ঢাকা, বুধবার   ১০ আগস্ট ২০২২,   শ্রাবণ ২৬ ১৪২৯

বিজিৎ দেব

প্রকাশিত: ২৩:৩৩, ২০ ডিসেম্বর ২০২১
আপডেট: ২৩:৩৭, ২০ ডিসেম্বর ২০২১

জফির সেতুর কবিতার ইন্দ্রজাল ও কবিতার শিল্পবিকাশ

কবি জফির সেতু

কবি জফির সেতু

‘কবিতায় কবি যখন একটা বর্শা ফলক বা একটা গমের বীজের উল্লেখ করেন তখনও তা মিথিক্যাল হয়ে ওঠে। কবিতায় ‘বর্শা’ ও ‘গম’ উভয়ই জাদু প্রতীক হতে পারে।’-জফির সেতু

২১ ডিসেম্বর কবি জফির সেতুর পঞ্চাশতম জন্মদিন। জন্মদিনের শ্রদ্ধা ও ভালোবাসা প্রকাশের নিবেদনপূর্বক তাঁর কবিতাবিষয়ক ভাবনাকে পাঠকের সামনে তুলে ধরেতে এই ক্ষুদ্র প্রয়াস।

জফির সেতুর প্রকাশিত গ্রন্থের সংখ্যা ৩০। কবিতা, গল্প, উপন্যাস, গবেষণা এবং সর্বোপরি ভ্রমণ-আখ্যানে তিনি বাংলাদেশের সাহিত্যে নিজের স্থানকে করেছেন সাবলীল। একজন খ্যাতিমান শিক্ষক হিসেবে তাঁর আছে যথেষ্ট সুনাম। বর্তমানে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে কর্মরত অধ্যাপক ডক্টর জফির সেতু একজন আদর্শ শিক্ষক।

কবিতাই একমাত্র সংবেদনশীল শিল্পমাধ্যম। ভুলিয়ে দেয় আপনাকে-আমাকে স্মৃতি-বিস্মৃতির কিনারায়। সমুদ্র মন্থন করে আনে অমৃতবারি। তখন সুখ-দুঃখের দেয়াল হয়ে উঠে সাদাকালো আর রঙিন। কবিতা প্রতীকধর্মীতার মর্মরসে ভেস্তে নিয়ে যায় পাললিক স্রোতে। তখন কবি-জীবনের সাধ-শব্দের মাঝে খেলে যায় দূর বহুদূর । এখান থেকে উঠে আসে মানবিক সত্ত্বার আকিঞ্চন। তাই অবিনশ্বর আনন্দ-বেদনার জৈবনিক আলাপনে কবির অনুভূতি হয়ে যায় সকল কালের সকল দেশের আত্মীয়। এর জন্য রিচার্ড রাওয়েল বলেন হৃদয় যার সঠিক স্থানে নেই, শত চেষ্টা করেও কবি হতে পারবে না।

প্রকৃত অর্থেই, হৃদয়ের সাথে হৃদয়ের যোগ না হলে ব্যর্থ হয় তবে প্রাণের স্পন্দন। বিকাশ ঘটে না প্রকৃত সত্ত্বার। কোনও শিল্প সত্ত্বাবিহীন নয়। তবে এই সত্ত্বার স্তরে কবিতা এমন এক শিল্পবাক যা থেকে প্রভূত জায়মান সমুদ্রের মতন বিশাল, আকাশের মতন রহস্যময়, পর্বতের মতন শিকরস্পর্শী, ফুলের মতন আপনি বিকশিত...। এরই ধারাবাহিকতায় কবি ও প্রাবন্ধিক জফির সেতুর ( জন্ম-২১ ডিসেম্বর, ১৯৭১ ) প্রকাশিত কবিতার ইন্দ্রজাল (২০১৭) কবিতার নন্দনতত্ত্ব ও শিল্প  বিষয়ক প্রবন্ধগ্রন্থ নিয়েই সম্যক আলোচনায় অগ্রসর হচ্ছি।

কবিতা কী? আসলে এভাবে জিজ্ঞেস করলে কোনও সমাধান পাওয়া যায়? কারণ এক অর্বাচীন কবিকে একজন পাঠক প্রশ্ন করেছিলেন কবিতা কী? তখন কবির প্রতিউত্তর এক অর্বাচীন কবির- ‘If you asked me what is the definition of poem, I don’t know ; if you not asked me what is poem, then I know everything about poem.’ প্রাবন্ধিক জফির সেতু কবিতার প্রতিমূর্তির স্তর উপলব্ধির মাধ্যমে নিজের অভিব্যক্তি প্রকাশ করেছেন তাঁর কবিতার ইন্দ্রজাল-এ।

আরও পড়ুন- কবি দিলওয়ার ও উদ্ভিন্ন উল্লাস: প্রসঙ্গ প্রকৃতি (পর্ব ১)

‘কবির আত্মস্বীকার’ প্রবন্ধে জফির সেতু বলেছেন-‘কবিতা জীবন চেতনারই একটা অংশ। যেহেতু জীবনের মূল অস্তিত্ব শরীরই।...জীবনানন্দের বহু বিখ্যাত উক্তিটি কবিতার ক্ষেত্রে বেদবাক্যতুল্য। তার মতে, কবিতা ও জীবন আসলে একই জিনিসের দুই রকম উৎসারণ। এর অর্থ দাঁড়ায়, জীবন ও কবিতা আসলে একই প্রতুৎউপাদান থেকে উদ্ভুত ও লীলায়িত। এখন ভাবনার বিষয় হতে পারে এই মূল উপাদানটা আসলে কী?

জীবনের রহস্যাটাও ওইখানে, কবিতারও’ ( পৃ.৯)। কবি জফির সেতু কবিতার নন্দনজিজ্ঞাসায় জীবন ও শিল্পকে এক দেখেছেন। কারণ জীবনের জন্যই শিল্প। তাঁর মতে কবিতা প্রতœউপাদান থেকে ডালপালা মেলে নিত্য চালিত হচ্ছে আত্মবোধের পথে। হ্যাঁ, আত্মবোধ কবিতার শিল্পের বড় কমিন্টমেন্টের জায়গা। একজন কবির অস্তিত্বে যখনই বিনর্মাণের প্রশ্ন চলে আসে তখন কবির শিল্প মিতবাক থাকে না।

বুচার আরিস্তল শিল্পজিজ্ঞাসা হলো এরকম--‘He makes a beauty a regulative principle of art but he never says or implies that the manifestation of beautiful is the end of art.’ তাঁর বক্তব্য হলো শিল্পের লক্ষ্য সুন্দরকে রূপদান নয়, সত্যকে প্রকাশ করা।

কবি জফির সেতুর সৃজনকর্মে প্রত্যক্ষ এই বোধ। তিনি সত্য উচ্চারণ করেছের এভাবে ‘কবি তার আত্মপ্রকৃতি নির্মাণ করে জীবনের মুখোমুখি দাঁড়াতেই।’ তা-ই আল্লামা ইকবাল বলেন ‘কবিরা সমাজদেহের চক্ষু, বাগানের মুক্ত পাখি এবং সত্যের দর্পন।’

