ঢাকা, শুক্রবার   ১৭ সেপ্টেম্বর ২০২১,   আশ্বিন ২ ১৪২৮

শ্রীমঙ্গল (মৌলভীবাজার) প্রতিনিধি

প্রকাশিত: ১৩:৫২, ১৯ জুলাই ২০২১
আপডেট: ১৩:৫৫, ১৯ জুলাই ২০২১

সাপুড়ের বাড়ি থেকে কিং কোবরা, খৈয়া গোখরাসহ কালনাগিনী উদ্ধার

মৌলভীবাজারের শ্রীমঙ্গলের একটি চা-বাগানে সাপুড়ের (ওঝা) বাড়িতে অভিযান চালিয়ে মৃত কিং কোবরা ও খৈয়া গোখরা সাপ উদ্ধার করেছে বনবিভাগ ও বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশন। এ সময় একটি কালনাগিনীসহ আরও তিনটি জীবিত সাপ উদ্ধার করা হয়।

রোববার (১৮ জুলাই) উপজেলার জেরিন চা-বাগানের বিষামণি মাঝের চৌমুহনা এলাকার মৃত সাপুড়ে সুমন মিয়ার (৩২) বাড়িতে ৩ ঘণ্টাব্যাপী অভিযান চালিয়ে সাপগুলো উদ্ধার করা হয়। ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক সজল দেব।

তিনি জানান, সাপুড়ে সুমন গত বৃহস্পতিবার জেরিন চা-বাগান থেকে একটি কিং কোবরা সাপ ধরে বাড়িতে এনে রাখেন। শনিবার (১৭ জুলাই) দুপুরে অন্যান্য সাপের সঙ্গে ওই কিং কোবরা সাপটিকে নিয়ে খেলা দেখাতে গেলে সাপটি সুমনের হাতে ছোবল দেয়। সুমনকে সিলেট এমএজি ওসমানী মেডিক্যাল  কলেজ হাসপাতালে নেয়ার পথে তিনি মারা যান। সাপুড়ে সুমনের মৃত্যুর ঘটনার সূত্রধরেই এ অভিযান।

তিনি আরও জানান, রোববার বিষয়টি বনবিভাগকে জানালে বন্য প্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের সহকারী বন সংরক্ষক শ্যামল কুমার মিত্র ও বনবিভাগের লোকজন অভিযান চালান। বিকেল ৪টা থেকে ৬টা পর্যন্ত ৩ ঘন্টাব্যাপি প্রয়াত সুমনের বাড়িতে অভিযান চালিয়ে একটি শপিং ব্যাগের মধ্যে মৃত কিং কোবরা ও খৈয়া গোখরা সাপ দুটিকে উদ্ধার করা হয়। এ সময় ২টি দাঁড়াস সাপসহ ১টি কাল নাগিনী সাপকে জীবিত উদ্ধার করা হয়।

আইনিউজ/সাজু মারছিয়াং/এসডি

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়