Bilas Moulvibazar, Bilas

ঢাকা, বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪,   বৈশাখ ৫ ১৪৩১

মো. রওশান উজ্জামান রনি

প্রকাশিত: ২২:৪৫, ২৫ ডিসেম্বর ২০২৩
আপডেট: ১৬:৪৪, ২৬ ডিসেম্বর ২০২৩

ঈগল পাখির ছবি

ঈগল পাখির ছবি | ছবি লিখক

ঈগল পাখির ছবি | ছবি লিখক

আজকের এই পোষ্টের মাধ্যমে আমরা আপনাদের উদ্দেশ্যে ঈগল পাখির ছবি প্রদান করবো। ঈগল পাখির নাম সবাই শুনে এসেছে কিন্তু শহরের মানুষদের দেখার সৌভাগ্য তেমন হয় না। এই ছবিগুলো দেখলেই আপনারা বুঝতে পারবেন যে ঈগল পাখি দেখতে কেমন হয়ে থাকে। শধু ছবি নয় থাকছে ঈগল পাখির বৈশিষ্ট, আচরণ, খাদ্য, প্রজনন, বাসস্থা সহ নানাবিধ তথ্য উপাত্ত।

ঈগল পাখির ছবি

ঈগল আকাশের বৃহত্তম এবং শক্তিশালী পাখিগুলির মধ্যে একটি। তাদের করুণাময়তা, ভারসাম্যপূর্ণ আগ্রাসন এবং চমত্কার দৃষ্টিশক্তির কারণে তাদের ডাকনাম "শিকারের পাখি" বলা হয়। তারা অত্যন্ত চিত্তাকর্ষক ও অসাধারণ শিকারী। এছাড়াও, তারা বিশ্বব্যাপী স্বাধীনতা, শক্তি এবং অতিক্রমের জীবন্ত প্রতীক হিসাবে দাঁড়িয়ে আছে। ফেয়ারব্যাঙ্কস বন্যপ্রাণী জীববিজ্ঞানী জ্যাক হুইটম্যান, যিনি আইডাহোতে সোনার ঈগল নিয়ে গবেষণা করেছিলেন, তিনি বলেন, "এগুলি হ"ত্যার জন্য তৈরি করা হয়েছে।" সকল পাখির রাজা হচ্ছে ঈগল পাখি। এছাড়া ঈগলকে শিকারি পাখিও বলা হয়। ঈগল সাধারণত অন্যান্য পাখিদের তুলনায় সাইজে অনেক বেশি বড় হয়ে থাকে।

ঈগল পাখির ছবি -2

ঈগলদের একটি অত্যন্ত উন্নত দৃষ্টিশক্তি রয়েছে যা তাদের সহজেই শিকার সনাক্ত করতে দেয়। একজন গড় মানুষের তুলনায় ঈগলের চমৎকার ২০/৫ দৃষ্টি রয়েছে যার কেবল ২০/২০ দৃষ্টি রয়েছে। এর অর্থ হল ঈগলরা ২০ ফুট দূর থেকে এমন জিনিস দেখতে পারে যা আমরা কেবল ৫ ফুট দূর থেকে দেখতে পারি। উত্তর আমেরিকায় পাওয়া সবচেয়ে বড় শিকারী পাখি (র্যাপ্টর)গুলির মধ্যে একটি, টাক ঈগলগুলি প্রায় ৩০ ইঞ্চি উচ্চতায় দাঁড়ায়, একটি ডানা ৭২-৮৪ ইঞ্চি এবং ওজন 8 থেকে ১৪ পাউন্ডের মধ্যে হয়।অনেক আদিবাসী সংস্কৃতি বিশ্বাস করে যে ঈগল পবিত্র কারণ এটি সৃষ্টিকর্তার সবচেয়ে কাছাকাছি উড়ে যায়। এটি সম্মান, সম্মান, শক্তি, সাহস এবং প্রজ্ঞার প্রতীক। সাসকাচোয়ানে, এর পালকগুলিও এক ধাপ এগিয়ে যাওয়ার প্রতীক, পুনর্মিলনের চলমান গল্পের একটি নতুন অধ্যায়। 

ঈগল পাখির ছবি

ঈগল এটি কোনও গোপন বিষয় নয় যে শিকারী পাখিদের উচ্চতর দৃষ্টি রয়েছে, তবে ঈগল সর্বোচ্চ রাজত্ব করে। ঈগলের বড় চোখ, প্রায় মানুষের চোখের মতোই বড়, এর চাক্ষুষ ক্ষমতার চাবিকাঠি। এই পাখিদের চমৎকার শিকারী হতে দেয় এমন একটি উপাদান হল ফোভিয়াস। ঈগলদের প্রাণীজগতে সর্বোত্তম দৃষ্টিশক্তি রয়েছে এবং ২ মাইল পর্যন্ত শিকারকে চিহ্নিত করতে এবং ফোকাস করতে পারে। বাল্ড ঈগলের কোন প্রাকৃতিক শিকারী নেই। তাদের সবচেয়ে বড় শত্রু মানুষ। বাল্ড ঈগলের মৃত্যুর কারণগুলির মধ্যে রয়েছে গাড়ি এবং পাওয়ার লাইনের সাথে সংঘর্ষ, বৈদ্যুতিক আঘাত, বন্দুকের গুলিতে ক্ষত এবং বিষক্রিয়া।

ঈগল পাখির ছবি

তিনটি পালকের প্রতীক প্রাচীন খ্রিস্টধর্মে জনপ্রিয় ছিল, বিশেষত মেডিসিদের মধ্যে, যারা এগুলিকে বিশ্বাস, আশা এবং দাতব্য তিনটি গুণের প্রতিনিধিত্বকারী প্রতীক হিসাবে ব্যবহার করেছিলেন। আমার জন্য একটি পালক পরা আমাকে শান্তি এবং আধ্যাত্মিক জগতের সাথে সংযোগের অনুভূতি দেয়। পাহাড়ের উপরে ঈগলরা শব্দহীন উড়ে চক্কর দেয়। আমরা ঈগলকে তার শিকার ধরতে আকাশ থেকে ঝাঁপিয়ে পড়তে দেখেছি। গোল্ডেন ঈগলের মাথা ছোট এবং আপাতদৃষ্টিতে বাল্ড ঈগলের চেয়ে লম্বা লেজ থাকে। গোল্ডেনদের শক্ত ভেতরের ডানার আস্তরণ থাকে, যখন কিশোর বাল্ড ঈগলদের ডানার আস্তরণ থাকে। এরা ডানা সামান্য উঁচু করে ওড়ে, যেখানে বাল্ড ঈগল সোজা ডানা দিয়ে উড়ে। টাক ঈগলের চেয়ে বড় এবং আক্রমণাত্মক, সোনালী ঈগল তরুণ ডাল ভেড়া এবং ক্যারিবু শিকার করে - এবং এমনকি আরও বড় শিকার নিতে পারে।

ঈগল পাখির ছবি ডাউনলোড করুন ফ্রিতে।

ঈগল পাখির ছবি

ঈগল পাখি হলো কর্ডাটা প্রজাতির প্রাণী অথবা পাখি। এরা প্রায় ৩০ কেজি পর্যন্ত সর্বোচ্চ ওজন হতে পারে এবং যদি নাম্বার ধারণা প্রদান করি তাহলে ৩০ থেকে ৩৫ ইঞ্চি পর্যন্ত এরা লম্বা হয়ে থাকে। ঈগল পাখি ১১ হাজার ফুট পর্যন্ত উপরে উঠতে পারে। বাস্তবিক জীবনে এরা স্বামী স্ত্রী একত্রে বসবাস করে এবং এর মাধ্যমে প্রজনন ঘটিয়ে থাকে। ঈগল, চিল এবং বাজ পাখি এরা সবাই শিকারী পাখি। এদের প্রধান উদ্দেশ্যই হলো শিকার করে আহার করা। সকল শিকারি পাখিদের মধ্যে সবচেয়ে শক্তিশালী হচ্ছে ঈগল।তবে এদের শিকার ধরার পদ্ধতি প্রায় একই রকম এরা অনেক উপর থেকে শিকার ধরে। তবে এদের আলাদা আলাদা কিছু বৈশিষ্ট্য রয়েছে। ঈগল পাখি শীতকালীন আবহাওয়াতে একই স্থান থেকে আরেক স্থান পরিবর্তন করে এবং এরা অনেক উপর আকাশে চলাফেরা করলেও নিচের দিকে চোখ রেখে সকল কিছু দেখতে পায় এবং সে অনুযায়ী শিকার ধরে। তাই বিভিন্ন কথার প্রসঙ্গে ঈগলের চোখ শব্দটি ব্যবহার করা হয় যাতে করে অনেক দূরের বস্তু একজন মানুষ খুব সহজে দেখতে পায় অথবা অনেক দূরের বিষয় সম্পর্কে যার ধারণা থাকে সে প্রসঙ্গে। তাই ঈগল পাখির ছবিগুলো দেখলে আপনারা বুঝতে পারবেন এদের চোখ অন্যান্য পাখির চাইতে আলাদা এবং এদের চোখ সবসময় শিকারি চোখ হয়ে থাকে।

ঈগল পাখির ছবি

তাই ঈগল পাখি সম্পর্কে এখানে বিস্তারিত ধারণা জেনে নেওয়ার পাশাপাশি বাস্তবিক জীবনে যারা ঈগল পাখি দেখেননি তারা এখান থেকে ছবি ডাউনলোড করে নিতে পারেন অথবা সকলের উদ্দেশ্যে শেয়ার করতে পারেন। ঈগল পাখি ছাড়াও আপনারা যদি আকাশে উড়ে এমন সকল শিকারি পাখির ধারনা পেতে চান তাহলে আমাদের ওয়েবসাইটের কমেন্ট সেকশনে লিখে জানিয়ে দিন আপনার কোন ধরনের পাখির ছবি প্রয়োজন। তাহলে আমরা সেই অনুযায়ী আপনাদের কে ছবি প্রদর্শন করবো এবং ছবিগুলো দেখে নেওয়ার মাধ্যমে হয়তো আপনাদের গুরুত্বপূর্ণ অনেক তথ্য জেনে নেওয়া হয়ে যাবে। ঈগল পাখির ছবি গুলো ডাউনলোড করে নিয়ে বিভিন্ন সামাজিক যোগাযোগের মাধ্যমে পাখি সংক্রান্ত তথ্য পোস্ট করতে পারেন।

ঈগল পাখির ছবি ;- বর্তমানে সামাজিক যোগাযোগের মাধ্যমে বিভিন্ন ধরনের পাখি অথবা পশুপাখি পরিচিতি সংক্রান্ত গ্রুপ রয়েছে যেখানে বিভিন্ন তথ্য নিয়ে আলোচনা করা হয়ে থাকে। তাই এই ক্ষেত্রে আপনারা ঈগল পাখির তথ্য প্রদান করার পাশাপাশি যদি ঈগল পাখির ছবি সংযুক্ত করতে পারেন তাহলে এই তথ্যগুলো পড়ে নেওয়ার পাশাপাশি ছবি দেখে নিয়ে অনেকে ধারণা অর্জন করতে পারবে। সবচেয়ে বড় ঈগল কোনটি তা আমরা অনেকেই জানিনা। অন্যান্য পাখির মতো ঈগল পৃথিবীর মধ্যে সবচেয়ে তীব্র গতি সম্পন্ন। বিভিন্ন পাখি যেমন কন্ডর পেলি কান শিকারের জন্য ফাঁদ তৈরি করলেও ঈগল এদের মধ্যে ফাঁদ তৈরি করতে সবচেয়ে বেশি বিশেষজ্ঞ। পৃথিবীব্যাপী সর্বমোট ৬০ প্রজাতির রয়েছে। এদের মধ্যে বেশিরভাগ পাখি এশিয়া এবং আফ্রিকা অঞ্চলে বসবাস করে। তবে এক্ষেত্রে কিছু প্রজাতি বন-জঙ্গলে বসবাস করে এবং কিছু প্রজাতি লোকালয়ের মধ্যে সবচেয়ে উঁচু গাছে বসবাস করে। একটি ঈগলের গতি ঈগলের প্রজাতি এবং এটি যে পরিস্থিতিতে উড়ছে তার উপর নির্ভর করে। ঈগলের কিছু প্রজাতি শিকারের দিকে ডাইভিং করার সময় ২৪০ কিমি/ঘণ্টা পর্যন্ত গতিতে পৌঁছতে সক্ষম। অন্যরা ধীরগতির এবং শুধুমাত্র ৫০ কিমি/ঘন্টা বা তার কম গতিতে পৌঁছতে পারে।

সাধারণভাবে, ঈগল হল দ্রুত এবং চটপটে শিকারের পাখি যেগুলো শিকারের জন্য অভিযোজিত হয় এবং উড়তে গিয়ে শিকার ধরার জন্য। তারা থার্মালের উপর উড়তেও দক্ষ এবং বায়ু স্রোতে গ্লাইডিং করে দুর্দান্ত উচ্চতায় পৌঁছাতে পারে। বিশ্বে চার প্রজাতির ঈগল রয়েছে। এরা সোনালি ঈগল, গস হক, স্প্যারো হক ও আমেরিকান ঈগল। সোনালি ঈগল এদের মধ্যে শ্রেষ্ঠ। মার্কিন যুক্তরাষ্ট্রে সোনালি ঈগলকে জাতীয় প্রতীক ও পাখি হিসেবে স্বীকৃতি দেয়া হয়েছে। পাখিদের মধ্যে এরা সব চাইতে বড় বাসা বানায়। এদের বাসা ৬ মিটার গভীর এবং ৯১ সে.মি. বেড় বিশিষ্ট হতেও দেখা গেছে। এদের চোখের দৃষ্টি অসম্ভব প্রখর এবং শ্রবণ শক্তিও খুবই সংবেদনশীল। যে কোন পাখি, খরগোশ ও ইঁদুরসহ ক্ষুদ্র প্রাণী এবং পানির ওপরে ভাসমান মাছ ও জলজ সাপকে এরা তীব্র বেগে উড়ে এসে পায়ের ধারালো নখে বর্শার মতো গেঁথে ফেলে। তারপর উড়ন্ত অবস্থায় অথবা কোন ডালে বসে ধারালো বাঁকা ঠোঁট দিয়ে ছিঁড়ে ছিঁড়ে খেয়ে ফেলে জীবন্ত শিকার। ঈগল পাখির গায়ের রং বাদামি, সোনালি ও সাদা রং মিশেল। অধিকাংশ হক ও ঈগল মাটিতে শিকার না দেখা পর্যন্ত আকাশে চক্কর দিতে বা গাছের ডালে বসে থাকে এবং দেখামাত্র উপর থেকে ঝাপিয়ে পড়ে শিকারকে আহত বা নিহত করে।

জঙ্গলে বসবাসরত ঈগলের ডানা আকারে ছোট হয় এবং লোকালয়ের আশেপাশে বসবাসরত ঈগলদের ডানা বড় আকৃতির হয়। এমন অনেক কৌতুহল সম্পর্কিত তথ্য আজকে আমরা জানব। ঈগল শক্তিধর, দক্ষ শিকারি পাখি। এমনকি ঈগলকে পাখির রাজাও বলা হয়। বানর, ছোট জাতের পাখি, টিকটিকি, হাঁস-মুরগি খেয়ে জীবনধারণ করে থাকে। একটি পূর্ণবয়স্ক ঈগলের ওজন প্রায় ৩০ কেজি এবং লম্বায় প্রায় ৩০-৩৫ ইঞ্চি হয়ে থাকে। এছাড়া একটি পূর্ণবয়স্ক সুস্থ ঈগল ১১ হাজার ফুট ওপরে উঠতে পারে। এরা জনমানব এলাকার বাইরে ও কমপক্ষে ১০০ ফুট ওপরে বাসা তৈরি করে প্রজনন ঘটায়।

ঈগলের সবচেয়ে বড় হাতিয়ার তাদের পায়ের নখ। নখগুলো এতই তীক্ষ্ণ যে নিমিষের মধ্যে শিকারকে ছিন্নভিন্ন করে দেয়। তবে এরা এখন বিলুপ্তির পথে। বাংলাদেশে এদের দেখা পাওয়া যায়না বললেই চলে। তবে বাংলাদেশে একসময় সাদা বুকের সমুদ্র ঈগল, কুড়া বা পলাশ মেছো ঈগল, কুল্লে বা সাপখেকো ঝুঁটি ঈগল, ছোট নখের ঈগল দেখা যেতো কিন্তু এখন তারা বিলুপ্তির পথে। ঈগল যেই উচ্চতায় উড়ে বেড়ায়, সেই উচ্চতায় অন্য কোনো পাখি পৌঁছাতে পারে না। এজন্যেই ঈগল একা উড়ে বেড়ায়। ঈগলের দৃষ্টিশক্তি এতটাই তীক্ষ্ণ যে আকাশে থাকা অবস্থায় ৫ কিলোমিটার পর্যন্ত স্পষ্ট দেখতে পায়। ঈগল যখন তার শিকার খোঁজে বের হয় তখন সে তার তীক্ষ্ণ দৃষ্টি সেটার ওপরেই দেয়। যত বাধাই আসুক না কেন, সেটিকে না পাওয়া পর্যন্ত ঈগল কোনোভাবেই তার চোখ সরায় না। ঈগল সব সময় জীবন্ত প্রাণীকে খাবার হিসেবে খেয়ে থাকে। কখনোই কোনো মৃত জিনিস তারা ভক্ষণ করে না। ঈগল ঝড়কে এড়িয়ে না গিয়ে ঝড়ের বেগকে কাজে লাগিয়ে উঁচুতে উড়ে যায়। অন্যান্য পাখিরা যখন পাতা ও গাছের আড়ালে লুকিয়ে থাকে, ঈগল তখন ঝড়ের বিরুদ্ধে তার ডানা ঝাপটে যায় এবং ঝড়ের বেগকেই কাজে লাগিয়ে মেঘকে ভেদ করে ওপরে উঠে যায়। এমনকি একবার বাতাসের বেগ পেয়ে গেলেই ঈগল তার ডানা ঝাপটানো বন্ধ করে দেয় এবং স্বয়ংক্রিয়ভাবেই ওপরে যেতে থাকে। ঝড়কে যেন সে খুব ভালবাসে। একটা মেয়ে ও ছেলে ঈগল যদি কখনো বন্ধু হতে চায়, মেয়ে ঈগলটি প্রথমেই ছেলে ঈগলটির পরীক্ষা নেয়। সাক্ষাৎ হওয়ার পর মেয়ে ঈগলটি মাটিতে নেমে এসে গাছের একটি ডাল তুলে নেয়।

ঈগল পাখির ছবি-25

তার পিছে পিছে ছেলে ঈগলটিও উড়ে যায়। মেয়ে ঈগলটি সেই ডাল নিয়ে ওপরের দিকে উড়ে যায় এবং একটি নির্দিষ্ট উচ্চতায় যাওয়ার পর গাছের সেই ডালটি নিচে ফেলে দেয়। তার পিছু নেওয়া সেই ছেলে ঈগলটি তা দেখে ডালটি ধরার জন্য দ্রুত নিচের দিকে যায়। ডালটি সে মেয়ে ঈগলের কাছে ফিরিয়ে আনে। এই কার্যক্রমের পুনরাবৃত্তি কয়েক ঘণ্টা ধরে হতেই থাকে যতক্ষণ না পর্যন্ত মেয়ে ঈগল আশ্বস্ত হয় যে ছেলে ঈগলটি এই ডাল ফিরিয়ে আনার কাজটি আত্মস্থ করতে পেরেছে। একমাত্র ‘প্রতিজ্ঞাবদ্ধতার’ পরিচয় দিতে পারলেই পরে তারা দুজন বন্ধু হতে পারে। ডিম পাড়ার সময় আসলে বাবা ও মা ঈগল পাহাড়ের এমন একটি জায়গা বেছে নেয় যেখানে কোনো শিকারির হামলা করার সুযোগ থাকে না। বাসা তৈরির পালা আসলে ছেলে ঈগল এই বাসা নির্মাণের জন্য প্রথমে কিছু কাঁটা বিছায়, তার উপর গাছের ছোট ছোট ডালা, তার উপর আবার কিছু কাঁটা দিয়ে একদম শেষে কিছু নরম ঘাস বিছিয়ে দেয়। ছোট্ট আবাসটির নিরাপত্তার জন্য বাইরের দিকে তারা কাঁটা ও শক্ত ডালা বিছিয়ে রাখে। বাচ্চা ঈগলগুলোর যখন উড়তে শেখার সময় হয়, মা ঈগল তাদের বাইরে ছুঁড়ে দেয় কিন্তু পড়ে যাওয়ার ভয়ে ছানাগুলো ফিরে আসে। মা ঈগল এবার সব নরম ঘাস সরিয়ে ফেলে পুনরায় তাদের বাইরে ছুঁড়ে দেয়। আর তাই ছানাগুলো যখন ফিরে আসে, কাঁটার সাথে আঘাত পেয়ে তারা নিজেই বাইরে ঝাঁপ দেয়। এবার বাবা ঈগল নিয়োজিত হয় তাদের উদ্ধারকাজে। নিচে পড়ে যাওয়ার আগেই সে তার পিঠে করে ছানাগুলোকে ফিরিয়ে নিয়ে আসে। যতদিন পর্যন্ত ছানাগুলো তাদের ডানা ঝাপটানো না শুরু করে, এই প্রক্রিয়া চলতেই থাকে। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে ঈগল পাখির ডানার পালকগুলো দুর্বল হয়ে পরে, যে কারণে সে আগের মতো খুব দ্রুত গতিতে উড়তে পারে না। দুর্বল বোধ করলে সে এমন একটি জায়গায় আশ্রয় নেয় যেখানে পাথর রয়েছে। সেখানে সে তার শরীরের প্রতিটি পালক টেনে ছিঁড়ে ও উঠিয়ে ফেলে। নতুন পালক না গজানো পর্যন্ত সেই দুর্বল ঈগল কোথাও বের হয় না। নতুন পালক গজিয়ে গেলে সে পুনরায় বজ্র গতিতে উড়ে বেড়ায়। ঈগলের সবচেয়ে বড় হাতিয়ার তাদের পায়ের নখ। নখগুলো এতই তীক্ষ্ণ যে নিমিষের মধ্যে শিকারকে ছিন্নভিন্ন করে দেয়। তবে এরা এখন বিলুপ্তির পথে। বাংলাদেশে এদের দেখা পাওয়া যায়না বললেই চলে।

ঈগল পাখির ছবি ও খাদ্যাভ্যাস ;- বাংলাদেশে একসময় সাদা বুকের সমুদ্র ঈগল, কুড়া বা পলাশ মেছো ঈগল, কুল্লে বা সাপখেকো ঝুঁটি ঈগল, ছোট নখের ঈগল দেখা যেতো কিন্তু এখন তারা বিলুপ্তির পথে। ঈগলের সবচেয়ে বড় হাতিয়ার তাদের পায়ের নখ। নখগুলো এতই তীক্ষ্ণ যে নিমিষের মধ্যে শিকারকে ছিন্নভিন্ন করে দেয়। তবে এরা এখন বিলুপ্তির পথে। বাংলাদেশে এদের দেখা পাওয়া যায়না বললেই চলে। তবে বাংলাদেশে একসময় সাদা বুকের সমুদ্র ঈগল, কুড়া বা পলাশ মেছো ঈগল, কুল্লে বা সাপখেকো ঝুঁটি ঈগল, ছোট নখের ঈগল দেখা যেতো কিন্তু এখন তারা বিলুপ্তির পথে। ঈগল যেই উচ্চতায় উড়ে বেড়ায়, সেই উচ্চতায় অন্য কোনো পাখি পৌঁছাতে পারে না। এজন্যেই ঈগল একা উড়ে বেড়ায়। ঈগলের দৃষ্টিশক্তি এতটাই তীক্ষ্ণ যে আকাশে থাকা অবস্থায় ৫ কিলোমিটার পর্যন্ত স্পষ্ট দেখতে পায়। ঈগল যখন তার শিকার খোঁজে বের হয় তখন সে তার তীক্ষ্ণ দৃষ্টি সেটার ওপরেই দেয়। যত বাধাই আসুক না কেন, সেটিকে না পাওয়া পর্যন্ত ঈগল কোনোভাবেই তার চোখ সরায় না। ঈগল সব সময় জীবন্ত প্রাণীকে খাবার হিসেবে খেয়ে থাকে। কখনোই কোনো মৃত জিনিস তারা ভক্ষণ করে না। ঈগল ঝড়কে এড়িয়ে না গিয়ে ঝড়ের বেগকে কাজে লাগিয়ে উঁচুতে উড়ে যায়। অন্যান্য পাখিরা যখন পাতা ও গাছের আড়ালে লুকিয়ে থাকে, ঈগল তখন ঝড়ের বিরুদ্ধে তার ডানা ঝাপটে যায় এবং ঝড়ের বেগকেই কাজে লাগিয়ে মেঘকে ভেদ করে ওপরে উঠে যায়। এমনকি একবার বাতাসের বেগ পেয়ে গেলেই ঈগল তার ডানা ঝাপটানো বন্ধ করে দেয় এবং স্বয়ংক্রিয়ভাবেই ওপরে যেতে থাকে। ঝড়কে যেন সে খুব ভালবাসে।

ঈগল পাখির ছবি-27

একটা মেয়ে ও ছেলে ঈগল যদি কখনো বন্ধু হতে চায়, মেয়ে ঈগলটি প্রথমেই ছেলে ঈগলটির পরীক্ষা নেয়। সাক্ষাৎ হওয়ার পর মেয়ে ঈগলটি মাটিতে নেমে এসে গাছের একটি ডাল তুলে নেয়। তার পিছে পিছে ছেলে ঈগলটিও উড়ে যায়। মেয়ে ঈগলটি সেই ডাল নিয়ে ওপরের দিকে উড়ে যায় এবং একটি নির্দিষ্ট উচ্চতায় যাওয়ার পর গাছের সেই ডালটি নিচে ফেলে দেয়। তার পিছু নেওয়া সেই ছেলে ঈগলটি তা দেখে ডালটি ধরার জন্য দ্রুত নিচের দিকে যায়। ডালটি সে মেয়ে ঈগলের কাছে ফিরিয়ে আনে। এই কার্যক্রমের পুনরাবৃত্তি কয়েক ঘণ্টা ধরে হতেই থাকে যতক্ষণ না পর্যন্ত মেয়ে ঈগল আশ্বস্ত হয় যে ছেলে ঈগলটি এই ডাল ফিরিয়ে আনার কাজটি আত্মস্থ করতে পেরেছে। একমাত্র ‘প্রতিজ্ঞাবদ্ধতার’ পরিচয় দিতে পারলেই পরে তারা দুজন বন্ধু হতে পারে। ডিম পাড়ার সময় আসলে বাবা ও মা ঈগল পাহাড়ের এমন একটি জায়গা বেছে নেয় যেখানে কোনো শিকারির হামলা করার সুযোগ থাকে না। বাসা তৈরির পালা আসলে ছেলে ঈগল এই বাসা নির্মাণের জন্য প্রথমে কিছু কাঁটা বিছায়, তার উপর গাছের ছোট ছোট ডালা, তার উপর আবার কিছু কাঁটা দিয়ে একদম শেষে কিছু নরম ঘাস বিছিয়ে দেয়।

ঈগল পাখির ছবি-30

ছোট্ট আবাসটির নিরাপত্তার জন্য বাইরের দিকে তারা কাঁটা ও শক্ত ডালা বিছিয়ে রাখে। বাচ্চা ঈগলগুলোর যখন উড়তে শেখার সময় হয়, মা ঈগল তাদের বাইরে ছুঁড়ে দেয় কিন্তু পড়ে যাওয়ার ভয়ে ছানাগুলো ফিরে আসে। মা ঈগল এবার সব নরম ঘাস সরিয়ে ফেলে পুনরায় তাদের বাইরে ছুঁড়ে দেয়। আর তাই ছানাগুলো যখন ফিরে আসে, কাঁটার সাথে আঘাত পেয়ে তারা নিজেই বাইরে ঝাঁপ দেয়। এবার বাবা ঈগল নিয়োজিত হয় তাদের উদ্ধারকাজে। নিচে পড়ে যাওয়ার আগেই সে তার পিঠে করে ছানাগুলোকে ফিরিয়ে নিয়ে আসে। যতদিন পর্যন্ত ছানাগুলো তাদের ডানা ঝাপটানো না শুরু করে, এই প্রক্রিয়া চলতেই থাকে। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে ঈগল পাখির ডানার পালকগুলো দুর্বল হয়ে পরে, যে কারণে সে আগের মতো খুব দ্রুত গতিতে উড়তে পারে না। দুর্বল বোধ করলে সে এমন একটি জায়গায় আশ্রয় নেয় যেখানে পাথর রয়েছে। সেখানে সে তার শরীরের প্রতিটি পালক টেনে ছিঁড়ে ও উঠিয়ে ফেলে। নতুন পালক না গজানো পর্যন্ত সেই দুর্বল ঈগল কোথাও বের হয় না। নতুন পালক গজিয়ে গেলে সে পুনরায় বজ্র গতিতে উড়ে বেড়ায়।

ঈগলের নামের সাথেই প্রতিদিনের অভ্যাসের শিকার পাখির একটি সিরিজ পরিচিত হয় যাদের শক্তিশালী চঞ্চু, তীক্ষ্ণ নখর, একটি তীক্ষ্ণ দৃষ্টি এবং একটি উল্লম্ব উড়ন্ত। ঈগলের আরেকটি বৈশিষ্ট্য হল এটি বিশ্বের সবচেয়ে বিস্তৃত শিকারী পাখির একটি এবং তা সত্ত্বেও এটি বিলুপ্তির ঝুঁকিতে রয়েছে। নীচে আরও অনেক কিছু খুঁজে বের করুন। ঈগল হল সবচেয়ে বড় শিকারী পাখিদের দেওয়া জাতি। ঈগলের বিভিন্ন প্রজাতি এবং উপ-প্রজাতি অ্যান্টার্কটিকা ব্যতীত কার্যত বিশ্বের যে কোনও জায়গায় পাওয়া যায়। তারা Accipitriformes এর শিকার পাখির ক্রম সংহত করে। এগুলি বিভিন্ন জেনারারও অংশ, যেগুলি আরও উপযুক্ত পুনঃশ্রেণীবিভাগের সাপেক্ষে কারণ বিশেষজ্ঞরা একটি ঐক্যমতের মতামতে পৌঁছাতে ব্যর্থ হন।

ঈগল পাখির ছবি-29

ঈগলগুলি তাদের বিশাল আকার, শক্তিশালী গঠন এবং ভারী মাথা এবং চঞ্চু দ্বারা চিহ্নিত করা হয়। যে কোনো শিকারী পাখির মতো, ঈগলেরও তাদের শিকারের মাংস ছিঁড়ে ফেলার জন্য একটি বড়, শক্তিশালী এবং ধারালো চঞ্চু থাকে। এটিতে খুব শক্তিশালী হিল এবং নখর রয়েছে। সমানভাবে আকর্ষণীয় হল ঈগলদের শক্তি, যা তাদের নিজেদের থেকে অনেক বেশি ভারী শিকারকে উড়াতে দেয়। তাদের তীক্ষ্ণ দৃষ্টিশক্তিও রয়েছে যা তাদেরকে অনেক দূর থেকে সম্ভাব্য শিকার দেখতে সক্ষম করে। সোনালি ঈগলের চোখে এক জোড়া ফোকাল পয়েন্ট রয়েছে, একটি সোজা সামনে দেখতে এবং অন্যটি পাশের দিকে তাকাতে এবং দূরত্বের দিকে তাকাতে। ঈগলগুলি পরিবর্তনশীল আকার উপস্থাপন করে, এটি ক্ষুদ্রতম জাতগুলির মধ্যে একটি, ছোট ঈগল, শুধুমাত্র ৪৫-৫৫ সেন্টিমিটারের কাছাকাছি দৈর্ঘ্যে পৌঁছায়। বিপরীতে, স্টেলার্স ফিশ ঈগল প্রায় ৯১-১০৬ সেন্টিমিটার দৈর্ঘ্যে পৌঁছায় এবং এর ডানা ২-২,৫ মিটারের কাছাকাছি হতে পারে।