কবিতায় অনুভূতির ব্যাখ্যার শেষ নেই। কবিতা ‘তোমার আনন্দ আর দুঃখ চিরকাল ভাগ করে নেয়ার এবং চিরকাল একা বইবার’ ডিলান টমাসের এই বক্তব্যের সাথে রবীন্দ্রনাথ তাঁর ‘সাহিত্যের মূল্য’ প্রবন্ধে কবি-প্রতিভার স্পর্শ পুলকিত কাব্যের উদাহরণ দিয়েছেন এভাবে ‘তোমার ওই মাথার চূড়ায় যে রঙ আছে উজ্জ্বলি/ সে রঙ দিয়ে রাঙ্গাও আমার বুকের কাঁচুলি’।

কবিতার ইন্দ্রজাল প্রবন্ধে বিভিন্ন কবির কবিতা নিয়ে নন্দনতাত্তি¡ক বিশ্লেষণ হয়েছে। এতে জফির সেতুর নিজস্ব শৈলী বিদ্যমান। এখানে জফির সেতু তুলনামূলক আলোচনায় নন্দনতত্ত্ব ও শিল্পতত্ত্ববিদদের মত-পার্থক্যের সাথে নিজের বিচার-বিশ্লেষণের স্থানকে পরিষ্কার করেছেন। মোট পনেরোটি প্রবন্ধ আছে আলোচ্য প্রবন্ধগ্রন্থে। এগুলো হলো-‘কবির আত্মস্বীকার’, ‘শব্দের সংক্রাম’, ‘মিথের মুখোশ’, ‘কবিতার জাদুবাস্তব’, ‘নৃত্যের জমজ’,‘ অশোকের জগৎ’, ‘ভাবুকের মন’, ‘পৃথিবীর এক কবি’, মগ্নচৈতন্যের কবিতা’, ‘কবিতার অন্যমন্ত্র’,‘ টান টান ছিলা’, ‘ স্মৃতি-নিসর্গের পরিব্রাজক’, ‘তুমি পুনরায় চলে গেছ’,‘ সে এক পাথর আছে’, প্রেম, এবং স্বীকারোক্তি’।

আরও পড়ুন- কবি দিলওয়ার ও উদ্ভিন্ন উল্লাস: প্রসঙ্গ প্রকৃতি (পর্ব ২)

 ভাষা আছে জীবনে-মরণে। এই স্বাধীকার প্রত্যয়ের বীজ সৃষ্টির আদি থেকেই চলে আসছে। ‘তবুও হৃদয় ছুটে চলে যায় জলের মতন সহজ আশ্বাসে’-কবি অসীম সাহার কবিতাকে যদি আমরা একটু ভাবি বিনয়ের খাতায়-‘তবুও কেনো আজো, হায় হাসি, হায় দেবদারু/ মানুষ নিকটে গেলে প্রকৃত সারস উড়ে যায়’ অথবা কবি জফির সেতুর কবিতায়-‘প্রত্যেক নারীর ভেতর থাকে সাম্রাজ্যবাদী শাসন’-এসব শব্দ এবং ভাষা কখন যে স্রষ্টার নৈকট্য লাভ লাভ করে, তা আসলেই বোধের পরম্পরা। শব্দ এবং ভাষা শাশ্বতী হয়ে ওঠে যখন তা বিশেষণের রূপ পরিগ্রহ করে।

জফির সেতু ‘শব্দের সংক্রাম’ প্রবন্ধে উল্লেখ করেছেন ‘আসলে শব্দকেই কবিতা করে তোলেন কবি। [...] কবি শব্দের জমজ ও ঈশ্বর।’ জফির সেতু তাঁর বক্তব্যে স্বীকার করেন শব্দই কবির আত্মা। তবে এই অনুষঙ্গের মাঝে কবিই তাঁর প্রয়োজনে আবেগের সুপ্তস্তরে নির্মাণ-বিনির্মাণ করেন সৃষ্টির শ্লোগান। কারণ ‘কবি মুখের ভাষা থেকে যেমন কবিতায় শব্দ জুড়ে দেন; জীর্ণ শব্দে যৌবনের শক্তি দান করেন, তেমনি মৃত শব্দকে বাঁচিয়ে তুলেন’-জফির সেতুর এই বক্তব্যে শামসুর রাহমানের ‘খেলা’ কবিতা মনে পড়লো-‘আমিওতো এই শিশুটির মতো রয়েছি খেলায়/ মেতে সারাক্ষণ, শব্দ নিয়ে খেলি শব্দের মেলায়’। শব্দ মাত্রেই বিজ্ঞান। কবিও এক অর্থে বৈজ্ঞানিক। আবেগের জৈব-অজৈব রসায়নে ভৌতিক সমীকরণে কবি কবিতাকে বিজ্ঞানে নিয়ে যান সময়ের অলি-গলিতে।

 ‘পদার্থ মাত্রই কিছু না কিছু জায়গা জুড়ে। ঐ একটা শব্দ দিয়ে কোটি কোটি শব্দ বাঁচানো গেল। অভ্যাস হয়ে গেছে ব’লে এ সৃষ্টির মূল্য ভুলে আছি। কিন্তু ভাষার মধ্যে এই-সব অভাবনীয়কে ধরা মানুষের একটা মস্ত কীর্তি’-রবীন্দ্রনাথের এই শব্দবিজ্ঞানচিন্তা কবিতার কবি ও কবিতার ক্ষেত্রেও একই গতিক। কবি এবং তার শব্দযোজনায় কবিতার শব্দাবয়ব নির্মাণপ্রসঙ্গে আমরা সান্তায়ানার ভাবদর্শনকে তুলে ধরতে পারি।

তাঁর বক্তব্য- ‘কবি হলেন মূলত কথার স্বর্ণকার; কথার সোনা দিয়ে তিনি কাব্যের অলংকার গড়েন। শব্দের যে ইন্দ্রিয়জ আবেদন কবিকে আকর্ষণ করে কবি তাঁর পাঠককে সেই শব্দের আমন্ত্রণটুকু পাঠান।’

আরও পড়ুন- কবি দিলওয়ার ও উদ্ভিন্ন উল্লাস: প্রসঙ্গ প্রকৃতি (শেষ পর্ব)

কবিতায় মিথ নিয়ে ভাবনায় জফির সেতু বলেন-‘কবিতায় কবি যখন একটা বর্শা ফলক বা একটা গমের বীজের উল্লেখ করেন তখনও তা মিথিক্যাল হয়ে ওঠে। কবিতায় ‘বর্শা’ ও ‘গম’ উভয়ই জাদু প্রতীক হতে পারে।’ তা-ই জফির সেতু ‘কবিতার জাদুবাস্তব’ প্রবন্ধে কবি ও কবিতার ইন্দ্রজাল উপলক্ষে কবি মোহাম্মদ সাদিকের কবিতা তুলে ধরেছেন মিথীয় র‌্যাডিক্যাল ভাবের দ্যোতক হিসেবে। কবি সাদিকের কবিতা-‘ মন্ত্র পড়ো আজ মন্ত্র দাও!/ ওড়াও দুইহাতে, লালচে গামছার তুমুল নাচ;/হিরালী, হুঙ্কারে দোহাই পাড়ো, এই যে শিলা, এই তীব্র বৃষ্টি ও সর্বনাশ, / ফেরাও তুমি।’ মিথের প্রয়োগ ও শক্তিকে চিহ্নায়িত করেছেন কবি সাদিক লোকজ আচার-সংস্কৃতির সাধারণ মানুষের বিশ্বাস থেকে।

