ঢাকা, রোববার   ১১ এপ্রিল ২০২১,   চৈত্র ২৮ ১৪২৭

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৪:৪৪, ৯ মার্চ ২০২১

আজ থেকে ফরম পূরণের টাকা ফেরত পাবেন এইচএসসির পরীক্ষার্থীরা

ফাইল ছবি

ফাইল ছবি

করোনাভাইরাস পরিস্থিতির কারণে ২০২০ সালের এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয় নি। এর পরিবর্তে বিশেষভাবে মূল্যায়নের মাধ্যমে প্রত্যেক শিক্ষার্থীকে উত্তীর্ণ করে দেয়া হয়েছে। পরীক্ষা না হওয়ায় ফরম পূরণের আংশিক টাকা ফেরত পাচ্ছেন পরীক্ষার্থীরা।

বিজ্ঞান বিভাগের একজন নিয়মিত শিক্ষার্থী ১ হাজার ৬৫ টাকা ফেরত পাবেন। মানবিক ও ব্যবসায় শিক্ষার শিক্ষার্থীরা পাবেন ৬২৫ টাকা। যে টাকা মঙ্গলবার (৯ মার্চ) থেকে ফেরত দেয়া শুরু হয়েছে।

সোমবার ঢাকা শিক্ষা বোর্ডের এক বিজ্ঞপ্তিতে টাকা ফেরতের বিষয়ে বিস্তারিত জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এইচএসসি পরীক্ষার ফরম পূরণ বাবদ জমাকৃত অর্থের চেক বোর্ডের হিসাব শাখা (১নং ভবনের ৩ তলা, কক্ষ নং-২০৮) থেকে বিতরণ করা হবে। শুধু সংশ্লিষ্ট কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা নিজে অথবা তার প্রাধিকারপ্রাপ্ত কোনো শিক্ষককে (স্বাক্ষর সত্যায়িতসহ) কেন্দ্রের আওতাধীন সব শিক্ষাপ্রতিষ্ঠানের ওই চেক অফিস চলাকালে নিতে অনুরোধ করা হলো।  

কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের ভারপ্রাপ্ত অধ্যক্ষ হলে আবেদনপত্রে গভর্নিং বডির সভাপতি বা জেলা প্রশাসক বা উপজেলা নির্বাহী কর্মকর্তার প্রতিস্বাক্ষর থাকতে হবে। চেক নেয়ার পর তাতে কোনো ধরনের ভুলত্রুটি পরিলক্ষিত হলে সাত কর্মদিবসের মধ্যে হিসাব শাখা থেকে সংশোধন করে নিতে হবে।

ঢাকা শিক্ষা বোর্ডের তথ্যমতে, বিজ্ঞান বিভাগের নিয়মিত একজন শিক্ষার্থী সর্বমোট ১ হাজার ৬৫ টাকা ফেরত পাবেন। এর মধ্যে শিক্ষাবোর্ড দেবে ৪৮০ টাকা, কেন্দ্র দেবে ২২৫ টাকা। আট বিষয়ের ব্যবহারিকে ৪৫ টাকা করে মোট ৩৬০ টাকা। মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখায় একজন নিয়মিত শিক্ষার্থী পাবেন মোট ৬২৫ টাকা।

এর আগে গত ৩১ জানুয়ারি ঢাকা শিক্ষা বোর্ডের এক সভায় শিক্ষার্থীদের টাকা ফেরত দেওয়ার সিদ্ধান্ত হয়। সেই হিসেবে আজ থেকে শুরু হয়েছে সেই টাকা ফেরত কার্যক্রম।

আইনিউজ/এসডিপি

Green Tea
শিক্ষা ও ক্যাম্পাস বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়