ঢাকা, শনিবার   ২৪ অক্টোবর ২০২০,   কার্তিক ৯ ১৪২৭

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৬:৪০, ২৩ সেপ্টেম্বর ২০২০

হাসপাতাল থেকে ছাড়া পেলেন নাভালনি

রাশিয়ার বিরোধীদলীয় আলেক্সেই নাভালনি ৩২ দিন চিকিৎসাধীন থাকার পর জার্মানির বার্লিনের একটি হাসপাতাল থেকে বুধবার ছাড়া পেয়েছেন।

পশ্চিমা বিশ্বের নেতাদের ধারণা, বিষক্রিয়ায় হত্যা করার চেষ্টা করা হয়েছিল ভ্লাদিমির পুতিন সরকারের এই বিরোধী নেতাকে।

পুতিনের কড়া সমালোচক নাভালনি গত ২০ আগস্ট রাশিয়ার একটি অভ্যন্তরীণ ফ্লাইটে সাইবেরিয়ার তমস্ক থেকে রাজধানী মস্কো যাওয়ার পথে গুরুতর অসুস্থ হয়ে পড়েন।

অসুস্থ নাভালনিকে নিয়ে তার ফ্লাইট সাইবেরিয়ার ওমস্কে জরুরি অবতরণ করে। ওই শহরেই একটি হাসপাতালে তাকে প্রথম চিকিৎসা দেওয়া হয়। পরে কোমায় চলে যাওয়া নাভালনিকে চিকিৎসার জন্য জার্মানির বার্লিনে চ্যারিটে হাসপাতালে নেওয়া হয়।

নাভালনির শরীরে সোভিয়েত আমলের বিষাক্ত রাসায়নিক ‘নোভিচক’ এর উপস্থিতি পাওয়ার কথা জানান ওই হাসাতালের চিকিৎসকেরা। নাভালনি এখন অনেকটাই সুস্থ বলে তাকে ছাড়া হয়েছে বলে বুধবার চ্যারিটে হাসপাতালের এক বিবৃতিতে জানানো হয়। তাতে বলা হয়, নাভালনির পুরোপুরি সুস্থতাও সম্ভব।

মোট ৩২ দিন চিকিৎসা নিতে হয়েছে ৪৪ বছর বয়সী নাভালনিকে, এর মধ্যে ২৪ দিন ছিলেন ইন্টেনসিভ কেয়ার ইউনিটে।

চ্যারিটে হাসপাতালের বিবৃতিতে বলা হয়েছে, “রোগীর উন্নতি প্রক্রিয়া ও বর্তমান পরিস্থিতির ওপর ভিত্তি করে দায়িত্বপ্রাপ্ত চিকিৎসকদের বিশ্বাস, তার পুরোপুরি সুস্থতা সম্ভব।”

তবে ‘নোভিচক’ বিষের দীর্ঘ মেয়াদের কোনো প্রতিক্রিয়া নাভালনির শরীরে দেখা যেতে পারে কি-না তা নিয়ে এখনই মন্তব্য করা আগেভাগে হয়ে যাবে বলে বিবৃতিতে বলা হয়েছে।

আইনিউজ/এসডিপি

 

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়