাদেশি হ্যাকারদের কবলে ভারতের একটি স্কুলের ওয়েবসাইট শিরোনামইউরোপা লিগে সেভিয়ার সপ্তম শিরোপা শিরোনামসিলেটে ছিনতাইকারীর হাতে সবজি ব্যবসায়ী খু*ন শিরোনামদেশের মানুষকে ঠকাব না, এবারের বাজেট হবে গরিববান্ধব : অর্থমন্ত্রী শিরোনামখরার প্রভাব চা শিল্পে : কমেছে স্বাদ বেড়েছে দাম শিরোনামএলপিজির ১২ কেজির সিলিন্ডারের দাম ১৬১ টাকা কমেছে শিরোনামস্পেনে পাঁচ লাখ অভিবাসীকে বৈধতা দিতে সংসদে বিল শিরোনামএবার হেলেন হতে চান নোরা শিরোনামজুড়ীতে বেতন-ভাতা ফিরে পেতে ইউএনও অফিসের সামনে স্বামী, সন্তান নিয়ে আয়ার অবস্থান শিরোনামনীলফামারী এক্সপ্রেস চালু হচ্ছে আগামী ৪ জুন শিরোনামবেনাপোলে পরিবহণ শ্রমিকের কোটি টাকার বাড়ি, দুদকে অভিযোগ শিরোনামবাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ শিরোনামইসি থেকে শোকজ পেলেন সিলেটের আনোয়ারুজ্জামান-বাবুল শিরোনামসিলেট বিভাগে শ্রেষ্ঠ শিক্ষক মৌলভীবাজারের রোকসানা আক্তার শিরোনামসিলেট বিভাগে শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান দি ফ্লাওয়ার্স কে জি শিরোনামমস্তিষ্কে মাইক্রোচিপ : কীভাবে মানবদেহে কাজ করবে এই চিপ ? শিরোনামআওয়ামী লীগ থেকে নির্বাচনে দাঁড়াচ্ছেন সাকিব আল হাসান? শিরোনামনির্বাচনে লেভেল প্লেয়িং ফিল্ড নিশ্চিত করা হবে : সিইসি শিরোনামএল সালভাদরের সাবেক প্রেসিডেন্টকে ১৪ বছরের কারাদণ্ড শিরোনামবিএনপি নেতা টুকুর ৯ বছর, আমানের ১৩ বছরের কারাদণ্ড বহাল শিরোনামড. ইউনুসসহ ১৩ জনের বিরুদ্ধে দুদকের মামলা শিরোনামঈদের আগাম টিকিট বিক্রি শুরু ১৪ জুন শিরোনামমেডিকেল ভর্তি পরীক্ষা প্রস্তুতি শিরোনামবিদেশে ক্ষুদ্র ও কুটির শিল্পের বাজার সৃষ্টির আশ্বাস শিরোনামইরানে কয়েক হাজার কয়েদীকে ক্ষমা ঘোষণা শিরোনামভালোবাসা দিবসে শুরু হচ্ছে কোক স্টুডিও বাংলার দ্বিতীয় সিজন শিরোনামঠাকুরগাঁওয়ে ১৪ দলীয় প্রার্থীসহ জামানত হারালেন ৪ প্রার্থী শিরোনামসভ্যতার বিকাশে মুসলিমদের দারুণ সব আবিষ্কার শিরোনামকাদেরের কথার জবাব দিলেন হিরো আলম শিরোনামরপ্তানি পণ্য চুরি করে করে শত কোটি টাকার মালিক মৌলভীবাজারের সাঈদ শিরোনামনির্ধারিত দাম মেনে নিলে গ্যাস-বিদ্যুত সাপ্লাই পাওয়া যাবে : প্রধানমন্ত্রী শিরোনামহবিগঞ্জে পাওয়া গেল নিপাহ ভাইরাসে আক্রান্ত রোগী! শিরোনামখানসামায় বয়স্ক ভাতার টাকা মোবাইল থেকে উধাও শিরোনামশিশুদের মস্তিষ্কের বিকাশে যেসব খাবার জরুরি শিরোনামজুড়ীতে সন্ত্রাসী কায়দায় হামলা, বাড়ীর সীমানা ভাংচুরের অভিযোগ শিরোনামকুলাউড়ায় ৫ ডাকাত আটক শিরোনামরবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদ মৌলভীবাজারে নতুন কমিটি শিরোনামমরিয়মের হারিয়ে যাওয়া মা জীবিত উদ্ধার, নিখোঁজের ঘটনা মিথ্যা! শিরোনামদেবীর আগমন, শুভ মহালয়া শুরু শিরোনামকাশফুলের মুগ্ধতায় প্রকৃতিপ্রেমীরা শিরোনামআমার ছেলেকে পুলিশ গুলি করে মেরেছে : শাওনের বাবা শিরোনামকমলগঞ্জে ১৬০ টি মন্ডপে হবে দুর্গাপূজা শিরোনামদেবী দুর্গার আবির্ভাব, শুভ মহালয়া কাল শিরোনামহেপী চক্রবর্ত্তীর আগমনীর কবিতা শিরোনামডলার হারিয়ে দ্বিগুণ ডলার পেলেন কৃষ্ণা-সানজিদারা শিরোনামআবু হেনা রনির অবস্থার উন্নতি শিরোনামহবিগঞ্জে বিশ্ব নদী দিবস পালিত শিরোনামবাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ ত্রি-বার্ষিক সম্মেলন শিরোনামসিলেটসহ ৫ বিভাগে তাপমাত্রা অপরিবর্তিত থাকবে শিরোনামকিউআর কোড হোয়াটসঅ্যাপ প্রোফাইলে শিরোনামবিশ্বজুড়ে করোনায় মৃত্যু হাজারের ওপরেই, কমেছে সংক্রমণ শিরোনাম‘আমার মায়ের লাশ পেয়েছি আমি এই মাত্র’ শিরোনামবিলুপ্তির পথে জালিবেতের আসবাবপত্র শিরোনামসিলেট জুড়ে বাড়ছে ‘চোখ ওঠা’ রোগের প্রকোপ শিরোনামএকে একে ছেড়ে গেলেন ৪ বউ, রাগে ঘটককে কুপিয়ে মারলেন স্বামী! শিরোনামনারী বিদ্বেষীদের বুড়ো আঙুল দেখিয়ে নতুন যাত্রা শুরু : জয়া আহসান শিরোনামপুলিশের নতুন আইজিপি হলেন সুনামগঞ্জের চৌধুরী আবদুল্লাহ আল-মামুন শিরোনামহিফজুল কোরআন প্রতিযোগিতায় ১১১ দেশেকে পেছনে ফেলে তৃতীয় তাকরীম শিরোনামতাহিরপুরে ছাত্রদের মারধরে শিক্ষক আহত! শিরোনাম‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা অসাম্প্রদায়িক চেতনায় বিশ্বাসী’ শিরোনামইরানের হিজাববিরোধী আন্দোলনে আমেরিকার সমর্থন শিরোনামঅবসরে যাচ্ছেন আলোচিত বেনজির আহমেদ শিরোনামশিরোপাজয়ী সব নারী ফুটবলারের ঘর করে দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর শিরোনামসরকারি চাকরির আবেদনে বয়সে ৩৯ মাস ছাড়! শিরোনামআগমনী আবহে মমিতা মমিতা সিনহা`র `শারদ সঙ্গীতার্ঘ্য` শিরোনামশিরোপাজয়ী কৃষ্ণা-শামসুন্নাহারের ব্যাগ থেকে ১৩০০ ডলার চুরি! শিরোনামশ্রীমঙ্গলে চা শ্রমিকদের অর্থ কার্ড নিতে ইউপি সদস্যকে ঘুষ দিতে হয় ৩শ টাকা! শিরোনামবিএনপি-পুলিশ সংঘর্ষে রণক্ষেত্র মুন্সীগঞ্জ, গুলিবিদ্ধ ২ শিরোনামজাতিসংঘ সদর দপ্তরে পদ্মা সেতুর চিত্র প্রদর্শনী শিরোনামনির্বাচনে বিএনপি থেকে সংসদ সদস্য প্রার্থী হবেন মেয়র আরিফ! শিরোনামহবিগঞ্জে জমিতে পানি সেচ দেওয়া নিয়ে সংঘর্ষে হতাহত ৪০ শিরোনামআয়ু শেষেই কী মারা যাচ্ছে বিরল গাছ ‘আফ্রিকান টিকওক’ শিরোনামমাআশা আমিনির মৃত্যু : গোটা ইরান কাঁপছে হিজাব বিরোধী বিক্ষোভে শিরোনামশিরোপাজয়ী নারী ফুটবলারদের জন্য ৫০ লাখ টাকা পুরষ্কার ঘোষণা শিরোনামঠাকুরগাঁওয়ে শিক্ষার্থীদের মাঝে স্যানিটারি ন্যাপকিন বিতরণ শিরোনামঅসম শিক্ষা বিশ্বকে বিভক্ত করছে — সতর্ক করলো জাতিসংঘ শিরোনামমহা সংবর্ধনা পেতে যাচ্ছেন বাংলার বাঘিনীরা শিরোনাম‘সিদ্ধান্ত গ্রহণে নারীদের যুক্ত করা গুরুত্বপূর্ণ’ শিরোনামনবীগঞ্জে ইউএনও’র বদলি : নতুন ইউএনওকে বরণ উপলক্ষে সংবর্ধনা শিরোনামধর্ষণ মামলায় হয়রানি : মৌলভীবাজারে ওসিসহ ৬ জনের বিরুদ্ধে মামলা শিরোনামসিলেটে দুই জজের গরু চুরি, ২ মাস পর ২ চোর গ্রেপ্তার শিরোনামমৌলভীবাজার সদরে শ্রেষ্ঠ শিক্ষক যারা শিরোনামপিকলু প্রিয়’র ‘কবিতা যোনি’ শিরোনামকারা কতোদিন থাকে আমরাও দেখবো : কাদের শিরোনামছাদখোলা বাসে কোন কোন রুটে ঘুরানো হবে সানজিদাদের? শিরোনামজীবনের নিরাপত্তা চেয়ে জাতিসংঘে চিঠি পাঠাল রোহিঙ্গারা শিরোনামদেশে ৫৫ দিন পর করোনায় মারা গেলেন ৫ জন শিরোনামজবির প্রথম ফটকের সামনের রাস্তাটি যেন মরণফাঁদ! শিরোনামসানজিদাদের সংবর্ধনা দিতে প্রস্তুত হচ্ছে `ছাদখোলা চ্যাম্পিয়ন বাস` শিরোনামমৌলভীবাজারের খানদানী রেস্টুরেন্টকে ১০ হাজার টাকা জরিমানা শিরোনামসাফ চ্যাম্পিয়নশিপের শিরোপা জেতা স্বপ্ন-সোহাগী ঠাকুরগাঁওয়ের গর্ব শিরোনামপ্রধানমন্ত্রীর ছবি ভাঙচুর : যুবককে ১০ বছরের জেল শিরোনামইহুদি সৈন্যদের মাধ্যমে আল-আকসা`র পরিচালক আটক শিরোনামকমলগঞ্জে ৫ দিনব্যাপী শ্রমিক শিক্ষা প্রশিক্ষণ কোর্স অনুষ্ঠিত শিরোনাম৬০ ছাত্রীর গোসলের ভিডিও ফাঁস, জানা গেল চাঞ্চল্যকর তথ্য শিরোনামলাউয়াছড়ায় পর্যটককে উত্যক্ত করায় ২ লম্পট আটক শিরোনামবাঘিনীদের জয়ে জাগবে কি বাংলার ফুটবল? শিরোনামনিউইয়র্ক পৌঁছেছেন প্রধানমন্ত্রী শিরোনামফাইনালে বাংলাদেশের কাছে হেরে পদত্যাগ করলেন নেপালি কোচ শিরোনামপাহাড়ি মেয়েরা বাংলাদেশকে পৌঁছে দিলো হিমালয় শিখরে শিরোনামকথা রাখলেন সানজিদারা, প্রথমবারের মতো শিরোপা জিতলো বাংলাদেশ শিরোনামমৌলভীবাজার-হবিগঞ্জ যুবলীগে পদ-প্রত্যাশীদের জীবন বৃত্তান্ত আহ্বান