ঢাকা, মঙ্গলবার   ০২ মার্চ ২০২১,   ফাল্গুন ১৮ ১৪২৭

হেলাল আহমেদ

প্রকাশিত: ২০:৩২, ১৭ জানুয়ারি ২০২১
আপডেট: ১৮:৪১, ১৮ জানুয়ারি ২০২১

খাবার নিয়ে মজার সব অজানা তথ্য

আমাদের খিদে লাগলে আমরা খাই। কখনো কখনো খিদে না লাগলেও খাই। খাওয়া ব্যাপারটি আমাদের প্রাত্যহিক জীবনের অনেক বড় একটি অংশ। কারণ খাবার না খেলে আমরা মারা যাবো। তাই এই খাবার বিষয়টি আমাদের আস্টেপৃষ্টে জড়িয়ে আছে। আমরা আনন্দে খাই, দুঃখে খাই, উল্লাসে খাই, উদযাপনে খাই, রাগে-অভিমানে খাই

এই খাবার নিয়ে যখন এতোকিছু তখন মজারও কিছু ঘটনা থাকাটাও স্বাভাবিক। আজকের লেখায় জানবো খাবার নিয়ে তেমনি কিছু মজার তথ্য এবং ঘটনা।

প্রথমেই খাবার সম্পর্কে একটা রোগ সম্পর্কে বলি। সিবোফোবিয়া নামক খাবারে আতঙ্কে একটা অসুখ আছে। এই অসুখে কেউ আক্রান্ত হলে খাবারের দেখলে সে আতঙ্কিত হয়ে যায়! যেমন জলাতঙ্ক।

আবার, কিছু নির্দিষ্ট খাবারের প্রতিও কারো কারো আতঙ্ক থাকে। যেমন টারফোবিয়া। এই রোগে যারা আক্রান্ত তারা পনির দেখলে আতঙ্কিত হয়ে যান।

খাবার নিয়ে দ্বিতীয় ঘটনাটি অবশ্য মজার। কারণ, এটি ঘটেছে মহাকাশে। ১৯৬৫ সালের ঘটনা। নভোচারী ইয়ং এর বিরুদ্ধে খাবার পাচারের অভিযোগ ওঠে! তাও কি যেই সেই অভিযোগ? অভিযোগ ছিলো নভোচারী ইয়ং একটি কর্নড বিফ স্যান্ডুইচ পাচার করে মহাকাশে নিয়ে যান। সেই স্যান্ডুইচ নিয়ে পরে ইয়ং –কে অনেক বিপাকে পড়তে হয়েছিলো।

‘ক্র্যানবেরি’ এক ধরণের ফল; যেটিকে কেউ কেউ ‘বাউন্স বেরি’ও বলে থাকেন। ক্র্যানবেরিকে বাউন্স বেরি বলার পেছনে একটা কারণও আছে। সেই কারণটা ভীষণ মজার। এই ফুগুলো যখন পেকে যায় অর্থাৎ খাওয়ার উপযুক্ত হয়ে যায় তখন এগুলো লাফাতে থাকে!

সাধারণত সকলেই জানি যে লেবুর স্বাদ টক। কিন্তু টকে ভরা এই ফলেও যে চিনি রয়েছে সে খবর ক’জন রাখে? হ্যাঁ সত্যি, বিজ্ঞানীরা বলেন, একটি লেবুতে স্ট্রবেরির চেয়েও বেশি পরিমাণে চিনি থাকে!

আলু কি সত্যিই ওয়াইফাই-এর কাজ করতে পারে? কিংবা সত্যিই কী আলু এবং ওয়াইফাইর কোন সম্পর্ক রয়েছে? বিজ্ঞান বলছে একটি আলু ওয়াইফাই সিগন্যাল শোষণ ও প্রতিফলন দুই-ই করতে পারে! আপনার সন্দেহ হলে আপনিও একবার যাচাই করে নিতে পারেন আলু ও ওয়াইফাইর এই সম্পর্কের সত্যতা।

যদি বলা হয় আপেল, আলু এবং পেঁয়াজের স্বাদ একইরকম! হয়তো পাঠক লেখককে পাগল ভাববেন নয়তো বলবেন জ্ঞানহীন। কিন্তু এটা সত্য যে, যদি আপনি নাক বন্ধ করে আপেল, আলু বা পেঁয়াজ খান তাহলে এই তিনটির স্বাদ একইরকম মনে হবে।

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়