এই পাখির সমস্ত ইন্দ্রিয়ের মধ্যে দৃষ্টিশক্তি সবচেয়ে শক্তিশালী। চোখ বিশাল, মাথার প্রায় 50% দখল করে এবং মানুষের চোখের সমান ওজনের। ঈগলের দৃষ্টি মানুষের চেয়ে ৪-৫ গুণ বেশি তীক্ষ্ণ। তাদের চোখ মুখের কেন্দ্র থেকে ৪ ডিগ্রিতে স্থাপন করা হয়, যা তাদের দৃষ্টিশক্তির একটি বৃহত্তর ক্ষেত্র দেয়। মানুষ যে তিনটির তুলনায় ঈগল পাঁচটি মৌলিক রং চিনতে পারে এবং অতিরিক্ত UV আলো শনাক্ত করতে পারে। ঈগলদের রেটিনায় আলো-সংবেদনশীল কোষ থাকে যা আলোকে চিনতে ব্যবহৃত হয় এবং রঙ সংবেদনশীল। মানুষের চেয়ে ঈগলের দৃষ্টিশক্তি বেশি হওয়ার একটি কারণ হল তাদের রেটিনাতে বেশি শঙ্কু থাকে। লোকটির প্রতি বর্গ মিলিমিটারে ২০০.০০০ শঙ্কু রয়েছে, যখন ঈগলের একটি মিলিয়ন রয়েছে। প্রতিটি ঈগলের প্রজাতিই হিংস্র আচরণ এবং একটি শক্তিশালী দেহের সাথে এবং তারা যে কোনও স্থান থেকে দ্রুত উড়তে পারে। এর মাথাটি শরীরের তুলনায় বিশাল এবং এর শক্তিশালী ঠোঁট দিয়ে এটি শিকারের কাঁচা মাংসকে ধ্বংস করতে পারে।

ঈগল পাখির ছবি-14

একটি ভাল আকারের ঈগল প্রায় ৭ বা ৮ কিলোগ্রাম বা তার বেশি ওজনে পৌঁছাতে পারে এবং দৈর্ঘ্যে প্রায় ৯৫ সেন্টিমিটার পর্যন্ত পৌঁছাতে পারে। যাইহোক, সমস্ত প্রজাতিতে, স্ত্রী পুরুষের চেয়ে বড়। ঈগল শিকারের শীর্ষে রয়েছে।  এটি খাদ্য শৃঙ্খলের শীর্ষে রয়েছে। ঈগলরা কী খায় তা নির্ভর করবে প্রজাতি এবং তাদের উপলব্ধ খাবারের উপর, তবে এরা সবাই হিংস্র মাংসাশী এবং মাংস এবং/অথবা মাছের খাদ্যে বাস করে। ঈগলদের চারটি দলে বিভক্ত করা হয়েছে: সমুদ্র ঈগল, বুটেড ঈগল, সর্পেন্ট ঈগল এবং দৈত্যাকার বন ঈগল। দৈত্যাকার ঈগলদের খাদ্য বিভিন্ন বনজ প্রাণীর সমন্বয়ে গঠিত। বৃহত্তম ঈগলগুলির মধ্যে একটি, হারপি ঈগল, বানর, স্লথ এবং কোটিস সহ আরও বড় প্রাণী খায়।

ঈগল পাখির ছবি-28

মিলনের মাধ্যমে সমস্ত পাখির মতো ঈগলের প্রজনন ঘটে। স্ত্রী তখন এক জোড়া ডিম পূর্বে তৈরি করা বাসাটিতে ছেড়ে দেয়। পৃথিবীতে যে দুটি ছানা আসে তার মধ্যে একটি মাত্র বেঁচে থাকে, যেহেতু প্রথমটি যে বাচ্চা বের হয় এবং খাওয়ায় সে আরও শক্তি অর্জন করে এবং অন্যটিকে ছেড়ে দেয়, পিতামাতা এতে হস্তক্ষেপ করতে সক্ষম হয় না। বাবা-মায়ের দ্বারা প্রদত্ত যত্ন প্রায় দেড় বছর ধরে রাখা হয়, একটি সময়কাল যার পরে বাচ্চাদের বাসা ছেড়ে যেতে হবে। ঈগলরা একগামিতার অনুশীলন করে এবং প্রতি বছর তারা তাদের বাসা পুনরুদ্ধার করে, সাধারণত একটি বড় উচ্চতায় তৈরি করা হয়, যা অভ্যন্তরের জন্য লাঠি, শাখা এবং নরম উপকরণ দিয়ে তৈরি। এই বাসাগুলির ওজন যথেষ্ট বড় হতে পারে। ঈগল হল নির্জন পাখি যাকে বলা হয় সারাজীবন সঙ্গী। ডালপালা এবং লাঠির বাসা একটি গাছের সর্বোচ্চ অংশে বা একটি পাহাড়ের উপর একটি সুবিধাজনক স্থানে তৈরি করা হয়, এমন একটি অঞ্চলে যেখানে এটি স্থায়ীভাবে খাওয়াতে পারে।

আরও পড়ুন- পৃথিবীর সর্ববৃহৎ ঈগল হার্পি

প্রতি বছর বাসাটিতে নতুন উপকরণ যোগ করা হয়, কারণ আগের বাসা থেকে ধ্বংসাবশেষ নতুন সংযোজনের অধীনে পচে যায়। এই উড়ন্ত প্রাণীদের বাসাগুলি বিশাল হতে পারে, ৩ মিটার পর্যন্ত ব্যাস এবং ৪৫০ কিলোগ্রামেরও বেশি ওজনের। ঈগল (সাধারণত দুটি) তৃতীয় বছর পর্যন্ত প্রাপ্তবয়স্ক চিহ্নগুলি প্রদর্শন করে না, যখন তারা পিতামাতার সুরক্ষা ছেড়ে দেয় এবং তাদের নিজস্ব সঙ্গী এবং অঞ্চলগুলির সন্ধানে বেরিয়ে পরে। ঈগল জলাশয়ের কাছাকাছি অঞ্চলে বাস করতে ঝুঁকছে, কারণ তাদের প্রিয় শিকার হল মাছ। এগুলি জলাভূমিতে, উপকূলরেখায়, হ্রদ বা নদীর কাছাকাছি এবং জলাভূমিতে পাওয়া যায়। তাদের উড্ডয়ন, বিশ্রাম এবং বাসা বাঁধার সময়, তারা শক্ত কাঠ যেমন ওক বা কনিফার, যেমন পাইনগুলিতে পার্চ করা বেছে নেয়। দৃশ্যত তারা তাদের উচ্চতা এবং দৃঢ়তা অনুযায়ী গাছ নির্বাচন করে।

ঈগল পাখির ছবি -15

ঈগল পাখির ছবি ও তথ্য উপাত্ত;- তারা Accipitridae পরিবারে শিকারী পাখি হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়, যার মধ্যে প্রায় ৬০ টি বিভিন্ন জাত রয়েছে। বেশিরভাগ ইউরেশিয়া এবং আফ্রিকাতে পাওয়া যায়, উত্তর, মধ্য এবং দক্ষিণ আমেরিকা এবং অস্ট্রেলিয়া সহ অন্যান্য অঞ্চলে মাত্র ১৫ টি প্রজাতি পাওয়া যায়। ঈগল খাদ্য শৃঙ্খলের তাদের বিভাগে অপেক্ষাকৃত বৃহত্তম শিকারী। তারা দ্রুত, শক্তিশালী এবং কম-বেশি বুদ্ধিমান। যাইহোক, তাদের ডিম এবং ছানা কাঠবিড়ালি, পেঁচা, ইঁদুর, জেস এবং অন্যান্য আরোহণকারী প্রাণীরা খেয়ে থাকে যারা ডিম এবং ছানা খায়। এর সাথে যুক্ত, ডিডিটি এবং সীসা ইনজেকশনের কারণে মার্কিন যুক্তরাষ্ট্রে ঈগলগুলি প্রায় অদৃশ্য হয়ে গিয়েছিল। ডিডিটি এই পাখিদের ডিমের খোসাকে পাতলা করে দেয় এবং বড় বাসা বাঁধার পাখির ওজনকে সমর্থন করার জন্য ঈগলদের শক্ত খোসাযুক্ত ডিমের প্রয়োজন হয়। ডিডিটি নিষিদ্ধ হওয়ার পর থেকে, অন্যান্য ভারী পাখির প্রজাতি যেমন অস্প্রে, পেলিকান এবং হেরনের সাথে সমস্ত জাতের ঈগল ফিরে এসেছে।

ঈগল পাখির ছবি-18

সীসা গোলাবারুদ একটি বিশাল সমস্যা, কারণ সীসা একটি শিকারী পাখিকে মাটি থেকে স্থির করে দেয়। যেহেতু ঈগলদের শিকার ধরতে এবং পার্চ করার জন্য তাদের পায়ের প্রয়োজন হয়, তাই সীসা বিষাক্ত ঈগলকে মাটিতে অসহায় এবং ধীরে ধীরে ক্ষুধার্ত অবস্থায় ফেলে। সাম্প্রতিক সময়ে, একজন ব্যক্তিকে ধরা হয়েছিল যে শত শত পাখি এবং স্তন্যপায়ী প্রাণীকে গুলি করেছিল, যার বেশিরভাগই ছিল ঈগল। মানুষ এমন একটি শিকারী যা অনেক সময়ে যা হত্যা করে তা খাওয়ায় না। ঈগলের উড্ডয়ন জোরালো, প্রভাবশালী, প্রতি ঘন্টায় প্রায় ২৪০ থেকে ৩০০ কিলোমিটার গতি অর্জন করার ক্ষমতা সহ (উড়ন্ত প্রাণীদের মধ্যে অন্যতম সেরা গতি)। এটি ছাড়াও এবং এর শক্তিশালী পেশী এবং বিশাল ডানার জন্য ধন্যবাদ, ঈগল অন্যান্য অনেক পাখির চেয়ে বেশি সময় ধরে উড়তে পারে এবং এটি সমুদ্রপৃষ্ঠ থেকে ৭০০০ মিটারেরও বেশি উচ্চতায় পৌঁছাতে দেয়।ঈগলের আয়ু গড়ে ১৫ থেকে ২৫ বছরের মধ্যে পরিবর্তিত হয়, প্রাথমিকভাবে কারণ এটিতে কোন প্রাকৃতিক শিকারী নেই। বড় আয়তনের জাতগুলো বেশি দিন বাঁচতে থাকে।

ঈগল পাখির ছবি-17

টাক ঈগল (Haliaeetus leucocephalus) এটি আমেরিকান বা সাদা মাথার ঈগল নামে পরিচিত। এটি উত্তর আমেরিকার স্থানীয় এবং বিলুপ্তির ঝুঁকিতে থাকার পরে সুরক্ষার অধীনে রয়েছে। হারপি ঈগল আকর্ষণীয় রঙ এবং ধূসর ক্রেস্টের জন্য বিখ্যাত। এটি আমেরিকার বৃহত্তম ঈগল। ফিলিপাইন ঈগলের মতো। এটি মধ্য এবং দক্ষিণ আমেরিকাতে প্রচুর পরিমাণে রয়েছে। আমাজন জঙ্গলেও প্রচুর পরিমাণে রয়েছে। আইবেরিয়ান ইম্পেরিয়াল ঈগল (অ্যাকুইলা অ্যাডালবারটি). খুব গাঢ় বাদামী রঙের এবং একটি বড় গড় আকারের, এটি আইবেরিয়ান উপদ্বীপের স্থানীয়, বিশেষ করে আন্দালুসিয়ায়। গোল্ডেন ঈগল (Aquila chrysaetos) ইউরোপের বিভিন্ন রাজকীয় বাড়ির প্রতীক, এটি একটি অত্যন্ত বিস্তৃত বৈচিত্র্য, যার গাঢ় কিন্তু আলোকিত প্লামেজ এবং গভীর হলুদ পা রয়েছে।

ঈগল পাখির ছবি-19

কালো ঈগল (Buteogallus urubitinga) বাদামী রঙের এবং মাঝারি থেকে বড় আকারের, এটি মধ্যপ্রাচ্য এবং আফ্রিকা, বিশেষ করে আরব উপদ্বীপ এবং সুদানের স্থানীয় হওয়ায় এটি আফ্রিকান ঈগল নামে পরিচিত। এটি একটি খুব "শান্ত" ঈগল হিসাবে অনুমান করা হয়, যদিও প্রয়োজনে এটিকে বানর, হেরন, সরীসৃপ বা এমনকি ক্যারিয়ান খেতে দেখা গেছে। ঈগলের অসংখ্য প্রজাতি বর্তমানে বিলুপ্ত হওয়ার ঝুঁকিতে রয়েছে। অনিয়ন্ত্রিত মানব শিল্পগুলি তাদের স্থানীয় পরিবেশে যেমন রাস্তার সম্প্রসারণ, বৈদ্যুতিক তারের ব্যবস্থা ইত্যাদির মধ্যে যে অবনতি তৈরি করে তার কারণে। ঈগল জাতীয় প্রতীক হিসাবে এবং বিশেষ করে একটি সাম্রাজ্যিক প্রতীক হিসাবে অসংখ্য মানুষ ব্যবহার করেছে, কারণ এটি শক্তি এবং সৌন্দর্য উভয়ই প্রদর্শন করে। রোমান সাম্রাজ্যের মধ্যে এটি ছিল যেখান থেকে, সাধারণত, অন্যান্য রাজ্যগুলি একটি ঈগলের সাথে প্রতীকটির সবচেয়ে সাধারণ রূপটি অনুলিপি করেছে; বাইজেন্টাইন সাম্রাজ্য দ্বি-মাথাযুক্ত ঈগলের প্রতীকে অবদান রেখেছিল। প্রাচীন পেরুর মোচিকা, মায়ান এবং অ্যাজটেকের মতো অসংখ্য প্রাচীন মানুষের জন্য ঈগল শক্তির সমতুল্য ছিল।

ঈগল পাখির ছবি- 20

ঈগল মানে মানবতার জন্য বিভিন্ন ভৌগলিক অঞ্চলে শক্তি, আভিজাত্য, পবিত্রতা, সততা এবং সৌন্দর্যের চিহ্ন। এই কারণে, এটি প্রায়শই ব্যানার, অস্ত্রের কোট, মূর্তি এবং মুদ্রার পাশাপাশি সমসাময়িক পণ্য বা ক্রীড়া গোষ্ঠীর জন্য লোগো তৈরি করে। এটি মধ্যযুগীয় রসায়নের অন্যতম প্রতীক। টাক ঈগল মার্কিন যুক্তরাষ্ট্রের মুদ্রার প্রতিনিধিত্ব করে। ইউরোপ থেকে বসতি স্থাপনকারীরা উত্তর আমেরিকার উপনিবেশ শুরু করার সাথে সাথে ঈগলের সংখ্যা হ্রাস পেতে শুরু করে। সভ্যতার বসতি স্থাপনের জন্য তাদের প্রাকৃতিক পরিবেশের ধ্বংসের পাশাপাশি, বসতি স্থাপনকারীরা এই বৃহৎ প্রতিযোগী পাখিদের মূল্য দিয়েছিল যেন তারা শিকার এবং তাদের ধ্বংস করে। বসতি স্থাপনকারীরাও ভেবেছিল যে তারা তাদের গবাদি পশু ধ্বংস করবে। আমরা এখন জানি যে তারা খুব কমই অল্পবয়সী বা অরক্ষিত গবাদি পশুদের খাওয়ায়।

ঈগল পাখির ছবি-21

টাক ঈগলের জনসংখ্যা, ইতিমধ্যেই বছরের পর বছর অবহেলার কারণে হ্রাস পেয়েছে, একটি কীটনাশক হিসাবে ডিডিটি অন্তর্ভুক্ত করার ফলে আরও বেশি ক্ষতি হয়েছে। এই রাসায়নিকের কারণে ঈগল এবং অন্যান্য অসংখ্য শিকারী পাখি তাদের সংখ্যা কমিয়ে দেয়। যখন এই রাসায়নিকটি সেবন করা হয় তখন পাখির ডিমের খোলস পাতলা করে এবং সহজেই ভেঙে যায় এবং অন্যদিকে, প্রায়শই তাদের বন্ধ্যাত্ব করে। ১৯৬৩ সালের মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রে মাত্র ৪৭১ জোড়া ঈগল অবশিষ্ট ছিল। চিড়িয়াখানায় সংরক্ষণ প্রচেষ্টা এবং প্রজনন প্রকল্পের জন্য ধন্যবাদ, ঈগলটি অদৃশ্য হওয়ার ঝুঁকি থেকে পুনরুদ্ধার করতে সক্ষম হয়েছিল। ঈগলগুলিকে আবার প্রজনন করা হয়েছিল এবং বন্যের মধ্যে পুনরায় একত্রিত করা হয়েছিল, এবং এখন সংলগ্ন মার্কিন যুক্তরাষ্ট্রে ৯,৭০০ জোড়া ঈগল বাসা তৈরি করছে। ঈগল সম্পর্কে মানুষের অনেক আগ্রহ কাজ করে। তবে এই পাখি সম্পর্কে আপনি আসলে কতটা জানেন?ঈগল সম্পর্কে কিছু আকর্ষণীয় তথ্য তুকে ধরার চেষ্টা করছি। যা আপনার জ্ঞানের পরিধি বাড়াতে সহায়তা করবে। পৃথিবীতে ৬০ টিরও বেশি প্রজাতির ঈগল রয়েছে যাদের বেশিরভাগ  এশিয়া এবং আফ্রিকা, ইউরোপে পাওয়া যায়। বাড ঈগল আমেরিকার জাতীয় প্রতীক তবে এই জাতের ঈগলের মাত্র দুইটা প্রজাতি পৃথিবীতে টিকে রয়েছে।

ঈগল পাখির ছবি-22

পাখি প্রজাতির মধ্যে ইগল সবচেয়ে শক্তিশালী যারা পায়ে করে ভারি বোঝা বহন করতে সক্ষম। এ পর্যন্ত ঈগলের ১৫ পাউন্ড (৬.৮ কেজি) শিকার পায়ে করে নেয়ার রেকর্ড রয়েছে। পরিবেশের উপর ঈগলের ডানা ও ওজনের বৃদ্ধি নির্ভর করে। যেসব ইগল বনাঞ্চলে থাকে তাদের ডানা ছোট ও ওজন কম হয় আবার যেসব ঈগল বনাঞ্চল বাদে মুক্ত পরিবেশে বসবাস করে তাদের ডানা ও ওজন বেশি হয়। দেখতে সুবিশাল ডানা সম্বলিত শক্তিশালী পূর্ণবয়স্ক একটি পুরুষ ঈগলের ওজন হয় মাত্র নয় পাউন্ড (৪.১ কেজি)। ৬. ৩.৫ ফিট (১.১ মিটার) উচ্চতা ও ৭.৫ ফিট (২.৩ মিটার) ডানা সম্বলিত ঈগল পাখি হচ্ছে পৃথিবীর সবচেয়ে বৃহত্তম পাখিদের মধ্যে অন্যতম। বাড ঈগলের চেহারা ও বর্ণ অন্য ইগল প্রজাতির চেয়ে আলাদা, এদের মাথার রঙ হয় সাদা আর শরীরের বাকী অংশের রঙ থাকে বাদামী। আকেরিকার মুদ্রায় যে বাড ঈগলের ছবি ব্যবহার হয়েছে সেই ঈগলটির বাস্তব অস্তিত্ব রয়েছে। এই ঈগলটির নাম ছিল পিটার, এটি আমেরিকার ফিন্যান্সিয়াল মিনেস্ট্রির ছাঁদে বাসা বানিয়ে বসবাস করতো। ১৮৩৬ সালে ঈগলটির মৃত্যুর পর আমেরিকান ফিন্যান্সিয়াল মিনেস্ট্রির স্টাফ হিসেবে তার স্বীকৃতি মিলে এবং এখনো পর্যন্ত তার বাসাটি সংরক্ষণ করে দর্শনার্থীদের মাঝে প্রদর্শণ করা হয়। বেশ কিছু দেশে প্রশিক্ষণপ্রাপ্ত ঈগলদের পুলিশ ও সেনাবাহিনীর কাজে ব্যবহার করা হয়। এছাড়া নেদারল্যান্ডে শত্রুপক্ষের ড্রোণ নিয়ন্ত্রণে প্রশিক্ষণপ্রাপ্ত ঈগল ব্যবহার করা হয়। ধারণা করা হয় পৃথিবীর সবচেয়ে বৃহত্তম ইগল নিউজিল্যান্ডে বাস করতো, এদের ডানাগুলি ৯.৮ ফুট (৩ মিটার) প্রশস্ত ছিলো।

ঈগল পাখির ছবি-23

একটি মা ঈগল সাধারণত দুটি ডিম দেয়। যদিও বেশিরভাগ ক্ষেত্রে শিশু ঈগলগুলির মধ্যে যে বাচ্চাটি শক্তিশালী সে দুর্বলটিকে হ"ত্যা করে খেয়ে ফেলে। ঈগল অন্য সব প্রাণীর মধ্যে সতন্ত্র কিছু বৈশিষ্ট্য বহন করে, যেমন এর নখর প্রচণ্ড শক্তিশালী এবং এদের চোখের দৃষ্টিশক্তি খুবই প্রখর। এই চোখের সাহার্য্যে অনেক দূরের শিকার এরা দেখতে পারে এবং এদের নখর শিকারের জন্য প্রচণ্ড নির্মম হয়ে থাকে। একটি ঈগল পাখির বাচ্চা পূর্ণবয়স্ক ও শিকার ধরার মত সক্ষম হতে বেশ কয়েকবছর সময় লাগে। সাধারনত একটি ঈগল ৭০ বছর অবধি বেঁচে থাকতে পারে, তবে সব ঈগলের ক্ষেত্রে এমন হয় না, কারণ একটি বিশেষ সময় পর এদের নখ ও ঠোঠ শিকার ধরার কার্যক্ষমতা হারায়। এ সময় পাথর বা শক্ত ডালের সাথে প্রচণ্ড শক্তি দিয়ে দুর্বল নখ ও ঠোঠ ভেঙে নতুন করে গজিয়ে নিতে না পারলে এরা ৫০ বছরের বেশি বাঁচতে পারে না। ঈগল তাদের চোখ অক্ষিকোঠরের মধ্যে জিরো ডিগ্রিতে ঘোরাতে পারে, একারণে এরা নিজ মাথার অর্ধাংশ দেখতে পারে। এ ক্ষমতা তাদের শিকারকে খুবই ভালভাবে দেখতে সহায়তা করে। ঈগল সাধারণত আজীবন এক সঙ্গীর সাথে বসবাস করে এবং একই স্থানে বাসা বানায়।

ঈগল পাখির ছবি-25

একারণে ঈগলদের ‘ক্রিয়েচার অফ হ্যাবিট’ বলা হয়। মা ঈগল ডিম দেয়ার পর টানা প্রায় ৩৫ দিন ডিমে তা দেয়, এ সময় পুরুষ ঈগলটি খাদ্য সরবরাহের পূর্ণ দায়িত্ব পালন করে। প্রজাতি ভেদে ঈগলের খাদ্যাভাস ভিন্ন হয়ে থাকে। কিছু ঈগল শুধুমাত্র মাছ শিকার করে খায়, কিছু ঈগল নিজ প্রজাতিদের শিকার করে খায় আবার কিছু প্রজাতি অন্য প্রাণীদের শিকার করে খায়। সাধারণত চার বছর বয়স পর্যন্ত ঈগলের পালক ধূসর বর্ণের থাকে। এরপর আস্তে আস্তে বাদামি ও সাদা রঙের পালক জন্মে। ১৯৬৭ সালে গাড ঈগল প্রজাতি অতি বিপন্নের কাতারে পড়েছিলো, তখন সারা পৃথিবীতে এই প্রজাতির মাত্র ৫০০ ঈগল অবশিষ্ট ছিলো। বাড ঈগলেরা আকাশে উড়ন্ত অবস্থায় সঙ্গীর সাথে মিলিত হয়। ঈগলের নখরে কেরাটিন থাকে, একারণে মানুষের চুল ও নখের মত ঈগলের নখ বাড়তে থাকে। নখ বেশি বড় হলে পাথর বা গাছে নখ ঘসে ঈগলেরা বাড়তি নখ ভেঙে ফেলে। আমেরিকায় স্যামন মাছ শিল্পের জন্য হুমকি মনে করে প্রায় ১ লাখ বাড ঈগল হ"ত্যা করা হয়েছিলো। সুপ্রাচীন কাল থেকে ঈগল সব পাখিদের রাজা হিসেবে স্বীকৃতি পেয়ে আসছে। পৃথিবীর বিভিন্ন দেশে ঈগলকে সৌভাগ্যের প্রতীক হিসেবে মনে করা হয়, একারণে নানান দেশের পতাকায় সৌভাগ্যের প্রতীক হিসেবে ঈগলের ছবি ব্যবহার করা হয়েছে।

ঈগল পাখির ছবি-26

এর ৫০ বছর পর ২০০৭ সালে অতি বিপন্ন তালিকা থেকে এদের বাদ দিয়ে সুরক্ষিত ক্যাটাগরিতে এদের রাখা হয়। পৃথিবীর সবচেয়ে ক্ষুদ্রতম ও বিরল প্রজাতির ঈগল হচ্ছে সার্পেন্ট ঈগল, এদেরকে দক্ষিন নিকোবারে পাওয়া যায়। এদের ওজন মাত্র এক পাউন্ড (০.৪৫ কেজি), তবে ঈগল প্রজাতির মধ্যে এরা সবচেয়ে দ্রুতগামী। বৃহত্তম প্রজাতির বাচ্চা ঈগলের ওজন অল্পদিনের মধ্যে ৮-৯ পাউন্ড (৩.৫-৪ কেজি) হয়ে যায়। একটি মার্শাল প্রজাতির ঈগল ৩৭ কেজি ওজনের হরিণ শিকার করেছিলো। যেখানে ওই প্রজাতির ঈগলের গড় ওজন হয় মাত্র ১০-১২ কেজি। ঈগলের পালকের উচ্চ চাহিদার কারণে অবৈধভাবে প্রচুর ঈগল শিকার করা হয় উত্তর আমেরিকা জুড়ে। অনেকে ঈগল পাখির ছবি ডাউনলোড করার জন্য খুঁজে থাকে। তাই আজকের এই আর্টিকেলে আলোচনা করবো ঈগল পাখির ছবি সম্পর্কে।

ঈগল পাখির ছবি-31

আপনি যদি ঈগলের ছবি খুঁজে থাকেন তাহলে এই আর্টিকেলটি আপনার জন্য অনেক বেশি সহায়ক হবে। এই আর্টিকেলে ঈগলের অসংখ্য ছবি শেয়ার করা হয়েছে। আশা করি ছবিগুলো দেখে আপনার অনেক ভালো লাগবে। বাছাই করা অসংখ্য ঈগল পাখির ছবি শেয়ার করেছি। নিচে দেয়া ছবি থেকে আপনার পছন্দের ছবি নির্বাচন করুন। যেসব পাখির পিকচার কোয়ালিটির হয়, সেসব পিকচার দেখতে অনেক বেশি ভালো লাগে। তাই আমরা কোয়ালিটি বজায় রেখে যতটা সম্ভব শেয়ার করার চেষ্টা করেছি। এই আর্টিকেলে শেয়ার করা আপনার পছন্দের ঈগল পাখির ছবি নির্বাচন করে ডাউনলোড করতে পারেন। কোনো ধরনের সমস্যা ছাড়াই আপনি খুব সহজে ডাউনলোড করতে পারবেন।

ঈগল পাখির ছবি-32

আজকের এই আর্টিকেলটি নিশ্চই আপনার অনেক উপকারে এসেছে। আর্টিকেলটি সম্পর্কে আপনার কোনো ধরনের মতামত থাকলে কিংবা জানার থাকলে কমেন্ট বক্সে জানাতে পারেন। এছাড়া আপনি যদি পরিবর্তিতে এ ধরনের আরো বেশি কোয়ালিটির ঈগল পাখির ছবি পেতে চান তা আমাদেরকে জানাতে পারেন। প্রতিনিয়ত এ ধরনের গুরুত্বপূর্ণ আর্টিকেল নিয়মিত পেতে চাইলে আমাদের সাথেই থাকুন এবং অন্যান্য আর্টিকেল গুলোও পড়তে থাকুন। ধন্যবাদ। ঈগল পাখির ছবি, বৈশিষ্ট, খাদ্যাভ্যাস, জীবন চক্র সম্পর্কে আরও জানতে নিচে দেওয়া লিংকটি দেখতে পারেন - wikipedia
আইনিউজ/আর

