ঢাকা, রোববার   ১১ এপ্রিল ২০২১,   চৈত্র ২৮ ১৪২৭

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ২২:২৩, ৪ এপ্রিল ২০২১
আপডেট: ২২:৪০, ৪ এপ্রিল ২০২১

রাতে তরমুজ খেলে হতে পারে মারাত্মক বিপদ!

তরমুজ

তরমুজ

রসালো ও সুমিষ্ট ফল তরমুজ। গরমে শরীরকে আরাম দেয়ার পাশাপাশি হৃদপিণ্ড সুস্থ রাখে এই তরমুজ। তরমুজে আছে ভিটামিন ও মিনারেল। এছাড়াও পটাশিয়াম ও লাইকোপিনের মতো গুরুত্বপূর্ণ সব খনিজ উপাদানে সমৃদ্ধ তরমুজ।

পেশির ব্যথা, হৃদরোগের সমস্যা থেকে শুরু করে ক্যান্সারের বিরুদ্ধে লড়তেও সাহায্য করে এই ফল। কিন্তু আপনি কি জানেন রাতে তরমুজ খেলে হতে পারে মারাত্মক বিপদ?

জেনে নিন রাতে তরমুজ খেলে কি হতে পারে-

⇒ সাধারণত সন্ধ্যার পর শরীরের হজম প্রক্রিয়া কমে যায়। এ কারণেই রাতের খাবারে হালকা খাবার রাখার জন্য বলে থাকেন বিশেষজ্ঞরা। এই সময় তরমুজ খাওয়ার থেকে না খাওয়াই ভালো। কেননা, তরমুজে অনেক পানি এবং প্রাকৃতিক অ্যাসিড থাকায় পেটে ব্যথা বা গ্যাস্ট্রিকজনিত সমস্যার সম্ভাবনা থাকে।

⇒ তরমুজে প্রচুর পরিমাণে প্রাকৃতিক চিনি রয়েছে। এই চিনি শরীরের জন্য ভালো হলেও রাতে মিষ্টিজাতীয় খাবার খাওয়া একদমই উচিত নয়। এতে করে ওজন বাড়তে পারে।

⇒ রসালো এই ফলে ৯২ শতাংশ পর্যন্ত পানি থাকে। ফলে রাতে তরমুজ খাওয়ায় একাধিকবার টয়লেটে যাওয়ার মতো সমস্যা হতে পারে। এমনকি পেট ফোলা ভাবও হয়ে থাকে। সেই সঙ্গে ঘুমে সমস্যা হওয়ার সম্ভাবনা থাকে।

তবে দিনের যেকোনো সময়ই তরমুজ খেতে পারেন। কিন্তু কখনোই একসঙ্গে অনেক বেশি না খেয়ে অল্প অল্প করে একাধিকবার কয়েক টুকরো খাবেন।

এবং আরেকটি গুরুত্বপূর্ণ কথা, তরমুজ খাওয়ার ৩০ থেকে ৪০ মিনিটের মধ্যে পানি পান করা থেকে বিরত থাকবেন।

আইনিউজ/এসডিপি

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়