ঢাকা, বৃহস্পতিবার   ২২ অক্টোবর ২০২০,   কার্তিক ৭ ১৪২৭

ভ্রমন ডেস্ক

প্রকাশিত: ১৫:৪৪, ২১ সেপ্টেম্বর ২০২০

রাতারগুল ওয়াচ টাওয়ার বন্ধ ঘোষনা

২০১৪ সালে সিলেটের গোয়ানাইঘাট উপজেলার জলারবন রাতারগুলে ওয়াচটাওয়ার নির্মাণ করেছিলো বনবিভাগ। দর্শনার্থীদের এক জায়গায় দাঁড়িয়ে পুরো বন দেখার সুবিধার্থে এ টাওয়ার নির্মাণ করার কথা সেসময় জানিয়েছিলেন বনের কর্মকর্তারা।

তবে নির্মাণের ছয় বছরের মধ্যেই ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে বনের ভেতরে নির্মিত এই টাওয়ারটি। এই টাওয়ারকে ঝুঁকিপূর্ণ ঘোষণা করে দর্শনার্থীদের উঠতে নিষেধাজ্ঞা জারি করছে বনবিভাগ। নিষেধাজ্ঞা জারি করে সাইনবোর্ড টানানো হবে বলে জানিয়েছেন বন বিভাগের কর্মকর্তারা।

সিলেট বন বিভাগের সারি রেঞ্জের রেঞ্জ অফিসার সাদ উদ্দিন বলেন, অনেকদিন ধরেই ওয়াচ টাওয়ারটি ঝুঁকিপূর্ণ অবস্থায় আছে। আমরা এরইমধ্যে একসঙ্গে ৪-৫ জনের বেশি দর্শনার্থী এ টাওয়ারে না ওঠার নির্দেশনা দিয়ে সাইনবোর্ড টাঙিয়েছি। কিন্তু কেউ মানছেন না। একসঙ্গে শত শত মানুষও টাওয়ারে উঠে পড়েন। এতে যেকোনো সময় দুর্ঘটনার ঝুঁকি রয়েছে। তাই আমরা এই টাওয়ারে দর্শনার্থী ওঠা আপাতত নিষিদ্ধ করছি। পরবর্তীতে প্রকৌশলীদের সঙ্গে কথা বলে এই টাওয়ারের ব্যাপারে সিদ্ধান্ত নেয়া হবে।

টাওয়ার ঝুঁকিপূর্ণ স্বীকার করে কয়েকজন দর্শনার্থী বলেন, এক পলকে পুরো জলারবন দেখার লোভ সামলানো দায়। তাই ঝুঁকি নিয়েই উঠছি।

জানা যায়, সিলেটের গোয়াইনঘাট উপজেলার ফতেপুর ইউপির রাতারগুল জেলার বনকে ১৯৭৩ সালে সংরক্ষিত বনাঞ্চল ঘোষণা করে বন বিভাগ। নদী ও হাওরবেষ্টিত ৫০৪ দশমিক ৫০ একর আয়াতনের পুরো এলাকা প্রকৃতিপ্রেমীদের কাছে আকর্ষণীয় জায়গা।

আইনিউজ/এসপি

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়