আরও পড়ুন

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়

শিরোনাম

শিরোনামএমভি আব্দুল্লাহ জাহাজে করেই দেশে ফিরবেন ২১ নাবিক শিরোনামমৌলভীবাজারে আজ আবহাওয়া অস্বাস্থ্যকর, তাপমাত্রা ৩৬ ডিগ্রী শিরোনামঝালকাঠিতে সড়কে ত্রিমুখী সংঘ*র্ষে ১১ জনের মৃ-ত্যু শিরোনামসংযুক্ত আরব আমিরাতে ৭৫ বছরের ইতিহাসে সর্বোচ্চ বৃষ্টির রেকর্ড শিরোনামলাউয়াছড়ায় পর্যটকের ভিড়-হইহুল্লোড়ে দিশাহারা বনের প্রাণী শিরোনামরাজধানীতে যমুনা এক্সপ্রেস ট্রেনের বগি লাইনচ্যুত শিরোনামইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞার কথা ভাবছে ইউরোপীয় দেশগুলো শিরোনামরাজনগরে প্রাণিসম্পদ প্রদর্শনী হচ্ছে ১৮ এপ্রিল শিরোনামহাওরে বোরো ধান কাটার উৎসব শুরু শিরোনামউপজেলা পরিষদ নির্বাচন বর্জনের সিদ্ধান্ত নিয়েছে বিএনপি শিরোনামএমভি আব্দুল্লাহ মুক্তির পর জাহাজটির সবশেষ অবস্থা শিরোনামখানসামায় জু-য়া খেলার অ প রা ধে ৬ জনের কারাদণ্ড শিরোনামআজ মৌলভীবাজারে সর্বোচ্চ ৩৭.৫ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড শিরোনামশিগগিরই অনলাইন নিউজপোর্টালের বিজ্ঞাপন নীতিমালা: তথ্য প্রতিমন্ত্রী শিরোনামসয়াবিন তেলের দাম বাড়ল লিটারে ১০ টাকা শিরোনামফরিদপুরে সড়ক দু*র্ঘটনায় নি হ ত বেড়ে ১৩ জন শিরোনাম৩০০টি প্রাথমিক বিদ্যালয় বন্ধ হতে পারে শিরোনামসিলেটে ঈদের ছুটিতে সড়কে ৭ জনের মৃ-ত্যু, বেশিই বাইক দুর্ঘটনায় শিরোনামএসএসসি পরীক্ষার ফল প্রকাশ হতে পারে মে মাসের শুরুতেই শিরোনামভারতে সেতু থেকে বাস খাদে পড়ে নারীসহ ৫ জন নি হ ত শিরোনামমৌলভীবাজারে ৩ উপজেলায় মনোনয়ন জমা দিলেন ৩৭ জন শিরোনামউপজেলা নির্বাচন: জুড়ীতে মনোনয়ন জমা দিলেন ১৭ প্রার্থী শিরোনামলাউয়াছড়া জাতীয় উদ্যানে এই ঈদে রেকর্ড ভাঙা পর্যটক উপস্থিতি শিরোনামউপজেলা নির্বাচন: বড়লেখায় মনোনয়ন জমা দিলেন ৯ জন শিরোনামউপজেলা নির্বাচন: কুলাউড়ায় মনোনয়ন জমা দিলেন ১১ জন শিরোনামহবিগঞ্জে বালুবুঝাই ট্রাক্টর চাপায় সাবেক সেনা সদস্য নি হ ত শিরোনামজুড়ীতে বিদ্যুৎপৃষ্ঠ হবার ঘটনায় তিন কর্মকর্তা বরখাস্ত শিরোনামইউজিডিপির আওতায় মৌলভীবাজারের স্কুল-মাদ্রাসায় বেঞ্চ বিতরণ শিরোনামঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠায় নবাব সলিমুল্লাহর ক্রেডিট যেখানে শিরোনামগর্ভের সন্তান ন ষ্ট করায় ক্ষোভে শিশুকে হ ত্যা করেন সৎ মা শিরোনামজুমাতুল বিদা, যা জানা জরুরি শিরোনামএবার কুমারখালীতেও ব্যাংকের টাকা লুট! শিরোনামঅস্ট্রেলিয়া ওয়ার্ক পারমিট ভিসা কত টাকা লাগে? শিরোনামআরেকটি পরিত্যক্ত যাত্রী ছাউনি পুনর্নির্মাণ করছেন ব্যারিস্টার সুমন শিরোনাম১ বছর পর টেস্টে ফিরলেন সাকিব আল হাসান শিরোনামস্বাধীনতা দিবসে তাহিরপুরে বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা প্রদান শিরোনাম২৭ জন মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাকে বদলি শিরোনামলাউয়াছড়া খাসিয়া পুঞ্জিতে বিদেশী শিশুদের অংশগ্রহণে ফুটবল ম্যাচ শিরোনামস্বপ্ন ছিল বাড়িতে বিদ্যুৎ জ্বলবে, সেই বিদ্যুতেই মা রা গেলেন তাঁরা শিরোনামজুড়ীতে বিদ্যুৎপৃষ্ট হয়ে মারা যাওয়া ৫ জনের দাফন সম্পন্ন শিরোনামশাবিতে চার ক্যাটাগরিতে দিক থিয়েটারের ‘দিক অ্যাওয়ার্ড’ প্রদান শিরোনামমহান স্বাধীনতা ও জাতীয় দিবসে মৌলভীবাজারে বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা শিরোনামকমলগঞ্জে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত শিরোনামশনিবারেও স্কুল খোলা থাকতে পারে, শিক্ষামন্ত্রীর ইঙ্গিত শিরোনামশাবিতে যথাযোগ্য মর্যাদায় স্বাধীনতা দিবস উপযাপন শিরোনামশ্রীমঙ্গলে ঝড়ে আহত হওয়া নিম প্যাঁচা উদ্ধার শিরোনামজিম্মি হওয়া এম ভি আব্দুল্লাহ জাহাজে ভারী অস্ত্র বসিয়েছে দস্যুরা শিরোনামস্বাধীনতা ঘোষণার পাঠক কখনো ঘোষক হতে পারে না: কাদের শিরোনামজাতিসংঘের নিরাপত্তা পরিষদে গাজায় যুদ্ধবিরতির প্রস্তাব পাস শিরোনামযশোরে ট্রেনের নিচে ঝাঁপ দিয়ে মা-মেয়ের আ ত্ন হ ত্যা শিরোনাম৫৪তম মহান স্বাধীনতা ও জাতীয় দিবস আজ শিরোনামজুড়ীতে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে একই পরিবারের ৫ জনের মৃ ত্যু শিরোনামসাবেক রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমানের ১১তম মৃত্যুবার্ষিকী আজ শিরোনামহাসপাতালে ভর্তি শামীম ওসমান শিরোনামগাজীপুরে গ্যাস সিলিন্ডার বি*স্ফোরণে নি হ ত বেড়ে ১৩ জন শিরোনামখাদ্যনিরাপত্তার ঝুঁকিতে আছেন সিলেটিরা শিরোনামএমপিওভুক্ত হচ্ছেন আরও ৫ হাজার শিক্ষক-কর্মচারী শিরোনামগোপালগঞ্জে বাস-মাইক্রোবাসের সংঘর্ষে ৫ জন নি হ ত শিরোনামবিশ্বে সুখী দেশের তালিকায় পিছিয়েছে বাংলাদেশ শিরোনামসুবিধাবঞ্চিতদের ইদবস্ত্র উপহার দিল সেচ্চাসেবী সংগঠন ‘সঞ্চালন’ শিরোনামশ্রীমঙ্গলে খাদ্যে ক্ষতিকর দ্রব্য, ভোক্তার জরিমানা শিরোনামজিম্মিকৃত এমভি আব্দুল্লাহ থেকে যোগাযোগ করেছে জলদস্যুরা শিরোনামমৌলভীবাজার জেলে আসামীর সঙ্গে ভিক্টিমের বিয়ে শিরোনামসৌদিতে সড়ক দুর্ঘটনায় হবিগঞ্জের জসিম মিয়া নি হ ত শিরোনামবাচ্চা প্রসব করতে গিয়ে মারা গেলেন সাফ জয়ী ফুটবলার রাজিয়া খাতুন শিরোনামআজ মৌলভীবাজারে ইফতার ও সেহরীর সময়সূচি শিরোনামমৌলভীবাজারে স্বল্পমূল্যে দুধ-ডিম বিক্রি উদ্বোধন শিরোনামসোমালিয়া উপকূলে নোঙর করেছে জিম্মি বাংলাদেশি জাহাজ শিরোনামফুলবাড়ীতে ইরি-বোরো চাষে ব্যস্ত সময় পার করছেন কৃষাণ-কিষাণীরা শিরোনামঅবৈধভাবে বালু উত্তোলনের সময় বালুভর্তি ট্রাক্টর আটক শিরোনামতাহিরপুরে খাদ্য বান্ধব কর্মসূচির চাল কালোবাজারে বিক্রির অভিযোগ শিরোনামরাণীশংকৈল পৌরশহরে ময়লার স্তুপ, দুর্গন্ধে অতিষ্ঠ পোরবাসী শিরোনামপাট খাতে অবদানের স্বীকৃতিস্বরূপ সম্মাননা পেলেন ১১ ব্যক্তি শিরোনামরবীন্দ্র সংগীতশিল্পী সাদি মহম্মদের ঝু ল ন্ত ম*রদেহ উদ্ধার শিরোনামইছামতি নদী থেকে সোনার বারসহ লা শ উদ্ধার শিরোনামশ্রীমঙ্গলে চলার রাস্তা খুলে দেয়ার দাবিতে চা শ্রমিকদের বিক্ষোভ শিরোনামকমলগঞ্জে স্বাস্থ্য মন্ত্রণালয়ের ৬ একর জায়গা পুড়ে ছাই শিরোনামকুলাউড়ায় এপিবিএনের অভিযানে মানবপাচারকারী চক্রের ২ জন গ্রেফতার শিরোনামপরীক্ষামূলক মাশরুম চাষে সফল শিক্ষার্থী রাকেশ সরকার প্লাবন শিরোনামশাবির সহায়ক পরিবহন কর্মচারি সমিতির সভাপতি জাহাঙ্গীর সম্পাদক কামরু শিরোনামবিভিন্ন বিশ্ববিদ্যালয়ে গণ-ইফতার কর্মসূচি পালনের ডাক শিরোনামজলদস্যুদের হাতে জিম্মি হওয়া বাংলাদেশি জাহাজের সবশেষ অবস্থা শিরোনামরমজান হ ত্যা: পিচ্চি রাজার স্ত্রীকে পুলিশে ধরিয়ে দেওয়ায় খু ন শিরোনামজাফলংয়ে ভূয়া নারী চিকিৎসক আটক, ডায়াগনস্টিক সেন্টার সিলগালা শিরোনামরমজান উপলক্ষে খাদ্য সামগ্রী বিতরণ করলো সানাবিল ফাউন্ডেশন শিরোনামজলদস্যুদের হাতে জিম্মি বাংলাদেশি জাহাজের নাবিকদের পরিচয় মিলেছে শিরোনামফেঞ্চুগঞ্জে স*ন্ত্রাসী হামলায় সাংবাদিকের ছোট ভাই খু*ন শিরোনামযুক্তরাজ্যে নাগরিক সংবর্ধনা পাচ্ছেন মেয়র ফজলুর রহমান শিরোনামআজ সিলেট আসছেন স্বাস্থ্যমন্ত্রী সামন্ত লাল সেন শিরোনামফেসবুকের সার্ভার ডাউন, জুকারবার্গের ক্ষতি ১০০ মিলিয়ন ডলার শিরোনামকাচ্চি ভাই রেস্তোরাঁকে ১ লাখ জরিমানা শিরোনামশাবি শিক্ষক সমিতির নির্বাচন, চলছে ভোটগ্রহণ শিরোনামরমজান মাসে প্রাথমিক বিদ্যালয়ে ক্লাস হবে ১০ দিন শিরোনামসিকৃবিতে গণতান্ত্রিক অফিসার পরিষদের পূর্ণ প্যানেল জয়ী শিরোনামজৈন্তাপুরে মোটরসাইকেলে পিকআপের ধাক্কা, নি হ ত বেড়ে ৩ শিরোনাম২০০তম রোড শো: কুলাউড়ায় সাদরুলের প্রশংসায় সাধারণ মানুষ শিরোনামশাবিতে ‘ল্যান্ডসক্যাপ আর্কিটেকচার’ বিষয়ক সেমিনারে আলোচক অপি করিম শিরোনামশাবির আইপিই অ্যাসোসিয়েশনের ভিপি নাইম সম্পাদক সাজ্জাদ শিরোনামপ্রীতি উরাং এর ম ত্যু র ঘটনায় সুষ্ঠু তদন্ত ও ন্যায়বিচার চেয়ে বিশিষ্টজনদের বিবৃতি শিরোনামমহিউদ্দিন মোহাম্মদ: অবসরে নয়, অবশ্য পাঠ্য বইয়ের লেখক শিরোনামএ মাসেই কমবে জ্বালানি তেলের দাম: বিদ্যুৎ প্রতিমন্ত্রী শিরোনামযুক্তরাষ্ট্র আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সম্পাদক আতাউর রহমান শামীমের প্রয়াণে প্রবাসীদের শোক শিরোনামবিশ্ব বন্যপ্রাণী দিবস পালিত শিরোনামআগাম বৃষ্টিতে প্রাণ ফিরে পেয়েছে শ্রীমঙ্গলের চা বাগান শিরোনামশাবি প্রেসক্লাবের নবগঠিত কমিটির অভিষেক সোমবার শিরোনামহবিগঞ্জে বস্তাবন্দি করে নদীতে ফেলে দেওয়া হয়েছিল ছাত্রদল নেতার লা শ শিরোনামকমলগঞ্জে বরই চাষে এলাকায় মডেল আজাদুর শিরোনামমৌলভীবাজার বিআইএস`র উদ্যোগে জেলার সর্ববৃহৎ মেধা যাচাই পরীক্ষা’র পুরস্কার বিতরণ শিরোনামবড়লেখায় ছিনতাইকৃত মালামালসহ জড়িত ৪ জন গ্রেফতার শিরোনামরমজানের সরকারি অফিসের সময়সূচি শিরোনামবেইলি রোডের আগুনে তছনছ প্রবাসী উত্তমের সংসার, বাহুবলে শেষকৃত্য শিরোনামযশোরে বিপুল পরিমান অ*স্ত্র সহ কিশোর গ্যাংয়ের ৯ জন আটক শিরোনামসব মুক্তিযোদ্ধার কবর একই ডিজাইনের হবে: মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী শিরোনামবন্ধ হতে পারে আবাসিক স্থাপনায় রেস্টুরেন্ট, হাইকোর্টে রিট শিরোনামহামলার মধ্যেই আমেরিকান বিমান থেকে গাজায় খাদ্যসামগ্রী বিতরণ শিরোনামচলচ্চিত্র শিল্পী সমিতি থেকে জায়েদ খানের সদস্যপদ বাতিল শিরোনামমৌলভীবাজারে মবশ্বির-রাবেয়া ট্রাস্টের উদ্যোগে ৫ দিনব্যাপী ফ্রি চক্ষু শিবির শিরোনামড. ইউনূসের জামিনের মেয়াদ বাড়ল শিরোনামআউশকান্দিতে ইট ভর্তি ট্রাকের ধাক্কায় সিএনজির ২ যাত্রী নি হ ত শিরোনামদুই বন্ধুর মৃ ত্যু দ ণ্ডে র রায় দিলেন আদালত শিরোনামপাকিস্তানের ২৪তম প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ শিরোনামশ্রীমঙ্গলে আন্তর্জাতিক নৃত্য উৎসব অনুষ্ঠিত শিরোনামদুই দিনের সংক্ষিপ্ত সফরে সিলেট আসছেন স্বাস্থ্যমন্ত্রী শিরোনামএলপিজি সিলিন্ডারে দাম বেড়েছে ৮ টাকা শিরোনামরাণীশংকৈলে দীর্ঘ ২০ বছর পর পৌর ভবনের ভিত্তি প্রস্তর উদ্বোধন শিরোনামভুল চিকিৎসায় শাবি কর্মকর্তার মৃ ত্যু: মাউন্ড এডোরার দুঃখপ্রকাশ শিরোনামবেইলি রোডে আগুন : ৩ জন আটক শিরোনামযশোরে নির্দেশনা না মেনেই রমরমা ডায়াগনস্টিক সেন্টার ব্যবসা শিরোনামশ্রীমঙ্গলে দ্বার উদঘাটন হলো বাংলাদেশের প্রথম শ্রীশ্রী জগদ্ববন্ধু আশ্রম শিরোনামনতুন ৭ প্রতিমন্ত্রী কে কোন দায়িত্বে শিরোনামকাচ্চি ভাইয়ে ২ মাস আগে চাকরি নিয়েছিলেন রকি, প্রাণ গেল আগুনে শিরোনামবিপিএল চ্যাম্পিয়ন ফরচুন বরিশাল শিরোনামআজকের নামাজের সময়সূচি শিরোনামতাহিরপুরে হঠাৎ হাসপাতাল পরিদর্শনে এমপি রনজিত সরকার শিরোনামবেইলি রোডে আগুন: চিকিৎসাধীন ৫ জনের অবস্থা শঙ্কাজনক শিরোনামমৌলভীবাজার ইম্পেরিয়াল মেডিকেল হাসপাতালে ফ্রি চিকিৎসা ক্যাম্প শিরোনামনীল শার্ট | বেইলি রোডের আগুন নিয়ে গল্প শিরোনামপতাকা দিবসে শাবিপ্রবি শিক্ষার্থীদের ব্যতিক্রমী উদ্যোগ শিরোনামবিশ্ব জুজুৎসু প্রতিযোগিতায় দেশের হয়ে পদক অর্জনকারী সিলেটের সিফাত শিরোনামজুড়ীতে জাতীয় ভোটার দিবস পালিত শিরোনামকমলগঞ্জে তালাকের কথা শুনে যুবতীর আত্মহ*ত্যা শিরোনামরাজধানীর গাউসুল আজম মার্কেটে আগুন শিরোনামমৌলভীবাজার পৌরসভা বঙ্গবন্ধু শিক্ষাবৃত্তি ২০২৪ প্রদান শিরোনামশাবিতে ‘অভিযোগ প্রতিকার ব্যবস্থা’ বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত শিরোনামলাউয়াছড়ায় পর্যটকবাহী জীপ উল্টে নৃত্যশিল্পী সহ আ হ ত ৭ শিরোনামকমলগঞ্জে মাদকবিরোধী মানববন্ধন অনুষ্ঠিত শিরোনামসমস্যা শুনতে জনগণের দ্বারে সংসদ সদস্য নাদেল শিরোনামসিলেটে তালাবদ্ধ বাসায় গৃহবধূর অর্ধগলিত লাশ শিরোনামপিপিএম পদক পেলেন ঠাকুরগাঁও থানার পুলিশ সুপার শিরোনামকুলাউড়ার ঝিমাই পুঞ্জি পরিদর্শনে জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান শিরোনামবাংলাদেশ ব্যাংকের নতুন ডেপুটি গভর্নর হলেন যারা শিরোনামশপথ নিলেন সংরক্ষিত আসনের সাংসদরা শিরোনামসৌদি আরবে একদিনে ৭ জনের শিরচ্ছেদ শিরোনামরমজানে নতুন সময়সূচি: অফিস হবে সকাল ৯টা থেকে ৩টা শিরোনামআমেরিকায় সড়ক দুর্ঘটনায় সিলেটি বাবা-মেয়ে নিহত শিরোনামনবীগঞ্জে তুচ্ছ ঘটনায় বন্ধুর হাতে বন্ধু খুন শিরোনামসিলেটে অনির্দিষ্টকালের পরিবহণ ধর্মঘট স্থগিত শিরোনামশ্রীমঙ্গলে উদ্বোধন হচ্ছে দেশের বৃহৎ ধর্মীয় আশ্রম শিরোনামবুধবারে ঢাকায় ১৫ ঘণ্টা গ্যাস থাকবে না যেসব এলাকায় শিরোনামছাত্রী অপহরণ করে জঙ্গলে পলায়ন, গৃহশিক্ষক গ্রেফতার শিরোনামফুলবাড়িতে ৩ মাসের আমন ধান সংগ্রহ হয়েছে লক্ষ্যমাত্রার চেয়ে অনেক কম শিরোনামমজুরি বৈষম্যের শিকার ক্ষুদ্র নৃগোষ্ঠীর নারী কৃষি শ্রমিকরা শিরোনামপ্রাথমিকে সহকারী শিক্ষক নিয়োগের চূড়ান্ত ফল প্রকাশ, উত্তীর্ণ ২৪৯৭ জন শিরোনামমালয়েশিয়া গিয়ে প্রতারণার শিকার, কর্মহীন শতাধিক বাংলাদেশি শিরোনামনবীগঞ্জের থামছে ব্যক্তিগত গাড়িতে নিষিদ্ধ সাইরেনের ব্যবহার শিরোনামশাবিপ্রবিতে জাতীয় পরিসংখ্যান দিবস পালিত শিরোনামবড়পুকুরিয়া কয়লাখনি সংলগ্ন সোলার প্যানেল নির্মাণের প্রতিবাদে বিক্ষোভ শিরোনামশ্রীমঙ্গল প্রেসক্লাবের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ইয়াছিন শিরোনামমৌলভীবাজারে স্মার্ট স্থানীয় সরকার গড়ার প্রত্যয় শিরোনামমাদক ও দুর্নীতি দমনে পুলিশের সেবা অব্যাহত রাখতে হবে: প্রধানমন্ত্রী শিরোনামটাঙ্গাইলে অটোরিকশা-পিকআপ সংঘর্ষে ৩ জন নি হ ত শিরোনামবাড়িতে খেজুরের রস খেয়ে মারা গেলো শিশু তহুরা শিরোনামযেভাবে এসএসসি পরীক্ষা দিচ্ছে চুনারুঘাটের জন্মান্ধ লিমা শিরোনামতারেক রহমান বিএনপিকে ধ্বংস করছে: নানক শিরোনামডলার বিনিময়ে নতুন পদ্ধতি `কারেন্সি সোয়াপ` কী? শিরোনামগুলিবিদ্ধ নারীসহ ৫ রোহিঙ্গা বাংলাদেশে অনুপ্রবেশ শিরোনামইউরোপ যাওয়ার পথে সাগরে নৌকায় আগুন, কয়েক বাঙালির মৃ ত্যু শিরোনামসৈয়দ মুজতবা আলী`র বড়বাবু: কে বড় পণ্ডিত? শিরোনামঅনুশীলনে বড় আঘাত পেলেন মোস্তাফিজুর রহমান শিরোনামঅপতথ্য প্রতিরোধ করতে চাই: এম এ আরাফাত শিরোনামসুনামগঞ্জে হারভেস্টার মেশিন নিয়ে কৃষি কর্মকর্তার অনিয়ম শিরোনাম৪৬তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা শিরোনামসিলেটে ছাত্রলীগ কর্মী হত্যা: সিসিক কাউন্সিলর নিপু রিমান্ডে শিরোনামসিলেটে বৃষ্টি দিয়ে শীত বাড়ার পূর্বাভাস শিরোনামজিআই পণ্যের স্বীকৃতি পেল মৌলভীবাজারের আগর, আতর শিরোনামঅবৈধ ইট ভাটা ও মাটি উত্তোলনের জন্য হুমকির মুখে পরিবেশ শিরোনামভালোবাসা দিবসে ফুলের দোকানে সাংবাদিককে মারধোর শিরোনামজাহাজের ইঞ্জিন রুমের উপর ঝুলছিল বালু শ্রমিকের লা শ শিরোনাম১৪ ফেব্রুয়ারি স্বৈরাচারী দিবস শিরোনামবর্ণাঢ্য আয়োজনে শাহজালাল বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাবার্ষিকী পালিত শিরোনামগণমাধ্যমকর্মীদের চাকরির নিরাপত্তা বিষয়ে আসছে সরকারি নির্দেশনা শিরোনামসুনামগঞ্জে ভালোবাসা দিবসে প্রতিবন্ধী শিশুদের নিয়ে অনুষ্ঠান শিরোনামমিয়ানমার থেকে আসা ৩৩০ জনকে ফেরত পাঠানো হচ্ছে ১৫ ফেব্রুয়ারি শিরোনামহবিগঞ্জে সিএনজি চালক হ ত্যা র কথা স্বীকার করলেন আসামী শিরোনামপ্রবাসীদের স্বার্থ সুরক্ষায় প্রবাসী স্বজন ফাউন্ডেশনের ১২ দাবি শিরোনামস্বচ্ছতা আনতে উন্মুক্ত লটারীর মাধ্যমে ভাতা কার্ডের তালিকা তৈরি শিরোনামসাস্ট ক্যারিয়ার ক্লাবের এক যুগপূর্তি শিরোনামভারত জিআই সনদ নিলেও টাঙ্গাইলের শাড়ি আমাদের থাকবে` শিরোনামমির্জা ফখরুল-আমীর খসরু`র জামিনে বাধা নেই শিরোনামজাতীয় দলের নতুন নির্বাচক শিরোনামএকনেক সভায় ৪ হাজার ৪৫৩ কোটি টাকার প্রকল্প অনুমোদন শিরোনামদুবাইয়ে প্রবাসীদের সঙ্গে উন্মুক্ত আলোচনায় প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী শিরোনাম৩ জাপানী শিশুকে বাবা-মায়ের মধ্যে ভাগ করে দিলেন আদালত শিরোনামগোয়াইনঘাটে রঙিন ফুলকপি চাষ করে ভাগ্য বদলের স্বপ্ন দেখছেন তরুণ শিরোনামচা শিল্প রক্ষায় বাগান মালিকদের ১২ সুপারিশ শিরোনামমৌলভীবাজারে বিশ্ব বেতার দিবস পালিত শিরোনামবিসিবির ২০২৪ সালের চুক্তিতে কারা আছেন কে বাদ শিরোনামআজ থেকে এক মাস বন্ধ থাকবে সকল কোচিং সেন্টার শিরোনামকমলগঞ্জে ফুটবল খেলাকে ঘিরে প্রতিপক্ষের হামলা, আহত ৩ শিরোনামসিলেটে ছাত্রলীগ কর্মী হত্যা: সিসিক কাউন্সিলর নিপু কারাগারে শিরোনামড. ইউনূসকে ৫০ কোটি টাকা দিতে হবে: হাইকোর্ট শিরোনামডলারের মান বাড়ায় কমলো স্বর্ণের দাম শিরোনামরাজনগরে এক বছরের মধ্যে পৌরসভা হবে: জিল্লুর রহমান শিরোনামদ্রব্যমূল্য নিয়ন্ত্রণের নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী: কাদের শিরোনামযশোরের পল্লীতে যুবলীগ নেতাকে খুন শিরোনামদেশে তামাকজাত দ্রব্য থেকে বছরে সরকারের আয় ২২ হাজার কোটি টাকা শিরোনামমৌলভীবাজারে অস্ত্রের মুখে জিম্মি করে ডাকাতি শিরোনাম৬ দিনের নতুন কর্মসূচি ঘোষণা করলো বিএনপি শিরোনামমেডিকেল ভর্তি পরীক্ষা ২০২৪ প্রথম হলেন তানজিম মুনতাকা শিরোনামস্ত্রীকে হত্যা করে ৯৯৯- এ কল দিয়ে আত্মসমর্পণ করলেন স্বামী শিরোনামদেশে ধূমপান না করেও ক্ষতিগ্রস্থ ৪ কোটি মানুষ শিরোনামপবিত্র শবে বরাত আগামী ২৫ ফেব্রুয়ারি শিরোনামপাকিস্তানের পিটিআইয়ের স্বতন্ত্র প্রার্থীদের জয় শিরোনামসুনামগঞ্জে ১২০ বস্তা ভারতীয় পেঁয়াজসহ ইউপি সদস্য আটক শিরোনামদেশে ডালের উৎপাদন বেড়েছে ৪ গুণ: কৃষিমন্ত্রী শিরোনামযশোরে যুবককে কু পি য়ে হ ত্যা শিরোনামমেডিকেল ভর্তি পরীক্ষা ফলাফল প্রকাশ শিরোনামকুমিল্লায় সড়ক দুর্ঘটনায় ৫ জনের মৃ ত্যু শিরোনামবেনাপোলে এখনো আতঙ্কের নাম লিটন বাহিনীর সন্ত্রাসীরা শিরোনামশেষ হলো এবারের বিশ্ব ইজতেমা শিরোনামবাংলাদেশি ৩টি পণ্যের জিআই সনদ প্রধানমন্ত্রীর হাতে হস্তান্তর শিরোনামবড় দুর্ঘটনার হাত থেকে বাঁচল চট্টগ্রাম চ্যালেঞ্জার্স শিরোনামওসমানীনগরে হ ত্যা মামলার ৮ আসামী গ্রেফতার শিরোনামপ্রীতি উরাংয়ের রহস্যজনক মৃত্যুর সুষ্ঠু তদন্ত চান বাবা-মা শিরোনামবিয়ানীবাজারে শতাধিক প্রবাসীকে সংবর্ধনা ও সম্মাননা প্রদান শিরোনামশাবিতে চেয়ারে বসা নিয়ে হাতাহাতি, মধরাতে অস্ত্রের মহড়া শিরোনামবিজ্ঞানে আমাদের আরও বেশি নারী প্রয়োজন: প্রধানমন্ত্রী শিরোনামকমলগঞ্জে সড়কে বেহাল দশা, জনভোগান্তি চরম পর্যায়ে শিরোনামপ্রীতি উরাং হ ত্যা র সুষ্ঠ তদন্ত ও শাস্তির দাবিতে মৌলভীবাজারে মানববন্ধন শিরোনামউপজেলা নির্বাচনে কোনো সংঘাত চান না প্রধানমন্ত্রী শিরোনামচাকরি স্থায়ীকরণের দাবিতে কর্মচারীদের অনির্দিষ্টকালের জন্য কর্মবিরতি শিরোনামহবিগঞ্জে চুরি, ডাকাতি মামলার আসামীসহ ৩৩ জন গ্রেফতার শিরোনামশ্রীমঙ্গলে শান্তি ও সম্প্রীতি বিষয়ক তথ্য বিনিময় সভা শিরোনামখুলনায় ট্রাক-ইজি বাইক সংঘর্ষে ৪ জন নিহত শিরোনামটোকিওতে এফইসি-বাংলাদেশ বিজনেস সেমিনার অনুষ্ঠিত শিরোনামএবছর রমজানে ১৫ দিন খোলা থাকবে শিক্ষাপ্রতিষ্ঠান শিরোনামকমল তেল, চিনি ও খেজুরের আমদানি শুল্ক শিরোনামকমলগঞ্জে ঐতিহ্যবাহী পটগান ও নাটকের প্রদর্শনী শিরোনামজাবিতে ধর্ষণের সঙ্গে মাদকের সংশ্লিষ্টতা পেয়েছে র‍্যাব শিরোনামখাদ্যের উৎপাদন বাড়ালে কারো কাছে মাথা নত করতে হবে না: কৃষিমন্ত্রী শিরোনামসম্মিলিত সাংস্কৃতিক জোটের ৯ দিনব্যাপী অমর একুশে অনুষ্ঠানমালা শিরোনামসংরক্ষিত নারী আসনে লড়তে নৌকার মনোনয়ন কিনেছেন সিলেটের ৬০ নারী শিরোনামপাকিস্তানে ভোটগ্রহণ শেষ, চলছে ভোট গণনা শিরোনামমারপিটের মামলায় মৌলভীবাজারে একজনের কারাদণ্ড শিরোনামমৌলভীবাজারে