শিরোনামখেলার প্রথমার্ধেই নেপালের জালে বাংলাদেশের ২ গোল শিরোনামছাত্রদল ছাড়া শিক্ষা দিবসে শ্রদ্ধা জানালো সব সংগঠন শিরোনামনিজের ইচ্ছেমতো হিজাব পরায় তরুণীকে পুলিশের মারধর শিরোনামমৌলভীবাজারে ফুটবল টুর্নামেন্টের ফাইনাল ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত শিরোনামকাদিপুরের মণ্ডপে এবারের আকর্ষণ এক হাজার হাতের দুর্গা প্রতিমা শিরোনামইছামতী নদীতে নিখোঁজের ১২ ঘন্টা পর শিশুর লাশ উদ্ধার শিরোনামকমলগঞ্জে থামছে না সড়কের গাছ চুরি শিরোনামভুটানের জালে ৮ গোল দিয়ে ফাইনালে বাংলাদেশ শিরোনামনবীগঞ্জে ইউপি সদস্যের বিরুদ্ধে প্রবাসীর স্ত্রীকে ধর্ষণের অভিযোগ শিরোনামমৌলভীবাজার জেলা যুবলীগের ত্রি-বার্ষিক সম্মেলন ১০ অক্টোবর শিরোনামবাস্তবে কি জলপরী আছে? শিরোনামকমলগঞ্জে যুবলীগের বিক্ষোভ সমাবেশ শিরোনামসাংবাদিক মিজানুর রহমানের রোগমুক্তির জন্য দোয়া কামনা শিরোনামদেশে ইলিশ বিক্রি বন্ধ থাকবে আগামী ২২ দিন শিরোনামতাহিরপুরে যুবলীগ নেতার বিরুদ্ধে নদীপথে বেপরোয়া চাঁদাবাজির অভিযোগ শিরোনামপ্রথমবার চাতলাপুর বন্দর দিয়ে ত্রিপুরায় গেল ইলিশের চালান শিরোনাম‘ধর্ম অবমাননা’র অভিযোগে গ্রেপ্তার শ্রীমঙ্গলের প্রীতম শিরোনামকবিরাজীর নামে ধর্ষণের অভিযোগে কবিরাজ গ্রেপ্তার শিরোনামদেশে কমতে পারে ভোজ্য তেলের দাম! শিরোনাম১৫ সেপ্টেম্বর থেকে প্রাথমিকে শিক্ষক বদলি শুরু শিরোনামভারতীয় ব্যবসায়ীদের বাংলাদেশে ব্যবসা করার আহ্বান প্রধানমন্ত্রীর শিরোনামনাসায় নিয়োগ পেলেন বাংলাদেশি শিক্ষার্থী মিলন শিরোনামবাড়লো এলপিজি সিলিন্ডারের দাম শিরোনামকুলাউড়ায় দেশীয় তৈরী ৪০ লিটার চোলাই মদ উদ্ধার, গ্রেফতার ১ শিরোনামমৌলভীবাজারে মারামারি মামলায় যুবকের ১ বছরের কারাদন্ড শিরোনামভাঙা কালভার্ট দিয়ে জীবনের ঝুঁকি নিয়ে পারাপার শিরোনামহলের গেস্টরুমে সাংবাদিক নির্যাতন, ৪ ছাত্রলীগ কর্মী বহিষ্কার শিরোনামপাকিস্তান জিতে গেলেই, এশিয়া কাপ যাত্রা শেষ ভারতের শিরোনামবিদ্যালয়ে শিক্ষার্থী ৭ জন নেই কোনো শিক্ষক, পরিদর্শনে ইউএনও শিরোনামকমলগঞ্জে ইউনিয়ন যুবলীগের কমিটি গঠন সভাপতি লোকমান, সম্পাদক এবাদুল শিরোনামবাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের সংবাদ সম্মেলন শিরোনামএ যুগেও বর্বরতা, ডাইনি সন্দেহে ৩ নারীকে হত্যা! শিরোনামমৈত্রী পাওয়ার প্ল্যান্ট উদ্বোধন করলেন হাসিনা-মোদি শিরোনামমৌলভীবাজারে যুবলীগে ৬ পদে ৮৯ জনের সিভি জমা শিরোনামনাচতে পোল্যান্ড যাবেন পারসা ইভানা শিরোনাম‘ঝিমুনি’ রোগে আক্রান্ত পররাষ্ট্রমন্ত্রী! শিরোনামবিএনপির জেনেও প্রধানমন্ত্রী বেছে নিয়েছিলেন মাজহারুলকে শিরোনামদিল্লিতে নিজাম উদ্দিন আউলিয়ার দরগায় প্রধানমন্ত্রী শিরোনামতিস্তা চুক্তি স্বাক্ষতির হবে শীগ্রই, আশা প্রধানমন্ত্রীর শিরোনামবিদায় নিচ্ছেন জনসন, ইংল্যান্ডের নয়া প্রধানমন্ত্রী ট্রাস শিরোনামপৃথিবীর অদ্ভুত ৫ ফুল! শিরোনামদুর্গাপূজা উপলক্ষে মৌলভীবাজারে বিশেষ আইন-শৃঙ্খলা সভা শিরোনামচীনে ভয়াবহ ভূমিকম্পে ৪৬ জনের মৃত্যু, আরও বাড়ার শঙ্কা! শিরোনামশেখ হাসিনা-নরেন্দ্র মোদী দ্বিপাক্ষিক আলোচনা শুরু শিরোনামকুলাউড়ায় পুলিশের পৃথক অভিযানে গাঁজা ও ইয়াবাসহ আটক ৩ শিরোনামভারতের সাথে যৌথ গবেষণা করবে বাংলাদেশের বশেমুমেবি শিরোনামমেট্রোরেল : কোন রুটে ভাড়া কতো? শিরোনামভারতের রাষ্ট্রপতি ভবনে মোদির সঙ্গে প্রধানমন্ত্রী শিরোনামবাংলা সিনেমার অমর নায়ক সালমান শাহ`র ২৬তম মৃত্যুবার্ষিকী আজ শিরোনামবেফাঁস কথা বলে ভারত সফর থেকে বাদ পড়লেন মোমেন? শিরোনাম১৫ সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে এসএসসি পরীক্ষা শিরোনামমমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে দেখা হলোনা প্রধানমন্ত্রীর! শিরোনামদুর্গাপূজা উপলক্ষে ভারত যাচ্ছে প্রায় আড়াই হাজার টন ইলিশ শিরোনামজুড়ীতে ট্রাইবাল ওয়েলফেয়ার এসোসিয়েশনের কমিটির অনুমোদন শিরোনামমৌলভীবাজারে ডিবির অভিযানে ১৩৫ পিস ইয়াবাসহ আটক ১ শিরোনামধারাবাহিক রহস্য উপন্যাস ‘দুই সত্তা’ শিরোনামবার্মিংহামে অনুষ্ঠিত হলো বাংলা মেলা শিরোনামমৌলভীবাজারে উদ্যোক্তা মেলা উদ্বোধন শিরোনামনিখোঁজের ৩দিন পরে পানিতে ভেসে ওঠলো শিশুটি শিরোনামদামী নাকি কমদামী কোন সিগারেটে ক্ষতি বেশি? শিরোনামদেড় হাজার ছিনতাই করেছে শাকিলের ভুয়া পুলিশের চক্র! শিরোনামমাত্র ২০ হাজার টাকার জন্য দোকানিকে হত্যা! শিরোনামগাজী মাজহারুল আনোয়ারের মৃত্যুতে সংস্কৃতি প্রতিমন্ত্রীর শোক শিরোনাম৫ সেপ্টেম্বর থেকে মাস্টার্স ভর্তি শুরু শিরোনামমাজহারুলের চলে যাওয়াকে মেনে নিতে পারছেন না ফখরুল শিরোনামটি-টুয়েন্টি থেকে অবসরের ঘোষণা মুশফিকের শিরোনামমৌলভীবাজারে মেয়াদোত্তীর্ণ ওষুধ বিক্রি, ৩০ হাজার টাকা জরিমানা শিরোনামশাওন হত্যায় ডিবিসহ ৪২ জনের নামে মামলা করলো বিএনপি শিরোনামশকুন রক্ষায় এশিয়ার মধ্যে বাংলাদেশ সবচেয়ে এগিয়ে শিরোনামকোটি মানুষের স্বপ্ন বঙ্গামাতা সেতুর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শিরোনামশোধ নিলো শ্রীলংকা, ১৭৫ রান করেও পার পেলো না আফগানিস্তান শিরোনাম২০ হাজার গানের জনক গাজী মাজহারুল আনোয়ার ও তার কীর্তি শিরোনামচলে গেলেন খ্যাতিমান গীতিকার গাজী মাজহারুল আনোয়ার শিরোনামচা শ্রমিকদেরকেও পাকা ঘর করে দেবেন প্রধানমন্ত্রী শিরোনামব্যর্থ মিশন শেষে দেশে ফিরেছেন সাকিব-মোস্তাফিজরা শিরোনামবঙ্গবন্ধুর মতোই বঙ্গবন্ধু কন্যাকে পাশে চান চা শ্রমিকরা শিরোনামকুয়াকাটা সৈকতে ভেসে এলো মৃত তিমি! শিরোনামচা শ্রমিকদেরকেও পাকা ঘর করে দেবেন প্রধানমন্ত্রী শিরোনামবিশ্ববাজারে কমল ডলারের দাম, বাড়ল স্বর্ণের শিরোনামব্যর্থ মিশন শেষে দেশে ফিরেছেন সাকিব-মোস্তাফিজরা শিরোনামকুয়াকাটা সৈকতে ভেসে এলো মৃত তিমি! শিরোনামচা শ্রমিকদের সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠক শুরু শিরোনামচা শ্রমিকদের দেয়া চুড়ি পড়ে বৈঠকে বসেছেন প্রধানমন্ত্রী শিরোনামবঙ্গবন্ধুর মতোই বঙ্গবন্ধু কন্যাকে পাশে চান চা শ্রমিকরা শিরোনামবিশ্ববাজারে কমল ডলারের দাম, বাড়ল স্বর্ণের শিরোনামবেশি ভাড়ার প্রতিবাদ করায় পলিটেকনিক ছাত্রকে ধারালো অস্ত্র দিয়ে জখম শিরোনামজামাতে নামাজ ঘরের ভেতর পড়ায় ২৬ জনের বিরুদ্ধে এফআইআর শিরোনামজাতিসংঘ পুলিশ প্রধান ও আইজিপি’র মধ্যে দ্বিপাক্ষিক বৈঠক শিরোনামবেশি ভাড়ার প্রতিবাদ করায় পলিটেকনিক ছাত্রকে ধারালো অস্ত্র দিয়ে জখম শিরোনামমিছিল থামিয়ে অ্যাম্বুলেন্স যাওয়ার রাস্তা দিলেন যুবলীগের নেতারা শিরোনামসীতাকুণ্ড : পাহাড়, ঝর্না আর সমুদ্রের মায়াবি হাতছানি শিরোনামতাইওয়ানকে অস্ত্র দিতে চায় যুক্তরাষ্ট্র, ক্ষোভ দেখাচ্ছে চীন শিরোনামসব প্রস্তুতি সম্পন্ন, অপেক্ষা বিকাল হবার শিরোনামশোকের মাসে শ্রীমঙ্গলের স্কুলগুলোতে প্রদর্শিত হলো ‘মুজিব আমার পিতা’ শিরোনাম‘জিয়াউর রহমান ছিলেন একজন ঠান্ডা মাথার খুনি’ শিরোনামপ্রধানমন্ত্রীর সাথে কথা বলতে অধীর অপেক্ষায় চা শ্রমিকরা শিরোনামঠাকুরগাঁওয়ে বজ্রপাতে কৃষকের মৃত্যু, আহত ৩ শিরোনাম১৯ জেলায় ঝড়ো হাওয়াসহ বজ্র বৃষ্টি হতে পারে শিরোনামহংকংকে ১৯৪ রানের বড় লক্ষ্য দিল পাকিস্তান শিরোনামতুরস্ক ছাড়া ন্যাটো দুর্বল, গ্রিসের কোনো দাম নেই: এরদোগান শিরোনামরাণীশংকৈলে নারী প্রীতি ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত