ঢাকা, শনিবার   ১৫ আগস্ট ২০২০,   শ্রাবণ ৩১ ১৪২৭

শিল্প ও সাহিত্য ডেস্ক

প্রকাশিত: ১৯:৫৫, ২৪ জুলাই ২০২০

করোনায় চিত্রশিল্পী মোহাম্মদ মোহসীনের মৃত্যু

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেলেন চিত্রশিল্পী মোহাম্মদ মোহসীন। শুক্রবার (২৪ জুলাই) ভোর সাড়ে ৬টায় রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

চিত্রশিল্পী মোহাম্মদ মোহসীনের ছেলে সুমন মোহসীন বিষয়টী নিশ্চিত করেছেন। তিনি জানান, ৯ জুলাই নিউমুনিয়া নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন বাবা। পরে চিকিৎসকরা ১০ জুলাই জানিয়েছিলেন তিনি করোনা পজেটিভ। এরপর তাকে আইসিইউতে নেয়া হয়। দুই সপ্তাহ হাসপাতালে চিকিৎসাধীন থেকে শুক্রবার ভোরে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বাবা।  

শুক্রবার বাদ মাগরিব উত্তরার ১২ নম্বর সেক্টরে তার দাফন সম্পন্ন হয় বলে জানান সুমন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮০ বছর।  তিনি দুই ছেলে, এক মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন তিনি। 

মোহাম্মদ মোহসিনের জন্ম ১৯৪০ সালে ভারতের হাওড়ায়। শৈশবেই চলে আসেন তৎকালীন পূর্ববঙ্গে। ঢাকা বোর্ড থেকে মেট্রিকুলেশন পাশ করেন। গভ. ইনস্টিটিউট অব আর্টস অ্যান্ড ক্রাফটস (বর্তমান ঢাকা বিশ্ববিদ্যালয় চারুকলা অনুষদ) থেকে স্নাতক সম্পন্ন করেন ১৯৬৩ সালে। 

চারুকলা থেকে পাস করার পরই ‘আর্টস আনসাম্বেল গ্যালারি’র সহকারী পরিচালক হিসেবে চাকরি জীবনের শুরু করেন। দুই বছর এখানে কাজ করার পর ১৯৬৫ সালে সিনিয়র আর্টিস্ট হিসেবে যোগ দেন চলচিত্র ও প্রকাশনা বিভাগে। সেখানে ছিলেন পাঁচ বছর। ১৯৭০ সালে তৎকালিন ঢাকা জাদুঘরে সহকারী ডিসপ্লে অফিসার হিসেবে যোগ দেন। 

১৯৭৪ সালে ডিসপ্লে অফিসার, ১৯৯৮ সালে বাংলাদেশ জাতীয় জাদুঘরে জনশিক্ষা বিভাগের কিপার ও বিভাগীয় প্রধান হিসেবে পদোন্নতি পান। ১৯৯৯ সালে চাকরি থেকে অবসর নেন। তার দুই ছেলের নাম শুভ ও সুমন এবং মেয়ের নাম শিরিন সোমা।

আইনিউজ/এসডিপি

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়