ঢাকা, বুধবার   ১৮ মে ২০২২,   জ্যৈষ্ঠ ৩ ১৪২৯

জি এম ইমরান, শাবি প্রতিনিধি

প্রকাশিত: ০৮:৪৭, ১৭ জানুয়ারি ২০২২
আপডেট: ১৯:১৯, ১৭ জানুয়ারি ২০২২

এবার শাবি প্রশাসনের বিরুদ্ধে অবস্থান নিলেন মিসবাহ উদ্দিন সিরাজ

মিসবাহ উদ্দিন সিরাজ। ফাইল ছবি

মিসবাহ উদ্দিন সিরাজ। ফাইল ছবি

গতকাল রোববার (১৬ জানুয়ারি) শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উপর প্রশাসনের সহযোগিতায় পুলিশের গুলিবর্ষণের প্রতিবাদ উঠেছে দেশব্যাপী। সামাজিক যোগাযোগ মাধ্যমসহ ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এবং কুষ্টিয়া ইসলামিক বিশ্ববিদ্যালয়সহ দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে বিভিন্ন সংগঠনের বিক্ষোভ মিছিলের খবর জানা যায়।

এবার সেই পথে যুক্ত হলেন বাংলাদেশ  আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক ও জনপ্রিয় নেতা এ্যাডভোকেট মিসবাহ উদ্দিন সিরাজ।

সোমবার (১৭ জানুয়ারি) সকালে তার Adv. Misbah Uddin Siraj নামক ভেরিফাইড ফেসবুক ওয়ালে লেখেন,  ভয়ভীতি প্রদর্শন  বা হামলা করে কোন ছাত্র আন্দোলন দমানো যায়নি কখনো,আলোচনার মাধ্যমে এইসব ঘটনার সমাধান খুব সহজেই সম্ভব ছিল।আজ শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ছাত্রদের উপর হামলার তীব্র নিন্দা জানাই,সকল পক্ষকে সহনশীলতা প্রদর্শনের অনুরোধ করছি, আহত ছাত্রদের সঠিক সুচিকিৎসা নিশ্চিত করা হোক।

তার এ পোস্টের সমর্থন জানিয়ে তার এ পোস্টে প্রিন্স সদরুজ্জা চৌধুরী নামের একজন কমেন্ট করেন, প্রশাসনের অদক্ষতা এ জন্য দায়ী । সুন্দর আলোচনার মাধ্যমে এসব সমস্যার সমাধান সম্ভব। কিন্তু অদক্ষ প্রশাসনের কারনে এধরনের পরিস্থিতি তৈরি করে কার্যত সরকারকে বিব্রত করা হয়।

শাহরিয়ার চৌধুরী সাব্বির লেখেন,ছোট্ট একটা সমস্যার সমাধান করতে গিয়ে অনেক বড় পাপ করে ফেললো শাবিপ্রবি প্রশাসন। আজকে নিজের শিক্ষার্থীদের রক্তের দাম সংশ্লিষ্টরা কিভাবে দিবেন জানি না, তবে এর পরিণাম ততোটাও ভালো হবে না।

উল্লেখ্য, এর আগে হলটির দায়িত্বপ্রাপ্ত হল প্রভোস্ট সহযোগী অধ্যাপক জাফরিন আহমেদ লিজার বিভিন্ন অনিয়ম নিয়ে হলটির ছাত্রীরা করলে শাবি শাখা ছাত্রলীগের নেতা কর্মীরা তাদের উপর হামলা করে। প্রতিবাদে আজ সকাল ৮ টায়, শাবির সড়ক অবরোধ করেন আন্দোলনকারী শিক্ষার্থীরা

পরে, দুপুর ২টার দিকে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. তুলসী কুমার দাস আন্দোলনকারী ছাত্রীদের কাছে এক সপ্তাহ সময় চান। কিন্তু ভুক্তভোগী ছাত্রীরা তাকে বলেন, এখনই গালিগালাজকারী প্রভোস্টকে পদত্যাগ করতে হবে। এছাড়া, প্রশাসনের সামনে শিক্ষার্থীদের উপর ছাত্রলীগের হামলার বিচার চান তারা।

একপর্যায়ে, অধ্যাপক তুলসী কুমার দাসসহ প্রশাসনের অন্যান্যরা কোন সিদ্ধান্ত না জানিয়ে স্থান ত্যাগ করলে আন্দোলনকারী ছাত্রীরাও তাদেরকে অনুসরণ করে বিভিন্ন স্লোগান দিয়ে এগোতে থাকে। এসময়ে,  বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ভবন থেকে শাবি উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বের হলে আন্দোলনকারী ছাত্রীরা তার পথরোধ করে। একপর্যায়ে, তিনি বিশ্ববিদ্যালয়ের আইআইসিটি বিল্ডিংয়ের মধ্যে অবস্থান নেন।

আরও পড়ুন- উপাচার্যের পদত্যাগ দাবিতে উত্তাল শাবিপ্রবি

এক পর্যায়ে, সন্ধ্যা ৬টার দিকে পুলিশ এসে রবার বুলেট শিক্ষার্থীদের ছত্রভঙ্গ করে শাবি ভিসিকে উদ্ধার করে। পুলিশের এ গুলিবর্ষণ ও লাঠিচার্জে প্রায় অর্ধশত আহত হয়েছেন বলে জানা যায়।

আইনিউজ/জিএম ইমরান/এসডি

আইনিউজ ভিডিও 

বৃষ্টিস্নাত জগন্নাথ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস

ঘুরে আসুন মৌলভীবাজারের পাথারিয়া পাহাড়

বিস্ময় বালিকা : ১৯৫ দেশের রাজধানীর নাম বলতে পারে

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়