ঢাকা, রোববার   ১৮ এপ্রিল ২০২১,   বৈশাখ ৫ ১৪২৮

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ২৩:০৯, ৬ এপ্রিল ২০২১
আপডেট: ১১:৫৯, ১১ এপ্রিল ২০২১

গরমকালে ডাবের পানির উপকারিতা

সংগৃহীত ছবি

সংগৃহীত ছবি

এই প্রচন্ড গরমের দিনে ফ্রিজের পানির কথা ভাবলেই পিপাসা পেয়ে যায় তাইনা? তবে ফ্রিজের পানি যখন তখন পান করা কতোটুকু স্বাস্থ্যকর?

ঠাণ্ডা পানীয় তেষ্টা মেটায় বটে, কিন্তু বেশি পরিমাণে ঠাণ্ডা পানীয় পান করলে তা শরীরের জন্য মারাত্মক বিপদ ডেকে আনতে পারে। এমন গরমে মন ও শরীরকে প্রশান্তি দিতে আপনার হাতের কাছেই রয়েছে প্রাকৃতিক পানীয় ‘ডাব’। যা প্রখর রৌদ্রে পান করলে তৃষ্ণা তো মিটবেই। সেই সঙ্গে ভালো থাকবে শরীর।

গরমে ডাবের পানি খাওয়ার কয়েকটি সুফল 

  • শক্তি বৃদ্ধি: 

ডাবের পানিতে থাকা কার্বোহাইড্রেট শরীরে শক্তির ঘাটতিও পূরণ করে। তাই ডাব শুধু তৃষ্ণাই নয়, শক্তির ঘাটতি মিটিয়ে ক্লান্ত শরীরকে চাঙ্গা করে তোলে।

  • ডি-হাইড্রেশন রোধ: 

প্রচণ্ড গরমে শরীরে ঘামের সঙ্গে অনেকটা পানি বেরিয়ে যায়। শরীরে দেখা দেয় পানির ঘাটতি। ফলে ডি-হাইড্রেশনের সমস্যা মাথা চাড়া দিয়ে ওঠে। এই সমস্যা থেকে বাঁচাতে ডাবের পানি অত্যন্ত উপকারী।

  • ডায়েট ড্রিঙ্ক: 

ডাবের পানিতে যেহেতু চিনি খুব কম থাকে, তাই সহজেই ওজন কমাতে সাহায্য করে। ফাইবারে ভরপুর ডাবের পানি খাবার দ্রুত হজম করতে সাহায্য করে।

  • ডায়াবেটিস প্রতিরোধ: 

ডাবের পানি রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। তাই এই গরমে ডায়াবেটিক রোগীদর জন্য ডাবের পানি খুবই উপকারী।

  • রক্তচাপ রোধ: 

গরমের তীব্র দাবদাহে রক্তচাপ বেড়ে যেতে পারে। অতিরিক্ত ঘামের সঙ্গে অনেকটা পানি বেরিয়ে যাওয়ায় রক্তচাপ অস্বাভাবিকভাবে কমে যেতে পারে। ব্লাড প্রেশার নিয়ন্ত্রণে রাখতে ডাবের পানি অত্যন্ত কার্যকরী। ডাবের পানিতে থাকা ভিটামিন সি, ম্যাগনেসিয়াম আর পটাশিয়াম রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। গরমে কচি ডাবের পানি শরীরকে ঠাণ্ডা রাখার পাশাপাশি শরীরে পটাশিয়াম, সোডিয়ামের মাত্রা নিয়ন্ত্রণ করতে সাহায্য করে।

আইনিউজ/এসডি

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়