ঢাকা, মঙ্গলবার   ১৭ মে ২০২২,   জ্যৈষ্ঠ ৩ ১৪২৯

মো. গোলাম মোর্শেদ

প্রকাশিত: ১৬:০৯, ১২ এপ্রিল ২০২২
আপডেট: ১৬:২৩, ১২ এপ্রিল ২০২২

ইতিহাসের প্রথম নোবেল জয়ীরা

প্রতিবছর নোবেল ফাউন্ডেশন ছয়টি বিশেষ ক্ষেত্রে সারা পৃথিবীর বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানকে সফল এবং অনন্যসাধারণ গবেষণা ও উদ্ভাবন এবং মানবকল্যাণমূলক তুলনারহিত কর্মকাণ্ডের জন্য পুরস্কৃত করে থাকে। বিজ্ঞানী আলফ্রেড নোবেলের নামানুসারে এই পুরস্কারের নাম রাখা হয় "নোবেল পুরস্কার" (Nobel Prize)।

১৯৮৫ সালে ডিনামাইটের আবিষ্কারক সুইডিশ বিজ্ঞানী আলফ্রেড নোবেল কর্তৃক করে যাওয়া একটি উইল অনুসারে নোবেল পুরস্কার দেওয়ার সূত্রপাত ঘটে। বিজ্ঞানী আলফ্রেড নিজের তৈরি আবিষ্কারের ভয়াবহতা দেখে নোবেল তার সর্বশেষ উইলে উল্লেখ করেন যে, তার সকল সম্পদ পুরস্কার আকারে দেয়া হবে যারা পদার্থ, রসায়ন, চিকিৎসা, শান্তি ও সাহিত্যে বৃহত্তর মানবতার স্বার্থে কাজ করবেন। তিনি তার মোট সম্পদের (৩১ মিলিয়ন সুইডিশ ক্রোনা) ৯৪ শতাংশ এই পাঁচটি পুরস্কারের জন্য উইল করেন।

বিজ্ঞানী আলফ্রেড নোবেল কর্তৃক করে যাওয়া উইল

প্রত্যেক নোবেল বিজয়ী একটি স্বর্ণপদক, একটি সনদ ও নোবেল ফাউন্ডেশন কর্তৃক কিছু পরিমাণ অর্থ পেয়ে থাকেন। ২০১২ খ্রিষ্টাব্দে এই অর্থের পরিমাণ ছিল ৮০ লক্ষ সুইডিশ ক্রোনা। যদিও নোবেল ফাউন্ডেশন গঠন করতে এবং অন্যান্য জটিলতার কারণে প্রথম নোবেল পুরস্কার দেওয়া হয় ১৯০১ সালে।

এবার জেনে নেওয়া যাক প্রথম নোবেল পুরষ্কার জয়ীদের নাম। 

শান্তি 

প্রথম শান্তিতে নোবেল পুরষ্কার ছিল বিশ্বের ইতিহাসের জন্য একটি গুরুত্বপূর্ণ অধ্যায় যা বৈশ্বিক রাজনীতিতে ব্যাপক প্রভাব ফেলে। যৌথভাবে নোবেল জয়ী হোন সুইজারল্যান্ডের ব্যবসায়ী ও আন্তর্জাতিক রেড ক্রস আন্দোলনের প্রতিষ্ঠাতা জীন হেনরি ডুনান্ট (১৮২৮-১৯১০) এবং ফরাসী অর্থনীতিবিদ, শান্তিকর্মী এবং পীস লীগের প্রতিষ্ঠাতা ফ্রেদেরিক পাসি (১৮২২-১৯১২)। মূলত হেনরি ডুনান্টের প্রতিষ্ঠিত রেড ক্রস আন্দোলনের হাত ধরেই এই পুরষ্কার জয়ের সুযোগ আসে।

জীন হেনরি ডুনান্ট এবং ফ্রেদেরিক পাসি

উল্লেখ্য, আন্তর্জাতিক রেড ক্রস ও রেড ক্রিসেন্ট সোসাইটি ১৯১৭ সাল, ১৯৪৪ সাল ও যৌথভাবে ১৯৬৩ সালে নোবেল পুরষ্কার অর্জন করে। 

পদার্থবিজ্ঞান

চিকিৎসা বিজ্ঞানে সর্বাধিক ব্যবহৃত এক্স-রে বা রঞ্জন রশ্মি (রন্টজেন রশ্মি) -র আবিষ্কারের জন্য বিজ্ঞানী ভিলহেল্ম কনরাড র‌ন্টজেন (১৮৪৫-১৯২৩) পদার্থবিজ্ঞানে প্রথম নোবেল জয় করেন। জুরিখ বিশ্ববিদ্যালয় থেকে ডক্টরেট ডিগ্রি লাভ করা এই বিজ্ঞানী এক্স রশ্মি আবিষ্কার এবং এবং এ ধরণের রশ্মির যথোপযুক্ত ব্যবহারিক প্রয়োগে সফলতা অর্জন করেন।