শিরোনাম‘‌সরকার বিএনপির কর্মসূচিতে গুলি করে মানবাধিকার লঙ্ঘন করছে’ শিরোনামরাজপথে থেকেই বিএনপি জামায়াতের সন্ত্রাস রুখবে যুবলীগ: পরশ শিরোনামকুবিতে লিও ক্লাবের প্রথম ইনস্টলেশন প্রোগ্রাম অনুষ্ঠিত শিরোনামতাদের চেয়েও আমরা অনেক ভাল আছি : রওশন এরশাদ শিরোনামবৃক্ষশূন্য সিলেটের সবুজ ফেরাতে তুগলক আজাদের প্রস্তাবনা শিরোনামডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে আরও ৯০ জন হাসপাতালে ভর্তি শিরোনামমাঠ থেকেই বিএনপির ‘সন্ত্রাস-নৈরাজ্যের’ জবাব দেবে মৌলভীবাজার যুবলীগ শিরোনামকরোনায় প্রাণ গেল ১ জনের, নতুন করে আরও শনাক্ত ২১৪ জন শিরোনামজনপ্রশাসন মন্ত্রণালয়ে প্রশংসিত মৌলভীবাজারের ট্যুরিস্ট বাস সার্ভিস শিরোনামমৃতদেহের সাথে ড্রাম বাঁধা ছিলো, এক পা ছিলো কলসির ভেতরে শিরোনামগুগলের সঙ্গে গল্প করা যাবে মন খুলে, তবে গালি দিলেই বিপদ শিরোনামসুন্দরবন সুরক্ষায় গুরুত্ব দিয়ে কাজ করছে সরকার: পরিবেশমন্ত্রী শিরোনামদেশে করোনায় ১ জনের মৃত্যু, নতুন শনাক্ত আরও ২১৪ জন শিরোনামদেশে করোনায় ১ জনের মৃত্যু, নতুন শনাক্ত আরও ২১৪ জন শিরোনামর‍্যাবের অধিনায়ক হলেন সিলেটের বিদায়ী এসপি ফরিদ উদ্দিন শিরোনামআরও টেকসই হয়ে এগিয়ে যাচ্ছে দেশের বস্ত্রখাত শিরোনামকচ্ছপ উদ্ধার করে লাউয়াছড়ায় অবমুক্ত শিরোনামদুই বিভাগের ঠেলাঠেলিতে বলির পাঠা সাধারণ মানুষ শিরোনামআফগানিস্তানের সাথে ৭ উইকেটে হারলো বাংলাদেশ শিরোনামসারী নদীতে শতশত নৌকা বেঁধে শ্রমিকদের অবরোধ শিরোনামসেপ্টেম্বরে মৌলভীবাজার জেলা যুবলীগের ত্রি-বার্ষিক সম্মেলন শিরোনামডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় ফের আটক ঝুমন শিরোনামআমন ধানে মাজরা পোকার আক্রমণ, চিন্তায় আছেন কৃষকরা শিরোনামযে টাকা মজুরি পাই তা দিয়ে শহরের ডাক্তারের ভিজিটের টাকাও হয়না শিরোনাম‘হাসপাতালে গেলেই ডাক্তারবাবু হাতে প্যারাসিটামল ধরিয়ে দেয়’ শিরোনামইতিহাসের সবচেয়ে ভয়াবহ বন্যায় বিপর্যস্ত পাকিস্তান শিরোনামমৌলভীবাজারের বিশিষ্ট ব্যবসায়ী মাখা মিয়া আর নেই শিরোনামচা শ্রমিকদের পর এবার সিলেটে পরিবহন শ্রমিকদের ধর্মঘট শিরোনাম‘ছাত্রলীগ কর্মীদের বই ও কলাম পড়তে উৎসাহিত করেছি’ শিরোনামআজ রাতেই জ্বালানি তেলের নতুন মূল্য কার্যকর হবে, লিটারে কমেছে ৫ টাকা শিরোনামমৌলভীবাজার পৌর বিএনপির বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ শিরোনামবাগানে ফিরেছে প্রাণ, পুরোদমে কাজে নেমেছেন চা শ্রমিকরা শিরোনামফার্নিচার ব্যাবসার আড়ালে মাদক ব্যবসা, আটক ২ শিরোনামগিরিশচন্দ্র নয় কোরানের প্রথম বাংলা অনুবাদক আমিরুদ্দিন বসুনিয়া! শিরোনামকবে কমবে জ্বালানী তেলের দাম? শিরোনামপ্রকৌশলীর ঘুষবাণিজ্য, বিল পাস করাতে লাগে ২০ পার্সেন্ট কমিশন! শিরোনাম৪ দিনের ভেতরে অবৈধ ক্লিনিক-ব্লাডব্যাংক বন্ধের নির্দেশ শিরোনামচিড়িয়াখানায় সিংহের থাবায় প্রাণ গেলো যুবকের শিরোনামহারলো পাকিস্তান, জয়ের স্বাদ নিলো ভারত শিরোনাম`হাওয়া` সিনেমার মামলা প্রত্যাহারের উদ্যোগ শিরোনামসেই অদম্য মেধাবী হারিছার পাশে দাঁড়ালেন প্রধানমন্ত্রী শিরোনামকোমরে বাশি, হাতে তালি — গানই মদিনা ভাই’র জীবন-মরণ শিরোনামহেলেন অব ট্রয় রূপে জয়া আহসান শিরোনামকরোনায় নতুন আক্রান্ত ২১৭ জন, মারা যান নি একজনও শিরোনাম‘গাছ হেংলানেছে- পয়সা মিলেগা’ : চা শ্রমিক ও চা শিল্প শিরোনামচা শ্রমিকদের মজুরি ১৭০ টাকা শিরোনাম‘প্রধানমন্ত্রী চা শ্রমিকদের কথা ভাবেন, আমরা তাঁর জন্য দোয়া করি’ শিরোনামমৌলভীবাজার সড়ক ব্যবহার করে জ্বালানি তেল-গ্যাস গেল ভারত শিরোনামতাহিরপুরে চাষাবাদ ও পরিবেশ সংরক্ষণে মতবিনিময় সভা শিরোনামবন্যা পুনর্বাসনে ১৫ লক্ষ টাকা দিলেন বাহরাইন প্রবাসীরা শিরোনামশনিবার পর্দা উঠছে এশিয়া কাপের শিরোনামকরোনায় দেশে ২৪ ঘণ্টায় একজনের মৃত্যু, শনাক্ত ১৯৬ শিরোনামচা বাগান মালিকদের সঙ্গে শনিবার আলোচনায় বসবেন প্রধানমন্ত্রী শিরোনামরাজনগরে সিএনজি-অটোরিক্সা চালকদের মানবন্ধন শিরোনাম৯৯৯- এ ফোনে রাজনগরে ৬ জুয়াড়ি আটক শিরোনামমৌলভীবাজারে উত্তপ্ত সড়কে শুয়ে চা শ্রমিকদের বিক্ষোভ শিরোনামমজুরী বৃদ্ধির দাবিতে এবার চা শ্রমিক সন্তানদের মানববন্ধন শিরোনামবড়লেখা সীমান্তে ৭ রোহিঙ্গা আটক শিরোনামশহিদ কাপুরের সঙ্গে প্রায়ই স্ত্রী যা নিয়ে ঝগড়া করেন শিরোনামঠাকুরগাঁওয়ে মাদক কিনতে এসে র‍্যাবের হাতে আটক ক্রেতা শিরোনামগ্রিসে নিখোঁজের দেড় মাসেও খোঁজ মিলেনি হবিগঞ্জের ওয়াহিদ আলীর শিরোনামবৃষ্টির সঙ্গে সারাদেশে বাড়বে তাপমাত্রা শিরোনামফার্মেসি রাত ১২টায় বন্ধের সিদ্ধান্তে বিস্ময় স্বাস্থ্যমন্ত্রীর শিরোনামআজ থেকে করোনার টিকা পাচ্ছেন ৫-১১ বছর বয়সী শিশুরা শিরোনামসকাল ৮ টায় অফিস, মৌলভীবাজারে বেশিরভাগ কর্মকর্তাই অনুপস্থিত শিরোনামশিক্ষার্থীদের মধ্যে ইতিহাসবোধ জাগ্রত করতে হবে: শিক্ষামন্ত্রী শিরোনামশেখ হাসিনার ভিডিও বার্তা চান চা-শ্রমিকরা শিরোনামমৌলভীবাজারে লীলা নাগ স্মৃতি পরিষদ গঠন শিরোনামমৌলভীবাজারে লীলা নাগ স্মৃতি পরিষদ গঠন শিরোনামবালিয়াডাঙ্গীতে জুয়ার আসর থেকে ৪ জুয়াড়ি আটক শিরোনাম‘তিনদিনের মধ্যে প্রধানমন্ত্রী চা শ্রমিকদের সুখবর দেবেন’ শিরোনামবিএনপি-জামায়াত চক্র আমার বিরুদ্ধে ষড়যন্ত্র করছে: ছাত্রলীগ নেত্রী শিরোনামকরোনায় শনাক্ত ১৬৭, ৩ জনের মৃত্যু শিরোনামভিডিও-নগ্ন ছবি যৌনতার গোপন ব্যবসার সন্ধান শিরোনামশাকিবের সঙ্গে বিয়ে-বাচ্চা তাড়াতাড়ি না হলেই ভাল হত: অপু বিশ্বাস শিরোনাম২৫ আগস্ট থেকে শুরু হচ্ছে ৫-১১ বছর বয়সি শিশুদের করোনার টিকা শিরোনামদিন ও রাতের তাপমাত্রা বাড়তে পারে শিরোনামএশিয়া কাপ খেলতে দুবাইয়ে পৌঁছেছে বাংলাদেশ দল শিরোনামঅফিসের সময় শুরুর সিদ্ধান্ত নিয়ে যা বললেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী শিরোনামবন্যায় ক্ষতিগ্রস্ত ৩০টি পরিবারকে আর্থিক সহায়তা শিরোনামকাজে যোগ দিয়েছেন চা শ্রমিকদের একাংশ, বাকিরা বিক্ষোভে শিরোনামপ্রধানমন্ত্রীর আশ্বাসে কাজে ফিরছেন চা-শ্রমিকরা শিরোনামদ্রব্যমূল্য বৃদ্ধির প্রতিবাদে ঠাকুরগাঁও বিএনপির বিক্ষোভ সমাবেশ শিরোনামগুচ্ছের ‘সি’ ইউনিটের ফল প্রকাশ, পাশ ৫৯.৪৫ শতাংশ শিরোনামরাণীশংকৈলে মহিলা সংস্থার নারী উদ্যোক্তাদের ভাতা বিতরণ শিরোনামসিগারেটে অতিরিক্ত ৩৬০০ কোটি রুপির কর বসাল পাকিস্তান শিরোনামবিসিবির সিদ্ধান্তের পর যা বললেন ডমিঙ্গো শিরোনাম‘আশীর্বাদ’ ছবির প্রযোজক জেনিফারের বিরুদ্ধে লিখিত অভিযোগ মাহির শিরোনামমনুরমুখ ইউনিয়নের ২৬টি পরিবারে ঢেউটিন দিলো বন্ধন ইউকে শিরোনামকুলাউড়া রেল লাইন অবরোধ করে চা শ্রমিকদের আন্দোলন শিরোনামজাতীয় সংসদ নির্বাচনে সর্বোচ্চ দেড়শো আসনে ইভিএম : ইসি শিরোনামকরোনায় মৃত্যুশূন্য দিনে শনাক্ত বেড়েছে শিরোনামশোক দিবস উপলক্ষে রাজনগরে আলোচনা সভা ও দোয়া মাহফিল শিরোনাম৫০০ টাকা চা শ্রমিকদের মজুরি করতে আইনি নোটিশ শিরোনামসয়াবিন তেলের দাম লিটারে বাড়ল ৭ টাকা শিরোনাম`প্রধানমন্ত্রীর কথা বলে আমাদের ধোকা দেওয়া হচ্ছে` শিরোনামশিক্ষাপ্রতিষ্ঠান ২ দিন বন্ধ থাকলে শিক্ষার্থীদের কোনো ক্ষতি হবে না শিরোনামচা শ্রমিক নেতৃত্ব চ্যালেঞ্জের মুখে, সিদ্ধান্ত মানছেন না শ্রমিকেরা শিরোনামগাজীপুর থেকে গ্রেফতার মৌলভীবাজারের সাজাপ্রাপ্ত আসামী গ্রেফতার শিরোনামরাজনগরে ৭৫টি পরিবারের মধ্যে বন্ধন ইউকের খাদ্য সহায়তা শিরোনামপর্দা করায় শিক্ষার্থীকে জঙ্গি আখ্যায়িত করে বের করে দিলেন শিক্ষক শিরোনাম‘রাতের অন্ধকারের সিদ্ধান্ত মানি না’ শিরোনামস্কুল ছাত্রীকে ইভটিজিংয়ের দায়ে বখাটে যুবকের কারাদন্ড শিরোনামরোটারেক্টর ক্লাব মৌলভীবাজার সরকারি কলেজের শাখার বৃক্ষরোপণ শিরোনামক্যাবল নেটওয়ার্কের ব্যবসায়ীকে জরিমানা শিরোনাম৩০০ টাকা মজুরির দাবিতে অনড় চা শ্রমিকরা, ফের মহাসড়ক অবরোধ শিরোনামচা শ্রমিকদের মজুরি ৩০০ টাকা করার দাবি নির্মলেন্দু গুণের শিরোনামঅফিস সকাল ৮টা-৩টা, শিক্ষাপ্রতিষ্ঠান সপ্তাহে দুদিন ছুটি শিরোনামটি-টোয়েন্টি থেকে বাদ পড়লেন হেড কোচ ডমিঙ্গো শিরোনাম৪র্থ শ্রেণীর শিক্ষার্থীকে পিটিয়ে জখম শিরোনামঠাকুরগাঁওয়ে ‘কফিনবন্দি বাংলাদেশ’ নাটকের মঞ্চায়ন শিরোনামফেসবুক ও ইউটিউবকে উসকানিমূলক ভিডিও সরাতে লিগ্যাল নোটিশ শিরোনাম৫১টি প্রাথমিক বিদ্যালয়ে নেই প্রধান শিক্ষক শিরোনামচা-বাগান যেভাবে জীবন মিশে আছে পাতার রঙে শিরোনামচা বাগানে শ্রম অসন্তোষ নিরসনে যৌথ বিবৃতি শিরোনামজবিতে ছাত্রী ওয়াশরুমের গ্রিল কেটে চুরি শিরোনামমাকে প্রাণে হত্যা চেষ্ঠার অভিযোগে ছেলের কারাদন্ড শিরোনাম‘রুটি-রুজির সংগ্রাম’ চালিয়ে যাওয়ার ঘোষণা চা শ্রমিকদের শিরোনামগ্রেনেড হামলা দিবস: মৌলভীবাজারে যুবলীগের দোয়া মাহফিল ও শিরনী বিতরণ শিরোনামমৌলভীবাজারে ৬ লক্ষ টাকার নিষিদ্ধ ভারতীয় নাসির বিড়িসহ আটক ২ শিরোনামসিঙ্গাপুরে লাইফ সাপোর্টে সেব্রিনা ফ্লোরা শিরোনাম‘যানজটে পড়ায় নয়, দায়িত্বে অবহেলায় মুরাদনগরের ওসিকে প্রত্যাহার’ শিরোনামগার্ডার পড়ে মৃত্যু; ১০ জনের নামে আদালতে মামলা শিরোনামসন্তোষের পরিবারকে ১ লক্ষ টাকা দিলেন বিজ্ঞানমন্ত্রী স্থপতি ইয়াফেস শিরোনামআলিয়া ভাট থেকে কাপুর হতে চান শিরোনামকুড়িয়ে পাওয়া আইফোন ফিরিয়ে দেওয়া রিকশাচালককে পুরস্কৃত করলেন মেয়র শিরোনামগ্রেনেড হামলায় নিহতদের স্মরণে মৌলভীবাজারে আলোচনা সভা শিরোনামসিলেটের নান্দনিক বাস টার্মিনাল উদ্বোধনের অপেক্ষায় শিরোনামকরোনায় মোট শনাক্ত ছাড়াল ৬০ কোটি, আরও ১২০০ জনের মৃত্যু শিরোনামচা-শ্রমিকদের বিক্ষোভে উত্তাল হবিগঞ্জ শিরোনামপররাষ্ট্রমন্ত্রীকে ৪৮ ঘণ্টার মধ্যে পদত্যাগ করতে আইনি নোটিশ শিরোনামবৃষ্টি কমে বাড়ছে তাপমাত্রা শিরোনামরক্তাক্ত বিভীষিকাময় ২১ আগস্ট শিরোনামকলম্বিয়াকে হারিয়ে সেমিফাইনালে ব্রাজিল শিরোনাম২১ আগস্ট গ্রেনেড হামলায় নিহতদের প্রতি প্রধানমন্ত্রীর শ্রদ্ধা শিরোনামমজুরী প্রত্যাখান করে ফের ধর্মঘটের ডাক, সড়কে অবস্থান চা শ্রমিকদের শিরোনামকুড়িয়ে পাওয়া পাঁচ লক্ষ টাকার প্রকৃত মালিককে খুঁজতে এলাকায় মাইকিং শিরোনামসন্তানের সামনেই মাকে গণধর্ষণ, আটক ৩ শিরোনামসিএমএফ এর কমিটি গঠন সভাপতি হোসাইন, সম্পাদক ফরহাদ শিরোনাম‘চা শ্রমিক নেতারা দালাল, সমঝোতা মানি না’ শিরোনামঅভিজ্ঞতা ছাড়াই এনজিও’তে চাকরি, বেতন ২৪০০০ শিরোনামচাকরি পাচ্ছেন সেই ঢাবি ছাত্র সন্তোষ, সুখের আশায় চা শ্রমিক মা শিরোনামঅনলাইন ইনকাম ২০২২ | অনলাইনে আয় | Eye News শিরোনামঅভিজ্ঞতা ছাড়াই এনজিও’তে চাকরি, বেতন ২৪০০০ শিরোনামচাকরি পাচ্ছেন সেই ঢাবি ছাত্র সন্তোষ, সুখের আশায় চা শ্রমিক মা শিরোনামচা শ্রমিকদের অনির্দিষ্টকালের ধর্মঘট প্রত্যাহার শিরোনামবিএনএসবি চক্ষু হাসপাতালের সাধারণ সভা অনুষ্ঠিত শিরোনামকরোনায় দেশে শনাক্ত ১০০ মৃত্যুশূন্য শিরোনামমৌলভীবাজারে চক্ষু হাসপাতালের পাওয়ার সাবস্টেশন ফলক উন্মোচন শিরোনামপররাষ্ট্রমন্ত্রীর বক্তব্যের ব্যাখ্যা চান মির্জা ফখরুল শিরোনামবীরশ্রেষ্ঠ মতিউর রহমানের ৫১তম শাহাদতবার্ষিকী আজ শিরোনামশ্রীকৃষ্ণের জন্মাষ্টমী উপলক্ষে জুড়ীতে মঙ্গল শোভাযাত্রা শিরোনামআগামী মাস থেকে আমরা উন্নয়নের পথে যাব : পরিকল্পনামন্ত্রী শিরোনামমৌলভীবাজারে ৩ হাজার পিস ইয়াবাসহ মাদক ব্যবসায়ী আটক শিরোনামদিনাজপুরের শ্রী কৃষ্ণের শুভ জন্মাষ্টমীতে শোভাযাত্রা শিরোনামবিশ্ব আলোকচিত্র দিবস আজ শিরোনামসার-তেলের মূল্যবৃদ্ধি: চাষাবাদে দুশ্চিন্তায় কৃষকরা শিরোনামশিক্ষক বাতায়নের ‘সেরা অনলাইন কন্টেন্ট নির্মাতা’ হলেন আরিফুল ইসলাম শিরোনামআগুনে পুড়ে ছাই চা বাগানের শ্রমিক পরিবারের তিনটি বসতঘর শিরোনামজন্মাষ্টমী নিয়ে বিরূপ মন্তব্য, পুলিশ হেফাজতে শ্রমিক লীগ নেতা শিরোনামকমলগঞ্জে মহাবতার ভগবান শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী উৎসব পালিত শিরোনামশ্রীকৃষ্ণের শুভ জন্মাষ্টমী আজ শিরোনামশ্রীমঙ্গলে চা বাগানে মাটি খুঁড়তে গিয়ে চারজনের মৃত্যু শিরোনামজাতিসংঘের তত্ত্বাবধানে তদন্ত চায় বিএনপি শিরোনাম‘হিন্দুরাও এদেশের সন্তান, কখনো নিজেদের ছোট মনে করবেন না’ শিরোনামযেন এদেশে হিন্দুদের কোনো অধিকারই নেই : প্রধানমন্ত্রী শিরোনামকরোনায় দেশে একজনের মৃত্যু, আক্রান্ত ১৪০ শিরোনামবাড়িতে ফিরেই রাজ্যের আকিকা অনুষ্ঠান করলেন পরীমনি শিরোনামবীর মুক্তিযোদ্ধা আজিজুর রহমানকে ২য় মৃত্যুবার্ষিকীতে স্মরণ শিরোনামদৈনিক ৩০০ টাকা মজুরি চান চা শ্রমিকরা শিরোনামচা শ্রমিকদের আন্দোলনে উদ্দীপ্ত তারুণ্যের সংহতি শিরোনামপ্রয়োজনে না খেয়ে আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা চা শ্রমিকদের শিরোনামনবীগঞ্জে দুস্থদের মধ্যে চাল বিতরণ করেন এমপি মিলাদ শিরোনামঅন্যের জমি জালিয়াতি করে কলেজ কমিটির কাছে বিক্রির অভিযোগ! শিরোনামবীর মুক্তিযোদ্ধা আজিজুর রহমানের ২য় মৃত্যুবার্ষিকী আজ শিরোনামসিডস ফর দ্য ফিউচার’: বাংলাদেশ থেকে থাইল্যান্ড যাচ্ছেন ৮ জিনিয়াস! শিরোনাম‘এই মুহূর্তে যা প্রয়োজন তা সাকিবের আছে’ শিরোনামজিম্বাবুয়েতে হাম প্রাদুর্ভাবে ১৫৭ শিশুর মৃত্যু! শিরোনামবেশি দামে ডিম, মুরগি বিক্রি করায় জরিমানা শিরোনামকাবুলে নামাজের সময় মসজিদে হামলা, অন্তত ২০ মৃত্যু! শিরোনামসাংবাদিক বাছিতের উপর সন্ত্রাসী হামলার প্রতিবাদে জুড়ীতে মানববন্ধন শিরোনামউৎপাদন কমে দেশের চা-শিল্পে বড় ধরনের ক্ষতির আশঙ্কা শিরোনামসিলেটে টিকিট কালোবাজারি: আটক ২, বরখাস্ত ১ শিরোনামজন্মাষ্টমী শুরু, শুভেচ্ছা জানালেন রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রী শিরোনামদেশে ফিরে কে-টু জয়ের রোমাঞ্চকর গল্প শোনালেন ওয়াসফিয়া শিরোনামনিউ জার্সির চলচ্চিত্র উৎসবে শ্রীমঙ্গলের ২ নির্মাতার ৬টি চলচ্চিত্র শিরোনামসাংবাদিক বাছিতকে জেলা প্রশাসনের আর্থিক সহায়তা শিরোনামআইসিসি র‍্যাংকিংয়ে এগিয়ে সেরা দশে মোস্তাফিজ, পিছিয়েছেন মুশফিক শিরোনামবাংলাদেশ পুলিশে একজন ফারুক আহমদ শিরোনামবোমা হামলার প্রতিবাদে মৌলভীবাজার ছাত্রলীগের কালো পতাকা প্রদর্শন শিরোনামআইসিসি র‍্যাংকিংয়ে এগিয়ে সেরা দশে মোস্তাফিজ, পিছিয়েছেন মুশফিক শিরোনামবানারীপাড়ায় আওয়ামী লীগের বিক্ষোভ মিছিল ও সমাবেশ শিরোনামসিরিজ বোমা হামলার প্রতিবাদে মৌলভীবাজারে যুবলীগের বিক্ষোভ মিছিল শিরোনাম‘দণ্ডপ্রাপ্ত আসামিদের কাউকে ছাড় দেবে না সরকার’ শিরোনামরাজনগরে আ.