ঢাকা, শুক্রবার   ১০ জুলাই ২০২০,   আষাঢ় ২৫ ১৪২৭

মৌলভীবাজার প্রতিনিধি

প্রকাশিত: ১৬:১৫, ২৯ জুন ২০২০
আপডেট: ১৬:৪৭, ২৯ জুন ২০২০

‘এ বছরেই মনু প্রকল্পের কাজ শুরু হবে’

মৌলভীবাজারে মনু নদের বন্যা সমস্যার স্থায়ী সমাধানে সম্প্রতি হাজার কোটি টাকার প্রকল্প একনেকে অনুমোদন লাভ করেছে। এ বছবরেই প্রকল্পের কাজ শুরু করতে প্রকল্প এলাকা পরিদর্শন করেছেন পানি উন্নয়ন বোর্ডের উত্তর-পূর্ব অঞ্চলের অতিরিক্ত প্রধান প্রকৌশলী এসএম শহীদুল ইসলাম।

সোমবার (২৯ জুন) শহরের চাদঁনীঘাট, বাজনগর উপজেলার কাসিমপুরসহ মনু নদের বিভিন্ন এলাকা পরিদর্শন করেন তিনি। এসময় সাথে ছিলেন পাউবোর মৌলভীবাজারের নির্বাহী প্রকৌশলী রণেন্দ্র শংকর চক্রবর্তীসহ অন্যান্য কর্মকর্তারা।

বিকেলে তিনি কমলগঞ্জের ধলাই নদের বিভিন বাঁধ এলাকা পরিদর্শন করেন। এসএম শহীদুল ইসলাম বলেন, এই বছরেরই প্রকল্পের টেন্ডার শেষ করে কাজ শুরু করা হবে। এই কাজ শেষ হলে সাধারণতো এই এলাকায় আর বন্যা হবেনা।

২০১৮ সালে মৌলভীবাজাওর ভয়াবহ বন্যার পর পাউবো ‘মনু নদের ভাঙন হতে মৌলভীবাজার জেলা সদর, রাজনগর ও কুলাউড়া উপজেলা রক্ষা’ প্রকল্প নামে বড় আকারের একটি প্রকল্প গ্রহণ করে। প্রকল্পটি পরীক্ষা-নিরীক্ষা শেষে গত ২১ জুন একনেকের বৈঠকে অনুমোদন দেয়া হয়।

এই প্রকল্পের মাধ্যমে ৩০ দশমিক ২৪ কিলোমিটার সিসি ব্লকের প্রতিরক্ষা কাজ, ৮৫ দশমিক ৯ কিলোমিটার বন্যা নিয়ন্ত্রণ পুনর্বাসন বাঁধ, মৌলভীবাজার শহরের পশ্চিমাঞ্চলের আড়াই কিলোমিটারে নতুন করে আরসিসি ফ্লাড ওয়াল নির্মাণ, শহরের বিদ্যমান ৭৬৬ মিটার ফ্লাড ওয়াল পুনর্বাসন ও উঁচু করা, ১২ দশমিক ১১ কিলোমিটারের চর অপসারণ ইত্যাদি রয়েছে। 

প্রকল্প ব্যয় ধরা হয়েছে ৯৯৬ কোটি ২৮ লাখ ৩০ হাজার টাকা। এই প্রথম মনু নদের বন্যা সমস্যার স্থায়ী সমাধানে এরকম বড় কোনো প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে।

এএ/ আই নিউজ 

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়