কাল বিদ্যুৎ থাকবে না যেসব এলাকায় শিরোনামনবীগঞ্জে অবৈধভাবে মাটি কাটায় জরিমানা শিরোনামজাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনে ভোট ১৪ মার্চ শিরোনামদুবাইয়ে বসে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ! শিরোনামবিশ্বের সবচেয়ে বড় জাহাজ আইকন অব দ্য সিজ এর যাত্রাপথ শিরোনামমিয়ানমারে বিদ্রোহী গোষ্ঠীর কাছে কোণঠাসা জান্তা বাহিনী শিরোনামমৌলভীবাজারে হার্ট ফাউন্ডেশন ভবনের উদ্বোধন শিরোনামশেরপুরে হাইওয়ে পুলিশের ওপেন ডে অনুষ্ঠিত শিরোনামমৌলভীবাজারে শুরু ৮ম জেলা কাব ক্যাম্পুরী ২০২৪ শিরোনামসুনামগঞ্জে দেশীয় অস্ত্র নিয়ে দুই পক্ষের সংঘর্ষে নিহত ১ শিরোনামঠাকুরগাঁওয়ে বাল্যবিবাহ করায় ইউপি সদস্য বরখাস্ত শিরোনামকমলগঞ্জে জোর করে জমি দখলের চেষ্টা ও হামলার অভিযোগ শিরোনামমিয়ানমার থেকে ছোড়া মর্টারের আঘাতে বাংলাদেশে নিহত ২ শিরোনামপ্রবাসে কামানো শ্রমের টাকায় দেশে অসহায়দের পাশে দেলু মিয়া শিরোনামপ্রয়াত কবি গাজী লতিফ স্মরণে `স্মরণকথন` শিরোনামছাত্রলীগের খারাপ কাজকে প্রশ্রয় দেওয়া হবে না: ওবায়দুল কাদের শিরোনাম৩০০ পিস ইয়াবাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার শিরোনামভোটের রাতে গণ ধর্ষণ: ১০ জনের মৃত্যুদণ্ড শিরোনামপ্রাণে বাঁচতে বাংলাদেশে পালিয়ে এলেন মিয়ানমারের ১৪ পুলিশ শিরোনামচিলিতে দাবানলে পুড়ে মরলেন ৪৬ জন শিরোনামতিন প্রবাসী সাংবাদিক স্মরণে আরব আমিরাতে শোকসভা শিরোনামদেশের প্রথম `ডিজিটাল হাসপাতাল` সিলেট ওসমানী মেডিকেল কলেজ শিরোনামহবিগঞ্জে দুই পক্ষের সংঘর্ষে নিহত ১, চেয়ারম্যানসহ আটক ৪ শিরোনামবাংলাদেশ সীমান্তের কাছে মিয়ানমারে তুমুল গোলাগুলি শিরোনামএমপি হওয়ার পর ব্যারিস্টার সুমনের ওজন কমেছে ১২ কেজি শিরোনামবর্তমান সরকার কথায় নয়, মানুষের কল্যানে বিশ্বাসী: পরিবেশমন্ত্রী শিরোনামআখেরি মোনাজাত দিয়ে শেষ হলো ইজতেমার প্রথম পর্ব শিরোনামমৌলভীবাজারে জাতীয় পিঠা উৎসবে সেরা স্টল ঐতিহ্যের স্বাদের পিঠা ঘর শিরোনামবিশ্বের শীর্ষ ধনী এখন বার্নার্ড আর্নল্ট শিরোনামভাগ্যের খারাপি কাটছে না সিলেট স্ট্রাইকার্সের শিরোনামচলতি সরস্বতী প্রতিমা তৈরির শেষ মুহুর্তের ব্যস্ততা শিরোনামবাংলাদেশে গ্রেপ্তার করা রাজনৈতিক নেতা-কর্মীদের ব্যাপারে যা বলল আমেরিকা শিরোনামবেনাপোলে সাড়ে ৭৬ হাজার মার্কিন ডলারসহ নারী যাত্রী আটক শিরোনামসিসিমপুরে মৌলভীবাজারের শিশু বিষয়ক কর্মকর্তা জসিম উদ্দিন মাসুদ শিরোনামঠাকুরগাঁওয়ে ট্রেনে কাটা পড়ে যুবকের মৃত্যু শিরোনামমৌলভীবাজারে পিছিয়ে পড়া শিক্ষার্থীদের এগিয়ে নিতে জেলা প্রশাসকের বিশেষ উদ্যোগ শিরোনামবিজিবির নতুন মহাপরিচালক জেনা. মোহাম্মদ আশরাফুজ্জামান সিদ্দিকী শিরোনামকুলাউড়ায় ট্রাকের ধাক্কায় ২ মোটরসাইকেল আরোহী নিহত শিরোনামআজ দেশের সর্বনিম্ন তাপমাত্রা বান্দরবনে শিরোনামএসএসসি ও সমমান পরীক্ষার রুটিন ২০২৪ শিরোনামবিশ্ব ইজতেমা ২০২৪ শুরু ২ ফেব্রুয়ারি শিরোনামবাল্কহেডের ধাক্কায় পদ্মায় যানবাহন নিয়ে ডুবে গেল ফেরি শিরোনামময়মনসিংহ অঞ্চলে বেড়েছে সরিষার আবাদ শিরোনামনিবন্ধনহীন সব মোবাইল বন্ধের নির্দেশ দিলেন পলক শিরোনামবিএনপির অশুভ দোয়ায় বাংলাদেশের কিছু হবে না: হাছান মাহমুদ শিরোনামজুড়ীতে স্কুল শিক্ষার্থী খাদিজা হত্যার প্রতিবাদে সড়ক অবরোধ করে মানববন্ধন শিরোনামমৌলভীবাজারে ধামাইল শিল্পীদের মাঝে বাদ্যযন্ত্র ও কম্বল বিতরণ শিরোনামসব ধরনের ক্রিকেট থেকে ২ বছরের জন্য নিষিদ্ধ নাসির হোসেন শিরোনামপরিবেশগত ছাড়পত্র প্রদান পদ্ধতির সহজীকরণ করা হবে: সাবের হোসেন শিরোনামতাপমাত্রা ১৭ ডিগ্রির নিচে নামলে মাধ্যমিক স্কুল বন্ধের নির্দেশনা শিরোনামএবার শেখ হাসিনার চরিত্রে আসছেন অপু বিশ্বাস শিরোনামরাণীশৈংকৈল কালী মন্দিরে রাতের আঁধারে প্রতিমা ভাঙচুর শিরোনামতারাকান্দায় মোটরসাইকেল দুর্ঘটনায় যুবকের মৃত্যু শিরোনামরোগী দেখতে গিয়ে মারা গেলেন ডাক্তার শিরোনামআবারও অর্থমন্ত্রী পাচ্ছে সিলেট? শিরোনামকুলাউড়ায় দোকানে দোকানে ভোক্তার অভিযান, ৩২ হাজার টাকা জরিমানা শিরোনামঅনলাইন জুয়ার অ্যাপ বিতর্কে জয়া আহসান, অপু বিশ্বাসের নাম শিরোনামহবিগঞ্জ সদর হাসপাতালে চিকিৎসাভাবে অজ্ঞাত ব্যক্তির মৃত্যু শিরোনামস্পিকার হলেন শিরীন শারমীন, ডেপুটি স্পিকার টুকু শিরোনামজুড়ীতে জমিসংক্রান্ত বিবাদে ভাইয়ের হাতে ভাই খু*ন শিরোনামআবারও সংসদ নেতা নির্বাচিত হলেন শেখ হাসিনা শিরোনামজামিন পাননি মির্জা ফখরুল শিরোনামমৌলভীবাজারে কে হচ্ছে মন্ত্রী? শিরোনামফিলিস্তিনে প্রাণ হারাচ্ছেন গুরুত্বপূর্ণ সাংস্কৃতিক ব্যক্তিত্বরা শিরোনামসিলেটে বিদেশি পিস্তলসহ তরুণ আটক শিরোনামচলে গেলেন শাস্ত্রীয় সংগীতের ওস্তাদ রশিদ খান শিরোনামযাদের নিয়ে গঠিত হতে পারে নতুন মন্ত্রিসভা শিরোনামঢাকা-৪ আসনের নির্বাচনি ফল হাইকোর্টে স্থগিত শিরোনামনির্বাচিত সাংসদদের গেজেট প্রকাশ শিরোনামএমপিদের শপথগ্রহণ ১০ জানুয়ারি শিরোনামএমপিদের শপথগ্রহণ ১০ জানুয়ারি শিরোনামদ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠু হয়নি: যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য শিরোনামদ্বাদশ জাতীয় নির্বাচনে আওয়ামী লীগ পেল ২২২ আসন শিরোনামচলে গেলেন কিংবদন্তী জার্মান ফুটবলার বেকেনবাওয়ার শিরোনামযশোরে জামানত হারালেন ২০ প্রার্থী শিরোনামবাংলাদেশ নিরপেক্ষ নির্বাচনের উদাহরণ: প্রধানমন্ত্রী শিরোনামসিলেট বিভাগে ১৫ আসনেই জয় তোলে আনল নৌকা শিরোনামময়মনসিংহ-৩ আসনে ভোটগ্রহণ আগামী ১৩ জানুয়ারি শিরোনামবিএনপির নির্বাচন বাতিলের আন্দোলন চলমান থাকবে শিরোনামইশতেহারের ওয়াদা অক্ষরে অক্ষরে পালন করবো: কাদের শিরোনামসিলেট জেলার ছয়টি আসনে নির্বাচিত যারা শিরোনামদ্বাদশ জাতীয় নির্বাচনে ৪০ শতাংশ ভোট পড়েছে শিরোনামহবিগঞ্জ জেলার বিজয়ী সংসদ সদস্য যারা শিরোনামসপ্তমবারের মতো নির্বাচিত হলেন উপাধ্যক্ষ ড. আব্দুস শহীদ শিরোনামটানা চতুর্থবারের মতো প্রধানমন্ত্রী হতে চলেছেন শেখ হাসিনা শিরোনামজামানত হারালেন তৈমুর আলম খন্দকার শিরোনামমৌলভীবাজারে নৌকার জয়জয়কার, স্বতন্ত্রের ভরাডুবি শিরোনাম২৯৮টি আসনে জয়ী হলেন যারা শিরোনামমৌলভীবাজার-৩ আসনের ফলাফল শিরোনামহবিগঞ্জে ২০২৩ সালে আলোচিত ৩১ খু নে র ঘটনা শিরোনামনির্বাচন পেছানোর এখতিয়ার কমিশনের নেই: সিইসি শিরোনামদিনাজপুরে বই বিতরণ অনুষ্ঠানে ভোটের প্রচারণা করলেন অধ্যক্ষ! শিরোনামমৌলভীবাজার জেলা আইনজীবী ফোরামের আদালত বর্জন শিরোনামবছরের প্রথম দিন নতুন বই পেল সিলেটের সাড়ে ৯ লাখ শিক্ষার্থী শিরোনামমৌলভীবাজার-৪ আসনে মোট ভোটার শিরোনামসিলেটে শমসের মুবিনের সমর্থনে আওয়ামী লীগের নেতাকর্মীরা শিরোনামতাহিপুরের বালিজুড়িতে নৌকার সমাবেশ শিরোনামবিএনপি মানুষ ভোটদানে বিরত রাখতে চেষ্টা করছে: প্রধানমন্ত্রী শিরোনামড. ইউনূস শ্রমিকের পাওনা দেননি: তথ্যমন্ত্রী শিরোনামড. ইউনূসকে ৬ মাসের জেল শিরোনামভোটের দিন সরকারি ছুটির ঘোষণা দিতে নির্দেশ শিরোনামমঙ্গলবার থেকে বিএনপির ৩ দিনের কর্মসূচি শিরোনামএক জায়গায় ভোট দিলে আরেক জায়গায় যাবে না: সিইসি শিরোনামইত্যাদি মৌলভীবাজার পর্বে যা থাকছে শিরোনামকমলগঞ্জে পূর্ব শত্রুতার জের ধরে হামলা শিরোনামশ্রীমঙ্গলে শীতার্ত মানুষের মাঝে ২৫শ কম্বল বিতরণ শিরোনামখানসামায় আগুনে পুড়ল ঘরবাড়ি শিরোনামমৌলভীবাজারে তৃণমূলে সরকারি সেবার মানোন্নয়নে গণশুনানি শিরোনাম১৫ বছরে ৫ হাজার ৯৭টি শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করেছে সরকার শিরোনামসিলেট-২ আসনে প্রার্থিতা ফিরে পেলেন মেয়র মুহিবুর রহমান শিরোনামকমলগঞ্জে বড় দিনকে ঘিরে খ্রিস্টান পাড়ায় সাজ সাজ রব শিরোনামমাধবপুরে তেলবাহী ট্রেনের দুইটি বগি লাইনচ্যুত শিরোনামমেডিকেলে এমবিবিএস ভর্তি পরীক্ষা ৯ ফেব্রুয়ারি শিরোনামমৌলভীবাজারের তিনটি আসনে নিরুত্তাপ ভোটের প্রচারণা শিরোনাম৫-৯ জানুয়ারি পর্যন্ত প্রচার-প্রচারণা, মিছিল বন্ধ শিরোনামদুবাইয়ে দ্রুত বাংলাদেশি পাসপোর্ট পেতে নতুন উদ্যোগ শিরোনামবিএনপির নির্বাচনের ডাক ফিউজ হয়ে গেছে শিরোনামএশিয়া কাপ জয়ী ইমনকে সম্মাননা ক্রেস্ট দিল আই নিউজ শিরোনামআমার ভাই জেলবন্দি, জামিন নাই কেন? শিরোনামআরব আমিরাতে হবিগঞ্জের যুবক খুন শিরোনামনিজেই মাইকিং করে নিজের ভোট চাইছেন প্রার্থী আবদুল হাই শিরোনামনৌকার বিরুদ্ধে ডাব মার্কা নিয়ে ভোটের প্রচারণায় হিরো আলম শিরোনামসিলেটে পর্যটনের প্রসারে যেসব পদক্ষেপ নেয়া জরুরী শিরোনামভোটগ্রহণ কর্মকর্তাদের প্রশিক্ষণ কর্মশালা শিরোনামএকটা ভোটও কারচুপি হলে ভোটগ্রহণ বন্ধ: সিইসি শিরোনামসিলেটে ১০টি উপজেলা দুর্গম, ব্যালট যাবে হেলিকপ্টারে শিরোনামআরও ৭৯ ওসির বদলি চায় নির্বাচন কমিশন শিরোনামকুলাউড়ায় যুবককে মারধর করে ধরে নিয়ে গেছে বিএসএফ শিরোনামহবিগঞ্জ-১ আসনে লাঙ্গল প্রতীক এবং ঈগল প্রতীকে লড়াই শিরোনামরাজনগরে চা শ্রমিকদের সঙ্গে জিল্লুর রহমানের জনসংযোগ শিরোনামমৌলভীবাজার-২ আসনে মোট ভোটার কতো শিরোনামসকলের কাছে নৌকা মার্কায় ভোট চাইছেন মেনন শিরোনামজাতীয় পার্টির দলীয় ইশতেহার ঘোষণা শিরোনামতেজগাঁও স্টেশনে ট্রেনে আগুনে জড়িতদের পরিচয় মিলেছে শিরোনামআজ থেকে দেখা যাবে ওয়েবসিরিজ- মোবারকনামা শিরোনামএসএসসি পরীক্ষার রুটিন ২০২৪ শিরোনামভারত থেকে চিকিৎসা নিয়ে ফেরার পথে মৃত্যু শিরোনামলিবিয়া থেকে ফিরে এলেন ১৪০ ক্ষতিগ্রস্ত বাংলাদেশি শিরোনামঅভিবাসনপ্রত্যাশীদের ঠেকাতে আইন কঠোর করছে ইউরোপীয় ইউনিয়ন শিরোনামআওয়ামী লীগ আবার এলে প্রতিটি জেলা গৃহহীন মুক্ত হবে: প্রধানমন্ত্রী শিরোনাম২০২৪ সালে প্রাথমিকে সরকারি ছুটি ৬০ দিন শিরোনামবিএনপির মিথ্যাচার হত্যার চাইতেও কুৎসিত কদাকার: তথ্যমন্ত্রী শিরোনামপ্রতিদ্বন্দ্বিতামূলক নির্বাচন হবে: ইসি আনিছুর শিরোনামআওয়ামী লীগের নৌকা নূহ নবীর নৌকা: প্রধানমন্ত্রী শিরোনামলোকায়ন জাদুঘরে বিজ্ঞান গ্যালারি উদ্বোধন শিরোনাম৩০ হাজার অভিবাসীকে বৈধতা দেবে গ্রিস শিরোনামমুহুর্মুহু স্লোগানে প্রকম্পিত আলিয়া মাদ্রাসা মাঠ শিরোনামঅসহযোগ আন্দোলনের ডাক দিল বিএনপি শিরোনামশাহজালাল ও শাহপরান (র.) এর মাজার জিয়ারত করলেন প্রধানমন্ত্রী শিরোনামকিউইদের বিপক্ষে ওয়ানডে সিরিজ হারল বাংলাদেশ, সৌম্যর ১৬৯ শিরোনামহাতির পিঠে চড়ে সাঈদ খোকনের শোভাযাত্রা শিরোনামসিলেটের মানুষের আস্থার প্রতিদান দিতে চান পররাষ্ট্রমন্ত্রী শিরোনামপ্রচারণায় নেমেছেন যশোরের এমপি প্রার্থীরা শিরোনামশাবিতে বনায়ন কর্মসূচির উদ্বোধন করলেন ঢাবি উপাচার্য শিরোনামকমলগঞ্জে ৮ দিন ধরে নিখোঁজ দুলি আক্তার শিরোনামপারিবারিক পরম্পরায় মিঠিপুরে আজো টিকে আছে আঁখচাষ শিরোনামজুড়ীতে বাবা-মায়ের পাশে চিরনিদ্রায় শায়িত সাবেক চেয়ারম্যান মোসলেহ উদ্দিন শিরোনামসন্ধ্যা নদীতে ট্রলার ডুবি: নিখোঁজ ২ ভাইয়ের লাশ উদ্ধার শিরোনামদাউদ ইব্রাহিম হাসপাতালে ভর্তি, মৃত্যুর খবর গুজব শিরোনামবেনাপোল বন্দরে নিরাপত্তা চেয়ে শ্রমিকদের সংবাদ সম্মেলন শিরোনামতেজগাঁও স্টেশনে ট্রেনের বগিতে আগুন, মা-শিশুসহ নিহত ৪ শিরোনামতেজগাঁওয়ে ট্রেনে আগুনের ঘটনা সুপরিকল্পিত বলছে বিএনপি শিরোনামট্রেনে আগুন দেওয়া দুর্বৃত্তরা ছাড় পাবে না: ডিএমপি শিরোনামজামিনে মুক্ত ইভ্যালির সিইও রাসেল শিরোনামসিলেটবাসীকে প্রধানমন্ত্রীকে চাওয়ার আগেই দিয়ে দেন: নানক শিরোনামবুধবার সিলেটে আসছেন প্রধানমন্ত্রী শিরোনাম২৬৩ জনকে নিয়ে ভোটের মাঠে নামল আওয়ামী লীগ শিরোনামমৌলভীবাজারে জিল্লুর রহমানের প্রধান নির্বাচনী কার্যালয়ের উদ্বোধন শিরোনামকুলাউড়ায় ঘরে ঢুকে ইমামের হাত-পা বেঁধে চুরি শিরোনামহবিগঞ্জে ট্রান্সফরমার চুরি করতে এসে বিদ্যুৎপৃষ্ট হয়ে যুবক নিহত শিরোনামআওয়ামী লীগের ইশতেহার ঘোষণা ২৭ ডিসেম্বর শিরোনামসিলেটের ৬টি আসনে কে কোন প্রতীক শিরোনামমৌলভীবাজারে শুরু নৌকা মার্কার নির্বাচনি প্রচারণা শিরোনামমৌলভীবাজারের চারটি আসনে কে কোন প্রতীক পেলেন শিরোনামব্যারিস্টার সুমন প্রতীক পেলেন ঈগল পাখি শিরোনামপ্রচারে ইসির যেসব নির্দেশনা মানতে হবে প্রার্থীদের শিরোনামসারাদেশে ভোটকেন্দ্র ৪২ হাজার ১০৩টি শিরোনামবাংলাদেশে মানুষের গড় আয় ৭৬১৪ টাকা শিরোনামদেশের চতুর্থ ধনী বিভাগ সিলেট শিরোনামজাতীয় পার্টির জন্য নির্দিষ্ট সংখ্যক আসন ছেড়ে দেওয়া হচ্ছে শিরোনামজাতীয় পার্টি পেল ২৬টি আসন, অন্য শরিকরা ৬টি শিরোনামসোমবার নয়, মঙ্গলবারে হরতাল করবে বিএনপি শিরোনামএবার এশিয়ার চ্যাম্পিয়ন জুনিয়র টাইগাররা শিরোনামবৃষ্টিবিঘ্নিত প্রথম ওয়ানডে হারল বাংলাদেশ শিরোনামসিলেটে আ. লীগের সিরাজসহ ৫ জনের মনোনয়ন প্রত্যাহার শিরোনামসিলেট-তামাবিল মহাসড়কে দুই মোটরসাইকেল সংঘর্ষ, নিহত ২ শিরোনামসামনে নির্বাচন, প্রস্তুতি নিচ্ছে ছাপাখানাগুলো শিরোনামযশোরের ৫টি আসন থেকে জাকের পার্টির মনোনয়ন প্রত্যাহার শিরোনামবুবলী চায় সবার সংসার ভেঙে যাক: অপু বিশ্বাস শিরোনামবিজয় দিবস কাবাডি প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন মৌলভীবাজার পৌরসভা শিরোনামপড়াশোনার চাপে মৌলভীবাজারে মাদরাসা থেকে পালিয়ে গিয়েছিলেন ২ ভাই শিরোনামশ্রীমঙ্গল-কমলগঞ্জ আসনে মনোনয়নপত্র প্রত্যাহার করলেন ২ জন শিরোনামপুলিশি বাধায় মৌলভীবাজারে বামজোটের অবস্থান কর্মসূচি পণ্ড শিরোনামমৌলভীবাজারে মনোনয়ন প্রত্যাহার করলেন যারা শিরোনামপাকিস্তানি স্ত্রীর মামলায় চুনারুঘাটে স্বামীকে গ্রেফতারের হুলিয়া শিরোনামফেব্রুয়ারি মাসে হবে এইচএসসির টেস্ট পরীক্ষা শিরোনামমিছিলে বাধা দেওয়ায় পুলিশের ওপর হামলা, গাড়ি ভাঙচুর শিরোনামযথা সম‌য়েই নির্বাচন অনুষ্ঠিত হ‌বে: ওবায়দুল কাদের শিরোনামমহিলা সহায়তা কর্মসূচি: হাজারো নারীর ক্ষমতায়নের দিশারী শিরোনামসিলেটে সমাবেশ দিয়ে প্রচারণা শুরু করবেন প্রধানমন্ত্রী শিরোনামমির্জা ফখরুলের কারাবাসের সময় আরও বাড়ল শিরোনামকোন মোড়লের রক্তচক্ষুকে ভয় পান না শেখ হাসিনা: সিলেটে নানক শিরোনামমৌলভীবাজারে মাদক মামলায় সাজাপ্রাপ্ত পলাতক আসামী গ্রেফতার শিরোনামমৌলভীবাজারে ঘড়ুয়া সাহাজি বাড়িতে অগ্নিকাণ্ড, পুড়ে ছাই ৪ লাখ টাকা শিরোনামমৌলভীবাজারে স্বেচ্ছাসেবক দলের মিছিল শিরোনামঅবরোধের সমর্থনে মৌলভীবাজার বিএনপির মিছিল শিরোনামসিলেটে ফুল সজ্জিত গাড়ি দিয়ে এসআই শাহাজাহানকে বিদায় শিরোনামমাদক বিক্রি-সেবনে বাধা দেওয়ায় মা-ছেলেসহ ৩ জনকে পিটিয়ে জখম শিরোনামঠাকুরগাঁও-৩ আসনে নৌকা প্রার্থীর সাথে নেতাকর্মীদের মতবিনিময় শিরোনামভরিতে ১৭শ টাকা কমল সোনার দাম শিরোনামশ্রীমঙ্গলে পাওয়া গলিত লাশের পরিচয় সনাক্ত, আসামী গ্রেফতার শিরোনামসড়ক অবরোধের চেষ্টা, সিলেটে বিএনপির ৪ জন গ্রেফতার শিরোনামলিবিয়া থেকে ফিরলেন আরও ১৪৫ আটক বাংলাদেশি শিরোনামবলিউড বিখ্যাত করেছে ভারতের যেসব জায়গাকে শিরোনামরমজানে বাজার নিয়ন্ত্রণে সরকার সব প্রস্তুতি নিচ্ছে: বাণিজ্যমন্ত্রী শিরোনামঘূর্ণিঝড় মিগজাউমে চেন্নাইয়ে ১৭ জনের মৃ ত্যু শিরোনামজোটবদ্ধ হয়ে নির্বাচনে যাবে আওয়ামী লীগ শিরোনামনবীগঞ্জে বিষ্ফোরক মামলায় যুবদল নেতা রিপন গ্রেফতার শিরোনামমৌলভীবাজার-১ আসনে মোট ভোটার কত? শিরোনামমিরপুর টেস্টে কিউইদের সামনে দাঁড়াতে পারছেন না শান্তরা শিরোনামআদিবাসী শিক্ষার্থীদের বাইসাইকেল ও শিক্ষা সামগ্রী বিতরণ শিরোনামমৌলভীবাজারে সাংবাদিকদের সঙ্গে জিল্লুর রহমানের মতবিনিময় সভা শিরোনামখানসামার মায়ের হ ত্যা র বিচার চেয়ে রাজপথে বিপাশা শিরোনামসিলেটে ৬ ইউএনওকে বদলির আদেশ শিরোনামজলবায়ু পরিবর্তনের জন্য স্বাস্থ্যঝুঁকি বাড়ায় ছড়াচ্ছে রোগবালাই শিরোনামক্ষমতাধর নারীর তালিকায় আবারও প্রধানমন্ত্রীর নাম শিরোনামআইনজীবীদের তোপের মুখে শাহজাহান ওমর শিরোনামসাঈদ খোকনের মনোনয়ন বৈধ ঘোষণা শিরোনামহলফনামা অনুযায়ী সাকিব আল হাসানের আয় কত? শিরোনামওসিদের বদলির তালিকা চূড়ান্ত শিরোনামমির্জা ফখরুলের জামিন শুনানি বৃহস্পতিবার শিরোনাম৪৭ ইউএনওর বদলির সুপারিশ অনুমোদন দিয়েছে ইসি শিরোনামনতুন পাঠ্যক্রমের ইতিবাচক ও নেতিবাচক দিক নিয়ে কিছু কথা (১ম পর্ব) শিরোনামনতুন শিক্ষাক্রম নিয়ে ষড়যন্ত্র: সতর্ক থাকার আহ্বান এনসিটিবির শিরোনামসিলেট-১ আসনের সবচেয়ে ধনী প্রার্থী আব্দুল মোমেন শিরোনামসিলেট-২ আসনের প্রার্থী শফিক চৌধুরীকে ইসির তলব শিরোনামসুনামগঞ্জে ৫ আসনে মনোনয়ন বাতিল ৭ জনের শিরোনামস্বতন্ত্র প্রার্থী এম এ রহিম সিআইপির মনোনয়ন বাতিল শিরোনামমৌলভীবাজার-৩ আসনে ৬ প্রার্থীর মনোনয়ন বৈধ, বাতিল ৫ শিরোনামমৌলভীবাজারে চারটি আসনে ৭ জনের মনোনয়ন বাতিল শিরোনামজিল্লুর রহমানের কাছে তরুণীর অভিযোগ, আশ্বাস দিলেন ৪ লেন সড়ক হবে শিরোনামকমলগঞ্জ থেকে সিলেট ৭১ কিলোমিটার আল্ট্রা ম্যারাথন সম্পন্ন শিরোনামচট্টগ্রামের অনুপ বিশ্বাস এন্ড ব্রাদার্স ফুটবল লীগে শ্রীমঙ্গলের তরুণদের সাফল্য শিরোনামমৌলভীবাজারে আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস পালিত শিরোনামরাষ্ট্রীয় মর্যাদায় সমাহিত খাসিয়া বীর মুক্তিযোদ্ধা আফ্রিকা সুটিং শিরোনামনানা অযোগ্যতায় বাতিল খুলনার ১৬ প্রার্থীর মনোনয়ন শিরোনামমৌলভীবাজার ১ ও ২ আসনের মনোনয়নপত্র যাচাইবাছাই সম্পন্ন শিরোনামমৌলভীবাজারে এক জনের মনোনয়ন বাতিল, ২ জনের স্থগিত শিরোনামবিদেশে বসে ষড়যন্ত্রকারীদের চিহ্নিত করা হচ্ছে: আমিরাতে তথ্যমন্ত্রী শিরোনামআওয়ামী লীগের সমাবেশ করতে ইসির অনুমতি লাগবে শিরোনামএলপিজি গ্যাসের দাম বেড়েছে শিরোনামনভেম্বরে রেমিট্যান্স এসেছে ১৯৩ কোটি ডলার শিরোনামলিবিয়ায় আটকে পড়া ২৬৩ বাংলাদেশি ফিরছেন মঙ্গলবার শিরোনামবরিশাল-২ আসনে বৈধ ১১ প্রার্থী, ২ জনকে অবৈধ ঘোষণা শিরোনামদ্বাদশ নির্বাচনে সিলেট বিভাগে নতুনদের সাথে বর্তমানরদের চমক শিরোনামসিলেট-২ আসনে মোকাব্বির-মুহিবসহ ৭ প্রার্থীর মনোনয়ন বাতিল শিরোনামসিলেটের ৬টি আসনে ১৪ জনের প্রার্থীতা বাতিল, স্থগিত ২ শিরোনামসিলেটে স্থগিত হওয়া জাপা প্রার্থী ইয়াহইয়ার মনোনয়ন বৈধ ঘোষণা শিরোনামবিএনপি ছেড়ে আওয়ামী লীগে আসা অপরাধ নয়: কাদের শিরোনামইলেকশনে যাওয়ায় ১৮ নেতাকে বহিষ্কার করেছে বিএনপি শিরোনামআওয়ামীলীগের স্বতন্ত্র প্রার্থী যারা শিরোনামমৌলভীবাজারে ডিবির অভিযানে ২ মাদক কারবারি আটক শিরোনামমৌলভীবাজারে বীর মুক্তিযোদ্ধা আজিজুর রহমান কোয়াব কাপ উদ্বোধন শিরোনামকমলগঞ্জ থেকে সিলেট ৭১ কিলোমিটার আল্ট্রা ম্যারাথন সম্পন্ন শিরোনামনবীগঞ্জে ৫ হাজার কৃষকদের মাঝে বীজ ও সার বিতরণ শিরোনাম৫০ জন মেধাবী দরিদ্র শিক্ষার্থী পেল মহসীন ফাউন্ডেশন বৃত্তি শিরোনামজনগণ পুরোপুরি নির্বাচনমুখী: ওবায়দুল কাদের শিরোনামদুই জেলার ২ জেলা প্রশাসক পরিবর্তন শিরোনামরংপুর-১ আসনে রাঙ্গার মনোনয়ন সাময়িক স্থগিত শিরোনামভারত থেকে বাংলাদেশে এলো ৭৪ মেট্রিক টন আলু শিরোনাম১৬ জিম্মিকে ফেরত দিল হামাস, ফেরত পেল ৩০ জন শিরোনামগাজায় যুদ্ধবিরতি শেষে মারা গেছেন ১৮৪ জন শিরোনামবিএনপি নামক ‘কারাগারে’ বন্দি তাদের নেতারা: তথ্যমন্ত্রী শিরোনামমানবতাবিরোধী অপরাধ: বাগেরহাটে ৭ জনের মৃত্যুদণ্ড শিরোনামভোটের দিনে কোনো হুমকি দেখছেন না আইজিপি শিরোনামনবম দফায় আরও দুই দিনের অবরোধ ডাকল বিএনপি শিরোনামমনোনয়নপত্র জমা দিলেন আ. লীগের প্রার্থী রনজিত সরকার শিরোনামমৌলভীবাজার মনোনয়ন পত্র জমা দিলেন জিল্লুর রহমান শিরোনামমৌলভীবাজারে মনোনয়ন জমা দিলেন ৩২ প্রার্থী শিরোনামবরিশাল-২ আসনে আ. লীগসহ মনোনয়ন জমা দিলেন ১২ প্রার্থী শিরোনামমৌলভীবাজার-১ আসনে মনোনয়নপত্র জমা দিলেন পরিবেশমন্ত্রী শাহাব উদ্দিন শিরোনামসহস্র নেতাকর্মী নিয়ে মনোনয়ন জমা দিলেন উপাধ্যক্ষ আব্দুস শহীদ শিরোনামনীলফামারী-১ আসনে মনোনয়ন জমা দিলেন মুক্তিযোদ্ধা আফতাব উদ্দিন সরকার শিরোনামনীলফামারী-১ আসনে মনোনয়ন জমা দিলেন মুক্তিযোদ্ধা আফতাব উদ্দিন সরকার শিরোনামনর্থ ইস্ট বিশ্ববিদ্যালয় উপাচার্যের সঙ্গে শাবি প্রেসক্লাবের সৌজন্য সাক্ষাৎ শিরোনামরিজার্ভ সামলাতে ডলার কিনছে বাংলাদেশ ব্যাংক শিরোনামমৌলভীবাজার-৩ আসনে স্বতন্ত্র প্রার্থী এম এ রহিম সিআইপি শিরোনামকমলগঞ্জে ‘সমাপনী শিখন আনন্দ উৎসব’ অনুষ্টিত শিরোনামআভিজাত্য নাকি অভাব, সন্তানকে কোনটা শিখাবেন? শিরোনামনৌকার মাঝি হয়ে এলাকায় রনজিত সরকার, নেতাকর্মীদের উল্লাস শিরোনামসোনার দামে রেকর্ড, ভরিতে বেড়েছে ১৭৫০ টাকা শিরোনামরিটার্ন জমা দেওয়ার শেষ তারিখ, সময় বাড়ল ১ মাস শিরোনামজাতীয় পার্টি থেকে নমিনেশন পেয়েছেন যারা শিরোনামদেশের প্রকৃত জনসংখ্যা ১৬ কোটি ৯৮ লাখ, পুরুষের চেয়ে বেশি নারী শিরোনামবরিশাল-২ আসনে মনোনয়ন কিনলেন সঙ্গীত শিল্পী নকুল কুমার বিশ্বাস শিরোনামসম্পত্তির জন্য ছেলের কোদালের কোপে প্রা ণ হারালেন এক বাবা শিরোনামনির্বাচিত হলে ৬ মাসের মধ্যে মেডিকেল কলেজ করব: জিল্লুর রহমান শিরোনামনির্বাচনে মাঠে থাকতে পারে সেনাবাহিনীও শিরোনামআজ বিএনপির অবরোধ, কাল হরতাল শিরোনাম১০ জিম্মিকে মুক্তি দিয়ে ৩০ ফিলিস্তিনিকে ফিরিয়ে আনল হামাস শিরোনামপ্রবাসী ৮৫ সিআইপির ৩১ জনই আরব আমিরাতের শিরোনামশাবি স্পিকার্স ক্লাবের সভাপতি নাঈম, সম্পাদক তীর্থ শিরোনামএলাকাবাসীর চাপে স্বতন্ত্র প্রার্থী হচ্ছেন হবিগঞ্জের কেয়া চৌধুরী শিরোনামমনোনয়ন নিয়ে ফিরে নিজ এলাকায় অভিনন্দিত হলেন উপাধ্যক্ষ আব্দুস শহীদ শিরোনামমৌলভীবাজার-৩ আসনের প্রার্থী কে এই জিল্লুর রহমান? শিরোনামনীলফামারী-১ আসনে আ. লীগের আফতাব উদ্দীন সরকার শিরোনামআবুধাবিতে স্পিডবোট দুর্ঘটনায় নিহত বাংলাদেশি, আহত ২ শিরোনামহবিগঞ্জ-৪ আসনে স্বতন্ত্র প্রার্থী ব্যারিস্টার সুমন শিরোনামসিলেটের ছয়টি আসনের ৫টিতে বর্তমান-সাবেক, ১ আসনে নতুন মুখ শিরোনামসিলেটে মাদক মামলায় আসামীর যাবজ্জীবন কারাদণ্ড শিরোনামগঙ্গা স্নানের মাধ্যমে সম্পন্ন হল চা শ্রমিকদের কাত্যায়ানী পূজা শিরোনামরাখাল নৃত্যের মধ্য দিয়ে কমলগঞ্জে রাস উৎসব শুরু শিরোনামমৌলভীবাজারে এইচএসসি পরীক্ষা ২০২৩ ফলাফল শিরোনামটিউশনী করে পরীক্ষা দিয়ে গোল্ডেন এ প্লাস পেল সরকারি কলেজের সুমাইয়া শিরোনামডামি প্রার্থী হতে বাধা নেই: ওবায়দুল কাদের শিরোনামনির্বাচনে অংশ নেবে ৩০টি রাজনৈতিক দল: ইসি রাশেদা শিরোনামজাতীয় পার্টির মনোনয়ন তালিকা ২০২৩ শিরোনাম২৮৯ আসনে প্রার্থী ঘোষণা করেছে জাতীয় পার্টি শিরোনামউচ্চমাধ্যমিক সিলেট বোর্ড রেজাল্ট ২০২৩ প্রকাশ শিরোনামএবছর এইচএসসিতে পাসের হার ৭৮ দশমিক ৬৪ শতাংশ শিরোনামএইচএসসির ফলে এগিয়ে মেয়েরা, জিপিএ-৫ এ ধ্বস শিরোনামকমলগঞ্জে পাসের হার ৭১.৯৮ শতাংশ, জিপিএ-৫ পেল ১১৩ জন শিরোনামমণিপুরী চারণ কবি গোকুলানন্দ গীতিস্বামীর জন্মবার্ষিকী পালন শিরোনামএবার আওয়ামী লীগের নায়ের মাঝি চিত্রনায়ক ফেরদৌস শিরোনামআওয়ামী লীগের মনোনয়ন তালিকা ২০২৩ শিরোনামমাগুরা-১ আসনে সাকিব আল হাসান পেলেন নৌকা শিরোনামমৌলভীবাজারে চারটি আসনে নৌকা পেলেন তারা শিরোনামমৌলভীবাজার-৩ আসনে চমক, নৌকার প্রার্থী জিল্লুর রহমান শিরোনামমৌলভীবাজার-৩ আসনে স্বতন্ত্র প্রার্থী ভিপি সোয়েব! শিরোনামমৌলভীবাজার-৪ আসনে ৭ম বারের মতো মনোনয়ন পেলেন উপাধ্যক্ষ আব্দুস শহীদ শিরোনাম‘যারা মানুষকে পোড়াবে যা ব্যবস্থা নেওয়ার নিতেই হবে’ শিরোনামনেশাখোরদের হাতে আন্দোলন দিয়েছে বিএনপি: তথ্যমন্ত্রী শিরোনামএবার ভারতকে কড়া বার্তা দিল আমেরিকা শিরোনামখাসিয়াদের ঐতিহ্যবাহী ‘খাসি সেং কুটুস্নেম’ উৎসব পালিত শিরোনামঠাকুরগাঁওয়ে বিজিবি`র উদ্ধারকৃত ৬৮ লক্ষ টাকার মাদকদ্রব্য ধ্বংস শিরোনামফুড ব্লগার নাদিমের বউ গায়ক নোবেলের সঙ্গে, কাঁদলেন নাদিম শিরোনামজাতীয় নির্বাচনে মৌলভীবাজার-১ আসনে আলোচনায় যারা শিরোনামরংপুর ও রাজশাহী বিভাগের মনোনয়ন চূড়ান্ত শিরোনামআরও ৪৮ ঘণ্টার অবরোধ ঘোষণা বিএনপির শিরোনামবিএনপির অবরোধ, হরতালে দেশ জুড়ে ৩১০টি ভাঙচুর শিরোনামমৌলভীবাজারের ৪টি আসন থেকে নৌকার মনোনয়ন প্রত্যাশী যারা শিরোনামমৌলভীবাজার-৪ আসন থেকে আ. লীগের মনোনয়ন চান ৮ প্রার্থী শিরোনামপাত্রখোলা চা বাগানের ক্লাব সড়ক থেকে ৫টি আকাশমনি গাছ চুরি শিরোনামনির্বাচনের সময়সীমা ঠিক রেখে তফসিল পেছালে আপত্তি নেই: কাদের শিরোনামভোটের আগে নতুন জোট ‘যুক্তফ্রন্ট’ শিরোনামনির্বাচনী পরিবেশ দেখতে জেলা জেলায় যাচ্ছেন নির্বাচন কমিশনাররা শিরোনামজামিন পাননি মির্জা ফখরুল ইসলাম আলমগীর শিরোনামজঙ্গি, সন্ত্রাসী সংগঠনও তো এ রকম কাজ করে না: তথ্যমন্ত্রী শিরোনামজাতীয় পার্টি নির্বাচনে যাবে, আনুষ্ঠানিক ঘোষণা শিরোনামখালেদা জিয়ার উপদেষ্টা হাবিবুর রহমান হাবিব গ্রেফতার শিরোনামতৃতীয় দিন আওয়ামী লীগের মনোনয়ন বিক্রি ৭৩৩টি শিরোনামবিশ্বাসযোগ্য ও অংশগ্রহণমূলক নির্বাচনের আহ্বান জাতিসংঘের শিরোনামহামাসের সঙ্গে সমঝোতার যেতে রাজি ইসরায়েল শিরোনামমারধরের মামলা করায় প্রাণ হারালেন ছাত্রলীগ কর্মী শিরোনামরংপুরে ট্রেন চলেছে, ঢাকা থেকে উত্তরবঙ্গে চলাচল স্বাভাবিক শিরোনামঅগ্নিসন্ত্রাসের মাধ্যমে কিছুই অর্জন করা যায় না: প্রধানমন্ত্রী শিরোনামদিনাজপুর-৪ আসনে নৌকার মনোনয়ন প্রত্যাশী ১১ জন শিরোনামগবেষক আহমদ সিরাজের বিদ্যালয় পরিদর্শনে শিক্ষাবিদ অধ্যক্ষ সাইয়্যিদ মুজিব শিরোনামমৌলভীবাজার ৪ আসনে আওয়ামী লীগের একাধিক মনোনয়নপ্রত্যাশী শিরোনামমৌলভীবাজারে অগ্নিকাণ্ডে বসত ঘর ভস্মীভূত শিরোনামনিখোঁজ নয়, তালতো ভাইয়ের সঙ্গে পালিয়ে গিয়েছিলেন রাজনগরের শাহানা শিরোনামকমলগঞ্জে সার কেলেঙ্কারি, আসামি ধরতে গিয়ে ধাওয়া খেল পুলিশ! শিরোনামপদত্যাগ করলেন সুনামগঞ্জের হাওর বাঁচাও আন্দোলনের সভাপতি শিরোনামআ. লীগের মনোনয়ন পাচ্ছেন কারা, জানালেন বাহাউদ্দিন নাছিম শিরোনামজামায়াতের নিবন্ধন বাতিলে হাইকোর্টের রায় বহাল শিরোনামনির্বাচনে অংশ নেবেন রওশন এরশাদপন্থিরা শিরোনামইন্ডিয়া বনাম অস্ট্রেলিয়া লাইভ স্কোর শিরোনামবিশ্বকাপ ফাইনাল: ১০ ওভারে ৩ উইকেট হারাল ভারত! শিরোনামনিরাপদ ইন্টারনেট এবং বই পড়ার উপকারিতা নিয়ে ক্যম্পেইন শিরোনামহবিগঞ্জে শব্দকথা সাহিত্য উৎসব ২০২৩ উদযাপন শিরোনামশায়েস্তাগঞ্জে ট্রেনে কাটা পড়ে যুবক নি হ ত শিরোনামবর্ষিজোড়ায় নাঈম হ ত্যা: শাস্তির দাবিতে মাদ্রাসা শিক্ষার্থীদের মানববন্ধন শিরোনামজলবায়ু পরিবর্তনের কারণে বাংলাদেশের সম্ভাব্য ক্ষয়ক্ষতির তালিকা করা হচ্ছে: পরিবেশমন্ত্রী শিরোনামডোনাল্ড লু’র চিঠি: কাদের বললেন, ‘সংলাপের আর সময় নেই’ শিরোনামপাহাড়ি রাস্তায় ৩০০ ফুট নিচে পড়ে গেছে বাস, ৩৬ জন নি হ ত শিরোনামসিলেট থেকে লন্ডনগামী ফ্লাইটে যাত্রীর মৃত্যু শিরোনামজানুয়ারির ৭ তারিখ দ্বাদশ জাতীয় নির্বাচন শিরোনামবিশ্ব ইজতেমা ২০২৪ শুরু ২ ফেব্রুয়ারি শিরোনাম৫০ টাকা কেজিতে পেঁয়াজ বিক্রি করবে টিসিবি শিরোনামনবীগঞ্জে থানার ওসি পরিচয় দিয়ে প্রতারণার চেষ্টা শিরোনামবড়লেখা থেকে নিখোঁজ মাদ্রাসার ছাত্র রাফি ও সাইদুলকে যেভাবে উদ্ধার শিরোনামলন্ডনের হাসপাতালে ভর্তি সালমান শাহর মা নীলা চৌধুরী শিরোনামবর্ষিজোড়ায় তরুণ হ ত্যা: মৌলভীবাজার সরকারি কলেজে মানববন্ধন শিরোনামইসরায়েলি হামলায় গাজায় বন্ধ ২২টি হাসপাতাল শিরোনামমৌলভীবাজারে ২৫টি শিক্ষা প্রতিষ্ঠান উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শিরোনামজুড়ীতে সাফারি পার্ক নির্মাণের ফলে উন্নয়নের নতুন দিগন্ত উন্মোচিত হল: পরিবেশমন্ত্রী শিরোনামদেশের জনগণ শান্তিতে আছে, শান্তিতে থাকতে চায়: পরিবেশমন্ত্রী শিরোনামখুলনায় ২৯টি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন শিরোনামবিএনপি নেতা নেই, মুন্ডুহীন একটা দল: প্রধানমন্ত্রী শিরোনামকারখানা চালাতে পর্যাপ্ত নিরাপত্তা চান বিজিএমইএ নেতারা শিরোনামমিরপুরে রাস্তা অবরোধ করে বিক্ষোভে পোশাক শ্রমিকরা শিরোনামকারখানা চালাতে পর্যাপ্ত নিরাপত্তা চান বিজিএমইএ নেতারা শিরোনামঘরে ঘরে চলছে খাসি, মনিপুরী, ও গারোদের ঐতিহ্যবাহী উৎসবের প্রস্তুতি শিরোনামবেনাপোলে সীমান্তে ১২টি স্বর্ণের বার সহ ৩ পাচারকারি আটক শিরোনামটানা অবরোধে শ্রীমঙ্গল রেল স্টেশনে বেড়েছে যাত্রীর চাপ শিরোনামডিবি পরিচয়ে র‍্যাব সদস্যের বাড়িতে ডাকাতি: মূলহোতা গ্রেফতার শিরোনামশ্রীমঙ্গলে গ্রাম সড়ক পূর্ণবাসন প্রকল্পের নির্মাণ কাজের উদ্বোধন শিরোনামকথা দিয়ে কথা রেখেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিরোনামশাবিপ্রবিতে ২ দিনব্যাপী ‘বার্ষিক গবেষণা সম্মেলন’ শুরু শিরোনামএআর রহমানের বিরুদ্ধে রাষ্ট্রীয়ভাবে প্রতিবাদ জানানো হবে শিরোনামএক টুকরো রুটি, এক চুমুক পানি চাইছে গাজার শিশুরা শিরোনামযুবলীগের ৫১তম প্রতিষ্ঠাবার্ষিকীতে মৌলভীবাজারে বিশাল র‍্যা লী শিরোনাম১৪টি উন্নয়ন প্রকল্পের উদ্বোধ করলেন প্রধানমন্ত্রী শিরোনামকমলগঞ্জে দাপিয়ে বেড়াচ্ছে দশ চাকার ডাম্পার ওভারলোড বালুবাহী ট্রাক শিরোনামদুবাইয়ে অনুষ্ঠিত হতে যাচ্ছে ফ্রেন্ডস ভিউ স্টার অ্যাওয়ার্ড ২০২৩ শিরোনামকক্সবাজারে রেল হার মানিয়েছে স্বপ্নকেও: তথ্যমন্ত্রী শিরোনামকক্সবাজার রেলওয়ে স্টেশন চালু হচ্ছে আজ শিরোনামআমেরিকা বাংলাদেশের উন্নয়ন ভালো চোখে দেখে না: বড়লেখায় পরিবেশমন্ত্রী শিরোনামবাংলাদেশ বনাম অস্ট্রেলিয়া লাইভ খেলা শিরোনামমৌলভীবাজারে ২৮ অক্টোবর থেকে এ পর্যন্ত গ্রেপ্তার ৩৬ বিএনপি নেতা শিরোনামআসছে বিএনপির আরো ৪৮ ঘণ্টার অবরোধের কর্মসূচি শিরোনামশিগগিরই তফসিল ঘোষণা করা হবে: সিইসি শিরোনাম৩ বিভাগের প্রাথমিকে সহকারী শিক্ষক নিয়োগ শুরু ১ ডিসেম্বর শিরোনামনতুন মজুরি প্রত্যাখান করে আন্দোলন অব্যাহত রেখেছেন শ্রমিকরা শিরোনামটিসিবির পণ্য বিক্রি শুরু আজ থেকে শিরোনামমৌলভীবাজারে অবরোধের প্রতিবাদে আওয়ামী লীগের শান্তি সমাবেশ শিরোনামমৌলভীবাজারে বজ্রপাত প্রতিরোধী তাল গাছের চারা বিতরণ শিরোনামকুলাউড়ায় ছিনতাইকারী গ্রেফতার শিরোনামবিএনপির অবরোধ: ঢাকার সড়কে স্বাভাবিক যান চলাচল শিরোনামটানা অবরোধে শুরুতেই শ্রীমঙ্গলের রিসোর্ট ব্যবসায় ধ্বস শিরোনামশাবিতে ‘এসিএস স্টুডেন্ট চাপ্টার সাস্ট’ সংগঠনের আত্মপ্রকাশ শিরোনামশিক্ষার্থী হ*ত্যা ও স্থানীয়দের আক্রমণের নিন্দা জানাল শাবিপ্রবি সাংস্কৃতিক জোট শিরোনামবিশ্ব বাজারে আরও কমল সোনার দাম শিরোনামআন্তর্জাতিক স্বর্ণপদক জিতে এসেছেন মৌলভীবাজারের মনা শিরোনামগাজা এখন শিশুদের কবরস্থানে পরিণত হয়েছে: গুতেরেস শিরোনামশেষ সন্ত্রাসী নির্মূল হওয়া পর্যন্ত অভিযান চলবে: তথ্যমন্ত্রী শিরোনামতপশিল ঘোষণার আগে পুলিশ সুপার হলেন ১৭৭ কর্মকর্তা শিরোনামসিসিক মেয়রের গদিতে বসলেন আনোয়ারুজ্জামান চৌধুরী শিরোনামমালিকদের প্রস্তাব চূড়ান্ত, ন্যুনতম বেতন হলো ১২ হাজার ৫০০ টাকা শিরোনামব্যবসায় এগোলেও শ্রমিক মজুরিতে পিছিয়ে বাংলাদেশ শিরোনামঅতিরিক্ত ডিআইজি পদ পেলেন ১২ ডিসি-এসপি শিরোনামগাজার নৃশংসতা ৭১ এর স্মৃতি মনে করিয়ে দেয়: প্রধানমন্ত্রী শিরোনামবেনাপোলে চলছে অবৈধ কারবারিদের বালু উত্তোলনের উৎসব শিরোনামবাংলাদেশ বনাম শ্রীলংকা খেলা পরিসংখ্যান শিরোনামসাকিবের কমনসেন্স নিয়ে প্রশ্ন তুলেছেন ম্যাথিউস শিরোনামকমলগঞ্জে ডিবি পরিচয় দিয়ে র‍্যাব সদস্যের বাড়িতে ডাকাতি শিরোনামজুড়ীতে অবরোধের বিরুদ্ধে জাকিরের শান্তি মিছিল শিরোনামমৌলভীবাজারে বিএনপির ৭ নেতাকর্মী গ্রেপ্তার শিরোনামপেট্রলবোমা দিয়ে হামলাকারীদের ধরিয়ে দিলে পুরস্কারের ঘোষণা শিরোনামবুধবার থেকে বিএনপির আরো ৪৮ ঘণ্টার অবরোধ ঘোষণা শিরোনামবিএনপির অবরোধ: সারাদেশে ২২৮ প্লাটুন বিজিবি মোতায়েন শিরোনামড্যাফোডিল শিক্ষার্থী-এলাকাবাসী সংঘর্ষ: বিশ্ববিদ্যালয় ১০ দিন ছুটি শিরোনামমসজিদে নববী জিয়ারত করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিরোনামবিএনপির অবরোধের প্রতিবাদে শাবি ছাত্রলীগের বিক্ষোভ মিছিল শিরোনামকুসুমবাগে আওয়ামী লীগের শান্তি সমাবেশ ও মিছিল শিরোনামসিলেট থেকে শুরু হবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্বাচনী জনসভা শিরোনামশাবির করতোয়া অ্যাসোসিয়েশন’র সভাপতি সাকিব, সম্পাদক রিদওয়ান শিরোনামবাংলাদেশ প্রেসক্লাব ইউএই’র ৫ম বর্ষপূর্তি উদযাপন শিরোনামকাতারে গ্যারেজে আগুন লেগে বাংলাদেশিসহ ৬ জন নি হ ত শিরোনাম‘অগ্নিসংযোগ করলে গজা‌রি লা‌ঠি দিয়ে পি‌টি‌য়ে ঠান্ডা ক‌রে দেন’ শিরোনামপেট্রলবোমা দিয়ে হামলাকারীদের ধরিয়ে দিলে পুরস্কারের ঘোষণা শিরোনামসেঞ্চুরি করে জন্মদিন রাঙালেন বিরাট কোহলি শিরোনামযুদ্ধবিধ্বস্ত ফিলিস্তিনে জেনারের এমব্রয়ডারি ফ্যাশন বিপ্লব শিরোনাম‘বিএনপি তালেবান-আইএসের কায়দায় হামলার কর্মসূচি দিচ্ছে’ শিরোনামযশোরে বিএনপি নেত্রী মুন্নি না*শকতা মামলায় গ্রেপ্তার শিরোনামসিলেটে বুথ থেকে টাকা চুরি: ১৮ লাখ টাকা উদ্ধার, আটক ৩ শিরোনামরাজধানীতে যাত্রীবাহী বাসে আগুন শিরোনাম১৮ তম শিক্ষক নিবন্ধন সার্কুলার ২০২৩ শিরোনামএবার গান বাংলার তাপস-মুন্নীর সংসার ভাঙলেন বুবলী! শিরোনামঅবশেষে খুলে দেয়া হলো রাফাহ সীমান্ত শিরোনামনেপালে শক্তিশালী ভূমিকম্পে নিহ*ত বেড়ে ১৫০ শিরোনামগাজায় অ্যাম্বুলেন্সে হা*মলা, নি হ ত ৯ হাজার ছাড়িয়েছে শিরোনামহামাস ইসরায়েল যুদ্ধে ভুগছে ইউক্রেন! শিরোনামমাস্টার্স পরীক্ষার রেজাল্ট ২০২৩ শিরোনামবিএনপির অবরোধ: সিলেটে বিক্ষিপ্ত পিকেটিং, বন্ধ দূরপাল্লার বাস শিরোনামবিএনপির অবরোধ: দেশে ১১ ঘণ্টায় ১০টি বাসে আগুন শিরোনামরাজধানীতে টহল গাড়িতে ককটেল বিস্ফোরণ, ৩ পুলিশ আ*হত শিরোনামবিএনপির ভাইস চেয়ারম্যান আলতাফ হোসেন চৌধুরীকে গ্রেপ্তার শিরোনামগাজা-ইসরায়েল যুদ্ধে প্রকাশ্যে আসছে আমেরিকার ভণ্ডামির কূটনীতি শিরোনামকমলগঞ্জে ৫২ প্রাথমিক বিদ্যালয়ে নেই প্রধান শিক্ষক; ব্যাহত পাঠদান শিরোনামদুবাইয়ে ভারী বৃষ্টিপাত শিরোনামডাক বিভাগ ঢাকা কেন্দ্রীয় সার্কেলের নিয়োগ পরীক্ষা স্থগিত শিরোনামভৈরবে রেল দুর্ঘটনায় নি হ ত দের পরিবার পাবে ১ লাখ টাকা করে শিরোনামঅধিক লাভের আশায় দিনাজপুরে আগাম আলু চাষ শিরোনামগাজা-ইসরায়েল যুদ্ধে যেভাবে লাভ রাশিয়ার, লোকসান আমেরিকার শিরোনামআমেরিকায় বন্দুকধারীর হা ম লা য় নি হ ত ২২ শিরোনামবিকেল থেকে ৬৪ ঘণ্টা বন্ধ থাকবে এনআইডি সেবা শিরোনামগাজা ইস্যুতে এবার মুখোমুখি জাতিসংঘ-ইসরায়েল শিরোনামআমেরিকায় বাড়ি: এস কে সিনহার বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন ২২ জানুয়ারি শিরোনাম২৮ অক্টোবর সমাবেশকে কেন্দ্র করে ঢাকার কোনো পথ বন্ধ থাকবে না শিরোনাম২৮ অক্টোবর সমাবেশ, বিচ্ছিন্নভাবে যাবেন সিলেটের নেতাকর্মীরা শিরোনামজামায়াত কোনো সমাবেশ করতে পারবে না : ডিএমপি শিরোনাম“১৫ অক্টোবর সকাল ১০ টা থেকে ১০টা ১ মিনিট পর্যন্ত ঢাকা শহরকে শব্দহীন করার সিদ্ধান্ত : আন্তঃমন্ত্রণালয় সভায় এ সিদ্ধান্ত ”। শিরোনামলাখ টাকার নিচে নামলো সোনার দাম শিরোনামতাহসিনকে বাচাঁতে শাবিতে ‘কিন’র কনসার্ট: স্টেজ মাতাবে ‘জলের গান’ শিরোনামওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাংকিংয়ে দেশ সেরা ব্রাক বিশ্ববিদ্যালয় শিরোনামআজ আবার তামিমকে নিয়ে কথা বলবেন সাকিব শিরোনামএবারের ইত্যাদিতে দেখা যাবে মৌলভীবাজারের অমলেন্দু কুমার দাশকে শিরোনামশ্রীমঙ্গলে চায়ের উৎপাদন, রপ্তানী ও সম্ভাবনা শীর্ষক কর্মশালা শিরোনামষড়যন্ত্র করে নির্বাচন বানচাল করা যাবে না: তথ্যমন্ত্রী শিরোনামবাংলাদেশে ডেঙ্গু টিকার সফল ট্রায়াল শিরোনামদেশে পৌঁছেছে পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের ১ম ইউনিটের ইউরেনিয়াম শিরোনামপ্রজ্ঞাপন থাকলেও পতাকা উত্তোলন করেনি খানসামার একাধিক শিক্ষা শিরোনামশাবিতে ভলিবল খেলায় ‘স্লেজিং’কে কেন্দ্র করে আবারো হাতাহাতি শিরোনামঠাকুরগাঁওয়ে ওরাঁও সম্প্রদায়ের কারাম পূজা উৎসব অনুষ্ঠিত শিরোনামনির্ধারিত সময়ের আগেই চালু হলো এনআইডি সেবা শিরোনামগাজায় ইসরাইলি বাহিনীর হা ম লা য় ৪ ফিলিস্তিনির মৃ ত্যু শিরোনামজাতিসংঘে বিশ্ব আর্থিক ব্যবস্থা পুনর্গঠনের আহ্বান প্রধানমন্ত্রীর শিরোনামশাবিতে ‘স্বপ্নোত্থানে’র নবীন বরণ অনুষ্ঠিত শিরোনামআরো বহুজন বিএনপি থেকে পালাবে: তথ্যমন্ত্রী শিরোনামমৌলভীবাজার হয়ে সিলেট পর্যন্ত বিএনপির রোডমার্চ বৃহস্পতিবার শিরোনামমৌলভীবাজারে ৮ লাখ টাকার জালনোট সহ একজন গ্রেফতার শিরোনামবিয়ানীবাজারে ছাত্র ব লা ৎ কা রে র অভিযোগে ইমাম গ্রেফতার শিরোনামখানসামায় অসুস্থ গরু জবাই করার প্রস্তুতি, বিক্রেতাকে জরিমানা শিরোনামযশোরে রেল লাইনের পাশ থেকে যুবতীর ম র দে হ উ দ্ধা র শিরোনাম৪ প্রতিষ্ঠানকে ভারত থেকে ডিম আমদানির অনুমতি দিল সরকার শিরোনামত্রুটি কাটিয়ে ফের উৎপাদনে রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্র শিরোনামখালেদা জিয়ার মুক্তির মেয়াদ বাড়ল আরো ৬ মাস শিরোনামবিএনপিকে ভুল পথ থেকে বেরিয়ে নির্বাচনে আসার আহ্বান শিরোনামবাইক্কাবিল ও পরিবেশ সুরক্ষায় উচ্চ পর্যায়ের ২ দিনব্যাপী সংলাপ শিরোনামমৌলভীবাজারে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপ প্রা. বি. ফুটবল টুর্নামেন্টের উদ্বোধন শিরোনামমোবাইল দিয়ে ছবির ব্যাকগ্রাউন্ড পরিবর্তন শিরোনামসংযুক্ত আরব আমিরাতে বৃষ্টির পূর্বাভাস শিরোনাম২৮ ঘণ্টা বন্ধ থাকবে এনআইডি সেবা শিরোনামনাসিরের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ আনলো আইসিসি শিরোনামহাওয়াইয়ের মাউই দ্বীপে দাবানলে মৃ ত্যু ৫৩, এখনো নিখোঁজ ১০০০ শিরোনামভূমধ্যসাগরেই সমাধি হলো নরসিংদীর ৯ যুবকের ইউরোপ স্বপ্ন শিরোনামকোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগে শিরোনামঘোড়ার গাড়ি চড়িয়ে প্রিয় শিক্ষকের বিদায় সংবর্ধনা করল শিক্ষার্থীরা শিরোনামপর্যটক বাড়াতে পদক্ষেপ নিচ্ছে আবুধাবি শিরোনামসিলেটে পৃথক অভিযানে ১০ লাখ টাকার চোরাই চিনি জব্দ শিরোনামমৌলভীবাজারে ৩ কেজি গাঁজাসহ বৃদ্ধ আটক শিরোনামস্কুলছাত্রী জিনিয়ার আ ত্ম হ ন ন এবং বিবেকের দায় শিরোনামরজনীকান্তের ছবি দেখতে অফিস ছুটি ঘোষণা শিরোনামকুলাউড়ায় জঙ্গি আস্তানা: যেভাবে অভিযান শেষ হলো শিরোনামসাকিব কি পারবেন স্বপ্নের ট্রফি এনে দিতে? শিরোনামবাংলাদেশি হ্যাকারদের কবলে ভারতের একটি স্কুলের ওয়েবসাইট শিরোনামইউরোপা লিগে সেভিয়ার সপ্তম শিরোপা শিরোনামসিলেটে ছিনতাইকারীর হাতে সবজি ব্যবসায়ী খু*ন শিরোনামদেশের মানুষকে ঠকাব না, এবারের বাজেট হবে গরিববান্ধব : অর্থমন্ত্রী শিরোনামখরার প্রভাব চা শিল্পে : কমেছে স্বাদ বেড়েছে দাম শিরোনামএলপিজির ১২ কেজির সিলিন্ডারের দাম ১৬১ টাকা কমেছে শিরোনামস্পেনে পাঁচ লাখ অভিবাসীকে বৈধতা দিতে সংসদে বিল শিরোনামএবার হেলেন হতে চান নোরা শিরোনামজুড়ীতে বেতন-ভাতা ফিরে পেতে ইউএনও অফিসের সামনে স্বামী, সন্তান নিয়ে আয়ার অবস্থান শিরোনামনীলফামারী এক্সপ্রেস চালু হচ্ছে আগামী ৪ জুন শিরোনামবেনাপোলে পরিবহণ শ্রমিকের কোটি টাকার বাড়ি, দুদকে অভিযোগ শিরোনামবাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ শিরোনামইসি থেকে শোকজ পেলেন সিলেটের আনোয়ারুজ্জামান-বাবুল শিরোনামসিলেট বিভাগে শ্রেষ্ঠ শিক্ষক মৌলভীবাজারের রোকসানা আক্তার শিরোনামসিলেট বিভাগে শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান দি ফ্লাওয়ার্স কে জি শিরোনামমস্তিষ্কে মাইক্রোচিপ : কীভাবে মানবদেহে কাজ করবে এই চিপ ? শিরোনামআওয়ামী লীগ থেকে নির্বাচনে দাঁড়াচ্ছেন সাকিব আল হাসান? শিরোনামনির্বাচনে লেভেল প্লেয়িং ফিল্ড নিশ্চিত করা হবে : সিইসি শিরোনামএল সালভাদরের সাবেক প্রেসিডেন্টকে ১৪ বছরের কারাদণ্ড শিরোনামবিএনপি নেতা টুকুর ৯ বছর, আমানের ১৩ বছরের কারাদণ্ড বহাল শিরোনামড. ইউনুসসহ ১৩ জনের বিরুদ্ধে দুদকের মামলা শিরোনামঈদের আগাম টিকিট বিক্রি শুরু ১৪ জুন শিরোনামমেডিকেল ভর্তি পরীক্ষা প্রস্তুতি শিরোনামবিদেশে ক্ষুদ্র ও কুটির শিল্পের বাজার সৃষ্টির আশ্বাস শিরোনামইরানে কয়েক হাজার কয়েদীকে ক্ষমা ঘোষণা শিরোনামভালোবাসা দিবসে শুরু হচ্ছে কোক স্টুডিও বাংলার দ্বিতীয় সিজন শিরোনামঠাকুরগাঁওয়ে ১৪ দলীয় প্রার্থীসহ জামানত হারালেন ৪ প্রার্থী শিরোনামসভ্যতার বিকাশে মুসলিমদের দারুণ সব আবিষ্কার শিরোনামকাদেরের কথার জবাব দিলেন হিরো আলম শিরোনামরপ্তানি পণ্য চুরি করে করে শত কোটি টাকার মালিক মৌলভীবাজারের সাঈদ শিরোনামনির্ধারিত দাম মেনে নিলে গ্যাস-বিদ্যুত সাপ্লাই পাওয়া যাবে : প্রধানমন্ত্রী শিরোনামহবিগঞ্জে পাওয়া গেল নিপাহ ভাইরাসে আক্রান্ত রোগী! শিরোনামখানসামায় বয়স্ক ভাতার টাকা মোবাইল থেকে উধাও শিরোনামশিশুদের মস্তিষ্কের বিকাশে যেসব খাবার জরুরি শিরোনামজুড়ীতে সন্ত্রাসী কায়দায় হামলা, বাড়ীর সীমানা ভাংচুরের অভিযোগ শিরোনামকুলাউড়ায় ৫ ডাকাত আটক শিরোনামরবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদ মৌলভীবাজারে নতুন কমিটি শিরোনামমরিয়মের হারিয়ে যাওয়া মা জীবিত উদ্ধার, নিখোঁজের ঘটনা মিথ্যা! শিরোনামদেবীর আগমন, শুভ মহালয়া শুরু শিরোনামকাশফুলের মুগ্ধতায় প্রকৃতিপ্রেমীরা শিরোনামআমার ছেলেকে পুলিশ গুলি করে মেরেছে : শাওনের বাবা শিরোনামকমলগঞ্জে ১৬০ টি মন্ডপে হবে দুর্গাপূজা শিরোনামদেবী দুর্গার আবির্ভাব, শুভ মহালয়া কাল শিরোনামহেপী চক্রবর্ত্তীর আগমনীর কবিতা শিরোনামডলার হারিয়ে দ্বিগুণ ডলার পেলেন কৃষ্ণা-সানজিদারা শিরোনামআবু হেনা রনির অবস্থার উন্নতি শিরোনামহবিগঞ্জে বিশ্ব নদী দিবস পালিত শিরোনামবাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ ত্রি-বার্ষিক সম্মেলন শিরোনামসিলেটসহ ৫ বিভাগে তাপমাত্রা অপরিবর্তিত থাকবে শিরোনামকিউআর কোড হোয়াটসঅ্যাপ প্রোফাইলে শিরোনামবিশ্বজুড়ে করোনায় মৃত্যু হাজারের ওপরেই, কমেছে সংক্রমণ শিরোনাম‘আমার মায়ের লাশ পেয়েছি আমি এই মাত্র’ শিরোনামবিলুপ্তির পথে জালিবেতের আসবাবপত্র শিরোনামসিলেট জুড়ে বাড়ছে ‘চোখ ওঠা’ রোগের প্রকোপ শিরোনামএকে একে ছেড়ে গেলেন ৪ বউ, রাগে ঘটককে কুপিয়ে মারলেন স্বামী! শিরোনামনারী বিদ্বেষীদের বুড়ো আঙুল দেখিয়ে নতুন যাত্রা শুরু : জয়া আহসান শিরোনামপুলিশের নতুন আইজিপি হলেন সুনামগঞ্জের চৌধুরী আবদুল্লাহ আল-মামুন শিরোনামহিফজুল কোরআন প্রতিযোগিতায় ১১১ দেশেকে পেছনে ফেলে তৃতীয় তাকরীম শিরোনামতাহিরপুরে ছাত্রদের মারধরে শিক্ষক আহত! শিরোনাম‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা অসাম্প্রদায়িক চেতনায় বিশ্বাসী’ শিরোনামইরানের হিজাববিরোধী আন্দোলনে আমেরিকার সমর্থন শিরোনামঅবসরে যাচ্ছেন আলোচিত বেনজির আহমেদ শিরোনামশিরোপাজয়ী সব নারী ফুটবলারের ঘর করে দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর শিরোনামসরকারি চাকরির আবেদনে বয়সে ৩৯ মাস ছাড়! শিরোনামআগমনী আবহে মমিতা মমিতা সিনহা`র `শারদ সঙ্গীতার্ঘ্য` শিরোনামশিরোপাজয়ী কৃষ্ণা-শামসুন্নাহারের ব্যাগ থেকে ১৩০০ ডলার চুরি! শিরোনামশ্রীমঙ্গলে চা শ্রমিকদের অর্থ কার্ড নিতে ইউপি সদস্যকে ঘুষ দিতে হয় ৩শ টাকা! শিরোনামবিএনপি-পুলিশ সংঘর্ষে রণক্ষেত্র মুন্সীগঞ্জ, গুলিবিদ্ধ ২ শিরোনামজাতিসংঘ সদর দপ্তরে পদ্মা সেতুর চিত্র প্রদর্শনী শিরোনামনির্বাচনে বিএনপি থেকে সংসদ সদস্য প্রার্থী হবেন মেয়র আরিফ! শিরোনামহবিগঞ্জে জমিতে পানি সেচ দেওয়া নিয়ে সংঘর্ষে হতাহত ৪০ শিরোনামআয়ু শেষেই কী মারা যাচ্ছে বিরল গাছ ‘আফ্রিকান টিকওক’ শিরোনামমাআশা আমিনির মৃত্যু : গোটা ইরান কাঁপছে হিজাব বিরোধী বিক্ষোভে শিরোনামশিরোপাজয়ী নারী ফুটবলারদের জন্য ৫০ লাখ টাকা পুরষ্কার ঘোষণা শিরোনামঠাকুরগাঁওয়ে শিক্ষার্থীদের মাঝে স্যানিটারি ন্যাপকিন বিতরণ শিরোনামঅসম শিক্ষা বিশ্বকে বিভক্ত করছে — সতর্ক করলো জাতিসংঘ শিরোনামমহা সংবর্ধনা পেতে যাচ্ছেন বাংলার বাঘিনীরা শিরোনাম‘সিদ্ধান্ত গ্রহণে নারীদের যুক্ত করা গুরুত্বপূর্ণ’ শিরোনামনবীগঞ্জে ইউএনও’র বদলি : নতুন ইউএনওকে বরণ উপলক্ষে সংবর্ধনা শিরোনামধর্ষণ মামলায় হয়রানি : মৌলভীবাজারে ওসিসহ ৬ জনের বিরুদ্ধে মামলা শিরোনামসিলেটে দুই জজের গরু চুরি, ২ মাস পর ২ চোর গ্রেপ্তার শিরোনামমৌলভীবাজার সদরে শ্রেষ্ঠ শিক্ষক যারা শিরোনামপিকলু প্রিয়’র ‘কবিতা যোনি’ শিরোনামকারা কতোদিন থাকে আমরাও দেখবো : কাদের শিরোনামছাদখোলা বাসে কোন কোন রুটে ঘুরানো হবে সানজিদাদের? শিরোনামজীবনের নিরাপত্তা চেয়ে জাতিসংঘে চিঠি পাঠাল রোহিঙ্গারা শিরোনামদেশে ৫৫ দিন পর করোনায় মারা গেলেন ৫ জন শিরোনামজবির প্রথম ফটকের সামনের রাস্তাটি যেন মরণফাঁদ! শিরোনামসানজিদাদের সংবর্ধনা দিতে প্রস্তুত হচ্ছে `ছাদখোলা চ্যাম্পিয়ন বাস` শিরোনামমৌলভীবাজারের খানদানী রেস্টুরেন্টকে ১০ হাজার টাকা জরিমানা শিরোনামসাফ চ্যাম্পিয়নশিপের শিরোপা জেতা স্বপ্ন-সোহাগী ঠাকুরগাঁওয়ের গর্ব শিরোনামপ্রধানমন্ত্রীর ছবি ভাঙচুর : যুবককে ১০ বছরের জেল শিরোনামইহুদি সৈন্যদের মাধ্যমে আল-আকসা`র পরিচালক আটক শিরোনামকমলগঞ্জে ৫ দিনব্যাপী শ্রমিক শিক্ষা প্রশিক্ষণ কোর্স অনুষ্ঠিত শিরোনাম৬০ ছাত্রীর গোসলের ভিডিও ফাঁস, জানা গেল চাঞ্চল্যকর তথ্য শিরোনামলাউয়াছড়ায় পর্যটককে উত্যক্ত করায় ২ লম্পট আটক শিরোনামবাঘিনীদের জয়ে জাগবে কি বাংলার ফুটবল? শিরোনামনিউইয়র্ক পৌঁছেছেন প্রধানমন্ত্রী শিরোনামফাইনালে বাংলাদেশের কাছে হেরে পদত্যাগ করলেন নেপালি কোচ শিরোনামপাহাড়ি মেয়েরা বাংলাদেশকে পৌঁছে দিলো হিমালয় শিখরে শিরোনামকথা রাখলেন সানজিদারা, প্রথমবারের মতো শিরোপা জিতলো বাংলাদেশ শিরোনামমৌলভীবাজার-হবিগঞ্জ যুবলীগে পদ-প্রত্যাশীদের জীবন বৃত্তান্ত আহ্বান শিরোনামখেলার প্রথমার্ধেই নেপালের জালে বাংলাদেশের ২ গোল শিরোনামছাত্রদল ছাড়া শিক্ষা দিবসে শ্রদ্ধা জানালো সব সংগঠন শিরোনামনিজের ইচ্ছেমতো হিজাব পরায় তরুণীকে পুলিশের মারধর শিরোনামমৌলভীবাজারে ফুটবল টুর্নামেন্টের ফাইনাল ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত শিরোনামকাদিপুরের মণ্ডপে এবারের আকর্ষণ এক হাজার হাতের দুর্গা প্রতিমা শিরোনামইছামতী নদীতে নিখোঁজের ১২ ঘন্টা পর শিশুর লাশ উদ্ধার শিরোনামকমলগঞ্জে থামছে না সড়কের গাছ চুরি শিরোনামভুটানের জালে ৮ গোল দিয়ে ফাইনালে বাংলাদেশ শিরোনামনবীগঞ্জে ইউপি সদস্যের বিরুদ্ধে প্রবাসীর স্ত্রীকে ধর্ষণের অভিযোগ শিরোনামমৌলভীবাজার জেলা যুবলীগের ত্রি-বার্ষিক সম্মেলন ১০ অক্টোবর শিরোনামবাস্তবে কি জলপরী আছে? শিরোনামকমলগঞ্জে যুবলীগের বিক্ষোভ সমাবেশ শিরোনামসাংবাদিক মিজানুর রহমানের রোগমুক্তির জন্য দোয়া কামনা শিরোনামদেশে ইলিশ বিক্রি বন্ধ থাকবে আগামী ২২ দিন শিরোনামতাহিরপুরে যুবলীগ নেতার বিরুদ্ধে নদীপথে বেপরোয়া চাঁদাবাজির অভিযোগ শিরোনামপ্রথমবার চাতলাপুর বন্দর দিয়ে ত্রিপুরায় গেল ইলিশের চালান শিরোনাম‘ধর্ম অবমাননা’র অভিযোগে গ্রেপ্তার শ্রীমঙ্গলের প্রীতম শিরোনামকবিরাজীর নামে ধর্ষণের অভিযোগে কবিরাজ গ্রেপ্তার শিরোনামদেশে কমতে পারে ভোজ্য তেলের দাম! শিরোনাম১৫ সেপ্টেম্বর থেকে প্রাথমিকে শিক্ষক বদলি শুরু শিরোনামভারতীয় ব্যবসায়ীদের বাংলাদেশে ব্যবসা করার আহ্বান প্রধানমন্ত্রীর শিরোনামনাসায় নিয়োগ পেলেন বাংলাদেশি শিক্ষার্থী মিলন শিরোনামবাড়লো এলপিজি সিলিন্ডারের দাম শিরোনামকুলাউড়ায় দেশীয় তৈরী ৪০ লিটার চোলাই মদ উদ্ধার, গ্রেফতার ১ শিরোনামমৌলভীবাজারে মারামারি মামলায় যুবকের ১ বছরের কারাদন্ড শিরোনামভাঙা কালভার্ট দিয়ে জীবনের ঝুঁকি নিয়ে পারাপার শিরোনামহলের গেস্টরুমে সাংবাদিক নির্যাতন, ৪ ছাত্রলীগ কর্মী বহিষ্কার শিরোনামপাকিস্তান জিতে গেলেই, এশিয়া কাপ যাত্রা শেষ ভারতের শিরোনামবিদ্যালয়ে শিক্ষার্থী ৭ জন নেই কোনো শিক্ষক, পরিদর্শনে ইউএনও শিরোনামকমলগঞ্জে ইউনিয়ন যুবলীগের কমিটি গঠন সভাপতি লোকমান, সম্পাদক এবাদুল শিরোনামবাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের সংবাদ সম্মেলন শিরোনামএ যুগেও বর্বরতা, ডাইনি সন্দেহে ৩ নারীকে হত্যা! শিরোনামমৈত্রী পাওয়ার প্ল্যান্ট উদ্বোধন করলেন হাসিনা-মোদি শিরোনামমৌলভীবাজারে যুবলীগে ৬ পদে ৮৯ জনের সিভি জমা শিরোনামনাচতে পোল্যান্ড যাবেন পারসা ইভানা শিরোনাম‘ঝিমুনি’ রোগে আক্রান্ত পররাষ্ট্রমন্ত্রী! শিরোনামবিএনপির জেনেও প্রধানমন্ত্রী বেছে নিয়েছিলেন মাজহারুলকে শিরোনামদিল্লিতে নিজাম উদ্দিন আউলিয়ার দরগায় প্রধানমন্ত্রী শিরোনামতিস্তা চুক্তি স্বাক্ষতির হবে শীগ্রই, আশা প্রধানমন্ত্রীর শিরোনামবিদায় নিচ্ছেন জনসন, ইংল্যান্ডের নয়া প্রধানমন্ত্রী ট্রাস শিরোনামপৃথিবীর অদ্ভুত ৫ ফুল! শিরোনামদুর্গাপূজা উপলক্ষে মৌলভীবাজারে বিশেষ আইন-শৃঙ্খলা সভা শিরোনামচীনে ভয়াবহ ভূমিকম্পে ৪৬ জনের মৃত্যু, আরও বাড়ার শঙ্কা! শিরোনামশেখ হাসিনা-নরেন্দ্র মোদী দ্বিপাক্ষিক আলোচনা শুরু শিরোনামকুলাউড়ায় পুলিশের পৃথক অভিযানে গাঁজা ও ইয়াবাসহ আটক ৩ শিরোনামভারতের সাথে যৌথ গবেষণা করবে বাংলাদেশের বশেমুমেবি শিরোনামমেট্রোরেল : কোন রুটে ভাড়া কতো? শিরোনামভারতের রাষ্ট্রপতি ভবনে মোদির সঙ্গে প্রধানমন্ত্রী শিরোনামবাংলা সিনেমার অমর নায়ক সালমান শাহ`র ২৬তম মৃত্যুবার্ষিকী আজ শিরোনামবেফাঁস কথা বলে ভারত সফর থেকে বাদ পড়লেন মোমেন? শিরোনাম১৫ সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে এসএসসি পরীক্ষা শিরোনামমমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে দেখা হলোনা প্রধানমন্ত্রীর! শিরোনামদুর্গাপূজা উপলক্ষে ভারত যাচ্ছে প্রায় আড়াই হাজার টন ইলিশ শিরোনামজুড়ীতে ট্রাইবাল ওয়েলফেয়ার এসোসিয়েশনের কমিটির অনুমোদন শিরোনামমৌলভীবাজারে ডিবির অভিযানে ১৩৫ পিস ইয়াবাসহ আটক ১ শিরোনামধারাবাহিক রহস্য উপন্যাস ‘দুই সত্তা’ শিরোনামবার্মিংহামে অনুষ্ঠিত হলো বাংলা মেলা শিরোনামমৌলভীবাজারে উদ্যোক্তা মেলা উদ্বোধন শিরোনামনিখোঁজের ৩দিন পরে পানিতে ভেসে ওঠলো শিশুটি শিরোনামদামী নাকি কমদামী কোন সিগারেটে ক্ষতি বেশি? শিরোনামদেড় হাজার ছিনতাই করেছে শাকিলের ভুয়া পুলিশের চক্র! শিরোনামমাত্র ২০ হাজার টাকার জন্য দোকানিকে হত্যা! শিরোনামগাজী মাজহারুল আনোয়ারের মৃত্যুতে সংস্কৃতি প্রতিমন্ত্রীর শোক শিরোনাম৫ সেপ্টেম্বর থেকে মাস্টার্স ভর্তি শুরু শিরোনামমাজহারুলের চলে যাওয়াকে মেনে নিতে পারছেন না ফখরুল শিরোনামটি-টুয়েন্টি থেকে অবসরের ঘোষণা মুশফিকের শিরোনামমৌলভীবাজারে মেয়াদোত্তীর্ণ ওষুধ বিক্রি, ৩০ হাজার টাকা জরিমানা শিরোনামশাওন হত্যায় ডিবিসহ ৪২ জনের নামে মামলা করলো বিএনপি শিরোনামশকুন রক্ষায় এশিয়ার মধ্যে বাংলাদেশ সবচেয়ে এগিয়ে শিরোনামকোটি মানুষের স্বপ্ন বঙ্গামাতা সেতুর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শিরোনামশোধ নিলো শ্রীলংকা, ১৭৫ রান করেও পার পেলো না আফগানিস্তান শিরোনাম২০ হাজার গানের জনক গাজী মাজহারুল আনোয়ার ও তার কীর্তি শিরোনামচলে গেলেন খ্যাতিমান গীতিকার গাজী মাজহারুল আনোয়ার শিরোনামচা শ্রমিকদেরকেও পাকা ঘর করে দেবেন প্রধানমন্ত্রী শিরোনামব্যর্থ মিশন শেষে দেশে ফিরেছেন সাকিব-মোস্তাফিজরা শিরোনামবঙ্গবন্ধুর মতোই বঙ্গবন্ধু কন্যাকে পাশে চান চা শ্রমিকরা শিরোনামকুয়াকাটা সৈকতে ভেসে এলো মৃত তিমি! শিরোনামচা শ্রমিকদেরকেও পাকা ঘর করে দেবেন প্রধানমন্ত্রী শিরোনামবিশ্ববাজারে কমল ডলারের দাম, বাড়ল স্বর্ণের শিরোনামব্যর্থ মিশন শেষে দেশে ফিরেছেন সাকিব-মোস্তাফিজরা শিরোনামকুয়াকাটা সৈকতে ভেসে এলো মৃত তিমি! শিরোনামচা শ্রমিকদের সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠক শুরু শিরোনামচা শ্রমিকদের দেয়া চুড়ি পড়ে বৈঠকে বসেছেন প্রধানমন্ত্রী শিরোনামবঙ্গবন্ধুর মতোই বঙ্গবন্ধু কন্যাকে পাশে চান চা শ্রমিকরা শিরোনামবিশ্ববাজারে কমল ডলারের দাম, বাড়ল স্বর্ণের শিরোনামবেশি ভাড়ার প্রতিবাদ করায় পলিটেকনিক ছাত্রকে ধারালো অস্ত্র দিয়ে জখম শিরোনামজামাতে নামাজ ঘরের ভেতর পড়ায় ২৬ জনের বিরুদ্ধে এফআইআর শিরোনামজাতিসংঘ পুলিশ প্রধান ও আইজিপি’র মধ্যে দ্বিপাক্ষিক বৈঠক শিরোনামবেশি ভাড়ার প্রতিবাদ করায় পলিটেকনিক ছাত্রকে ধারালো অস্ত্র দিয়ে জখম শিরোনামমিছিল থামিয়ে অ্যাম্বুলেন্স যাওয়ার রাস্তা দিলেন যুবলীগের নেতারা শিরোনামসীতাকুণ্ড : পাহাড়, ঝর্না আর সমুদ্রের মায়াবি হাতছানি শিরোনামতাইওয়ানকে অস্ত্র দিতে চায় যুক্তরাষ্ট্র, ক্ষোভ দেখাচ্ছে চীন শিরোনামসব প্রস্তুতি সম্পন্ন, অপেক্ষা বিকাল হবার শিরোনামশোকের মাসে শ্রীমঙ্গলের স্কুলগুলোতে প্রদর্শিত হলো ‘মুজিব আমার পিতা’ শিরোনাম‘জিয়াউর রহমান ছিলেন একজন ঠান্ডা মাথার খুনি’ শিরোনামপ্রধানমন্ত্রীর সাথে কথা বলতে অধীর অপেক্ষায় চা শ্রমিকরা শিরোনামঠাকুরগাঁওয়ে বজ্রপাতে কৃষকের মৃত্যু, আহত ৩ শিরোনাম১৯ জেলায় ঝড়ো হাওয়াসহ বজ্র বৃষ্টি হতে পারে শিরোনামহংকংকে ১৯৪ রানের বড় লক্ষ্য দিল পাকিস্তান শিরোনামতুরস্ক ছাড়া ন্যাটো দুর্বল, গ্রিসের কোনো দাম নেই: এরদোগান শিরোনামরাণীশংকৈলে নারী প্রীতি ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত শিরোনাম‘‌সরকার বিএনপির কর্মসূচিতে গুলি করে মানবাধিকার লঙ্ঘন করছে’ শিরোনামরাজপথে থেকেই বিএনপি জামায়াতের সন্ত্রাস রুখবে যুবলীগ: পরশ শিরোনামকুবিতে লিও ক্লাবের প্রথম ইনস্টলেশন প্রোগ্রাম অনুষ্ঠিত শিরোনামতাদের চেয়েও আমরা অনেক ভাল আছি : রওশন এরশাদ শিরোনামবৃক্ষশূন্য সিলেটের সবুজ ফেরাতে তুগলক আজাদের প্রস্তাবনা শিরোনামডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে আরও ৯০ জন হাসপাতালে ভর্তি শিরোনামমাঠ থেকেই বিএনপির ‘সন্ত্রাস-নৈরাজ্যের’ জবাব দেবে মৌলভীবাজার যুবলীগ শিরোনামকরোনায় প্রাণ গেল ১ জনের, নতুন করে আরও শনাক্ত ২১৪ জন শিরোনামজনপ্রশাসন মন্ত্রণালয়ে প্রশংসিত মৌলভীবাজারের ট্যুরিস্ট বাস সার্ভিস শিরোনামমৃতদেহের সাথে ড্রাম বাঁধা ছিলো, এক পা ছিলো কলসির ভেতরে শিরোনামগুগলের সঙ্গে গল্প করা যাবে মন খুলে, তবে গালি দিলেই বিপদ শিরোনামসুন্দরবন সুরক্ষায় গুরুত্ব দিয়ে কাজ করছে সরকার: পরিবেশমন্ত্রী শিরোনামদেশে করোনায় ১ জনের মৃত্যু, নতুন শনাক্ত আরও ২১৪ জন শিরোনামদেশে করোনায় ১ জনের মৃত্যু, নতুন শনাক্ত আরও ২১৪ জন শিরোনামর‍্যাবের অধিনায়ক হলেন সিলেটের বিদায়ী এসপি ফরিদ উদ্দিন শিরোনামআরও টেকসই হয়ে এগিয়ে যাচ্ছে দেশের বস্ত্রখাত শিরোনামকচ্ছপ উদ্ধার করে লাউয়াছড়ায় অবমুক্ত শিরোনামদুই বিভাগের ঠেলাঠেলিতে বলির পাঠা সাধারণ মানুষ শিরোনামআফগানিস্তানের সাথে ৭ উইকেটে হারলো বাংলাদেশ শিরোনামসারী নদীতে শতশত নৌকা বেঁধে শ্রমিকদের অবরোধ শিরোনামসেপ্টেম্বরে মৌলভীবাজার জেলা যুবলীগের ত্রি-বার্ষিক সম্মেলন শিরোনামডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় ফের আটক ঝুমন শিরোনামআমন ধানে মাজরা পোকার আক্রমণ, চিন্তায় আছেন কৃষকরা শিরোনামযে টাকা মজুরি পাই তা দিয়ে শহরের ডাক্তারের ভিজিটের টাকাও হয়না শিরোনাম‘হাসপাতালে গেলেই ডাক্তারবাবু হাতে প্যারাসিটামল ধরিয়ে দেয়’ শিরোনামইতিহাসের সবচেয়ে ভয়াবহ বন্যায় বিপর্যস্ত পাকিস্তান শিরোনামমৌলভীবাজারের বিশিষ্ট ব্যবসায়ী মাখা মিয়া আর নেই শিরোনামচা শ্রমিকদের পর এবার সিলেটে পরিবহন শ্রমিকদের ধর্মঘট শিরোনাম‘ছাত্রলীগ কর্মীদের বই ও কলাম পড়তে উৎসাহিত করেছি’ শিরোনামআজ রাতেই জ্বালানি তেলের নতুন মূল্য কার্যকর হবে, লিটারে কমেছে ৫ টাকা শিরোনামমৌলভীবাজার পৌর বিএনপির বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ শিরোনামবাগানে ফিরেছে প্রাণ, পুরোদমে কাজে নেমেছেন চা শ্রমিকরা শিরোনামফার্নিচার ব্যাবসার আড়ালে মাদক ব্যবসা, আটক ২ শিরোনামগিরিশচন্দ্র নয় কোরানের প্রথম বাংলা অনুবাদক আমিরুদ্দিন বসুনিয়া! শিরোনামকবে কমবে জ্বালানী তেলের দাম? শিরোনামপ্রকৌশলীর ঘুষবাণিজ্য, বিল পাস করাতে লাগে ২০ পার্সেন্ট কমিশন! শিরোনাম৪ দিনের ভেতরে অবৈধ ক্লিনিক-ব্লাডব্যাংক বন্ধের নির্দেশ শিরোনামচিড়িয়াখানায় সিংহের থাবায় প্রাণ গেলো যুবকের শিরোনামহারলো পাকিস্তান, জয়ের স্বাদ নিলো ভারত শিরোনাম`হাওয়া` সিনেমার মামলা প্রত্যাহারের উদ্যোগ শিরোনামসেই অদম্য মেধাবী হারিছার পাশে দাঁড়ালেন প্রধানমন্ত্রী শিরোনামকোমরে বাশি, হাতে তালি — গানই মদিনা ভাই’র জীবন-মরণ শিরোনামহেলেন অব ট্রয় রূপে জয়া আহসান শিরোনামকরোনায় নতুন আক্রান্ত ২১৭ জন, মারা যান নি একজনও শিরোনাম‘গাছ হেংলানেছে- পয়সা মিলেগা’ : চা শ্রমিক ও চা শিল্প শিরোনামচা শ্রমিকদের মজুরি ১৭০ টাকা শিরোনাম‘প্রধানমন্ত্রী চা শ্রমিকদের কথা ভাবেন, আমরা তাঁর জন্য দোয়া করি’ শিরোনামমৌলভীবাজার সড়ক ব্যবহার করে জ্বালানি তেল-গ্যাস গেল ভারত শিরোনামতাহিরপুরে চাষাবাদ ও পরিবেশ সংরক্ষণে মতবিনিময় সভা শিরোনামবন্যা পুনর্বাসনে ১৫ লক্ষ টাকা দিলেন বাহরাইন প্রবাসীরা শিরোনামশনিবার পর্দা উঠছে এশিয়া কাপের শিরোনামকরোনায় দেশে ২৪ ঘণ্টায় একজনের মৃত্যু, শনাক্ত ১৯৬ শিরোনামচা বাগান মালিকদের সঙ্গে শনিবার আলোচনায় বসবেন প্রধানমন্ত্রী শিরোনামরাজনগরে সিএনজি-অটোরিক্সা চালকদের মানবন্ধন শিরোনাম৯৯৯- এ ফোনে রাজনগরে ৬ জুয়াড়ি আটক শিরোনামমৌলভীবাজারে উত্তপ্ত সড়কে শুয়ে চা শ্রমিকদের বিক্ষোভ শিরোনামমজুরী বৃদ্ধির দাবিতে এবার চা শ্রমিক সন্তানদের মানববন্ধন শিরোনামবড়লেখা সীমান্তে ৭ রোহিঙ্গা আটক শিরোনামশহিদ কাপুরের সঙ্গে প্রায়ই স্ত্রী যা নিয়ে ঝগড়া করেন শিরোনামঠাকুরগাঁওয়ে মাদক কিনতে এসে র‍্যাবের হাতে আটক ক্রেতা শিরোনামগ্রিসে নিখোঁজের দেড় মাসেও খোঁজ মিলেনি হবিগঞ্জের ওয়াহিদ আলীর শিরোনামবৃষ্টির সঙ্গে সারাদেশে বাড়বে তাপমাত্রা শিরোনামফার্মেসি রাত ১২টায় বন্ধের সিদ্ধান্তে বিস্ময় স্বাস্থ্যমন্ত্রীর শিরোনামআজ থেকে করোনার টিকা পাচ্ছেন ৫-১১ বছর বয়সী শিশুরা শিরোনামসকাল ৮ টায় অফিস, মৌলভীবাজারে বেশিরভাগ কর্মকর্তাই অনুপস্থিত শিরোনামশিক্ষার্থীদের মধ্যে ইতিহাসবোধ জাগ্রত করতে হবে: শিক্ষামন্ত্রী শিরোনামশেখ হাসিনার ভিডিও বার্তা চান চা-শ্রমিকরা শিরোনামমৌলভীবাজারে লীলা নাগ স্মৃতি পরিষদ গঠন শিরোনামমৌলভীবাজারে লীলা নাগ স্মৃতি পরিষদ গঠন শিরোনামবালিয়াডাঙ্গীতে জুয়ার আসর থেকে ৪ জুয়াড়ি আটক শিরোনাম‘তিনদিনের মধ্যে প্রধানমন্ত্রী চা শ্রমিকদের সুখবর দেবেন’ শিরোনামবিএনপি-জামায়াত চক্র আমার বিরুদ্ধে ষড়যন্ত্র করছে: ছাত্রলীগ নেত্রী শিরোনামকরোনায় শনাক্ত ১৬৭, ৩ জনের মৃত্যু শিরোনামভিডিও-নগ্ন ছবি যৌনতার গোপন ব্যবসার সন্ধান শিরোনামশাকিবের সঙ্গে বিয়ে-বাচ্চা তাড়াতাড়ি না হলেই ভাল হত: অপু বিশ্বাস শিরোনাম২৫ আগস্ট থেকে শুরু হচ্ছে ৫-১১ বছর বয়সি শিশুদের করোনার টিকা শিরোনামদিন ও রাতের তাপমাত্রা বাড়তে পারে শিরোনামএশিয়া কাপ খেলতে দুবাইয়ে পৌঁছেছে বাংলাদেশ দল শিরোনামঅফিসের সময় শুরুর সিদ্ধান্ত নিয়ে যা বললেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী শিরোনামবন্যায় ক্ষতিগ্রস্ত ৩০টি পরিবারকে আর্থিক সহায়তা শিরোনামকাজে যোগ দিয়েছেন চা শ্রমিকদের একাংশ, বাকিরা বিক্ষোভে শিরোনামপ্রধানমন্ত্রীর আশ্বাসে কাজে ফিরছেন চা-শ্রমিকরা শিরোনামদ্রব্যমূল্য বৃদ্ধির প্রতিবাদে ঠাকুরগাঁও বিএনপির বিক্ষোভ সমাবেশ শিরোনামগুচ্ছের ‘সি’ ইউনিটের ফল প্রকাশ, পাশ ৫৯.