ঢাকা, বৃহস্পতিবার   ২৭ জানুয়ারি ২০২২,   মাঘ ১৩ ১৪২৮

তথ্য প্রযুক্তি ডেস্ক

প্রকাশিত: ১৫:৫৭, ৮ জানুয়ারি ২০২২

অপ্রয়োজনীয় মেইল ডিলিট করার সহজ উপায়

অনেকের জিমেইলে দরকারি মেইলের চেয়ে বিজ্ঞাপনই বেশি আসে। যা কোনো প্রয়োজনেই আসে না। তবে এগুলো ঠিকই আপনার জিমেইল স্টোরেজ দখল করে রেখে দেয়। গুগল প্রতিটি অ্যাকাউন্টকে বিনামূল্যে ১৫ গিগাবাইট স্টোরেজ স্পেস দেয়। এটি সমস্ত গুগল অ্যাকাউন্টের জন্য প্রযোজ্য। অর্থাৎ এর মধ্যে জিমেইল, ড্রাইভ, ফটোজ এবং আরও অনেক কিছু রয়েছে। একবার বিনামূল্যের ক্লাউড স্টোরেজ স্পেস পূর্ণ হয়ে গেলে, ব্যবহারকারীদের স্টোরেজ কিনতে হয়।

কৌশল জানা থাকলে, এসব অপ্রয়োজনীয় ইমেইল স্বয়ংক্রিয়ভাবে মুছে ফেলা যাবে। আলাদাভাবে ধরে ধরে ডিলিট করে সময় নষ্ট করতে হবে না। যারা অনেকদিন ইনবক্স ক্লিয়ার করেন না, তাদের জন্য এই টিপস এক কথায় আশীর্বাদস্বরূপ।

আরও পড়ুন- গুগল ফটোজে লুকিয়ে রাখা যাবে ব্যক্তিগত ছবি

জেনে নিন কীভাবে আপনার জিমেল স্বয়ংক্রিয়ভাবে অপ্রয়োজনীয় ইমেইল মুছে ফেলতে সাহায্য করবে। এই ফিচারটির নাম 'Filters for Auto-Deletion'। এটি ব্যবহার করাও সহজ-

→ আপনার পিসি বা ল্যাপটপে জিমেইল খুলুন।

→ সার্চ বারে, একটি ফিল্টার আইকন দেখতে পাবেন। তাতে ক্লিক করুন।

→ দেখবেন উপরে 'From' লেখা আছে। শুধুমাত্র গুরুত্বপূর্ণ নয় এমন ইমেইলরই নাম বা অ্যাড্রেস লিখুন। উদাহরণস্বরূপ, আপনি যদি Zomato, Voot, Quora, Facebook, LinkedIn-এর মতো পরিষেবাগুলোরর ইমেইল মুছতে চান, সেক্ষেত্রে কেবল তাদের ইমেইল আইডি লিখতে হবে।

আরও পড়ুন- ১৫ হাজার টাকার মধ্যে বাজারের সেরা ৫ ফোন

→ এরপর 'Create filter'-এ ক্লিক করুন। তারপর 'Delete it' সিলেক্ট করুন।

→ এরপর 'Create filter'-এ ক্লিক করুন।

এর মাধ্যমে কিন্তু আপনার পুরনো ইমেইল মুছে যাবে, তা নয়। তবে ভবিষ্যতে এই ধরনের ইমেইল এলে সেগুলো স্বয়ংক্রিয়ভাবে ডিলিট হয়ে যাবে।

আইনিউজ/এসডিপি 

আইনিউজ ভিডিও 

১৫ হাজার টাকার মধ্যে বাজারের সেরা ৫ ফোন

মাথায় ৭৩৫টি ডিম নিয়ে বিশ্বরেকর্ড

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়