ঢাকা, বৃহস্পতিবার   ০৭ জুলাই ২০২২,   আষাঢ় ২৩ ১৪২৯

তথ্য-প্রযুক্তি ডেস্ক

প্রকাশিত: ১৭:৫২, ২৬ এপ্রিল ২০২২
আপডেট: ২০:২৭, ২৬ এপ্রিল ২০২২

টুইটার কিনতে ঠিক কী পরিমাণ টাকা খরচ হয়েছে ইলন মাস্কের?

বিশ্বের শীর্ষ ধনী টেসলা ও স্পেসএক্সের প্রতিষ্ঠাতা সিইও ইলন মাস্ক। এবার তিনি কিনে নিলেন জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ও টেক জায়ান্ট কোম্পানি টুইটার। সেটি কিনতে কতো টাকা ইলন মাস্ককে খরচ করতে হয়েছে জানেন? ৪৪ বিলিয়ন মার্কিন ডলার।

হ্যাঁ, অবাক লাগলেই এই বড় অঙ্কটিই নিজের একাউন্ট থেকে খসাতে হয়েছে ইলন মাস্ককে। টুইটার বোর্ড মাস্কের এই প্রস্তাবে সম্মত হয়েছে। টেসলা ও স্পেস এক্সের প্রতিষ্ঠাতা সিইও নগদে এই অর্থ পরিশোধ করবেন।

অথচ এই বিরাট অঙ্কের ডলার দিতে ইলন মাস্ককে তাঁর কোম্পানী টেসলা বা স্পেসএক্সের সহযোগিতা নিতে হচ্ছে না। রয়টার্স জানায়, ইলন মাস্ক তার নিজের অর্থ দিয়েই টুইটারের মালিকানা নেবেন। এখানে টেসলার কোনো অংশগ্রহণ থাকবে না।

প্রস্তাবনা অনুযায়ী টুইটারের শেয়ারহোল্ডাররা প্রতিটি শেয়ারের মূল্য হিসেবে নগদ ৫৪ দশমিক ২০ ডলার করে পাবেন। 

ব্রেট টেলরের বিবৃতিতে বলা হয়, টুইটার বোর্ড শেয়ারের মূল্য, নিশ্চয়তা এবং অর্থায়নের বিষয়ে ইলনের প্রস্তাব ব্যাপকভাবে পর্যালোচনা করেছে।

এর আগে, গত ১৪ এপ্রিল ইলন মাস্ক আনুষ্ঠানিকভাবে টুইটার কিনে নেওয়ার ইচ্ছার কথা জানান। পরে টুইটারের প্রধান নির্বাহী কর্মকর্তা পরাগ আগারওয়াল প্রতিষ্ঠানের কর্মকর্তাদের জানান, তারা ইলনের প্রস্তাবটি খতিয়ে দেখছেন।

৪৪ বিলিয়ন ডলার, কতো টাকা?

৪৪ বিলিয়ন ডলারে টুইটার কিনেছেন ইলন মাস্ক, সেটি আমরা জেনেছি। কিন্তু আমরা কি একটু ধারণা করতে পারি, ৪৪ বিলিয়ন মার্কিন ডলার ঠিক কি পরিমাণ টাকা? টাকার অঙ্কে সংখ্যাটা কতো দাঁড়াবে?

৪৪ বিলিয়ন মার্কিন ডলার টাকায় পরিমাণ করলে হবে ৩ লাখ ৭৯ হাজার ৩৯১ কোটি ৮০ লাখ ৪০ হাজার টাকা। এই বিশাল পরিমাণ টাকার যদি দাঁড়িপাল্লায় মাপা সম্ভব হয় তবে এর ওজন দাঁড়াবে প্রায় ৪৩ লাখ ৬৩ হাজার কেজি।

অর্থাৎ, ইলন মাস্ক যদি এই সবগুলো টাকা বাংলাদেশি ১০০০ টাকার নোটে করে নিয়ে টুইটারকে দেওয়ার জন্য রওনা দেন, তবে তাঁর শুধু এই টাকাগুলো বহন করতেই লাগবে ৮৫৮ টি ট্রাক।

টুইটারে ইলন মাস্ক

 

গত বছর আমেরিকার সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে টুইটারে নিষিদ্ধ করা হয়। 'সহিংসতা উস্কে দিতে পারে' এমন আশঙ্কায় এই সিদ্ধান্ত নিয়েছিলে টুইটার।

এলন মাস্কের টুইটার কেনার প্রস্তাবে আমেরিকার ডানপন্থী রাজনীতিবিদরা বেশ খুশি। যদিও ডোনাল্ড ট্রাম্প ফক্স নিউজকে বলেন, টুইটারে আবার ফিরে যাবার তার কোন পরিকল্পনা নেই।

টুইটারে মি. মাস্কের আট কোটির বেশি ফলোয়ার আছে। এই প্লাটফর্মে তার বিতর্কিত ইতিহাসও রয়েছে।সাংবাদিকদের সাথে মি. মাস্কের যেমন বিরোধ আছে, তেমনি সমালোচনা করার কারণে তিনি টুইটারে অনেক ব্যক্তিকে ব্লকও করেছেন।

আইনিউজ/এসডি

আইনিউজ ভিডিও

বৃদ্ধ বয়সে নামাজ পড়তাম, ঘরে বসে খাইতাম, কে খাওয়াবে! | বৃদ্ধের কষ্ট

বিদ্যালয়ের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতায় দৌড়ে অন্ধ শিক্ষার্থীদের ক্ষিপ্রগতি দেখে সবাই মুগ্ধ

শবে বরাত ভাগ্যরজনীর রাত, যে রাতে আল্লাহ মানুষের রিযেক-ধনদৌলত-আয়ু দান করেন

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়