লীগ ও অঙ্গসংগঠনের বিক্ষোভ মিছিল ও সমাবেশ শিরোনামশৈলকুপায় শিক্ষক হত্যা মামলায় ৩ জনের মৃত্যুদণ্ড শিরোনামসরকারি অফিসে ২৫ ডিগ্রি তাপমাত্রায় এসি ব্যবহারের নির্দেশনা শিরোনামখালেদা জিয়া ছাড়া দেশ চলবে না : ডা. জাফরুল্লাহ চৌধুরী শিরোনাম৮৫ লাখ লিটার সয়াবিন তেল কিনছে সরকার শিরোনামভ্যাটের নামে অনিয়মের দায়ে ট্রেডিশনসকে জরিমানা শিরোনামক্রুজ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া শিরোনামজাতীয় শোক দিবসে মৌলভীবাজার জেলা প্রশাসনের আর্থিক সহায়তা শিরোনামবসবাসের নিরাপদ ঠাই পেলেন শ্রীমঙ্গলের আব্দুল মালিক শিরোনামসিরিজ বোমা হামলা দিবসে মৌলভীবাজারে বিক্ষোভ মিছিল শিরোনামগার্ডার চাপায় নিহতের ঘটনায় ক্ষতিপূরণ দিতে হাইকোর্টে রিট শিরোনাম৫ম শ্রেণীর ছাত্রী ৭ মাসের গর্ভবতী, আটক দুলাভাই শিরোনামছাত্রলীগের ওপর লাঠিচার্জ : আরও ৫ পুলিশকে প্রত্যাহার শিরোনামশ্রমিকদের আন্দোলনে অচল চা বাগানগুলো শিরোনামপ্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করলেন মানবাধিকার প্রধান মিশেল বাচেলেট শিরোনামজন্মনিবন্ধন করতে আর লাগবে না মা-বাবার জন্মসনদ! শিরোনামছেলেকে উচ্চশিক্ষিত বানাতে চা শ্রমিক মায়ের অদম্য যুদ্ধের গল্প শিরোনামমোশতাক বললেও মন্ত্রীদের কেউ সেদিন বঙ্গবন্ধুর লাশের সঙ্গে যায়নি! শিরোনামবাংলাদেশ কোনো সংকটময় পরিস্থিতিতে নেই শিরোনামনবীগঞ্জে বীর মুক্তিযোদ্ধা শিশু পার্কের ভিত্তি প্রস্তর স্থাপন শিরোনামকমলগঞ্জে সাংবাদিককে হত্যাচেষ্ঠা, থানায় মামলা দায়ের শিরোনামনবীগঞ্জে অভিযানে চায়না দোয়াইর ও কারেন্ট জাল জব্দ শিরোনামগুচ্ছের `বি` ইউনিটে পাশের হার ৫৬.২৬ শতাংশ শিরোনামচা শ্রমিকদের সংকট নিরসনে বুধবার ত্রিপাক্ষীয় বৈঠক শিরোনামসিপিএএম সিজন-১০ প্লেয়ার রেজিস্ট্রেশন উদ্বোধন শিরোনামশ্রম অধিদপ্তরের সঙ্গে বৈঠক : চা শ্রমিকদের কর্মবিরতি চলবে শিরোনামআগুনে পুড়ে ছাই হয়ে গেল বিধবা রুবির বিউটি পার্লার শিরোনামঢাকায় একই দিনে দুই দুর্ঘটনা : দোষীদের বিচার চান মির্জা ফখরুল শিরোনামখোলা বাজারে ডলার এখন বিক্রি হচ্ছে ১১৪ টাকায় শিরোনামখেলছিল পারে, লাশ ভাসছিল পুকুরে শিরোনামগার্ডার চাপায় নিহত রুবেলের মরদেহ নিতে মর্গে এসেছেন ৭ স্ত্রী! শিরোনামরাণীশংকৈলে জাতীয় শোক দিবস পালিত শিরোনামশ্রম অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালকের সঙ্গে চা শ্রমিকদের বৈঠক শিরোনামট্রাকের ধাক্কায় হেলপারের মৃত্যু শিরোনামমৌলভীবাজারে জাতীয় শোক দিবসে আওয়ামী লীগের আলোচনা সভা শিরোনামযথাযোগ্য মর্যাদায় শ্রীমঙ্গলে পালিত হলো জাতীয় শোক দিবস শিরোনামগার্ডার চাপায় ঝরলো ৫ মৃত্যু : দায়িত্বে অবহেলার অভিযোগে মামলা শিরোনামপবিত্র কাবা শরীফ নিজ হাতে পরিষ্কার করলেন সৌদি ক্রাউন প্রিন্স শিরোনামফুটবল থেকে সাময়িক নিষিদ্ধ ভারত শিরোনামনবীগঞ্জে বজ্রপাতে যুবক নিহত, আহত ১ শিরোনামকমলগঞ্জে জাতীয় শোক দিবস পালিত শিরোনামশোক দিবসে ছাত্রছাত্রীদের মধ্যে বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী বিতরণ শিরোনামশোক দিবসে রাণীশংকৈলে আলোচনা সভা ও দোয়া মাহফিল শিরোনাম‌`ঘাতকরা ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে নয় বাংলাদেশকেই হত্যা করেছিল` শিরোনামবিশ্বে জাতির পিতা হত্যা: বিচার ও মর্যাদা! শিরোনামশোক দিবসে যুবলীগের দোয়া মাহফিল ও শিরনী বিতরণ শিরোনামচা-শ্রমিকদের ধর্মঘট: সংকট নিরসনে মঙ্গলবার বৈঠক শিরোনামডিএনএ পরীক্ষা শেষে মরদেহ হস্তান্তর, ঘুমন্ত অবস্থায় ৬ জনের মৃত্যু শিরোনামচকবাজারে পলিথিন কারখানায় লাগা আগুনে ৬ জনের মৃত্যু শিরোনামচকবাজার পলিথিন কারখানায় আগুন নিয়ন্ত্রণে শিরোনামবাইসাইকেল চালিয়ে সেঞ্চুরী করলো মৌলভীবাজারের সুপ্রিয় শিরোনামবাইসাইকেল চালিয়ে সেঞ্চুরী করলো মৌলভীবাজারের সুপ্রিয় শিরোনামমৌলভীবাজারে বঙ্গবন্ধু : খুঁজে পাই পিতার পদচিহ্ন (ভিডিও) শিরোনাম‘খুনি চক্র বঙ্গবন্ধুকে হত্যা করে জাতির কপালে কালিমা লেপন করেছে’ শিরোনামরক্তাক্ত ১৫ই আগস্ট শিরোনামমৌলভীবাজারে শ্রেষ্ঠ শ্রেণি শিক্ষক নির্বাচিত হলেন রোকসানা আক্তার শিরোনামফুল শিরোনামবিতর্ক শেষে দলপতি হয়েই মাঠে ফিরলেন সাকিব শিরোনামজবিতে ভর্তি পরীক্ষার্থীদের সহযোগিতায় এডমিশন হেল্প ডেস্ক শিরোনামচা শ্রমিক ধর্মঘট: ১ দিনে ক্ষতি ৩০ কোটি টাকা শিরোনামচা-শ্রমিকের মজুরি বাড়ানো উচিৎ কি-না একটু ভাবুন শিরোনামছাত্র বিয়ে করা সেই কলেজ শিক্ষিকার মৃতদেহ উদ্ধার শিরোনামআহত সাংবাদিক বাছিতের অবস্থা আশংকাজনক শিরোনাম৫.৫ বিলিয়ন ডলারের মালিক রাকেশ ঝুনঝুনওয়ালা মারা গেছেন শিরোনামসড়ক অবরোধ করে ধর্মঘটে যোগ দিয়েছেন জুড়ীর চা শ্রমিকরাও শিরোনামপ্রথমবারের মতো জাতিসংঘের কোনো মানবাধিকার প্রধানের ঢাকা সফর শিরোনামকুলাউড়ায় অধ্যাপক নাজমা বানু লাঞ্ছিত শিরোনামগুচ্ছ পদ্ধতির `খ` ইউনিটের পরীক্ষায় কুবিতে উপস্থিত ৯৪ শতাংশ শিরোনামকমলগঞ্জে দুর্বৃত্তদের হামলায় গুরুতর আহত সাংবাদিক বাছিত শিরোনামলাগাতার কর্মসূচি-ধর্মঘটে প্রায় অচল কমলগঞ্জের ২২টি চা বাগান শিরোনামবাবু মোর কেউ নাই, গরীব লোকের বিচার নাই, মোর বিচার কেউ করবেনি? শিরোনামনৌযান বানিয়ে এলাকায় আলোড়ন সৃষ্টি করেছেন ছোট কিশোর হাকিমুল শিরোনামকাউয়াদীঘি হাওরের জলাবদ্ধতা নিরসনে জেলা প্রশাসকের জরুরি বৈঠক শিরোনামবাংলাদেশে গম রপ্তানি করতে আগ্রহী রাশিয়া শিরোনামকোকাকোলার সাথে দুধ মিশালে তা পানির মত স্বচ্ছ দেখায় কেন? শিরোনামকাশিমপুর পাম্প হাউজ সচল রাখার দাবিতে মৌলভীবাজারে কৃষক সমাবেশ শিরোনামকেন তেলের দাম বৃদ্ধি- ব্যাখ্যার নির্দেশ দিলেন প্রধানমন্ত্রী শিরোনামশিক্ষা সপ্তাহে মৌলভীবাজারে শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ শিরোনামমৌলভীবাজারে করোনা প্রতিরোধ বিষয়ক কর্মশালা ও মতবিনিময় সভা শিরোনামসাকিব-পাপনের সম্পর্কে ফাটল, প্রসঙ্গে বেটিং কোম্পানির সাথে চুক্তি শিরোনামবঙ্গবন্ধু হত্যাকাণ্ডে মার্কিন যোগসাজশ শীর্ষক আলোচনা সভা শিরোনামমালিতে সন্ত্রাসী হামলায় ৪২ সেনার মৃত্যু শিরোনাম১০০ বোতল ফেন্সিডিল-গাঁজা নিয়ে নারীসহ একজন আটক শিরোনামরাশিয়া-ইউক্রেন যুদ্ধের কলকাঠি নাড়ছে যুক্তরাষ্ট্র! শিরোনামবাংলাদেশি বন্দর হয়ে কলকাতা থেকে আসা প্রথম চালান গেলো মেঘালয়ে শিরোনামহোটেল রুমে পাওয়া গেলো নারী ডাক্তারের মৃতদেহ শিরোনামশ্রীমঙ্গলে মাদকাসক্ত ছেলেকে জেল হাজতে দিলেন মা শিরোনামশুদ্ধাচারে মৌলভীবাজারে শ্রেষ্ঠ যুব উন্নয়ন কর্মকর্তা অমলেন্দু দাশ শিরোনামসান্তনাদায়ক জয় পেলো বাংলাদেশ শিরোনামসেন্সর বোর্ড আমাদের দেশে ফাঁসির রজ্জুর মতো: জয়া আহসান শিরোনামনবীগঞ্জে পরিমাপে কম দেয়ায় একাধিক ফিলিং স্টেশনকে জরিমানা শিরোনামসংস্কারের অভাব, নবীগঞ্জ-মার্কুলী সড়কের দুর্ভোগ চরমে শিরোনামকুলাউড়ায় কলেজ ক্যাম্পাসে ঢুকে ভিডিও বানানোর সময় ২ ‘টিকটকার’ আটক শিরোনামভাড়া বৃদ্ধি হওয়ায় সিলেটের রেল স্টেশনগুলোতে বেড়েছে যাত্রীর চাপ শিরোনামডলারের বাজারে আগুন, বর্তমান দাম ১১৯ টাকা শিরোনামমৌলভীবাজারে কোন রুটে বাস ভাড়া কত? শিরোনামস্বেচ্ছায় রক্তদানের চেয়ে মহৎ কিছু হতে পারে না: মোস্তাফা জব্বার শিরোনাম২৫৬ রানের টার্গেট দিয়ে শুরুতেই ২ উইকেট তোলে নিলো টাইগাররা শিরোনামনব নির্মিত ব্রিজটি যেন হাজার মানুষের মরণ ফাঁদ! শিরোনামডলার সঙ্কট: খোলা বাজারে রাজস্ব ফাঁকি দিয়ে উঁচু দরে চলছে কেনাবেচা শিরোনামজাদরেল বাবার দুই মেয়ে অপহরণের নাটকীয় কাহিনী শিরোনামরাতের আঁধারে রোহিঙ্গা ক্যাম্পগুলো নিয়ন্ত্রণ করে কারা? শিরোনামবিআরটিতে মোটা বেতনে চাকরির সুযোগ! শিরোনামসরকারের রাজস্ব ফাঁকি; মৌলভীবাজারে অবাধে চলছে