ঢাকা, শনিবার   ১৬ অক্টোবর ২০২১,   কার্তিক ১ ১৪২৮

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১১:৫২, ৯ অক্টোবর ২০২১
আপডেট: ১২:২৩, ৯ অক্টোবর ২০২১

ঢাবির ‘চ’ ইউনিটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২০-২১ শিক্ষাবর্ষের চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। ঢাকার বাইরেও দেশব্যাপী সাতটি বিভাগীয় শহরে প্রতিটি আসনের বিপরীতে ১১৫ জন ভর্তিযুদ্ধে অবতীর্ণ হয়েছেন।

শনিবার (৯ অক্টোবর) সকাল ১১টায় শুরু হওয়া সাধারণ জ্ঞান (বহুনির্বাচনী) অংশের ৪০ নম্বরের এই পরীক্ষায় শিক্ষার্থীরা পেয়েছেন পাবেন ৩০ মিনিট।

চারুকলা অনুষদের মোট আটটি বিভাগ রয়েছে। যাদের মোট আসন সংখ্যা ১৩৫টি। এ বছর ১৩৫টি আসনের জন্য আবেদন জমা পরেছে ১৫ হাজার ৪৯৬টি।

চারুকলা অনুষদের ভর্তি পরীক্ষা দুটো ভাগে অনুষ্ঠিত হয়ে থাকে। সাধারণ জ্ঞান (বহুনির্বাচনী) ৪০ নম্বরের এবং ড্রয়িং (অঙ্কন) ৬০ নম্বরের। বহুনির্বাচনী অংশে নির্বাচিত মেধা তালিকায় প্রথম ১৫০০ জন পরবর্তী সময়ে ড্রয়িং (অঙ্কন) পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন। ৬০ নম্বরের ড্রয়িং (অঙ্কন) পরীক্ষার জন্য ৪৫ মিনিট সময় বরাদ্দ থাকবে।

উল্লেখ্য, এ বছর ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫টি ইউনিটে মোট ৭ হাজার ১৪৮টি আসনের বিপরীতে মোট আবেদন জমা পরেছে ৩ লাখ ২৪ হাজার ৩৪০ জন। এতে করে প্রতি আসনের বিপরীতে ৪৫জন লড়ছেন।

সুনির্দিষ্ট ইউনিট ভিত্তিক যেমন গ ইউনিটের প্রতিটি আসনের বিপরীতে ২২ জন এবং ঘ ইউনিটে ৭৪ জন পরীক্ষায় অবতীর্ণ হবেন। ২২ অক্টোবর ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত গ ইউনিট ও ২৩ অক্টোবর অনুষ্ঠিত হবে সামাজিকবিজ্ঞান অনুষদভুক্ত ঘ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

গত ১ অক্টোবরে বিজ্ঞান অনুষদভুক্ত ক ইউনিটের প্রতিটি আসনের বিপরীতে ৬৫ জন এবং ২ অক্টোবরে খ ইউনিটের প্রতিটি আসনের বিপরীতে ২০ জন অবতীর্ণ হন।

প্রসঙ্গত, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে এই প্রথম ঢাকার বাইরে বিভাগীয় শহরগুলোতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। ঢাকা বিভাগের ভর্তি পরীক্ষার কেন্দ্র ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। এছাড়া অন্য যে সাতটি বিভাগীয় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এবারের ভর্তি পরীক্ষা হবে, সেগুলো হলো রাজশাহী বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (ময়মনসিংহ), খুলনা বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (সিলেট), বরিশাল বিশ্ববিদ্যালয় এবং বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (রংপুর)৷

এর মধ্যে ৫ ইউনিটের ১ লাখ ৬৪ হাজার ৬০৬ জন শিক্ষার্থী ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রে পরীক্ষা দেবেন৷ সবচেয়ে কম ৭ হাজার ৯১ জন পরীক্ষা দেবেন সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় কেন্দ্রে৷

আইনিউজ/এসডি

Green Tea
শিক্ষা ও ক্যাম্পাস বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়