ঢাকা, শনিবার   ১৬ অক্টোবর ২০২১,   কার্তিক ১ ১৪২৮

স্বাস্থ্য ডেস্ক

প্রকাশিত: ১২:১০, ১০ অক্টোবর ২০২১
আপডেট: ১২:১৩, ১০ অক্টোবর ২০২১

মানসিক চাপ কমাবেন যেভাবে

জীবনের একটি অবিচ্ছেদ্য অংশ মানসিক চাপ। জীবনের কোনো না কোনো পর্যায়ে প্রত্যেকেই এই মানসিক চাপ অনুভব করেন। মানসিক চাপ থাকবেই। আমাদের লক্ষ হবে মানসিক চাপ কমিয়ে বা চাপমুক্ত হয়ে জীবন চলার পথে অগ্রসর হওয়া।

নানা ধরনের উৎস থেকে আমাদের মাঝে মানসিক চাপ আসতে পারে। এক্ষেত্রে গবেষকরা বেশ কিছু কারণ চিহ্নিত করতে সক্ষম হয়েছেন। এগুলো হলো-

• অসুস্থতা ও রোগ
• প্রিয়জনের মৃত্যু
• কর্মক্ষেত্রে সমস্যা
• জীবনের পরিবর্তনজনিত সমস্যা
• পারিবারিক সমস্যা
• ব্যক্তিগত সম্পর্কজনিত সমস্যা

তবে মানসিক চাপ নিয়ন্ত্রণের জন্য অনেকেই কারণগুলো সম্পূর্ণ দূর করতে পারেন না। শারীরিক-মানসিক অসুস্থতা যেমন সম্পূর্ণ নিরাময় হয় না তেমন কর্মক্ষেত্রের সমস্যাও সম্পূর্ণ দূর করা যাবে না। ফলে মানসিক চাপ নিয়ন্ত্রণ করার বিষয়টি অতটা সহজ নয়। এক্ষেত্রে মানসিক চাপ নিয়ন্ত্রণের জন্য কয়েকটি বিষয় বেশ কার্যকর। এ বিষয়গুলো তুলে ধরা হলো- 

পর্যাপ্ত ঘুম

মানসিক চাপ কমাতে ভূমিকা রাখে ঘুম। আর তাই প্রতি রাতে সাত থেকে আট ঘণ্টা ঘুম নিশ্চিত করুন। এতে আপনার মানসিক চাপ অনেকাংশে কমে আসবে।

হাসুন

যতবার হাসবেন ততবারই আপনার দেহের বিভিন্ন অঙ্গে অক্সিজেন সরবরাহ বৃদ্ধি পাবে। আর এর পাশাপাশি রক্তপ্রবাহও বাড়বে। ফলে দেহের বিভিন্ন অঙ্গ নতুন করে পুষ্টি পাবে। আর মানসিক চাপও কমে যাবে অনেকাংশে।

প্রাণী পুষুন

পোষা প্রাণীর সঙ্গে থাকলে বা তার সঙ্গে খেলাধুলা করলে মানসিক চাপ অনেকাংশে কমে যায়। আর এ কারণে পোষা কুকুর, বিড়াল কিংবা অন্য কোনো প্রাণী আমাদের শুধু আনন্দই দেয় না, তা দেহে হরমোনের মাত্রাতেও পরিবর্তন আনে। আর এতে সেরোটোনিন ও প্রোলেকটিন হরমোন নিঃস্বরণ বৃদ্ধি পায়। ফলে মানসিক চাপ কমে যায়।

নিরব স্থানে থাকুন

গোলমালপূর্ণ স্থান স্বাভাবিকভাবেই আপনার মনের চাপ অনেক বাড়িয়ে দেবে। আর এ কারণে আপনার উদ্বেগও বেড়ে যাবে। তাই আপনি যদি মানসিক চাপ থেকে মুক্ত থাকতে চান তাহলে নিরিবিলি স্থান বেছে নিন।

বাড়ির কাজ করুন

আপনার বাড়ির বিভিন্ন ধরনের কাজে নিজেকে ব্যস্ত রাখুন। এ কাজগুলো আপনাকে বিমলান্দ দেবে। আর এ কারণে মানসিক চাপও কমে যাবে।

ইতিবাচক চিন্তা

মানসিক চাপ থেকে দূরে রাখতে ইতিবাচক চিন্তাভাবনাও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। ইতিবাচক চিন্তা আপনার মনের উদ্বেগ দূর করবে এবং আপনি শান্ত ও খুশি থাকবেন।

ফলের রস পান করুন

পুষ্টিকর জুস পান করলে মানসিক চাপ কমবে। বিভিন্ন গবেষণায় দেখা গেছে, ভিটামিন সি আপনার মানসিক চাপ কমাতে ভূমিকা রাখে। আর এ মানসিক চাপ কমানোর পেছনে কাজ করবে কর্টিসল হরমোন।

গান

আপনার গলার স্মর ভালো কিংবা খারাপ যাই হোক না কেন, গান গাইতে কোনো লজ্জা পাবেন না। কারণ গলা খুলে গান গাইলে তা আপনার মানসিক চাপ অনেকাংশে কমিয়ে দেবে।

হাঁটুন

মানসিক চাপ কমানোর অন্যতম একটি উপায় হলো হাঁটা। প্রকৃতির কাছাকাছি হাঁটলে সবচেয়ে বেশি উপকার পাওয়া যাবে।

সুস্থ শরীর

অসুস্থ শরীর মানসিক চাপের কারণ হয়। তাই নিয়মিত শরীরের সুস্থতা নিশ্চিত করুন।

খেলাধুলা ও শারীরিক অনুশীলন

শরীর সুস্থ রাখার জন্য খেলাধুলা ও শারীরিক অনুশীলন খুবই কার্যকর। এগুলো মানসিক চাপ থেকেও মুক্ত থাকতে সহায়তা করবে।

আইনিউজ/এসডিপি 

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়