ঢাকা, রোববার   ১৯ সেপ্টেম্বর ২০২১,   আশ্বিন ৪ ১৪২৮

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২১:০৯, ২৮ আগস্ট ২০২১
আপডেট: ২১:১৫, ২৮ আগস্ট ২০২১

কথাসাহিত্যিক বুলবুল চৌধুরী আর নেই

কথাসাহিত্যিক বুলবুল চৌধুরী আর নেই। শনিবার (২৮ আগস্ট) সন্ধ্যা ৬টার দিকে রাজধানীর পুরান ঢাকায় নিজ বাসায় তিনি মারা যান। তার বয়স হয়েছিল ৭৩ বছর।

বুলবুল চৌধুরীর ঘনিষ্ঠজন চিত্রগ্রাহক কামরুল মিথুন বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন। 

জানা গেছে, ছয় মাস আগে বুলবুল চৌধুরীর ক্যানসার ধরে পড়ে। এরপর তিনি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অনকোলোজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. সারওয়ার আলমের তত্ত্বাবধানে চিকিৎসা নেন। কিন্তু ক্যানসার তার শ্বাসযন্ত্রে ছড়িয়ে পড়ে। ফলে তিনি কিছু খেতে পারছিলেন না। কেমো নেওয়ার মতো তার শারীরিক অবস্থাও ছিল না। চিকিৎসকের পরামর্শে বাসায় চলছিল তার চিকিৎসা। সবশেষ ক্যানসারের কাছে পরাজিত হলেন তিনি।

১৯৪৮ সালের ১৬ আগস্ট গাজীপুরের দক্ষিণবাগ গ্রামে জন্মগ্রহণ করেন বুলবুল চৌধুরী। তার প্রথম প্রকাশিত গল্পগ্রন্থ ‘টুকা কাহিনী’। পেশাগত জীবনে তিনি সাংবাদিকতার সঙ্গে যুক্ত ছিলেন। বুলবুল চৌধুরীর লেখা অন্যান্য বইয়ের মধ্যে রয়েছে 'পরমানুষ', 'মাছের রাত', 'চৈতার বউ গো' প্রভৃতি। উপন্যাসের মধ্যে রয়েছে 'অপরূপ বিল ঝিল নদী', 'কহকামিনী', 'এই ঘরে লক্ষ্মী থাকে', 'ইতু বৌদির ঘর', 'জলটুঙ্গি' প্রভৃতি।

সাহিত্যকর্মের স্বীকৃতিস্বরূপ তিনি পেয়েছেন একুশে পদক, হুমায়ুন কাদির স্মৃতি পুরস্কার, জসীমউদ্দীন স্মৃতি পুরস্কার, বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার এবং ব্র্যাক ব্যাংক-সমকাল সাহিত্য পুরস্কার।

আইনিউজ/এসডিপি 

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়