মিথের শক্তিকে জফির সেতু কালিদাসের মেঘদূত কাব্যগ্রন্থের মেঘরূপী দূতের কথাও বলেছেন। জফির সেতু কবিতার ইন্দ্রজাল গদ্যগ্রন্থে নতুনত্ব সৃজন করেছেন কবিতা ভাবনায়। বাংলাদেশের সাহিত্যে কবিতা নিয়ে ভাব-ভাষার ভাবনায় অমূল্য গ্রন্থ অবশ্যই। একটা বিষয় লক্ষণীয় জফির সেতু ইজমের মধ্যে আটপৌরে না রেখে তাঁর আলোচনাকে সার্বজনীন করেছেন। তাঁর একান্ত ভাবনায় তিনি কৌশলী হয়েছেন নিজস্ব গদ্যশৈলী নির্মাণে। অনেকক্ষেত্রেই তিনি প্রাতিষ্ঠানিক আলোচনা পরিহার করে গল্পের মতোই শব্দ এবং বিষয়বৈভবকে নির্মাণ করেছেন। গ্রন্থটি পড়তে পড়তে মনে হয় কেউ গল্প করছেন, আর আমরা শুনছি। কবিতা আর জীবন। এখানে কোনও বিরোধ নেই। জীবনের যতই সংঘার্থ হউক। এর প্রতিটি খন্ড খন্ড গল্পভাষ্যের শেষ যবনিকা অখন্ড সত্ত্বার অভিন্ন স্রোত। এই অভিন্ন স্রোতে  কবিতা বহুমুখী ধারায় বিভাসিত। জফির সেতু কবিতা এবং নৃত্যের মাঝে জীবনের পল্লবকে বিকশিত হতে দেখেছেন এভাবে ‘নৃত্যের জমজ’ প্রবন্ধে-‘নৃত্য ও কবিতার মধ্যকার সম্পর্ক নিয়ে আমি প্রায়ই ভাবি। ভাবি এবং আমি নিশ্চিত না-হয়ে পারি না যে দুটোরই উৎস এক ও অভিন্ন; যদিও প্রকাশে এরা স্বতন্ত্র ও ভিন্ন।...নিঃসন্দেহে নৃত্য প্রাচীন আর কবিতা অর্বাচীন শিল্পপ্রকরণ; এবং দুটোই এক উদ্দেশ্যে সৃষ্টি’। নৃত্যের জগতে কবিতা পরম্পরা।

সাংগীতিক মূর্ছনায় সহজ অভিব্যক্তির সাধারণ তর্জমার প্রকাশ নৃত্যের মুদ্রায় জ্ঞাপিত। কিন্তু কবিতার কথার মাঝে বাণী ও ধ্বনির প্রলেপ লাগানো থাকে নৃত্যমুদ্রায়। নৃত্য জীবনসংকেত, কবিতাও জীবনসংকেতের উপলব্ধজাত ক্রিয়া-মিথস্ক্রিয়ার ফসিল। হাসন রাজাকে নিয়ে জফির সেতু হাসন রাজার সৃজনশীল সত্ত্বার বিশ্লেষণ করেছেন। মরমি কবি হাসন রাজার বিস্তার নিয়ে জফির সেতু বলেন-‘হাসন রাজার ভাব-ভাবনার বুনিয়াদ হচ্ছে আত্মমুখীনতা। আমি কে? এই চির ভাবুকতার প্রথম প্রশ্ন (‘ আমার মাঝে কোন জন, তারে খুঁজল না’) এবং পরের জ্ঞিাসা হচ্ছে তারা কেন এই আমি? (‘ হাসন রাজা ভাবিয়া দেখমনে/ এভবে আমলায় ওরে তুমি কেনে?)।’

জফির সেতুর মত হলো এই আত্মাজজ্ঞাসার স্রোতই হাসন রাজাকে বাউল করেছে। কবি অবশ্যই পরিব্রাজক। বলতে গেলে চারণ। তার চারুমুখো দিলখোলা হাসির কলতানে প্রকৃতি আপনি জেগে উঠে খাঁচাবন্দি বিহঙ্গের মতন। তখন পক্ষীধূর্ত বায়স পাখিকেও মনে হয় প্রকৃতির সুন্দরের আধার। তা-ই কবি পরিব্রাজক। কারণ তার স্মৃতির রস একবার জাগে একটি মনকেই কেন্দ্র করে। নেশা কেটে গেলে তিনি আবার বায়সকে অসহ্য অশুভ যন্ত্রণার প্রতীকরূপে ভাবেন। এটা স্বাভাবিক। কারণ তিনি পরিব্রাজক না হলে ভাঙ্গা-গড়ার ইতিহাসের সঙ্গে সম্পৃক্ত হতে পারবেন না।

আরও পড়ুন- গণমানুষের কবি দিলওয়ার

কবি শামীম রেজার কবিতা নিয়ে জফির সেতু ‘স্মৃতি- নিসর্গের পরিব্রাজক’ শিরোনামে একটি প্রবন্ধ সৃজন করেছেন। আসলে কবি শামীম রেজাকেই তিনি স্মৃতি-নিসর্গের পরিব্রাজক কবি বলেছেন। জফির সেতু শামীম রেজার কবিতার পোষাকে দেখেছেন মিথ এবং লোকজ কাহিনীর সাথে চলতি ভাষার গন্ধ। কবিতা, কবি, শিল্প ও নন্দনের বৈঠকখানা কবিতার ইন্দ্রজাল। শিল্পের কাছে আমরা প্রত্যাশা করি না, করি শিল্পের  স্রষ্টার কাছে। নিকটে এলে যাতে করে প্রকৃত সারস উড়ে না যায়। শিল্পের দাবি আছে, তা স্বীকার্য। এই দাবি কবিকেই পূর্ণ করতে হয়। যদিচ সীমাবদ্ধতার বিভাজন আছেই। জফির সেতুর নান্দনিক বয়ানে তত্ত্বকথা কঠিনের মতন গলে গিয়ে তরল হয়েছে-কবি ও কবিতাভাবনার জারকরসধারা।

জফির সেতু স্বয়ং কবি, তা-ই বোধকরি কবিতার মর্মকথাকে আরও সহজলভ্য করেছেন-পাঠকের জন্য। এটা সমান্তরাল শিল্প। গদ্য লেখকের ক্ষেত্রে। এক্ষেত্রে সঙ্কর বা অদ্বৈতবাদ আসতে পারে, কারণ শিল্পের স্বাধীনতা আগে বিচার্য, যদি তা জীবনের জন্য হাজির হয়। কবি ত আকাশ থেকে আসেন নি। এই পৃথিবীর আলো- জল-হাওয়ায় বেড়ে জীবনের মাঝে কবিতাকে শিল্পের কাছে নিয়ে যান। আবুল হাসান, শহীদ কাদরী, বিনয় মজুমদারসহ অনেক কবির কবিতার ভাবরস জফির সেতুর গ্রন্থে আলোচিত হয়েছে। বেহুলাবাংলা প্রকাশনা থেকে প্রকাশিত কবিতার ইন্দ্রজাল গদ্যগ্রন্থ কবি ও কবিতার মধ্যকার ভাবনার ব্যঞ্জনাকে জানার একটি সহজ মাধ্যম বলা যেতে পারে।

