ঢাকা, বৃহস্পতিবার   ০৭ জুলাই ২০২২,   আষাঢ় ২৩ ১৪২৯

অবিরুদ্ধ চক্রবর্তী

প্রকাশিত: ২০:৪১, ১৬ জুন ২০২২
আপডেট: ২৩:০০, ১৬ জুন ২০২২

স্ট্রবেরি মুন : পৃথিবীর আকাশে গোলাপি রঙের চাঁদ

স্ট্রবেরি মুন। ফাইল ছবি

স্ট্রবেরি মুন। ফাইল ছবি

আবারো রাতের আকাশে দেখা যাবে স্ট্রবেরি বা গোলাপি রঙের চাঁদ। রবিবার(১২ জুন)সন্ধ্যা থেকে বুধবার (১৫ জুন) সকাল পর্যন্ত রাতের আকাশে দেখা মিলছে এই বিশেষ চাঁদ। বিশেষজ্ঞদের মতে, সূর্যাস্তের পর সন্ধ্যায় ৫.২২ মিনিটে দেখা মিলছে এই চাঁদের দক্ষিণ-পূর্ব দিকে। এটি দেখতে বড় এবং খুব উজ্জ্বল। মূলত জুন মাসের লাল চাঁদকে বলা হয় স্ট্রবেরি মুন।

কোথা থেকে আসলো স্ট্রবেরি মুন নাম

উত্তর আমেরিকার অ্যালগনকুইন উপজাতিরা এই পূর্ণিমা থেকে নির্গত চাঁদের নাম দিয়েছে স্ট্রবেরি মুন। কারণ এ সময় সেখানে স্ট্রবেরি ফল তোলা হয়। চাঁদ কখন পৃথিবীর কাছাকাছি আসবে, এই প্রশ্নের উত্তরে বিজ্ঞানীরা বলেছেন যে স্ট্রবেরি চাঁদ বড় দেখায় কারণ এটি এই দিনে পৃথিবীর খুব কাছাকাছি আসে। 

বিশ্বের বিভিন্ন প্রান্তে এই দিন চাঁদ স্ট্রবেরি মুন হিসেবে পরিচিত। তবে এর নানারকম নাম রয়েছে। কোথাও বলা হয় হট মুন, আবার কোথাও মিড মুন নামে এটি পরিচিত। ইউরোপে এটিকে রোজ মুন বলা হয় কারণ সেখানে এটি গোলাপ তোলার প্রতীক হিসাবে বিবেচিত হয়। বিষুব রেখার উত্তরে, এই দিনে গ্রীষ্ম শুরু হয়, যার কারণে এটিকে হট মুন বলা হয়।

NASA এর মতে, এই বছরের সুপারমুন হবে ২০২২ সালের সর্বনিম্ন পূর্ণিমা। দিগন্ত থেকে মাত্র ২৩.৩ ডিগ্রি উপরে উঠবে। এটি সর্বনিম্ন হবে কারণ ২১ জুন গ্রীষ্মের দক্ষিণায়নের ঠিক আগে ঘটছে। NASA দ্বারা জারি করা একটি নির্দেশিকা অনুসারে, “গ্রীষ্মের দক্ষিণায়ণে সূর্য বছরের জন্য আকাশে সবচেয়ে বেশি দেখায়। পূর্ণিমা সূর্যের বিপরীতে থাকে, তাই গ্রীষ্মের দক্ষিয়াণনের কাছাকাছি একটি পূর্ণিমা আকাশে কম থাকবে।” এদিন ভাল টেলিস্কোপ ব্যবহার করে চাঁদের পৃষ্ঠে গর্ত এবং পাহাড় দেখা যাবে।

বট পূর্ণিমা 

এই দিনের পূর্ণিমাকে বলা হয় বট পূর্ণিমা। এদিন বটবৃক্ষের পুজো করা হয়। বছরে দুবার এই পূজা হয়। কোনো কোনো স্থানে প্রথমবারের মতো জ্যেষ্ঠ মাসের অমাবস্যায় এই পূজা করা হয়, আবার কোনো কোনো স্থানে জৈষ্ঠ মাসের পূর্ণিমায় বট সাবিত্রীর পূজা ও উপবাস করা হয়। বিবাহিত নারীরা তাদের স্বামীর দীর্ঘায়ু ও সুখী জীবন কামনা করেন। মহারাষ্ট্র, গুজরাট এবং দক্ষিণ ভারতে, জ্যৈষ্ঠ মাসের পূর্ণিমায় বট সাবিত্রীর পূজা করা হয়।

আইনিউজ/এসিটি

আই নিউজের ইউটিউব চ্যানেলে আকর্ষণীয় সব ভিডিও দেখুন 

চড়ক পূজা || Charak Puja Bangladesh || Traditional folk festival Hinduism-Subcontinent || Eye News

বাজারে নদীর বিশাল চিতল মাছ

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়