ঢাকা, বৃহস্পতিবার   ০২ ডিসেম্বর ২০২১,   অগ্রাহায়ণ ১৮ ১৪২৮

বৈচিত্র্য ডেস্ক

প্রকাশিত: ১৫:৪১, ১৭ অক্টোবর ২০২১
আপডেট: ১৫:৪৫, ১৭ অক্টোবর ২০২১

‘যাও, মাফ করে দিলাম তোমাকে’

সম্পর্ক গড়ে ওঠে দু’জন মানুষের ভালোলাগা থেকে। সময়ের সঙ্গে হয়তো সে সম্পর্ক আর থাকে না। বদলে যায় বহুদিনের চেনা মানুষটা। একসঙ্গে দেখা স্বপ্ন কিংবা সংসার ভেঙে যায় মুহূর্তেই, যা কারও কাম্য নয়।

বিচ্ছেদ মানেই যেন রাগ, অভিমান কিংবা তিক্ততা। চলে যাওয়া মানুষটিকে নিজের ভেতর ঘৃণায় বাঁচিয়ে রাখা শুধু। তার চেয়ে প্রাক্তনকে নিঃশর্তে ক্ষমা করে দিলে কেমন হয়। অসহনীয় অতীতকে ভুলে যাওয়ার ক্ষেত্রে এর চেয়ে সহজ পথ বোধ হয় কমই আছে।

আজ রোববার, ১৭ অক্টোবর। আজ প্রাক্তনকে ক্ষমা করার দিন। প্রতি বছর ১৭ অক্টোবর বিশ্বব্যাপী পালিত হয় প্রাক্তনকে ক্ষমা করে দেওয়ার দিবসটি।

অতীতের স্মৃতি বুকে জমিয়ে রেখে বর্তমানে সুখী হওয়া যায়না। প্রাক্তনের প্রতি বর্তমানেও যদি অনুভূতি জমে থাকে তবে ঠিক কী করবেন? আপনার ভালোবাসার মানুষটার সঙ্গে জমে থাকা কষ্টের, আবেগের, আনন্দের, দুঃখের স্মৃতি রয়েছে তা বিশ্বস্ত কারো কাছে বলুন। দেখবেন হৃদয়ে জমাট বাঁধা কষ্টগুলো হালকা হবে অল্প অল্প করে। আর সবশেষে ক্ষমা করার মতো কিছু থাকলে বলুন- ‘যাও, মাফ করে দিলাম তোমাকে।’

যদিও প্রাক্তনকে ক্ষমা করে দেওয়ার দিবসের আনুষ্ঠানিক কোনো স্বীকৃতি নেই। তারপরও দিবসটি পালনে সামাজিক যোগাযোগমাধ্যমে অনেকেই এ বিষয়ে বিভিন্ন মন্তব্য পোস্ট করেন।

প্রেমের সম্পর্ক নানা কারণেই ভেঙে যেতে পারে। তবে সবার মনে কমবেশি প্রাক্তনকে ঘিরে রাগ, ক্ষোভ, অভিমান বা প্রতিহিংসা থেকেই যায়।

এ অভিযোগ ও ঘৃণা মন থেকে দ্রুত মুছে ফেলা সহজ না হলেও তা করা জরুরি। এ কারণেই দিবসটির আবির্ভাব।

যদিও এর আগে কখনও এ দিবসের কথা শোনা যায়নি। জানা যায়, দিবসটি ইন্টারনেট থেকে সৃষ্টি। ২০১৮ সালে যাত্রা শুরু হয় ‘ইন্টারন্যাশনাল ফরগিভ অ্যান এক্স ডে’।

আইনিউজ/এসডিপি 

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়