ঢাকা, শুক্রবার   ১০ জুলাই ২০২০,   আষাঢ় ২৫ ১৪২৭

স্বাস্থ্য ডেস্ক

প্রকাশিত: ২২:০২, ২৬ জুন ২০২০
আপডেট: ২৩:৫৪, ২৬ জুন ২০২০

করোনা প্রতিরোধে লবণ-গরম পানি কতটুকু কার্যকর?

সারাবিশ্ব এখন করোনা মহামারীতে বিপর্যস্ত। ভাইরাসটি থেকে বাঁচার জন্য সবাইকে স্বাস্থ্যবিশির পাশাপাশি সচেতন থাকার আহবান জানানো হচ্ছে।

এক্ষেত্রে করোনা চিকিৎসায় ঘরোয়াভাবে লবন দিয়ে গরম পানির গার্গল করার বিষয়টি গুরুত্ব পাচ্ছে। তাই এই নিয়ে গবেষণা করছেন বিশ্বের বিভিন্ন গবেষকেরা। এটা দেখা জন্য যে, ভাইরাসটি প্রতিরোধে লবন-গরম পানি আসলে কতটুকু কার্যকর।

বিবিসি জানায়, যুক্তরাজ্যের এডিনবরা বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক অনুসন্ধান করে দেখছেন, এই লবন-পানি কভিড-১৯ রোগীদের চিকিৎসায় সহায়ক কী না।

এর আগে এক গবেষণায় দেখা গিয়েছিল যে, লবণ মিশ্রিত পানি সাধারণ সর্দি-জ্বরের লক্ষণ কমাতে পারে। যারা লবণ-পানি দিয়ে গার্গল করেন এবং নাক পরিষ্কার করেন, তাদের কাশি কম হয়, কফ জমার সমস্যাও হয় কম এবং তারা সেরেও ওঠেন তাড়াতাড়ি।

করোনা উপসর্গের মধ্যে যেহেতু কফ, সর্দি, জ্বরের লক্ষণ দেখা দেয়, ফলে ঘরোয়া এই চিকিৎসা নিতে অনেক বিশেষজ্ঞ পরামর্শ দিচ্ছেন। 

এডিনবরা বিশ্ববিদ্যালয়ের আশার ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক আজিজ শেখ জানিয়েছেন, আমরা কভিড-১৯ আক্রান্তদের ওপর লবণ-পানির চিকিৎসা প্রয়োগ করে দেখবো। আমরা আশা করছি যে এটা এই সংক্রমণের বিস্তার এবং তীব্রতা কমাতে কার্যকর হবে।

আইনিউজ/এসডিপি

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়