ঢাকা, শনিবার   ০৪ ডিসেম্বর ২০২১,   অগ্রাহায়ণ ২০ ১৪২৮

আবু সায়েম মোহাম্মদ সা`-আদাত উল করীম

প্রকাশিত: ২২:১৫, ২৬ সেপ্টেম্বর ২০২১
আপডেট: ০০:৪২, ২৭ সেপ্টেম্বর ২০২১

জামালপুরে বিশ্ব নদী দিবস পালন

'মানুষের জন্য নদী' এই প্রতিপাদ্যকে কেন্দ্র করে বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে জামালপুরে বিশ্ব নদী দিবস-২০২১ পালিত হয়েছে। বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) সহযোগিতায় এবং সমাজ উন্নয়ন ও প্রশিক্ষণ কেন্দ্রের (SPK) আয়োজনে এ অনুষ্ঠান আয়োজিত হয়।

রবিবার (২৬ সেপ্টেম্বর) দুপুরে জামালপুর শহরের প্রাইমারি টিচার্স ট্রেনিং ইনস্টিটিউট (পিটিআই) এর সামনে দিবসটি সম্পর্কে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে লিফলেট বিতরণ ও নদী দূষণ বন্ধ করা, অবৈধভাবে বালু উত্তোলন বন্ধ করা, নদীর পাড় দখলমুক্ত করা, অপরিকল্পিতভাবে নদী খনন রোধ করা ও ব্রহ্মপুত্র নদের নাব্যতা রক্ষার্থে ব্রহ্মপুত্র নদের দুই তীরের মানুষের মাঝে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে এক বিশাল মানববন্ধনের আয়োজন করা হয়।

ঘন্টাকালব্যাপী এ জনগুরুত্ববহ সময়োপযোগী মানববন্ধনে সভাপতিত্ব করেন, এডাব জামালপুর জেলা শাখার সভাপতি এবং সমাজ উন্নয়ন ও প্রশিক্ষণ কেন্দ্র (SPK)র প্রধান নির্বাহী মোহাম্মদ এনামুল হক। প্রধান অতিথির বক্তব্য রাখেন,  বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা-BAPA)র কেন্দ্রীয় কমিটির নির্বাহী সদস্য ইবনুল সাঈদ রানা। 

পরে সমাজ উন্নয়ন ও প্রশিক্ষণ কেন্দ্র (SPK)র কার্যালয়ে এক আলোচনা সভার আয়োজন করা হয়। আলোচনা সভায় সভাপতিত্ব করেন, এডাব জামালপুর জেলা শাখার সভাপতি এবং সমাজ উন্নয়ন ও প্রশিক্ষণ কেন্দ্র (SPK)র প্রধান নির্বাহী মোহাম্মদ এনামুল হক। সঞ্চালনা করেন, এডাব জামালপুর জেলা শাখার সাধারণ সম্পাদক মো. রফিকুল ইসলাম সরকার। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা)র কেন্দ্রীয় কমিটির নির্বাহী সদস্য ইবনুল সাঈদ রানা।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, অগ্রগামী দুঃস্থ মহিলা সংস্থার সভাপতি রাশিদা ফারুকী, মহিলা কৃষি সমিতির সভাপতি হাওয়া বিবি, এডভান্সমেন্ট সোসাইটির নির্বাহী পরিচালক ও এডাব জামালপুর জেলা শাখার কোষাধ্যক্ষ আবু বক্কর সিদ্দিক, দিশা বহুমুখী মহিলা কল্যাণ সমিতির সভাপতি মল্লিকা দাস, রশিদপুর বটতলা সিবিও সংগঠনের নির্বাহী পরিচালক মোছাঃ মোস্তাকিমা আক্তার, প্রত্যাশা মহিলা উন্নয়ন সমিতির সভাপতি  শামীমা বেগম রুবি, জিগাতলা অপূর্ব মহিলা সমিতির সভাপতি সাইদা বেগম শ্যামা,  রশিদপুর বটতলা সিবিও সংগঠনের সদস্য মাহমুদা আক্তার মলি, রাহাদ আহমেদ আনন্দ, মোঃ রাফিউর রহমান, তরঙ্গ মহিলা কল্যাণ সংস্থার ফিল্ড অর্গানাইজার মোঃ রাশেদুল হাসান, মাদারগঞ্জ সামাজিক উন্নয়ন সংস্থার চেয়ারম্যান মোঃ আসাদুজ্জামান (আইনুল), অগ্রদূত সমাজ উন্নয়ন সংস্থার সভাপতি মোঃ আনিছুর রহমান, লক্ষ্মীরচর ইউনিয়ন পরিষদের সদস্য মোঃ আক্তারুজ্জামান, রঘুনাথপুর সমাজ উন্নয়ন সংস্থার সভাপতি মোছাঃ শাহানাজ খাতুন, ড্যাফডিল সমিতির সভাপতি মোছাঃ আলিয়া বেগম, মাসিক শুভ সময় পত্রিকার প্রকাশক ও সম্পাদক আলহাজ্ব আবু সায়েম মোহাম্মদ সা'-আদাত উল করীম ,দৈনিক পল্লীকন্ঠ প্রতিদিন পত্রিকার ব্যবস্থাপনা সম্পাদক মো. মজনু মোল্লা, বাংলাদেশ প্রেসক্লাব জামালপুর জেলা শাখার আহ্বায়ক ও জাতীয় দৈনিক একুশে সংবাদের  জামালপুর জেলা প্রতিনিধি এবং স্থানীয় দৈনিক সত্যের সন্ধানে প্রতিদিন পত্রিকার সহ-সম্পাদক সৈয়দ মুনিরুল হক নোবেল, দৈনিক দেশ প্রতিদিন পত্রিকার জামালপুর জেলা প্রতিনিধি মোঃ শফিকুল ইসলাম খান আজাদ।

অন্যান্যের মধ্যে আরও উপস্থিত ছিলেন, জামালপুর মডেল হাইস্কুলের সহকারী শিক্ষক মোঃ এমদাদুল হক, সমাজ উন্নয়ন ও প্রশিক্ষণ কেন্দ্র (এসপিকে)র সদস্য তুহিন মিয়া, মোঃ জাহিদুল ইসলাম, মোঃ শহিদুল ইসলাম এবং সমাজ উন্নয়ন ও প্রশিক্ষণ কেন্দ্র (SPK)র বাড়ি বাড়ি ও ক্লিনিক্যাল বর্জ্য ব্যবস্থাপনা প্রকল্পের পরিচ্ছন্ন কর্মীবৃন্দ।

আইনিউজ/আবু সায়েম/এসডি

 

Green Tea
সারাবাংলা বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়