বিজ্ঞানী ভিলহেল্ম কনরাড র‌ন্টজেন এবং প্রথম দিকের একটি এক্স-রে রিপোর্ট

২০০৪ সালে ইন্টারন্যাশনাল ইউনিয়ন অব পিওর অ্যান্ড কেমিস্ট্রি তার নামে ১১১তম মৌলের নামকরণ করে রন্টগেনিয়াম। 

রসায়ন

ডাচ জৈব রসায়নবিদ হেনরিকুস ফান্ট হফ (১৮৫২-১৯১১) রাসায়নিক গতিবিদ্যা, অভিস্রবণ চাপ প্রভৃতি সংশ্লিষ্ট গবেষণার জন্য রসায়নে প্রথম নোবেল অর্জন করেন। তার আবিষ্কারের বিষয় ছিলো “দ্যা ল’স অফ কেমিক্যাল ডায়নামিকস এন্ড অসমোটিক প্রেশার ইন সল্যুশানস’’। 

রসায়নবিদ হেনরিকুস ফান্ট হফ

চিকিৎসাশাস্ত্র 

জার্মান চিকিৎসক ও ব্যাকটেরিয়া বিজ্ঞানী এমিল আডলফ ফন বেরিং (১৮৫৪-১৯১৭) -কে চিকিৎসাশাস্ত্রে প্রথম নোবেল দেওয়া হয়। তিনি সংক্রামক রোগ (বিশেষ করে ডিপথেরিয়া) প্রতিরোধে রক্তরস-ভিত্তিক চিকিৎসার (সিরাম থেরাপি) উপরে মৌলিক অবদান রাখেন।

বিজ্ঞানী এমিল আডলফ ফন বেরিং

প্রথম বিশ্বযুদ্ধের সময় তাঁর উদ্ভাবিত ধনুষ্টংকার টিকা অসংখ্যা জার্মান সৈন্যের প্রাণ বাঁচায় বলে তাঁকে জার্মানির "লৌহ ক্রুশ" উপাধি প্রদান করা হয়। তাছাড়া তাঁকে অনাক্রম্যবিজ্ঞানের একজন জনক হিসেবে বিবেচনা করা হয়। 

সাহিত্য

ফরাসি প্রাবন্ধিক ও সাহিত্যিক স্যুলি প্র্যুদম (১৮৩৯-১৯০৭) ১৯০১ সালে সাহিত্যে নোবেল পুরস্কার লাভ করেন। কবিতার মান ও বিষয়বস্তু বিবেচনা করে তাকে এই সম্মাননা দেওয়া হয়।

সাহিত্যিক স্যুলি প্র্যুদম

১৮৮৮ সালে তার সর্বশ্রেষ্ঠ সৃষ্টি 'ল্য বোনর' (সুখ) প্রকাশিত হয় যাকে অমর মহাকাব্যের মর্যাদায় অধিষ্ঠিত করা হয়েছে।

অর্থনীতি

নোবেল পুরষ্কারের তালিকায় অর্থনীতি যুক্ত হয় ১৯৬৮ সালে সুইডেনের কেন্দ্রীয় ব্যাংকের সহায়তায়। এই বিষয়ে প্রথম নোবেল দেওয়া হয় ১৯৬৯ সালে।

রাগনার ফ্রিশ এবং জ্যান টিনবার্গেন

রাগনার ফ্রিশ এবং জ্যান টিনবার্গেনকে অর্থনৈতিক প্রক্রিয়ার বিশ্লেষণের জন্য গতিশীল মডেল তৈরি এবং প্রয়োগ করার জন্য এই পুরষ্কারে ভূষিত করা হয়।

এখানে উল্লেখ্য যে, ১৯১৩ সালে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর (১৮৬১–১৯৪১) ভারতীয় উপমহাদেশ এবং এশিয়ার মধ্যে প্রথম নোবেল বিজেতা (সাহিত্য) হিসেবে ঘোষিত হোন এবং ২০০৬ সালে প্রথম বাংলাদেশি হিসেবে নোবেল (শান্তি) অর্জন করেন গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা ড. মুহাম্মদ ইউনুস (১৯৪০-)। 

আইনিউজ/এমজিএম

 

আইনিউজে দেখুন আরও ভিডিও খবর

মনে আছে অর্থমন্ত্রী সাইফুর রহমানের কথা? (ভিডিও) 

বীর মুক্তিযোদ্ধা সৈয়দ মহসিন আলী

ঘুরে আসুন মৌলভীবাজারের পাথারিয়া পাহাড়

মৌলভীবাজারের বিস্ময় বালিকা : ১৯৫ দেশের রাজধানীর নাম বলতে পারে

মৌলভীবাজারের সৈয়দ মোয়াজ্জেম আলী ভারত সরকারের পদ্মভূষণ পদকে ভূষিত

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়