আইনিউজ ভিডিও

প্রকৃতির সন্তান খাসি - খাসিয়া জনগোষ্ঠী

মৌলভীবাজারের বিস্ময় বালিকা : ১৯৫ দেশের রাজধানীর নাম বলতে পারে

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়

শিরোনাম

শিরোনামঅবৈধ পথে ইতালি স্বপ্নের যাত্রা, মৃত্যুর শোকে কাতর স্বজনরা শিরোনামবড়লেখায় বর্ণাঢ্য আয়োজনে আন্তর্জাতিক আদিবাসী দিবস পালিত শিরোনামঠাকুরগাঁওয়ে আন্তর্জাতিক আদিবাসী দিবস পালিত শিরোনামযাত্রীবাহী লঞ্চ ও বাল্কহেড সংঘর্ষ; নিখোঁজ এক শ্রমিকের লাশ উদ্ধার শিরোনামশ্রীমঙ্গলে বর্ণাঢ্য আয়োজনে আদিবাসী দিবস পালিত শিরোনামসিলেটে ৫ পেট্রল পাম্পকে লাখ টাকা জরিমানা শিরোনামমজুরি বৃদ্ধির দাবিতে ৪২ চা বাগানে চা শ্রমিকদের কর্মবিরতি শিরোনামভয়াবহ সেশনজটের কবলে কুবির বিভিন্ন বিভাগ শিরোনামযাত্রীবাহী বাসে ডাকাতি-ধর্ষণ: মূলহোতাসহ ১০ আসামি ডিবির হাতে শিরোনামহঠাৎ ট্রাম্পের বাড়িতে এফবিআই`র হানা, সিন্দুক ভাংচুর শিরোনাম৫ম শ্রেণী পাশ, নেই কোনো ডিগ্রি, তবু তিনি ডিগ্রিধারী ডাক্তার শিরোনামমৌলভীবাজারে গাছ রোপনের শর্তে দুই আসামীকে মুক্তি দিলেন আদালত শিরোনামসিলেটে বিভাগীয় বিতর্কে চ্যাম্পিয়ন মৌলভীবাজার ডিবেটিং সোসাইটি শিরোনামদুঃসংবাদ দিলো ফেসবুক, বন্ধ হচ্ছে লাইভে পণ্য বিক্রি শিরোনামদেশে করোনা শনাক্তের হার ৫ দশমিকের নিচে, ৩ জনের মৃত্যু শিরোনামআত্মপ্রত্যয়ী, অতুলনীয় ব্যক্তিত্বের অধিকারী বঙ্গমাতা: পরিবেশমন্ত্রী শিরোনামবঙ্গবন্ধু হত্যাকান্ড : প্রত্যক্ষদর্শীর স্মৃতিচারণ শিরোনামগাজা ইসরায়েলের যুদ্ধবিরতি পর ৪৪ ফিলিস্তিনির প্রাণহানি শিরোনামবঙ্গমাতার জন্মদিনে মৌলভীবাজারে দুস্থ নারীদের চেক ও সেলাই মেশিন বিতরণ শিরোনামমৌলভীবাজারসহ সাত জেলায় বইছে তাপপ্রবাহ শিরোনামওজনে কম দেওয়ায় কুলাউড়ার পেট্রল পাম্পকে ৫০ হাজার টাকা জরিমানা শিরোনামসৌদিতে নির্যাতনের শিকার; দেশে ফেরার আকুতি হবিগঞ্জের তরুণীর শিরোনামকলেজছাত্রীর সঙ্গে স্কুলছাত্রের প্রেম, মামলা করলেন মেয়ের বাবা শিরোনামমুক্তিযোদ্ধার বাড়ি দখলের অভিযোগ: হাইকোর্টের নজরে আনলেন সুমন শিরোনামবঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব পদক পেলেন ৫ নারী শিরোনামকবির শহর শিলচরে আন্তর্জাতিক গুণীজন সংবর্ধনা শিরোনাম‘মাদক বিজ্ঞানী’ সাঈদ কারাগারে শিরোনামমৌলভীবাজারে যুবলীগের প্রতিবাদ মিছিল শিরোনামঅভিজ্ঞতা ছাড়াই চাকরির সুযোগ! শিরোনামদেশে ফিরেছেন ৫৭ হাজার ৯শ হাজি শিরোনামবঙ্গমতা ফজিলাতুন নেছা মুজিব: দ্য ফার্স্ট লেডি অব বাংলাদেশ শিরোনাম`আটটা বাজলেই বাত্তি অফ করি দেই` শিরোনামবিরোধের জেরে পুকুরে বিষ ঢেলে লক্ষাধিক টাকার মাছ নিধনের অভিযোগ শিরোনামরাজনগরে বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত শিরোনামসিলেটে মা-মেয়েকে ধর্ষণের অভিযোগ আটক দুই শিরোনামঢাকায় শো করতে আসছে বিটিএস! শিরোনামএবার সয়াবিন তেলের দাম বাড়ানোর প্রস্তাব শিরোনামএবার ট্রেনের ভাড়াও বাড়ানোর ইঙ্গিত রেলমন্ত্রীর শিরোনামসেপ্টেম্বর থেকে লোডশেডিং কমবে, আশা প্রতিমন্ত্রীর শিরোনামকরোনার কিট সাশ্রয়ী মূল্যে তৈরি করলো বাংলাদেশ শিরোনামলিডিং ইউনিভার্সিটির সামার সেমিস্টারের ক্লাস ১০ আগস্ট শুরু শিরোনামফেসবুকে পিস্তলের ছবি আপলোড, যুবক আটক শিরোনামমৌলভীবাজারে ওজনে ডিজেল কম, ফিলিং স্টেশনকে জরিমানা শিরোনামতামিম বাহিনীর সামনে আজ সিরিজ বাঁচানোর মিশন শিরোনামবন্ধু দিবস আজ, কাছে আছে কী আপনার বন্ধুরা? শিরোনামএশিয়া কাপের দল ঘোষণার জন্য তিনদিন বেশি সময় পেলো বাংলাদেশ শিরোনামহিরো আলমকে ‘টিউনলেস’ বাংলাদেশি স্টার বললো আরব নিউজ শিরোনামসোমবার থেকে চীনের ভিসা পাবে বাংলাদেশী শিক্ষার্থীরা শিরোনামসোমবার বরুণা মাদরাসায় আসছেন আওলাদে রাসুল সাইয়্যেদ আসজাদ মাদানী শিরোনামজ্বালানি তেলের উত্তাপ সবজি বাজারে শিরোনামদেশে আগে কখনো স্বর্ণের এতো দাম দেখেনি মানুষ! শিরোনামওসমানীনগরে তরুনীকে সংবদ্ধ ধর্ষণ, গ্রেপ্তার ৩ শিরোনামবড়লেখায় নিষিদ্ধ কারেন্ট জাল জব্দ, দুই ব্যবসায়ীকে জরিমানা শিরোনামকানাডায় সড়ক দুর্ঘটনায় দুই প্রবাসী বাংলাদেশীর মৃত্যু শিরোনামমানবতাই শ্রেষ্ঠদান সমাজকল্যাণ সংস্থা’র ফ্রি ব্লাড ক্যাম্পেইন অনুষ্ঠিত শিরোনামকাবুলে আইএসের হামলায় নিহত ৮ শিরোনামজ্বালানি তেলের মূল্যবৃদ্ধিতে সারাদেশে প্রতিবাদ শিরোনামবিশ্ববাজারে কমেছে