৪৫ শতাংশ শিরোনামরাণীশংকৈলে মহিলা সংস্থার নারী উদ্যোক্তাদের ভাতা বিতরণ শিরোনামসিগারেটে অতিরিক্ত ৩৬০০ কোটি রুপির কর বসাল পাকিস্তান শিরোনামবিসিবির সিদ্ধান্তের পর যা বললেন ডমিঙ্গো শিরোনাম‘আশীর্বাদ’ ছবির প্রযোজক জেনিফারের বিরুদ্ধে লিখিত অভিযোগ মাহির শিরোনামমনুরমুখ ইউনিয়নের ২৬টি পরিবারে ঢেউটিন দিলো বন্ধন ইউকে শিরোনামকুলাউড়া রেল লাইন অবরোধ করে চা শ্রমিকদের আন্দোলন শিরোনামজাতীয় সংসদ নির্বাচনে সর্বোচ্চ দেড়শো আসনে ইভিএম : ইসি শিরোনামকরোনায় মৃত্যুশূন্য দিনে শনাক্ত বেড়েছে শিরোনামশোক দিবস উপলক্ষে রাজনগরে আলোচনা সভা ও দোয়া মাহফিল শিরোনাম৫০০ টাকা চা শ্রমিকদের মজুরি করতে আইনি নোটিশ শিরোনামসয়াবিন তেলের দাম লিটারে বাড়ল ৭ টাকা শিরোনাম`প্রধানমন্ত্রীর কথা বলে আমাদের ধোকা দেওয়া হচ্ছে` শিরোনামশিক্ষাপ্রতিষ্ঠান ২ দিন বন্ধ থাকলে শিক্ষার্থীদের কোনো ক্ষতি হবে না শিরোনামচা শ্রমিক নেতৃত্ব চ্যালেঞ্জের মুখে, সিদ্ধান্ত মানছেন না শ্রমিকেরা শিরোনামগাজীপুর থেকে গ্রেফতার মৌলভীবাজারের সাজাপ্রাপ্ত আসামী গ্রেফতার শিরোনামরাজনগরে ৭৫টি পরিবারের মধ্যে বন্ধন ইউকের খাদ্য সহায়তা শিরোনামপর্দা করায় শিক্ষার্থীকে জঙ্গি আখ্যায়িত করে বের করে দিলেন শিক্ষক শিরোনাম‘রাতের অন্ধকারের সিদ্ধান্ত মানি না’ শিরোনামস্কুল ছাত্রীকে ইভটিজিংয়ের দায়ে বখাটে যুবকের কারাদন্ড শিরোনামরোটারেক্টর ক্লাব মৌলভীবাজার সরকারি কলেজের শাখার বৃক্ষরোপণ শিরোনামক্যাবল নেটওয়ার্কের ব্যবসায়ীকে জরিমানা শিরোনাম৩০০ টাকা মজুরির দাবিতে অনড় চা শ্রমিকরা, ফের মহাসড়ক অবরোধ শিরোনামচা শ্রমিকদের মজুরি ৩০০ টাকা করার দাবি নির্মলেন্দু গুণের শিরোনামঅফিস সকাল ৮টা-৩টা, শিক্ষাপ্রতিষ্ঠান সপ্তাহে দুদিন ছুটি শিরোনামটি-টোয়েন্টি থেকে বাদ পড়লেন হেড কোচ ডমিঙ্গো শিরোনাম৪র্থ শ্রেণীর শিক্ষার্থীকে পিটিয়ে জখম শিরোনামঠাকুরগাঁওয়ে ‘কফিনবন্দি বাংলাদেশ’ নাটকের মঞ্চায়ন শিরোনামফেসবুক ও ইউটিউবকে উসকানিমূলক ভিডিও সরাতে লিগ্যাল নোটিশ শিরোনাম৫১টি প্রাথমিক বিদ্যালয়ে নেই প্রধান শিক্ষক শিরোনামচা-বাগান যেভাবে জীবন মিশে আছে পাতার রঙে শিরোনামচা বাগানে শ্রম অসন্তোষ নিরসনে যৌথ বিবৃতি শিরোনামজবিতে ছাত্রী ওয়াশরুমের গ্রিল কেটে চুরি শিরোনামমাকে প্রাণে হত্যা চেষ্ঠার অভিযোগে ছেলের কারাদন্ড শিরোনাম‘রুটি-রুজির সংগ্রাম’ চালিয়ে যাওয়ার ঘোষণা চা শ্রমিকদের শিরোনামগ্রেনেড হামলা দিবস: মৌলভীবাজারে যুবলীগের দোয়া মাহফিল ও শিরনী বিতরণ শিরোনামমৌলভীবাজারে ৬ লক্ষ টাকার নিষিদ্ধ ভারতীয় নাসির বিড়িসহ আটক ২ শিরোনামসিঙ্গাপুরে লাইফ সাপোর্টে সেব্রিনা ফ্লোরা শিরোনাম‘যানজটে পড়ায় নয়, দায়িত্বে অবহেলায় মুরাদনগরের ওসিকে প্রত্যাহার’ শিরোনামগার্ডার পড়ে মৃত্যু; ১০ জনের নামে আদালতে মামলা শিরোনামসন্তোষের পরিবারকে ১ লক্ষ টাকা দিলেন বিজ্ঞানমন্ত্রী স্থপতি ইয়াফেস শিরোনামআলিয়া ভাট থেকে কাপুর হতে চান শিরোনামকুড়িয়ে পাওয়া আইফোন ফিরিয়ে দেওয়া রিকশাচালককে পুরস্কৃত করলেন মেয়র শিরোনামগ্রেনেড হামলায় নিহতদের স্মরণে মৌলভীবাজারে আলোচনা সভা শিরোনামসিলেটের নান্দনিক বাস টার্মিনাল উদ্বোধনের অপেক্ষায় শিরোনামকরোনায় মোট শনাক্ত ছাড়াল ৬০ কোটি, আরও ১২০০ জনের মৃত্যু শিরোনামচা-শ্রমিকদের বিক্ষোভে উত্তাল হবিগঞ্জ শিরোনামপররাষ্ট্রমন্ত্রীকে ৪৮ ঘণ্টার মধ্যে পদত্যাগ করতে আইনি নোটিশ শিরোনামবৃষ্টি কমে বাড়ছে তাপমাত্রা শিরোনামরক্তাক্ত বিভীষিকাময় ২১ আগস্ট শিরোনামকলম্বিয়াকে হারিয়ে সেমিফাইনালে ব্রাজিল শিরোনাম২১ আগস্ট গ্রেনেড হামলায় নিহতদের প্রতি প্রধানমন্ত্রীর শ্রদ্ধা শিরোনামমজুরী প্রত্যাখান করে ফের ধর্মঘটের ডাক, সড়কে অবস্থান চা শ্রমিকদের শিরোনামকুড়িয়ে পাওয়া পাঁচ লক্ষ টাকার প্রকৃত মালিককে খুঁজতে এলাকায় মাইকিং শিরোনামসন্তানের সামনেই মাকে গণধর্ষণ, আটক ৩ শিরোনামসিএমএফ এর কমিটি গঠন সভাপতি হোসাইন, সম্পাদক ফরহাদ শিরোনাম‘চা শ্রমিক নেতারা দালাল, সমঝোতা মানি না’ শিরোনামঅভিজ্ঞতা ছাড়াই এনজিও’তে চাকরি, বেতন ২৪০০০ শিরোনামচাকরি পাচ্ছেন সেই ঢাবি ছাত্র সন্তোষ, সুখের আশায় চা শ্রমিক মা শিরোনামঅনলাইন ইনকাম ২০২২ | অনলাইনে আয় | Eye News শিরোনামঅভিজ্ঞতা ছাড়াই এনজিও’তে চাকরি, বেতন ২৪০০০ শিরোনামচাকরি পাচ্ছেন সেই ঢাবি ছাত্র সন্তোষ, সুখের আশায় চা শ্রমিক মা শিরোনামচা শ্রমিকদের অনির্দিষ্টকালের ধর্মঘট প্রত্যাহার শিরোনামবিএনএসবি চক্ষু হাসপাতালের সাধারণ সভা অনুষ্ঠিত শিরোনামকরোনায় দেশে শনাক্ত ১০০ মৃত্যুশূন্য শিরোনামমৌলভীবাজারে চক্ষু হাসপাতালের পাওয়ার সাবস্টেশন ফলক উন্মোচন শিরোনামপররাষ্ট্রমন্ত্রীর বক্তব্যের ব্যাখ্যা চান মির্জা ফখরুল শিরোনামবীরশ্রেষ্ঠ মতিউর রহমানের ৫১তম শাহাদতবার্ষিকী আজ শিরোনামশ্রীকৃষ্ণের জন্মাষ্টমী উপলক্ষে জুড়ীতে মঙ্গল শোভাযাত্রা শিরোনামআগামী মাস থেকে আমরা উন্নয়নের পথে যাব : পরিকল্পনামন্ত্রী শিরোনামমৌলভীবাজারে ৩ হাজার পিস ইয়াবাসহ মাদক ব্যবসায়ী আটক শিরোনামদিনাজপুরের শ্রী কৃষ্ণের শুভ জন্মাষ্টমীতে শোভাযাত্রা শিরোনামবিশ্ব আলোকচিত্র দিবস আজ শিরোনামসার-তেলের মূল্যবৃদ্ধি: চাষাবাদে দুশ্চিন্তায় কৃষকরা শিরোনামশিক্ষক বাতায়নের ‘সেরা অনলাইন কন্টেন্ট নির্মাতা’ হলেন আরিফুল ইসলাম শিরোনামআগুনে পুড়ে ছাই চা বাগানের শ্রমিক পরিবারের তিনটি বসতঘর শিরোনামজন্মাষ্টমী নিয়ে বিরূপ মন্তব্য, পুলিশ হেফাজতে শ্রমিক লীগ নেতা শিরোনামকমলগঞ্জে মহাবতার ভগবান শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী উৎসব পালিত শিরোনামশ্রীকৃষ্ণের শুভ জন্মাষ্টমী আজ শিরোনামশ্রীমঙ্গলে চা বাগানে মাটি খুঁড়তে গিয়ে চারজনের মৃত্যু শিরোনামজাতিসংঘের তত্ত্বাবধানে তদন্ত চায় বিএনপি শিরোনাম‘হিন্দুরাও এদেশের সন্তান, কখনো নিজেদের ছোট মনে করবেন না’ শিরোনামযেন এদেশে হিন্দুদের কোনো অধিকারই নেই : প্রধানমন্ত্রী শিরোনামকরোনায় দেশে একজনের মৃত্যু, আক্রান্ত ১৪০ শিরোনামবাড়িতে ফিরেই রাজ্যের আকিকা অনুষ্ঠান করলেন পরীমনি শিরোনামবীর মুক্তিযোদ্ধা আজিজুর রহমানকে ২য় মৃত্যুবার্ষিকীতে স্মরণ শিরোনামদৈনিক ৩০০ টাকা মজুরি চান চা শ্রমিকরা শিরোনামচা শ্রমিকদের আন্দোলনে উদ্দীপ্ত তারুণ্যের সংহতি শিরোনামপ্রয়োজনে না খেয়ে আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা চা শ্রমিকদের শিরোনামনবীগঞ্জে দুস্থদের মধ্যে চাল বিতরণ করেন এমপি মিলাদ শিরোনামঅন্যের জমি জালিয়াতি করে কলেজ কমিটির কাছে বিক্রির অভিযোগ! শিরোনামবীর মুক্তিযোদ্ধা আজিজুর রহমানের ২য় মৃত্যুবার্ষিকী আজ শিরোনামসিডস ফর দ্য ফিউচার’: বাংলাদেশ থেকে থাইল্যান্ড যাচ্ছেন ৮ জিনিয়াস! শিরোনাম‘এই মুহূর্তে যা প্রয়োজন তা সাকিবের আছে’ শিরোনামজিম্বাবুয়েতে হাম প্রাদুর্ভাবে ১৫৭ শিশুর মৃত্যু! শিরোনামবেশি দামে ডিম, মুরগি বিক্রি করায় জরিমানা শিরোনামকাবুলে নামাজের সময় মসজিদে হামলা, অন্তত ২০ মৃত্যু! শিরোনামসাংবাদিক বাছিতের উপর সন্ত্রাসী হামলার প্রতিবাদে জুড়ীতে মানববন্ধন শিরোনামউৎপাদন কমে দেশের চা-শিল্পে বড় ধরনের ক্ষতির আশঙ্কা শিরোনামসিলেটে টিকিট কালোবাজারি: আটক ২, বরখাস্ত ১ শিরোনামজন্মাষ্টমী শুরু, শুভেচ্ছা জানালেন রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রী শিরোনামদেশে ফিরে কে-টু জয়ের রোমাঞ্চকর গল্প শোনালেন ওয়াসফিয়া শিরোনামনিউ জার্সির চলচ্চিত্র উৎসবে শ্রীমঙ্গলের ২ নির্মাতার ৬টি চলচ্চিত্র শিরোনামসাংবাদিক বাছিতকে জেলা প্রশাসনের আর্থিক সহায়তা শিরোনামআইসিসি র‍্যাংকিংয়ে এগিয়ে সেরা দশে মোস্তাফিজ, পিছিয়েছেন মুশফিক শিরোনামবাংলাদেশ পুলিশে একজন ফারুক আহমদ শিরোনামবোমা হামলার প্রতিবাদে মৌলভীবাজার ছাত্রলীগের কালো পতাকা প্রদর্শন শিরোনামআইসিসি র‍্যাংকিংয়ে এগিয়ে সেরা দশে মোস্তাফিজ, পিছিয়েছেন মুশফিক শিরোনামবানারীপাড়ায় আওয়ামী লীগের বিক্ষোভ মিছিল ও সমাবেশ শিরোনামসিরিজ বোমা হামলার প্রতিবাদে মৌলভীবাজারে যুবলীগের বিক্ষোভ মিছিল শিরোনাম‘দণ্ডপ্রাপ্ত আসামিদের কাউকে ছাড় দেবে না সরকার’ শিরোনামরাজনগরে আ.লীগ ও অঙ্গসংগঠনের বিক্ষোভ মিছিল ও সমাবেশ শিরোনামশৈলকুপায় শিক্ষক হত্যা মামলায় ৩ জনের মৃত্যুদণ্ড শিরোনামসরকারি অফিসে ২৫ ডিগ্রি তাপমাত্রায় এসি ব্যবহারের নির্দেশনা শিরোনামখালেদা জিয়া ছাড়া দেশ চলবে না : ডা. জাফরুল্লাহ চৌধুরী শিরোনাম৮৫ লাখ লিটার সয়াবিন তেল কিনছে সরকার শিরোনামভ্যাটের নামে অনিয়মের দায়ে ট্রেডিশনসকে জরিমানা শিরোনামক্রুজ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া শিরোনামজাতীয় শোক দিবসে মৌলভীবাজার জেলা প্রশাসনের আর্থিক সহায়তা শিরোনামবসবাসের নিরাপদ ঠাই পেলেন শ্রীমঙ্গলের আব্দুল মালিক শিরোনামসিরিজ বোমা হামলা দিবসে মৌলভীবাজারে বিক্ষোভ মিছিল শিরোনামগার্ডার চাপায় নিহতের ঘটনায় ক্ষতিপূরণ দিতে হাইকোর্টে রিট শিরোনাম৫ম শ্রেণীর ছাত্রী ৭ মাসের গর্ভবতী, আটক দুলাভাই শিরোনামছাত্রলীগের ওপর লাঠিচার্জ : আরও ৫ পুলিশকে প্রত্যাহার শিরোনামশ্রমিকদের আন্দোলনে অচল চা বাগানগুলো শিরোনামপ্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করলেন মানবাধিকার প্রধান মিশেল বাচেলেট শিরোনামজন্মনিবন্ধন করতে আর লাগবে না মা-বাবার জন্মসনদ! শিরোনামছেলেকে উচ্চশিক্ষিত বানাতে চা শ্রমিক মায়ের অদম্য যুদ্ধের গল্প শিরোনামমোশতাক বললেও মন্ত্রীদের কেউ সেদিন বঙ্গবন্ধুর লাশের সঙ্গে যায়নি! শিরোনামবাংলাদেশ কোনো সংকটময় পরিস্থিতিতে নেই শিরোনামনবীগঞ্জে বীর মুক্তিযোদ্ধা শিশু পার্কের ভিত্তি প্রস্তর স্থাপন শিরোনামকমলগঞ্জে সাংবাদিককে হত্যাচেষ্ঠা, থানায় মামলা দায়ের শিরোনামনবীগঞ্জে অভিযানে চায়না দোয়াইর ও কারেন্ট জাল জব্দ শিরোনামগুচ্ছের `বি` ইউনিটে পাশের হার ৫৬.২৬ শতাংশ শিরোনামচা শ্রমিকদের সংকট নিরসনে বুধবার ত্রিপাক্ষীয় বৈঠক শিরোনামসিপিএএম সিজন-১০ প্লেয়ার রেজিস্ট্রেশন উদ্বোধন শিরোনামশ্রম অধিদপ্তরের সঙ্গে বৈঠক : চা শ্রমিকদের কর্মবিরতি চলবে শিরোনামআগুনে পুড়ে ছাই হয়ে গেল বিধবা রুবির বিউটি পার্লার শিরোনামঢাকায় একই দিনে দুই দুর্ঘটনা : দোষীদের বিচার চান মির্জা ফখরুল শিরোনামখোলা বাজারে ডলার এখন বিক্রি হচ্ছে ১১৪ টাকায় শিরোনামখেলছিল পারে, লাশ ভাসছিল পুকুরে শিরোনামগার্ডার চাপায় নিহত রুবেলের মরদেহ নিতে মর্গে এসেছেন ৭ স্ত্রী! শিরোনামরাণীশংকৈলে জাতীয় শোক দিবস পালিত শিরোনামশ্রম অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালকের সঙ্গে চা শ্রমিকদের বৈঠক শিরোনামট্রাকের ধাক্কায় হেলপারের মৃত্যু শিরোনামমৌলভীবাজারে জাতীয় শোক দিবসে আওয়ামী লীগের আলোচনা সভা শিরোনামযথাযোগ্য মর্যাদায় শ্রীমঙ্গলে পালিত হলো জাতীয় শোক দিবস শিরোনামগার্ডার চাপায় ঝরলো ৫ মৃত্যু : দায়িত্বে অবহেলার অভিযোগে মামলা শিরোনামপবিত্র কাবা শরীফ নিজ হাতে পরিষ্কার করলেন সৌদি ক্রাউন প্রিন্স শিরোনামফুটবল থেকে সাময়িক নিষিদ্ধ ভারত শিরোনামনবীগঞ্জে বজ্রপাতে যুবক নিহত, আহত ১ শিরোনামকমলগঞ্জে জাতীয় শোক দিবস পালিত শিরোনামশোক দিবসে ছাত্রছাত্রীদের মধ্যে বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী বিতরণ শিরোনামশোক দিবসে রাণীশংকৈলে আলোচনা সভা ও দোয়া মাহফিল শিরোনাম‌`ঘাতকরা ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে নয় বাংলাদেশকেই হত্যা করেছিল` শিরোনামবিশ্বে জাতির পিতা হত্যা: বিচার ও মর্যাদা! শিরোনামশোক দিবসে যুবলীগের দোয়া মাহফিল ও শিরনী বিতরণ শিরোনামচা-শ্রমিকদের ধর্মঘট: সংকট নিরসনে মঙ্গলবার বৈঠক শিরোনামডিএনএ পরীক্ষা শেষে মরদেহ হস্তান্তর, ঘুমন্ত অবস্থায় ৬ জনের মৃত্যু শিরোনামচকবাজারে পলিথিন কারখানায় লাগা আগুনে ৬ জনের মৃত্যু শিরোনামচকবাজার পলিথিন কারখানায় আগুন নিয়ন্ত্রণে শিরোনামবাইসাইকেল চালিয়ে সেঞ্চুরী করলো মৌলভীবাজারের সুপ্রিয় শিরোনামবাইসাইকেল চালিয়ে সেঞ্চুরী করলো মৌলভীবাজারের সুপ্রিয় শিরোনামমৌলভীবাজারে বঙ্গবন্ধু : খুঁজে পাই পিতার পদচিহ্ন (ভিডিও) শিরোনাম‘খুনি চক্র বঙ্গবন্ধুকে হত্যা করে জাতির কপালে কালিমা লেপন করেছে’ শিরোনামরক্তাক্ত ১৫ই আগস্ট শিরোনামমৌলভীবাজারে শ্রেষ্ঠ শ্রেণি শিক্ষক নির্বাচিত হলেন রোকসানা আক্তার শিরোনামফুল শিরোনামবিতর্ক শেষে দলপতি হয়েই মাঠে ফিরলেন সাকিব শিরোনামজবিতে ভর্তি পরীক্ষার্থীদের সহযোগিতায় এডমিশন হেল্প ডেস্ক শিরোনামচা শ্রমিক ধর্মঘট: ১ দিনে ক্ষতি ৩০ কোটি টাকা শিরোনামচা-শ্রমিকের মজুরি বাড়ানো উচিৎ কি-না একটু ভাবুন শিরোনামছাত্র বিয়ে করা সেই কলেজ শিক্ষিকার মৃতদেহ উদ্ধার শিরোনামআহত সাংবাদিক বাছিতের অবস্থা আশংকাজনক শিরোনাম৫.৫ বিলিয়ন ডলারের মালিক রাকেশ ঝুনঝুনওয়ালা মারা গেছেন শিরোনামসড়ক অবরোধ করে ধর্মঘটে যোগ দিয়েছেন জুড়ীর চা শ্রমিকরাও শিরোনামপ্রথমবারের মতো জাতিসংঘের কোনো মানবাধিকার প্রধানের ঢাকা সফর শিরোনামকুলাউড়ায় অধ্যাপক নাজমা বানু লাঞ্ছিত শিরোনামগুচ্ছ পদ্ধতির `খ` ইউনিটের পরীক্ষায় কুবিতে উপস্থিত ৯৪ শতাংশ শিরোনামকমলগঞ্জে দুর্বৃত্তদের হামলায় গুরুতর আহত সাংবাদিক বাছিত শিরোনামলাগাতার কর্মসূচি-ধর্মঘটে প্রায় অচল কমলগঞ্জের ২২টি চা বাগান শিরোনামবাবু মোর কেউ নাই, গরীব লোকের বিচার নাই, মোর বিচার কেউ করবেনি? শিরোনামনৌযান বানিয়ে এলাকায় আলোড়ন সৃষ্টি করেছেন ছোট কিশোর হাকিমুল শিরোনামকাউয়াদীঘি হাওরের জলাবদ্ধতা নিরসনে জেলা প্রশাসকের জরুরি বৈঠক শিরোনামবাংলাদেশে গম রপ্তানি করতে আগ্রহী রাশিয়া শিরোনামকোকাকোলার সাথে দুধ মিশালে তা পানির মত স্বচ্ছ দেখায় কেন? শিরোনামকাশিমপুর পাম্প হাউজ সচল রাখার দাবিতে মৌলভীবাজারে কৃষক সমাবেশ শিরোনামকেন তেলের দাম বৃদ্ধি- ব্যাখ্যার নির্দেশ দিলেন প্রধানমন্ত্রী শিরোনামশিক্ষা সপ্তাহে মৌলভীবাজারে শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ শিরোনামমৌলভীবাজারে করোনা প্রতিরোধ বিষয়ক কর্মশালা ও মতবিনিময় সভা শিরোনামসাকিব-পাপনের সম্পর্কে ফাটল, প্রসঙ্গে বেটিং কোম্পানির সাথে চুক্তি শিরোনামবঙ্গবন্ধু হত্যাকাণ্ডে মার্কিন যোগসাজশ শীর্ষক আলোচনা সভা শিরোনামমালিতে সন্ত্রাসী হামলায় ৪২ সেনার মৃত্যু শিরোনাম১০০ বোতল ফেন্সিডিল-গাঁজা নিয়ে নারীসহ একজন আটক শিরোনামরাশিয়া-ইউক্রেন যুদ্ধের কলকাঠি নাড়ছে যুক্তরাষ্ট্র! শিরোনামবাংলাদেশি বন্দর হয়ে কলকাতা থেকে আসা প্রথম চালান গেলো মেঘালয়ে শিরোনামহোটেল রুমে পাওয়া গেলো নারী ডাক্তারের মৃতদেহ শিরোনামশ্রীমঙ্গলে মাদকাসক্ত ছেলেকে জেল হাজতে দিলেন মা শিরোনামশুদ্ধাচারে মৌলভীবাজারে শ্রেষ্ঠ যুব উন্নয়ন কর্মকর্তা অমলেন্দু দাশ শিরোনামসান্তনাদায়ক জয় পেলো বাংলাদেশ শিরোনামসেন্সর বোর্ড আমাদের দেশে ফাঁসির রজ্জুর মতো: জয়া আহসান শিরোনামনবীগঞ্জে পরিমাপে কম দেয়ায় একাধিক ফিলিং স্টেশনকে জরিমানা শিরোনামসংস্কারের অভাব, নবীগঞ্জ-মার্কুলী সড়কের দুর্ভোগ চরমে শিরোনামকুলাউড়ায় কলেজ ক্যাম্পাসে ঢুকে ভিডিও বানানোর সময় ২ ‘টিকটকার’ আটক শিরোনামভাড়া বৃদ্ধি হওয়ায় সিলেটের রেল স্টেশনগুলোতে বেড়েছে যাত্রীর চাপ শিরোনামডলারের বাজারে আগুন, বর্তমান দাম ১১৯ টাকা শিরোনামমৌলভীবাজারে কোন রুটে বাস ভাড়া কত? শিরোনামস্বেচ্ছায় রক্তদানের চেয়ে মহৎ কিছু হতে পারে না: মোস্তাফা জব্বার শিরোনাম২৫৬ রানের টার্গেট দিয়ে শুরুতেই ২ উইকেট তোলে নিলো টাইগাররা শিরোনামনব নির্মিত ব্রিজটি যেন হাজার মানুষের মরণ ফাঁদ! শিরোনামডলার সঙ্কট: খোলা বাজারে রাজস্ব ফাঁকি দিয়ে উঁচু দরে চলছে কেনাবেচা শিরোনামজাদরেল বাবার দুই মেয়ে অপহরণের নাটকীয় কাহিনী শিরোনামরাতের আঁধারে রোহিঙ্গা ক্যাম্পগুলো নিয়ন্ত্রণ করে কারা? শিরোনামবিআরটিতে মোটা বেতনে চাকরির সুযোগ! শিরোনামসরকারের রাজস্ব ফাঁকি; মৌলভীবাজারে অবাধে চলছে ডলার-পাউন্ড কেনাবেচা শিরোনামমান বাঁচানোর ম্যাচ বাংলাদেশ একাদশে ২ পরিবর্তন শিরোনামলোডশেডিং বাড়ছে লন্ডনেও শিরোনামসন্তান দেওয়ার কথা বলে নিঃসন্তান ভক্তকে ধর্ষণ করলেন ভণ্ড গুরু শিরোনামমেজোমামা খুব বোকা শিরোনামফের উত্তপ্ত রোহিঙ্গা ক্যাম্প, সন্ত্রাসীর গুলিতে ২ জনের মৃত্যু শিরোনামজেনে নিন বিশ্বের কোন দেশে জ্বালানির দাম কত? শিরোনাম‘স্মৃতির আঙিনায়’ জয়া আহসানের সাথে গল্পে মাতলেন বার্জার শিরোনামঅবৈধ পথে ইতালি স্বপ্নের যাত্রা, মৃত্যুর শোকে কাতর স্বজনরা শিরোনামবড়লেখায় বর্ণাঢ্য আয়োজনে আন্তর্জাতিক আদিবাসী দিবস পালিত শিরোনামঠাকুরগাঁওয়ে আন্তর্জাতিক আদিবাসী দিবস পালিত শিরোনামযাত্রীবাহী লঞ্চ ও বাল্কহেড সংঘর্ষ; নিখোঁজ এক শ্রমিকের লাশ উদ্ধার শিরোনামশ্রীমঙ্গলে বর্ণাঢ্য আয়োজনে আদিবাসী দিবস পালিত শিরোনামসিলেটে ৫ পেট্রল পাম্পকে লাখ টাকা জরিমানা শিরোনামমজুরি বৃদ্ধির দাবিতে ৪২ চা বাগানে চা শ্রমিকদের কর্মবিরতি শিরোনামভয়াবহ সেশনজটের কবলে কুবির বিভিন্ন বিভাগ শিরোনামযাত্রীবাহী বাসে ডাকাতি-ধর্ষণ: মূলহোতাসহ ১০ আসামি ডিবির হাতে শিরোনামহঠাৎ ট্রাম্পের বাড়িতে এফবিআই`র হানা, সিন্দুক ভাংচুর শিরোনাম৫ম শ্রেণী পাশ, নেই কোনো ডিগ্রি, তবু তিনি ডিগ্রিধারী ডাক্তার শিরোনামমৌলভীবাজারে গাছ রোপনের শর্তে দুই আসামীকে মুক্তি দিলেন আদালত শিরোনামসিলেটে বিভাগীয় বিতর্কে চ্যাম্পিয়ন মৌলভীবাজার ডিবেটিং সোসাইটি শিরোনামদুঃসংবাদ দিলো ফেসবুক, বন্ধ হচ্ছে লাইভে পণ্য বিক্রি শিরোনামদেশে করোনা শনাক্তের হার ৫ দশমিকের নিচে, ৩ জনের মৃত্যু শিরোনামআত্মপ্রত্যয়ী, অতুলনীয় ব্যক্তিত্বের অধিকারী বঙ্গমাতা: পরিবেশমন্ত্রী শিরোনামবঙ্গবন্ধু হত্যাকান্ড : প্রত্যক্ষদর্শীর স্মৃতিচারণ শিরোনামগাজা ইসরায়েলের যুদ্ধবিরতি পর ৪৪ ফিলিস্তিনির প্রাণহানি শিরোনামবঙ্গমাতার জন্মদিনে মৌলভীবাজারে দুস্থ নারীদের চেক ও সেলাই মেশিন বিতরণ শিরোনামমৌলভীবাজারসহ সাত জেলায় বইছে তাপপ্রবাহ শিরোনামওজনে কম দেওয়ায় কুলাউড়ার পেট্রল পাম্পকে ৫০ হাজার টাকা জরিমানা শিরোনামসৌদিতে নির্যাতনের শিকার; দেশে ফেরার আকুতি হবিগঞ্জের তরুণীর শিরোনামকলেজছাত্রীর সঙ্গে স্কুলছাত্রের প্রেম, মামলা করলেন মেয়ের বাবা শিরোনামমুক্তিযোদ্ধার বাড়ি দখলের অভিযোগ: হাইকোর্টের নজরে আনলেন সুমন শিরোনামবঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব পদক পেলেন ৫ নারী শিরোনামকবির শহর শিলচরে আন্তর্জাতিক গুণীজন সংবর্ধনা শিরোনাম‘মাদক বিজ্ঞানী’ সাঈদ কারাগারে শিরোনামমৌলভীবাজারে যুবলীগের প্রতিবাদ মিছিল শিরোনামঅভিজ্ঞতা ছাড়াই চাকরির সুযোগ! শিরোনামদেশে ফিরেছেন ৫৭ হাজার ৯শ হাজি শিরোনামবঙ্গমতা