ঢাকা, মঙ্গলবার   ০৯ মার্চ ২০২১,   ফাল্গুন ২৫ ১৪২৭

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ১২:২৪, ২৯ মে ২০২০
আপডেট: ১২:২৫, ২৯ মে ২০২০

চা খেতে মানতে হবে যে নিয়ম

করোনাভাইরাস প্রতিরোধের জন্য রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর দিকে এখন একটু বেশি মনোযোগ দিতে হচ্ছে। আর এক্ষত্রে চা একটি অন্যতম উপায়।

বিশেষ করে গ্রিন টি বা সাদা চায়ে প্রক্রিয়াকরণ সবচেয়ে কম হয়। তাই এই দুই ধরনের চায়ের মধ্যে প্রচুর অ্যান্টিঅক্সিডান্ট মজুত থাকে। ফলে আপনি ভেতর থেকে সুস্থ হয়ে উঠতে আরম্ভ করেন ক্রমশ। গ্রিন টি হাতের কাছে না থাকলে খাওয়া যায় দুধ ছাড়া লাল চা, তাতেও নানা উপকার মিলবে।

আপনার হার্টকে সুস্থ রাখতে কালো চায়ে আছে পলিফেনলের নানা গ্রুপ যেমন  ক্যাটেচিনস, থিয়াফ্লাভিন, থিয়ারুবিজিনস। যার ফলে হার্ট ভালো থাকে এবং কমে এলডিএল কোলেস্টেরলের পরিমাণ।

পলিফেনল ভালো রাখে আপনার পেটে উপস্থিত উপকারি ব্যাকটেরিয়ার স্বাস্থ্য। ফলে শরীর অনেক আক্রমণের সঙ্গে লড়াই করতে পারে সহজে। তাই চা খাওয়ার সময় কিছু নিয়ম মেনে চললে আপনি সুস্থ থাকবেন।

১। ভালো মানের চা পাতা কিনে রাখবেন।

২। দিনে চার থেকে পাঁচ কাপ চা খাওয়ার চেষ্টা করুন।

৩। চা খেতে হবে চিনি ছাড়া, বা তা একান্ত সম্ভব না হলে সামান্য চিনি মেশাতে পারেন। তবে তা ২ চামচের বেশি না। 

৪। চায়ের সাথে বিস্কুট বা ভাজাভুজি না খেয়ে অল্প মুড়ি বা ছোলাভাজা দিয়ে খাবেন।

৫। দুধ দেয়া চা খেলে গ্যাস্ট্রিকের সমস্যা হতে পারে। তাই এই ধরণের চা এড়িয়ে চলুন। 

ঘুম থেকে উঠেই অনেকেই চা খেয়ে থাকেন। ঘুম থেকে উঠে প্রথমে পানি খাওয়া উচিত বেশি করে, তাতে সামান্য লেবুর রস বা লবণ মেশানো যায়। এই অভ্যাস থাকলে পেট পরিষ্কার হয়ে যাবে। তার পর খান সামান্য বাদাম বা ছোলা ভেজানো অথবা কোনো ফল। তাতে মেটাবলিজম কাজ করতে আরম্ভ করে সুষ্ঠুভাবে। এরপর আপনি চা খেতেই পারেন।

আইনিউজ/এসডিপি  

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়