ডলার-পাউন্ড কেনাবেচা শিরোনামমান বাঁচানোর ম্যাচ বাংলাদেশ একাদশে ২ পরিবর্তন শিরোনামলোডশেডিং বাড়ছে লন্ডনেও শিরোনামসন্তান দেওয়ার কথা বলে নিঃসন্তান ভক্তকে ধর্ষণ করলেন ভণ্ড গুরু শিরোনামমেজোমামা খুব বোকা শিরোনামফের উত্তপ্ত রোহিঙ্গা ক্যাম্প, সন্ত্রাসীর গুলিতে ২ জনের মৃত্যু শিরোনামজেনে নিন বিশ্বের কোন দেশে জ্বালানির দাম কত? শিরোনাম‘স্মৃতির আঙিনায়’ জয়া আহসানের সাথে গল্পে মাতলেন বার্জার শিরোনামঅবৈধ পথে ইতালি স্বপ্নের যাত্রা, মৃত্যুর শোকে কাতর স্বজনরা শিরোনামবড়লেখায় বর্ণাঢ্য আয়োজনে আন্তর্জাতিক আদিবাসী দিবস পালিত শিরোনামঠাকুরগাঁওয়ে আন্তর্জাতিক আদিবাসী দিবস পালিত শিরোনামযাত্রীবাহী লঞ্চ ও বাল্কহেড সংঘর্ষ; নিখোঁজ এক শ্রমিকের লাশ উদ্ধার শিরোনামশ্রীমঙ্গলে বর্ণাঢ্য আয়োজনে আদিবাসী দিবস পালিত শিরোনামসিলেটে ৫ পেট্রল পাম্পকে লাখ টাকা জরিমানা শিরোনামমজুরি বৃদ্ধির দাবিতে ৪২ চা বাগানে চা শ্রমিকদের কর্মবিরতি শিরোনামভয়াবহ সেশনজটের কবলে কুবির বিভিন্ন বিভাগ শিরোনামযাত্রীবাহী বাসে ডাকাতি-ধর্ষণ: মূলহোতাসহ ১০ আসামি ডিবির হাতে শিরোনামহঠাৎ ট্রাম্পের বাড়িতে এফবিআই`র হানা, সিন্দুক ভাংচুর শিরোনাম৫ম শ্রেণী পাশ, নেই কোনো ডিগ্রি, তবু তিনি ডিগ্রিধারী ডাক্তার শিরোনামমৌলভীবাজারে গাছ রোপনের শর্তে দুই আসামীকে মুক্তি দিলেন আদালত শিরোনামসিলেটে বিভাগীয় বিতর্কে চ্যাম্পিয়ন মৌলভীবাজার ডিবেটিং সোসাইটি শিরোনামদুঃসংবাদ দিলো ফেসবুক, বন্ধ হচ্ছে লাইভে পণ্য বিক্রি শিরোনামদেশে করোনা শনাক্তের হার ৫ দশমিকের নিচে, ৩ জনের মৃত্যু শিরোনামআত্মপ্রত্যয়ী, অতুলনীয় ব্যক্তিত্বের অধিকারী বঙ্গমাতা: পরিবেশমন্ত্রী শিরোনামবঙ্গবন্ধু হত্যাকান্ড : প্রত্যক্ষদর্শীর স্মৃতিচারণ শিরোনামগাজা ইসরায়েলের যুদ্ধবিরতি পর ৪৪ ফিলিস্তিনির প্রাণহানি শিরোনামবঙ্গমাতার জন্মদিনে মৌলভীবাজারে দুস্থ নারীদের চেক ও সেলাই মেশিন বিতরণ শিরোনামমৌলভীবাজারসহ সাত জেলায় বইছে তাপপ্রবাহ শিরোনামওজনে কম দেওয়ায় কুলাউড়ার পেট্রল পাম্পকে ৫০ হাজার টাকা জরিমানা শিরোনামসৌদিতে নির্যাতনের শিকার; দেশে ফেরার আকুতি হবিগঞ্জের তরুণীর শিরোনামকলেজছাত্রীর সঙ্গে স্কুলছাত্রের প্রেম, মামলা করলেন মেয়ের বাবা শিরোনামমুক্তিযোদ্ধার বাড়ি দখলের অভিযোগ: হাইকোর্টের নজরে আনলেন সুমন শিরোনামবঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব পদক পেলেন ৫ নারী শিরোনামকবির শহর শিলচরে আন্তর্জাতিক গুণীজন সংবর্ধনা শিরোনাম‘মাদক বিজ্ঞানী’ সাঈদ কারাগারে শিরোনামমৌলভীবাজারে যুবলীগের প্রতিবাদ মিছিল শিরোনামঅভিজ্ঞতা ছাড়াই চাকরির সুযোগ! শিরোনামদেশে ফিরেছেন ৫৭ হাজার ৯শ হাজি শিরোনামবঙ্গমতা ফজিলাতুন নেছা মুজিব: দ্য ফার্স্ট লেডি অব বাংলাদেশ শিরোনাম`আটটা বাজলেই বাত্তি অফ করি দেই` শিরোনামবিরোধের জেরে পুকুরে বিষ ঢেলে লক্ষাধিক টাকার মাছ নিধনের অভিযোগ শিরোনামরাজনগরে বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত শিরোনামসিলেটে মা-মেয়েকে ধর্ষণের অভিযোগ আটক দুই শিরোনামঢাকায় শো করতে আসছে বিটিএস! শিরোনামএবার সয়াবিন তেলের দাম বাড়ানোর প্রস্তাব শিরোনামএবার ট্রেনের ভাড়াও বাড়ানোর ইঙ্গিত রেলমন্ত্রীর শিরোনামসেপ্টেম্বর থেকে লোডশেডিং কমবে, আশা প্রতিমন্ত্রীর শিরোনামকরোনার কিট সাশ্রয়ী মূল্যে তৈরি করলো বাংলাদেশ শিরোনামলিডিং ইউনিভার্সিটির সামার সেমিস্টারের ক্লাস ১০ আগস্ট শুরু শিরোনামফেসবুকে পিস্তলের ছবি আপলোড, যুবক আটক শিরোনামমৌলভীবাজারে ওজনে ডিজেল কম, ফিলিং স্টেশনকে জরিমানা শিরোনামতামিম বাহিনীর সামনে আজ সিরিজ বাঁচানোর মিশন শিরোনামবন্ধু দিবস আজ, কাছে আছে কী আপনার বন্ধুরা? শিরোনামএশিয়া কাপের দল ঘোষণার জন্য তিনদিন বেশি সময় পেলো বাংলাদেশ শিরোনামহিরো আলমকে ‘টিউনলেস’ বাংলাদেশি স্টার বললো আরব নিউজ শিরোনামসোমবার থেকে চীনের ভিসা পাবে বাংলাদেশী শিক্ষার্থীরা শিরোনামসোমবার বরুণা মাদরাসায় আসছেন আওলাদে রাসুল সাইয়্যেদ আসজাদ মাদানী শিরোনামজ্বালানি তেলের উত্তাপ সবজি বাজারে শিরোনামদেশে আগে কখনো স্বর্ণের এতো দাম দেখেনি মানুষ! শিরোনামওসমানীনগরে তরুনীকে সংবদ্ধ ধর্ষণ, গ্রেপ্তার ৩ শিরোনামবড়লেখায় নিষিদ্ধ কারেন্ট জাল জব্দ, দুই ব্যবসায়ীকে জরিমানা শিরোনামকানাডায় সড়ক দুর্ঘটনায় দুই প্রবাসী বাংলাদেশীর মৃত্যু শিরোনামমানবতাই শ্রেষ্ঠদান সমাজকল্যাণ সংস্থা’র ফ্রি ব্লাড ক্যাম্পেইন অনুষ্ঠিত শিরোনামকাবুলে আইএসের হামলায় নিহত ৮ শিরোনামজ্বালানি তেলের মূল্যবৃদ্ধিতে সারাদেশে প্রতিবাদ শিরোনামবিশ্ববাজারে কমেছে জ্বালানি তেলের দাম শিরোনামসরকার আজ দানবে পরিণত : মির্জা ফখরুল শিরোনামজ্বালানি তেলের মূল্যবৃদ্ধি: সিলেট-সুনামগঞ্জ রুটে ভাড়া বেড়ে ১৪০ টাকা শিরোনামকাপ্তাই লেকের পানিতে নেমে পর্যটকের মৃত্যু শিরোনামজ্বালানী তেলের দামের সাথে কমলগঞ্জে কাঁচা মরিচের দাম আকাশচুম্বী শিরোনামকরোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২, শনাক্ত ২২০ শিরোনামপুলিশ পরিচয়ে ছিনতাই, যুবলীগ নেতা আটক শিরোনামজ্বালানি তেলের দাম বৃদ্ধির সিদ্ধান্ত নির্দয় ও নজীরবিহীন: জিএম কাদের শিরোনামঅনেক দেশের তুলনায় দেশে জ্বালানির দাম কম: তথ্যমন্ত্রী শিরোনামজ্বালানির দামবৃদ্ধি, নতুন ভাড়া নির্ধারণে বৈঠকে পরিবহন নেতারা শিরোনামহাওরে জলাবদ্ধতা নিরসন ও অপরিকল্পিত সেতু অপসারণের দাবিতে মানববন্ধন শিরোনামতেল না পেয়ে বিক্ষোভ, সিলেটে সড়ক অবরোধ শিরোনামসিলেট রেলস্টেশনে হঠাৎ এবার সেই রনি শিরোনামজ্বালানী তেলের দাম বৃদ্ধি: সিলেটে পরিবহন সঙ্কট, ভোগান্তি শিরোনামজবি সোশ্যাল ওয়ার্ক ডিবেটিং ক্লাবের নেতৃত্বে আল-আমিন ও আসিফ শিরোনামআরেক দফা বাড়লো জ্বালানী তেলের দাম শিরোনামমৌলভীবাজারের লুৎফর রহমান বাংলাদেশ ছাত্রলীগের সহ-সম্পাদক শিরোনামতারাকান্দায় শেখ কামালের জন্মবার্ষিকীতে পুস্তবক অর্পণ শিরোনামবানারীপাড়ায় শেখ কামালের ৭৩তম জন্মবার্ষিকী পালিত শিরোনামকুলাউড়ায় শতকোটি টাকার সেতুতে উঠতে লাগে বাঁশের মই! শিরোনামচীনকে ‘দুষ্ট প্রতিবেশী’ বললেন তাইওয়ানের প্রধানমন্ত্রী শিরোনাম‘শেখ কামালের নীতি অনুসরণ করে যুব সমাজ নিজেদেরকে গড়ে তুলবে’ শিরোনামজুড়ী উপজেলা আওয়ামী লীগের সভাপতি বদরুল হোসেন আর নেই শিরোনামহিরো আলমকে নিয়ে আরব নিউজের প্রতিবেদন শিরোনামওয়ানডেতে ৮ হাজার রান পূর্ণ করলেন তামিম ইকবাল শিরোনামচার ব্যাটসম্যানের ফিফটিতে টাইগারদের সংগ্রহ তিনশোর বেশি শিরোনামশেখ কামালের জন্মদিনে মৌলভীবাজারে সাইকেল ও গাছের চারা বিতরণ শিরোনামবাসটিতে তাঁকে ছয়বার ধর্ষণ করা হয়েছিল, জানালেন ভুক্তভোগী নারী শিরোনামরাতে স্ত্রীর সঙ্গে ঝগড়া, সকালে স্বামীর মরদেহ উদ্ধার শিরোনামমৌলভীবাজারের যুবকের কৌশল উদ্ভাবন রেললাইন থেকে বিদ্যুৎ উৎপাদন শিরোনামসিলেটে প্রাইভেটকার নিয়ন্ত্রণ হারিয়ে বাবা-মেয়ে নিহত শিরোনামরাজনগরে যুক্তরাষ্ট্রের কাউন্সিলম্যানের সাথে সাংবাদিকদের মতবিনিময় শিরোনামমানি লন্ডারিং করে টাকার পাহাড় গড়েছেন সাবেক মন্ত্রীর এপিএস শিরোনাম‘সিলেট সাইট’ নামে ভয়ঙ্কর প্রতারণা, আটক ৩ শিরোনামডলারে অস্থিরতার সুযোগে অনিয়ম সিলেটে, বাংলাদেশ ব্যাংকের অভিযান শিরোনামসাংবাদিকের সাথে প্রধান শিক্ষকের অশালীন আচরণের অভিযোগ শিরোনামতাইওয়ানে ক্ষেপণাস্ত্র ছুড়ল ক্ষিপ্ত চীন