ফজিলাতুন নেছা মুজিব: দ্য ফার্স্ট লেডি অব বাংলাদেশ শিরোনাম`আটটা বাজলেই বাত্তি অফ করি দেই` শিরোনামবিরোধের জেরে পুকুরে বিষ ঢেলে লক্ষাধিক টাকার মাছ নিধনের অভিযোগ শিরোনামরাজনগরে বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত শিরোনামসিলেটে মা-মেয়েকে ধর্ষণের অভিযোগ আটক দুই শিরোনামঢাকায় শো করতে আসছে বিটিএস! শিরোনামএবার সয়াবিন তেলের দাম বাড়ানোর প্রস্তাব শিরোনামএবার ট্রেনের ভাড়াও বাড়ানোর ইঙ্গিত রেলমন্ত্রীর শিরোনামসেপ্টেম্বর থেকে লোডশেডিং কমবে, আশা প্রতিমন্ত্রীর শিরোনামকরোনার কিট সাশ্রয়ী মূল্যে তৈরি করলো বাংলাদেশ শিরোনামলিডিং ইউনিভার্সিটির সামার সেমিস্টারের ক্লাস ১০ আগস্ট শুরু শিরোনামফেসবুকে পিস্তলের ছবি আপলোড, যুবক আটক শিরোনামমৌলভীবাজারে ওজনে ডিজেল কম, ফিলিং স্টেশনকে জরিমানা শিরোনামতামিম বাহিনীর সামনে আজ সিরিজ বাঁচানোর মিশন শিরোনামবন্ধু দিবস আজ, কাছে আছে কী আপনার বন্ধুরা? শিরোনামএশিয়া কাপের দল ঘোষণার জন্য তিনদিন বেশি সময় পেলো বাংলাদেশ শিরোনামহিরো আলমকে ‘টিউনলেস’ বাংলাদেশি স্টার বললো আরব নিউজ শিরোনামসোমবার থেকে চীনের ভিসা পাবে বাংলাদেশী শিক্ষার্থীরা শিরোনামসোমবার বরুণা মাদরাসায় আসছেন আওলাদে রাসুল সাইয়্যেদ আসজাদ মাদানী শিরোনামজ্বালানি তেলের উত্তাপ সবজি বাজারে শিরোনামদেশে আগে কখনো স্বর্ণের এতো দাম দেখেনি মানুষ! শিরোনামওসমানীনগরে তরুনীকে সংবদ্ধ ধর্ষণ, গ্রেপ্তার ৩ শিরোনামবড়লেখায় নিষিদ্ধ কারেন্ট জাল জব্দ, দুই ব্যবসায়ীকে জরিমানা শিরোনামকানাডায় সড়ক দুর্ঘটনায় দুই প্রবাসী বাংলাদেশীর মৃত্যু শিরোনামমানবতাই শ্রেষ্ঠদান সমাজকল্যাণ সংস্থা’র ফ্রি ব্লাড ক্যাম্পেইন অনুষ্ঠিত শিরোনামকাবুলে আইএসের হামলায় নিহত ৮ শিরোনামজ্বালানি তেলের মূল্যবৃদ্ধিতে সারাদেশে প্রতিবাদ শিরোনামবিশ্ববাজারে কমেছে জ্বালানি তেলের দাম শিরোনামসরকার আজ দানবে পরিণত : মির্জা ফখরুল শিরোনামজ্বালানি তেলের মূল্যবৃদ্ধি: সিলেট-সুনামগঞ্জ রুটে ভাড়া বেড়ে ১৪০ টাকা শিরোনামকাপ্তাই লেকের পানিতে নেমে পর্যটকের মৃত্যু শিরোনামজ্বালানী তেলের দামের সাথে কমলগঞ্জে কাঁচা মরিচের দাম আকাশচুম্বী শিরোনামকরোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২, শনাক্ত ২২০ শিরোনামপুলিশ পরিচয়ে ছিনতাই, যুবলীগ নেতা আটক শিরোনামজ্বালানি তেলের দাম বৃদ্ধির সিদ্ধান্ত নির্দয় ও নজীরবিহীন: জিএম কাদের শিরোনামঅনেক দেশের তুলনায় দেশে জ্বালানির দাম কম: তথ্যমন্ত্রী শিরোনামজ্বালানির দামবৃদ্ধি, নতুন ভাড়া নির্ধারণে বৈঠকে পরিবহন নেতারা শিরোনামহাওরে জলাবদ্ধতা নিরসন ও অপরিকল্পিত সেতু অপসারণের দাবিতে মানববন্ধন শিরোনামতেল না পেয়ে বিক্ষোভ, সিলেটে সড়ক অবরোধ শিরোনামসিলেট রেলস্টেশনে হঠাৎ এবার সেই রনি শিরোনামজ্বালানী তেলের দাম বৃদ্ধি: সিলেটে পরিবহন সঙ্কট, ভোগান্তি শিরোনামজবি সোশ্যাল ওয়ার্ক ডিবেটিং ক্লাবের নেতৃত্বে আল-আমিন ও আসিফ শিরোনামআরেক দফা বাড়লো জ্বালানী তেলের দাম শিরোনামমৌলভীবাজারের লুৎফর রহমান বাংলাদেশ ছাত্রলীগের সহ-সম্পাদক শিরোনামতারাকান্দায় শেখ কামালের জন্মবার্ষিকীতে পুস্তবক অর্পণ শিরোনামবানারীপাড়ায় শেখ কামালের ৭৩তম জন্মবার্ষিকী পালিত শিরোনামকুলাউড়ায় শতকোটি টাকার সেতুতে উঠতে লাগে বাঁশের মই! শিরোনামচীনকে ‘দুষ্ট প্রতিবেশী’ বললেন তাইওয়ানের প্রধানমন্ত্রী শিরোনাম‘শেখ কামালের নীতি অনুসরণ করে যুব সমাজ নিজেদেরকে গড়ে তুলবে’ শিরোনামজুড়ী উপজেলা আওয়ামী লীগের সভাপতি বদরুল হোসেন আর নেই শিরোনামহিরো আলমকে নিয়ে আরব নিউজের প্রতিবেদন শিরোনামওয়ানডেতে ৮ হাজার রান পূর্ণ করলেন তামিম ইকবাল শিরোনামচার ব্যাটসম্যানের ফিফটিতে টাইগারদের সংগ্রহ তিনশোর বেশি শিরোনামশেখ কামালের জন্মদিনে মৌলভীবাজারে সাইকেল ও গাছের চারা বিতরণ শিরোনামবাসটিতে তাঁকে ছয়বার ধর্ষণ করা হয়েছিল, জানালেন ভুক্তভোগী নারী শিরোনামরাতে স্ত্রীর সঙ্গে ঝগড়া, সকালে স্বামীর মরদেহ উদ্ধার শিরোনামমৌলভীবাজারের যুবকের কৌশল উদ্ভাবন রেললাইন থেকে বিদ্যুৎ উৎপাদন শিরোনামসিলেটে প্রাইভেটকার নিয়ন্ত্রণ হারিয়ে বাবা-মেয়ে নিহত শিরোনামরাজনগরে যুক্তরাষ্ট্রের কাউন্সিলম্যানের সাথে সাংবাদিকদের মতবিনিময় শিরোনামমানি লন্ডারিং করে টাকার পাহাড় গড়েছেন সাবেক মন্ত্রীর এপিএস শিরোনাম‘সিলেট সাইট’ নামে ভয়ঙ্কর প্রতারণা, আটক ৩ শিরোনামডলারে অস্থিরতার সুযোগে অনিয়ম সিলেটে, বাংলাদেশ ব্যাংকের অভিযান শিরোনামসাংবাদিকের সাথে প্রধান শিক্ষকের অশালীন আচরণের অভিযোগ শিরোনামতাইওয়ানে ক্ষেপণাস্ত্র ছুড়ল ক্ষিপ্ত চীন শিরোনামআবারও মক্কায় কালো পাথর স্পর্শ-চুম্বনের সুযোগ পাচ্ছেন মুসল্লিরা শিরোনামশুক্রবার ওয়ানডেতে মুখোমুখি হবে বাংলাদেশ-জিম্বাবুয়ে শিরোনামকর্তৃপক্ষের আশ্বাসে কাজে ফিরলেন ওসমানীর ইন্টার্ন চিকিৎসকরা শিরোনামঠাকুরগাঁওয়ে নিখোঁজের ২১ ঘন্টা পর নদী থেকে শিক্ষকের মরদেহ উদ্ধার শিরোনামলুঙ্গি পরায় দেওয়া হয়নি সিনেপ্লেক্সের টিকেট, সেই বৃদ্ধকে খুঁজছেন নায়ক-নায়িকা শিরোনামপ্রেমের টানে বরিশালে, ‘দেশি প্রেমিকের’ হাতে মার খেয়ে পালালেন ভারতীয় প্রেমকান্ত শিরোনামচলন্ত বাসে দলবদ্ধ ধর্ষণ ও ডাকাতি: ভয়ঙ্কর সেই রাতের বর্ণনা শিরোনামড্রাইভিং লাইসেন্স করার নিয়ম শিরোনামমালয়েশিয়া পাঠানোর মতো পর্যাপ্ত কর্মী পাচ্ছে না বাংলাদেশ শিরোনাম২৪ ঘণ্টায় করোনায় দুজনের মৃত্যু, দুজনই সিলেটের শিরোনামপঞ্চাশ বছরে বিশ্বের অবনতি অনেক শিরোনামবন্যায় ক্ষতিগ্রস্ত পরিবারে মাঝে বিসিএস শিক্ষা ফোরামের অর্থ সহায়তা শিরোনামসাংবাদিককে হুমকি, জবি ছাত্রলীগের সভাপতি-সম্পাদকের বিরুদ্ধে জিডি শিরোনামবয়োবৃদ্ধকে কুপিয়ে হত্যাচেষ্টা, ইউপি সদস্য কারাগারে শিরোনামস্বামীর পরকীয়ার বলি অন্তঃসত্ত্বা স্ত্রী শিরোনামরাজনগর পুলিশের অভিযানে ৪ জুয়াড়িসহ আটক ৭ শিরোনামপিতা-পুত্রের অস্বাভাবিক মৃত্যু: ১০ দিনেও ফেরেনি মেয়ের জ্ঞান শিরোনামবাংলাদেশিরা যেভাবে গ্রিসে বৈধ হবেন শিরোনামমৌলভীবাজারে ছাত্রদলের মশাল মিছিল শিরোনামওসমানী মেডিকেলে দুই শিক্ষার্থীর ওপর হামলা: প্রধান আসামি গ্রেপ্তার শিরোনামসাপ্তাহিক চাকরির খবর শিরোনামমৌলভীবাজার সড়ক ব্যবহার করে জ্বালানি তেল-গ্যাস নেবে ভারত শিরোনামদেশে ফিরেছেন অর্ধ লক্ষ হাজি শিরোনামমৌলভীবাজারে ৬৭৮ জনকে ভুয়া ‘পুলিশ ক্লিয়ারেন্স’, তোলপাড়! শিরোনামযাত্রীবাহী বাস জিম্মি করে ডাকাতি, নারী যাত্রীকে ধর্ষণ! শিরোনামকমলগঞ্জে ছড়া থেকে বৃদ্ধার লাশ উদ্ধার শিরোনামফের বাড়লো সোনার দাম শিরোনামকমলগঞ্জে ছাত্রীর শ্লীলতাহানির অভিযোগে বখাটে গ্রেফতার শিরোনামচুয়াডাঙ্গা সীমান্ত থেকে ৮০ হাজার ইউএস ডলার উদ্ধার শিরোনামনবীগঞ্জে বাল্যবিবাহ বন্ধ করলেন এসিল্যান্ড শিরোনামআমিরাতে সড়ক দুর্ঘটনায় প্রবাসী বাংলাদেশি নিহত শিরোনাম‘সিলেটে ঘুষ ছাড়া সহজে কারো পাসপোর্ট হয়না’ শিরোনামরাস্তা দখল করে গড়ে ওঠেছে সার কারখানা, দুর্ভোগে এলাকাবাসী শিরোনামওসমানীতে ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি অব্যাহত শিরোনাম‘নির্বাচন এসে গেছে শেখ হাসিনাকে ক্ষমতা থেকে সরাতে হবে’ শিরোনামপ্রবল উৎসাহে বৃক্ষমেলায় বিক্রি হচ্ছে পরিবেশের শত্রু ইউক্যালিপটাস গাছ শিরোনামপ্রয়াণ দিবসে গানে গানে কবিগুরুকে স্মরণ করবে মৌলভীবাজার শিরোনামরেফারিকে ঘুষি মারায় আজীবনের জন্য নিষিদ্ধ আর্জেন্টিনার ফুটবলার শিরোনাম২৪ ঘন্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে আরও ৭৭ জন হাসপাতালে শিরোনামবিদ্যুৎ সাশ্রয়ে দেশের সব মাদ্রাসাকে ৮ নির্দেশনা শিরোনামমৌলভীবাজারে রেড ক্রিসেন্ট সোসাইটি’র খাদ্যসামগ্রী বিতরণ শিরোনামঅজ্ঞান পার্টির খপ্পরে খোদ পুলিশ কর্মকর্তা শিরোনাম২৪ ঘণ্টায় বাড়েনি মৃত্যু, কমেছে সংক্রমণ শিরোনামজাবিতে ৮ ছাত্রলীগ কর্মীর বিরুদ্ধে সাংবাদিক নির্যাতনের অভিযোগ শিরোনামবন্যার পর এবার সুনামগঞ্জবাসীর দুর্ভোগ বাড়াচ্ছে নদীভাঙন শিরোনামপাকিস্তানের গণমাধ্যম বলছে- ‘শেখ হাসিনার থেকে শিখুন’ শিরোনামছিনতাইয়ের ১১ দিন পর উদ্ধার হলো জবির ছাত্রীর মোবাইল, আটক ৩ শিরোনামদেশের প্রথম মেট্রোরেলের চালক হবেন নোবিপ্রবির মরিয়ম আফিজা শিরোনামওয়াশিং মেসিনের ভেতরে মিলল শিশুর লাশ! শিরোনামতুরস্কের সীমানায় পৌঁছালো ইউক্রেনের প্রথম শস্যবাহী জাহাজ শিরোনামওসমানী মেডিকেলে শিক্ষার্থীদের ওপর হামলা, আন্দোলনে ইন্টার্ন চিকিৎসক ও শিক্ষার্থীরা শিরোনামমৌলভীবাজারে বিএনপির বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ শিরোনামসন্তানের আগমনের অপেক্ষায় রাজ ও পরীমণি শিরোনামমাদককাণ্ডে ধরা পড়ে বাংলাদেশি কূটনৈতিক প্রত্যাহার ‘বিব্রতকর’: পররাষ্ট্র প্রতিমন্ত্রী শিরোনামনারীদের অন্তর্বাস তৈরি করতে ২ কোটি ৮০ লাখ ডলার বিনিয়োগ শিরোনাম১০ রানের জন্য সিরিজ হারের লজ্জা বাংলাদেশের শিরোনামকমলগঞ্জে সাংবাদিকের বাড়িতে দুর্ধর্ষ চুরি শিরোনামবিএনপিকে সঙ্গে রাখলেও তাদের হাতে ক্ষমতা দেওয়া যাবে না: নুর শিরোনামস্বজনদের চাপে ‘পদ্মা ও সেতু’র নাম বদলে রাখা হলো ইসলামিক নাম শিরোনামনামাজ পড়ার শর্তে ৩ বছরের জেল থেকে পরিত্রাণ শিরোনামরোহিঙ্গা ক্যাম্পে সন্ত্রাসীর গুলিতে পুলিশ আহত শিরোনামমাদককাণ্ডে ধরা পড়ে জাকার্তা থেকে ফেরত আসলেন বাংলাদেশি কূটনীতিক শিরোনামআলী আমজদ প্রাথমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি গঠন শিরোনামচিরদিন আমি থাকবো না, কিন্তু অগ্রযাত্রা যেন অব্যাহত থাকে : প্রধানমন্ত্রী শিরোনামগ্রুপসেরা হয়ে ফাইনালে বাংলাদেশ শিরোনামকমলগঞ্জে চার ব্যবসা প্রতিষ্ঠানকে ভোক্তার জরিমানা শিরোনামএলপি গ্যাসের দাম কমেছে শিরোনামশেষ টি-টোয়েন্টির নেতৃত্ব মোসাদ্দেকের কাঁধে শিরোনামকর্মীরা চান হরতাল, ফখরুল বলেন, ‘আগে দখল করো’ শিরোনামযে কারণে শ্রীলঙ্কা হবে না বাংলাদেশ শিরোনামশুশুক বাঁচলে বেঁচে যায় গোটা জলজ জীবন চক্র শিরোনামমাশরুম চাষ শিখতে বিদেশ যাবেন ৩০ কর্মকর্তা, ব্যয় হবে ১ কোটি ২০ লাখ শিরোনাম‘আন্তর্জাতিক শান্তি পুরস্কার’ পেল বাংলাদেশ শিরোনামএকমাসে সড়কে প্রাণ গেলো ১৯০ জন শিক্ষার্থীর শিরোনামশোকাবহ আগস্টের দ্বিতীয় দিন আজ শিরোনামসিআইএ-র হামলায় শীর্ষ জঙ্গী নেতার মৃত্যু শিরোনামদ্য কনসার্ট ফর বাংলাদেশ: ইতিহাসে ভিন্নরকম এক সঙ্গীতায়োজন শিরোনামকমলগঞ্জে চক্ষু হাসপাতালের শুভ উদ্বোধন শিরোনামজুলাই মাসেই সড়ক খাতে ক্ষতি ৬৫৩ কোটি টাকা, ৮৭১ প্রাণহানি শিরোনামচালু হলো কুসুমবাগের গ্যাস পাম্প শিরোনামবাড়ি থেকে পালানো দুই ছাত্রী ১১ দিন পর নারায়ণগঞ্জ থেকে উদ্ধার শিরোনাম‘তারা নিজেরাই সন্তান পয়দা দিতে থাকুক, আমাদের আপত্তি নাই’ শিরোনামগোপনে খবর পেয়ে সাপুড়িয়ার কাছ থেকে ৪টি সাপ উদ্ধার শিরোনামরাণীশংকৈলে চাঞ্চল্যকর শিশু নিহতের ঘটনা শিরোনামএমসির গণধর্ষণ মামলার বিচার ট্রাইব্যুনালে নিতে উচ্চ আদালতে রিট শিরোনামবিশ্ববিদ্যালয়ের হল থেকে একের পর এক বেরিয়ে এলো সাপ! শিরোনামবৃষ্টিতে লুঙ্গি পরেই বানভাসিদের ঘর বাধার কাজে নামলেন তাসরিফ শিরোনামমৌলভীবাজারে ফেন্সিডিল ও গাঁজাসহ আটক ৩ শিরোনামদেশের বাজারে সারের দাম বেড়েছে আরও ৬ টাকা শিরোনামকুলাউড়া উপজেলা বিএনপির কমিটি বিলুপ্ত ঘোষণা শিরোনামবিরল রেকর্ড করে সাকিবের পাশে নাম লেখালেন সোফি শিরোনামফেঞ্চুগঞ্জ উপজেলা ছাত্রলীগের আহবায়ক কমিটি ঘোষণা শিরোনামহবিগঞ্জে ড্রেস ছাড়া স্কুলে আসায় ছাত্রীকে শাস্তি, বরখাস্ত শিক্ষিকা শিরোনাম‘মানুষ ফ্যাসিবাদি আওয়ামী সরকারকে ভয় করবে না’ শিরোনামপ্রেমিকাকে খুশি করতে এটিএম বুথে চুরির চেষ্টা! শিরোনাম‘বিএনপি নেতারা হারিকেন নিয়ে আন্দোলন করছে’ শিরোনামভারতে মাঙ্কিপক্সে প্রথম মৃত্যু, বাংলাদেশে শঙ্কা শিরোনামশুরু হলো বাঙালীর শোকের মাস আগস্ট শিরোনামচোট পাওয়ায় জিম্বাবুয়ে সফর শেষ সোহানের শিরোনামশাবির ৭২ টি সিসি ক্যামেরার মধ্যে ৫৩ টিই বিকল শিরোনামমৌলভীবাজারে মাদক নিয়ন্ত্রণে মহাপরিকল্পনা শিরোনামলোডশেডিংয়ের প্রতিবাদে মৌলভীবাজারে বিএনপির বিক্ষোভ মিছিল শিরোনামগুণী শিল্পী সমরজিৎ রায়ের জন্মদিন পহেলা আগস্ট শিরোনামচলতি বছরের সেপ্টেম্বরেই উদ্বোধন হবে রামপাল বিদ্যুৎকেন্দ্রের শিরোনামসমতায় ফেরার ম্যাচে টাইগারদের সামনে ১৩৬ রানের ছোট লক্ষ্য শিরোনামকুলাউড়ায় চোলাইমদসহ মাদক কারবারি আটক শিরোনামপুলিশ পরিচয়ে মালবাহী ট্রাকে চাঁদাবাজি, আটক ২ শিরোনামএসএসসি ও সমমান পরীক্ষার সংশোধিত রুটিন শিরোনামছাত্রীনিবাসে পলিটেকনিক ছাত্রীর মরদেহ উদ্ধার শিরোনামমৌলভীবাজারের রোমানা বেগম, জাতীয় পরিচয়পত্রে জন্মস্থান ভেনেজুয়েলা! শিরোনামঅষ্টম শ্রেণী পাসে আকিজ গ্রুপে চাকরির সুযোগ! শিরোনামমোসাদ্দেকের ঘূর্ণিতে ধুঁকছে জিম্বাবুয়ে শিরোনামমৌলভীবাজারে টিকটক লাইভ করে মরে গেলেন নরসুন্দর শিরোনামভোলায় পুলিশ-বিএনপি সংঘর্ষে ১ জনের মৃত্যু, অর্ধশতাধিক আহত শিরোনামকুলাউড়ায় পানিতে ডুবে শিশুর মৃত্যু শিরোনামমৌলভীবাজারে বৃক্ষমেলার উদ্বোধন, চলবে ৬ আগষ্ট পর্যন্ত শিরোনামনয় বছর পর সিকৃবি ছাত্রলীগের কমিটি গঠন শিরোনামদুই ঘণ্টায় ১ ভোট, ঘুমিয়ে পড়লেন পোলিং অফিসার শিরোনাম১ বছরে আওয়ামী লীগের আয় ২১ কোটি ২৩ লাখ, ব্যয় ৬ কোটি শিরোনামসঙ্গীত শিল্পী নির্মলা মিশ্রের প্রয়াণ শিরোনামগাজীপুরে বাস-অটোরিকশার মুখোমুখি সংঘর্ষ, ৫ জনের মৃত্যু শিরোনামরেকর্ড অষ্টমবার কোপার শিরোপা ঘরে তোললো ব্রাজিল শিরোনামগুচ্ছভুক্ত ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা শুরু শিরোনামফের করোনায় আক্রান্ত বাইডেন শিরোনামমৌলভীবাজার পৌর এলাকা থেকে লজ্জাবতী বানর উদ্ধার শিরোনামহার দিয়ে ক্যাপ্টেন্সি শুরু নুরুলের শিরোনামআড়াই বছরে রেলক্রসিংয়ে ১১৬ দুর্ঘটনায় ২১৯ জনের মৃত্যু শিরোনামকমলগঞ্জে বঙ্গবন্ধু-বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্টের উদ্বোধন শিরোনামএবার মাল্টার ভিসা পাওয়া যাবে ঢাকা থেকেই! শিরোনামবাংলালিংকে চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি শিরোনামমৌলভীবাজারে যন্ত্রসঙ্গীত উৎসবে সুরের মুর্ছনায় মাতলেন দর্শক শিরোনামঠাকুরগাঁওয়ে কবরস্থান থেকে ১৯ টি কঙ্কাল চুরি, আতঙ্কে এলাকাবাসী শিরোনামমক্কার রীতি ভেঙে কাবার গিলাফ পরিবর্তন হচ্ছে আজ শিরোনামকোম্পানিগঞ্জের আখলিমা বেগমের লাশ মিললো কুলাউড়ায় শিরোনামপাকিস্তান পুলিশের শীর্ষপদে প্রথম হিন্দু নারী মনীষা শিরোনামডেঙ্গুতে আরও ১ মৃত্যু, হাসপাতালে নতুন ভর্তি ৮৫ জন শিরোনাম‘ভালো শিল্পীর সুর থাকতে হয়, ডিবিরও মনুষ্যত্ব থাকতে হয়’ শিরোনামনুরুলের বাংলাদেশকে ২০৬ রানের লক্ষ্য দিল জিম্বাবুয়ে শিরোনামডিসেম্বরে উন্মুক্ত হবে বঙ্গবন্ধু টানেল শিরোনামদুলাভাইয়ের ধর্ষণের শিকার শ্যালিকা শিরোনামনিরাপদ রেলে মৃত্যুর মিছিল ও রনির আন্দোলন শিরোনামকুলাউড়ায় অজ্ঞাত নারীর মৃতদেহ উদ্ধার শিরোনামমৌলভীবাজারে বঙ্গবন্ধু-বঙ্গমাতা ফুটবল টুর্নামন্টের ফাইনাল অনুষ্ঠিত শিরোনামকুলাউড়ায় মুসলিম প্রেমিকের হাত ধরে হিন্দু গৃহবধূর উধাও শিরোনাম২৪ ঘণ্টায় প্রায় সাড়ে তিনশো আক্রান্ত, মৃত্যু ৩ শিরোনাম৭ মাসে অবহেলায় ১০৫২ টি দুর্ঘটনা, ১৭৮ প্রাণহানি শিরোনামটস হেরে অধিনায়কের যাত্রা শুরু হলো সোহানের শিরোনামবাংলাদেশেও প্রবেশ করতে পারে মাঙ্কিপক্স ভাইরাস শিরোনামএই বাস্তুচ্যুত নাগরিকরা আমাদের বোঝা হয়ে দাঁড়াচ্ছে শিরোনামকেন্দ্রের নির্দেশনা না মেনে ফোন নিয়ে প্রবেশ শিক্ষার্থীদের শিরোনামপোর্টিয়াস উচ্চ বিদ্যালয়ের ৮৮ ব্যাচের প্রাক্তন শিক্ষক সম্মাননা শিরোনামযুদ্ধবন্দী কারাগারে বোমা হামলা, পরস্পরকে দোষছে রাশিয়া-ইউক্রেন শিরোনামটাই পরা বাদ দিয়ে জ্বালানি সাশ্রয় করতে চান স্পেনের প্রধানমন্ত্রী শিরোনামমিরাজুলের হ্যাট্রিকে তুলোধোনো অবস্থায় হারলো মালদ্বীপ শিরোনাম‘গেটম্যান নামাজে ছিলেন’ : গেটম্যান সাদ্দামকে আসামি করে মামলা শিরোনামবঙ্গোপসাগরে ২৬টি মাছ ধরা ট্রলারে দুর্ধর্ষ ডাকাতি শিরোনামআইএফআইসি ব্যাংকের আছিরগঞ্জ বাজার উপশাখার উদ্বোধন শিরোনামসাম্প্রদায়িক অপশক্তিকে প্রতিহতের ডাক শিরোনামসিলেটের ১১ থানায় চালু হচ্ছে অনলাইন জিডি শিরোনামঅনেকেই জানেন না, সিগারেটের বাংলা অর্থ কী? শিরোনামশাবিপ্রবি শিক্ষার্থী বুলবুল হত্যায় দু্ইজনের স্বীকারোক্তি শিরোনাম‘হাওয়া’ দেখতে দর্শকদের ভিড়, খোদ নায়িকা সিঁড়িতে বসে দেখলেন সিনেমা শিরোনামনায়েক সফিকে পিপিএম পদক পড়িয়ে দিলেন পুলিশ কমিশনার নিশারুল আরিফ শিরোনামডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে আরও ৬৫ জন শিরোনামবাংলাদেশে ভারতের নতুন হাইকমিশনার প্রণয় কুমার ভার্মা শিরোনামইউক্রেনের ক্ষেপণাস্ত্র হামলায় ৪০ ইউক্রেনীয় নিহত: রাশিয়া শিরোনামট্রেনের ধাক্কায় ১১ পর্যটকের মৃত্যু, ছিলেন না সিগন্যাল-লাইনম্যান শিরোনামআরও একজনের মৃত্যু, শনাক্ত ৩৫৫ শিরোনামসেই প্রবাসী পরিবার রাতে বার্গার ও জুস খেয়ে ছিলো শিরোনামঢাকার লোকেরা সাদাসিধে হয়: মৌলভীবাজারে স্বরাষ্ট্রমন্ত্রী শিরোনামইভিএম বাতিল ও নিরপেক্ষ সরকার চায় গণফোরাম শিরোনামআরেক দফা বাড়লো স্বর্ণের দাম শিরোনাম২০৩৩ সালে পৃথিবীতে মঙ্গল গ্রহের পাথর নিয়ে আসতে চায় নাসা শিরোনামমৌলভীবাজার, হবিগঞ্জ, সুনামগঞ্জের ২৮০৩ মুক্তিযোদ্ধা পাচ্ছেন স্মার্ট আইডি কার্ড শিরোনামশ্রীলঙ্কা থেকে সরে গেলো এশিয়া কাপ শিরোনামনবীগঞ্জ-হবিগঞ্জ আঞ্চলিক সড়কে ১৫দিন ধরে বাস চলাচল বন্ধ শিরোনামআবারও চলন্ত বাসে ছাত্রীকে শ্লীলতাহানি, চালক আটক শিরোনামআ.লীগের অভ্যন্তরীণ কোন্দলে নড়াইলে সাম্প্রদায়িক হামলা: বিএনপি শিরোনামপ্রতিপক্ষের ছাগল জবাই করে গ্রেপ্তার আওয়ামী লীগ নেতা শিরোনামএবার ‘হাওয়া’ সিনেমা নিয়ে কথা বললেন অনন্ত জলিল শিরোনামডলার মজুতকারীদের বিরুদ্ধে অভিযানে নামবে ডিবি শিরোনামএক বছরে আয়ের চেয়ে ব্যয় বেশি করেছে বিএনপি শিরোনামওয়ান ব্যাংকে চাকরির সুযোগ শিরোনামতুর্কি থেকে গ্রিসে অনুপ্রবেশ: দুর্ঘটনায় সিলেটের যুবক নিহত শিরোনামআমাদের চাহিদার চেয়ে বেশি বিদ্যুৎ উৎপাদনের ক্যাপাসিটি আছে : স্বরাষ্ট্রমন্ত্রী শিরোনামপুলিশের গুলিতে মায়ের কোলেই ৯ মাসের শিশুর মৃত্যু শিরোনামসিলেটে যৌথ পরিবার টিকে থাকলেও নেই ঢাকায় শিরোনামদেশে ২৪ ঘণ্টায় কমেছে করোনায় মৃত্যু-সংক্রমণ শিরোনামজীববৈচিত্র্য সংরক্ষণে উদ্ভিদ প্রজাতির জরিপ করছে সরকার : পরিবেশমন্ত্রী শিরোনামছাতকে বজ্রপাতে ১ জনের মৃত্যু শিরোনামফুটবল খেলা থেকে বাদ পড়তে পারে ‘হেড’ দেওয়া শিরোনামমাঙ্কিপক্স ঠেকাতে পুরুষদের সেক্স পার্টনার কমানোর পরামর্শ শিরোনামএই যুদ্ধ শুধু অস্ত্র উৎপাদনকারীদের লাভবান করছে শিরোনামদেশের বেশিরভাগ অবিবাহিত সিলেটে, ডিভোর্সে এগিয়ে রাজশাহী শিরোনামনেইমারকে ডেকেছেন স্প্যানিশ আদালত, হতে পারে জেলও শিরোনামঅনুমতি ছাড়া আর পুলিশের পোশাক পরবেন না হিরো আলম শিরোনামবৈদেশিক মুদ্রা অর্জনে মনোযোগী হতে হবে শিরোনামবিশ্ব হেপাটাইটিস দিবস আজ শিরোনামমানবতাবিরোধী অপরাধে খুলনার ৬ আসামীর মৃত্যুদণ্ড শিরোনামমানবতাবিরোধী অপরাধে খুলনার ৬ আসামীর মৃত্যুদণ্ড শিরোনামদুটি সিএনজি স্টেশন চালু হলেও মৌলভীবাজারে কমেনি সিএনজি-টমটম ভাড়া শিরোনামদারিদ্রতার দেয়াল ডিঙিয়ে বুয়েটে মৌলভীবাজারের মাহি শিরোনামশুক্রবার মৌলভীবাজারে হবে যন্ত্রসঙ্গীত উৎসব শিরোনামস্কুল মাঠে আ.লীগের সম্মেলন, বিব্রত শিক্ষামন্ত্রী