ঢাকা, বুধবার   ২৩ সেপ্টেম্বর ২০২০,   আশ্বিন ৮ ১৪২৭

স্বাস্থ্য ডেস্ক

প্রকাশিত: ২২:০৫, ১৪ সেপ্টেম্বর ২০২০
আপডেট: ২২:০৮, ১৪ সেপ্টেম্বর ২০২০

করোনা যেভাবে ফুসফুসে হামলা করে তার ছবি প্রকাশ

করোনা যেভাবে ফুসফুসে হামলা করছে

করোনা যেভাবে ফুসফুসে হামলা করছে

করোনাভাইরাসের আক্রমণ সবার আগে ফুসফুসেই হয়ে থাকে, তা আমরা সবাই জানি। তাইতো ফুসফুস সুস্থ রাখতে বিশেষভাবে সতর্ক থাকার কথা বলেন চিকিৎসকরা। সম্প্রতি করোনা কীভাবে ফুসফুসে হামলা করছে তার ছবি প্রকাশ করেছেন বিজ্ঞানীরা।

বিজ্ঞানীরা আগেই দাবি করেছেন যে, করোনা ভাইরাস সংক্রমণের ফলে শ্বাসযন্ত্রের মারাত্মক ক্ষতি হচ্ছে। কিন্তু ঠিক কীভাবে শ্বাসযন্ত্রের কোষে আক্রমণ করছে মারণ ভাইরাস, কীভাবেই বা গোটা শরীরে ছড়াচ্ছে সংক্রমণ, সেই সংক্রান্ত ছবিই এবার প্রকাশ্যে আনলেন বিজ্ঞানীরা।

নর্থ ক্যারোলিনা চিলড্রেন্স রিসার্চ ইনস্টিটিউট ইউনিভার্সিটির গবেষকেরা প্রায় একটানা ৯৬ ঘণ্টা ধরে উচ্চক্ষমতাসম্পন্ন ইলেকট্রন মাইক্রোস্কোপে পরীক্ষা করেছেন। আর তাতেই ধরা পড়েছে শ্বাসযন্ত্রের কোষে করোনা ভাইরাস সংক্রমণের ছবি। নিউ ইংল্যান্ড জার্নাল অফ মেডিসিনে সেই ছবি প্রকাশও করা হয়। ছবিতে দেখানো হয়েছে কীভাবে ফুসফুসের বাইরের দিকে এপিথেলিয়াল কোষের গায়ে মিউকাসের মতো এক ধরনের পদার্থ তৈরি করেছে ওই মারণ ভাইরাস। সেই পদার্থটি ওই জায়গাতেই দিব্যি বাড়ছে। এমনকি তা অন্যকে আক্রমণ করার জন্যও তৈরি হচ্ছে।

গবেষকদের দাবি, কীভাবে ভাইরাস মানবদেহে আক্রমণ করছে। এছাড়া পরবর্তীকালে তা সবার শরীরে ছড়িয়ে পড়ছে তা এই ছবির মাধ্যমে স্পষ্ট করে বোঝা সম্ভব হবে। নানা রঙের সাহায্যে ফুটিয়ে তোলা এমন স্পষ্ট ছবি আগে কোনোদিন দেখেননি বলেই দাবি বিজ্ঞানীদের। এই ছবিকে অনুসরণ করলে রোগীর চিকিৎসা পদ্ধতি আরো উন্নত করা সম্ভব হবে বলেই দাবি তাদের।

প্রায় প্রতিদিনই একটু একটু করে বাড়ছে করোনা সংক্রমণ। এই পরিস্থিতিতে ভ্যাকসিনের অপেক্ষায় প্রহর গুনছে গোটা দেশ। ভ্যাকসিন তৈরিতেও মরিয়া বিজ্ঞানীরা। চলছে জোরকদমে কাজ। তবে যতদিন না ভ্যাকসিন প্রত্যেকের হাতে এসে পৌঁছয়, ততদিন সাবধানতা অবলম্বন করা ছাড়া আর কোনও গতি নেই। এই পরিস্থিতিতে তাই বিশেষজ্ঞরা বারবারই বলছেন মেনে চলুন সামাজিক দূরত্ববিধি। এছাড়াও মাস্ক ব্যবহার করতে ভুলবেন না। আর এই দুই নিয়ম মেনে না চললেই হতে পারে বিপদ।

আইনিউজ/এসডিপি

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়