ঢাকা, বৃহস্পতিবার   ১৩ মে ২০২১,   বৈশাখ ৩০ ১৪২৮

তারাকান্দা (ময়মনসিংহ) প্রতিনিধি

প্রকাশিত: ১২:১৩, ২৮ এপ্রিল ২০২১
আপডেট: ১২:১৩, ২৮ এপ্রিল ২০২১

ময়মনসিংহের তারাকান্দায় বোরো ধানের বাম্পার ফলন

ময়মনসিংহের তারাকান্দায় চলতি বছর বোরো ধানের বাম্পার ফলন হয়েছে। ধানের বাম্পার ফলনে কৃষকের মুখে ফুটেছে হাসিও। ইতোমধ্যে কিছু কিছু এলাকায় আগাম বোরো ধান কাটতে শুরু করেছে চাষিরা।

তবে মহামারী করোনার কারণে সরকার ঘোষিত লকডাউন অবস্থায় ধানের দাম নিয়ে দুশ্চিন্তায় রয়েছে চাষিরা।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, ১০ ইউনিয়নে চলতি মৌসুমে ২২হাজার ৫০ হেক্টর জমিতে বোরো চাষ করা হয়েছে। যা গত বছরের তুলনায় ৫০ হেক্টর বেশি। এখন উপজেলার বিস্তীর্ণ মাঠ জুড়ে সোনালি ধানের পাকা শীষ বাতাসে দোল খাচ্ছে। ছড়িয়ে পড়েছে চারদিকে পাকা ধানের গন্ধ। বোরো চাষিদের ঘরে বইছে সুদিনের বাতাস। উপজেলা জুড়ে এমন দৃশ্য দেখা যায়। ভোরের সূর্য উঁকি দেয়ার সঙ্গে সঙ্গেই চাষি ও শ্রমিকরা রোজা রেখে দল বেঁধে নেমে পড়ছেন ধান কাটতে। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত নিরলস ধান কাটছেন তারা। দম ফেলার যেন সময়টুকু নেই কারও।

সরেজমিনে দেখা গেছে, শ্রমিকরা ধান কেটে মাথায় কিংবা গাড়িতে করে বাড়িতে নিয়ে যাচ্ছেন। বাড়িতেও চলছে ধান মাড়াইয়ের কাজ। এ যেন বিশাল কর্মযজ্ঞ। পুরুষের পাশাপাশি নারীরাও সমানভাবে ধান মাড়াই, সিদ্ধ, শুকানোর কাজে ব্যস্ত সময় পার করছেন। 

এদিকে গালাগাঁও ইউনিয়নের ডৌহাতলী গ্রামের মো. মিরাশ উদ্দীন বলেন , চলতি বছরে প্রায় ১৩কাঠা জমিতে বোরো ধান চাষ করেছি। আর এতে ফলনও ভালো হয়েছে।সার ও পানির সমস্যা সমাধান হলে আমরা আরো লাভবান হবো।

উপজেলা কৃষি কর্মকর্তা মো.রকিব আল রানা বলেন, এবার প্রতি হেক্টরে স্থানীয় জাতের ২.৫ টন, উফশী ৪.৫ টন আর হাইব্রিড ৫ টন ধান নির্ধারণ করা হয়েছে। চাষির আশা অনুরূপ ফলন হওয়াতে তারা খুব খুশি।

আইনিউজ/হুমায়ুন/এসডি

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়