ঢাকা, শুক্রবার   ২২ অক্টোবর ২০২১,   কার্তিক ৬ ১৪২৮

রাণীশংকৈল (ঠাকুরগাঁও) প্রতিনিধি

প্রকাশিত: ২২:৫৫, ১৫ সেপ্টেম্বর ২০২১
আপডেট: ২৩:০৮, ১৫ সেপ্টেম্বর ২০২১

ওঝা পিতার ঝাড়ফুঁক বাঁচাতে পারলো না ছেলেকে

বিষধর কালাচ সাপ।

বিষধর কালাচ সাপ।

ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈলে বুধবার (১৫ সেপ্টেম্বর) রুবেল (২৫) নামে এক যুবকের বিষাক্ত সাপের কামড়ে মৃত্যু হয়েছে। সাপে কাটার পর সাথে সাথে তাকে হাসপাতালে না নিয়ে গিয়ে ঝাড়ফুঁক করেন ওঝা বাবা, এ কারণেই তার মৃত্যু ঘটেছে বলে জানা গেছে।

রুবেল উপজেলার ধর্মগর ইউনিয়নের ভরনিয়া মন্ডলপাড়া গ্রামের রশিদ আলীর ছেলে। তিনি একজন ভাল ফুটবল খেলোয়াড় ছিলেন বলেও জানা গেছে।

পারিবারিক সূত্রে জানা যায়, মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) দিবাগত রাতে নিজের ঘরে ঘুমাতে গেলে বিছানায় থাকা একটি বিষধর সাপ তার ঘাড়ে কামড় দেয়। কামড় দেয়ার পর সাপটি রুবেলের বিছানায় অবস্থান করছিল। এ সময় চিৎকার শুনে পরিবারের লোকজন এসে তাকে দ্রুত ঠাকুরগাঁও আধুনিক সদর হাসপাতালে নিয়ে যায়। সেখানে কর্তব্যরত চিকিৎসক ভ্যাকসিন দিয়ে রুবেলকে দিনাজপুর পাঠানোর কথা বলেন। দিনাজপুর নেয়ার পথেই তার মৃত্যু হয়।

এদিকে নিহতের পরিবার ও স্থানীয়দের দাবি, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভ্যাকসিনের অভাবে সাপে কাটা রোগীর মৃত্যুর সংখ্যা বেড়েই চলেছে। উপজেলা থেকে সদর হাসপাতালের দুরত্ব অনেক। পরে রাণীশংকৈল স্বাস্থ্য কমপ্লেক্সে সাপের ভ্যাকসিন সংরক্ষণের দাবি জানান তারা।

বিষধর সাপটির নাম কালাচ। ইংরেজীতে একে Common Krait বলা হয়। সাপটি উদ্ধার করেন স্থানীয় সাপ উদ্ধারকাজের সাথে জড়িত শহীদুল ইসলাম। তিনি আইনিউজকে বলেন, ঐ মধ্যরাতে সাপ ঘাড়ে কামড় দেওয়ার পর রুবেল নিজেই সাপটিকে হাত দিয়ে ধরে ফেলেন। আর এতে বিষধর সাপটি তার হাতেও দ্বিতীয় কামড় বসায়। 

তিনি জানান, সাপের কামড় খাওয়ার পর আহত রুবেলকে সাথে সাথে হাসপাতালে নেওয়া হয়নি। রুবেলের বাবা স্থানীয় ওঝা, তিনি নিজেই ভোর প্রায় ৬টা পর্যন্ত ঝাড়ফুঁকের চেষ্টা চালান। পরে তাতে অবস্থার কোনও উন্নতি না দেখে নিয়ে যান উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে।

স্বাস্থ্য কমপ্লেক্সে সাপে কাটার ভ্যাকসিন আছে কি না- এমন প্রশ্নের উত্তরে জানা যায়, ভ্যাকসিন না থাকার কথা নয়। হয়তো বিশেষজ্ঞ নেই, তবে সাপে কাটার ভ্যাকসিন আছে। এর আগেও কয়েকজন সাপের কামড়ে আহত হয়ে ভ্যাকসিন নিয়েছেন।

এ ব্যাপারে উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. আব্দুস সামাদ চৌধুরী বলেন, বিশেষজ্ঞ ডাক্তার না থাকায় ভ্যাকসিন প্রয়োগ করা সম্ভব নয়।

আইনিউজ/হুমায়ুন কবির/এসডি

Green Tea
সারাবাংলা বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়