জ্বালানি তেলের দাম শিরোনামসরকার আজ দানবে পরিণত : মির্জা ফখরুল শিরোনামজ্বালানি তেলের মূল্যবৃদ্ধি: সিলেট-সুনামগঞ্জ রুটে ভাড়া বেড়ে ১৪০ টাকা শিরোনামকাপ্তাই লেকের পানিতে নেমে পর্যটকের মৃত্যু শিরোনামজ্বালানী তেলের দামের সাথে কমলগঞ্জে কাঁচা মরিচের দাম আকাশচুম্বী শিরোনামকরোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২, শনাক্ত ২২০ শিরোনামপুলিশ পরিচয়ে ছিনতাই, যুবলীগ নেতা আটক শিরোনামজ্বালানি তেলের দাম বৃদ্ধির সিদ্ধান্ত নির্দয় ও নজীরবিহীন: জিএম কাদের শিরোনামঅনেক দেশের তুলনায় দেশে জ্বালানির দাম কম: তথ্যমন্ত্রী শিরোনামজ্বালানির দামবৃদ্ধি, নতুন ভাড়া নির্ধারণে বৈঠকে পরিবহন নেতারা শিরোনামহাওরে জলাবদ্ধতা নিরসন ও অপরিকল্পিত সেতু অপসারণের দাবিতে মানববন্ধন শিরোনামতেল না পেয়ে বিক্ষোভ, সিলেটে সড়ক অবরোধ শিরোনামসিলেট রেলস্টেশনে হঠাৎ এবার সেই রনি শিরোনামজ্বালানী তেলের দাম বৃদ্ধি: সিলেটে পরিবহন সঙ্কট, ভোগান্তি শিরোনামজবি সোশ্যাল ওয়ার্ক ডিবেটিং ক্লাবের নেতৃত্বে আল-আমিন ও আসিফ শিরোনামআরেক দফা বাড়লো জ্বালানী তেলের দাম শিরোনামমৌলভীবাজারের লুৎফর রহমান বাংলাদেশ ছাত্রলীগের সহ-সম্পাদক শিরোনামতারাকান্দায় শেখ কামালের জন্মবার্ষিকীতে পুস্তবক অর্পণ শিরোনামবানারীপাড়ায় শেখ কামালের ৭৩তম জন্মবার্ষিকী পালিত শিরোনামকুলাউড়ায় শতকোটি টাকার সেতুতে উঠতে লাগে বাঁশের মই! শিরোনামচীনকে ‘দুষ্ট প্রতিবেশী’ বললেন তাইওয়ানের প্রধানমন্ত্রী শিরোনাম‘শেখ কামালের নীতি অনুসরণ করে যুব সমাজ নিজেদেরকে গড়ে তুলবে’ শিরোনামজুড়ী উপজেলা আওয়ামী লীগের সভাপতি বদরুল হোসেন আর নেই শিরোনামহিরো আলমকে নিয়ে আরব নিউজের প্রতিবেদন শিরোনামওয়ানডেতে ৮ হাজার রান পূর্ণ করলেন তামিম ইকবাল শিরোনামচার ব্যাটসম্যানের ফিফটিতে টাইগারদের সংগ্রহ তিনশোর বেশি শিরোনামশেখ কামালের জন্মদিনে মৌলভীবাজারে সাইকেল ও গাছের চারা বিতরণ শিরোনামবাসটিতে তাঁকে ছয়বার ধর্ষণ করা হয়েছিল, জানালেন ভুক্তভোগী নারী শিরোনামরাতে স্ত্রীর সঙ্গে ঝগড়া, সকালে স্বামীর মরদেহ উদ্ধার শিরোনামমৌলভীবাজারের যুবকের কৌশল উদ্ভাবন রেললাইন থেকে বিদ্যুৎ উৎপাদন শিরোনামসিলেটে প্রাইভেটকার নিয়ন্ত্রণ হারিয়ে বাবা-মেয়ে নিহত শিরোনামরাজনগরে যুক্তরাষ্ট্রের কাউন্সিলম্যানের সাথে সাংবাদিকদের মতবিনিময় শিরোনামমানি লন্ডারিং করে টাকার পাহাড় গড়েছেন সাবেক মন্ত্রীর এপিএস শিরোনাম‘সিলেট সাইট’ নামে ভয়ঙ্কর প্রতারণা, আটক ৩ শিরোনামডলারে অস্থিরতার সুযোগে অনিয়ম সিলেটে, বাংলাদেশ ব্যাংকের অভিযান শিরোনামসাংবাদিকের সাথে প্রধান শিক্ষকের অশালীন আচরণের অভিযোগ শিরোনামতাইওয়ানে ক্ষেপণাস্ত্র ছুড়ল ক্ষিপ্ত চীন শিরোনামআবারও মক্কায় কালো পাথর স্পর্শ-চুম্বনের সুযোগ পাচ্ছেন মুসল্লিরা শিরোনামশুক্রবার ওয়ানডেতে মুখোমুখি হবে বাংলাদেশ-জিম্বাবুয়ে শিরোনামকর্তৃপক্ষের আশ্বাসে কাজে ফিরলেন ওসমানীর ইন্টার্ন চিকিৎসকরা শিরোনামঠাকুরগাঁওয়ে নিখোঁজের ২১ ঘন্টা পর নদী থেকে শিক্ষকের মরদেহ উদ্ধার শিরোনামলুঙ্গি পরায় দেওয়া হয়নি সিনেপ্লেক্সের টিকেট, সেই বৃদ্ধকে খুঁজছেন নায়ক-নায়িকা শিরোনামপ্রেমের টানে বরিশালে, ‘দেশি প্রেমিকের’ হাতে মার খেয়ে পালালেন ভারতীয় প্রেমকান্ত শিরোনামচলন্ত বাসে দলবদ্ধ ধর্ষণ ও ডাকাতি: ভয়ঙ্কর সেই রাতের বর্ণনা শিরোনামড্রাইভিং লাইসেন্স করার নিয়ম শিরোনামমালয়েশিয়া পাঠানোর মতো পর্যাপ্ত কর্মী পাচ্ছে না বাংলাদেশ শিরোনাম২৪ ঘণ্টায় করোনায় দুজনের মৃত্যু, দুজনই সিলেটের শিরোনামপঞ্চাশ বছরে বিশ্বের অবনতি অনেক শিরোনামবন্যায় ক্ষতিগ্রস্ত পরিবারে মাঝে বিসিএস শিক্ষা ফোরামের অর্থ সহায়তা শিরোনামসাংবাদিককে হুমকি, জবি ছাত্রলীগের সভাপতি-সম্পাদকের বিরুদ্ধে জিডি শিরোনামবয়োবৃদ্ধকে কুপিয়ে হত্যাচেষ্টা, ইউপি সদস্য কারাগারে শিরোনামস্বামীর পরকীয়ার বলি অন্তঃসত্ত্বা স্ত্রী শিরোনামরাজনগর পুলিশের অভিযানে ৪ জুয়াড়িসহ আটক ৭ শিরোনামপিতা-পুত্রের অস্বাভাবিক মৃত্যু: ১০ দিনেও ফেরেনি মেয়ের জ্ঞান শিরোনামবাংলাদেশিরা যেভাবে গ্রিসে বৈধ হবেন শিরোনামমৌলভীবাজারে ছাত্রদলের মশাল মিছিল শিরোনামওসমানী মেডিকেলে দুই শিক্ষার্থীর ওপর হামলা: প্রধান আসামি গ্রেপ্তার শিরোনামসাপ্তাহিক চাকরির খবর শিরোনামমৌলভীবাজার সড়ক ব্যবহার করে