ঢাকা, রোববার   ২০ জুন ২০২১,   আষাঢ় ৬ ১৪২৮

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২১:০৮, ৯ জুন ২০২১
আপডেট: ২২:৩৯, ৯ জুন ২০২১

বিশ্বসেরা র‍্যাঙ্কিংয়ে দেশের ৪ বিশ্ববিদ্যালয়

বিশ্বসেরা বিশ্ববিদ্যালয়গুলোর তালিকায় জায়গা করে নিয়েছে বাংলাদেশের চারটি বিশ্ববিদ্যালয়। সেগুলো হলো- বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট), ঢাকা বিশ্ববিদ্যালয়, ব্র্যাক ইউনিভার্সিটি ও নর্থ সাউথ ইউনিভার্সিটি।

যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান কোয়াককোয়ারলি সায়মন্ডস (কিউএস) প্রতিবছর বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর তালিকা প্রকাশ করে। এ বছর ৮ জুন (মঙ্গলবার) ‘কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিংস–২০২২’ তালিকা প্রকাশ করা হয়েছে।

এ তালিকায় এ বছর ৮০১ থেকে ১০০০ এর মধ্যে জায়গা করে নিয়েছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ও ঢাকা বিশ্ববিদ্যালয়। ৮০১ থেকে ১০০০’র মধ্যে কততম হয়েছে এ বিশ্ববিদ্যালয় দুটি, তা নির্দিষ্ট করে উল্লেখ করা হয়নি তালিকায়। এ নিয়ে টানা চার বছরের মতো কিউএস র‍্যাঙ্কিংয়ে ৮০১ থেকে ১০০০’র মধ্যে জায়গা করে নিল বুয়েট ও ঢাকা বিশ্ববিদ্যালয়। 
এছাড়া প্রথমবারের মতো এ তালিকায় জায়গা করে নিয়েছে দেশের দুটি বেসরকারি বিশ্ববিদ্যালয়- ব্র্যাক ইউনিভার্সিটি ও নর্থ সাউথ ইউনিভার্সিটি। তালিকায় এদের অবস্থান ১০০১ থেকে ১২০০’র মধ্যে।

বিশ্ববিদ্যালয়ের র‍্যাঙ্কিং করার ক্ষেত্রে কোয়াককোয়ারলি সায়মন্ডস বিশ্ববিদ্যালয়গুলোর একাডেমিক সুনাম, চাকরির ক্ষেত্রে সুনাম, শিক্ষক ও শিক্ষার্থীর অনুপাত, শিক্ষকপ্রতি গবেষণা-উদ্ধৃতি, আন্তর্জাতিক শিক্ষক অনুপাত এবং আন্তর্জাতিক শিক্ষার্থী অনুপাত- এ ছয়টি বিষয় বিবেচনা করে। গত ১০ বছরের মতো এবারও তালিকায় শীর্ষ অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি)। এ ছাড়া, ২০২২ সালের তালিকায় শীর্ষ পাঁচে রয়েছে ইউনিভার্সিটি অব অক্সফোর্ড, স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব ক্যামব্রিজ ও হার্ভাড ইউনিভার্সিটি।

গত বছরের মতো এবারের তালিকাতেও বিশ্বের ১০০টি সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় এশিয়ার ২৬টি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে।

এশিয়ার শীর্ষ দুটি বিশ্ববিদ্যালয় হলো— সিঙ্গাপুরের ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুর ও নানিয়াং টেকনোলজিক্যাল ইউনিভার্সিটি। তালিকায় এদের অবস্থান যথাক্রমে ১১তম ও ১২তম।

এ ছাড়া, শীর্ষ ৫০০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় ভারতের আটটি ও পাকিস্তানের তিনটি শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে।

আইনিউজ/এসডিপি 

Green Tea
শিক্ষা ও ক্যাম্পাস বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়