শিরোনামআবারও মক্কায় কালো পাথর স্পর্শ-চুম্বনের সুযোগ পাচ্ছেন মুসল্লিরা শিরোনামশুক্রবার ওয়ানডেতে মুখোমুখি হবে বাংলাদেশ-জিম্বাবুয়ে শিরোনামকর্তৃপক্ষের আশ্বাসে কাজে ফিরলেন ওসমানীর ইন্টার্ন চিকিৎসকরা শিরোনামঠাকুরগাঁওয়ে নিখোঁজের ২১ ঘন্টা পর নদী থেকে শিক্ষকের মরদেহ উদ্ধার শিরোনামলুঙ্গি পরায় দেওয়া হয়নি সিনেপ্লেক্সের টিকেট, সেই বৃদ্ধকে খুঁজছেন নায়ক-নায়িকা শিরোনামপ্রেমের টানে বরিশালে, ‘দেশি প্রেমিকের’ হাতে মার খেয়ে পালালেন ভারতীয় প্রেমকান্ত শিরোনামচলন্ত বাসে দলবদ্ধ ধর্ষণ ও ডাকাতি: ভয়ঙ্কর সেই রাতের বর্ণনা শিরোনামড্রাইভিং লাইসেন্স করার নিয়ম শিরোনামমালয়েশিয়া পাঠানোর মতো পর্যাপ্ত কর্মী পাচ্ছে না বাংলাদেশ শিরোনাম২৪ ঘণ্টায় করোনায় দুজনের মৃত্যু, দুজনই সিলেটের শিরোনামপঞ্চাশ বছরে বিশ্বের অবনতি অনেক শিরোনামবন্যায় ক্ষতিগ্রস্ত পরিবারে মাঝে বিসিএস শিক্ষা ফোরামের অর্থ সহায়তা শিরোনামসাংবাদিককে হুমকি, জবি ছাত্রলীগের সভাপতি-সম্পাদকের বিরুদ্ধে জিডি শিরোনামবয়োবৃদ্ধকে কুপিয়ে হত্যাচেষ্টা, ইউপি সদস্য কারাগারে শিরোনামস্বামীর পরকীয়ার বলি অন্তঃসত্ত্বা স্ত্রী শিরোনামরাজনগর পুলিশের অভিযানে ৪ জুয়াড়িসহ আটক ৭ শিরোনামপিতা-পুত্রের অস্বাভাবিক মৃত্যু: ১০ দিনেও ফেরেনি মেয়ের জ্ঞান শিরোনামবাংলাদেশিরা যেভাবে গ্রিসে বৈধ হবেন শিরোনামমৌলভীবাজারে ছাত্রদলের মশাল মিছিল শিরোনামওসমানী মেডিকেলে দুই শিক্ষার্থীর ওপর হামলা: প্রধান আসামি গ্রেপ্তার শিরোনামসাপ্তাহিক চাকরির খবর শিরোনামমৌলভীবাজার সড়ক ব্যবহার করে জ্বালানি তেল-গ্যাস নেবে ভারত শিরোনামদেশে ফিরেছেন অর্ধ লক্ষ হাজি শিরোনামমৌলভীবাজারে ৬৭৮ জনকে ভুয়া ‘পুলিশ ক্লিয়ারেন্স’, তোলপাড়! শিরোনামযাত্রীবাহী বাস জিম্মি করে ডাকাতি, নারী যাত্রীকে ধর্ষণ! শিরোনামকমলগঞ্জে ছড়া থেকে বৃদ্ধার লাশ উদ্ধার শিরোনামফের বাড়লো সোনার দাম শিরোনামকমলগঞ্জে ছাত্রীর শ্লীলতাহানির অভিযোগে বখাটে গ্রেফতার শিরোনামচুয়াডাঙ্গা সীমান্ত থেকে ৮০ হাজার ইউএস ডলার উদ্ধার শিরোনামনবীগঞ্জে বাল্যবিবাহ বন্ধ করলেন এসিল্যান্ড শিরোনামআমিরাতে সড়ক দুর্ঘটনায় প্রবাসী বাংলাদেশি নিহত শিরোনাম‘সিলেটে ঘুষ ছাড়া সহজে কারো পাসপোর্ট হয়না’ শিরোনামরাস্তা দখল করে গড়ে ওঠেছে সার কারখানা, দুর্ভোগে এলাকাবাসী শিরোনামওসমানীতে ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি অব্যাহত শিরোনাম‘নির্বাচন এসে গেছে শেখ হাসিনাকে ক্ষমতা থেকে সরাতে হবে’ শিরোনামপ্রবল উৎসাহে বৃক্ষমেলায় বিক্রি হচ্ছে পরিবেশের শত্রু ইউক্যালিপটাস গাছ শিরোনামপ্রয়াণ দিবসে গানে গানে কবিগুরুকে স্মরণ করবে মৌলভীবাজার শিরোনামরেফারিকে ঘুষি মারায় আজীবনের জন্য নিষিদ্ধ আর্জেন্টিনার ফুটবলার শিরোনাম২৪ ঘন্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে আরও ৭৭ জন হাসপাতালে শিরোনামবিদ্যুৎ সাশ্রয়ে দেশের সব মাদ্রাসাকে ৮ নির্দেশনা শিরোনামমৌলভীবাজারে রেড ক্রিসেন্ট সোসাইটি’র খাদ্যসামগ্রী বিতরণ শিরোনামঅজ্ঞান পার্টির খপ্পরে খোদ পুলিশ কর্মকর্তা শিরোনাম২৪ ঘণ্টায় বাড়েনি মৃত্যু, কমেছে সংক্রমণ শিরোনামজাবিতে ৮ ছাত্রলীগ কর্মীর বিরুদ্ধে সাংবাদিক নির্যাতনের অভিযোগ শিরোনামবন্যার পর এবার সুনামগঞ্জবাসীর দুর্ভোগ বাড়াচ্ছে নদীভাঙন শিরোনামপাকিস্তানের গণমাধ্যম বলছে- ‘শেখ হাসিনার থেকে শিখুন’ শিরোনামছিনতাইয়ের ১১ দিন পর উদ্ধার হলো জবির ছাত্রীর মোবাইল, আটক ৩ শিরোনামদেশের প্রথম মেট্রোরেলের চালক হবেন নোবিপ্রবির মরিয়ম আফিজা শিরোনামওয়াশিং মেসিনের ভেতরে মিলল শিশুর লাশ! শিরোনামতুরস্কের সীমানায় পৌঁছালো ইউক্রেনের প্রথম শস্যবাহী জাহাজ শিরোনামওসমানী মেডিকেলে শিক্ষার্থীদের ওপর হামলা, আন্দোলনে ইন্টার্ন চিকিৎসক ও শিক্ষার্থীরা শিরোনামমৌলভীবাজারে বিএনপির বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ শিরোনামসন্তানের আগমনের অপেক্ষায় রাজ ও পরীমণি শিরোনামমাদককাণ্ডে ধরা পড়ে বাংলাদেশি কূটনৈতিক প্রত্যাহার ‘বিব্রতকর’: পররাষ্ট্র প্রতিমন্ত্রী শিরোনামনারীদের অন্তর্বাস তৈরি করতে ২ কোটি ৮০ লাখ ডলার বিনিয়োগ শিরোনাম১০ রানের জন্য সিরিজ হারের লজ্জা বাংলাদেশের শিরোনামকমলগঞ্জে সাংবাদিকের বাড়িতে দুর্ধর্ষ চুরি শিরোনামবিএনপিকে সঙ্গে রাখলেও তাদের হাতে ক্ষমতা দেওয়া যাবে না: নুর শিরোনামস্বজনদের চাপে ‘পদ্মা ও সেতু’র নাম বদলে রাখা হলো ইসলামিক নাম শিরোনামনামাজ পড়ার শর্তে ৩ বছরের জেল থেকে পরিত্রাণ শিরোনামরোহিঙ্গা ক্যাম্পে সন্ত্রাসীর গুলিতে পুলিশ আহত শিরোনামমাদককাণ্ডে ধরা পড়ে জাকার্তা থেকে ফেরত আসলেন বাংলাদেশি কূটনীতিক শিরোনামআলী আমজদ প্রাথমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি গঠন শিরোনামচিরদিন আমি থাকবো না, কিন্তু অগ্রযাত্রা যেন অব্যাহত থাকে : প্রধানমন্ত্রী শিরোনামগ্রুপসেরা হয়ে ফাইনালে বাংলাদেশ শিরোনামকমলগঞ্জে চার ব্যবসা প্রতিষ্ঠানকে ভোক্তার জরিমানা শিরোনামএলপি গ্যাসের দাম কমেছে শিরোনামশেষ টি-টোয়েন্টির নেতৃত্ব মোসাদ্দেকের কাঁধে শিরোনামকর্মীরা চান হরতাল, ফখরুল বলেন, ‘আগে দখল করো’ শিরোনামযে কারণে শ্রীলঙ্কা হবে না বাংলাদেশ শিরোনামশুশুক বাঁচলে বেঁচে যায় গোটা জলজ জীবন চক্র শিরোনামমাশরুম চাষ শিখতে বিদেশ যাবেন ৩০ কর্মকর্তা, ব্যয় হবে ১ কোটি ২০ লাখ শিরোনাম‘আন্তর্জাতিক শান্তি পুরস্কার’ পেল বাংলাদেশ শিরোনামএকমাসে সড়কে প্রাণ গেলো ১৯০ জন শিক্ষার্থীর শিরোনামশোকাবহ আগস্টের দ্বিতীয় দিন আজ শিরোনামসিআইএ-র হামলায় শীর্ষ জঙ্গী নেতার মৃত্যু শিরোনামদ্য কনসার্ট ফর বাংলাদেশ: ইতিহাসে ভিন্নরকম এক সঙ্গীতায়োজন শিরোনামকমলগঞ্জে চক্ষু হাসপাতালের শুভ উদ্বোধন শিরোনামজুলাই মাসেই সড়ক খাতে ক্ষতি ৬৫৩ কোটি টাকা, ৮৭১ প্রাণহানি শিরোনামচালু হলো কুসুমবাগের গ্যাস পাম্প শিরোনামবাড়ি থেকে পালানো দুই ছাত্রী ১১ দিন পর নারায়ণগঞ্জ থেকে উদ্ধার শিরোনাম‘তারা নিজেরাই সন্তান পয়দা দিতে থাকুক, আমাদের আপত্তি নাই’ শিরোনামগোপনে খবর পেয়ে সাপুড়িয়ার কাছ থেকে ৪টি সাপ উদ্ধার শিরোনামরাণীশংকৈলে চাঞ্চল্যকর শিশু নিহতের ঘটনা শিরোনামএমসির গণধর্ষণ মামলার বিচার ট্রাইব্যুনালে নিতে উচ্চ আদালতে রিট শিরোনামবিশ্ববিদ্যালয়ের হল থেকে একের পর এক বেরিয়ে এলো সাপ! শিরোনামবৃষ্টিতে লুঙ্গি পরেই বানভাসিদের ঘর বাধার কাজে নামলেন তাসরিফ শিরোনামমৌলভীবাজারে ফেন্সিডিল ও গাঁজাসহ আটক ৩ শিরোনামদেশের বাজারে সারের দাম বেড়েছে আরও ৬ টাকা শিরোনামকুলাউড়া উপজেলা বিএনপির কমিটি বিলুপ্ত ঘোষণা শিরোনামবিরল রেকর্ড করে সাকিবের পাশে নাম লেখালেন সোফি শিরোনামফেঞ্চুগঞ্জ উপজেলা ছাত্রলীগের আহবায়ক কমিটি ঘোষণা শিরোনামহবিগঞ্জে ড্রেস ছাড়া স্কুলে আসায় ছাত্রীকে শাস্তি, বরখাস্ত শিক্ষিকা শিরোনাম‘মানুষ ফ্যাসিবাদি আওয়ামী সরকারকে ভয় করবে না’ শিরোনামপ্রেমিকাকে খুশি করতে এটিএম বুথে চুরির চেষ্টা! শিরোনাম‘বিএনপি নেতারা হারিকেন নিয়ে আন্দোলন করছে’ শিরোনামভারতে মাঙ্কিপক্সে প্রথম মৃত্যু, বাংলাদেশে শঙ্কা শিরোনামশুরু হলো বাঙালীর শোকের মাস আগস্ট শিরোনামচোট পাওয়ায় জিম্বাবুয়ে সফর শেষ সোহানের শিরোনামশাবির ৭২ টি সিসি ক্যামেরার মধ্যে ৫৩ টিই বিকল শিরোনামমৌলভীবাজারে মাদক নিয়ন্ত্রণে মহাপরিকল্পনা শিরোনামলোডশেডিংয়ের