ঢাকা, বৃহস্পতিবার   ২৫ ফেব্রুয়ারি ২০২১,   ফাল্গুন ১৩ ১৪২৭

মৌলভীবাজার প্রতিনিধি

প্রকাশিত: ২৩:৫৬, ১৭ ফেব্রুয়ারি ২০২১
আপডেট: ১৭:১৬, ১৮ ফেব্রুয়ারি ২০২১

মৌলভীবাজার পাবলিক লাইব্রেরিকে উজ্জ্বীবিত করতে নতুন কমিটি

অধ্যাপক আব্দুল খালিক

অধ্যাপক আব্দুল খালিক

মৌলভীবাজার পাবলিক লাইব্রেরিকে উজ্জ্বীবিত করতে গঠন করা হয়েছে নতুন কমিটি।মৌলভীবাজার মহিলা কলেজের সাবেক অধ্যক্ষ অধ্যাপক আব্দুল খালিককে সাধারণ সম্পাদক করে ২১ সদস্য বিশিষ্ট কমিটি ঘোষণা করা হয়েছে।

আজ বুধবার (১৭ ফেব্রুয়ারি) সন্ধ্যা রাতে পাবলিক লাইব্রেরির হলরুমে সাধারণ সভায় নতুন কমিটি ঘোষণা করা হয়। সর্বসম্মতিক্রমে নতুন কমিটি ঘোষণা করেন পাবলিক লাইব্রেরির সাবেক সাধারণ সম্পাদক ও মৌলভীবাজার-৩ আসনের (সদর-রাজনগর) সংসদ সদস্য নেছার আহমদ এমপি।

নব-নির্বাচিত কমিটির অন্যান্য সদস্যরা হলেন- বিএনএসবি চক্ষু হাসপাতালের অবৈতনকি সাধারণ সম্পাদক সৈয়দ মোশাহিদ আহমদ চুন্নু, জাতীয় পার্টির সভাপতি সৈয়দ শাহাব উদ্দিন আহমদ, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি শাহ মোহাম্মদ আলী শাহেদ, সাবেক পৌর মেয়র ও জেলা বিএনপির সহ-সভাপতি ফয়জুল করিম ময়ূন, অ্যাডভোকেট কিশোরী পদ দেব শ্যামল, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মশুদ আহমদ, অধ্যাপক সৈয়দ নজরুল ইসলাম, সাংবাদিক আব্দুল হামিদ মাহবুব, জেলা তাঁতী লীগ সভাপতি আলী হায়দার, ডা. একে জিল্লুল হক, ব্যবসায়ী সৈয়দ সাহেদ আহমদ, প্রয়াত সমাজকল্যাণ বীরমুক্তিযোদ্ধা মন্ত্রী সৈয়দ মহসিন আলীর ছোট ভাই সৈয়দ সলমান আলী, প্রয়াত জেলা পরিষদ চেয়ারম্যান বীরমুক্তিযোদ্ধা আজিজুর রহমানের ভাতিজা সজীব হাসান, সাংবাদিক হাসানাত কামাল, সাংবাদিক ও বিএনপি নেতা বকশি মিছবাহুর রহমান, বাংলাদেশ স্কাউটস মৌলভীবাজারের সহকারী কমিশনার এহসানা চৌধুরী চায়না, শিক্ষিকা আয়শা শাহনাজ রিনি, অ্যাডভোকেট সঞ্জয় কান্তি বিশ্বাস ও কবি পুলক কান্তি ধর।

গঠনতন্ত্র অনুযায়ী পদাধিকারবলে জেলা প্রশাসক এই লাইব্রেরির সভাপতি। সাধারণ সভায় পদাধিকারবলে জেলা পরিষদ চেয়ারম্যান সহ-সভাপতি, মৌলভীবাজার পৌরসভার মেয়র এবং সদর উপজেলা চেয়ারম্যান সদস্য থাকবেন বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

উল্লেখ্য দীর্ঘদিন ধরে আর্থিক সংকটে ভুগছিলো ঐতিহ্যবাহী মৌলভীবাজার পাবলিক লাইব্রেরি। বিদ্যুৎ বিল, কর্মচারী বিল, পত্রিকার বিল বকয়োসহ দেনা তৈরী হয়েছিলো। এ অবস্থায় পাবলিক লাইব্রেরিকে উজ্জ্বীবিত করতে উদ্যোগ নেওয়া হয়। গঠন করা হয় নতুন কমিটি।

তাৎক্ষণিকভাবে আজীবন সদস্যদের কাছ থেকে নগদ সাড়ে তিন লক্ষ টাকা অনুদানের প্রতিশ্রুতি আদায় করেন সাবেক সাধারণ সম্পাদক নেছার আহমদ এমপি। এদের মধ্যে বেঙ্গল ফুডের সৈয়দ মুনিম আহমদ রিমন এক লাখ টাকা, এমবি ডিপার্টমেন্টের ডা. এম এ আহাদ ৩৫ হাজার টাকা, স্বাদ এন্ড কোং-এর জাহেদ আহদ আহমদ চৌধুরী ২৫ হাজার টাকা অনুদান দেন।

লাইব্রেরির স্থায়ী আয়ের ব্যবস্থা না হওয়া পর্যন্ত জেলা পরিষদ থেকে বাৎসরিক এক লাখ টাকা অনুদানের ঘোষণা দেন জেলা পরিষদ চেয়ারম্যান মিছবাহুর রহমান। মৌলভীবাজার পৌরসভা থেকে বাৎসরিক ৫০ হাজার টাকা অনুদান নেওয়ার সিদ্ধান্ত হয়।

এছাড়া ভবনকে সম্প্রসারণ করে দোতলা ও তিনতলা নির্মাণ, কর্মচারীদের নিয়োগ এবং বই দিয়ে লাইব্রেরিকে সমৃদ্ধ করার ঘোষণা দেন জেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক মিছবাহুর রহমান।

সাধারণ সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মীর নাহিদ আহসান।

আইনিউজ/এইচকে

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়