ঢাকা, বৃহস্পতিবার   ২০ জানুয়ারি ২০২২,   মাঘ ৭ ১৪২৮

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৪:২৬, ৩০ নভেম্বর ২০২১

ওমিক্রনের জন্য ‘আপাতত’ লকডাউনের প্রয়োজন নেই : বাইডেন

জো বাইডেন

জো বাইডেন

করোনাভাইরাসের রূপান্তরিত ধরন ওমিক্রন বিশ্বের ১৭টি দেশ ও অঞ্চলে পৌঁছে গেছে। নতুন এ ধরনের বিস্তার নিয়ে উদ্বিগ্ন হয়ে পড়েছে পুরো বিশ্ব। জারি হচ্ছে ভ্রমণ নিষেধাজ্ঞা। তবে এ ভ্যারিয়েন্ট নিয়ে আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

জো বাইডেন বলেছেন, ওমিক্রন উদ্বেগের কারণ হলেও আতঙ্কিত হওয়ার মতো কিছু নয় টিকা নেয়া থাকলে এবং মাস্ক পরলে ‘আপাতত’ লকডাউন আরোপের কোনো প্রয়োজন নেই বলেও উল্লেখ করেন তিনি।

আরও পড়ুন- ওমিক্রন মোকাবিলায় দ্রুত প্রস্তুতি নেওয়ার পরামর্শ ডব্লিউএইচও’র

সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে জানা গেছে, সোমবার হোয়াইট হাউজে ওমিক্রনকে ‘এড়ানোর সবচেয়ে অনুপযোগী’ আখ্যা দেন বাইডেন।

তিনি বলেন, কোনো না কোনো সময়ে যুক্তরাষ্ট্রেও এটি শনাক্ত হবে। প্রয়োজনে নতুন টিকা উদ্ভাবনে বিকল্প পরিকল্পনা কাজে লাগাতে তৎপরতা শুরু করেছে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো।

আরও পড়ুন- বিশ্বের ১৭ দেশে পৌঁছে গেছে ওমিক্রন

গত সপ্তাহেই সাউথ আফ্রিকা, বতসোয়ানা, জিম্বাবুয়ে, নামিবিয়া, লেসোথো, ইসওয়াতিনি, মোজাম্বিক ও মালাউই- আট দেশের সঙ্গে ফ্লাইট চলাচল বন্ধ ঘোষণা করে যুক্তরাষ্ট্র। কানাডা, যুক্তরাজ্য ও ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোও পরে একই সিদ্ধান্ত নেয়।

বাইডেন জানান, ফ্লাইট নিষেধাজ্ঞা জারির মাধ্যমে যতটুকু সময় মিলবে, সে সময়ে করোনার নতুন ধরনটি সম্পর্কে আরো জানার চেষ্টা করবে যুক্তরাষ্ট্র।

আরও পড়ুন- বর্তমান টিকাকে ফাঁকি দিতে পারে ওমিক্রন : মডার্না

ওমিক্রনকে উদ্বেগজনক ও উচ্চ ঝুঁকিপূর্ণ বলে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) ঘোষণা করলেও ভাইরাসটি অধিকা সংক্রামক কিনা বা টিকার কার্যক্ষমতা ভাঙতে সক্ষম কিনা, সে বিষয়ে এখনো নিশ্চিত হওয়া যায়নি।

আইনিউজ/এসডিপি 

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়