ঢাকা, শুক্রবার   ১৭ সেপ্টেম্বর ২০২১,   আশ্বিন ২ ১৪২৮

সাহিত্য ডেস্ক

প্রকাশিত: ১২:০৯, ৭ সেপ্টেম্বর ২০২১
আপডেট: ১৪:৩২, ৭ সেপ্টেম্বর ২০২১

বাংলা সাহিত্যের ‘নীললোহিত’ সুনীলের জন্মদিন আজ

ছোটবেলায় সন্তু-কাকাবাবুর রহস্য-রোমাঞ্চ সিরিজের বই পড়ে কেটেছে অনেকেরই। কাকাবাবুকে একসময় বাঙালিরা মনে করতেন আসলেই হয়তো এমন কোনও মানুষ আছেন, যিনি ঘুরে বেড়ান বন-বাদাড়ে তার ভাতিজাকে নিয়ে- সমাধান করেন বিভিন্ন রহস্য। 

শুধু এই সন্তু-কাকাবাবু সিরিজই নয়, ‘কেউ কথা রাখেনি’ সখেদে লিখেছিলেন সুনীল গঙ্গোপাধ্যায়। এই কবিতায় পেয়েছিলেন তুমুল জনপ্রিয়তা। কেউ কথা রাখুক আর না রাখুক আধুনিক বাংলা সাহিত্যের অন্যতম জনপ্রিয় লেখক সুনীল গঙ্গোপাধ্যায়কে ঠিক মনে রেখেছে তাঁর পাঠক।

১৯৩৪ সালের ৭ সেপ্টেম্বর পৃথিবীর আলো দেখেছিলেন সুনীল। আজ তাঁর জন্মদিন। তিনি একাধারে কবি, ঔপন্যাসিক, ছোটগল্পকার, সম্পাদক, সাংবাদিক ও কলামিস্ট।

সুনীলের জন্ম বাংলাদেশের মাদারীপুরে। সেখানেই শিক্ষাজীবন, কর্মজীবন ও জীবনাবসান। জীবনানন্দ-পরবর্তী সময়ের আধুনিক বাংলা কবিতার অন্যতম প্রধান কবি হিসেবে তিনি স্বীকৃত। লেখকজীবনে নীললোহিত, সনাতন পাঠক ও নীল উপাধ্যায় ইত্যাদি ছদ্মনাম ব্যবহার করতেন।

পরিবারের সঙ্গে চার বছর বয়সেই মাদারীপুর থেকে চলে যান কলকাতায়। তবে বাংলাদেশের প্রতি তাঁর টান ছিল অন্তরের, অনেকবার এসেছেন বাংলাদেশে, স্থান করে নিয়েছেন অগুনতি পাঠকমনের অন্দরে। পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশ শুধু নয়, বিশ্বজুড়েই ছড়িয়ে ছিটিয়ে আছে একাধারে ঔপন্যাসিক, কবি, গল্পকার, কৃত্তিবাসের সম্পাদক, সাংবাদিক, ভ্রমণ সাহিত্যিক এবং কলাম-লেখক সুনীল গঙ্গোপাধ্যায়ের ভক্ত-পাঠক।

লেখকজীবনে নীললোহিত, সনাতন পাঠক ও নীল উপাধ্যায় ইত্যাদি ছদ্মনাম ব্যবহার করতেন। গতানুগতিকতার বাইরে লেখালেখির কারণে সাহিত্যে স্থায়ী আসন লাভ করেছেন। সুনীল কবিতাবিষয়ক পত্রিকা ‘কৃত্তিবাস’ সম্পাদনা শুরু করেন ১৯৫৩ সালে। প্রথম কাব্যগ্রন্থ ‘একা এবং কয়েকজন’ ১৯৫৮ সালে আর প্রথম উপন্যাস ‘আত্মপ্রকাশ’ ১৯৬৬ সালে প্রকাশিত হয়। সুনীলের অমর কীর্তির মধ্যে রয়েছে ‘অর্ধেক জীবন’, ‘অরণ্যের দিনরাত্রি’, ‘প্রথম আলো’, ‘সেই সময়’, ‘পূর্ব পশ্চিম’, ‘মনের মানুষ’ প্রভৃতি। লিখেছেন ‘কাকাবাবু’ নামে জনপ্রিয় গোয়েন্দা সিরিজ।

সাহিত্যের জন্য ১৯৭২ ও ১৯৮৯ সালে আনন্দ পুরস্কার আর ১৯৮৫ সালে সাহিত্য আকাদেমি পুরস্কার পেয়েছিলেন সুনীল গঙ্গোপাধ্যায়। তাঁর গল্প, উপন্যাস নিয়ে এমন কিছু চলচ্চিত্র হয়েছে যেসব দর্শকমনে নাড়া দেবে চিরকাল। এর মধ্যে সত্যজিৎ রায়ের ‘অরণ্যের দিনরাত্রি', ‘প্রতিদ্বন্দ্বী',‘মনের মানুষ' অন্যতম।

আইনিউজ/এসডি

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়