ঢাকা, বৃহস্পতিবার   ০২ ডিসেম্বর ২০২১,   অগ্রাহায়ণ ১৮ ১৪২৮

আইনিউজ ডেস্ক

প্রকাশিত: ২২:৪৪, ১৬ অক্টোবর ২০২১
আপডেট: ২৩:৫৩, ১৬ অক্টোবর ২০২১

গুচ্ছ পদ্ধতিতে ভর্তি: শাবিতে পরীক্ষা দিবে ৪৭১০ শিক্ষার্থী

প্রথমবারের মতো গুচ্ছ পদ্ধতিতে দেশের ২০টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (জিএসটি) স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে রোববার (১৭ অক্টোবর) থেকে। 

রোববার অনুষ্ঠিত হওয়া গুচ্ছ ভর্তি পরীক্ষায় সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ( শাবিপ্রবি) কেন্দ্রে অংশ নিচ্ছেন ৪ হাজার ৭১০ শিক্ষার্থী।

রোববার বিজ্ঞান বিভাগের ‘এ’ ইউনিটের পরীক্ষা দিয়ে শুরু হবে ভর্তি পরীক্ষা। এদিন শাবিপ্রবির কেন্দ্রে অংশ নিবেন ৪ হাজার ৭১০ শিক্ষার্থী। এরপর ২৪ অক্টোবর মানবিক বিভাগে ‘বি’ ইউনিটে অংশ নিবেন ১ হাজার ৯৬৫ জন, ১ নভেম্বর বাণিজ্য বিভাগে ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অংশ নিবেন ৮৬৭ জন।

শনিবার (১৬ অক্টোবর) বিষয়টি নিশ্চিত করেছেন গুচ্ছ ভর্তি কমিটির যুগ্ম আহ্বায়ক ও শাবিপ্রবির উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।

তিনি জানান, ‘রোববার (১৭ অক্টোবর) থেকে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা শুরু হবে। পরীক্ষাগুলো সুষ্ঠুভাবে নিতে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। ইতিমধ্যে অনেক বিশ্ববিদ্যালয়ে প্রশ্নপত্রও চলে গেছে। আমরা শতভাগ স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা নেওয়ার চেষ্টা করবো। পরীক্ষা শেষ হওয়ার দুই-একদিনের মধ্যে ফলাফল ঘোষণা করা হবে।’

তিনি আরও বলেন, ‘ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীসহ সংশ্লিষ্ট সবার সঙ্গে আলোচনা হয়েছে। ভর্তি পরীক্ষায় ডিজিটাল জালিয়াতি ঠেকাতে আমরা সর্বোচ্চ সতর্ক অবস্থানে আছি। এতে পরীক্ষার কেন্দ্র এবং কেন্দ্রের বাইরে বিভিন্ন টেকনিক্যাল টিম পর্যবেক্ষণে থাকবে। তাছাড়া পরীক্ষায় সব ধরণের ইলেক্ট্রিক ডিভাইস সংবলিত ঘড়ি, ক্যালকুলেটর, মোবাইল বিভিন্ন ডিভাইস নিষিদ্ধ করা হয়েছে।’

জানা গেছে, এবার বিজ্ঞান, মানবিক ও বাণিজ্য বিভাগসহ তিনটি ইউনিটে রয়েছে মোট ২২ হাজার ১৩টি আসন। এর বিপরীতে আবেদন করেছেন দুই লাখ ৩২ হাজার ৪৫৫ জন শিক্ষার্থী। এর মধ্যে ‘এ’ ইউনিটে এক লাখ ৩১ হাজার ৯০৫ জন, ‘বি’ ইউনিটে ৬৭ হাজার ১১৭ জন এবং ‘সি’ ইউনিটে ৩৩ হাজার ৪৩৬ জন শিক্ষার্থী আবেদন করেছেন।

আইনিউজ/এসডিপি 

Green Tea
শিক্ষা ও ক্যাম্পাস বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়