জ্বালানি তেল-গ্যাস নেবে ভারত শিরোনামদেশে ফিরেছেন অর্ধ লক্ষ হাজি শিরোনামমৌলভীবাজারে ৬৭৮ জনকে ভুয়া ‘পুলিশ ক্লিয়ারেন্স’, তোলপাড়! শিরোনামযাত্রীবাহী বাস জিম্মি করে ডাকাতি, নারী যাত্রীকে ধর্ষণ! শিরোনামকমলগঞ্জে ছড়া থেকে বৃদ্ধার লাশ উদ্ধার শিরোনামফের বাড়লো সোনার দাম শিরোনামকমলগঞ্জে ছাত্রীর শ্লীলতাহানির অভিযোগে বখাটে গ্রেফতার শিরোনামচুয়াডাঙ্গা সীমান্ত থেকে ৮০ হাজার ইউএস ডলার উদ্ধার শিরোনামনবীগঞ্জে বাল্যবিবাহ বন্ধ করলেন এসিল্যান্ড শিরোনামআমিরাতে সড়ক দুর্ঘটনায় প্রবাসী বাংলাদেশি নিহত শিরোনাম‘সিলেটে ঘুষ ছাড়া সহজে কারো পাসপোর্ট হয়না’ শিরোনামরাস্তা দখল করে গড়ে ওঠেছে সার কারখানা, দুর্ভোগে এলাকাবাসী শিরোনামওসমানীতে ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি অব্যাহত শিরোনাম‘নির্বাচন এসে গেছে শেখ হাসিনাকে ক্ষমতা থেকে সরাতে হবে’ শিরোনামপ্রবল উৎসাহে বৃক্ষমেলায় বিক্রি হচ্ছে পরিবেশের শত্রু ইউক্যালিপটাস গাছ শিরোনামপ্রয়াণ দিবসে গানে গানে কবিগুরুকে স্মরণ করবে মৌলভীবাজার শিরোনামরেফারিকে ঘুষি মারায় আজীবনের জন্য নিষিদ্ধ আর্জেন্টিনার ফুটবলার শিরোনাম২৪ ঘন্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে আরও ৭৭ জন হাসপাতালে শিরোনামবিদ্যুৎ সাশ্রয়ে দেশের সব মাদ্রাসাকে ৮ নির্দেশনা শিরোনামমৌলভীবাজারে রেড ক্রিসেন্ট সোসাইটি’র খাদ্যসামগ্রী বিতরণ শিরোনামঅজ্ঞান পার্টির খপ্পরে খোদ পুলিশ কর্মকর্তা শিরোনাম২৪ ঘণ্টায় বাড়েনি মৃত্যু, কমেছে সংক্রমণ শিরোনামজাবিতে ৮ ছাত্রলীগ কর্মীর বিরুদ্ধে সাংবাদিক নির্যাতনের অভিযোগ শিরোনামবন্যার পর এবার সুনামগঞ্জবাসীর দুর্ভোগ বাড়াচ্ছে নদীভাঙন শিরোনামপাকিস্তানের গণমাধ্যম বলছে- ‘শেখ হাসিনার থেকে শিখুন’ শিরোনামছিনতাইয়ের ১১ দিন পর উদ্ধার হলো জবির ছাত্রীর মোবাইল, আটক ৩ শিরোনামদেশের প্রথম মেট্রোরেলের চালক হবেন নোবিপ্রবির মরিয়ম আফিজা শিরোনামওয়াশিং মেসিনের ভেতরে মিলল শিশুর লাশ! শিরোনামতুরস্কের সীমানায় পৌঁছালো ইউক্রেনের প্রথম শস্যবাহী জাহাজ শিরোনামওসমানী মেডিকেলে শিক্ষার্থীদের ওপর হামলা, আন্দোলনে ইন্টার্ন চিকিৎসক ও শিক্ষার্থীরা শিরোনামমৌলভীবাজারে বিএনপির বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ শিরোনামসন্তানের আগমনের অপেক্ষায় রাজ ও পরীমণি শিরোনামমাদককাণ্ডে ধরা পড়ে বাংলাদেশি কূটনৈতিক প্রত্যাহার ‘বিব্রতকর’: পররাষ্ট্র প্রতিমন্ত্রী শিরোনামনারীদের অন্তর্বাস তৈরি করতে ২ কোটি ৮০ লাখ ডলার বিনিয়োগ শিরোনাম১০ রানের জন্য সিরিজ হারের লজ্জা বাংলাদেশের শিরোনামকমলগঞ্জে সাংবাদিকের বাড়িতে দুর্ধর্ষ চুরি শিরোনামবিএনপিকে সঙ্গে রাখলেও তাদের হাতে ক্ষমতা দেওয়া যাবে না: নুর শিরোনামস্বজনদের চাপে ‘পদ্মা ও সেতু’র নাম বদলে রাখা হলো ইসলামিক নাম শিরোনামনামাজ পড়ার শর্তে ৩ বছরের জেল থেকে পরিত্রাণ শিরোনামরোহিঙ্গা ক্যাম্পে সন্ত্রাসীর গুলিতে পুলিশ আহত শিরোনামমাদককাণ্ডে ধরা পড়ে জাকার্তা থেকে ফেরত আসলেন বাংলাদেশি কূটনীতিক শিরোনামআলী আমজদ প্রাথমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি গঠন শিরোনামচিরদিন আমি থাকবো না, কিন্তু অগ্রযাত্রা যেন অব্যাহত থাকে : প্রধানমন্ত্রী শিরোনামগ্রুপসেরা হয়ে ফাইনালে বাংলাদেশ শিরোনামকমলগঞ্জে চার ব্যবসা প্রতিষ্ঠানকে ভোক্তার জরিমানা শিরোনামএলপি গ্যাসের দাম কমেছে শিরোনামশেষ টি-টোয়েন্টির নেতৃত্ব মোসাদ্দেকের কাঁধে শিরোনামকর্মীরা চান হরতাল, ফখরুল বলেন, ‘আগে দখল করো’ শিরোনামযে কারণে শ্রীলঙ্কা হবে না বাংলাদেশ শিরোনামশুশুক বাঁচলে বেঁচে যায় গোটা জলজ জীবন চক্র শিরোনামমাশরুম চাষ শিখতে বিদেশ যাবেন ৩০ কর্মকর্তা, ব্যয় হবে ১ কোটি ২০ লাখ শিরোনাম‘আন্তর্জাতিক শান্তি পুরস্কার’ পেল বাংলাদেশ শিরোনামএকমাসে সড়কে প্রাণ গেলো ১৯০ জন শিক্ষার্থীর শিরোনামশোকাবহ আগস্টের দ্বিতীয় দিন আজ শিরোনামসিআইএ-র হামলায় শীর্ষ জঙ্গী নেতার মৃত্যু শিরোনামদ্য কনসার্ট ফর বাংলাদেশ: ইতিহাসে ভিন্নরকম এক সঙ্গীতায়োজন শিরোনামকমলগঞ্জে চক্ষু হাসপাতালের শুভ উদ্বোধন শিরোনামজুলাই মাসেই সড়ক খাতে ক্ষতি ৬৫৩ কোটি টাকা, ৮৭১ প্রাণহানি শিরোনামচালু হলো কুসুমবাগের গ্যাস পাম্প শিরোনামবাড়ি থেকে পালানো দুই ছাত্রী ১১ দিন পর নারায়ণগঞ্জ থেকে উদ্ধার শিরোনাম‘তারা নিজেরাই