ঢাকা, শনিবার   ২৪ জুলাই ২০২১,   শ্রাবণ ৯ ১৪২৮

স্বাস্থ্য ডেস্ক

প্রকাশিত: ২২:৫৮, ২৯ মে ২০২১
আপডেট: ২২:৫৮, ২৯ মে ২০২১

কীভাবে বুঝবেন আপনার চোখে ছানি পড়েছে?

বয়স বাড়ার সাথে সাথে মানবদেহে বিভিন্ন রোগের আগমণ ঘটে। দেখা দেয় বিভিন্ন ধরনের সমস্যা। যার মধ্যে একটি চোখে ছানি পড়া। বয়সকালে চোখের সমস্যা নিয়ে হাসপাতালে যাদের ভিড় থাকে তাদের বেশিরভাগই যান চোখে ছানি পড়া সমস্যা নিয়ে।

চোখের ছানির সমস্যা কেনো হয় বা এর লক্ষণ কি, তা আমাদের অনেকেরই অজানা। আসুন জেনে নিই এ সম্পর্কে বিস্তারিত-

চোখের ছানি পড়া কি?

আমাদের অনেক বয়স্ক আত্মীয়-স্বজনের ক্ষেত্রেই বয়সের বাড়ার সঙ্গে চোখের লেন্স ঘোলাটে বা সাদা ধরণের হয়ে যায়। ফলে তারা চোখে ঝাপসা দেখতে শুরু করেন বা চোখের অন্যান্য সমস্যা দেখা দেয়। একেই চোখে ছানি পড়া বলে। সাধারণত বয়স ৪০ এর বেশি হলেই এই সমস্যা শুরু হয়।

চোখে ছানি পড়ার কারণ

বয়সের সঙ্গে সঙ্গে লেন্সের উপাদান প্রোটিনের গঠন নষ্ট হয়ে যাওয়া চোখে ছানি পড়ার অন্যতম কারণ। এছাড়াও আরও কিছু কারণে চোখে ছানি পড়তে পারে। যেমন-

১. বংশগত।

২. ধূমপান।

৩. চোখে আঘাত।

৪. কিছু নির্দিষ্ট রোগ যেমন, ডায়াবেটিস।

৫. দীর্ঘ সময় স্টেরয়েড জাতীয় ওষুধ সেবনে।

৬. চোখের দীর্ঘমেয়াদী ইনফেকশন বা ইনফ্লামেশন।

৭. দীর্ঘ সময় ধরে খুব বেশি মাত্রায় ক্ষীণদৃষ্টির (মায়োপিয়া) সমস্যা থাকলে।

৮. অতিরিক্ত তাপ, দীর্ঘ সময় রোদে কাজ করার ফলে সূর্যের ইউভি রশ্মির প্রভাব।

চোখে ছানি পড়ার লক্ষণ  

কিছু লক্ষণ দেখলে আপনি বুঝতে পারবেন যে চোখে ছানি পড়েছে। যেমন- চোখে ঝাপসা দেখা, লেন্সের রঙ ঘোলা হয়ে যাওয়া, একটা জিনিস দুইটা দেখা, অন্ধকারে কম দেখা, রঙের বোধ কমে যাওয়া।]

উল্লেখ্য, চোখে ছানির চিকিৎসা না করলে গ্লুকোমা, দৃষ্টিশক্তির স্থায়ী ক্ষতি সহ বিভিন্ন ধরণের জটিল সমস্যা হতে পারে। অথচ ছোট একটি এক ঘন্টার অপারেশনের মাধ্যমেই চোখে ছানির সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব। এজন্য চোখে ছানি পড়লে দেরি না করে দ্রুত চক্ষু বিশেষজ্ঞের সঙ্গে যোগাযোগ করুন।

আইনিউজ/এসডিপি

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়