ঢাকা, মঙ্গলবার   ১৭ মে ২০২২,   জ্যৈষ্ঠ ৩ ১৪২৯

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৩:৩৫, ২০ মার্চ ২০২২
আপডেট: ১৩:৩৬, ২০ মার্চ ২০২২

সাংবাদিক ও কথাসাহিত্যিক দিলারা হাশেম মারা গেছেন

দিলারা হাশেম

দিলারা হাশেম

সাংবাদিক ও কথাসাহিত্যিক দিলারা হাশেম মারা গেছেন। স্থানীয় সময় শনিবার (১৯ মার্চ) যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ডে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন। তার বয়স হয়েছিল ৮৬ বছর।

নিউইয়র্ক প্রবাসী ভয়েস অব আমেরিকার সাবেক সাংবাদিক আকবর হায়দর কিরণ মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম ভয়েস অব আমেরিকার প্রাক্তন বেতার সম্প্রচারক দিলারা হাশেম একাধারে প্রথিতযশা সাহিত্যিকও ছিলেন। ১৯৭৬ সাল থেকে তিনি ভয়েস অব আমেরিকার বাংলা বিভাগে কাজ করেছেন। সেখান থেকে অবসরে যান ২০১১ সালে। যুক্তরাষ্ট্রে পাড়ি জমানোর আগে সংবাদ পাঠিকা হিসেবে কাজ করেছেন বিবিসি লন্ডনে।

এছাড়াও তদানীন্তন রেডিও পাকিস্তান করাচি থেকে দীর্ঘদিন নিয়মিত বাংলা সংবাদ পাঠ করতেন দিলারা হাশেম। পরে সংবাদ পাঠিকা হিসেবে কাজ করেছেন ঢাকা বেতার ও টেলিভিশনে।

আরও পড়ুন- একুশে বইমেলায় সাড়ে ৫২ কোটি টাকার বই বিক্রি

১৯৩৬ সালের ২১ আগস্ট যশোরে জন্ম দিলারা হাশেমের। ১৯৫৬ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে স্নাতকোত্তর ডিগ্রি নেন।

কথাসাহিত্যেও নিজস্বতার ছাপ রেখেছেন দিলারা হাশেম। তার প্রথম উপন্যাস ‘ঘর মন জানালা’ প্রকাশিত হয় ১৯৬৫ সালে। পরে এ উপন্যাস অবলম্বনে ১৯৭৩ সালে চলচ্চিত্র নির্মাণ হয়।

তার উল্লেখযোগ্য উপন্যাসগুলোর মধ্যে রয়েছে- একদা এবং অনন্ত (১৯৭৫), স্তব্ধতার কানে কানে (১৯৭৭), আমলকির মৌ (১৯৭৮), বাদামী বিকেলের গল্প (১৯৮৩), কাকতালীয় (১৯৮৫), মুরাল (১৯৮৬), শঙ্খ করাত (১৯৯৫), অনুক্ত পদাবলি (১৯৯৮) ও সদর অন্দর (১৯৯৮)। এছাড়াও তিনি বেশ কিছু গল্পগ্রন্থ রচনা করেছেন।

অনবদ্য সাহিত্য সৃজনের স্বীকৃতিস্বরূপ দিলারা হাশেম বাংলা একাডেমি পুরস্কার (১৯৭৬), শঙ্খচিল সাহিত্য পুরস্কার (১৯৯৪), উত্তর শিকাগো ‘কালচারাল অ্যান্ড লিটারারি ইঙ্ক’ সাহিত্য পুরস্কার (১৯৯৭), অলক্ত পুরস্কার (২০০৪) ও মুক্তধারা জিএফবি সাহিত্য পুরস্কারে (২০১৯) ভূষিত হয়েছেন।

আইনিউজ/এসডিপি

আইনিউজ ভিডিও 

ছেলের খোঁজে পায়ে হেঁটে নেপালে যান মা, ফিরেন ২৩ বছর পর

৮০ বছর বয়সে বৃদ্ধা নূরজাহান বেগমের মানবেতর জীবন 

বাবার হাত ধরে স্কুলে যাওয়ার পথে হঠাৎ দেয়াল চাপায় হারিয়ে গেল ছেলেটি

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়