প্রতিবাদে মৌলভীবাজারে বিএনপির বিক্ষোভ মিছিল শিরোনামগুণী শিল্পী সমরজিৎ রায়ের জন্মদিন পহেলা আগস্ট শিরোনামচলতি বছরের সেপ্টেম্বরেই উদ্বোধন হবে রামপাল বিদ্যুৎকেন্দ্রের শিরোনামসমতায় ফেরার ম্যাচে টাইগারদের সামনে ১৩৬ রানের ছোট লক্ষ্য শিরোনামকুলাউড়ায় চোলাইমদসহ মাদক কারবারি আটক শিরোনামপুলিশ পরিচয়ে মালবাহী ট্রাকে চাঁদাবাজি, আটক ২ শিরোনামএসএসসি ও সমমান পরীক্ষার সংশোধিত রুটিন শিরোনামছাত্রীনিবাসে পলিটেকনিক ছাত্রীর মরদেহ উদ্ধার শিরোনামমৌলভীবাজারের রোমানা বেগম, জাতীয় পরিচয়পত্রে জন্মস্থান ভেনেজুয়েলা! শিরোনামঅষ্টম শ্রেণী পাসে আকিজ গ্রুপে চাকরির সুযোগ! শিরোনামমোসাদ্দেকের ঘূর্ণিতে ধুঁকছে জিম্বাবুয়ে শিরোনামমৌলভীবাজারে টিকটক লাইভ করে মরে গেলেন নরসুন্দর শিরোনামভোলায় পুলিশ-বিএনপি সংঘর্ষে ১ জনের মৃত্যু, অর্ধশতাধিক আহত শিরোনামকুলাউড়ায় পানিতে ডুবে শিশুর মৃত্যু শিরোনামমৌলভীবাজারে বৃক্ষমেলার উদ্বোধন, চলবে ৬ আগষ্ট পর্যন্ত শিরোনামনয় বছর পর সিকৃবি ছাত্রলীগের কমিটি গঠন শিরোনামদুই ঘণ্টায় ১ ভোট, ঘুমিয়ে পড়লেন পোলিং অফিসার শিরোনাম১ বছরে আওয়ামী লীগের আয় ২১ কোটি ২৩ লাখ, ব্যয় ৬ কোটি শিরোনামসঙ্গীত শিল্পী নির্মলা মিশ্রের প্রয়াণ শিরোনামগাজীপুরে বাস-অটোরিকশার মুখোমুখি সংঘর্ষ, ৫ জনের মৃত্যু শিরোনামরেকর্ড অষ্টমবার কোপার শিরোপা ঘরে তোললো ব্রাজিল শিরোনামগুচ্ছভুক্ত ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা শুরু শিরোনামফের করোনায় আক্রান্ত বাইডেন শিরোনামমৌলভীবাজার পৌর এলাকা থেকে লজ্জাবতী বানর উদ্ধার শিরোনামহার দিয়ে ক্যাপ্টেন্সি শুরু নুরুলের শিরোনামআড়াই বছরে রেলক্রসিংয়ে ১১৬ দুর্ঘটনায় ২১৯ জনের মৃত্যু শিরোনামকমলগঞ্জে বঙ্গবন্ধু-বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্টের উদ্বোধন শিরোনামএবার মাল্টার ভিসা পাওয়া যাবে ঢাকা থেকেই! শিরোনামবাংলালিংকে চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি শিরোনামমৌলভীবাজারে যন্ত্রসঙ্গীত উৎসবে সুরের মুর্ছনায় মাতলেন দর্শক শিরোনামঠাকুরগাঁওয়ে কবরস্থান থেকে ১৯ টি কঙ্কাল চুরি, আতঙ্কে এলাকাবাসী শিরোনামমক্কার রীতি ভেঙে কাবার গিলাফ পরিবর্তন হচ্ছে আজ শিরোনামকোম্পানিগঞ্জের আখলিমা বেগমের লাশ মিললো কুলাউড়ায় শিরোনামপাকিস্তান পুলিশের শীর্ষপদে প্রথম হিন্দু নারী মনীষা শিরোনামডেঙ্গুতে আরও ১ মৃত্যু, হাসপাতালে নতুন ভর্তি ৮৫ জন শিরোনাম‘ভালো শিল্পীর সুর থাকতে হয়, ডিবিরও মনুষ্যত্ব থাকতে হয়’ শিরোনামনুরুলের বাংলাদেশকে ২০৬ রানের লক্ষ্য দিল জিম্বাবুয়ে শিরোনামডিসেম্বরে উন্মুক্ত হবে বঙ্গবন্ধু টানেল শিরোনামদুলাভাইয়ের ধর্ষণের শিকার শ্যালিকা শিরোনামনিরাপদ রেলে মৃত্যুর মিছিল ও রনির আন্দোলন শিরোনামকুলাউড়ায় অজ্ঞাত নারীর মৃতদেহ উদ্ধার শিরোনামমৌলভীবাজারে বঙ্গবন্ধু-বঙ্গমাতা ফুটবল টুর্নামন্টের ফাইনাল অনুষ্ঠিত শিরোনামকুলাউড়ায় মুসলিম প্রেমিকের হাত ধরে হিন্দু গৃহবধূর উধাও শিরোনাম২৪ ঘণ্টায় প্রায় সাড়ে তিনশো আক্রান্ত, মৃত্যু ৩ শিরোনাম৭ মাসে অবহেলায় ১০৫২ টি দুর্ঘটনা, ১৭৮ প্রাণহানি শিরোনামটস হেরে অধিনায়কের যাত্রা শুরু হলো সোহানের শিরোনামবাংলাদেশেও প্রবেশ করতে পারে মাঙ্কিপক্স ভাইরাস শিরোনামএই বাস্তুচ্যুত নাগরিকরা আমাদের বোঝা হয়ে দাঁড়াচ্ছে শিরোনামকেন্দ্রের নির্দেশনা না মেনে ফোন নিয়ে প্রবেশ শিক্ষার্থীদের শিরোনামপোর্টিয়াস উচ্চ বিদ্যালয়ের ৮৮ ব্যাচের প্রাক্তন শিক্ষক সম্মাননা শিরোনামযুদ্ধবন্দী কারাগারে বোমা হামলা, পরস্পরকে দোষছে রাশিয়া-ইউক্রেন শিরোনামটাই পরা বাদ দিয়ে জ্বালানি সাশ্রয় করতে চান স্পেনের প্রধানমন্ত্রী শিরোনামমিরাজুলের হ্যাট্রিকে তুলোধোনো অবস্থায় হারলো মালদ্বীপ শিরোনাম‘গেটম্যান নামাজে ছিলেন’ : গেটম্যান সাদ্দামকে আসামি করে মামলা শিরোনামবঙ্গোপসাগরে ২৬টি মাছ ধরা ট্রলারে দুর্ধর্ষ ডাকাতি শিরোনামআইএফআইসি ব্যাংকের আছিরগঞ্জ বাজার উপশাখার উদ্বোধন শিরোনামসাম্প্রদায়িক অপশক্তিকে প্রতিহতের ডাক শিরোনামসিলেটের ১১ থানায় চালু হচ্ছে অনলাইন জিডি শিরোনামঅনেকেই জানেন না, সিগারেটের বাংলা অর্থ কী? শিরোনামশাবিপ্রবি শিক্ষার্থী বুলবুল হত্যায় দু্ইজনের স্বীকারোক্তি শিরোনাম‘হাওয়া’ দেখতে দর্শকদের ভিড়, খোদ নায়িকা সিঁড়িতে বসে দেখলেন সিনেমা শিরোনামনায়েক সফিকে পিপিএম পদক পড়িয়ে দিলেন পুলিশ কমিশনার নিশারুল আরিফ শিরোনামডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে আরও ৬৫ জন শিরোনামবাংলাদেশে ভারতের নতুন হাইকমিশনার প্রণয় কুমার ভার্মা শিরোনামইউক্রেনের ক্ষেপণাস্ত্র হামলায় ৪০ ইউক্রেনীয় নিহত: রাশিয়া শিরোনামট্রেনের ধাক্কায় ১১ পর্যটকের মৃত্যু, ছিলেন না সিগন্যাল-লাইনম্যান শিরোনামআরও একজনের মৃত্যু, শনাক্ত ৩৫৫ শিরোনামসেই প্রবাসী পরিবার রাতে বার্গার ও জুস খেয়ে ছিলো শিরোনামঢাকার লোকেরা সাদাসিধে হয়: মৌলভীবাজারে স্বরাষ্ট্রমন্ত্রী শিরোনামইভিএম বাতিল ও নিরপেক্ষ সরকার চায় গণফোরাম শিরোনামআরেক দফা বাড়লো স্বর্ণের দাম শিরোনাম২০৩৩ সালে পৃথিবীতে মঙ্গল গ্রহের পাথর নিয়ে আসতে চায় নাসা শিরোনামমৌলভীবাজার, হবিগঞ্জ, সুনামগঞ্জের ২৮০৩ মুক্তিযোদ্ধা পাচ্ছেন স্মার্ট আইডি কার্ড শিরোনামশ্রীলঙ্কা থেকে সরে গেলো এশিয়া কাপ শিরোনামনবীগঞ্জ-হবিগঞ্জ আঞ্চলিক সড়কে ১৫দিন ধরে বাস চলাচল বন্ধ শিরোনামআবারও চলন্ত বাসে ছাত্রীকে শ্লীলতাহানি, চালক আটক শিরোনামআ.লীগের অভ্যন্তরীণ কোন্দলে নড়াইলে সাম্প্রদায়িক হামলা: বিএনপি শিরোনামপ্রতিপক্ষের ছাগল জবাই করে গ্রেপ্তার আওয়ামী লীগ নেতা শিরোনামএবার ‘হাওয়া’ সিনেমা নিয়ে কথা বললেন অনন্ত জলিল শিরোনামডলার মজুতকারীদের বিরুদ্ধে অভিযানে নামবে ডিবি শিরোনামএক বছরে আয়ের চেয়ে ব্যয় বেশি করেছে বিএনপি শিরোনামওয়ান ব্যাংকে চাকরির সুযোগ শিরোনামতুর্কি থেকে গ্রিসে অনুপ্রবেশ: দুর্ঘটনায় সিলেটের যুবক নিহত শিরোনামআমাদের চাহিদার চেয়ে বেশি বিদ্যুৎ উৎপাদনের ক্যাপাসিটি আছে : স্বরাষ্ট্রমন্ত্রী শিরোনামপুলিশের গুলিতে মায়ের কোলেই ৯ মাসের শিশুর মৃত্যু শিরোনামসিলেটে যৌথ পরিবার টিকে থাকলেও নেই ঢাকায় শিরোনামদেশে ২৪ ঘণ্টায় কমেছে করোনায় মৃত্যু-সংক্রমণ শিরোনামজীববৈচিত্র্য সংরক্ষণে উদ্ভিদ প্রজাতির জরিপ করছে সরকার : পরিবেশমন্ত্রী শিরোনামছাতকে বজ্রপাতে ১ জনের মৃত্যু শিরোনামফুটবল খেলা থেকে বাদ পড়তে পারে ‘হেড’ দেওয়া শিরোনামমাঙ্কিপক্স ঠেকাতে পুরুষদের সেক্স পার্টনার কমানোর পরামর্শ শিরোনামএই যুদ্ধ শুধু অস্ত্র উৎপাদনকারীদের লাভবান করছে শিরোনামদেশের বেশিরভাগ অবিবাহিত সিলেটে, ডিভোর্সে এগিয়ে রাজশাহী শিরোনামনেইমারকে ডেকেছেন স্প্যানিশ আদালত, হতে পারে জেলও শিরোনামঅনুমতি ছাড়া আর পুলিশের পোশাক পরবেন না হিরো আলম শিরোনামবৈদেশিক মুদ্রা অর্জনে মনোযোগী হতে হবে শিরোনামবিশ্ব হেপাটাইটিস দিবস আজ শিরোনামমানবতাবিরোধী অপরাধে খুলনার ৬ আসামীর মৃত্যুদণ্ড শিরোনামমানবতাবিরোধী অপরাধে খুলনার ৬ আসামীর মৃত্যুদণ্ড শিরোনামদুটি সিএনজি স্টেশন চালু হলেও মৌলভীবাজারে কমেনি সিএনজি-টমটম ভাড়া শিরোনামদারিদ্রতার দেয়াল ডিঙিয়ে বুয়েটে মৌলভীবাজারের মাহি শিরোনামশুক্রবার মৌলভীবাজারে হবে যন্ত্রসঙ্গীত উৎসব শিরোনামস্কুল মাঠে আ.লীগের সম্মেলন, বিব্রত শিক্ষামন্ত্রী