ঢাকা, শুক্রবার   ১৭ সেপ্টেম্বর ২০২১,   আশ্বিন ২ ১৪২৮

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২১:১৯, ৩ সেপ্টেম্বর ২০২১
আপডেট: ২১:২৫, ৩ সেপ্টেম্বর ২০২১

বনবিড়াল হত্যা করে ফেসবুকে উল্লাস

মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার বরচেগ গ্রামে একটি বন বিড়ালকে হত্যা করে হয়েছে। হত্যার পর সেই বনবিড়ালের ছবি সামাজিক মাধ্যম ফেসবুকে পোষ্ট করতে উল্লাস করেছেন হত্যাকারী। বিষয়টিকে খুব দুঃখজনক এবং মামলা দায়ের করবেন বলে জানিয়েছে বনবিভাগ।

স্থানীয় সূত্রে জানা যায়, গতরাতে বিপন্ন প্রায় একটি বনবিড়াল হত্যা করেন বরচেক গ্রামের মো মোস্তফা মিয়া। পরে সেই ছবি ফেসবুকে প্রচার করে হত্যা করতে পারায় আনন্দ প্রকাশ করেছেন।

এই বিষয়ে যোগাযোগ করা হলে হত্যাকারী হিসেবে অভিযুক্ত মো. মোস্তফা জানান আমার মামাতো ভাইয়ের ফার্মে এসে মোরগ খেয়ে ফেলত তাই আমার মামাতো ভাই পিংকু মিথ্যা হত্যা করেছে পরে আমি ফেসবুকে ছবি দিয়ে দাবী করেছি আমি হত্যা করেছি।

প্রানী গবেষকরা জানিয়েছেন, বন বিড়াল খুবই উপকারী প্রাণী। এর খাবারের বড় অংশ হচ্ছে ঘাসফড়িং ও ক্ষতিকর পোকামাকড়। তাই বনবিড়াল হাস-মোরগ খেয়ে যতো ক্ষতি করে তারথেকে বেশি উপকার করে ক্ষেতখামারে। 

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. মনিরুল খান বলেন, বনবিড়াল বাংলাদেশের প্রায় সর্বত্রই দেখা যায়। গৃহপালিত মুরগি, মুরগির ছানা, কবুতর প্রভৃতি এরা ধরে নিয়ে যায় বলে এই বনবিড়ালের প্রতি মানুষ অনেকটাই শত্রুভাবাপন্ন।

ঢাবির প্রানীবিদ্যা বিভাগের প্রভাষক ও বন্যপ্রানী গবেষক মুনতাসির আকাশ জানানা, এর ইংরেজি নাম Jungle Cat আর বৈজ্ঞানিক নাম Felis chaus। একে জংলিবিড়াল, খাগড়াবিড়াল প্রভৃতি নামেও অভিহিত করা হয়। এরা নিশাচর। রাতের আধারে এরা ছোট পাখি বা পাখির ডিম, ছানা প্রভৃতি শিকার করে খায়। এক লাফে কয়েক ফুট পৌঁছে যেতে পারে। দিনের বেলায় এরা লতাপাতাঘেরা বড় গাছের কোটরে ঘুমায়। প্রজনন মৌসুমে গাছের কোটরে দু’ থেকে চারটি ছানা প্রসব করে।  আইইউসিন বাংলাদেশের তথ্য মতে প্রজাতিটি প্রায় সংকটাপন্ন।  

বিভাগীয় বনকর্মকর্তা রেজাউয়াল করিম চৌধুরী জানান, বন্যপ্রানী হত্যা করা শাস্তিযোগ্য অপরাধ। কারো ক্ষতি করে থাকলে আমরা তার ক্ষতিপূরণ দেই কিন্তু হত্যা করে তারা অপরাধ করেছে। আমরা বনবিড়াল হত্যাকারীর বিরুদ্ধে মামলা দায়ের করব।

আইনিউজ/আরডি/এসডি

বিষধর গোখরা সাপের ১৪টি ছানা লাউয়াছড়ায়

লাউয়াছড়ার গাছে বসে থেঁ-ঁউ, হু-ঁউ, কেঁ-উঁ উঁয়েহুঁ শব্দে ডাকছে কী এই প্রাণী?

লকডাউনে কেমন আছে লাউয়াছড়ার বন্যপ্রাণীরা?

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়