ঢাকা, বৃহস্পতিবার   ২৭ জানুয়ারি ২০২২,   মাঘ ১৩ ১৪২৮

চট্টগ্রাম প্রতিনিধি

প্রকাশিত: ২২:৫৮, ৩০ নভেম্বর ২০২১
আপডেট: ২৩:০৬, ৩০ নভেম্বর ২০২১

উড্ডয়নের সময় গরুকে ধাক্কা, অল্পের জন্য রক্ষা পেলেন বিমানের ৯৪ যাত্রী

কক্সবাজার বিমানবন্দর থেকে উড্ডয়নের সময় ভয়াবহ দুর্ঘটনা থেকে অল্পের জন্য রক্ষা পেয়েছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি উড়োজাহাজ। উড্ডয়নের সময় বিমানের পেছনের চাকার সঙ্গে দুটি গরুর ধাক্কা লাগে। ফলে উড়োজাহাজটিতে যান্ত্রিক ত্রুটি দেখা দেয়। 

মঙ্গলবার (৩০ নভেম্বর) সন্ধ্যা ৫টা ৫৩ মিনিটে কক্সবাজার বিমানবন্দর থেকে উড়োজাহাজটি ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের উদ্দেশে উড্ডয়ন করে। 

জানা গেছে, গরু দুটি রানওয়েতে ঘোরাঘুরি করছিল। রানওয়ে থেকে বিমানের চাকা শূন্যে ওঠার দুই থেকে তিন সেকেন্ডের মধ্যে এই ঘটনা ঘটে। বিমানের চাকার সঙ্গে ধাক্কা লেগে ছিটকে পড়ে ঘটনাস্থলেই গরু দুটি মারা যায় এবং উড়োজাহাজটির যান্ত্রিক ত্রুটি দেখা দেয়। 

আরও পড়ুন- ৪৪তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ, পদ ১৭১০টি

শাহজালাল বিমানবন্দর সূত্রে জানা গেছে, বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিজি-৪৩৮ উড়োজাহাজটি সন্ধ্যায় ৬টা ৪৫ মিনিটে ঢাকায় পৌঁছায়। অবতরণের আগে শাহজালাল বিমানবন্দরের এয়ার ট্র্যাফিক কন্ট্রোলকে (এটিসি) পাইলট উড়োজাহাজের পেছনের চাকা ক্ষতিগ্রস্ত হওয়ার কথা জানালে আকাশে কিছুক্ষণ অপেক্ষা করতে বলা হয়। 

৯৪ জন যাত্রী নিয়ে প্রায় ২০ মিনিট ঢাকার আকাশে ঘুরতে থাকে যাত্রীবোঝাই উড়োজাহাজটি। এই সময়ের মধ্যে শাহজালাল বিমানবন্দর কর্তৃপক্ষ তাদের প্রস্তুতি সম্পন্ন করে, যেন অবতরণের সময় কোনো অনাকাঙ্ক্ষিত দুর্ঘটনা ঘটলে দ্রুত ব্যবস্থা নেওয়া যায়। 

আরও পড়ুন- ‘বাবা, রেজাল্টের পর আমারে কিন্তু ভালো একটা কলেজে ভর্তি করাইতে হইব’

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নির্বাহী পরিচালক এ এইচ এম তৌহিদ-উল আহসান গণমাধ্যমকে বলেন, বিমানটিকে পর্যবেক্ষণের জন্য কিছুক্ষণ অপেক্ষা করতে বলা হয়। রাত ৭টা ১০ মিনিটে বিমানটি বিশেষ সতর্কতার সঙ্গে অবতরণ করান পাইলট। শ্বাসরুদ্ধর পরিস্থিতিতে তিনি সফলভাবে অবতরণে সক্ষম হন। 

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ড. আবু সালেহ মোস্তফা কামাল গণমাধ্যমকে বলেন, বিষয়টিকে গুরুত্বের সঙ্গে দেখা হচ্ছে। কক্সবাজার বিমানবন্দরের রানওয়েতে গরু কীভাবে এলো সেটি গুরুত্বপূর্ণ প্রশ্ন। বিমানের ক্যাপ্টেন এ বিষয়ে রিপোর্ট দিলে কক্সবাজার বিমানবন্দর কর্তৃপক্ষের সঙ্গে কথা বলব।  

আইনিউজ/এসডিপি 

Green Tea
সারাবাংলা বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়