ঢাকা, রোববার   ০১ আগস্ট ২০২১,   শ্রাবণ ১৭ ১৪২৮

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২০:১৪, ৩১ আগস্ট ২০২০

মুজিববর্ষ উপলক্ষে সংসদ ভবন চত্বরে বৃক্ষরোপণ

মুজিববর্ষ উপলক্ষে জাতীয় সংসদ ভবন চত্বরে বৃক্ষের চারা রোপণ করেছেন ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া এমপি।

সোমবার (৩১ আগস্ট) ডেপুটি স্পিকার বৃক্ষরোপণ শেষে তার বক্তব্যে বলেন, বৃক্ষরোপণ কার্যক্রমের মাধ্যমে প্রকৃতিতে যে ইকোলজিক্যাল ইমব্যালান্স সৃষ্টি হয়েছে তা নিরসন করা সম্ভব।

তিনি বলেন, বজ্রপাত নিরসনে বৃক্ষরোপণ প্রয়োজন। তিনি বৃক্ষরোপণ কর্মসূচি চালিয়ে যাওয়ার পাশাপাশি বৃক্ষের সঠিক পরিচর্যা ও বেড়ে ওঠার জন্য মনিটরিং কার্যক্রম ত্বরান্বিত করার বিষয়ে গুরুত্বারোপ করেন।

ডেপুটি স্পিকার আরো বলেন, সরকার বাংলাদেশ টেলিভিশনের মাধ্যমে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে বৃক্ষরোপণ কর্মসূচি সম্প্রচার করে আসছে। তিনি এ সম্প্রচার কার্যক্রম আরো ব্যাপকভাবে প্রচারের জন্য গুরুত্বারোপ করেন।

শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার এমপি বৃক্ষরোপণ কর্মসূচির অংশ হিসেবে সংসদ ভবন চত্বরে আজ একটি জয়তুন গাছের চারা রোপণ করেন। এরপর তিনি বলেন, পরিবেশ রক্ষার জন্য, বায়ুদূষণের হাত থেকে রক্ষার একমাত্র উপায় বৃক্ষরোপণ। প্রধানমন্ত্রী শেখ হাসিনা মুজিব জন্মশতবার্ষিকী উপলক্ষে ২০২০ সালে এক কোটি গাছ লাগানোর জন্য দেশবাসীর কাছে আহ্বান জানিয়েছেন।

তিনি উল্লেখ করেন, তার নিয়ন্ত্রণাধীন একটি কৃষি ফার্মে ৫০ হাজার গাছ লাগানো হয়েছে, যেখানে বনজ, ফলজ ও ঔষধি গাছ রয়েছে।

আজকের বৃক্ষরোপণ কর্মসূচিতে আরো অংশগ্রহণ করেন সংসদ সদস্য আরমা দত্ত, সংসদ সদস্য উম্মে ফাতেমা নাজমা বেগম এবং সংসদ সদস্য তামান্না নুসরাত (বুবলী)। এছাড়া বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয় এবং পিডব্লিউডি’র সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

মুজিববর্ষ উপলক্ষে ৩৫০ থেকে ৫০০টি বৃক্ষের চারা রোপণের লক্ষ্যমাত্রা নিয়ে সংসদ ভবন চত্বরে গত ২৬ জুলাই বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করেন বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি। পর্যায়ক্রমে সব সংসদ সদস্য সংসদ ভবন চত্বরে বৃক্ষরোপণ কর্মসূচিতে অংশগ্রহণ করবেন মর্মে সিদ্ধান্ত রয়েছে।

উল্লেখ্য, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী- ২০২০ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত সারাদেশে এক কোটি বৃক্ষের চারা রোপণ কর্মসূচির অংশ হিসেবে বাংলাদেশ জাতীয় সংসদে এ কার্যক্রম পরিচালিত হচ্ছে।

আইনিউজ/এসডিপি

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়