সন্তান পয়দা দিতে থাকুক, আমাদের আপত্তি নাই’ শিরোনামগোপনে খবর পেয়ে সাপুড়িয়ার কাছ থেকে ৪টি সাপ উদ্ধার শিরোনামরাণীশংকৈলে চাঞ্চল্যকর শিশু নিহতের ঘটনা শিরোনামএমসির গণধর্ষণ মামলার বিচার ট্রাইব্যুনালে নিতে উচ্চ আদালতে রিট শিরোনামবিশ্ববিদ্যালয়ের হল থেকে একের পর এক বেরিয়ে এলো সাপ! শিরোনামবৃষ্টিতে লুঙ্গি পরেই বানভাসিদের ঘর বাধার কাজে নামলেন তাসরিফ শিরোনামমৌলভীবাজারে ফেন্সিডিল ও গাঁজাসহ আটক ৩ শিরোনামদেশের বাজারে সারের দাম বেড়েছে আরও ৬ টাকা শিরোনামকুলাউড়া উপজেলা বিএনপির কমিটি বিলুপ্ত ঘোষণা শিরোনামবিরল রেকর্ড করে সাকিবের পাশে নাম লেখালেন সোফি শিরোনামফেঞ্চুগঞ্জ উপজেলা ছাত্রলীগের আহবায়ক কমিটি ঘোষণা শিরোনামহবিগঞ্জে ড্রেস ছাড়া স্কুলে আসায় ছাত্রীকে শাস্তি, বরখাস্ত শিক্ষিকা শিরোনাম‘মানুষ ফ্যাসিবাদি আওয়ামী সরকারকে ভয় করবে না’ শিরোনামপ্রেমিকাকে খুশি করতে এটিএম বুথে চুরির চেষ্টা! শিরোনাম‘বিএনপি নেতারা হারিকেন নিয়ে আন্দোলন করছে’ শিরোনামভারতে মাঙ্কিপক্সে প্রথম মৃত্যু, বাংলাদেশে শঙ্কা শিরোনামশুরু হলো বাঙালীর শোকের মাস আগস্ট শিরোনামচোট পাওয়ায় জিম্বাবুয়ে সফর শেষ সোহানের শিরোনামশাবির ৭২ টি সিসি ক্যামেরার মধ্যে ৫৩ টিই বিকল শিরোনামমৌলভীবাজারে মাদক নিয়ন্ত্রণে মহাপরিকল্পনা শিরোনামলোডশেডিংয়ের প্রতিবাদে মৌলভীবাজারে বিএনপির বিক্ষোভ মিছিল শিরোনামগুণী শিল্পী সমরজিৎ রায়ের জন্মদিন পহেলা আগস্ট শিরোনামচলতি বছরের সেপ্টেম্বরেই উদ্বোধন হবে রামপাল বিদ্যুৎকেন্দ্রের শিরোনামসমতায় ফেরার ম্যাচে টাইগারদের সামনে ১৩৬ রানের ছোট লক্ষ্য শিরোনামকুলাউড়ায় চোলাইমদসহ মাদক কারবারি আটক শিরোনামপুলিশ পরিচয়ে মালবাহী ট্রাকে চাঁদাবাজি, আটক ২ শিরোনামএসএসসি ও সমমান পরীক্ষার সংশোধিত রুটিন শিরোনামছাত্রীনিবাসে পলিটেকনিক ছাত্রীর মরদেহ উদ্ধার শিরোনামমৌলভীবাজারের রোমানা বেগম, জাতীয় পরিচয়পত্রে জন্মস্থান ভেনেজুয়েলা! শিরোনামঅষ্টম শ্রেণী পাসে আকিজ গ্রুপে চাকরির সুযোগ! শিরোনামমোসাদ্দেকের ঘূর্ণিতে ধুঁকছে জিম্বাবুয়ে শিরোনামমৌলভীবাজারে টিকটক লাইভ করে মরে গেলেন নরসুন্দর শিরোনামভোলায় পুলিশ-বিএনপি সংঘর্ষে ১ জনের মৃত্যু, অর্ধশতাধিক আহত শিরোনামকুলাউড়ায় পানিতে ডুবে শিশুর মৃত্যু শিরোনামমৌলভীবাজারে বৃক্ষমেলার উদ্বোধন, চলবে ৬ আগষ্ট পর্যন্ত শিরোনামনয় বছর পর সিকৃবি ছাত্রলীগের কমিটি গঠন শিরোনামদুই ঘণ্টায় ১ ভোট, ঘুমিয়ে পড়লেন পোলিং অফিসার শিরোনাম১ বছরে আওয়ামী লীগের আয় ২১ কোটি ২৩ লাখ, ব্যয় ৬ কোটি শিরোনামসঙ্গীত শিল্পী নির্মলা মিশ্রের প্রয়াণ শিরোনামগাজীপুরে বাস-অটোরিকশার মুখোমুখি সংঘর্ষ, ৫ জনের মৃত্যু শিরোনামরেকর্ড অষ্টমবার কোপার শিরোপা ঘরে তোললো ব্রাজিল শিরোনামগুচ্ছভুক্ত ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা শুরু শিরোনামফের করোনায় আক্রান্ত বাইডেন শিরোনামমৌলভীবাজার পৌর এলাকা থেকে লজ্জাবতী বানর উদ্ধার শিরোনামহার দিয়ে ক্যাপ্টেন্সি শুরু নুরুলের শিরোনামআড়াই বছরে রেলক্রসিংয়ে ১১৬ দুর্ঘটনায় ২১৯ জনের মৃত্যু শিরোনামকমলগঞ্জে বঙ্গবন্ধু-বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্টের উদ্বোধন শিরোনামএবার মাল্টার ভিসা পাওয়া যাবে ঢাকা থেকেই! শিরোনামবাংলালিংকে চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি শিরোনামমৌলভীবাজারে যন্ত্রসঙ্গীত উৎসবে সুরের মুর্ছনায় মাতলেন দর্শক শিরোনামঠাকুরগাঁওয়ে কবরস্থান থেকে ১৯ টি কঙ্কাল চুরি, আতঙ্কে এলাকাবাসী শিরোনামমক্কার রীতি ভেঙে কাবার গিলাফ পরিবর্তন হচ্ছে আজ শিরোনামকোম্পানিগঞ্জের আখলিমা বেগমের লাশ মিললো কুলাউড়ায় শিরোনামপাকিস্তান পুলিশের শীর্ষপদে প্রথম হিন্দু নারী মনীষা শিরোনামডেঙ্গুতে আরও ১ মৃত্যু, হাসপাতালে নতুন ভর্তি ৮৫ জন শিরোনাম‘ভালো শিল্পীর সুর থাকতে হয়, ডিবিরও মনুষ্যত্ব থাকতে হয়’ শিরোনামনুরুলের বাংলাদেশকে ২০৬ রানের লক্ষ্য দিল জিম্বাবুয়ে শিরোনামডিসেম্বরে উন্মুক্ত হবে বঙ্গবন্ধু টানেল শিরোনামদুলাভাইয়ের ধর্ষণের শিকার শ্যালিকা শিরোনামনিরাপদ রেলে মৃত্যুর মিছিল ও রনির আন্দোলন শিরোনামকুলাউড়ায় অজ্ঞাত নারীর মৃতদেহ উদ্ধার শিরোনামমৌলভীবাজারে বঙ্গবন্ধু-বঙ্গমাতা ফুটবল টুর্নামন্টের ফাইনাল অনুষ্ঠিত শিরোনামকুলাউড়ায় মুসলিম প্রেমিকের হাত