ঢাকা, সোমবার   ৩০ নভেম্বর ২০২০,   অগ্রাহায়ণ ১৫ ১৪২৭

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২১:১৯, ২০ সেপ্টেম্বর ২০২০

চাকরি খোঁজার সেরা কিছু ওয়েবসাইট

ফাইল ছবি

ফাইল ছবি

এক সময় চাকরি খোঁজাখুঁজির একমাত্র মাধ্যম ছিল দৈনিক পত্রিকা। তবে তথ্যপ্রযুক্তির অগ্রগতির ফলে অনলাইনে সেই কাজ সহজ হয়ে গেছে। অনলাইনে বেশ কিছু নির্ভরযোগ্য ওয়েবসাইট আছে, যেখানে আপনি আপনার পছন্দমতো চাকরির খোঁজ করতে পারেন। আসুন জেনে নিই, দেশের কিছু চাকরি খোঁজার ওয়েবসাইটের খবরাখবর।

বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশন ওয়েবসাইট (bpsc.gov.bd)

বাংলাদেশের সরকারি প্রতিষ্ঠানগুলোর নিয়োগ বিজ্ঞপ্তি সম্পর্কে সরাসরি জানতে পারবেন এই ওয়েবসাইট থেকে। সরকারি চাকরিতে আবেদনের জন্য অনলাইন রেজিস্ট্রেশনের জন্যও এখানে ঢুকতে হবে আপনাকে। বিসিএস পরীক্ষা, নন-ক্যাডার পরীক্ষা, বিভাগীয় পরীক্ষা, সিনিয়র স্কেল পরীক্ষা সম্পর্কে এ ওয়েবসাইট থেকে জানা যাবে।

বিডিজবস ডট কম (bdjobs.com)

দেশের সবচেয়ে বড় চাকরি পোর্টাল হিসেবে ধরা হয় বিডিজবসকে। একই সঙ্গে বহুল পরিচিত ও জনপ্রিয়ও। ৫০টিরও বেশি ক্যাটাগরির চাকরি খোঁজার ব্যবস্থা আছে সাইটটিতে। সরকারি চাকরি, বিশেষ স্কিলের চাকরি, এলাকা ভিত্তিক চাকরির আলাদা আলাদা বিভাগ রয়েছে।

নিজের সুবিধামতো প্রোফাইল তৈরি করে চাকরি খোঁজার ব্যবস্থাও আছে এতে। প্রয়োজনীয় দক্ষতা অর্জনের জন্য সার্টিফিকেট কোর্সেরও আয়োজন করে থাকে বিডিজবস।

চাকরি ডট কম (chakri.com)

চাকরি খোঁজার জন্য এটিও পরিচিত একটি সাইট। চাকরি ডটকমেও আছে ৫০ ক্যাটাগরির উপর চাকরি খোঁজার ব্যবস্থা। এখানেও বিভিন্ন বিভাগে চাকরির খবরগুলো পাওয়া যায়। প্রার্থীদের দক্ষতা বৃদ্ধির জন্য কর্মশালার আয়োজন করে থাকে ওয়েবসাইটটি। পাবেন ক্যারিয়ার সম্পর্কিত বিভিন্ন পরামর্শও।

স্কিলস ডট জবস (skills.jobs)

খুব একটা পরিচিত না হলেও অনেকেই চাকরি খোঁজার জন্য স্কিলস ডট জবসে ঢুঁ মারেন। ১০ ক্যাটাগরির উপরে চাকরি খোঁজার সুবিধা রয়েছে এতে। জায়গার ভিত্তিতে চাকরির খোঁজ দেবে এটি। আছে নানা ধরনের ক্যারিয়ার সার্ভিস।

কর্ম (kormo)

এটি একটি অ্যাপ ভিত্তিক চাকরি খোঁজার পোর্টাল। গুগলের মাধ্যমে চাকরির খবর দেবে অ্যাপটি। প্রার্থীরা নিবন্ধনের পর নিজের তথ্য যোগ করলে সে অনুযায়ী চাকরির খোঁজ পেয়ে যায় স্বয়ংক্রিয়ভাবে।

রুটিরুজি (RutiRuji)

চাকরি খোঁজার ভিন্নধর্মী একটি পোর্টাল রুটিরুজি। এখানে নিজের প্রোফাইল বা সিভি তৈরি করা যায়। রেজিস্ট্রিশনের পর সে অনুযায়ী চাকরির খবর পেতে থাকবেন। এলাকাভিত্তিক চাকরির খবরও দেবে রুটিরুজি। ফোন, এসএমএস, ফেসবুক ম্যাসেঞ্জারের মাধ্যমেও আপনাকে চাকরির খবর দেবে পোর্টালটি।

গুগল ফর জবস

গুগল হচ্ছে পৃথিবীর সবচেয়ে বড় সার্চ ইঞ্জিন কোম্পানি। চাকরির সব ধরনের খবরাখবর এখানে এসে জমা হয়। ফলে গুগলের নতুন আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের মাধ্যমে আপনি এখান থেকেও চাকরি খুঁজতে পারবেন। গুগল সার্চ ইঞ্জিনে গিয়ে জব টাইটেল লিখে তার পাশে যোগ (+) চিহ্ন দিয়ে জব (Job) লিখতে হবে।

গুগলের এই সার্চ কি-ওয়ার্ডের মাধ্যমে গুগল আপনার আশেপাশের সকল ধরণের চাকরি খুঁজে বের করবে। সেক্ষেত্রে সার্চ রেজাল্টের উপর ক্লিক করলে আপনি বাকি সব তথ্য দেখতে পাবেন। গুগলের আরো অনেক ধরণের সার্চ টেকনিক রয়েছে যেগুলোর মাধ্যমে খুব সহজেই আপনি চাকরি খুঁজতে পারবেন।

আইনিউজ/এসডিপি

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়