ঢাকা, বৃহস্পতিবার   ২৫ ফেব্রুয়ারি ২০২১,   ফাল্গুন ১৩ ১৪২৭

মোংলা প্রতিনিধি

প্রকাশিত: ১৮:১৮, ৪ ফেব্রুয়ারি ২০২১

সুন্দরবনে বাঘ-হরিণ পাচাররোধে রেড এলার্ট জারি

সংগৃহীত

সংগৃহীত

সুন্দরবনের রয়েল বেঙ্গল টাইগার ও মায়াবী হরিণসহ সকল বন্যপ্রাণী নিধন ও পাচাররোধে পূর্ব সুন্দরবনে রেড অ্যালার্ট জারি করা হয়েছে।

পূর্ব সুন্দরবনের বিভাগীয় বন কর্মকর্তা মোহাম্মদ বেলায়েত হোসেন বৃহস্পতিবার (৪ ফেব্রুয়ারি) দুপুরে জানান, মৌখিকভাবে বুধবার সমগ্র বন এলাকায় রেড অ্যালার্ট কার্যকরে বন বিভাগের সকল স্টেশন, ক্যাম্প ও ফাঁড়িগুলোকে নির্দেশনা দেয়া হয়েছে।

এসময় তিনি বলেন, সম্প্রতি সুন্দরবনে বাঘ ও হরিণসহ বন্যপ্রাণী নিধন এবং পাচার বেড়ে যাওয়ায় এ রেড অ্যালার্ট জারি করা হয়েছে। দায়িত্ব পালনে কঠোর নির্দেশনা দেয়া হয়েছে বনরক্ষীদের।

এছাড়া বনের অভ্যন্তরে টহলও জোরদার করার নির্দেশনা দেওয়া হয়েছে। বনে ছোট ডিঙি নৌকা চলাচলের উপরও সাময়িক নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। কয়েকটি স্টেশন এলাকায় সকল ধরনের পাস-পারমিটও বন্ধের ঘোষণা দিয়েছে বনবিভাগ।

পাস-পারমিট নিয়ে যে সকল জেলে-বাওয়ালীসহ বনজীবিরা বনের অভ্যন্তরের অবস্থান করছেন তাদেরকের বেরিয়ে আসার জন্য ইতিমধ্যে নির্দেশ দেয়া হয়েছে বনবিভাগের পক্ষ থেকে।

উল্লেখ্য, গত দুই সপ্তাহ ধরে সুন্দরবনের বাঘের ও হরিণে চামড়াসহ বিপুল পরিমাণ হরিণের মাংস জব্দ করেছে আইনশৃঙ্খলারক্ষাকারী বাহিনীর সদস্যরা।

 

আইনিউজ/এইচএ

 

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়