ঢাকা, শুক্রবার   ২২ অক্টোবর ২০২১,   কার্তিক ৭ ১৪২৮

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৫:০২, ৩০ নভেম্বর ২০২০
আপডেট: ১৭:৩১, ৩০ নভেম্বর ২০২০

কাল থেকে শুরু বঙ্গবন্ধুকে নিয়ে কুইজ প্রতিযোগিতা

ফাইল ছবি

ফাইল ছবি

মঙ্গলবার (১ ডিসেম্বর) থেকে শুরু হচ্ছে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব অনলাইন কুইজ প্রতিযোগিতা’। প্রতিযোগিতাটি আগামী ১ মার্চ পর্যন্ত চলবে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির উদ্যোগে এবং শিক্ষা মন্ত্রণালয় এবং বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) সহায়তায় এই প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। এর মাধ্যমে বঙ্গবন্ধুকে আরো বেশি করে জানার চর্চায় সবাইকে সম্পৃক্ত করা যাবে বলে মনে করেন সংশ্লিষ্টরা।

রোববার এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সবার জন্য উন্মুক্ত এই প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য নির্ধারিত অ্যাপ অথবা ওয়েবসাইটে নিবন্ধন করতে হবে।

অ্যাপ ডাউনলোড অথবা ওয়েবসাইটে নিবন্ধনের জন্য জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির ওয়েবসাইট https://mujib100.gov.bd এবং https://quiz.priyo.com ব্যবহার করতে হবে।

বিজ্ঞপ্তি অনুযায়ী, একজন প্রতিযোগী একটি আইডি দিয়ে প্রতিটি কুইজে একবার অংশগ্রহণ করতে পারবেন। প্রত্যেক প্রতিযোগীকে নাম, ঠিকানা, ছবি, মোবাইল নম্বর, ইমেইল/সোশ্যাল মিডিয়া আইডি ব্যবহার করতে হবে। এই তথ্যগুলো বিজয়ীদের জাতীয় পরিচয়পত্র অথবা জন্মনিবন্ধন সনদের সঙ্গে যাচাই করা হবে। কেউ ভুল তথ্য দিয়ে অংশগ্রহণ করলে তাকে  অযোগ্য বলে বিবেচনা করা হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রতিদিন একটি  করে নতুন কুইজ থাকবে এবং কুইজের বিপরীতে উত্তর প্রদানের মেয়াদকাল হবে পরবর্তী ২৪ ঘণ্টা। প্রতিদিন সঠিক উত্তরদাতাদের মধ্যে থেকে লটারির মাধ্যমে ১০০ জন বিজয়ীর সবাই পাবেন ১০০ জিবি করে মোবাইল ডাটা এবং তাদের মধ্যে প্রথম ৫ জন পাবেন স্মার্টফোন। এছাড়া পুরো প্রতিযোগিতায় গ্র্যান্ড প্রাইজ হিসেবে থাকবে মোট ১০০টি ল্যাপটপ। বিজয়ীদের তালিকা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী জাতীয় বাস্তবায়ন কমিটির ওয়েবসাইটে এবং প্রতিযোগিতার অ্যাপে প্রকাশ করা হবে। 

এতে আরো বলা হয়েছে, প্রতিযোগিতার নির্ধারিত অ্যাপ অথবা ওয়েবসাইটে লগইন করে কুইজে অংশগ্রহণ করতে হবে। কোনো রকম স্ক্রিপ্ট বা অন্য কোনো পন্থা অবলম্বন করলে তাকে অযোগ্য বিবেচনা করা হবে। প্রতিযোগিতার পরিচালনা, ফলাফল ও পুরস্কার সংক্রান্ত যেকোনো বিষয়ে কর্তৃপক্ষের সিদ্ধান্তই চূড়ান্ত বলে বিবেচিত হবে।জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী জাতীয় বাস্তবায়ন কমিটি এবং কুইজ প্রতিযোগিতা বাস্তবায়নের সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তি ও পরিবারের সদস্যরা প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবেন না। পুরস্কার প্রদানের সময় ও পদ্ধতি পরে জানিয়ে দেয়া হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সোমবার বিকেল ৩টা ৩০ মিনিটে কুইজ প্রতিযোগিতা আয়োজন সম্পর্কিত অনলাইন সংবাদ সম্মেলনে আরো বিস্তারিত জানানো হবে।

এ প্রতিযোগিতার স্ট্র্যাটেজিক পার্টনার তথ্য মন্ত্রণালয়, ডাক ও টেলিযোগাযোগ বিভাগ এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ। কুইজ প্রতিযোগিতার বাস্তবায়ন সহযোগী ‘প্রিয় ডটকম’।

আইনিউজ/এসডিপি

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়