ধরে হিন্দু গৃহবধূর উধাও শিরোনাম২৪ ঘণ্টায় প্রায় সাড়ে তিনশো আক্রান্ত, মৃত্যু ৩ শিরোনাম৭ মাসে অবহেলায় ১০৫২ টি দুর্ঘটনা, ১৭৮ প্রাণহানি শিরোনামটস হেরে অধিনায়কের যাত্রা শুরু হলো সোহানের শিরোনামবাংলাদেশেও প্রবেশ করতে পারে মাঙ্কিপক্স ভাইরাস শিরোনামএই বাস্তুচ্যুত নাগরিকরা আমাদের বোঝা হয়ে দাঁড়াচ্ছে শিরোনামকেন্দ্রের নির্দেশনা না মেনে ফোন নিয়ে প্রবেশ শিক্ষার্থীদের শিরোনামপোর্টিয়াস উচ্চ বিদ্যালয়ের ৮৮ ব্যাচের প্রাক্তন শিক্ষক সম্মাননা শিরোনামযুদ্ধবন্দী কারাগারে বোমা হামলা, পরস্পরকে দোষছে রাশিয়া-ইউক্রেন শিরোনামটাই পরা বাদ দিয়ে জ্বালানি সাশ্রয় করতে চান স্পেনের প্রধানমন্ত্রী শিরোনামমিরাজুলের হ্যাট্রিকে তুলোধোনো অবস্থায় হারলো মালদ্বীপ শিরোনাম‘গেটম্যান নামাজে ছিলেন’ : গেটম্যান সাদ্দামকে আসামি করে মামলা শিরোনামবঙ্গোপসাগরে ২৬টি মাছ ধরা ট্রলারে দুর্ধর্ষ ডাকাতি শিরোনামআইএফআইসি ব্যাংকের আছিরগঞ্জ বাজার উপশাখার উদ্বোধন শিরোনামসাম্প্রদায়িক অপশক্তিকে প্রতিহতের ডাক শিরোনামসিলেটের ১১ থানায় চালু হচ্ছে অনলাইন জিডি শিরোনামঅনেকেই জানেন না, সিগারেটের বাংলা অর্থ কী? শিরোনামশাবিপ্রবি শিক্ষার্থী বুলবুল হত্যায় দু্ইজনের স্বীকারোক্তি শিরোনাম‘হাওয়া’ দেখতে দর্শকদের ভিড়, খোদ নায়িকা সিঁড়িতে বসে দেখলেন সিনেমা শিরোনামনায়েক সফিকে পিপিএম পদক পড়িয়ে দিলেন পুলিশ কমিশনার নিশারুল আরিফ শিরোনামডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে আরও ৬৫ জন শিরোনামবাংলাদেশে ভারতের নতুন হাইকমিশনার প্রণয় কুমার ভার্মা শিরোনামইউক্রেনের ক্ষেপণাস্ত্র হামলায় ৪০ ইউক্রেনীয় নিহত: রাশিয়া শিরোনামট্রেনের ধাক্কায় ১১ পর্যটকের মৃত্যু, ছিলেন না সিগন্যাল-লাইনম্যান শিরোনামআরও একজনের মৃত্যু, শনাক্ত ৩৫৫ শিরোনামসেই প্রবাসী পরিবার রাতে বার্গার ও জুস খেয়ে ছিলো শিরোনামঢাকার লোকেরা সাদাসিধে হয়: মৌলভীবাজারে স্বরাষ্ট্রমন্ত্রী শিরোনামইভিএম বাতিল ও নিরপেক্ষ সরকার চায় গণফোরাম শিরোনামআরেক দফা বাড়লো স্বর্ণের দাম শিরোনাম২০৩৩ সালে পৃথিবীতে মঙ্গল গ্রহের পাথর নিয়ে আসতে চায় নাসা শিরোনামমৌলভীবাজার, হবিগঞ্জ, সুনামগঞ্জের ২৮০৩ মুক্তিযোদ্ধা পাচ্ছেন স্মার্ট আইডি কার্ড শিরোনামশ্রীলঙ্কা থেকে সরে গেলো এশিয়া কাপ শিরোনামনবীগঞ্জ-হবিগঞ্জ আঞ্চলিক সড়কে ১৫দিন ধরে বাস চলাচল বন্ধ শিরোনামআবারও চলন্ত বাসে ছাত্রীকে শ্লীলতাহানি, চালক আটক শিরোনামআ.লীগের অভ্যন্তরীণ কোন্দলে নড়াইলে সাম্প্রদায়িক হামলা: বিএনপি শিরোনামপ্রতিপক্ষের ছাগল জবাই করে গ্রেপ্তার আওয়ামী লীগ নেতা শিরোনামএবার ‘হাওয়া’ সিনেমা নিয়ে কথা বললেন অনন্ত জলিল শিরোনামডলার মজুতকারীদের বিরুদ্ধে অভিযানে নামবে ডিবি শিরোনামএক বছরে আয়ের চেয়ে ব্যয় বেশি করেছে বিএনপি শিরোনামওয়ান ব্যাংকে চাকরির সুযোগ শিরোনামতুর্কি থেকে গ্রিসে অনুপ্রবেশ: দুর্ঘটনায় সিলেটের যুবক নিহত শিরোনামআমাদের চাহিদার চেয়ে বেশি বিদ্যুৎ উৎপাদনের ক্যাপাসিটি আছে : স্বরাষ্ট্রমন্ত্রী শিরোনামপুলিশের গুলিতে মায়ের কোলেই ৯ মাসের শিশুর মৃত্যু শিরোনামসিলেটে যৌথ পরিবার টিকে থাকলেও নেই ঢাকায় শিরোনামদেশে ২৪ ঘণ্টায় কমেছে করোনায় মৃত্যু-সংক্রমণ শিরোনামজীববৈচিত্র্য সংরক্ষণে উদ্ভিদ প্রজাতির জরিপ করছে সরকার : পরিবেশমন্ত্রী শিরোনামছাতকে বজ্রপাতে ১ জনের মৃত্যু শিরোনামফুটবল খেলা থেকে বাদ পড়তে পারে ‘হেড’ দেওয়া শিরোনামমাঙ্কিপক্স ঠেকাতে পুরুষদের সেক্স পার্টনার কমানোর পরামর্শ শিরোনামএই যুদ্ধ শুধু অস্ত্র উৎপাদনকারীদের লাভবান করছে শিরোনামদেশের বেশিরভাগ অবিবাহিত সিলেটে, ডিভোর্সে এগিয়ে রাজশাহী শিরোনামনেইমারকে ডেকেছেন স্প্যানিশ আদালত, হতে পারে জেলও শিরোনামঅনুমতি ছাড়া আর পুলিশের পোশাক পরবেন না হিরো আলম শিরোনামবৈদেশিক মুদ্রা অর্জনে মনোযোগী হতে হবে শিরোনামবিশ্ব হেপাটাইটিস দিবস আজ শিরোনামমানবতাবিরোধী অপরাধে খুলনার ৬ আসামীর মৃত্যুদণ্ড শিরোনামমানবতাবিরোধী অপরাধে খুলনার ৬ আসামীর মৃত্যুদণ্ড শিরোনামদুটি সিএনজি স্টেশন চালু হলেও মৌলভীবাজারে কমেনি সিএনজি-টমটম ভাড়া শিরোনামদারিদ্রতার দেয়াল ডিঙিয়ে বুয়েটে মৌলভীবাজারের মাহি শিরোনামশুক্রবার মৌলভীবাজারে হবে যন্ত্রসঙ্গীত উৎসব শিরোনামস্কুল মাঠে আ.লীগের সম্মেলন, বিব্রত শিক্ষামন্ত্রী