ঢাকা, শুক্রবার   ২২ অক্টোবর ২০২১,   কার্তিক ৬ ১৪২৮

তেঁতুলিয়া প্রতিনিধি

প্রকাশিত: ১৪:০২, ১২ সেপ্টেম্বর ২০২১
আপডেট: ১৪:২০, ১২ সেপ্টেম্বর ২০২১

তেঁতুলিয়ায় উঁকি দিচ্ছে কাঞ্চনজঙ্ঘা

তেঁতুলিয়ায় উঁকি দিচ্ছে কাঞ্চনজঙ্ঘা

তেঁতুলিয়ায় উঁকি দিচ্ছে কাঞ্চনজঙ্ঘা

দেশের সর্ব উত্তরের জেলা পঞ্চগড়ের তেঁতুলিয়া থেকে এবারও দেখা যাচ্ছে হিমালয়ের দ্বিতীয় উচ্চতম ও পৃথিবীর তৃতীয় উচ্চতম পর্বতশৃঙ্গ কাঞ্চনজঙ্ঘা। এমন খবরে এরই মধ্যে দেশের বিভিন্ন এলাকা থেকে পর্যটকরা ভিড় করছেন তেঁতুলিয়ায়। 

প্রতি বছর কাঞ্চনজঙ্ঘার অপরূপ সৌন্দর্য দেখা যেত অক্টোবর-নভেম্বর মাসের মাঝামাঝি সময়ে। তবে চলতি বছর সেপ্টেম্বরের প্রথম দিকে দেখা মিলছে কাঞ্চনজঙ্ঘার। সকাল থেকে মেঘমুক্ত আকাশে উঁকি দিচ্ছে কাঞ্চনজঙ্ঘা। পরে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে মেঘমুক্ত থাকায় কাঞ্চনজঙ্ঘা আরও পরিষ্কারভাবে দেখা যায়। 

স্থানীয়রা জানায়, প্রতি বছরই পঞ্চগড়ে কাঞ্চনজঙ্ঘা উঁকি দেয়। আর এ দৃশ্য দেখার জন্য দেশের নানা প্রান্ত থেকে মানুষ এসে ভিড় জমাচ্ছে। 

ঠাকুরগাঁও থেকে আসা দর্শনার্থী জাহিদ হাসান। তিনি বলেন, গত বছর পঞ্চগড়ের তেঁতুলিয়ায় কাঞ্চনজঙ্ঘা দেখতে এসেছিলাম। কিন্তু শীত আর কুয়াশার কারণে দেখা হয়নি। এ বছর প্রথম কাঞ্চনজঙ্ঘা দেখলাম। কাঞ্চনজঙ্ঘা দেখতে এত সুন্দর বুঝতে পারিনি।

পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলার বুড়াবুড়ি এলাকার বাসিন্দা আতাউর রহমান জানান, তেঁতুলিয়া উপজেলার প্রায় সব জায়গা থেকে কাঞ্চনজঙ্ঘা দেখা যায়। তবে সবচেয়ে ভালো করে উপভোগ করা যায় মহানন্দা নদীর তীরে অবস্থিত জেলা পরিষদের ঐতিহাসিক ডাকবাংলো ও পিকনিক কর্ণার থেকে। বিভিন্ন এলাকা থেকে মানুষ এসে খালি চোখে উপভোগ করছে কাঞ্চনজঙ্ঘার অপরূপ সৌন্দর্য। 

তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাসেল শাহ্ জানান, আবহাওয়া ভালো ও আকাশ পরিষ্কার থাকায় চলতি বছরের প্রথম কাঞ্চনজঙ্ঘা দেখা যাচ্ছে। আগামীতে আকাশ পরিষ্কার থাকলে আবারও দেখা দিতে পারে কাঞ্চনজঙ্ঘার এমন অপরূপ সৌন্দর্য। 

জানা গেছে, দেশের সর্ব-উত্তরের জেলা পঞ্চগড়ের তেঁতুলিয়ার বাংলাবান্ধা ইউনিয়ন থেকে নেপালের দূরত্ব মাত্র ৬১ কিলোমিটার, এভারেস্ট শৃঙ্গের দূরত্ব ৭৫ কিলোমিটার, ভুটানের দূরত্ব ৬৪ কিলোমিটার, চীনের দূরত্ব ২০০ কিলোমিটার, ভারতের দার্জিলিংয়ের দূরত্ব ৫৮ কিলোমিটার, শিলিগুড়ির দূরত্ব ৮ কিলোমিটার আর কাঞ্চনজঙ্ঘার দূরত্ব মাত্র (আকাশ পথে) ১১ কিলোমিটার।

আইনিউজ/এসডিপি 

Green Tea
সারাবাংলা বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়