ঢাকা, বৃহস্পতিবার   ১৩ মে ২০২১,   বৈশাখ ৩০ ১৪২৮

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ১৯:৫৬, ২৭ এপ্রিল ২০২১
আপডেট: ১৯:৫৬, ২৭ এপ্রিল ২০২১

সোশ্যাল মিডিয়ায় বাঙ্গিকে `অপমান` না করে জেনে নিন এর উপকারিতা

বাঙ্গির জুস (ছবি: সংগৃহীত)

বাঙ্গির জুস (ছবি: সংগৃহীত)

ইদানিং সামাজিক যোগযোগমাধ্যম ভর্তি এই সময়ের ফল বাঙ্গিকে নিয়ে। কয়েকদিন পর পর ভাইরাল হচ্ছে সেলিব্রেটিদের ঘটনা, ছবি বা ভিডিও। কিন্তু এবার বাঙ্গি নিজেই সেলিব্রেটির আসনে যেন। 

হিউমারসমৃদ্ধ ট্রোলে, মিমে ভর্তি ফেসবুক। টপিক একটাই- বাঙ্গি। কিন্তু বাঙ্গির এই সমালোচনায় যারা বাঙ্গি পছন্দ করে তারা 'মুখ ফুটে ভয়ে বলতে পারছে না'। 

তবে বাঙ্গি নিয়ে এমন হাস্যরসে মুখের হাসি আমাদের প্রশস্ত হলেও সেটি মোটেও দেখা যাবে না কৃষকদের মাঝে। এই গরমে কষ্টের বাঙ্গি নিয়ে ঘুরছে ফেরিওয়ালা, সেখানে বাঙ্গি না কিনে শুরু হচ্ছে রসিকতা! এমন দৃশ্য কাম্য নয়।

তবে আপনি কি বাঙ্গি লাভার? ইফতারে বাঙ্গি টুকরো করে চিনি লাগিয়ে খেতে পছন্দ করেন? তাহলে জেনে নিন বাঙ্গির কিছু উপকারিতা। দরকার হয় মুখস্ত করে নিন। বাঙ্গির বিরুদ্ধে কোনও মিম (meme) দেখলেই বর্শার মতো ছুঁড়ে মারুন বাঙ্গির উপকারি দিকগুলো পয়েন্ট আকারে। 

বাঙ্গির উপকারিতা: 

  • বিভিন্ন খনিজ পদার্থ, নানা রকম ভিটামিন এবং ফলিক এসিড সমৃদ্ধ বাঙ্গি খুবই উপকারী এবং পুষ্টিগুণ সম্পূর্ণ একটি ফল। প্রতি ১০০ গ্রাম বাঙ্গিতে আছে পানি ৭৩.২ গ্রাম, আমিষ ২.৯, শর্করা ২৩.৮ গ্রাম, ক্যালসিয়াম ১১ মিলিগ্রাম, আয়রন ১.৮ মিলিগ্রাম, ভিটামিন বি১ ৭.০২ মিলিগ্রাম, ভিটামিন বি২ ১১.০৫ মিলিগ্রাম, ভিটামিন সি ৫১ মিলিগ্রাম, ভিটামিন এ ৮৫ মিলিগ্রাম, খাদ্যশক্তি ১০৪ কিলোক্যালরি এবং বিভিন্ন খনিজ পদার্থ ১ গ্রাম। এসব পুষ্টি উপাদান নানাভাবে আমাদের শরীরকে সুস্থ্য রাখতে সাহায্য করে।
  • বাঙ্গি স্বাস্থ্যকর ফল। কাঁচা বাঙ্গি সবজি হিসেবে রান্না করে খাওয়া যায়। বাঙ্গিতে আমিষ, ফ্যাটি অ্যাসিড ও খনিজ লবণ আছে। মূত্রস্বল্পতা কিংবা ক্ষুধামান্দ্য দূর করতে পারে বাঙ্গি।
  • বাঙ্গির অপর নাম খরমুজ, কাঁকুড়, ফুটি বা বানি। দেশের প্রায় সব এলাকায় গ্রীষ্মকালে বাঙ্গি জন্মে। বাঙ্গিতে রয়েছে প্রচুর পরিমাণে ফলিক অ্যাসিড যা রক্ত তৈরিতে সাহায্য করে।
  • শুধু তাই নয়, করোনাকালে বাঙ্গি শরীরের রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে সাহায্য করবে বলে মনে করেন বিশেষজ্ঞরা। পুষ্টিগুণে ভরপুর ফল বাঙ্গি। ইফতারে বাঙ্গি স্বাস্থ্যের জন্য খুবই উপকারি। এটি সালাদ বা শরবত হিসেবে রাখা যায়।
  • বাঙ্গিতে প্রচুর পরিমাণ ভিটমিন-বি থাকে, যা মাথার চুল পড়া বন্ধ এবং নতুন চুল গজাতে সাহায্য করে।
  • গরমকালে বাঙ্গি অনেকগুলো রোগ থেকে সুরক্ষা দিয়ে থাকে। সূর্য়ের তাপে চামড়া পুড়ে যাওয়া থেকে রক্ষা করে। গরমের কারণে হওয়া হিটস্ট্রক, উচ্চ রক্তচাপ, পানিশূন্যতা থেকে মুক্তি পেতে সহায়তা করে ফলটি।
  • বাঙ্গিতে প্রচুর ক্যালরি রয়েছে। এতে খাদ্য উপাদান হিসেবে ক্যালসিয়াম, ভিটামিন-এ, ম্যাগনেসিয়াম, পটাসিয়াম যথেষ্ট পরিমাণে আছে। প্রতিদিনের ইফতারির খাদ্য তালিকায় বাঙ্গি রাখা হলে এসব উপাদান সহজেই পাওয়া যাবে।
  •  ত্বকের ব্রনের সমস্যা কিংবা একজিমা সমসসায় যারা ভুগে থাকেন তাদের জন্য বাঙ্গি অনেক বেশি উপকারী। বাঙ্গি ব্লেন্ডারে ভালো করে ব্লেন্ড করে নিয়ে একটি পাতলা কাপড়ে ছেঁকে রসটুকু বের করে লোশনের মতো ব্যবহার করা গেলে ব্রণ এবং একজিমার সমস্যা থেকে রক্ষা পাবেন।

বাঙ্গি আসলেই উপকারি। তাই উপকারি এই বন্ধুর অপমান সোশ্যাল মিডিয়ায় সহ্য করা বন্ধ করে এবার বুক ফুলিয়ে বলুন আপনিও বাঙ্গি লাভার।

আইনিউজ/এসডি

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়