ঢাকা, সোমবার   ২৯ নভেম্বর ২০২১,   অগ্রাহায়ণ ১৫ ১৪২৮

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০০:১৪, ১৯ অক্টোবর ২০২১
আপডেট: ০০:২২, ১৯ অক্টোবর ২০২১

৪৩তম বিসিএস প্রিলিমিনারির আসন বিন্যাস প্রকাশ

‘৪৩তম বিসিএস পরীক্ষা-২০২০’ এর প্রিলিমিনারি টেস্টের (এমসিকিউ টাইপ) আসন ব্যবস্থা, সময়সূচী ও পরীক্ষা পরিচালনার নির্দেশনা প্রকাশ করেছে সরকারি কর্ম-কমিশন (পিএসসি)। সোমবার (১৮ অক্টোবর) সরকারি কর্ম কমিশন (পিএসসি) থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

পিএসসির পরীক্ষা নিয়ন্ত্রক নূর আহমদের সই করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ৪৩তম বিসিএস পরীক্ষা-২০২০ এর প্রিলিমিনারি টেস্ট (এমসিকিউ টাইপ) যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণ করে আগামী ২৯ অক্টোবর (শুক্রবার) ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে একযোগে অনুষ্ঠিত হবে।

সেদিন সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ২০০ নম্বরের এমসিকিউ পরীক্ষা হবে। পরীক্ষার্থীদের সকাল ৮টা ৩০ থেকে ৯টা ২৫ মিনিটের মধ্যে আসন গ্রহণ করতে হবে। পরীক্ষার হলে প্রার্থীদের অবশ্যই কোভিড-১৯ স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। মাস্ক ছাড়া কোনো প্রার্থী হলে প্রবেশ করতে পারবেন না। সকাল ১০টায় প্রশ্নপত্র বিতরণের পর কোনো প্রার্থীকে হলে ঢুকতে দেওয়া হবে না।

ওই পরীক্ষার আসন ব্যবস্থা, সময়সূচী ও পরীক্ষা পরিচালনার বিস্তারিত তথ্যাবলি কমিশনের ওয়েবসাইটে www.bpsc.gov.bd অথবা টেলিটকের ওয়েবসাইটে http://bpsc.teletalk.com.bd পাওয়া যাবে। 

৪৩তম বিসিএসের আসন বিন্যাস দেখতে ক্লিক করুন 

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়,  আগামী ২৯ অক্টোবর অনুষ্ঠেয় ৪৩তম বিসিএসের প্রিলিমিনারি টেস্টে (এমসিকিউ টাইপ) বই-পুস্তক, সকল প্রকার ঘড়ি, মোবাইল ফোন, ক্যালকুলেটর, সকল ধরনের ইলেকট্রনিক ডিভাইস, ব্যাংক/ক্রেডিট কার্ড সদৃশ্য কোনও ডিভাইজ, গহনা ও ব্যাগসহ পরীক্ষা হলে প্রবেশ করা নিষেধ।

এছাড়া পরীক্ষার সময় পরীক্ষার্থীরা কানের উপর কোনও আবরণ রাখবেন না। কান খোলা রাখতে হবে। কানে কোনও ধরনের হেয়ারিং এইড ব্যবহারের প্রয়োজন হলে বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শপত্রসহ আগে কমিশনের অনুমোদন নিতে হবে।

উল্লেখ্য, গত বছরের ৩০ নভেম্বর ৪৩তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি৷ এ পরীক্ষার মাধ্যমে বিভিন্ন ক্যাডারে এক হাজার ৮১৪ জনকে নিয়োগ দেওয়ার কথা জানানো হয় সেই বিজ্ঞপ্তিতে৷ 

এর মধ্যে প্রশাসন ক্যাডারে ৩০০ জন, পুলিশে ১০০ জন, পররাষ্ট্রে ২৫ জন এবং শিক্ষায় ৮৪৩ জনকে নিয়োগ দেওয়া হবে৷ এছাড়া ৪৩তম বিসিএসে নিয়োগ পাবে অডিটে ৩৫ জন, ট্যাক্সে ১৯ জন, কাস্টমসে ১৪ জন, সমবায়ে ২০ জন, ডেন্টাল সার্জন পদে ৭৫ জনসহ অন্যান্য ক্যাডারে আরও ৩৮৩ জন৷

আইনিউজ/এসডিপি 

Green Tea
শিক্ষা ও ক্যাম্পাস বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়