ঢাকা, বুধবার   ০৮ জুলাই ২০২০,   আষাঢ় ২৩ ১৪২৭

প্রকাশিত: ১৮:৩০, ১৭ জুন ২০২০
আপডেট: ১৮:৩০, ১৭ জুন ২০২০

তিন ঘণ্টা সূর্যের ওপর অন্ধকার থাকবে, কবে?

ফাইল ছবি

ফাইল ছবি

চলতি বছরের প্রথম সূর্যগ্রহণ দেখতে চলেছে বিশ্ব। এ সূর্যগ্রহণকে বলয়গ্রাস গ্রহণ বলছেন বিশেষজ্ঞরা। কক্ষপথ পরিক্রমায় কিছু সময়ের জন্য পৃথিবী আর সূর্যের মাঝে চলে আসবে চাঁদ। ধীরে ধীরে চাঁদের আড়ালে ঢাকা পড়বে সূর্য। তবে পুরোপুরি ঢাকতে পারবে না। শেষ মুহূর্তে সূর্যের বাইরের অংশটি উজ্জ্বল বলয়ের মতো দেখা যাবে। দেখে মনে হবে, আগুনের আংটি! এমন এক মহাজাগতিক দৃশ্যের দেখা মিলবে ২১ জুন। দেশের আকাশে এর স্থায়ীত্ব তিন ঘণ্টার বেশি হবে।

বার্ষিক এই সূর্যগ্রহণ ঢাকার আকাশে দেখা যাবে ১১টা ২৩ মিনিটের দিকে। ১১টা ২৩ মিনিট থেকে শুরু হয়ে চলবে ২টা ৫২ মিনিট পর্যন্ত। সবচেয়ে বেশি গ্রহণ দেখা যাবে ১টা ১২ মিনিটে। এ সময় প্রায় পুরোটাই চাঁদের আড়ালে থাকবে সূর্য। এই সৃর্যগ্রহণের স্থায়ীত্ব হবে ৩ ঘণ্টা ২৯ মিনিট। এই সময়টা সূর্যের ওপর নেমে আসবে অন্ধকার! তবে সূর্যগ্রহণের সময় কোনোভাবেই যাতে আকাশের দিকে খালি চোখে না তাকানো হয় সে ব্যাপারেও সতর্ক করা হয়েছে।

গ্রহণের সময় আকাশে যখন আগুনের চাকা দেখা যায় তখন তাকে বলে বলয়গ্রাস সূর্যগ্রহণ। অর্থাত্‍ এই গ্রহণে চাঁদের ছায়া সূর্যের ওপর এমনভাবে পড়ে, যাতে সূর্যের চারপাশের আলোর বলয় দেখা যায়। এই গ্রহণে চাঁদের ছায়া সম্পূর্ণভাবে সূর্যকে গ্রাস করতে পারে না। এর আগে ২০১৯-এর ২৬ ডিসেম্বর শেষ বলয়গ্রাস সূর্যগ্রহণ হয়েছিল।

এশিয়ার আরো অন্যান্য দেশ, আফ্রিকা এবং ভারত মহাসাগরীয় অঞ্চল এবং প্রসান্ত মহাসাগরীয় অঞ্চল থেকে রোববারের সূর্যগ্রহণ দেখা যাবে। ইউরোপ এবং অস্ট্রেলিয়ার কিছু কিছু অংশ থেকেও ২১ জুনের বলয়গ্রাস সূর্যগ্রহণ প্রত্যক্ষ করা যাবে। কঙ্গো, ইথিওপিয়া, পাকিস্তান এবং চীনেও দেখা যাবে এটি।

সূত্র: এনডিটিভি

আইনিউজ/এসবি

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়